Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

 হবিবপুরে দলীয় পর্যবেক্ষকদের এলাকা ছাড়তে নিষেধ বিজেপির

অভিজিৎ চৌধুরী, মালদহ, বিএনএ: তৃণমূল কংগ্রেসের কায়দায় হবিবপুর উপনির্বাচনে অঞ্চলভিত্তিক পর্যবেক্ষক পাঠিয়েছে বিজেপি। একেবারে তৃণমূলস্তর থেকে ভোট পরিচালনার জন্য সম্প্রতি এই কৌশলের প্রয়োগ করেছিল তৃণমূল নেতৃত্ব। এবার দলের জেলা সভাপতি থেকে জেলার পদস্থ নেতাদের এক একটি অঞ্চলের দায়িত্বে পাঠিয়েছে বিজেপি। তাঁদের সঙ্গে আরও দু’জন করে সাংগঠনিক নেতাকে জুড়ে দেওয়া হয়েছে। দলের পর্যবেক্ষকদের নির্দেশ দেওয়া হয়েছে, এলাকায় পড়ে থেকে ভোট করিয়ে আসতে হবে। যদিও দলের অন্দরমহল সূত্রে জানা গিয়েছে, অঞ্চলভিত্তিক ওই জেলা নেতারা মূলত ছোট ছোট এলাকাভিত্তিক রণকৌশল তৈরি করছেন। দলের একাংশের নেতৃত্বের দাবি, এই কায়দায় ভোট পরিচালনা বিজেপি বহুদিন ধরেই করে থাকে। তৃণমূলের পাল্টা হিসেবে বা তাদের দেখে করার কোনও ব্যাপার নেই।
দলের জেলা প্রবক্তা অজয় গঙ্গোপাধ্যায় বলেন, হবিবপুরে ১৪টি অঞ্চলে একেকজন জেলা নেতাকে সাংগঠনিক দায়িত্ব দেওয়া হয়েছে। তাঁদের সঙ্গে আরও দু’জন করে নেতৃত্বকে রাখা হয়েছে। দলের জেলা সভাপতি পর্যন্ত একটি অঞ্চলে ভোট পরিচালনার দায়িত্বে থাকছেন। এই পরিকল্পনা আমরা আগেই তৈরি করেছিলাম। এবারে তা কার্যকর করা হল। কাউকে দেখে সাংগঠনিক কৌশল তৈরির প্রয়োজন আমাদের পড়ে না। বিজেপি চিরকালই একটি সাংগঠনিক দল। গত লোকসভাতেও আমরা এভাবেই দলের জেলা নেতাদের বিধানসভাভিত্তিক দায়িত্ব দিয়েছিলাম।
তৃণমূলের হবিবপুর বিধানসভা নির্বাচন কমিটির চেয়ারম্যান উজ্জ্বল মিশ্র বলেন, বিজেপি পর্যবেক্ষক পাঠিয়ে দিক আর সব নেতা মিলে হবিবপুরে বসে থাকুক, লাভ কিছুই হবে না। কারণ মানুষের সমর্থন আমাদের সঙ্গে আছে। এলাকার মানুষ উন্নয়নের জোয়ারে ভাসতে চাইছেন। পর্যবেক্ষক দিয়ে যে উচ্ছ্বাস আটকানো যাবে না।
