Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

 অভাবী মেধাবী দুই কৃতীর নজরকাড়া ফলে গর্বিত গাজোল ও পুরাতন মালদহ

 সংবাদদাতা, পুরাতন মালদহ: মালদহের গাজোল ব্লকের নয়াপাড়ার রূপক রায় এবং পুরাতন মালদহ শহরের লোলাবাগের শুভাশিস সরকার, পিতৃহারা কৃতী দুই পড়ুয়া এবার মাধ্যমিক পরীক্ষায় ৯০ শতাংশের ওপরে নম্বর পেয়ে জেলার সকলকে তাক লাগিয়ে দিয়েছে। গাজোল হাজি নাকু মহম্মদ হাইস্কুলের রূপক পেয়েছে ৬৭৭ নম্বর। অন্যদিকে পুরাতন মালদহের কালাচাঁদ হাইস্কুলের শুভাশিস পেয়েছে ৬৪০ নম্বর। দুই ছাত্রই অষ্টম শ্রেণীতে পড়ার সময়ে তাদের বাবাকে হারায়। রূপকের বাবা রবীন্দ্রনাথ রায় গ্রাম পঞ্চায়েতের কর্মী ছিলেন। শুভাশিসের বাবা শ্যামল সরকার দর্জির কাজ করতেন। ওর মা স্থানীয় একটি বেসরকারি স্কুলে কাজ করে কোনওরকমে সংসার চালাচ্ছেন। বাবা হারানোর যন্ত্রণাকে বুকে চেপেই মাধ্যমিক পরীক্ষা তারা পাশ করল। দু’জনেই উচ্চশিক্ষা নিতে চায়। অভাবী মেধাবী এই দুই কৃতী পড়ুয়ার মাধ্যমিকের অভাবনীয় সাফল্য নিয়ে জেলাজুড়ে ইতিমধ্যেই চর্চা শুরু হয়েছে। ন্যূনতম রোজগারে কৃতী সন্তানদের উচ্চশিক্ষা নিয়ে তাদের অভিভাবকরা চিন্তিত। কৃতী এই সন্তানদের সাফল্যে গর্বিত গাজোল ও পুরাতন মালদহের বাসিন্দারা।
রূপক রায়ের মা পপিদেবী বলেন, স্বামীর মৃত্যুর পর মাত্র ৭০০০ টাকা পেনশনে কোনওরকমে সংসার চলছে। বছর দু’য়েক আগে ওর বাবা মারা যায়। বাবার মৃত্যুতে ছেলেও ভেঙে পড়েছিল। তবে রূপক যাতে পড়াশুনা চালিয়ে যেতে পারে সেজন্য আমি ওকে নিয়মিত গাইড করি। ছেলের এমন সাফল্যে আজ আমি খুশি। ছেলে উচ্চশিক্ষার স্বপ্ন দেখছে। ও চিকিৎসক হতে চায় ঠিকই কিন্তু সামন্য পেনশন দিয়ে কীভাবে ওর স্বপ্ন পূরণ করব সেনিয়ে ভাবলে মনে হয় মাথার ওপর আকাশ ভেঙে পড়ছে।
