Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

গাজোল পঞ্চায়েত সমিতি নিজেদের অধীনে থাকা
সমস্ত দোকানের কর আদায়ে জোর দিচ্ছে 

সংবাদদাতা, গাজোল: তৃণমূল কংগ্রেস পরিচালিত গাজোল পঞ্চায়েত সমিতি নিজেদের অধীনে থাকা সমস্ত দোকানের কর আদায়ের বিষয়টিতে বেশি গুরুত্ব দিতে চাইছে। কারণ ওই পঞ্চায়েতের একাধিক ওষুধের দোকান, ধাবা সহ বহু দোকানের কর বাকি রয়েছে। সেগুলি না মেলায় পঞ্চায়েত সমিতির কাজে অসুবিধা হচ্ছে ও উন্নয়ন ব্যাহত হচ্ছে। সেজন্য এই পঞ্চায়েত সমিতি কর্তৃপক্ষ সম্প্রতি নানা পদক্ষেপ গ্রহণ করতে যাচ্ছে। কারও কর বাকি থাকলে নোটিসও পাঠানো হবে।
গাজোল পঞ্চায়েত সমিতির সভাপতি রেজিনা পারভীন বলেন, গাজোল ব্লকের বহু দোকান রয়েছে যারা গ্রাম পঞ্চায়েত থেকে ট্রেড লাইসেন্স করে নিচ্ছে ও কর সেখানেই দিচ্ছে। কিন্তু বাস্তবে ট্রেড লাইসেন্স ও কর আদায়ের ক্ষেত্রে প্রাপ্য পঞ্চায়েত সমিতির। আবার অনেক দোকান আমাদের পঞ্চায়েত সমিতির কাছে ট্রেড লাইসেন্স নিয়েও নিয়মিত কর দিতে দেরি করছে। তাই আমরা সমস্ত বিষয় নিয়ে জরুরি আলোচনা করেছি। এবার থেকে কর নেওয়ার জন্য বিষয়টিকে জোর দেওয়া হয়েছে। সবাইকেই সময়মতো কর দিতে হবে। নিয়মিত কর আদায় না হওয়ায় আমাদের ফান্ড বাড়ছে না। এতে ভাঁড়ারে টান পড়ছে। পঞ্চায়েত চালাতে হিমশিম খেতে হয়। কেননা অন্য কোনও ফান্ড থেকে আমাদের কোনও অর্থ ধার্য হয় না। এখান থেকেই সব ব্যয় করা হয়। বিষয়টি সবাইকে ভাবতে হবে। আমরা কিছু দোকানে নোটিস পাঠিয়েছি। আরও দ্রুত পাঠানো হবে। কর সময় মতো জমা করলে পঞ্চায়েত সমিতির আয় বাড়বে। তখন পরিষেবার মান আরও বৃদ্ধি করা যাবে। গাজোল-১ গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান বিজেপি’র কাজল কুণ্ডু বলেন, ওষুধের দোকানের কর পঞ্চায়েত সমিতি পায়। এটা নিয়ম। কিন্ত ওদের তো কর্তব্য রয়েছে কর্মী পাঠিয়ে কর আদায় করা। এটা তারা পালন করে না। এজন্য কর বাকি থেকে যাচ্ছে। এটি তাদের ভুল। নোটিস পাঠানোর আগে কর নেওয়ার জন্য লোক পাঠানো উচিত। কর সকলের দেওয়া উচিত। কংগ্রেসের গাজোল ব্লক সভাপতি সত্য নারায়ণ প্রসাদ বলেন, করের জন্য নোটিশ পাঠাবে ভালো বিষয়। যত কর আদায় হবে তত পঞ্চায়েত সমিতির নিজস্ব আয় হবে। কিন্ত যাঁরা কর দেয় তাঁদের তো কোনও সুবিধা এই পঞ্চায়েত সমিতি করতে পারছে না। নাগরিকদের ও ব্যবসায়ীরাদের পরিষেবা দিতে তারা ব্যর্থ হচ্ছে। গাজোল ব্লক সদরে যত দোকান আছে, বৃষ্টি হলে তাঁদের অবস্থা খুব খারাপ হয়ে যায়। দোকানে জল ঢুকে যায়। কর নেওয়ার সঙ্গে সঙ্গে এগুলি বিষয়ে নজর দেওয়া উচিত।
গাজোল ব্লকে ১৫টি গ্রাম পঞ্চায়েত রয়েছে। পঞ্চায়েত সমিতি সূত্রে জানা গিয়েছে, তাদের অধীনে থাকা অধিকাংশ দোকানগুলি কর দেয় না। অনেকে কর দিতে অযথা দেরি করে। আবার মিল সহ বহু দোকান সময় মতো কর দেয়। তবে বেশকিছু ওষুধের দোকানের ট্রেড লাইসেন্স পঞ্চায়েত দিচ্ছে। এটা নিয়ম বহির্ভুত বলে অভিযোগ উঠেছে। পঞ্চায়েত সমিতি তাদের কাছে কর চেয়ে নোটিস পাঠিয়েছে। 