হবিবপুরের বিধানসভা উপনির্বাচন নানান রাজনৈতিক কারণেই বিজেপির কাছে এবার খুবই গুরুত্বপূর্ণ। দলের একটি বিশেষ নীতির প্রতিষ্ঠার জন্য আদিবাসী-রাজবংশী অধ্যুষিত হবিবপুর জিততে মরিয়া বিজেপি। আবার সদ্য পঞ্চায়েত নির্বাচনে হবিবপুর বিধানসভাজুড়ে স্রোতের বিরুদ্ধে হেঁটে বিজেপি বিপুল সাফল্য পেয়েছে। হবিবপুর বিধানসভা এলাকার মধ্যে থাকা দু’টি পঞ্চায়েত সমিতি, পাঁচটি জেলা পরিষদ আসনের মধ্যে চারটি তারা পেয়েছে। পঞ্চায়েত দখলের ক্ষেত্রেও তৃণমূলের চোখে চোখ রেখে দাঁড়িয়ে আছে তারাই। দলের এই সাফল্য যে কোনও অস্বভাবিক ঘটনা ছিল না সেটাও হবিবপুর উপনির্বাচনে বিজেপিকে প্রমাণ করতে হবে। ফলে ক্ষমতার বৃত্তে না থেকেও এই বিধানসভা নির্বাচনে বিজেপি চাপে আছে। এই পরিস্থিতিতে এবারের নির্বাচনের শুরু থেকে নানারকমের কৌশল নিয়ে চলতে শুরু করে। সেই তালিকাতেই যুক্ত হয়েছে অঞ্চলভিত্তিক পর্যবেক্ষক নিয়োগ। দল সূত্রে জানা গিয়েছে, বিধানসভার ১৪টি অঞ্চলের জন্য ১৪ জন জেলানেতার সঙ্গে আরও দু’জন করে সাংগঠনিক নেতাকে জুড়ে দেওয়া হয়েছে। জেলা সভাপতি সঞ্জিত মিশ্র নিজে বুলবুলচণ্ডী অঞ্চলের দায়িত্বে আছেন। সহ সভাপতি গোবিন্দ মণ্ডল বৈদ্যপুরের, জেলা প্রবক্তা অজয়বাবু মঙ্গলপুরার দায়িত্বে রয়েছেন। সাধারণ সম্পাদক গোপাল সাহা, বিষ্ণুপদ মণ্ডলরাও একএকটি অঞ্চলের দায়িত্বে আছেন। এভাবেই একজন পদাধিকারী ও দু’জন সহকারী সহ মোট ৪২ জন নেতাকে হবিবপুর নির্বাচনে দায়িত্ব দেওয়া হয়েছে। সঙ্গে দলের স্থানীয় নেতৃত্বও থাকছে।
মালদহে এভাবে পর্যবেক্ষক নিয়োগ করে ভোট করানো শুরু করে তৃণমূল কংগ্রেস। এবারের উপনির্বাচনেও অঞ্চলভিত্তিক দু’জন করে জেলানেতাকে দায়িত্ব দিয়ে হবিবপুরে পাঠিয়েছে তৃণমূল। তারপরেই বিজেপির এই পরিকল্পনা প্রকাশ্যে আসায় স্বভাবতই তুলনা চলে আসছে। তবে রাজনৈতিক মহল বলছে, দু’পক্ষের মধ্যে একটি স্পষ্ট তফাত আছে। তৃণমূল যেখানে মূলত জেলা পরিষদের জনপ্রতিনিধিদের দায়িত্বে রেখেছে সেখানেই বিজেপি বহু নির্বাচনের অভিজ্ঞ পোড়খাওয়া নেতাদের পর্যবেক্ষক করেছে।
16th  May, 2019
 দার্জিলিংয়ে উপনির্বাচন নির্বিঘ্নে, ভোটের হার কম

