Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

 মমতার নির্দেশে আজ মৌসম বৈঠকে বসছেন প্রশান্তের সঙ্গে

অভিজিৎ চৌধুরী  মালদহ, বিএনএ: ভোট রাজনীতির নিরিখে উত্তরবঙ্গের মালদহকে বিশেষ গুরুত্ব দিচ্ছেন রাজ্যের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। আর তাই ভোটগুরু প্রশান্ত কিশোরের সঙ্গে দলের মালদহ জেলা সভাপতি মৌসম নুরের বিশেষ বৈঠকের নির্দেশ দিয়েছেন তৃণমূল সুপ্রিমো। তৃণমূল সূত্রে জানা গিয়েছে, আজ শুক্রবার কলকাতায় ওই বৈঠক হবে। গত বেশ কয়েক বছর ধরে লাগাতার চেষ্টার পরেও বিধানসভা থেকে লোকসভা নির্বাচনে মালদহে নির্বাচনী সাফল্য তৃণমূলের ঝুলিতে আসেনি। কিন্তু আসন্ন বিধানসভা নির্বাচনে মালদহের সাফল্য পেতে চান তৃণমূল সুপ্রিমো। সেই কারণেই রাজ্যজুড়ে দলের কৌশল নির্ধারণের জন্য নিয়ে আসা ভোটগুরুকে আলাদা করে মালদহের নেতৃত্বের সঙ্গে বৈঠকে বসাতে চাইছেন তিনি। যা উত্তরের রাজনীতিতে তাৎপর্যপূর্ণ বলেই রাজনৈতিক মহল মনে করছে।
তৃণমূল কংগ্রেসের মালদহ জেলা সভাপতি মৌসম বেনজির নুর বলেন, আমাদের দলনেত্রী প্রশান্ত কিশোরজির সঙ্গে বৈঠক করার নির্দেশ দিয়েছেন। মালদহ জেলা নিয়ে তাঁর সঙ্গে রাজনৈতিক চর্চা হবে। শুক্রবার আমরা বৈঠক করব। দলনেত্রী বরাবরই মালদহের প্রতি সংবেদনশীল। আমাদের জেলাকে নিয়ে তাঁর আলাদা উদ্যোগ আমাদের দায়িত্ব যেমন বাড়িয়ে দিয়েছে, তেমনি আমি ব্যক্তিগতভাবে দলনেত্রীর কাছে কৃতজ্ঞও বটে। সম্প্রতি আমাদের জেলা নেতৃত্বর সঙ্গেও দলনেত্রী বৈঠক করেছিলেন। সেখানে আমরা বলেছি এবার জেলায় ভালো ফল করতে আমরা সকলে আরও বেশি পরিশ্রম করব।
রাজ্যে ক্ষমতায় আসার পর থেকেই মালদহ জেলাকে নিয়ে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় সাংগঠনিক বিস্তারের বিশেষ উদ্যোগ নিয়েছিলেন। নিজে নিজে বারবার মালদহ সফরে যেমন এসেছেন তেমনি অন্যান্য জেলা সফর করতে গেলেও মালদহকে কেন্দ্র করেই সফরসূচি তৈরি করেছেন। দলের মাত্র দু’জন বিধায়কের দু’জনকেই মন্ত্রী করে জেলার রাজনীতিতে কর্তৃত্ব প্রতিষ্ঠার চেষ্টা করেছেন। রাজনৈতিক মহলের একটি বড় অংশ বলছে, উন্নয়নে নিরিখে বিচার করলে মালদহ জেলার প্রতি নেত্রীর সংবেদনশীলতার নানা পরিচয় পাওয়া যায়। গোটা রাজ্যের অন্যতম বৃহত্তম উন্নয়ন কর্মসূচি ভূতনি সেতুর নির্মাণকাজ মালদহেই শুরু হয়েছে। এছাড়াও জেলার জন্য নানা উন্নয়ন কর্মসূচি সরকার নিয়েছে। কিন্তু সেভাবে নির্বাচনী সাফল্য তৃণমূলের ভাগ্যে জোটেনি। ২০১৪ সালে মালদহের লোকসভা নির্বাচনে তৃণমূল কে পর্যুদস্ত হতে হয়। দু’বছর পরে বিধানসভা নির্বাচনে মালদহের ১২টি বিধানসভার মধ্যে একটিও তৃণমূলের দখলে যায়নি। মালদহে দলের দুই দাপুটে মন্ত্রীও হেরে যান। সম্প্রতি পঞ্চায়েত নির্বাচনে সাফল্য এলেও তা প্রশ্নাতীত নয়। কারণ তারপরপরই লোকসভা নির্বাচনে দলের দুই প্রার্থীকে তৃণমূল জেতাতে ব্যর্থ হয়েছে। মৌসমের মত দাপুটে সংসদ সদস্যও তৃণমূলের টিকিটে জয়ী হতে পারেননি। যা তৃণমূল সুপ্রিমোকে মালদহ নিয়ে বিশেষ ভাবে ভাবতে বাধ্য করছে। সাম্প্রতিক সময়ে তৃণমূলের তেমন সাফল্য না জুটলেও তরতরিয়ে এগিয়েছে বিজেপি। নানান সমীকরণের উপর ভর করে এই মুহূর্তে মালদহে বিজেপি নেতৃত্ব তাদের অবস্থান অনেকটাই সুদৃঢ় করেছে। সেটিও বিধানসভা নির্বাচনের প্রাক্কালে তৃণমূল সুপ্রিমোর কাছে চিন্তার কারণ।
এই অবস্থায় দলের সাংগঠনিক রদবদল করে জেলা সভাপতি পদে নবীননেত্রী মৌসমকে বসিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। একইসঙ্গে দলের পর্যবেক্ষক পদেও বদল এনেছেন। আর এবার দেশব্যাপী চর্চিত ভোটগুরু প্রশান্ত কিশোরকে দিয়ে মালদহের জন্য বিশেষ রণকৌশল তৈরি করতে চাইছেন তৃণমূল সুপ্রিমো। সেই পরিকল্পনার প্রেক্ষিতেই ভোটগুরুর সঙ্গে মালদহ জেলা সভাপতির আলাদা বৈঠকের ব্যবস্থা করা হয়েছে।
12th  July, 2019
আর দিনহাটায় আসা
হল না এরশাদের

