Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

  দক্ষিণ দিনাজপুরে সভাধিপতির চেম্বারে মুখ্যমন্ত্রীর সঙ্গে একই ফ্রেমে বিপ্লবের ছবি, তীব্র শোরগোল

সংবাদদাতা, বালুরঘাট: জেলা পরিষদের সভাধিপতি লিপিকা রায়ের চেম্বারে বিপ্লব মিত্রের ছবি টাঙানো থাকায় জোর বিতর্ক উঠেছে। বিষয়টি নিয়ে চুপ থাকায় জেলা প্রশাসনের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছে রাজনৈতিক মহলে। মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে একই ফ্রেমে বিপ্লব মিত্রের ছবি থাকায় তৃণমূল শিবিরে ক্ষোভও ছড়িয়েছে। ওই ছবি না সরানো হলে তারা এনিয়ে আন্দোলনে নামার হুমকি দিয়েছে। বিজেপি অবশ্য জানিয়েছে, দ্রুত ওই ছবি সরিয়ে দেওয়া হবে। সেখানে মুখ্যমন্ত্রী ও প্রধানমন্ত্রীর ছবি টাঙানো হবে।
দক্ষিণ দিনাজপুর জেলার বিজেপির সভাপতি শুভেন্দু সরকার বলেন, দীর্ঘদিন ধরে বিপ্লববাবুর ছবিটি জেলা পরিষদে ছিল। সদস্যরা অনেক দিন পরে জেলা পরিষদে গিয়েছেন। তাই সেটি সরানো হয়নি। দ্রুত ওই ছবি সরিয়ে দেওয়া হবে। সেখানে শুধু মমতা বন্দ্যোপাধ্যায় ও নরেন্দ্র মোদির ছবি থাকবে।
তৃণমূলের জেলা সভাপতি অর্পিতা ঘোষ বলেন, মমতা বন্দ্যোপাধ্যায়কে ছাড়া চলা মুশকিল। তাই তাঁর ছবিকে পিছনে রেখে কাজ করতে হবে। তবে সরকারি পদে না থেকে বিপ্লববাবুর ছবি কীভাবে থাকে তা বুঝতে পারছি না। প্রশাসনের উচিত বিষয়টি গুরত্ব দিয়ে দেখা। ওই ছবি না সরানো হলে আমরা আন্দোলনে নামব।
জেলা পরিষদে ছবি বিতর্ক কিছুতেই পিছু ছাড়ছে না। দীর্ঘদিন ধরে সভাধিপতির চেয়ারের পিছনে একই ফ্রেমে মমতা বন্দ্যোপাধ্যায় ও বিপ্লব মিত্রের ছবি টাঙানো ছিল। লোকসভা ভোটে অর্পিতা ঘোষের পরাজয়ের পরে সভাপতির পদ থেকে বিপ্লব মিত্রকে সরিয়ে দেওয়া হয়। পদ যেতেই সভাধিপতির ঘর থেকে একই ফ্রেমে থাকা মমতা বন্দ্যোপাধ্যায় ও বিপ্লব মিত্রের ছবি সরিয়ে ফেলা হয়। সেই ছবি সরিয়ে সভাধিপতির ঘরে আলমারির উপর উলটে রাখা হয়। বিতর্ক এড়াতে শুধু মাত্র মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি রাখা হয়। তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগদানের দীর্ঘ তিন সপ্তাহ পর বৃহস্পতিবার বিপ্লব মিত্র ১০ জন সদস্যদের মধ্যে ছয়জনকে নিয়ে জেলা পরিষদের ঢোকেন। বিপ্লব মিত্রকে সান্ত্বনা দিতে তাঁর অনুগামীরা সেই উল্টে রাখা ছবি ফের সভাধিপতির চেয়ারের পিছনে টাঙিয়ে দেন। পাশাপাশি মমতা বন্দ্যোপাধ্যায়ের অন্য একটি ছবিও রাখা হয়। বৃহস্পতিবার মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে একই ফ্রেমে বিপ্লব মিত্রের সেই ছবি দেখে বিজেপির অনেক কার্যকতা প্রকাশ্যে ক্ষোভ প্রকাশ করেন। অনেকেই প্রশ্ন তোলেন নির্বাচিত জনপ্রতিনিধি বা প্রশাসনের কোনও পদে না থাকলেও বিপ্লববাবুর ছবি কেন সেখানে রাখা হবে। যদিও বিপ্লববাবু সেই ছবি নিয়ে কোনও আপত্তি না তুলে ছবিটি রাখার নির্দেশ দেন।
শুক্রবার বিষয়টি প্রকাশ্যে আসতেই সোশ্যাল মিডিয়ায় বিতর্কের ঝড় ওঠে। বিভিন্ন মহলে প্রশ্ন ওঠে বিপ্লব মিত্র তৃণমূলে থাকাকালীন একাধিক সরকারি পদে ছিলেন। সেই দাবিতে এতদিন জেলা পরিষদে তাঁর ছবি টাঙানো ছিল। তবে এখন তিনি কোনও পদে নেই। তাহলে কীভাবে আর কেনই বা তাঁর ছবি জেলা পরিষদের মতো সরকারি ভবনের সভাধিপতির ঘরে টাঙানো হবে তা নিয়ে প্রশ্ন তুলেছে। খোদ তৃণমূল কর্মীদের পাশাপাশি বিজেপি কর্মীদের মধ্যে এ নিয়ে ক্ষোভ। যেখানে নরেন্দ্র মোদির ছবি নেই। সেখানে বিপ্লব মিত্রের ছবি কেন থাকবে। দ্রুত মোদির ছবি টাঙানোর দাবি তুলেছে বিজেপির শিবির। যদিও বিজেপি’র জেলা সভাপতি শুভেন্দু সরকার বলেন, কোনও অসুবিধা নেই। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পাশাপাশি নরেন্দ্র মোদির ছবিও জেলা পরিষদের টাঙানো থাকবে।
13th  July, 2019
 জলস্তর নামলেও প্লাবিত বহু এলাকা, ত্রাণ নিয়ে ক্ষোভ

