Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

পোকার আক্রমণে মার খেতে পারে আম উৎপাদন

বিএনএ, মালদহ: মালদহের আমবাগানে ক্ষতিকর সুলি পোকার আক্রমণ শুরু হওয়ায় আম উৎপাদক মহলে উদ্বেগ তৈরি হয়েছে। আমে পচন রোগ তৈরি করা ওই বিশেষ পোকাদের একটি পোকা সাধারণত চারটি করে আমকে আক্রমণ করে। ফলে আম উৎপাদকদের আশঙ্কা, ফলন বিপুল পরিমাণ মার খেতে পারে। আমের আঁটি এখনও শক্ত না হওয়ায় ওই সংক্রমণ দেদার ছড়ানো সহজ বলেই বিশেষজ্ঞরা জানিয়েছেন। যদিও মালদহের জেলা উদ্যানপালন দপ্তরের তরফে আম উৎপাদকদের প্রয়োজনীয় কীটনাশক ছড়ানোর পরামর্শ দেওয়া হয়েছে। পাশাপাশি উদ্যানপালন কর্তারা আম উৎপাদকদের পরিচর্যার অভাবকেই এই ঘটনার জন্যে দায়ী করেছেন। উদ্যানপালন দপ্তর সূত্রে জানা গিয়েছে, ওই পোকা সংক্রমণে আমের মাথার দিকে একটি অংশে পচন তৈরি হয়। তারপর তা ছড়িয়ে পড়তে শুরু করে।
মালদহের কৃষিরত্ন পুরস্কারপ্রাপক আম উৎপাদক লোকনাথ কুমার বলেন, বিভিন্ন জায়গায় আমে সুলি পোকার আক্রমণ দেখা দিতে শুরু করেছে। ওই সংক্রমণে প্রচুর আম পচে যায়। ফলে ফলন ব্যাপক ক্ষতিগ্রস্ত হতে পারে। দুর্ভাগ্যের যে এবার দ্বিতীয়বার সুলি পোকার আক্রমণ হল। আগের থেকে এবারের সংক্রমণ বেশি এবং ভয়াবহ মনে হচ্ছে। এজন্য আমউৎপাদক মহলে তীব্র উদ্বেগ ছড়িয়েছে। কতটা প্রতিরোধ করা যাবে জানি না।
জেলা উদ্যানপালন দপ্তরের অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর রাহুল চক্রবর্তী বলেন, বিচ্ছিন্নভাবে সুলি পোকার সংক্রমণ শুরু হয়েছে এটা বাস্তব। তবে খুব বেশি ভয় পাওয়ার কিছু নেই। পাঁচ শতাংশ ফলন নষ্ট হবে এটা আমরা ধরেই রাখি। ই঩তিমধ্যেই উৎপাদকদের পরামর্শ দেওয়া হয়েছে। পরিস্থিতির দিকেও নজর রাখা হচ্ছে। তবে উৎপাদকদের পরিচর্যা নিয়ে সচেতনতার অভাব অনেকটা এই ঘটনার জন্যে দায়ী। সুলি পোকা বাগানেই থেকে যায়। তাই গাছের মরা বাকল, মরা ডাল বাগান থেকে সরিয়ে ফেলা প্রয়োজন। একইভাবে সংক্রমিত আমও সরিয়ে ফেলতে হয়। যা করা হয়নি বলেই এই সংক্রমণ তৈরি হয়েছে।
মালদহের প্রধান মরশুমি অর্থকরী ফসল আম। এবারের আমের মুকুলের মরশুমে বিপুল পরিমাণে মুকুল এসেছিল। যাতে রেকর্ড উৎপাদনের সম্ভাবনাকে ঘিরে আম উৎপাদক মহল উল্লসিত হয়ে উঠেছিল। কিন্তু বাস্তবে মুকুলের তুলনায় উৎপাদনের পরিমাণ নানান প্রাকৃতিক কারণে কমে যেতে পারে বলে আগেই আশঙ্কা করা হয়েছিল। সেই আশঙ্কাকেই বাড়িয়ে তুলেছে সুলি পোকার এমন সংক্রমণ।
আম উৎপাদকরা জানিয়েছেন, মাসখানেক আগে প্রথমবার সুলি পোকার সংক্রমণ শুরু হয়। তখন কোনওভাবে তা প্রতিরোধ করা গেলেও গত সপ্তাহ থেকে ফের জেলার বিস্তীর্ণ এলাকায় আমবাগানে সুলি পোকার উপদ্রব শুরু হয়েছে। বিশেষজ্ঞ মহল সূত্রে জানা গিয়েছে, সুলি পোকা মূলত প্রজননের জন্য আমকে বাছে। আমের মাথায় একটি ফুটো তৈরি করে গভীর পর্যন্ত তা বিস্তার করে। আমের মধ্যে স্ত্রী সুলি পোকা ডিম পাড়ে। সেই ডিম ফুটে পোকা বেরিয়ে যাওয়ার পর থেকেই আম তার মুখের দিক থেকে পচতে শুরু করে। একটি সুলি পোকা সবচেয়ে কম চারটি আমে ছিদ্র করে। ফলে বিরাট পরিমাণ এলাকাজুড়ে সংক্রমণ তৈরি হয়। ফলত এই পোকার সংক্রমণকে ঘিরে তীব্র উদ্বেগ তৈরি হয়েছে। ইতিমধ্যেই প্রতিরোধী ব্যবস্থা উৎপাদকরা নিতে শুরু করেছেন। তাতে কতটা প্রতিরোধ করা যাবে তার ওপরেই উৎপাদন নির্ভর করছে।
বিশেষজ্ঞদের দাবি, উৎপাদকদের পরিচর্যার অভাব এই সংকটকে ডেকে এনেছে। আম ধরার প্রথমপর্বেই সিন্থেটিক পাইরিথ্রয়েড জাতীয় কীটনাশক প্রয়োগ করে দেন উৎপাদকরা। এটা অনেক পরে করা উচিত ছিল। আবার সুলি পোকা বাগানে যাতে না থেকে যায় তার জন্য কিছু পদক্ষেপ করতে হয়। যা উৎপাদকরা সময়ে করেননি। সেকারণেই সুলি পোকার আক্রমণ হচ্ছে।
17th  May, 2019
চোপড়াঝাড়ে জনসংযোগে করিম