মনসুর হাবিবুল্লাহ, কোচবিহার, বিএনএ: শেষবার দিনহাটায় এসেছিলেন ২০১৭ সালে। আর আসা হল না তাঁর প্রিয় শহরে। চলতি বছরে পরিবারের এক নাতনির বিয়েতে তিনি হেলিকপ্টারে করে এখানে আসতে চেয়েছিলেন। কয়েকমাস আগে রোগশয্যায় শুয়ে পরিবারের সদস্যদের কাছে এরশাদ এই আশার কথা জানিয়েছিলেন । কিন্তু তাঁর সেই ইচ্ছা আর পূরণ হল না।
বিশদ

 টোটো নিয়ে সর্বদল বৈঠকে এমএলএ ও এমপিরা ডাক না পাওয়ায় ক্ষুব্ধ বিরোধীরা

  সংবাদদাতা, মালদহ: আজ সোমবার টোটো সমস্যা নিয়ে ডাকা সর্বদলীয় বৈঠকের আগেই চরম রাজনৈতিক বিতর্ক তৈরি হয়েছে। এই বৈঠকে জেলা তৃণমূল কংগ্রেস সভানেত্রী মৌসম নুরকে রাজ্য মহিলা কমিশনের ভাইস চেয়ারপার্সন হিসাবে সরাসরি আমন্ত্রণ জানানো হলেও ডাক পাননি জেলার দুই সংসদ সদস্য এবং বিধায়করা।
বিশদ

বৃষ্টিতে ফের আলিপুরদুয়ার শহরের কয়েকটি ওয়ার্ড জলমগ্ন, দুর্ভোগে বাসিন্দারা 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: শনিবার রাতের বৃষ্টিতে ফের আলিপুরদুয়ার পুরসভার বেশ কয়েকটি ওয়ার্ড জলমগ্ন হয়েছে। জলবন্দি বাসিন্দাদের অভিযোগ, শহরে নিকাশি নালাগুলির বেহাল দশার কারণে বৃষ্টি হলে তাদের এই জলবন্দি হওয়ায় দুর্ভোগ পোহাতে হচ্ছে।  
বিশদ

টানা বৃষ্টিতে জলমগ্ন জলপাইগুড়ির বহু এলাকা,ভোগান্তির অন্ত নেই বাসিন্দাদের 

সংবাদদাতা, মালবাজার ও সংবাদদাতা, ময়নাগুড়ি: টানা বৃষ্টিতে জলপাইগুড়ি শহর জলমগ্ন হয়ে পড়েছে। সেইসঙ্গে কিছু এলাকায় লোড শেডিং শুরু হয়েছে। ফলে বাসিন্দারা চরম ভোগান্তির মধ্যে পড়েছেন।  
বিশদ

