Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

 একাঙ্গি চাষে ব্যাপক লাভের মুখ দেখতে শুরু করেছেন দক্ষিণ দিনাজপুরের চাষিরা

 সংবাদদাতা, বালুরঘাট: দক্ষিণ দিনাজপুর জেলায় একাঙ্গি চাষে ব্যাপক লাভের মুখ দেখতে শুরু করেছেন কৃষকরা। এক বিঘে জমিতে একাঙ্গি চাষে ২০-৩০ হাজার টাকা খরচ করে ১০ মাসে এক থেকে দেড় লক্ষ টাকা উপার্জন করা যায়। আর এতেই এই চাষ করতে উৎসাহ বাড়ছে। জেলায় একাঙ্গির সেই রকম চাহিদা না থাকলেও ভিন জেলা ও রাজ্যে মাছের চার ও আয়ুর্বেদিক ওষুধ তৈরিতে এর ব্যাপক চাহিদা থাকায় তা বাইরে চলে যাচ্ছে। ইতিমধ্যে জেলা উদ্যান পালন দপ্তরের তরফে কৃষকদের মধ্যে এই চাষে আরও আগ্রহ বাড়তে নানা কর্মসূচি নেওয়া শুরু হয়েছে। জেলার তপন ও হিলি ব্লকে ব্যাপক পরিমানে এর চাষ শুরু হয়েছে।
দক্ষিণ দিনাজপুর জেলা উদ্যান পালন দপ্তরের আধিকারিক সমেরেন্দ্র খাঁড়া বলেন, একাঙ্গি চাষে ব্যাপক লাভ রয়েছে। কৃষকরা যাতে এই চাষ করে আরও লাভবান হন সেই দিক নজর দিয়ে একাধিক পদক্ষেপ গ্রহণ করছি। চাষে যাবতীয় পরামর্শ কৃষকদের দেওয়া হচ্ছে। বিক্রির ব্যবস্থাও আমরা করে দিচ্ছি। তপন ব্লকের চেচর এলাকার এক কৃষক কৌশক দাস বলেন, উদ্যান পালন দপ্তরের তরফে আমাদের একাঙ্গি চাষের যাবতীয় পরামর্শ দেওয়া হয়েছে। দুই বিঘে জমিতে একাঙ্গি লাগিয়েছি।
একাঙ্গি হল এক ধরনের কন্দ জাতীয় ভেষজ। এই গাছ দেখতে অনেকটা কচুরিপানার মতো। এটি চন্দ্রমূলী নামেও পরিচিত। এক বিঘে জমিতে চাষ করে এক থেকে দেড় লক্ষ টাকা লাভ রয়েছে। যা অন্য ফসলের থেকে দ্বিগুণ লাভজনক। দক্ষিণ দিনাজপুর জেলায় দীর্ঘ বছর আগে এই চাষ কৃষকরা করতেন। তবে তা বিক্রির কোনও ব্যবস্থা জেলায় না থাকায় তারা চাষ প্রায় বন্ধ করে দেন। তবে কয়েক বছর ধরে নদীয়া, মুর্শিদাবাদ জেলা থেকে ব্যবসায়ীরা এসে কৃষকদের কাছ থেকে একাঙ্গি কিনে নিয়ে যাচ্ছে। স্বাভাবিক ভাবে বিক্রির আর চিন্তা না থাকায় ফের এই চাষে আগ্রহ বাড়ছে।
জেলা উদ্যান পালন দপ্তর সূত্রে জানা গেছে, বৈশাখ মাসে এই গাছের চারা লাগানোর সঠিক সময়। আলু চাষের মতো জমি তৈরি করে একাঙ্গির বীজ (কন্দ) বসাতে হয়। বীজ বসানোর ১৫ দিনের মাথায় চারা বের হয়। এক বিঘে জমিতে এক কুইন্টাল বীজ লাগে। এক কুইন্টাল বীজের দাম দশ হাজার টাকা। ফলন হতে ১০ মাস সময় লাগে। এক বিঘে জমিতে ২৫-৩০ কুইন্টাল ফলন হয়। মূলত এর কাঁচা কন্দের বাজার মূল্য কেজি ৫০ টাকা। শুখনো হলে তা ১০০-১৫০ টাকা কেজি দরেও বিক্রি হয়। একাঙ্গি ওষুধ হিসাবেও ব্যবহার করা হয়। মাছ ধরার চার হিসাবেও এর চাহিদা রয়েছে। একাঙ্গির তেল সুগন্ধি তৈরিতে, মশলা তৈরিতে, খুসকি দূর করতে ব্যবহার হয়। সর্দি, মাথাধরা, ম্যালেরিয়া, বাত, চোখ ও গলার সমস্যাতেও নানা ওষুধ তৈরিতে এর ব্যবহার রয়েছে। এছাড়া পানের সঙ্গে চিবিয়েও অনেকে খায়। জেলাজুড়ে আগামী যাতে এই চাষ করে কৃষকরা আরও লাভবান হতে পারে সেদিকেই নজর দেওয়া হচ্ছে।
13th  June, 2019
দুই শিক্ষাকর্মীর বদলি রদের দাবিতে রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ে দিনভর বিক্ষোভ পড়ুয়াদের 