 

সংবাদদাতা, ইসলামপুর: শনিবার বিকেলে ইলামপুরের চোপড়াঝাড় মৌজা এলাকায় ‘দিদিকে বলো’ কর্মসূচির মাধ্যমে জনসংযোগ করলেন ইসলামপুরের বিধায়ক করিম চৌধুরী।  
বিশদ

শিলিগুড়ি
চম্পাসারি- মিলনমোড় রাস্তার গর্তে ধানের
রোয়া পুঁতে বিক্ষোভ- অবরোধ বাসিন্দাদের 

বিএনএ, শিলিগুড়ি: স্থানীয় কাউন্সিলার থেকে শুরু করে প্রশাসন সকলকে জানিয়েও রাস্তা মেরামত না হওয়ায় শনিবার শিলিগুড়ির চম্পাসারির বাসিন্দারা মিলনমোড়গামী মূল রাস্তা অবরোধ করেন। সকাল ১১টা থেকে দুপুর ৩টে পর্যন্ত টানা অবরোধে পাশেই ৩৪ নম্বর জাতীয় সড়ক পর্যন্ত যানজট পৌঁছে যায়।  
বিশদ

ডুয়ার্সে হাতির হানায় ভাঙল ১৪টি বাড়ি 

সংবাদদাতা, মালবাজার: শনিবার ভোরে বুনো হাতির তাণ্ডবে মেটেলি, নাগরাকাটা ও ধূপগুড়ি ব্লকে মোট ১৪টি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়। এছাড়াও একটি মুদিখানা দোকান হাতি ভেঙে দেয়। এমন ঘটনায় ওই তিনটি ব্লকেই আতঙ্ক তৈরি হয়েছে। বাসিন্দাদের অভিযোগ, হাতি গ্রামে ঢুকে পড়ার সঙ্গে সঙ্গে বনদপ্তরে টেলিফোন করা হলেও বনকর্মীরা ঠিক সময়ে আসেননি। 
বিশদ

৫০ টাকার নোটও জাল হওয়ায় পুজোর মুখে চিন্তায় মালদহের ব্যবসায়ী মহল 

রঞ্জুগোপাল মুখোপাধ্যায়, মালদহ, বিএনএ: ৫০ টাকার নোটও জাল হওয়ায় পুজোর মুখে চিন্তিত মালদহের ব্যবসায়ীরা। পুজোর বাজারের ব্যস্ততার মাঝে ৫০ এবং ২০০ টাকার নোট কীভাবে তাঁরা খুঁটিয়ে পরীক্ষা করবেন তা ভেবে পাচ্ছেন না ব্যবসায়ীরা। ছোট নোট জাল হওয়ায় স্বল্পপুঁজির দোকানদাররা সবচেয়ে বেশি সমস্যায় পড়বেন বলে ব্যবসায়ী সংগঠন জানিয়েছে।  
বিশদ