টানা বৃষ্টিতে জলমগ্ন প্রায় গোটা উত্তরবঙ্গ 

বাংলা নিউজ এজেন্সি: গত ২৪ ঘণ্টা বৃষ্টিতে উত্তরবঙ্গজুড়ে বন্যার ভ্রুকুটি দেখা দিয়েছে। মালদহ, জলপাইগুড়ি, শিলিগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহারে সমস্ত নদীতে জল বাড়ছে। সেচদপ্তর সূত্রে খবর, কোচবিহার, শিলিগুড়ি ও জলপাইগুড়ির নদী সংলগ্ন এলাকায় ভাঙনের আশঙ্কা দেখা দিয়েছে।  
বিশদ

ইসলামপুরে ঝড়বৃষ্টি, উত্তর দিনাজপুরের একাধিক এলাকা এখনও জলমগ্ন 

সংবাদদাতা, ইসলামপুর ও রায়গঞ্জ: শনিবার রাতে ইসলামপুর মহকুমায় ঝড়বৃষ্টি ও মহানন্দা নদীর জলস্ফীতিতে বিস্তীর্ণ এলাকার জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। গত কয়েকদিন থেকে দফায় দফায় বৃষ্টির জেরে চোপড়া ব্লকের ভারত-বাংলাদেশ সীমান্তবর্তী এলাকা জলমগ্ন হয়ে আছে।  
বিশদ

এলাকা জলমগ্ন হওয়ায় ময়নাগুড়িতে জাতীয় সড়ক অবরোধ 

সংবাদদাতা, ময়নাগুড়ি: সুষ্ঠু নিকাশি ব্যবস্থা না থাকায় এলাকা জলমগ্ন হয়ে পড়ায় রবিবার সকালে ময়নাগুড়ির বাইপাসে কোচবিহারগামী জাতীয় সড়ক অবরোধ করে ব্লকের মধ্য খাগড়াবাড়ি-১ গ্রাম পঞ্চায়েত এলাকার বাসিন্দারা বিক্ষোভ দেখায়। সকাল সাড়ে ৭টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত অবরোধের জেরে জাতীয় সড়কে এদিন ব্যাপক যানজটের সৃষ্টি হয়।  
বিশদ

অবাধে টোটো চলাচল করায় প্রতিদিন যানজটে জলপাইগুড়ি শহর অবরুদ্ধ হচ্ছে 

বিএনএ, জলপাইগুড়ি: অবাধে টোটো চলাচল করায় প্রতিদিন যানজটে জলপাইগুড়ি শহর অবরুদ্ধ হচ্ছে। প্রধান প্রধান রাস্তাগুলিতে শত শত টোটোর লাইন পড়ছে। অন্যান্য যানবাহন রাস্তায় নামতেই স্বাভাবিক যানবাহন চলাচল থমকে যাচ্ছে। এই পরিস্থিতিতে পুরসভার উদাসীনতায় শহরের বাসিন্দারা ক্ষুব্ধ।  
বিশদ

 সংগঠনের হালহকিকত নিয়ে জেলার রিপোর্ট খতিয়ে দেখতে মালদহে আসবে প্রদেশ কং নেতৃত্ব

 রঞ্জুগোপাল মুখোপাধ্যায়, মালদহ, বিএনএ: কলকাতার দলীয় কর্মশালায় জমা পড়া তথ্য সরেজমিনে খতিয়ে দেখতে মালদহে পর্যবেক্ষক পাঠাবে প্রদেশ কংগ্রেস নেতৃত্ব। আগামী ১৯ জুলাই কলকাতায় ওই কর্মশালা অনুষ্ঠিত হতে চলেছে। সেখানে রাজ্যের অন্যান্য জেলার সঙ্গে মালদহের কংগ্রেস নেতারা উপস্থিত থাকবেন।
বিশদ

ডোমকল পুরসভার সব কাউন্সিলারকে কলকাতায় তলব
চেয়ারম্যানের পদে নতুন মুখ চায় তৃণমূল 

বিএনএ, বহরমপুর: বুধবার ডোমকল পুরসভার সমস্ত কাউন্সিলারকে কলকাতায় ডেকে পাঠাল তৃণমূলের রাজ্য নেতৃত্ব। ওইদিন অধিকাংশ কাউন্সিলারই ডোমকলের চেয়ারম্যান পদে নতুন মুখ আনার পক্ষে সওয়াল করবেন বলে দলীয় সূত্রে জানা গিয়েছে। 
বিশদ

