Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

লোকসভার সঙ্গে বিধানসভা, দার্জিলিংয়ে
জোড়া ফলের দিকে নজর আজ সব দলের 

বিএনএ,শিলিগুড়ি: আজ, বৃহস্পতিবার লোকসভার সঙ্গে দার্জিলিং বিধানসভা উপনির্বাচনেরও ভোট গণনা। দার্জিলিংয়ের এই জোড়া ফলের দিকে বিশেষ নজর সব দলের। রাজনৈতিক পর্যবেক্ষকদের একটি বড় অংশের ধারণা, লোকসভার সঙ্গে দার্জিলিং বিধানসভা উপনির্বাচনের ফলের উপর নির্ভর করছে পাহাড়ের রাজনৈতিক ভবিষ্যৎ। সেই সঙ্গে পাহাড়ের রাজনীতিতে বিনয় তামাং ও বিমল গুরুংয়ের ভবিষ্যতও নির্ধারণ হয়ে যাবে। পাশাপাশি জিএনএলএফ পাহাড়ের প্রধান রাজনৈতিক দল হয়ে উঠতে পারে কি না তাও বিধানসভা ভোটের ফলের উপর নির্ভর করছে।
পাহাড়ের পাশাপাশি দার্জিলিং লোকসভা আসনের ফলের উপর সমতলের রাজনীতিরও অনেক সমীকরণ জড়িয়ে রয়েছে। এই লোকসভা আসনের সাতটি বিধানসভা কেন্দ্রের চারটি রয়েছে সমতলে। শিলিগুড়ি, ফাঁসিদেওয়া-খড়িবাড়ি, মাটিগাড়া-নকশালবাড়ি ও চোপড়া বিধানসভা কেন্দ্রে দলীয় প্রার্থীর এগিয়ে বা পিছিয়ে থাকার উপর সমতলে আগামীতে তৃণমূল, বিজেপি, কংগ্রেস ও সিপিএম কোন জায়গায় থাকবে তা অনেকটাই পরিষ্কার হয়ে যাবে বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ। এক বছরের মধ্যে শিলিগুড়ি মহকুমা পরিষদ ও পুরসভা নির্বাচন রয়েছে। সেই জায়গা থেকে লোকসভা নির্বাচনে প্রাপ্ত ভোট থেকে শিলিগুড়ি মহকুমা পরিষদ ও পুরসভার ভোটে এই চারটি দলের ভবিষ্যৎ সম্পর্কে একটা ধারণা পাওয়া যাবে বলে মনে করছে রাজনৈতিক মহল।
কারণ বিগত কয়েক দশক ধরে এই আসনের ভাগ্য নির্ধারণ হয়েছে পাহাড়ের ভোটে। কখনও সুবাস ঘিসিং, কখনও বিমল গুরুংয়ের হুইপে পাহাড়বাসী যাকে সমর্থন করেছেন এই কেন্দ্রে তিনিই জিতেছেন। গত দু’বার অবিভক্ত মোর্চার সমর্থনে এই কেন্দ্রে বিজেপি জিতে এসেছে। কিন্তু এবার পাহাড়ে এক তরফা ভোট হয়নি। মোর্চার বিভাজনের সঙ্গে সঙ্গে পাহাড়ের ভোটও দু’টি ভাগে ভাগ হয়েছে বলে দাবি করেছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা। দার্জিলিংয়ের প্রাক্তন বিধায়ক বিনয় তামাংপন্থী মোর্চার নেতা অমর সিং রাইকে প্রার্থী করে তৃণমূল চেয়েছে পাহাড়ের সংখ্যাগরিষ্ঠ ভোট নিজেদের পক্ষে টানতে। চাপের মুখে পড়ে বিজেপি তাদের গতবারের জয়ী প্রার্থী কেন্দ্রীয়মন্ত্রী সুরিন্দর সিং আলুওয়ালিয়াকে এবার এই কেন্দ্র প্রার্থী করেনি। সেখানে বিমল গুরুংপন্থী মোর্চা, জিএনএলএফ ও পাহাড়ের অন্যান্য দলের সমর্থন নিয়ে বিজেপি মণিপুরের বাসিন্দা রাজু বিস্তকে প্রার্থী করেছে। দার্জিলিং লোকসভা আসনে মোট ১৬ জন প্রার্থী থাকলেও তৃণমূল ও বিজেপি’র মধ্যেই মূল লড়াই হচ্ছে।
এদিকে দার্জিলিং বিধানসভা উপনির্বাচনে তৃণমূলের সমর্থনে বিনয় তামাং প্রার্থী হয়েছেন। আর জিএনএলএফ নেতা নীরজ জিম্বাকে নিজেদের প্রার্থী করেছে বিজেপি। যদিও ভোট গণনার প্রায় ২৪ ঘণ্টা আগে তৃণমূলের অমর সিং রাই ও বিজেপি’র রাজু বিস্তের মতো সিপিএমের সমন পাঠক, কংগ্রেসের শঙ্কর মালাকাররাও নিজেদের জয়ের ব্যাপারে সমান আশাবাদী বলে দাবি করেছেন। তাঁদের দাবি, আমিই জিতছি।
লোকসভা আসনে বিজেপি জিতলে পাহাড়ে বিনয় তামাংয়ের সঙ্গে তৃণমূলও অনেকটা কোণঠাসা হয়ে পড়বে বলে ধারণা রাজনৈতিক মহলের। বিধানসভা উপনির্বাচনেও যদি বিজেপি জেতে তাহলে পাহাড়ের রাজনীতিতে বিনয় তামাং এবং তৃণমূলের চাপ বাড়বে। সেইসঙ্গে পাহাড়ের রাজনীতিতে বিমল গুরুংয়ের প্রত্যাবর্তনের দরজাও খুলে যেতে পারে বলে তাদের ধারণা। সেক্ষেত্রে নিজের অস্তিত্ব টিকিয়ে রাখার জন্যই উপনির্বাচনে বিনয় তামাংয়ের জয় জরুরি বলে মনে করেছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা। বিনয় তামাং এদিন আত্মবিশ্বাসের সঙ্গে বলেন, উপনির্বাচনে আমি যেমন জিতব, সেরকম লোকসভা নির্বাচনেও তৃণমূল প্রার্থী অমর সিং রাই জিতবেন। কেননা পাহাড়ের মানুষ এখন শুধুই উন্নয়ন চান।  

