Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

দেড় বছর পার, শুরুই হয়নি দেবী চৌধুরানির মন্দিরের কাজ

 বিএনএ, জলপাইগুড়ি: দেড় বছর আগে ঐতিহাসিক দেবী চৌধুরানির মন্দিরটি পুড়ে গেলেও আজও সেটি গড়ে ওঠেনি। ফলে পর্যটক থেকে ইতিহাসবিদ এমনকী স্থানীয় বাসিন্দাদের ক্ষোভ বাড়ছে। পুড়ে যাওয়া মন্দিরটি যেমন ছিল, ঠিক সেই আদলেই গড়ে তোলার দাবিতে বাসিন্দারা সরব হয়েছিলেন। ঘটনার পর বাসিন্দারা আশ্বাস পেয়েছিলেন। খোদ পর্যটনমন্ত্রী গৌতম দেব ঘটনাস্থলে গিয়ে বাসিন্দাদের মন্দিরটি দ্রুত পুরনো আদলেই গড়ে দেবারও আশ্বাস দিয়েছিলেন। কিন্তু বাস্তবে আজ পর্যন্ত একটি ইটও গাঁথা হয়নি। টিন, কাঠ দিয়ে তৈরি সুদৃশ্য সেই মন্দির, কাঠের মূর্তিগুলি এখনও সকলের কাছে অধরাই রয়ে গিয়েছে। পর্যটক ও গবেষকরা অনেকেই এখানে এসে হতাশ হয়ে ফিরে যাচ্ছেন। রাজগঞ্জের বিধায়ক খগেশ্বর রায় বলেন, আগামী সপ্তাহে পুড়ে যাওয়া ওই মন্দিরের নির্মাণ কাজ শুরু হবে। সম্প্রতি পর্যটনমন্ত্রী ভোরের আলোতে এসে সাংবাদিকদের জানিয়েছিলেন, ক’দিনের মধ্যে পুড়ে যাওয়া মন্দিরের বাউন্ডারি থেকে পরিকাঠামো তৈরির কাজ শুরু করা হবে। মন্ত্রীর বারবার আশ্বাস মিললেও ভবানী পাঠক ও দেবী চৌধুরানি মন্দির তৈরির কাজ এখনও অধরাই রয়ে গিয়েছে।
ঐতিহাসিক ওই মন্দির দেখতে রাজ্যের ও দেশের নানা প্রান্ত থেকে আগে প্রতিদিন হাজার হাজার মানুষ আসতেন। পুড়ে যাওয়ার পর মানুষের আনাগোনাও কমে গিয়েছে। উৎসবের জৌলুস হারিয়েছে। ২০১৮ সালে ২৩ ফেব্রুয়ারি রাতে আচমকাই মন্দিরটি ভয়াবহ আগুনে পুড়ে যায়। দমকলের ইঞ্জিন পৌঁছানোর আগেই শীতের ওই রাতে ঐতিহ্যবাহী মন্দিরটি পুড়ে ছাই হয়ে গিয়েছে। মন্দিরের দেবদেবী মূর্তি ছিল কাঠের খোদাই করা। রাজগঞ্জ বিধানসভা কেন্দ্রের শিকারপুর গ্রাম পঞ্চায়েতে প্রায় নির্জন এলাকায় চা বাগান, গাছপালা ঘেরা এক অপরূপ পরিবেশে সেই মন্দিরে ঐতিহাসিক শিকড়ের টানে সমাজের অনেক বিশিষ্ট মানুষরা সেখানে অনেকেই এসেছেন। একটি দুর্ঘটনায় মানুষের ভাবাবেগ জড়িয়ে থাকা মন্দিরটি পুড়ে যাওয়ার পরপরই সেখানে নেতা, মন্ত্রী,প্রশাসনের আধিকারিরা সকলেই ছুটে গিয়েছিলেন। বিভিন্ন মহলে এনিয়ে শোকের ছায়া নেমে আসে। ঘটনার পর পর্যটনমন্ত্রী আশ্বাস দিয়েছিলেন, দ্রুত পুড়ে যাওয়া মন্দির পুরনো আদলেই গড়ে তোলা হবে। কিন্তু বাস্তবে এখনও তার কোনও চিহ্নই দেখতে না পেয়ে বিভিন্ন মহলে উদ্বেগ বাড়ছে। অনেকেই প্রশ্ন তুলেছেন ঐতিহাসিক মন্দিরটি আর গড়ে তোলা হবে না? ইতিহাস গবেষক উমেশ শর্মা বলেন, জলপাইগুড়ির ঐতিহ্যকে রক্ষা করার জন্য দ্রুত ব্যবস্থা নেওয়া উচিত। ঐতিহ্য যেন সঠিকভাবে সংরক্ষিত থাকে সেটা দেখতে হবে। বিভিন্ন পুঁথিতে মন্দিরে থাকা কাঠের মূর্তিগুলি যেমন ছিল, তেমনই যেন গড়ে তোলা হয়। যেন তা আধুনিক চেহারা না পায়। জলপাইগুড়ি ঐতিহ্য ও পরিবেশ রক্ষা কমিটির আহ্বায়ক নরেন দাস বলেন, ভবানী পাঠক ও দেবী চৌধুরানি মন্দির পুড়ে যাওয়ার ঘটনা দেড় বছর গড়িয়েছে। মন্দিরটি পুনরায় নির্মাণে ঢিলেমি হওয়ায় বাসিন্দাদের মধ্যে ক্ষোভ বাড়ছে। বিজেপির রাজগঞ্জ উত্তর মণ্ডলের সভাপতি দেবাশিস দে বলেন, শিকারপুরে পুড়ে যাওয়া মন্দির এতদিনে একটি ইটও গাঁথতে পারেনি রাজ্য সরকার। অথচ এটা পর্যটন দপ্তরের করার কথা বলছে। এখানে মন্দিরে প্রতিদিন হাজার হাজার পর্যটক আসতেন। এখন অনেকেই আসছেন না। পর্যটকের সংখ্যা দিন দিন কমে গিয়েছে। স্থানীয় বিধায়ক খগেশ্বরবাবু বলেন, মন্দিরটি ঘিরে সেখানকার সৌন্দর্যায়ন, পর্যটকদের জন্য বিভিন্ন পরিকাঠামোও গড়ে তোলার উদ্যোগ নেওয়া হয়েছে। পুরনো আদলেই দ্রুত মন্দিরটি তৈরির কাজ শুরু হবে।
13th  June, 2019
আলিপুরদুয়ারে গণপিটুনির প্রবণতা বাড়ছে, উদ্বিগ্ন পুলিস প্রশাসন 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: আলিপুরদুয়ারে গণপিটুনির প্রবণতা বাড়ছে। জেলা জুড়ে একের পর এক গণপিটুনির ঘটনায় উদ্বিগ্ন পুলিসও। সম্প্রতি দক্ষিণ পাটকাপাড়ার সিরুবাড়িতে ছেলেধরা সন্দেহে কবিরাজি ওষুধ বিক্রেতা এক বৃদ্ধকে ধরে গণপিটুনি দিয়েছিল স্থানীয় বাসিন্দারা। বিশদ