  সংবাদদাতা, মালদহ: ফুলহার নদীর জল স্তর নামতে থাকায় খানিকটা স্বস্তি মিললেও এখনও প্লাবিত হয়ে রয়েছে উত্তর মালদহের বেশকিছু এলাকা। এদিকে গঙ্গা নদীর জল স্তর নতুন করে বাড়েনি। সেখানে স্থিতাবস্থা বজায় রয়েছে। তবে বেড়ে চলেছে মহানন্দার জল। জলস্তর কিছুটা কমলেও এখনও বিপদসীমার কিছুটা উপর দিয়ে বইছে ফুলহার নদী।
বিশদ

 জেলা থেকে কলকাতায় ৬০ হাজার কর্মীকে নিয়ে যাওয়ার টার্গেট অর্পিতার

  সংবাদদাতা, বালুরঘাট: ২১ জুলাই কলকাতায় শহিদ দিবসে যোগ দিতে ৬০ হাজার কার্ড বিলি করেছে দক্ষিণ দিনাজপুর জেলা তৃণমূল নেতৃত্ব। এই বিপুল সংখ্যক নেতা কর্মীকে কলকাতায় কীভাবে নিয়ে যাওয়া হবে তা নিয়ে চিন্তায় পড়েছে তৃণমূল শিবির। জেলা থেকে কলকাতায় যাওয়ার ক্ষেত্রে হাতেগোনা দু’টি ট্রেন ও কয়েকটি বাস রয়েছে।
বিশদ

 রবির গাড়ি আটকে বিক্ষোভ বিজেপির, ব্লক পার্টি অফিসে ভাঙচুর

 সুকান্ত গঙ্গোপাধ্যায়, ধলুয়াবাড়ি (কোচবিহার), বিএনএ: বৃহস্পতিবার কোচবিহারের ধলুয়াবাড়ির দিনহাটা রোডে উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষের গাড়ি আটকে বিক্ষোভ দেখান বিজেপি সমর্থকেরা। এর ফলে এলাকায় ব্যাপক উত্তেজনা ছড়ায়। বিশাল পুলিস বাহিনী গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।
বিশদ

পুলিসের লাঠিচার্জ, কাঁদানে গ্যাস
টোটোচালকদের পথ অবরোধকে কেন্দ্র করে উত্তপ্ত পুরাতন মালদহের রায়পুর