তপনে পঞ্চায়েতের ৮০ লক্ষের দুর্নীতিতে অভিযুক্তরা
এলাকা ছাড়া, পুলিসি নিষ্ক্রিয়তার অভিযোগ 

সংবাদদাতা, বালুরঘাট: দক্ষিণ দিনাজপুর জেলার তপনের রামপাড়া চেঁচরা গ্রাম পঞ্চায়েতে ১০০ দিনের কাজ প্রকল্পে ৮০ লক্ষ টাকা দুর্নীতিতে অভিযুক্তরা এলাকা ছেড়ে গা ঢাকা দিয়েছে। প্রাক্তন প্রধান, গ্রাম পঞ্চায়েত সদস্য, তৃণমূল কংগ্রেস নেতা জব সুপারভাইজারদের নামে অভিযোগ দায়ের হতেই এলাকায় তাদের দেখা মিলছে না।  
বিশদ

কোচবিহার
জেলায় রাজনৈতিক সংঘর্ষে মুড়িমুড়কির মতো চলছে
বোমা-গুলি, কোথা থেকে আসছে প্রশ্ন বাসিন্দাদের 

সুকান্ত গঙ্গোপাধ্যায়, কোচবিহার, বিএনএ: লোকসভা নির্বাচনের পর থেকে কোচবিহার জেলাজুড়ে রাজনৈতিক সংঘর্ষ ধারাবাহিকভাবে চলছে। ওসব গণ্ডগোল ও সংঘর্ষে বিভিন্ন এলাকাতেই বোমাবাজি, গুলি চালানোর অভিযোগ উঠছে। 
বিশদ

প্রাক্তন অঞ্চল সভাপতির ক্ষমতা খর্ব
কোন্দল থামাতে মহিষবাথানি পঞ্চায়েত
পরিচালনায় কোর কমিটি গড়ল তৃণমূল 

সংবাদাতা, পুরাতন মালদহ: পুরাতন মালদহ ব্লকের মহিষবাথানি গ্রাম পঞ্চায়েত পরিচালনায় দলীয় কোন্দল থামাতে প্রাক্তন অঞ্চল সভাপতির ক্ষমতা খর্ব করে দিল ব্লক তৃণমূল নেতৃত্ব। শুক্রবার বিকেল থেকে গভীর রাত পর্যন্ত দলের পুরাতন মালদহ ব্লক নেতৃত্ব ম্যারাথন বৈঠক করে গ্রাম পঞ্চায়েত পরিচালনায় কোর কমিটি গঠন করে দিয়েছে।  
বিশদ

জলপাইগুড়ি
সই জাল করার অভিযোগে দপ্তরের কর্মীর
বিরুদ্ধে থানায় এফআইআর বিডিও’র 

বিএনএ, জলপাইগুড়ি: জলপাইগুড়ি সদর বিডিও অফিসের এক কর্মচারীর বিরুদ্ধে বিডিও’র সই জাল করে ভুয়ো রসিদ বানিয়ে অর্থ আত্মসাতের অভিযোগ উঠেছে। শুক্রবার অভিযুক্তর বিরুদ্ধে জলপাইগুড়ি কোতোয়ালি থানায় বিডিও নিজে অভিযোগ জানান।  
বিশদ

রায়গঞ্জ কো-অপারেটিভ ব্যাঙ্কের চেয়ারম্যানকে
তৃণমূল থেকে বহিষ্কার অবৈধ, দাবি করিমের 

সংবাদদাতা, ইসলামপুর: রায়গঞ্জ সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাঙ্কের (আরসিসিবি) বোর্ড অফ ডিরেক্টরের চেয়ারম্যান মাসুদ মহম্মদ নাসিম এহসান তৃণমূল কংগ্রেস থেকে বহিষ্কারের পরে ইসলামপুরের বিধায়ক আব্দুল করিম চৌধুরীর দ্বারস্থ হলেন। শনিবার তিনি করিম সাহেবের বাড়িতে গিয়ে দেখা করেন।  
বিশদ

তুফানগঞ্জে নির্বিঘ্নে পুজো পরিচালনায় উদ্যোক্তাদের নিয়ে হোয়াটসঅ্যাপ গ্রুপ খুলবে পুলিস 