নব্য ও আদি বিজেপির মধ্যে মনোমালিন্য ক্রমশ বাড়ছে
কোচবিহারে তৃণমূলের রোগ সংক্রামিত হচ্ছে বিজেপিতে 

বিএনএ, কোচবিহার: তৃণমূলের রোগ ক্রমশ সংক্রামিত হচ্ছে কোচবিহার জেলা বিজেপির অন্দরে। দলের একাংশের মতে, স্রোতের মতো বেনোজল ঢুকছে জেলা বিজেপিতে। এর জেরে এখন নব্য ও আদি বিজেপির মধ্যে মনোমালিন্য ক্রমশ বাড়ছে। দলের জেলা নেতৃত্বের মধ্যেও এনিয়ে উদ্বেগ ছড়াচ্ছে। 
বিশদ

কোচবিহার বিমানবন্দর পরিদর্শনে নিশীথ, পরিষেবা চালুর আশ্বাস 

বিএনএ, কোচবিহার: রবিবার কোচবিহারের সংসদ সদস্য নিশীথ প্রামাণিক কোচবিহার বিমানবন্দর পরিদর্শন করেন ও বিমান চালুর নানা দিক খতিয়ে দেখেন। এদিন তিনি বিমানবন্দর কর্তৃপক্ষের সঙ্গে আলোচনাও করেন। পাশাপাশি ইতিমধ্যেই কোচবিহারে বিমান চালুর ব্যাপারে অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের সঙ্গেও তিনি আলোচনা করেছেন বলে জানিয়েছেন।  
বিশদ

আজ সদলবলে যোগ দিচ্ছেন
বিপ্লব, জানিয়ে দিল বিজেপি
দক্ষিণ দিনাজপুরের তৃণমূলে বড় ভাঙন প্রায় নিশ্চিত