  সংবাদদাতা, দার্জিলিং: রবিবার দার্জিলিং বিধানসভার উপনির্বাচন শান্তিপূর্ণভাবেই শেষ হয়েছে। বিক্ষিপ্তভাবে দু’একটি ছোটখাটো ঘটনা ছাড়া বিধানসভার উপনির্বাচন মোটের উপর শান্তিপূর্ণই ছিল। তবে এবার পাহাড়বাসীর ভোট দেওয়ার উৎসাহ তেমন ভাবে নজরে পড়েনি। বেলার দিকে ভোটের মাঝে কিছুটা ব্যাঘাত ঘটিয়েছিল বৃষ্টি।
বিশদ

 সদ্য লোকসভা ও অসহ্য গরমে হবিবপুরে দুপুর পর্যন্ত ফাঁকা ভোটের লাইন

  বিএনএ, মালদহ: আশঙ্কা আগেই করা হয়েছিল। হবিবপুর উপনির্বাচনে সেই আশঙ্কাকেই সত্যি করে দুপুর পর্যন্ত সেভাবে ভোটদানের ভিড় চোখে পড়ল না। সকালে সামান্য কিছু সময় ছাড়া দুপুর গড়ানো পর্যন্ত বুলবুলচণ্ডী থেকে নালাগোলা দীর্ঘ এলাকা ধরে কোথাও ভোটকেন্দ্রে ভিড় দেখা যায়নি।
বিশদ

 মূর্তি ভাঙার প্রেক্ষাপটে বিদ্যাসাগরকে শ্রদ্ধা জানাতে ছেলের অন্নপ্রাশনে বণর্পরিচয় দিয়ে আমন্ত্রণ জানাচ্ছেন দম্পতি

 সুকান্ত গঙ্গোপাধ্যায়, রায়গঞ্জ, বিএনএ: বিদ্যাসাগরের মূর্তি ভাঙার প্রতিবাদ জানাতে ছেলের অন্নপ্রাশনে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের বর্ণপরিচয় প্রথম ভাগ দিয়ে নিমন্ত্রণ করছেন রায়গঞ্জের এক দম্পতি। শহরের কাঞ্চনপল্লির বাসিন্দা দেবাশিস চক্রবর্তী ও তাঁর স্ত্রী পর্ণিকাদেবীর এই অভিনব উদ্যোগ সকলের দৃষ্টি আর্কষণ করছে।
বিশদ

 গাজোলে লরি ও পিকআপ ভ্যানের সংঘর্ষে জখম ২

  সংবাদদাতা, পুরাতন মালদহ: রবিবার সকালে গাজোল ব্লকের কদুবাড়িতে ৩৪ নম্বর জাতীয় সড়কের ওপর লরি ও পিকআপ ভ্যানের মুখোমুখি সংঘর্ষে দু’জন জখম হন। দু’টি গাড়িই তীব্র গতিতে মুখোমুখি ধাক্কা মারায় পিকআপ ভ্যানটি দুমড়েমুচড়ে লরির নিচে চলে যায়। লরিটি রায়গঞ্জের দিক থেকে আসছিল।
বিশদ

 ভোটপর্ব শেষেই উদ্বোধন হবে নবরূপে সজ্জিত দিনহাটার নৃপেন্দ্রনারায়ণ স্মৃতি সদন

  সংবাদদাতা, দিনহাটা: ভোটপর্ব শেষ হলেই উদ্বোধন হবে দিনহাটার সংস্কৃতি চর্চার প্রাণকেন্দ্র মহারাজা নৃপেন্দ্রনারায়ণ স্মৃতি সদন। উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তরের টাকায় নবরূপে ভবনটি সজ্জিত হয়েছে। প্রায় নয় কোটি টাকা ব্যয়ে সম্পূর্ণ শীততাপ নিয়ন্ত্রিত অডিটোরিয়ামটি তৈরি হয়েছে।
বিশদ

 ইসলামপুর উপনির্বাচনে বিক্ষিপ্ত অশান্তি,বোমা,গুলি, অবরোধ

সংবাদদাতা, ইসলামপুর:রবিবার ইসলামপুর বিধানসভা উপনির্বাচনে মাদারিপুরে বিক্ষিপ্ত হাঙ্গামা ছাড়া শান্তিতেই ভোটগ্রহণ পর্ব সাঙ্গ হয়েছে। তবে সকাল থেকে ভোটের হার ছিল কম।
বিশদ

দুর্গা পুজোর আগেই জঙ্গল ঘেঁষে থাকা পরিত্যক্ত বনবাংলোগুলি হাতে নিচ্ছে বন উন্নয়ন নিগম