23rd  May, 2019
কোচবিহারে আক্রমণ নিশীথকে, চা শ্রমিকদের প্রাপ্তি বীরপাড়ায় মনে করিয়ে দিলেন মুখ্যমন্ত্রী

সোমবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জোড়া জনসভা করেন কোচবিহার ও আলিপুরদুয়ারে। প্রথম সভা করেন কোচবিহারের রাসমেলা মাঠে। তাঁর দ্বিতীয় সভাটি ছিল মাদারিহাটের বীরপাড়ার ডিমডিমা চা বাগানের যাত্রা ময়দানে।
বিশদ

মাটি ফেলে নদী দখলের চেষ্টা, রুখলেন পুর চেয়ারম্যান

প্রকাশ্যে নদী দখল চলছে। কালিয়াগঞ্জের গুদরি বাজার এলাকায় শ্রীমতি নদীতে ট্র্যাক্টর দিয়ে মাটি ফেলে ভরাট করা হচ্ছে।  নদীর বুকে নামানো হয়েছে আর্থ মুভার। একসপ্তাহ ধরে এই কাজ চলছে।
বিশদ

চালু হল বালুরঘাট-দিল্লি ট্রেন নতুন এক্সপ্রেসে ফুল দিতে স্টেশনে সুকান্ত

বালুরঘাট রেলস্টেশন থেকে রওনা দিল দিল্লির ট্রেন। প্রথম দিনেই বহু পরিযায়ী শ্রমিককে নিয়ে ২৪ কামরার ট্রেনটি বালুরঘাট থেকে রওনা দিল। আর নতুন ট্রেনের শুভযাত্রায় ফুল দিতে স্টেশনে গেলেন বালুরঘাটের বিদায়ী সাংসদ তথা এবারের লোকসভা ভোটে বিজেপি প্রার্থী সুকান্ত মজুমদার।
বিশদ