কৃতী রূপক জানিয়েছে, বাবার মৃত্যুর পর মানসিকভাবে আমি ভেঙে পড়েছিলাম। কিন্তু মাধ্যমিকে যে নম্বর পেয়েছি তা সম্পূর্ণ মায়ের আশীর্বাদ এবং তাঁর গাইডেন্স না থাকলে কখনই হতো না। আগামী দিনে বিজ্ঞান নিয়ে পড়ে চিকিৎসক হতে চাই। আমি এমবিবিএস করতে চাই। কিন্তু অতদূর পৌঁছনোর জন্য প্রচুর অর্থের প্রয়োজন। জানি না কীভাবে ওই টাকা জোগাড় হবে।
পুরাতন মালদহের শুভাশিসের মা মলয়া সরকার বলেন, ছেলেকে স্কুল থেকে শিক্ষকরা সবরকম সহযোগিতা করেছেন। কোনওরকমে সংসার চলছে। ছেলেকে সেভাবে প্রাইভেট টিউশনি পড়ার সুযোগ করে দিতে পারেনি। ছেলে যে নম্বর পেয়েছে তাতে আমি গর্বিত। শুভাশিসের কাকা উদয় সরকার বলেন, দাদার মৃত্যুর পর শুভাশিসকে দেখভাল করছি। ছেলেটি আগাগোড়া কঠোর পরিশ্রমী। শুভাশিস বলে, আগামী দিনে অধ্যাপক হতে চাই। বিজ্ঞান নিয়ে পড়ার প্রস্তুতি নিচ্ছি।
পুরাতন মালদাহ কালাচাঁদ হাইস্কুলের প্রধান শিক্ষক রাহুল রঞ্জন বিশ্বাস বলেন, শুভাশিসের দাদাও আমাদের স্কুলে থেকে পড়ে ভালো নম্বর পেয়েছিল। তবে পিতৃহীন ওই ছাত্র লড়াই করে এই সাফল্য পেয়েছে। ওর উচ্চশিক্ষার জন্য আমারা যতটা পারব ওর সঙ্গে থাকার চেষ্টা করব।
মধ্যশিক্ষা পর্ষদের মালদহে জেলার আহ্বায়ক সঞ্জয় বল বলেন, গাজোল এবং পুরাতন মালদহের ওই দুই পড়ুয়া যেভাবে আর্থিক প্রতিকূলতার মধ্যে পড়াশুনা করে এত ভালো ফল করেছে তা আগামী দিনে অন্যান্য পড়ুয়াদের উৎসাহিত করবে। জেলাবাসী হিসেবে আমরা গর্ব অনুভব করছি। উচ্চশিক্ষায় সব সময়ই তাদের পাশে থাকব।
রূপক রায় ৯৬.৭১ শতাংশ নম্বর পেয়েছে। সে দিনে চার থেকে পাঁচ ঘণ্টা পড়াশুনা করত। পড়াশুনার বাইরে ছবি আঁকা, ক্রিকেট খলতে সে ভালোবাসে। প্রতিটি বিষয়েই রূপক ৯৩ নম্বরের ওপরে নম্বর পেয়েছে। শুভাশিস সরকারের মা মলায়াদেবী একটি বেসরকারি স্কুলে মাত্র ১২০০ টাকা বেতনে কাজ করেন। ওর বাবার মৃত্যুর পর কাকা উদয় সরকার, অশোক সরকাররা তাঁকে দেখাশুনা করেন। শুভাশিস ৯১.৪২ শতাংশ নম্বর পেয়েছে। পড়াশুনার বাইরে সে গল্পের বই পড়তে ভালোবাসে।