টাকা দিয়েও চাকরি হয়নি, মাথাভাঙায় প্রতারিতদের অনশন তৃণমূল নেতার বাড়ির সামনে 

সংবাদদাতা, মাথাভাঙা: মাথাভাঙা-১ ব্লকের কেদারহাটে এক তৃণমূল কংগ্রেস নেতার বিরুদ্ধে চাকরি দেওয়ার নাম করে টাকা নেওয়ার অভিযোগ উঠেছে। প্রতারিতরা পরিবার নিয়ে ওই নেতার বাড়ির সামনে অনশনে বসেছেন।  
বিশদ

বিজেপিতে যাওয়ার জল্পনার মধ্যেই, মান ভাঙাতে কিষাণ কল্যাণীর বাড়িতে গৌতম 

সুব্রত ধর, শিলিগুড়ি, বিএনএ: মানভাঙাতে জলপাইগুড়ি জেলার প্রাক্তন দলীয় সভাপতি কৃষ্ণকুমার কল্যাণীর সঙ্গে সাক্ষাৎ করলেন পর্যটনমন্ত্রী তৃণমূলের গৌতম দেব। দলের সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে রবিবার গৌতমবাবু ওই বিদ্রোহী নেতার বাড়িতে যান বলে জানা গিয়েছে। 
বিশদ

মালদহে ফুলহারের জলস্তর বিপদসীমা ছুঁই ছুঁই, বহু এলাকায় জমেছে বৃষ্টির জল 

সংবাদদাতা, পুরাতন মালদহ: প্রবল বৃষ্টিতে মালদহের ফুলহার নদী ফুঁসছে। রবিবার সকালের দিকে ফুলহারের জল বিপদসীমা ছুঁই ছুঁই হয়। সেচদপ্তর জানিয়েছে, ফুলহারের জল আর কয়েক ইঞ্চি বাড়লেই বিপদসীমা ছোঁবে।  
বিশদ

মাতৃদুগ্ধ ব্যাঙ্ক গড়ে তুলতে উদ্যোগ নিচ্ছে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতাল 

সংবাদদাতা, শিলিগুড়ি: রাজ্যে দ্বিতীয় মাতৃদুগ্ধ ব্যাঙ্ক গড়ে তোলার বিষয়ে উদ্যোগ নিতে চলেছে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ। এনিয়ে প্রাথমিক ভাবে একপ্রস্থ আলোচনাও হয়েগছ। আগামী রোগী কল্যাণ সমিতির বৈঠকেই এনিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে।  
বিশদ

Pages: 12345

একনজরে
  কাঠমান্ডু, ১৪ জুলাই (পিটিআই): অবিরাম বৃষ্টিতে বিপর্যস্ত নেপালের জনজীবন। বন্যা ও ভূমিধসে ইতিমধ্যেই মৃত্যু হয়েছে ৫০ জনের। আহত হয়েছেন আরও ২৫ জন। রবিবার সেদেশের পুলিস সূত্রে এই খবর পাওয়া গিয়েছে। মধ্য ও পূর্ব নেপালে খোঁজ মিলছে না ৩৫ জনের। ...

লন্ডন, ১৪ জুলাই: এই বিশ্বকাপের আগে ইংল্যান্ডের সফল বোলার হিসেবে নাম ছিল ইয়ান বথামের। ১৯৯২ বিশ্বকাপে তিনি ১৬ উইকেট নিয়েছিলেন। ২০০৭ বিশ্বকাপে বথামকে প্রায় ছুঁয়ে ...