বিএনএ, রায়গঞ্জ: দুই শিক্ষাকর্মীর বদলির প্রতিবাদে ছাত্র আন্দোলনে শুক্রবার উত্তাল হল রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়। এদিন বিশ্ববিদ্যালয়ে অঙ্ক ও কম্পিউটার অ্যান্ড ইনফর্মেশন সায়েন্স বিভাগের সামনে কয়েকশ’ ছাত্রছাত্রী বদলি হওয়া ওই দুই কর্মীকে তাঁদের পুরনো কাজের জায়গায় পুনর্বহালের দাবিতে আন্দোলন শুরু করেন।  
বিশদ

সিসিক্যামেরার লেন্সে রঙের স্প্রে
গ্যাসকাটার দিয়ে এটিএমের ভল্ট কেটে ১৩ লক্ষ টাকা লুট, পুজোরমুখে শিলিগুড়িতে আতঙ্ক 

বিএনএ, শিলিগুড়ি: এবার এটিএম লুটের ঘটনা ঘটল শিলিগুড়ির উপকণ্ঠে জটিয়াকালী এলাকায়। অভিযোগ, সিসিটিভি ক্যামেরায় কালো রং স্প্রে করার পর গ্যাসকাটার দিয়ে এটিএমের ভল্ট কেটে প্রায় ১৩ লক্ষ টাকা লুট করেছে দুষ্কৃতীরা। ক্যামেরায় কালো রং স্প্রে করায় পুলিস ধন্দে পড়েছে।  
বিশদ

ক্ষমতায় এলে দাড়িভিট কাণ্ডের দিন ভাষা শহিদ দিবস ঘোষণা করবে বিজেপি 

সংবাদদাতা, ইসলামপুর: রাজ্যে বিজেপি ক্ষমতায় এলে দাড়িভিট কাণ্ডের দিনটিকে ভাষা শহিদ দিবস হিসাবে ঘোষণা করা হবে। দাড়িভিট কাণ্ডের বর্ষপূর্তিতে শুক্রবার বিকেলে দাড়িভিটে আয়োজিত ধিক্কার সভায় এই কথা বলেন রায়গঞ্জ সংসদ সদস্য তথা কেন্দ্র সরকারের নারী ও শিশুকল্যাণ মন্ত্রকের প্রতিমন্ত্রী দেবশ্রী চৌধুরী। 
বিশদ

আজ থেকে বাড়বে কাউন্টারের সংখ্যা
বালুরঘাটে ডিজিটাল রেশন কার্ডের লাইনে দাঁড়িয়ে মৃত্যু রাজমিস্ত্রীর 

সংবাদদাতা, বালুরঘাট: ডিজিটাল রেশন কার্ড করতে এসে লাইনে দাঁড়িয়ে সানস্ট্রোকে মৃত্যু হল এক রাজমিস্ত্রীর। শুক্রবার ঘটনাটি ঘটেছে দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাট বিডিও অফিসে। পুলিস সূত্রে জানা গিয়েছে, মৃত ব্যক্তির নাম মন্টু সরকার(৫৫)। বাড়ি বালুরঘাট ব্লকের জলঘর গ্রাম পঞ্চায়েতের পলাশডাঙা এলাকায়। 
বিশদ

জটেশ্বরে শিকদার বাড়ির দুর্গাপুজোয় অষ্টমীর রাতে হয় রক্ষাকালীপুজো 

রবীন রায়  আলিপুরদুয়ার, সংবাদদাতা: ফালাকাটার জটেশ্বরে মুজনাই নদীর তীরে নবনগরে শিকদার বাড়ির পারিবারিক দুর্গাপুজোয় আজও অষ্টমীর রাতে রক্ষাকালীর পুজো হয়। শিকদার বাড়ির দুর্গাপুজো এবার ২০০ বছরে পা দিল। 
বিশদ