22nd  May, 2019
বামপ্রার্থীকে ভোট দেওয়ার আহ্বান শহরের বুদ্ধিজীবীদের

কেন্দ্রের শাসকদলের হাতে দেশের গণতন্ত্র বিপন্ন। তাঁরা একমেরু ভারত নিয়ে আসতে চাইছে। ফলে দেশে যে বিভিন্ন ধর্মালম্বী মানুষের বসবাস তা বিপন্ন হচ্ছে।
বিশদ

তিন স্পর্শকাতর বিধানসভায় তিনজন করে ব্যয় সংক্রান্ত পর্যবেক্ষক নিয়োগ

দক্ষিণ মালদহ লোকসভা কেন্দ্রের অন্তর্গত তিনটি বিধানসভাকে স্পর্শকাতর হিসেবে চিহ্নিত করেছে নির্বাচন কমিশন। ভোটে টাকা খরচের বিষয়ে ওই তিন বিধানসভা এলাকায় ‘বেনিয়ম’ রুখতে কমিশন ইতিমধ্যে পদক্ষেপ নিয়েছে।
বিশদ

মন্ত্রী অনুরাগ ঠাকুরের বৈঠকের পরও শিলিগুড়িতে পদ্মের কোন্দল অব্যাহত

রাজ্য থেকে কেন্দ্র। দলের সর্বস্তরের নেতারা দফায় দফায় ঐক্যের বার্তা দিলেও শিলিগুড়িতে পদ্ম শিবিরের কোন্দল এখনও মেটেনি বলেনি বলে অভিযোগ। এখনও বহু নেতা-কর্মী নিষ্ক্রিয়। কেউ কেউ ময়দানে নামলেও অন্তর্ঘাত করতে পারেন বলে আশঙ্কা
বিশদ

ভোটের দিন উদয়নকে নজরবন্দি করার আর্জি নিশীথের

নির্বাচনের দিন (১৯ এপ্রিল) উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী উদয়ন গুহের গতিবিধি নিয়ন্ত্রণ করুক কমিশন। ওই দিন তাঁকে তাঁর বুথ এলাকার মধ্যেই থাকতে বলা হোক। নির্বাচন কমিশনের কাছে এই মর্মে আবেদন জানালেন কোচবিহারের বিজেপি প্রার্থী তথা কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী নিশীথ প্রামাণিক।
বিশদ

পাহাড়ে প্রচার তৃণমূল প্রার্থী গোপাল লামার, ভাসলেন জনজোয়ারে

দার্জিলিং আসনে তৃণমূল প্রার্থী গোপাল লামা বুধবার দিনভর পাহাড়ে প্রচার করলেন। প্রথমদিনের প্রচারে জনজোয়ারে ভাসলেন প্রার্থী। মিছিল থেকে বিজেপিকে বর্জনের ডাক দিলেন তিনি। অন্যদিকে, গোপালের পাহাড়ে প্রচারের দিনেই ভাঙল বিরোধী শিবিরের ঘর। 
বিশদ

প্রথম দফায় তিনটি আসনেই জিতবে তৃণমূল, দাবি কুণালের

প্রথম দফায় আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি তিনটি কেন্দ্রে ভোট। উত্তরের এই তিন কেন্দ্রেই বিপুল ভোটে জিতবে তৃণমূল। বুধবার শহরে তৃণমূলের নির্বাচনী কার্যালয়ে সাংবাদিক সম্মেলন করে একথা বলেন দলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ।
বিশদ

শেষদিনেও ভেটাগুড়িতে উত্তেজনা তৃণমূলের প্রচার গাড়ি ভাঙচুর, জখম ১

ভোটপ্রচারের শেষদিনেও অশান্ত  ভেটাগুড়ি। বুধবার দুপুরে দিনহাটার ভেটাগুড়িতে বিজেপি প্রার্থী নিশীথ প্রামাণিকের খাসতালুকে তৃণমূলের প্রচারের গাড়িতে হামলা ও তৃণমূল কর্মীদের মারধরের অভিযোগ উঠল বিজেপির বিরুদ্ধে। 
বিশদ

শেষবেলায় জমজমাট ভোটপ্রচার

কাল, শুক্রবার উত্তরের তিন কেন্দ্রে প্রথম দফার ভোটগ্রহণ। বুধবার বিকেলে ওই কেন্দ্রগুলিতে শেষ হয় প্রচার। শেষবেলায় কোচবিহার, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারে জমজমাট ছিল প্রচারপর্ব।
বিশদ

মিছিল, দেওয়াল লিখনে ভাটা, জোরদার প্রচার সোশ্যাল মিডিয়ায়

পাড়ায় পাড়ায় নেই মিছিল, বাড়ি বাড়ি বৈঠক। কমে গিয়েছে আগের মতো ছড়া কেটে দেওয়াল লিখনও। পাড়ায় গলিতে আর সেভাবে দেখা যায় না চেন ফ্ল্যাগ। সমস্ত রাজনৈতিক দলের প্রচারে এখন অন্যতম ভরসা ডিজিটাল মাধ্যম।
বিশদ

বিদ্যুত্ বিভ্রাট হলে আঁধারে ডুবে থাকে তপন হাসপাতাল

দীর্ঘদিন জেনারেটর নেই। টর্চ লাইট জ্বালিয়ে পরিষেবা দিচ্ছেন চিকিৎসক। পেশেন্ট দেখছেন টর্চ লাইট জ্বালিয়ে। লোডশেডিং হলেই অন্ধকারে ডুবে যায় তপন গ্রামীণ হাসপাতাল চত্বর। চত্বর
বিশদ