  সংবাদদাতা, আলিপুরদুয়ার: দুর্গা পুজোর আগেই রাজ্যের বিভিন্ন জঙ্গল ঘেঁষে থাকা বনদপ্তরের প্রায় পরিত্যক্ত বনবাংলোগুলি রাজ্যের বন উন্নয়ন নিগম অধিগ্রহণ করতে চলেছে। রাজ্যে পর্যটনের প্রসারে ও পর্যটকদের স্বার্থে বন দপ্তরের বেহাল হয়ে থাকা ওই বাংলোগুলিকে অধিগ্রহণ করে নতুনভাবে সাজিয়ে তুলবে বন উন্নয়ন নিগম।
বিশদ

শিলিগুড়িতে মনীষীদের মূর্তি রক্ষায় বাড়তি নিরাপত্তা

  সংবাদদাতা, শিলিগুড়ি: কলকাতায় বিদ্যাসাগরের মূর্তি ভাঙার ঘটনার পর শিলিগুড়ি শহরে থাকা মনীষীদের মূর্তিগুলি রক্ষায় বাড়তি নিরাপত্তায় উদ্যোগী হচ্ছে বাম পরিচালিত শিলিগুড়ি পুরসভা। মূর্তিগুলি রক্ষণাবেক্ষণের পাশাপাশি সেগুলির প্রতি বিশেষ নজর রাখতে অস্থায়ী কর্মীও নিযুক্ত করার চিন্তাভাবনাও শুরু হয়েছে।
বিশদ

 অবহেলায় ধ্বংসের মুখে বুলবুলচণ্ডী রেলস্টেশন, ফের ট্রেন পরিষেবা চালুর দাবি

  সংবাদদাতা, গাজোল: অবহেলায় মালদহ জেলার হবিবপুর ব্লকের বুলবুলচণ্ডী রেল স্টেশনের যাবতীয় জিনিসপত্র পড়ে থেকে থেকে নষ্ট হচ্ছে। এই স্টেশনের প্ল্যাটফর্ম দীর্ঘদিন সংস্কার না হওয়ায় বেহাল হয়ে রয়েছে। টিনের চালার একাংশ নেই। চারপাশে জঙ্গলে ভরে গিয়েছে।
বিশদ

 হিলি সীমান্তে কাশির সিরাপ ও হেরোইন উদ্ধার, ধৃত ৩

 সংবাদদাতা, বালুরঘাট: গোপন সূত্রে খবর পেয়ে এক মালবাহী গাড়ি থেকে ৫০ গ্রাম হেরোইন সহ ১০০ বোতল কাশির সিরাপ উদ্ধার করল হিলি থানার পুলিস। শনিবার রাতে ধলপাড়া গ্রাম পঞ্চায়েতের ডাবরা এলাকার ঘটনা। পুলিস জানিয়েছে ঘটনায় তিন ব্যক্তিকে মাদক পাচারের অভিযোগ গ্রেপ্তার করা হয়েছে।
বিশদ

 আবহাওয়ার খামখেয়ালিপনায় হরিশ্চন্দ্রপুরে আগেভাগেই বোরো ধান ঘরে তুলতে তোড়জোড় শুরু করেছেন কৃষকরা

সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: এবছর আবহাওয়ার খামখেয়ালিপনায় চাষিরা আগেভাগেই বোরো ধান কাটার তোড়জোড় শুরু করেছেন। জেলার হরিশ্চন্দ্রপুর-১ ও ২ ব্লকে জোরকদমে শুরু হয়েছে এই ধান কাটার কাজ। যখন তখন আবহাওয়ার পরিবর্তন চাষিদের আতঙ্কগ্রস্ত করে রেখেছে।
বিশদ