আম্বেদকরের আদর্শকে সারা ভারতবর্ষে ছড়িয়ে দিতে উদ্যোগী খারওয়ার সম্প্রদায়

মালদহের রতুয়া-২ ব্লকের হরিপুর গ্রামে রবিবার বিকেলে যথাযথ মর্যাদায় দেশের সংবিধানের মুখ্য রচয়িতা ভীমরাও রামজি আম্বেদকরের জন্মদিন পালিত হয়। খারওয়ার আদিবাসী কল্যাণ সমিতির উদ্যোগে আয়োজিত সেই কর্মসূচিতে আম্বেদকরের আদর্শ নিয়েও চর্চা হয়।
বিশদ

১০ বছরে শুধু তিনটি পিলার, সেতু অধরা হাতিঘিষায়

সেতুর পিলার গাঁথা হয়েছিল এক দশক আগে। তারপরই বেপাত্তা ঠিকাদার। সেই থেকে সেতু অধরা নকশালবাড়ি হাতিঘিষার বামনঝোরা নদীতে। ১০ বছরে একাধিক নির্বাচন হয়েছে। কিন্তু সেতু নিয়ে উদ্যোগী হয়নি তৃণমূল ও বিজেপি, এমনটাই অভিযোগ বাসিন্দাদের
বিশদ

নাম না করে ডালুবাবু, ঈশাকে কটাক্ষ সাবিনার

দক্ষিণ মালদহের তৃণমূল প্রার্থী শাহনওয়াজ আলি রায়হানের সমর্থনে প্রচারে গিয়ে কোতোয়ালি পরিবারের সদস্য ডালু ও তাঁর ছেলে ঈশাকে কটাক্ষ করলেন রাজ্যের মন্ত্রী সাবিনা ইয়াসমিন। সোমবার কালিয়াচক ২ ব্লকের নয়াগ্রাম টিটিপাড়ায় সভায় যান উত্তরবঙ্গ উন্নয়ন ও সেচ দপ্তরের প্রতিমন্ত্রী সাবিনা।
বিশদ

পুরাতন মালদহে রাস্তা চওড়া করার দাবিতে কাউন্সিলারের সামনে ক্ষোভ

পুরাতন মালদহের ১৯ নম্বর ওয়ার্ডের পালপাড়াতে রাস্তা চওড়া এবং পাকা করার দাবি জানিয়ে কাউন্সিলারের সামনে ক্ষোভ উগরে দিলেন স্থানীয় বাসিন্দারা। এতে রাস্তা সংস্কারের কাজ কিছুটা ব্যাহত হয় সোমবার। পরে কাউন্সিলারের হস্তক্ষেপে কাজ শুরু হয়।
বিশদ

ফালাকাটা, জলপাইগুড়িতে রোড শো করলেন সোহম

সোমবার জলপাইগুড়ি শহরে দলীয় প্রার্থী নির্মলচন্দ্র রায়ের হয়ে রোড শো করেন চণ্ডীপুরের তৃণমূল কংগ্রেস বিধায়ক সোহম চক্রবর্তী। এদিনই ফালাকাটায় আলিপুরদুয়ার আসনের তৃণমূল প্রার্থী প্রকাশচিক বরাইকের হয়েও তিনি রোড শো করেন
বিশদ

সভায় দলের নবীন-প্রবীণ নেতৃত্বের প্রশংসায় মমতা

লোকসভা নির্বাচনের ঠিক চারদিন আগে কোচবিহারের রাসমেলা ময়দানে জেলায় চতুর্থ জনসভা করলেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সভায় কোচবিহারের নবীন-প্রবীণ নেতৃত্বের সঙ্গে তাঁর দীর্ঘদিনের কাজ করার কথা তুলে ধরলেন তিনি
বিশদ

জটেশ্বরে সভা করলেন মিঠুন

সোমবার বিজেপির ফালাকাটা বিধানসভা কমিটির উদ্যোগে জটেশ্বরের গোরুহাট মাঠে নির্বাচনী সভা হয়। সেখানে বক্তা ছিলেন অভিনেতা মিঠুন চক্রবর্তী। অভিনেতাকে রাজবংশী বৈরাতি নৃত্যের মধ্য দিয়ে বরণ করে নেওয়া হয়।
বিশদ