অস্বাভাবিক মৃত্যু

গাজোলের এক বধূর অস্বাভাবিক মৃত্যু হয়েছে। বুধবার তাঁর দেহ ময়নাতদন্তের জন্য মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালের মর্গে নিয়ে যাওয়া হয়েছে।
বিশদ

করণদিঘিতে প্রচারে আসতে পারেন রাহুল

ভিক্টরের হয়ে প্রচারে রায়গঞ্জে আসতে পারেন রাহুল গান্ধী। তিনি করণদিঘিতে নির্বাচনী জনসভা করবেন। যদিও সভার দিন এখনও চূড়ান্ত হয়নি। কংগ্রেস সূত্রে খবর, ২০ থেকে ২২ এপ্রিলের মধ্যেই রাহুল এখানে জনসভা করবেন
বিশদ

আজ হরিরামপুর, ইসলামপুরে সভা মুখ্যমন্ত্রীর, জোর প্রস্তুতি

আজ, বৃহস্পতিবার বালুরঘাটের প্রার্থী বিপ্লব মিত্রের সমর্থনে হরিরামপুরে সভা করতে আসছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিপ্লবের বিধানসভা কেন্দ্র হরিরামপুরের হাসপাতাল সংলগ্ন মাঠে দুপুর ১ টায় সভা ঘিরে প্রস্তুতি তুঙ্গে।
বিশদ

বিধানসভার কৌশল ধরে রেখে বালুরঘাট জয়ের ছক তৃণমূলের

বিধানসভা ভোটের ফলের নিরিখে বালুরঘাট লোকসভা কেন্দ্রে বিপুল ভোটে এগিয়ে তৃণমূল কংগ্রেস। ৭ টি বিধানসভা কেন্দ্রে প্রায় ৮৮ হাজার ভোটে এগিয়ে শাসক দল।
বিশদ

Pages: 12345

একনজরে
এরাজ্যে প্রায় ৫০০ কোটি টাকা বিনিয়োগে প্রথম কারখানা খুলবে মাদার ডেয়ারি। তা থেকে সরাসরি কর্মসংস্থান হতে পারে প্রায় ৪০০। কেন্দ্রীয় সরকারের ন্যাশনাল ডেয়ারি ডেভেলপমেন্ট বোর্ডের ...

আটের দশকের শেষ দিক। নাইজেরিয়া থেকে ভারতীয় ফুটবলে পা রেখেছিলেন দীর্ঘদেহী মিডিও। নাম এমেকা এজুগো। পরবর্তীতে ১৯৯৪ বিশ্বকাপে তিনি দেশের প্রতিনিধিত্ব করেন। ময়দানের তিন প্রধানের ...

নির্বাচনী কাজে চরম ব্যস্ততা রয়েছে পুলিসের। এছাড়া ভোট আবহে নিত্যদিন বিভিন্ন সভা থেকে মিছিলে নিরাপত্তার ব্যবস্থা সহ নাকা চেকিংয়ে চরম ব্যস্ত পুলিস-প্রশাসন ...

আকাশপথে ইউক্রেনে হামলা চালাল রাশিয়া। এবার বেলারুশ সীমান্তবর্তী চেরনিহিভ শহরের একটি আটতলা ভবনকে নিশানা করে মিসাইল ছোড়ে পুতিনের দেশ। এই হামলায় ১৩ জন সাধারণ নাগরিক ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