ইন্দ্র মহন্ত, বালুরঘাট, সংবাদদাতা: আজ, সোমবার দিল্লিতে সদলবলে বিজেপিতে যোগ দিতে চলেছেন বিপ্লব মিত্র। শুধু তৃণমূলের প্রাক্তন জেলা সভাপতিই নন, তাঁর সঙ্গে দক্ষিণ দিনাজপুর জেলা পরিষদের সভাধিপতি সহ ১২ জন সদস্য এবং গঙ্গারামপুর ও বুনিয়াদপুর পুরসভার অধিকাংশ কাউন্সিলারও বিজেপিতে যোগ দিতে চলেছেন। সঙ্গে জেলা রাজনীতিতে বিপ্লব অনুগামী হিসেবে পরিচিত আরও একঝাঁক নেতানেত্রী রয়েছেন।
বিশদ

লোকালয় থেকে অজগর উদ্ধার
 

সংবাদদাতা, ময়নাগুড়ি: রবিবার ময়নাগুড়ি ব্লকের জলঢাকা বাঁধ সংলগ্ন এলাকা থেকে একটি ৬ ফুট লম্বা অজগর উদ্ধার করল ময়নাগুড়ি পরিবেশ প্রেমী সংগঠনের সদস্যরা। ওই অজগরটি লাটাগুড়ির প্রকৃতি পর্যবেক্ষণ কেন্দ্রে নিয়ে যাওয়া হয়েছে বলে জানান ময়নাগুড়ি পরিবেশ প্রেমী সংগঠনের সম্পাদক নন্দু কুমার রায়। 
বিশদ

 কাটমানি ইস্যুতে দুই জেলায় বিক্ষোভ, অবরোধ, ভাঙচুর

 সংবাদদাতা, ইসলামপুর: রবিবার সকালে চোপড়া থানার মাঝিয়ালি পঞ্চায়েতের ৩ নম্বর হাসখালি গ্রামে শরিকি জমি নিয়ে বিজেপি ও তৃণমূলের সমর্থক দুই ভাইয়ের মধ্যে সংঘর্ষ হয়। দু’পক্ষই একে অপরের উপরে ধারালো অস্ত্র নিয়ে হামলা করে। সংঘর্ষে দুই পক্ষের তিনজন জখম হয়েছে। বিশদ

 কেমিস্ট অ্যান্ড ড্রাগিস্ট অ্যাসোসিয়েশনের উত্তর দিনাজপুর জেলা সভাপতি করিম

 সংবাদদাতা, ইসলামপুর: তৃণমূল কংগ্রেস প্রভাবিত কেমিস্ট অ্যান্ড ড্রাগিস্ট অ্যাসোসিয়েশনের উত্তর দিনাজপুর জেলা সভাপতি হলেন ইসলামপুরের বিধায়ক তৃণমূলের আব্দুল করিম চৌধুরী। রবিবার দুপুরে ইসলামপুর মহকুমা প্রেস ক্লাবের হল ঘরে সংগঠনের বার্ষিক সাধারণ সভা হয়।
বিশদ

 জমি নিয়ে শরিকি বিবাদে তৃণমূল-বিজেপি সংঘর্ষ

 সংবাদদাতা, ইসলামপুর: রবিবার সকালে চোপড়া থানার মাঝিয়ালি পঞ্চায়েতের ৩ নম্বর হাসখালি গ্রামে শরিকি জমি নিয়ে বিজেপি ও তৃণমূলের সমর্থক দুই ভাইয়ের মধ্যে সংঘর্ষ হয়। দু’পক্ষই একে অপরের উপরে ধারালো অস্ত্র নিয়ে হামলা করে। সংঘর্ষে দুই পক্ষের তিনজন জখম হয়েছে।
বিশদ

৬ পার্সেন্ট, কাউকে ৯ পার্সেন্ট  নেতাকর্মীদের টাকা না দিলে মিলবে না বরাত
প্রকল্প মাফিক কাটমানি, ক্ষোভ জমছে শিলিগুড়িতে

 বিএনএ, শিলিগুড়ি: শাসক দলের কোনও নেতাকে ৯ পার্সেন্ট, আবার কাউকে ৬ পার্সেন্ট। গ্রাম থেকে শহর কোনও কাজের জন্য তাঁরা নির্দিষ্ট কাটমানি বেঁধে দিয়েছিলেন। কাটমানি না দিলে কাজের বরাত মিলবে না এমনটা চল হয়েছিল বলে বহুদিন ধরেই ভুক্তভোগীরা অভিযোগ করছিলেন।
বিশদ