জনজাতিগুলির সঙ্গে বৈঠক করে ঘুঁটি সাজাচ্ছেন বিষ্ণুপ্রসাদ

বড় দলগুলির মতো একেবারেই না। প্রচারে নেই গাড়ির সারিবদ্ধ লম্বা লাইনও। কার্শিয়াংয়ের বিক্ষুব্ধ বিজেপি বিধায়ক তথা দার্জিলিং লোকসভা আসনের নির্দল প্রার্থী বিষ্ণুপ্রসাদ শর্মার ভোট প্রচারের হাতিয়ার ঘরোয়া বৈঠক।
বিশদ

মৃত শিশুর দেহ বাড়িতে ফিরল

সোমবার দুপুরে মৃত শিশুর দেহ ফিরল কোচবিহার-১ ব্লকের হাড়িভাঙা গ্রামে। দেহ গ্রামে পৌঁছতেই এলাকায় শোকের ছায়া নেমে আসে। বৃহস্পতিবার রাতে প্রতিবেশী রাজ্য গোয়ায় অস্বাভাবিক মৃত্যু হয় সাড়ে ৫ বছরের ওই শিশুকন্যার।
বিশদ

আবুতারায় আক্রান্ত দুই বিজেপি কর্মী

রবিবার রাতে দিনহাটা-২ ব্লকের আবুতারায় আক্রান্ত হলেন দুই বিজেপি কর্মী। রাতের বেলা আবুতারা বাজারে এসেছিলেন তাঁরা। সেখানে তাঁদের উপর চড়াও হয় তৃণমূলের দুষ্কৃতীরা বলে বিজেপির অভিযোগ।
বিশদ

জনসভা থেকে মোদিকে আক্রমণ ফিরহাদের

মোদিকে ‘গব্বর সিং’-এর সঙ্গে তুলনা করে ধূপগুড়িতে তৃণমূল কংগ্রেস প্রার্থী নির্মলচন্দ্র রায়ের হয়ে সোমবার প্রচার করলেন পুরমন্ত্রী ফিরহাদ হাকিম
বিশদ

Pages: 12345

একনজরে
রাজস্থানের সিকারে মর্মান্তিক পথ দুর্ঘটনায় একই পরিবারের সাতজনের মৃত্যু হল। এর মধ্যে রয়েছেন তিনজন মহিলা ও দু’টি শিশু। জানা গিয়েছে, রবিবার দুপুরে একটি গাড়ি নিয়ন্ত্রণ ...

কলকাতা উত্তর লোকসভা কেন্দ্রে সেই ২০০৯ সাল থেকে টানা জিতে আসছেন তৃণমূলের সুদীপ বন্দ্যোপাধ্যায় এবারও তিনিই জোড়াফুলের প্রার্থী। বিগত লোকসভা নির্বাচনগুলির সময় দেখা গিয়েছে, জয় নিয়ে কার্যত ‘চিন্তামুক্ত’ থাকতেন তিনি। ...

নিজেদের মধ্যে সব দ্বন্দ্ব ভুলে তমলুক লোকসভার প্রার্থী দেবাংশু ভট্টাচার্যকে জেতাতে হবে বলে তৃণমূল নেতাদের সাফ জানালেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। সোমবার হলদিয়ায় একটি হোটেলে তমলুক লোকসভার ...