  সংবাদদাতা, তারকেশ্বর: শনিবার গভীর রাতে তারকেশ্বরের নাইটা মালপাহাড়পুর পঞ্চায়েতের অন্তর্গত মালপাহাড়পুর গ্রামের বিজেপি কার্যালয়ের সামনে বোমাবাজির অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। দুষ্কৃতীদের ফেলে যাওয়া কয়েকটি তাজা বোমাকে ঘিরে এলাকায় আতঙ্ক ছড়ায়। বিজেপির অভিযোগ অস্বীকার করেছে তৃণমূল নেতৃত্ব। ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২০১৯ সালের ওয়েস্ট বেঙ্গল সিভিল সার্ভিস (ডব্লুবিসিএস) মেইন পরীক্ষার চূড়ান্ত নির্ঘণ্ট প্রকাশিত হল। চলতি মাসের ২৫ থেকে ২৮ তারিখ এই লিখিত পরীক্ষার আয়োজন করেছে পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি)। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় সাফল্য ও হতাশা দুই-ই বর্তমান। নতুন প্রেমের সম্পর্ক গড়ে উঠবে। মামলা-মোকদ্দমার কোনও পরিবেশ তৈরি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১৮: সুইডেনের চিত্রপরিচালক ইঙ্গমার বার্গম্যানের জন্ম
১৯৩৬: লেখক ধনগোপাল মুখোপাধ্যায়ের মৃত্যু
১৯৬৭: শ্রীলঙ্কান ক্রিকেটার ও রাজনীতিবিদ হাসান তিলকরত্নের জন্ম
১৯৭১: মডেল মধু সাপ্রের জন্ম
১৯৭৫: সুরকার মদন মোহনের মূত্যু
২০০৩: অভিনেত্রী লীলা চিটনিসের মূত্যু
২০০৮: বিচারপতি ওয়াই ভি চন্দ্রচূড়ের মূত্যু

14th  July, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৭০ টাকা ৬৯.৩৯ টাকা
পাউন্ড ৮৪.২৯ টাকা ৮৭.৬০ টাকা
ইউরো ৭৫.৮২ টাকা ৭৮.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
13th  July, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,১৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৩৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৮৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
14th  July, 2019

দিন পঞ্জিকা

৩০ আষা‌ঢ় ১৪২৬, ১৫ জুলাই ২০১৯, সোমবার, চতুর্দশী ৫১/৫০ রাত্রি ১/৪৯। মূলা ৩৪/২৮ রাত্রি ৬/৫২। সূ উ ৫/৪/২৫, অ ৬/২০/৪৫, অমৃতযোগ দিবা ৮/৩৬ গতে ১০/২২ মধ্যে। রাত্রি ৯/১২ গতে ১৪/৪ মধ্যে পুনঃ ১/৩০ গতে ২/৫৫ মধ্যে, বারবেলা ৬/৪৪ গতে ৮/২৩ মধ্যে পুনঃ ৩/১ গতে ৪/৪১ মধ্যে, কালরাত্রি ১০/২২ গতে ১১/৪২ মধ্যে।
২৯ আষাঢ় ১৪২৬, ১৫ জুলাই ২০১৯, সোমবার, চতুর্দশী ৫০/৫৭/৪৯ রাত্রি ১/২৭/১৫। মূলানক্ষত্র ৩৬/২৫/৩৩ রাত্রি ৭/৩৮/২০, সূ উ ৫/৪/৭, অ ৬/২২/৪৯, অমৃতযোগ দিবা ৮/৩৬ গতে ১০/২৩ মধ্যে এবং রাত্রি ৯/১৩ গতে ১২/৪ মধ্যে ও ১/২৯ গতে ২/৫৫ মধ্যে, বারবেলা ৩/৩/১০ গতে ৪/৪৩/০ মধ্যে, কালবেলা ৬/৪৩/৫৭ গতে ৮/২৩/৪৮ মধ্যে, কালরাত্রি ১০/২৩/২০ গতে ১১/৪৩/৩০ মধ্যে। 
 ১১ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
টলিউডের এক অভিনেত্রীকে অশালীন মেসেজ, গ্রেপ্তার ১ 
টলিউডের এক অভিনেত্রীকে সোশ্যাল মিডিয়ায় অশালীন মেসেজ পাঠিয়ে ক্রমাগত উত্যক্ত ...বিশদ

06:55:49 PM

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করলেন সেনার পূর্বাঞ্চলীয় প্রধান

06:10:00 PM

খুনের চেষ্টার অভিযোগে দিল্লির দ্বারকায় গ্রেপ্তার ১ 

04:51:00 PM

লাভপুরের আমনাহা গ্রামে পুলিসকে ঘিরে এলাকাবাসীদের বিক্ষোভ 
বীরভূমের লাভপুর থানার আমনাহা গ্রামে পুলিসকে ঘিরে বিক্ষোভ দেখালেন গ্রামবাসীরা। ...বিশদ

04:25:14 PM

হাওড়ার শিবপুরে উদ্ধার চোরাই ট্যাক্সি, গ্রেপ্তার ১

04:00:00 PM

লিলুয়ায় আগ্নেয়াস্ত্র ও কার্তুজ সহ ধৃত ১ 

04:00:00 PM