সংবাদদাতা, কুমারগ্রাম: তুফানগঞ্জ শহরে দুর্গাপুজোর অনুমোদন নিতে মহকুমা প্রশাসন উদ্যোক্তাদের ১৬ সেপ্টেম্বর থেকে আবেদনপত্র জমা দেওয়ার নির্দেশ দিয়েছে। পাশাপাশি জোর করে চাঁদা তোলার উপরেও প্রশাসন নিষেধাজ্ঞা জারি করেছে। এছাড়াও পুজোনির্বিঘ্নে সম্পন্ন করতে পুলিস ও প্রশাসনের সঙ্গে দুর্গাপুজো উদ্যোক্তাদের মধ্যে যোগাযোগ এবং সমন্বয় করার লক্ষ্যে একটি হোয়াটসঅ্যাপ গ্রুপ চালু করা হবে।  
বিশদ

রাখতে হবে সাউন্ড লিমিটার, ধর্মঘটের হুমকি আলিপুরদুয়ারের মাইক ব্যবসায়ীদের 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: আসন্ন পুজোর মরশুমে মাইক ব্যবসায়ীদের প্রতিটি মাইকের এমপ্লিফায়ারে ৯০ ডেসিবেল যুক্ত সাউন্ড লিমিটার লাগানোর ফতোয়া জারি করেছে আলিপুরদুয়ার জেলা পুলিস প্রশাসন। প্রশাসনের এই ফতোয়ায় বেজায় ক্ষুব্ধ জেলার মাইক ব্যবসায়ীরা। মাইক ব্যবসায়ীদের অভিযোগ, এই মেশিন খুবই ব্যয়বহুল। 
বিশদ

ভুল রিপোর্ট দেওয়ায় ইসলামপুরের একটি ল্যাব বন্ধের নির্দেশ স্বাস্থ্যদপ্তরের 

বিএনএ, রায়গঞ্জ: ইসলামপুর শহরের একটি বেসরকারি প্যাথলজিক্যাল ল্যাবরেটরি রক্ত পরীক্ষার ভুল রিপোর্ট দেওয়ায় সেটি বন্ধ করার নির্দেশ দিল উত্তর দিনাজপুর জেলা স্বাস্থ্য দপ্তর। ওই ধরনের ভুল রিপোর্ট দেওয়ায় রোগীর অনেক বড় ক্ষতির আশঙ্কা ছিল বলে স্বাস্থ্যদপ্তরের কর্তারা জানিয়েছেন।  
বিশদ

হরিশ্চন্দ্রপুরে অসুস্থ কৃষকদের বাড়ি গিয়ে ‘কৃষক বন্ধু’ র চেক দিল কৃষি দপ্তর 

সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: মালদহ জেলার হরিশ্চন্দ্রপুর-২ব্লকে শারীরিকভাবে অসুস্থ কৃষকদের বাড়ি গিয়ে ‘কৃষক বন্ধু’ প্রকল্পের চেক তুলে দিল কৃষি দপ্তর। কৃষি দপ্তরের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন কৃষকরা। 
বিশদ

জলপাইগুড়ি
কাল খসড়া বুথ কমিটি গঠনের মিটিং ডাকলেন কিষাণ কল্যাণী 

মনসুর হাবিবুল্লাহ, জলপাইগুড়ি, বিএনএ: পুজোর আগেই তৃণমূল কংগ্রেস জলপাইগুড়ি জেলার প্রতিটি বুথে খসড়া বুথ কমিটি তৈরি করবে। কাল, সোমবার জেলায় দলের বিধায়ক, ব্লক আহ্বায়ক সহ গুরুত্বপূর্ণ নেতাদের নিয়ে খসড়া কমিটি বানানোর ব্যাপারে বৈঠকে বসবেন দলের জেলাপাইগুড়ি জেলার সভাপতি কিষাণ কল্যাণী।  বিশদ

Pages: 12345

একনজরে
 সংবাদদাতা, উলুবেড়িয়া: এলাকার দখল কার হাতে থাকবে তা নিয়ে তৃণমূল কংগ্রেস ও বিজেপির সংঘর্ষে উত্তপ্ত হয়ে উঠল বাগনানের ওড়ফুলি গ্রাম পঞ্চায়েতের রানাপাড়া। শুক্রবার রাতে সংঘর্ষ চলাকালীন ব্যাপক বোমাবাজির পাশাপাশি বাড়ি ভাঙচুরের অভিযোগ ওঠে দু’পক্ষের বিরুদ্ধে। ...

নয়াদিল্লি, ১৪ সেপ্টেম্বর (পিটিআই): তিনি ছত্রপতি শিবাজির বংশধর। শনিবার বিজেপিতে যোগ দিলেন সাতারার এনসিপি সাংসদ উদয়নরাজে ভোঁসলে। দিল্লিতে বিজেপি সভাপতি অমিত শাহ ও মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশের উপস্থিতিতে গেরুয়া শিবিরে ভিড়লেন উদয়নরাজে। ...