রাজ্য ও রাজ্যপালের সংঘাতে মধ্যস্থতা করতে ইউজিসি প্রাক্তন চেয়ারম্যান, নিয়েপা’র অধ্যাপক এবং সেন্ট্রাল অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনালের প্রাক্তন ভাইস চেয়ারম্যানদের নিয়ে নাগরিক কমিশন গঠিত হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্ম বা গৃহক্ষেত্রে অশান্তি মনঃকষ্ট হতে পারে। পেশাদারী কর্মে সুনাম। মানসিক অস্থিরতা থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব কণ্ঠ দিবস
হাজব্যান্ড অ্যাপ্রিসিয়েশন ডে
১৮৫০:  মাদাম তুসো জাদুঘরের প্রতিষ্ঠাতা ম্যারি তুসোর মৃত্যু
১৮৫৩: প্রথম ট্রেন চলল সাবেক বোম্বাইয়ের ভিক্টোরিয়া থেকে থানে পর্যন্ত
১৮৬৭: উড়োজাহাজের আবিষ্কারক উইলবার রাইটের জন্ম
১৮৮৯: অভিনেতা চার্লি চ্যাপলিনের জন্ম
১৯১৬ - রবীন্দ্রনাথ শান্তিনিকেতনের বিশ্বভারতীয় বিশ্ববিদ্যালয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন
১৯৫১: লেখক অদ্বৈত মল্লবর্মণের মৃত্যু
১৯৬৬: শিল্পী নন্দলাল বসুর মৃত্যু
১৯৭৮: অভিনেত্রী লারা দত্তর জন্
১৯৮৭: বিশিষ্ট অভিনেতা বিকাশ রায়ের মৃত্যু
২০২১: পিডিএফ ও ফটোশপের উদ্ভাবক ও সফটওয়্যার কোম্পানি এডোবির সহ-প্রতিষ্ঠাতা চার্লস গ্যাসকির মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৯৭ টাকা ৮৪.০৬ টাকা
পাউন্ড ১০২.৭৫ টাকা ১০৫.৩৮ টাকা
ইউরো ৮৭.৭৪ টাকা ৯০.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৩,১৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৯০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৩,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৩,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ বৈশাখ, ১৪৩১, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪। অষ্টমী ২০/১৫ দিবা ১/২৫। পুষ্যা নক্ষত্র ৫৯/৫৩ শেষ রাত্রি ৫/১৬। সূর্যোদয় ৫/১৯/২৪, সূর্যাস্ত ৫/৫৩/৩২। অমৃতযোগ দিবা ৭/৪৯ গতে ১০/২০ মধ্যে পুনঃ ১২/৫২ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২৩ গতে ৫/৪ মধ্যে। রাত্রি ৬/৪০ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/১২ মধ্যে পুনঃ ১/৩০ গতে ৩/১ মধ্যে। বারবেলা ৬/৫৪ গতে ৮/২৮ মধ্যে পুনঃ ১/১১ গতে ২/৪৫ মধ্যে। কালরাত্রি ৭/১৯ গতে ৮/৪৫ মধ্যে। 
৩ বৈশাখ, ১৪৩১, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪। অষ্টমী অপরাহ্ন ৪/২৮। পুনর্বসু নক্ষত্র দিবা ৬/২৩। সূর্যোদয় ৫/২০, সূর্যাস্ত ৫/৫৫। অমৃতযোগ দিবা ৭/৪০ গতে ১০/১৫ মধ্যে ও ১২/৫১ গতে ২/৩৫ মধ্যে ও ৩/২৭ গতে ৫/১১ মধ্যে এবং রাত্রি ৬/৪৭ মধ্যে ও ৯/০ গতে ১১/১১ মধ্যে ও ১/২৩ গতে ২/৫১ মধ্যে। বারবেলা ৬/৫৪ গতে ৮/২৯ মধ্যে ও ১/১২ গতে ২/৪৬ মধ্যে। কালরাত্রি ৭/২০ গতে ৮/৪৬ মধ্যে। 
৬ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: কেকেআরকে ২ উইকেটে হারাল রাজস্থান

11:51:57 PM

আইপিএল: ৫৫ বলে সেঞ্চুরি বাটলারের, রাজস্থান ২২১/৮ (১৯.২ ওভার), টার্গেট ২২৪

11:37:08 PM

আইপিএল: ০ রানে আউট বোল্ট, রাজস্থান ১৮৬/ ৮(১৭.৩ ওভার), টার্গেট ২২৪

11:27:00 PM

আইপিএল: ২৬ রানে আউট পাওয়াল, রাজস্থান ১৭৮/৭(১৬.৫ ওভার), টার্গেট ২২৪

11:19:00 PM

আইপিএল: ৩৬ বলে হাফসেঞ্চুরি বাটলারের, রাজস্থান ১৩৬/৬ (১৪.৩ ওভার), টার্গেট ২২৪ (বিপক্ষ কেকেআর)

11:18:52 PM

আইপিএল: ০ রানে আউট হেটমায়ার, রাজস্থান ১২১/৬ (১২.২ ওভার), টার্গেট ২২৪ (বিপক্ষ কেকেআর)

11:04:22 PM