জারি করা হতে পারে হুইপ
আজ ইংলিশবাজারের কাউন্সিলারদের নিয়ে বৈঠকে মৌসম 

বিএনএ, মালদহ: ইংলিশবাজার পুরসভার কাউন্সিলারদের একজোট হয়ে চলার বার্তা দিতে ফের বৈঠক ডাকল মালদহ জেলা তৃণমূল নেতৃত্ব। শনিবার দুপুরে জেলা তৃণমূল সভানেত্রী মৌসম নূর দলীয় কাউন্সিলারদের নিয়ে বৈঠকে ডেকেছেন। 
বিশদ

দাড়িভিট ইস্যুতে কোচবিহারে মিছিল যুব মোর্চার 

বিএনএ, কোচবিহার: উত্তর দিনাজপুর জেলার ইসলামপুরের দাড়িভিটে তাপস বর্মন, রাজেশ সরকারের মৃত্যুর প্রকৃত তদন্ত ও সঠিক বিচারের দাবিতে শুক্রবার কোচবিহারে মিছিল করে বিজেপির যুব মোর্চা। 
বিশদ

মালদহে পুজোর বাজারে এসে গিয়েছে নানা স্টাইলের পোশাক, ভিড় জমাচ্ছেন ক্রেতারা 

সংবাদদাতা, পুরাতন মালদহ: মালদহে এবার পুজোর বাজারে মেয়েদের স্টাইলিশ ফ্যান্সি টপ থেকে অ্যাঙ্কেল ফিট, শিশুদের সাইড বডি জিন্স থেকে ফ্যান্সি ফ্রক , ছেলেদের মাইকেয়ার জিন্স, স্টাইলিশ জিন্স পোশাকের বাজারে নেমেছে। পুজোর বাজারের শুরুতেই ওসব সাজপোশাকের চাহিদা তুঙ্গে রয়েছে।  
বিশদ

পুজোয় শব্দদানব রুখতে কড়া বার্তা ইংলিশবাজার থানার 

বিএনএ, মালদহ: শব্দদানবের দাপটে ফি বছর পুজোয় নাভিশ্বাস ওঠে ইংলিশবাজার শহরের বাসিন্দাদের। লাউড স্পিকারের জ্বালায় ত্রাহি ত্রাহি রব তোলেন বৃদ্ধ-বৃদ্ধারা। বাড়ির পাশের মণ্ডপের মাইকের আওয়াজে শিশুরাও হকচকিয়ে যায়। কিছুদিন আগে এক ধর্মীয় শোভাযাত্রাতেও এই পরিচিত ছবিটা ধরা পড়েছে।  
বিশদ

লার্নার লাইসেন্স দিতে ব্লকে ক্যাম্প
শিলিগুড়িতে মাত্র ১০ দিনে আরও শতাধিক ই-রিকশ’র রেজিস্ট্রেশন, ১২০টি সিটিঅটো বদলের নির্দেশ 

সুব্রত ধর, শিলিগুড়ি, বিএনএ: মাত্র ১০ দিনে আরও শতাধিক ই-রিকশর রেজিস্ট্রেশন হল শিলিগুড়িতে। পরিবহণ দপ্তর সূত্রে জানা গিয়েছে, ১০ সেপ্টেম্বর থেকে শুক্রবার পর্যন্ত ১০২টি ই-রিকশর রেজিস্ট্রেশন হয়েছে। 
বিশদ

চাঁদা দেওয়া এড়াতে গিয়ে গঙ্গারামপুরে ফেরিওয়ালাকে পিষে দিল লরি, জাতীয় সড়ক অবরোধ 

সংবাদদাতা, হরিরামপুর: দক্ষিণ দিনাজপুরে চাঁদা দেওয়া এড়াতে গিয়ে এক ব্যক্তিকে পিষে দিল লরিচালক। অভিযোগ, শুক্রবার সকালে চাঁদার জুলুম এড়াতে লরি নিয়ে পালাতে চেষ্টা করে চালক। গঙ্গারামপুরে ৫১২ নম্বর জাতীয় সড়কের উপর লরি নিয়ে পালাতে গিয়ে ওই চালক পিষে দেয় এক ফেরিওয়ালাকে।  
বিশদ