23rd  July, 2019
রামনবমীতে অশান্তি বাঁধানোর চেষ্টা চলছে, আশঙ্কা প্রকাশ মুখ্যমন্ত্রীর

রামনবমীর দিন অশান্তি বাঁধানোর চেষ্টা চলছে বলে আশঙ্কা প্রকাশ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার ময়নাগুড়ির জনসভা থেকে সরাসরি তিনি তাঁর উদ্বেগের কথা জানান। এজন্য মানুষকে সচেতন ও সতর্ক থাকার পরামর্শও দেন মুখ্যমন্ত্রী। তাঁর কথায়, বিজেপি হিংসা ছড়িয়ে ভোট নেবে। আর আগামী দিনে দেশটাকে বিক্রি করে দেবে। ওদের হাত থেকে দেশকে বাঁচাতে হবে। আমরা হিংসা চাই না। শান্তি চাই। 
বিশদ

বন্ধু খুনে যুবকের যাবজ্জীবন

বন্ধুকে খুনে দোষী সাব্যস্ত বাসুদেব বর্মন নামে এক যুবককে যাবজ্জীবন কারাদণ্ডের সাজা শোনাল জলপাইগুড়ি জেলা আদালত। মঙ্গলবার
বিশদ

রাজু বিস্তাকে ঘিরে ‘গো-ব্যাক স্লোগান’, ভাইরাল হল ভিডিও
 

পাহাড়ে পদ্মের ‘রক্তক্ষরণ’ অব্যাহত! মঙ্গলবার কালিম্পংয়ে বিজেপি ত্যাগ করে ১৫০টি পরিবার অনীত থাপার দল বিজিপিএমে শামিল হয়।
বিশদ

প্রচারে হেভিওয়েট নেতা-মন্ত্রী না আসায় মুষড়ে বিজেপি সমর্থকরা

এবারের লোকসভা নির্বাচনে কোচবিহার জেলার সবচেয়ে বড় মহকুমা মাথাভাঙায় প্রচারে ঝড় তুলতেই পারল না বিজেপি। অপরদিকে, তৃণমূল নেত্রী তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মাথাভাঙা-২ ব্লকের লতাপোঁতার গুমানিহাটে সভা করার পর থেকে উজ্জীবিত দলীয় নেতাকর্মীরা। গেরুয়া শিবিরের হেভিওয়েট কোনও নেতা-মন্ত্রী না আসায় কিছুটা মুষড়ে পড়েছেন কর্মীরা। 
বিশদ

বিজেপির বিরুদ্ধে ‘গদি ছাড়ো’ আন্দোলনের ডাক অধীরের

ভিক্টরের হাত ধরে কংগ্রেসে যোগ দিলেন মন্ত্রী গোলাম রব্বানির ভাই ও ভাগ্নে। মঙ্গলবার গোয়ালপোখরের সাহাপুর ফুটবল ময়দানে বাম-কংগ্রেসের
বিশদ