 ইসলামপুরে সকাল থেকেই বুথে বুথে চক্কর কাটলেন করিম ও বিজেপি প্রার্থী

সংবাদদাতা, ইসলামপুর: ইসলামপুর উপনির্বাচনের প্রার্থীরা সারা দিন এলাকায় চরকিপাক খেলেন। এদিন সকালে বিজেপি প্রার্থী সৌম্যরূপ মণ্ডল স্ত্রী অর্পিতা মণ্ডলকে নিয়ে একসঙ্গে ভোট দিতে যান। ইসলামপুর হিন্দি এফপিএস ১৩৪ নম্বর বুথে ভোট দেন তাঁরা। 
বিশদ

 জলপাইগুড়ি শহরের ঘনবসতিপূর্ণ দেশবন্ধুপাড়ায় বৈশাখী মেলার আয়োজনকে ঘিরে বিতর্ক

  বিএনএ, জলপাইগুড়ি: জলপাইগুড়ি শহরের ঘনবসতিপূর্ণ দেশবন্ধুপাড়ার মাঠে বৈশাখী মেলার আয়োজনকে ঘিরে বিতর্ক ছড়িয়েছে। মেলায় বসা শতাধিক দোকানের জঞ্জাল ও অস্থায়ী শৌচাগার থেকে বসতি এলাকায় দূষণ ছড়ানোয় বাসিন্দারা প্রচণ্ড ক্ষুব্ধ।
বিশদ

 প্রতিবেশীর শ্লীলতাহানি ঘিরে গীতালদহে দফায় দফায় সংঘর্ষ

  সংবাদদাতা, দিনহাটা: প্রতিবেশী মহিলার শ্লীলতাহানির অভিযোগ ঘিরে রবিবার দফায় দফায় সংঘর্ষে উত্তাল হয়ে ওঠে দিনহাটা থানার গীতালদহ। বাঁশ লাঠি নিয়ে একে অপরকে আক্রমণ করে। সংঘর্ষে দু’পক্ষের এক মহিলা সহ চারজন জখম হয়েছেন।
বিশদ

Pages: 12345

একনজরে
 মাদ্রিদ, ১৯ মে: হার দিয়েই মরশুম শেষ হল রিয়াল মাদ্রিদের। রবিবার ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যু স্টেডিয়ামে মাঝারি মানের দল রিয়াল বেতিসের কাছে ০-২ গোলে বশ্যতা ...

নয়াদিল্লি, ১৯ মে (পিটিআই): অরবিন্দ কেজরিওয়ালের নিরাপত্তা খতিয়ে দেখতে রবিবার দিল্লির পুলিস কমিশনারের কাছে আর্জি জানাল রাজ্য বিজেপি। এ বিষয়ে পুলিস কমিশনার অমূল্য পট্টনায়েককে চিঠি দিয়েছে তারা। বিজেপি মুখপাত্র প্রবীণ শঙ্কর কাপুর একথা জানিয়েছেন। ...

 ঢাকা, ১৯ মে (পিটিআই): জেলবন্দি বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার শারীরিক অবস্থার ব্যাপক অবনতি হয়েছে। তাঁর দল বিএনপির তরফে জানানো হয়েছে, জেলের অস্বাস্থ্যকর পরিবেশের জন্য গত এক সপ্তাহে খালেদা এতটাই অসুস্থ হয়ে পড়েছেন যে, তিনি জীবন ও মৃত্যুর মাঝামাঝি অবস্থায় ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জেলা নির্বাচনী আধিকারিক এবং জেলা প্রশাসনের প্রস্তাব মতো ভোটকর্মীদের সুবিধার্থে তিনটি বিশেষ ট্রেন চালাল পূর্ব রেল। পূর্ব রেল সূত্রের খবর, এই বিশেষ ট্রেনগুলি চালিয়েছে শিয়ালদহ বিভাগ।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় বাধা কাটবে। বড়দের কথার মান্যতা দেওয়া দরকার। ব্যবসা সূত্রে উপার্জন বৃদ্ধি। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫০৬- ক্রিস্টোফার কলম্বাসের মৃত্যু
১৯০২- প্রজাতন্ত্র দেশ হিসেবে ঘোষণা কিউবার
১৯৩২- স্বাধীনতা সংগ্রামী বিপিনচন্দ্র পালের মৃত্যু
১৯৭৭- ভারতীয় মহিলা ক্রিকেটার অঞ্জুম চোপড়ার জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪৩ টাকা ৭১.১২ টাকা
পাউন্ড ৮৮.২৮ টাকা ৯১.৫৩ টাকা
ইউরো ৭১.১০ টাকা ৮০.০৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  May, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৪২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৭৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,২২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
19th  May, 2019