রাজনীতিক ও পেশাদারদের ব্যস্ততা বাড়বে। বয়স্করা শরীর স্বাস্থ্যের প্রতি যত্ন নিন। ধনযোগ আছে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব ঐতিহ্য দিবস
১৮০৯: ইউরেশীয় কবি, যুক্তিবাদী চিন্তাবিদ ও শিক্ষক হেনরি লুই ভিভিয়ান ডিরোজিওর জন্ম
১৮৫৩: এশিয়ায় প্রথম ট্রেন চালু হয়
১৮৮৮: সাহিত্যিক হেমেন্দ্রকুমার রায়ের জন্ম
১৯১৬: অভিনেত্রী ললিতা পাওয়ারের জন্ম
১৯৩০: ব্রিটিশবিরোধী সশস্ত্র সংগ্রামে অংশ নিয়ে মাস্টারদা সূর্য সেনের নেতৃত্বে বিপ্লবীরা চট্টগ্রাম অস্ত্রাগার দখল করে
১৯৫৫ - নোবেল পুরস্কার বিজয়ী মার্কিন পদার্থ বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইনের মৃত্যু
১৯৫৮ - ওয়েস্ট ইন্ডিয়ান ক্রিকেটার ম্যালকম মার্শালের জন্ম
১৯৬২: অভিনেত্রী পুনম ধিলনের জন্ম
১৯৬৩: ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার ফিল সিমন্সের জন্ম
১৯৭১: কলকাতায় বাংলাদেশ মিশনে প্রথমবারের মতো বাংলাদেশের পতাকা উত্তোলন
১৯৮০: জিম্বাবুইয়ে স্বাধীনতা লাভ করে
১৯৮১: সুরকার, গীতিকার ও লোকগীতি শিল্পী তথা বাংলার লোকসঙ্গীতের প্রসারে ও প্রচারে যাঁর অবদান অসীম সেই নির্মলেন্দু চৌধুরীর মৃত্যু
১৯৮৬:  স্বাধীনতা আন্দোলনের একজন ব্যক্তিত্ব, ভারতীয় জাতীয় কংগ্রেসের নেতা, লোকসভার প্রাক্তন সদস্য অতুল্য ঘোষের মৃত্যু
১৯৯২: ক্রিকেটার কেএল রাহুলের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮৩.০৩ টাকা ৮৪.১২ টাকা
পাউন্ড ১০২.৫৫ টাকা ১০৫.১৬ টাকা
ইউরো ৮৭.৪৮ টাকা ৮৯.৮৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
17th  April, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭৪,৩৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৪,৭০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭১,০০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৪,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৪,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ বৈশাখ, ১৪৩১, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪। দশমী ৩০/৩৫ অপরাহ্ন ৫/৩২। অশ্লেষা নক্ষত্র ৬/৩৮ দিবা ৭/৫৭। সূর্যোদয় ৫/১৭/৪৩। সূর্যাস্ত ৫/৫৪/১৬। অমৃতযোগ রাত্রি ১২/৪৪ গতে ৩/১ মধ্যে। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৬/৫৯ মধ্যে পুনঃ ১০/২০ গতে ১২/৫২ মধ্যে। বারবেলা ২/৪৫ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৫ গতে ১/০ মধ্যে। 
৫ বৈশাখ, ১৪৩১, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪। দশমী রাত্রি ৭/৫। অশ্লেষা নক্ষত্র দিবা ৯/৫২। সূর্যোদয় ৫/১৮, সূর্যাস্ত ৫/৫৬। অমৃতযোগ রাত্রি ১২/৪০ গতে ২/৫৩ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/৪৬ মধ্যে ও ১০/১৫ গতে ১২/৫১ মধ্যে। কালবেলা ২/৪৬ গতে ৫/৫৬ মধ্যে। কালরাত্রি ১১/৩৭ গতে ১/২ মধ্যে। 
৮ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
৪০৬ পয়েন্ট পড়ল সেনসেক্স

03:36:13 PM

পূঃ বর্ধমানের জেলা নেতৃত্বের সঙ্গে বৈঠক করতে কালনায় গেলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়

02:56:28 PM

বিজেপি হটাও, দেশ বাঁচাও: মমতা

02:45:58 PM

মোদি জিতলে এটাই শেষ নির্বাচন: মমতা

02:39:36 PM

রাজ্য ৫০ দিনের কাজের গ্যারান্টি দিয়েছে: মমতা

02:37:39 PM

১১ লক্ষ বাড়ির টাকা দেয়নি কেন্দ্র, ভোটের পর আমরা বাড়ির টাকা দেব: মমতা

02:37:39 PM