আজ দ্বিতীয় দফায় ভোটপ্রচারে পাহাড়ে যাচ্ছেন গোপাল লামা

বিজেপির নির্বাচনী ইস্তাহারে পাহাড়ের ভাঁড়ার শূন্য। ক্ষোভে ফুঁসছে পাহাড়ের একাংশ। বিজেপির ইস্তাহার প্রকাশের পরই তৃণমূল প্রার্থীর সঙ্গে ফোনে যোগাযোগ করেন পাহাড়ের বিভিন্ন গোষ্ঠীর নেতারা। দার্জিলিং পাহাড়ের উন্নয়নের বার্তা নিয়ে আজ, বুধবার দ্বিতীয় দফায় প্রচারে পাহাড়ে যাচ্ছেন তৃণমূল প্রার্থী গোপাল লামা। 
বিশদ

রামরাইঘাটের বেহাল সেতু এবার হরিশ্চন্দ্রপুরের ভোটের মূল ইস্যু

মালদহের হরিশ্চন্দ্রপুর-১ ব্লকের হরিশ্চন্দ্রপুর ও মহেন্দ্রপুর পঞ্চায়েতের সংযোগস্থলে রামরাইঘাটের সেতু দীর্ঘদিন ধরেই বিপজ্জনক অবস্থায় রয়েছে। সামনে আরও একটি লোকসভা নির্বাচন। এরকম কত নির্বাচন আসে যায় কিন্তু সেতুর হাল ফেরেনি। তাই এবার লোকসভা ভোটের আগে সেতু সংস্কারের জোরালো দাবি তুলেছেন বাসিন্দারা।
বিশদ

সেতুহীন শালবাড়ি গ্রাম যেন বিচ্ছিন্ন দ্বীপ 

খলিসামারি পঞ্চায়েত এলাকার বুক চিরে বয়ে গিয়েছে ধরলা নদী। যা বিচ্ছিন্ন করেছে শালবাড়ি গ্রামকে। এই গ্রামের ১ হাজার ৮০০ বাসিন্দাকে নিয়ে কেউ ভাবেন না বলে অভিযোগ।
বিশদ

বিজেপির স্লোগান, তৃণমূলের পাল্টা স্লোগান গঙ্গারামপুরে

নরেন্দ্র মোদির সভায় যোগ দেওয়ার জন্য গাড়ির ছাদে উঠে ‘জয় শ্রী রাম’ স্লোগান দিতে দিতে যাচ্ছিলেন বিজেপি কর্মীরা। পাশ দিয়ে যাওয়া তৃণমূলের র‌্যালি থেকে উঠল ‘জয় বাংলা’ স্লোগান।
বিশদ

তৃণমূলকে সমর্থন করার আহ্বান পুরসভার ২ নির্দল কাউন্সিলারের
 

কোচবিহার পুরসভার তিন নির্দল কাউন্সিলার ইতিমধ্যেই তৃণমূলে ফিরেছেন। এদিকে, আলিপুরদুয়ার পুরসভার তিন নির্দল কাউন্সিলার না ফিরলেও তাঁদের মধ্যে দু’জন লোকসভা ভোটে তৃণমূলকে সমর্থনের কথা জানিয়েছেন। বাকি একজন নির্দল কাউন্সিলার লোকসভা ভোটে মানুষ কাকে ভোট দেবেন, সেটা তাঁদের উপর ছেড়ে দিয়েছেন। 
বিশদ

এগারো লক্ষ আবাস উপভোক্তার সঙ্গে বাড়ি তৈরির টাকা পাবেন ঝড়ে ক্ষতিগ্রস্তরা: মমতা  

উত্তরবঙ্গে তিন জেলায় মিনি টর্নেডোয় ক্ষতিগ্রস্ত হয়েছে হাজারের বেশি পরিবারের ঘরবাড়ি। কারও সম্পূর্ণ ঘর ধুলিস্যাৎ হয়ে গিয়েছে। কারও বাড়ি আংশিক ক্ষতি হয়েছে।
বিশদ

ধূপগুড়িতে রাম নবমীর শোভাযাত্রায় ভিড়ে নজর
 

বুধবার জলপাইগুড়ি লোকসভা নির্বাচনের শেষ প্রচার। সেদিনই রয়েছে রাম নবমী। শেষদিনে ধূপগুড়িতে রাম নবমীর মিছিলে জমায়েত করে শক্তি
বিশদ