ক্লাস করল না দাড়িভিট স্কুলের পড়ুয়ারা
স্কুলের মাঠে নিহত রাজেশ ও তাপসের পরিবারের সঙ্গে শহিদ দিবস পালন করল ছাত্রছাত্রীরা 

সংবাদদাতা, ইসলামপুর: শুক্রবার দাড়িভিটকাণ্ডের বর্ষপূর্তিতে দাড়িভিট হাইস্কুল পড়ুয়াশূন্য রইল। এদিন স্কুলের মাঠে মঞ্চ বেঁধে নিহতদের পরিবার শহিদ দিবস পালন করে। এই কর্মসূচিতে স্কুলের অনেক পড়ুয়াই নিহত রাজেশ ও তাপসের প্রতিশ্রদ্ধা জানাতে হাজির হয়। 
বিশদ

দাড়িভিট থেকে বেঁচে ফিরলেও এখনও পুরোপুরি সুস্থ হয়নি বিপ্লব 

কাজল মণ্ডল, ইসলামপুর, সংবাদদাতা: দাড়িভিট কাণ্ডের স্মৃতি আজও তাড়া করে বিপ্লব ও তার পরিবাকে। ঘটনার একবছর পরেও সেই গুলির শব্দ, মৃত্যু ও রক্তস্রোতের ভয়ঙ্কর স্মৃতিতে আঁতকে ওঠে বিপ্লব। একবছর আগে, ২০১৮ সালের ২০ সেপ্টেম্বর দাড়িভিট স্কুলে শিক্ষক নিযোগকে কেন্দ্র করে ছাত্র আন্দোলনে গুলিবিদ্ধ হয়ে দুইজনের মৃত্যু হয়।  
বিশদ

এনআরসি আতঙ্ক
পুরনো দলিল, ভোটার লিস্ট সংগ্রহ করতে জলপাইগুড়ি জেলাশাসকের দপ্তরে জমছে আবেদনের পাহাড় 

বিএনএ, জলপাইগুড়ি: জলপাইগুড়িতে ১৯৬৮ সালের বন্যায় বহু বাসিন্দার জমির দলিল সহ প্রয়োজনীয় নথিপত্র ভেসে যায়। নতুন করে প্রয়োজন না পড়ায় কমবেশি সকলেই ওসব নথিপত্র সরকারি দপ্তরে আবেদন করে এতদিন তোলেননি। কিন্তু প্রতিবেশী রাজ্য অসমে এনআরসির চূড়ান্ত তালিকা প্রকাশের পরে আতঙ্কে ভুগছেন জলপাইগুড়ি বহু মানুষ।  
বিশদ

Pages: 12345

একনজরে
 ইন্দোনেশিয়া, ২০ সেপ্টেম্বর: দ্বিতীয় ভারতীয় ব্যাডমিন্টন প্লেয়ার হিসেবে এশিয়ান টেবল টেনিস চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালে উঠলেন জি সাথিয়ান। বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ভারতের টপ র‌্যাঙ্কিং সাথিয়ান ১১-৭, ১১-৮, ১১-৬ পয়েন্টে হারালেন উত্তর কোরিয়ার আন-জি সংকে। ...

সংবাদদাতা, ঘাটাল: কেন্দ্রীয় মন্ত্রী তথা বিজেপির সংসদ সদস্য বাবুল সুপ্রিয়কে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে হেনস্তার প্রতিবাদে শুক্রবার দুপুরে দাসপুর থানার গৌরা বাসস্টপে বিজেপি পথ অবরোধ করে।  ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: শুক্রবার সকালে সাঁকরাইলের ডেল্টা জুটমিলের পরিত্যক্ত ক্যান্টিন থেকে নিখোঁজ থাকা এক শ্রমিকের মৃতদেহ উদ্বার হল। তাঁর নাম সুভাষ রায় (৪৫)। তাঁকে খুন করা হয়েছে বলে পরিবারের লোকজন অভিযোগ করেছেন। ...