  বাঘ শিকারে জড়িত সন্দেহে ধৃত অসমের ৫ চোরাশিকারী

 বিএনএ, জলপাইগুড়ি: অসমে একটি রয়্যাল বেঙ্গল টাইগার শিকারে জড়িত পাঁচ চোরাশিকারীকে বন দপ্তরের আধিকারিকরা রবিবার ভোরে অসম-বাংলা সীমান্ত এলাকা থেকে গ্রেপ্তার করেছে। চোরা শিকারীদের ধরে এদিন অসমের বনদপ্তর নিজেদের হেফাজতে নিয়েছে।
বিশদ

 বর্ষা ঢুকে গেলেও উত্তরবঙ্গের ৪ জেলায় বৃষ্টির দেখা নেই, গরমে হাঁসফাঁস অবস্থা

  বাংলা নিউজ এজেন্সি: সরকারিভাবে রাজ্যে বর্ষা শুরু হয়েছে। এই সময় যেখানে ঝম ঝম করে বৃষ্টি নামার কথা সেখানে উত্তরের চার জেলা প্রচণ্ড গরমে হাঁসফাঁস করছে। এমনিতেই রবিবার ছুটির দিন। বিশদ

  ময়নাগুড়ির টেকাটুলিতে আগুনে ভস্মীভূত ২টি দোকান

 সংবাদদাতা, ময়নাগুড়ি: শনিবার গভীর রাতে ময়নাগুড়ি ব্লকের খাগড়াবাড়ি-২ গ্রাম পঞ্চায়েতের টেকাটুলিতে আগুনে দু’টি দোকান ভস্মীভূত হয়েছে। টেকাটুলি গ্রাম পঞ্চায়েত অফিস সংলগ্ন মনোরঞ্জন রায় ও তাঁর কাকা বাদল কুমার রায়ের দোকান ভস্মীভূত হয়েছে।
বিশদ

  ফের ছেলেধরা সন্দেহে গণপিটুনি রায়মাটাং চা বাগানে

 সংবাদদাতা, আলিপুরদুয়ার: ছেলে ধরা সন্দেহে আলিপুরদুয়ারে ফের গণপিটুনির ঘটনা ঘটল। আলিপুরদুয়ার-১ ব্লকের দক্ষিণ পাটকাপাড়ার সিরুবাড়ির পর এবার জেলার কালচিনি ব্লকের রায়মাটাং চা বাগানের নীচ লাইনে ছেলে ধরা সন্দেহে এক ব্যক্তিকে গণপিটুনি দিল স্থানীয় বাসিন্দারা।
বিশদ

 কাটমানি নিয়ে চাবাগানে সরব শ্রমিকেরা

  সংবাদদাতা, মালবাজার: কাটমানি ফেরত নিয়ে রাজ্যের মুখ্যমন্ত্রী মন্তব্য করার পর থেকে রাজ্য জুড়ে শোরগোল শুরু হয়েছে। সাধারণ মানুষ মুখ খুলতে শুরু করে দিয়েছে। রাজ্যের অন্যান্য এলাকার মতো এনিয়ে ডুয়ার্সের বিভিন্ন এলাকায় সরব হয়ে উঠছে বাসিন্দারা।
বিশদ

Pages: 12345

একনজরে
 সাদাম্পটন, ২৩ জুন: মন্থর ব্যাটিং নিয়ে অনেক সমালোচনা হচ্ছে ঠিকই, তবে উইকেটের পিছনে মহেন্দ্র সিং ধোনির উপস্থিতি কতটা জরুরি সেটা আরও একবার প্রমাণ হল আফগানিস্তান ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিভিন্ন সরকারি দপ্তরে চলা লাক্সারি ট্যাক্সির ভাড়া বৃদ্ধির দাবিতে পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারীকে চিঠি দিলেন মালিকরা। ‘লাক্সারি ট্যাক্সি অ্যাসোসিয়েশন (ওয়েস্ট বেঙ্গল)’-এর পক্ষ থেকে সম্প্রতি এই চিঠি দেওয়া হয়েছে। ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ব্যাঙ্কে গিয়ে হেনস্তার শিকার হতে হয়েছে, এমন অভিযোগ অনেকেই করেন। ব্যাঙ্কিং পরিষেবা নিয়েও অভিযোগ ওঠে প্রায়শই। চেক ভাঙাতে অহেতুক দেরি হোক বা ডেবিট কার্ডের কারচুপি— নানা সমস্যায় জর্জরিত বহু গ্রাহক। ...