প্রার্থীদের ভাগ্য নির্ধারণ করতে পারে মালদহ, গাজোল, হবিবপুর বিধানসভা

উত্তর মালদহ লোকসভা আসনের প্রার্থীদের ভাগ্য নির্ধারণ করতে পারে মালদহ, গাজোল, হবিবপুর বিধানসভা। গত লোকসভা নির্বাচনের ফলাফলের দিকে তাকালে এমনই ইঙ্গিত পাওয়া যাচ্ছে। ২০১৯ সালের ভোটে বিজেপি প্রার্থী খগেন মুর্মু ওই তিন বিধানসভা কেন্দ্র থেকে দেড় লক্ষের বেশি ভোটে লিড পেয়ে
বিশদ

কালবৈশাখী-শিলাবৃষ্টিতে ভুট্টা, ধান, পাটের ক্ষতি

কালবৈশাখী এবং শিলাবৃষ্টির জেরে বিপদে পড়েছেন  রামপাড়া চেঁচড়া অঞ্চলের ভুট্টা, ধান ও পাটচাষিরা। রবিবার বিকেলে কালবৈশাখী লণ্ডভণ্ড করে দিয়েছে এলাকার শস্যখেত। পাট, বোরো ধান এবং  বিভিন্ন ফসলের ক্ষতি হলেও মাথায় হাত পড়েছে ভুট্টা চাষিদের। তাঁদের কথায়, সবে ভুট্টায় দানা আসা শুরু হয়েছিল। কালবৈশাখীতে গাছ লুটিয়ে পড়েছে। 
বিশদ

Pages: 12345

একনজরে
আর মাত্র চারদিন বাদে ভোটগ্রহণ। শেষ মুহূর্তে প্রচার তুঙ্গে তামিলভূমে। ভোটারদের চোখ টানতে ও মনে পেতে নিত্য নতুন অদ্ভুত উপায়ে প্রচারে নামছেন প্রার্থীরা। এই জাল্লিকাট্টুর ...

পুরী থেকে নন্দকুমার আসার পথে ওড়িশার জাজপুরে ভয়াবহ বাস দুর্ঘটনায় পাঁচজনের মৃত্যু হল। জখম হয়েছেন আরও অন্তত ৪০ জন। মৃতদের মধ্যে চারজন পূর্ব মেদিনীপুর জেলার ...

গৃহবন্দি অবস্থায় তাঁর স্ত্রী বুশরা বিবিকে বিষ দেওয়া হচ্ছে। কয়েকদিন আগেই এমন অভিযোগ করেছিলেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান। তারপরই তাঁকে বাসভবন থেকে রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগারে স্থানান্তরিত করার আর্জি জানিয়ে উচ্চ আদালতের দ্বারস্থ হয়েছিলেন বুশরা। ...

বাগদার বিজেপি নেতাদের ফোন করে ভোট চাইছেন বনগাঁর তৃণমূল প্রার্থী বিশ্বজিৎ দাস। অভিযোগ, তিনি বলছেন, ‘আমাকে জিতিয়ে দিন। জিতে আবার বিজেপিতে ফিরে আসব।’ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পেশা ও ব্যবসায় অর্থাগমের যোগটি অনুকূল। বিপরীত লিঙ্গের প্রতি আকর্ষণ বৃদ্ধি পেতে পারে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব হিমোফিলিয়া দিবস
হাজব্যান্ড অ্যাপ্রিসিয়েশন ডে
১৬২৯ - প্রথম বাণিজ্যিক মাছের খামার চালু
১৭৮১ - ওয়ারেন হেস্টিংস কলকাতায় প্রথম মাদ্রাসা স্থাপন করেন
১৭৯০- মার্কিন বিজ্ঞানী বেঞ্জামিন ফ্রাঙ্কলিনের মৃত্যু
১৮৫৩ - নাট্যকার ও নাট্য অভিনেতা রসরাজ অমৃতলাল বসুর জন্ম
১৮৯৯ - কলকাতায় প্রথম বিদ্যুৎ সরবরাহ শুরু
১৯২৭- প্রাক্তন প্রধানমন্ত্রী চন্দ্রশেখরের জন্ম
১৯৭১- স্বাধীনতা ঘোষণা করল বাংলাদেশ, গঠিত হল অস্থায়ী মুজিবনগর সরকার
১৯৭২- শ্রীলঙ্কার ক্রিকেটার মুথাইয়া মুরলীধরনের জন্ম
১৯৭৪ - ইংরেজ গায়িকা, অভিনেত্রী ও ফ্যাশন ডিজাইনার ভিক্টোরিয়া বেকহ্যামের জন্ম
১৯৭৫- ভারতের দ্বিতীয় রাষ্ট্রপতি সর্বপল্লী রাধাকৃষ্ণানের মৃত্যু
১৯৮৩- এস এল ভি-৩ রকেটের সাহায্যে ভারত মহাকাশে পাঠাল দ্বিতীয় উপগ্রহ ‘রোহিনী’ আর এস ডি-২