 গুয়াহাটি, ২০ সেপ্টেম্বর (পিটিআই): এনআরসির বিরোধিতায় শুক্রবার অসমজুড়ে ১২ ঘণ্টার বন্ধ পালন করা হয়। অল কোচ রাজবংশী স্টুডেন্টস ইউনিয়ন (একেআরএসইউ)-এর ডাকা ওই বন্঩ধে এদিন স্বাভাবিক ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর ভালো যাবে না। সাংসারিক কলহবৃদ্ধি। প্রেমে সফলতা। শত্রুর সঙ্গে সন্তোষজনক সমঝোতা। সন্তানের সাফল্যে মানসিক ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক শান্তি দিবস
১৮৬৬: ব্রিটিশ সাংবাদিক, ঐতিহাসিক ও লেখক এইচ জি ওয়েলসের জন্ম
১৯৩৪: জাপানের হনসুতে টাইফুনের তাণ্ডব, মৃত ৩ হাজার ৩৬ জন
১৯৪৭: মার্কিন লেখক স্টিফেন কিংয়ের জন্ম
১৯৭৯: ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার ক্রিস গেইলের জন্ম
১৯৮০: অভিনেত্রী করিনা কাপুর খানের জন্ম
১৯৮১: অভিনেত্রী রিমি সেনের জন্ম
১৯৯৩: সংবিধানকে অস্বীকার করে রাশিয়ায় সাংবিধানিক সংকট তৈরি করলেন তৎকালীন প্রেসিডেন্ট বরিস ইয়েলৎসিন
২০০৭: রিজওয়ানুর রহমানের মৃত্যু
২০১৩: কেনিয়ার রাজধানী নাইরোবিতে ওয়েস্ট গেট শপিং মলে জঙ্গি হামলা, নিহত কমপক্ষে ৬৭

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.১৯ টাকা ৭২.৭০ টাকা
পাউন্ড ৮৬.৪৪ টাকা ৯১.১২ টাকা
ইউরো ৭৬.২৬ টাকা ৮০.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৭,৯৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,০৪৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৫৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯, শনিবার, সপ্তমী ৩৭/১২ রাত্রি ৮/২১। রোহিণী ১৪/৪৩ দিবা ১১/২২। সূ উ ৫/২৮/২৩, অ ৫/৩১/৪০, অমৃতযোগ দিবা ৬/১৬ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪১ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ৬/৫৯ মধ্যে পুনঃ ১/০ গতে ২/৩০ মধ্যে পুনঃ ৪/০ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/১ মধ্যে পুনঃ ৩/৫৯ গতে উদয়াবধি।
৩ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯, শনিবার, সপ্তমী ২৫/২২/২১ দিবা ৩/৩৭/৫। রোহিণী ৭/১/২৪ দিবা ৮/১৬/৪৩, সূ উ ৫/২৮/৯, অ ৫/৩৩/২৯, অমৃতযোগ দিবা ৬/২০ মধ্যে ও ৭/৭ গতে ৯/২৯ মধ্যে ও ১১/৪৮ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৪২ গতে ৫/৩৩ মধ্যে এবং রাত্রি ১২/৩৮ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ১/১/২৯ গতে ২/৩২/৯ মধ্যে, কালবেলা ৬/৫৮/৪৯ মধ্যে ও ৪/২/৪৯ গতে ৫/৩৩/২৯ মধ্যে, কালরাত্রি ৭/২/৪৯ মধ্যে ও ৩/৫৮/৪৯ গতে ৫/২৮/২৮ মধ্যে।
২১ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
অস্কারে মনোনীত গালি বয় ছবির নাম 

06:03:00 PM

ইভটিজিংয়ের প্রতিবাদ করায় যুবককে মারধর
স্কুলের ছাত্রীদের উত্ত্যক্ত করার প্রতিবাদ করায় এক যুবককে লাঠি-রড দিয়ে ...বিশদ

05:22:00 PM

মুর্শিদাবাদে আগ্নেয়াস্ত্র সহ গ্রেপ্তার ১ 
আজ সকালে মুর্শিদাবাদের পাহাড়ঘাটি মোড় থেকে আগ্নেয়াস্ত্র সহ সফিকুল ইসলাম ...বিশদ

05:13:00 PM

দীঘায় ডুবন্ত ব্যক্তিকে উদ্ধার করল নুলিয়া
 

দীঘার সমুদ্রে তলিয়ে যাওয়ার মুখে এক পর্যটককে উদ্ধার করল নুলিয়া। ...বিশদ

05:05:00 PM

রায়গঞ্জে বাজ পড়ে মৃত্যু মহিলার, আহত আরও ১
রায়গঞ্জে বাজ পড়ে মৃত্যু হল এক মহিলা শ্রমিকের। গুরুতরভাবে জখম ...বিশদ

04:46:00 PM

সুরঞ্জন দাসকে দেখতে হাসপাতালে শিক্ষামন্ত্রী
যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুরঞ্জন দাসকে দেখতে হাসপাতালে গেলেন শিক্ষামন্ত্রী পার্থ ...বিশদ

03:39:30 PM