দিন পঞ্জিকা

৫ জ্যৈষ্ঠ ১৪২৬, ২০ মে ২০১৯, সোমবার, দ্বিতীয়া ৫০/৫৮ রাত্রি ১/২২। জ্যেষ্ঠা ৫৩/৪৭ রাত্রি ২/২৯। সূ উ ৪/৫৮/৩৩, অ ৬/৭/৩৬, অমৃতযোগ দিবা ৮/২৯ গতে ১০/১৪ মধ্যে। রাত্রি ৯/১ গতে ১১/৫৫ মধ্যে পুনঃ ১/২১ গতে ২/৪৯ মধ্যে, বারবেলা ৬/৩৮ গতে ৮/১৬ মধ্যে পুনঃ ২/৫০ গতে ৪/২৯ মধ্যে, কালরাত্রি ১০/১২ গতে ১১/৩৩ মধ্যে।
৫ জ্যৈষ্ঠ ১৪২৬, ২০ মে ২০১৯, সোমবার, দ্বিতীয়া ৫১/৫৭/৫৯ রাত্রি ১/৪৫/৩০। জ্যেষ্ঠানক্ষত্র ৫৫/৩৮/০ রাত্রি ৩/১৩/৩০, সূ উ ৪/৫৮/১৮, অ ৬/৯/৩০, অমৃতযোগ দিবা ৮/২৮ গতে ১০/১৬ মধ্যে এবং রাত্রি ৯/৬ গতে ১১/৫৬ মধ্যে ও ১/২২ গতে ২/৪৮ মধ্যে, বারবেলা ২/৫১/৪২ গতে ৪/৩০/৩৬ মধ্যে, কালবেলা ৬/৩৭/১২ গতে ৮/১৬/৬ মধ্যে, কালরাত্রি ১০/১২/৪৮ গতে ১১/৩৩/৫৪ মধ্যে। 
১৪ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিধানসভা উপনির্বাচন: সকাল ১১টা পর্যন্ত কান্দিতে ৪২ শতাংশ ভোট পড়ল 

12:01:25 PM

হাওড়া স্টেশনে পাইপ ভেঙে জখম মহিলা 
হাওড়া স্টেশনের এক নম্বর প্ল্যাটফর্মে ভেঙে পড়া পাইপের ঘায়ে জখম ...বিশদ

11:32:33 AM

কাঁকিনাড়ায় অবরোধ উঠল 
২ ঘণ্টারও বেশি সময় পর কাঁকিনাড়ায় রেল অবরোধ উঠল। এদিন ...বিশদ

10:15:45 AM

বিধানসভা উপনির্বাচন: সকাল ৮টা পর্যন্ত কান্দিতে ৯.২৫ ও ন‌ওদায় ১০.৩৫ শতাংশ ভোট পড়ল

09:31:17 AM

 ভোট শেষে চপ-মিষ্টিতে মজে রইল জয়নগর
প্রতিদিনই দোকানে চপ, অমৃতি ভাজা হয়। কিন্তু, প্রতিদিন যা বিক্রি ...বিশদ

09:20:00 AM

  জয়নগরে জওয়ানদের মানবিক মুখ
একদিকে কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে যখন একাধিক অভিযোগ উঠছে, তখন ...বিশদ

09:15:00 AM