আদ্দিস আবাবা, ২৩ জুন (এএফপি): দেশকে অর্থনৈতিক সংস্কারের দিকে ঠেলে দিতে চাইছেন ইথিওপিয়ার প্রধানমন্ত্রী অ্যাবি আহমেদ। তার জেরেই রাজনৈতিক অস্থিরতা এবং হিংসা শুরু হয়েছে দেশজুড়ে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের নতুন কর্মসংস্থানের সুযোগ আছে। সরকারি বা আধাসরকারি ক্ষেত্রে কর্ম পাবার সুযোগ আছে। ব্যর্থ প্রেমে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৩- অস্ট্রীয়-মার্কিন পদার্থ বিজ্ঞানী ভিক্টর ফ্রান্সিস হেসের জন্ম
১৯০৮- প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট গ্রোভার ক্লিভল্যান্ডের মৃত্যু
১৯৫০- বাংলাদেশি কবি তথা মুক্তিযোদ্ধা আবিদ আনোয়ারের জন্ম
১৯৮৭- আর্জেন্তিনার ফুটবলার লায়োনেল মেসির জন্ম
 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৫ টাকা ৭০.৬৪ টাকা
পাউন্ড ৮৭.১২ টাকা ৯০.৩১ টাকা
ইউরো ৭৭.৪০ টাকা ৮০.৩৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
22nd  June, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৪,৫৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,৭৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,২৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৯৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,০৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
23rd  June, 2019

দিন পঞ্জিকা

৯ আষা‌ঢ় ১৪২৬, ২৪ জুন ২০১৯, সোমবার, সপ্তমী ৫৩/৯ রাত্রি ২/১৩। পূর্বভাদ্রপদ ৫৫/১১ রাত্রি ৩/২। সূ উ ৪/৫৭/১৩, অ ৬/২০/১৭, অমৃতযোগ দিবা ৮/৩১ গতে ১০/১৮ মধ্যে। রাত্রি ৯/১০ গতে ১২/০ মধ্যে পুনঃ ১/২৫ গতে ২/৫০ মধ্যে, বারবেলা ৬/৩৭ গতে ৮/১৮ মধ্যে পুনঃ ২/৫৯ গতে ৪/৪০ মধ্যে, কালরাত্রি ১০/১৯ গতে ১১/৩৯ মধ্যে। 
৮ আষাঢ় ১৪২৬, ২৪ জুন ২০১৯, সোমবার, সপ্তমী ৪৬/৭/৫৫ রাত্রি ১১/২৩/২৬। পূর্বভাদ্রপদনক্ষত্র ৫০/২৩/৩২ রাত্রি ১/৫/২১, সূ উ ৪/৫৫/৫৬, অ ৬/২৩/৪১, অমৃতযোগ দিবা ৮/৩৫ গতে ১০/২৩ মধ্যে এবং রাত্রি ৯/১৩ গতে ১২/৩ মধ্যে ও ১/২৮ গতে ২/৫৪ মধ্যে, বারবেলা ৩/১/৪৫ গতে ৪/৪২/৩৩ মধ্যে, কালবেলা ৬/৩৪/৫৪ গতে ৮/১৭/৫২ মধ্যে, কালরাত্রি ১০/২০/৪৭ গতে ১১/৩৯/৪৯ মধ্যে।
 
মোসলেম: ২০ শওয়াল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিশ্বকাপ: আফগানিস্তানকে ২৬৩ রানের টার্গেট দিল বাংলাদেশ 

07:00:44 PM

বিশ্বকাপ: বাংলাদেশ ১৯৩/৪ (৪০ ওভার) 

06:10:23 PM

দেউলিয়া বরিস বেকার, নিলামে উঠল ট্রফি 
কিংবদন্তি জার্মান লন টেনিস প্লেয়ার বরিস বেকার দেউলিয়া। না, মোটেই ...বিশদ

06:01:43 PM

বিশ্বকাপ: বাংলাদেশ ১৪৩/৩ (৩০ ওভার) 

05:22:32 PM

বিজেপিতে যোগ দিলেন আরও দুই তৃণমূল নেতা 
বিজেপিতে যোগ দিলেন দক্ষিণ দিনাজপুরের প্রাক্তন জেলা সভাপতি তথা প্রবীণ ...বিশদ

05:16:00 PM

বিশ্বকাপ: বাংলাদেশ ১০৩/২ (২০ ওভার) 

04:41:32 PM