 সিদ্ধার্থশঙ্কর সরকার  পুরাতন মালদহ, সংবাদদাতা: বৃহস্পতিবার সকালে টোটো চালক ও মালিকপক্ষের পথ অবরোধ ঘিরে রণক্ষেত্রের চেহারা নিল পুরাতন মালদহের সাহাপুর। এদিন সকাল থেকে চালক ও মালিকপক্ষ দফায় দফায় পথ অবরোধ করে বিক্ষোভ দেখান।
বিশদ

 কাটমানি নিয়ে শিলিগুড়ি পুরসভায় বিজেপি’র বিক্ষোভ

  সংবাদদাতা, শিলিগুড়ি: রাজ্য রাজনীতির পাশাপাশি ক্রমেই শিলিগুড়িও উত্তপ্ত হয়ে উঠছে কাটমানি ইস্যুতে। বৃহস্পতিবার দুপুরে কাটমানি ইস্যুতে শিলিগুড়ি পুরসভা অভিযানে নামল বিজেপি’র শিলিগুড়ি জেলা কমিটি। এতে নেতৃত্ব দেন বিজেপি’র রাজ্য সাধারণ সম্পাদক রাজু বন্দ্যোপাধ্যায়।
বিশদ

 দলবদলের উল্টো স্রোত আলিপুরদুয়ারে, বিজেপি থেকে তৃণমূলে যোগ

  সংবাদদাতা, আলিপুরদুয়ার: এবার আলিপুরদুয়ারে রাজনৈতিক দলবদলের উল্টো দিকে স্রোত বইতে শুরু করল। একদিকে, বিজেপি’তে চলে যাওয়া তৃণমূলের অনেক পঞ্চায়েত সদস্য ও কর্মী সমর্থক যেমন ফের পুরনো দলে ফিরতে শুরু করেছে, তেমনি বিজেপি’রও অনেক পঞ্চায়েত সদস্য ও কর্মী সমর্থক হতাশ হয়ে তৃণমূলে যোগ দিচ্ছেন।
বিশদ

 বিধান মার্কেট নিয়ে রাজনৈতিক চাপানউতোর

 সুব্রত ধর  শিলিগুড়ি, বিএনএ: বিধান মার্কেট ইস্যু নিয়ে রাজনৈতিক চাপান-উতোর শুরু হয়েছে শিলিগুড়িতে। বৃহস্পতিবার পুরসভার মেয়র সিপিএমের অশোক ভট্টাচার্য বলেন, লড়াইটা অবৈধ নির্মাণের বিরুদ্ধে, না শাসকদল তৃণমূলের অভ্যন্তরের ইগোর লড়াই, তা বোঝা যাচ্ছে না।
বিশদ

 কাটমানি ফেরত সহ একগুচ্ছ দাবি নিয়ে উত্তর দিনাজপুরে বিক্ষোভ, ডেপুটেশন

  সংবাদদাতা, রায়গঞ্জ: কাটমানি ইস্যুতে বৃহস্পতিবার উত্তর দিনাজপুরে পথে নামে বিজেপি। ১০০ দিনের কাজে স্বজনপোষণ, প্রধানমন্ত্রী আবাস যোজনায় অনিয়ম, সুবিধা পাইয়ে দেওয়ার নাম করে উপভোক্তাদের কাছ থেকে নেওয়া কাটমানি ফেরত সহ বিভিন্ন দাবিতে এদিন বিজেপি জেলাজুড়ে গ্রামীণ এলাকায় প্রতিবাদ মিছিল করে।
বিশদ

 অচল মোবাইলের বদলে মিলছে স্টিলের বাসন

 সোমেন পাল  হরিরামপুর, সংবাদদাতা: ‘পুরনো শাড়ি, জামাকাপড় বদল আছে, স্টিলের থালা, গামলা বাটি পাবেন’ হাঁক দিয়ে যায় ফেরিওয়ালা। শহরের অলিগলি বা পাড়া-গাঁ হরেক ফেরিওয়ালা হরেক স্বরে হাঁক দিয়ে যান। জিনিসও আনেন নিত্যনতুন।
বিশদ