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮৩.০৩ টাকা ৮৪.১২ টাকা
পাউন্ড ১০২.৫৫ টাকা ১০৫.১৬ টাকা
ইউরো ৮৭.৪৮ টাকা ৮৯.৮৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৩,৮৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৪,২০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭০,৫৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৩,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৩,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ বৈশাখ, ১৪৩১, বুধবার, ১৭ এপ্রিল ২০২৪। নবমী ২৪/৫০ দিবা ৩/১৫। অশ্লেষা নক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৫/১৮/৩৩, সূর্যাস্ত ৫/৫৩/৫৪। অমৃতযোগ প্রাতঃ ৬/৫৯ মধ্যে পুনঃ ৯/২৯ গতে ১১/১১ মধ্যে পুনঃ ৩/২৩ গতে ৫/৪ মধ্যে। রাত্রি ৬/৪০ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ১/৩০ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ দিবা ১/৪২ গতে ৩/২৩ মধ্যে। রাত্রি ৮/৫৬ গতে ১০/২৮ মধ্যে। বারবেলা ৮/২৮ গতে ১০/২ মধ্যে পুনঃ ১১/৩৭ গতে ১/১১ মধ্যে। কালরাত্রি ২/২৭ গতে ৩/৫৩ মধ্যে।  
৪ বৈশাখ, ১৪৩১, বুধবার, ১৭ এপ্রিল ২০২৪। নবমী সন্ধ্যা ৫/৩৫। পুষ্যা নক্ষত্র দিবা ৭/৫৫। সূর্যোদয় ৫/১৯, সূর্যাস্ত ৫/৫৫। অমৃতযোগ দিবা ৬/৪৭ মধ্যে ও ৯/২৩ গতে ১১/৭ মধ্যে ও ৩/২৭ গতে ৫/১১ মধ্যে এবং রাত্রি ৬/৪৭ গতে ৯/০ মধ্যে ও ১/২৩ গতে ৫/১৮ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ১/৪৩ গতে ৩/২৭ মধ্যে এবং রাত্রি ৯/০ গতে ১০/২৭ মধ্যে। কালবেলা ৮/২৮ গতে ১০/৩ মধ্যে ও ১১/৩৭ গতে ১/১২ মধ্যে। কালরাত্রি ২/২৮ গতে ৩/৫৪ মধ্যে। 
৭ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: কেকেআরকে ২ উইকেটে হারাল রাজস্থান

16-04-2024 - 11:51:57 PM

আইপিএল: ৫৫ বলে সেঞ্চুরি বাটলারের, রাজস্থান ২২১/৮ (১৯.২ ওভার), টার্গেট ২২৪

16-04-2024 - 11:37:08 PM

আইপিএল: ০ রানে আউট বোল্ট, রাজস্থান ১৮৬/ ৮(১৭.৩ ওভার), টার্গেট ২২৪

16-04-2024 - 11:27:00 PM

আইপিএল: ২৬ রানে আউট পাওয়াল, রাজস্থান ১৭৮/৭(১৬.৫ ওভার), টার্গেট ২২৪

16-04-2024 - 11:19:00 PM

আইপিএল: ৩৬ বলে হাফসেঞ্চুরি বাটলারের, রাজস্থান ১৩৬/৬ (১৪.৩ ওভার), টার্গেট ২২৪ (বিপক্ষ কেকেআর)

16-04-2024 - 11:18:52 PM

আইপিএল: ০ রানে আউট হেটমায়ার, রাজস্থান ১২১/৬ (১২.২ ওভার), টার্গেট ২২৪ (বিপক্ষ কেকেআর)

16-04-2024 - 11:04:22 PM