কলম্বো, ১৪ সেপ্টেম্বর: অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ ক্রিকেটে চ্যাম্পিয়ন হল ভারত। লো-স্কোরিং ফাইনালে বাংলাদেশের বিরুদ্ধে ৫ রানের রুদ্ধশ্বাস জয় পেয়েছে ভারতীয় দল। এই নিয়ে সপ্তমবার এই ...

সংবাদদাতা, জঙ্গিপুর: বৃহস্পতিবার রাত থেকে রঘুনাথগঞ্জ-২ ব্লকের কাশিয়াডাঙা অঞ্চলে ভাঙন শুরু হওয়ায় ব্যাপক চাঞ্চল্য ছড়ায়। এলাকার কয়েক হাজার গ্রামবাসী আতঙ্কের মধ্যে দিন কাটাচ্ছেন। গ্রামে যাওয়ার প্রধান রাস্তাও গঙ্গার গর্ভে চলে গিয়েছে। ফলে সমস্যায় পড়েছেন স্থানীয় বাসিন্দারা।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ক্লান্তি, প্রিয়জনের বিপদগামীতায় অশান্তি ও মানহানির আশঙ্কা, সাংসারিক ক্ষেত্রে মতানৈক্য এড়িয়ে চলা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক গণতন্ত্র দিবস
১২৫৪: পরিব্রাজক মার্কো পোলোর জন্ম
১৮৭৬: কথাসাহিত্যিক শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের জন্ম  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০৯ টাকা ৭১.৭৯ টাকা
পাউন্ড ৮৫.৯৩ টাকা ৮৯.১৩ টাকা
ইউরো ৭৭.০৩ টাকা ৮০.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
14th  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৭, ৯৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ০৪৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৫৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫, ৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ ভাদ্র ১৪২৬, ১৫ সেপ্টেম্বর ২০১৯, রবিবার, প্রতিপদ ১৭/২৪ দিবা ১২/২৪। উত্তরভাদ্রপদ ৫০/৪৪ রাত্রি ১/৪৪। সূ উ ৫/২৬/৩৮, অ ৫/৩৭/৪২, অমৃতযোগ দিবা ৬/১৪ গতে ৯/৩০ মধ্যে। রাত্রি ৭/১২ গতে ৮/৪৭ মধ্যে, বারবেলা ১০/০ গতে ১/৩ মধ্যে, কালরাত্রি ১/১ গতে ২/৩০ মধ্যে।
২৮ ভাদ্র ১৪২৬, ১৫ সেপ্টেম্বর ২০১৯, রবিবার, প্রতিপদ ১৩/৩২/২১ দিবা ১০/৫১/১৩। উত্তরভাদ্রপদ ৪৯/৫০/৬ রাত্রি ১/২২/১৯, সূ উ ৫/২৬/১৭, অ ৫/৩৯/৩৭, অমৃতযোগ দিবা ৬/১৩ গতে ৯/৩০ মধ্যে এবং রাত্রি ৭/১৬ গতে ৮/৫০ মধ্যে, বারবেলা ১০/১/১৭ গতে ১১/৩২/৫৭ মধ্যে, কালবেলা ১১/৩২/৫৭ গতে ১/৪/৩৭ মধ্যে, কালরাত্রি ১/১/১৭ গতে ২/২৯/৩৭ মধ্যে।
 ১৫ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
ধর্মশালায় বৃষ্টি, ভারত-দক্ষিণ আফ্রিকা প্রথম টি ২০ ম্যাচে দেরি 

07:04:27 PM

চিঠি হাতে নবান্নে সিবিআই 
সিবিআই হাজিরা এড়িয়ে এক মাস সময় চেয়েছেন প্রাক্তন পুলিস কমিশনার ...বিশদ

06:21:08 PM

ফের বদলাল রাজ চক্রবর্তীর ছবির নাম 
রাজ চক্রবর্তীর আগামী ছবির নাম আরও একবার বদলাল। ছবির প্রথম ...বিশদ

05:24:30 PM

অন্ধ্রপ্রদেশে নদীতে নৌকা উল্টে যাওয়ার ঘটনায় মৃত ১১, বাকিদের খোঁজ এখনও মেলেনি 

05:16:17 PM

মা উড়ালপুল থেকে পড়ে মৃত্যু যুবকের

04:45:00 PM

অন্ধ্রপ্রদেশে নদীতে উল্টে গেল নৌকা, ৫ জনের মৃত্যুর আশঙ্কা, নিখোঁজ একাধিক 

04:24:32 PM