 রায়গঞ্জ শহরের নালায় ৮১ হাজার গাপ্পি মাছ ছাড়ল পুরসভা

 বিএনএ, রায়গঞ্জ: রায়গঞ্জ পুরসভা এলাকায় মশার লার্ভা দমন করতে বৃহস্পতিবার ৮১ হাজার গাপ্পি মাছ বিভিন্ন নালায় ছাড়া হয়েছে। মশাবাহিত রোগ প্রতিরোধে ওই মাছ শহরের নালাগুলিতে এদিন ছাড়া হয়েছে। রায়গঞ্জ পুরসভার পাশের নালায় চেয়ারম্যান সন্দীপ বিশ্বাস গাপ্পি মাছ ছাড়েন।
বিশদ

 বেহাল নিকাশি, অল্প বৃষ্টিতে জলমগ্ন ইংলিশবাজার শহর

 রঞ্জুগোপাল মুখোপাধ্যায়  মালদহ, বিএনএ: অল্প বৃষ্টিতেই বৃহস্পতিবার দুপুরে ইংলিবাজার শহরের বহু এলাকা জলমগ্ন হয়ে পড়ে। কিছু ওয়ার্ডে বাড়িতে বৃষ্টির জল ঢুকে যায়। শহরবাসী চরম ভোগান্তির মধ্যে পড়ে। পথচারীরা এদিন রাস্তায় বের হয়ে নাকাল হন।
বিশদ

 কলকাতায় ঘাঁটি গেড়ে বিপ্লবের দুই অনুগামী জেলা পরিষদ সদস্য, জল্পনা

  সংবাদদাতা, বালুরঘাট: দিল্লিতে গিয়ে বিজেপিতে যোগদান করার পর এক মাস হতে চললেও এখনও পর্যন্ত জেলায় পা রাখতে পারলেন না জেলা পরিষদের সদস্য বিশ্বনাথ পাহান। একই ভাবে বিপ্লব মিত্রের সঙ্গে জেলা পরিষদের কর্মাধ্যক্ষ বিজেপির মফিজউদ্দিন মিঁয়া পা রাখার পরে আর জেলা পরিষদে আসছেন না। তিনি বাড়ি ছেড়ে কলকাতায় রয়েছেন।
বিশদ

 মাল ব্লকে ডেঙ্গুর প্রকোপ

  বিএনএ, জলপাইগুড়ি: প্রশাসনিক গাফিলতিতে জলপাইগুড়ি জেলার মাল ব্লকে ডেঙ্গুর প্রাদুর্ভাব দেখা দিয়েছে। ইতিমধ্যেই ব্লকের ডামডিম এলাকার ছয় জন বাসিন্দা ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। জ্বরে আক্রান্ত আরও ২১ জনের রক্ত পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। বর্ষার সময় বিভিন্ন জায়গায় জমা জলে মশার লার্ভা বিনাশক টেমিফোজ স্প্রে করা হয়নি।
বিশদ

 জলদাপাড়ায় জোড়া হাতির মৃত্যুতে কর্তব্যে গাফিলতির অভিযোগে বিট অফিসার সহ ৪ বনকর্মী সাসপেন্ড

  সংবাদদাতা, আলিপুরদুয়ার: জলদাপাড়া জাতীয় উদ্যানের কোদালবস্তি রেঞ্জের জঙ্গলে জোড়া হাতির মৃত্যুতে কর্তব্যে গাফিলতির অভিযোগে এক বিট অফিসার সহ চার বন কর্মীকে সাসপেন্ড করল বনদপ্তর। অন্যদিকে, শো-কজ না করে এভাবে বন কর্মীদের সাসপেন্ড করায় অন্যান্য কর্মীদের মধ্যে ক্ষোভ ছড়িয়েছে।
বিশদ

Pages: 12345

একনজরে
 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 আঙ্কারা, ১৮ জুলাই (এপি): আমেরিকার নেতৃত্বাধীন যুদ্ধবিমান প্রকল্প এফ-৩৫ থেকে তুরস্ককে বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ট্রাম্প প্রশাসন। আমেরিকার সেই সিদ্ধান্তেরই বৃহস্পতিবার বিরোধিতা করল তাদের ন্যাটো জোটসঙ্গী তুরস্ক। তুরস্ক সরকারের দাবি, এই ধরনের সিদ্ধান্ত দুই দেশের ‘জোট সম্পর্কের পরিপন্থী’। ...

 নয়াদিল্লি, ১৮ জুলাই (পিটিআই): অযোধ্যার রাম জন্মভূমি-বাবরি মসজিদ জমি বিতর্ক মামলায় মধ্যস্থতার প্রক্রিয়া জারি রাখার অনুমতি দিল সুপ্রিম কোর্ট। পাশাপাশি মধ্যস্থতার ফলাফল কী দাঁড়াল, তা নিয়ে ১ আগস্ট রিপোর্ট পেশ করতে বলল শীর্ষ আদালত। ...

 মুম্বই, ১৮ জুলাই: দেশে ফিরলেন বিরাট কোহলি। বৃহস্পতিবার স্ত্রী অনুষ্কা শর্মার সঙ্গে মুম্বই বিমানবন্দর থেকে বেরতে দেখা যায় ভারত অধিনায়ককে। কোহলির পরনে ছিল কালো টি-শার্ট ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কারও কথায় মর্মাহত হতে হবে। বিবাহের যোগ আছে। কর্মে সুনাম বাড়বে। পাওনা অর্থ আদায় হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬৩: কবি, গীতিকার ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায়ের জন্ম
১৮৯৯: লেখক বনফুল তথা বলাইচাঁদ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৫৫: প্রাক্তন ক্রিকেটার রজার বিনির জন্ম
২০১২: বাংলাদেশের লেখক হুমায়ুন আহমেদের মূত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৪.০৯ টাকা ৮৭.২২ টাকা
ইউরো ৭৫.৯৩ টাকা ৭৮.৮৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৩৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৫৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,০৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ শ্রাবণ ১৪২৬, ১৯ জুলাই ২০১৯, শুক্রবার, দ্বিতীয়া ৪/৩৩ দিবা ৬/৫৫। ধনিষ্ঠা ৫৮/১৮ রাত্রি ৪/২৫। সূ উ ৫/৬/৩, অ ৬/১৯/৩১, অমৃতযোগ দিবা ৬/৫২ মধ্যে পুনঃ ৭/৪৫ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১/২ গতে ২/৪৮ মধ্যে পুনঃ ৪/৩৩ গতে অস্তাবধি, বারবেলা ৮/২৪ গতে ১১/৪৩ মধ্যে, কালরাত্রি ৯/১ গতে ১০/২২ মধ্যে।
২ শ্রাবণ ১৪২৬, ১৯ জুলাই ২০১৯, শুক্রবার, তৃতীয়া ৬০/০/০ অহোরাত্র। ধনিষ্ঠানক্ষত্র ৫৫/৩১/৩৩ রাত্রি ৩/১৭/৪৩, সূ উ ৫/৫/৬, অ ৬/২২/৫, অমৃতযোগ দিবা ৬/৫৬ মধ্যে ও ৭/৪৮ গতে ১০/২৪ মধ্যে ও ১/১ গতে ২/৪৫ মধ্যে ও ৪/৩০ গতে ৬/২২ মধ্যে। রাত্রি ৭/৪২ গতে ৯/৯ মধ্যে ও ৩/০ গতে ৩/৪৪ মধ্যে, বারবেলা ৮/২৪/২২ গতে ১০/৩/৫৯ মধ্যে, কালবেলা ১০/৩/৫৯ গতে ১১/৪৩/৩৭ মধ্যে, কালরাত্রি ৯/২/৫১ গতে ১০/২৩/১৪ মধ্যে।
১৫ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
২২ জুলাই কর্ণাটক বিধানসভায় আস্থাভোট 

08:37:08 PM

গড়িয়াহাট রোডে গাড়িতে আগুন, হতাহত নেই 

06:58:00 PM

উত্তরপ্রদেশে দলিত হত্যার প্রতিবাদে গান্ধী মূর্তির পাদদেশে মহিলা তৃণমূলের পক্ষ থেকে প্রতিবাদ মিছিল 

06:05:00 PM

শিলিগুড়িতে ভূমিকম্প 
পরপর দু’টি ভূমিকম্পে কাঁপল শিলিগুড়ি সহ দার্জিলিংয়ের বিস্তীর্ণ এলাকা। রিখটার ...বিশদ

04:13:49 PM

কর্ণাটক: আজ সন্ধ্যা ৬টার মধ্যে বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ দিতে হবে, কুমারস্বামীকে চিঠি পাঠিয়ে নির্দেশ রাজ্যপালের 

04:05:11 PM

৫৬০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:04:38 PM