Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

 ছাত্র আন্দোলনের জেরে অচলাবস্থা গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ে, চাপানউতোর

 বিএনএ, মালদহ: ভর্তিতে অনিয়ম নিয়ে ছাত্র আন্দোলনের জেরে কার্যত অচলাবস্থার মুখে এসে দাঁড়িয়েছে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়। একদিকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ভর্তির তথ্য প্রকাশে নারাজ,অন্যদিকে আন্দোলনকারী শিক্ষার্থীরা নিজেদের অবস্থানে অনড় থাকায় এই পরিস্থিতি তৈরি হয়েছে। বুধবারও ভর্তিতে অনিয়ম নিয়ে আন্দোলনকারী শিক্ষার্থীরা উপাচার্যের ঘরে অবস্থান বিক্ষোভ করেন। আন্দোলনকারীরা জানিয়েছেন, ভর্তিসংক্রান্ত অনিয়মের সন্তোষজনক জবাব বা সকলের ভর্তির সুযোগ না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে। এদিকে শারীরিক অবস্থার কিছুটা উন্নতি হওয়ায় উপাচার্য স্বাগত সেনকে মালদহ মেডিক্যাল থেকে ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এদিন অধ্যাপক ও শিক্ষাকর্মীদের একটি দল বিশ্ববিদ্যালয়ে শিক্ষার পরিবেশ ফেরানোর দাবিতে মিছিল করেন এবং জেলার পুলিস ও প্রশাসনিক কর্তাদের সঙ্গে সাক্ষাৎ করেন। পাশাপাশি মঙ্গলাবার উপাচার্য ও তাঁর সহকর্মীদের ওপরে হামলা হয়েছিল বলে দাবি করে বিশ্ববিদ্যালয় একটি অভিযোগ দায়ের করেছে। আন্দোলনকারী শিক্ষার্থীরাও ছাত্রীদের শ্লীলতাহানির চেষ্টার অভিযোগ দায়ের করেছেন। সবমিলিয়ে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের পরিস্থিতি অগ্নিগর্ভ হয়ে রয়েছে।
বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট অফিসার রাজীব পতিতুণ্ড বলেন, বিশ্ববিদ্যালয়ের অচলাবস্থা তৈরি হয়নি। তবে আমরা পরিস্থিতি নিয়ে উদ্বেগে আছি। কাজে সমস্যা তৈরি হচ্ছে। সার্বিক শিক্ষার পরিবেশ ফেরা খুব জরুরি। আন্দোলনকারী শিক্ষার্থীরা জানিয়েছেন, পরিস্থিতি স্বাভাবিক ছিল এবং এখনও আছে। একটি অনিয়মের অভিযোগের জবাব আমরা চেয়েছি যা নিয়ে বিশ্ববিদ্যালয় নিজের স্বপক্ষে কোনও নথি দাখিল করতে পারেনি। আমরা একটিই কথা বলেছি যে ভর্তি প্রক্রিয়া এগজিকিউটিভ কাউন্সিল পর্যন্ত নিয়ে যাওয়ার দরকার হয়েছিল, এর থেকে বড় নথি কি হতে পারে? তারও সদুত্তর বিশ্ববিদ্যালয় দিতে পারেনি। আমরা শান্তিপূর্ণ আন্দোলন করেছি, কিন্তু মিথ্যা হেনস্তার অভিযোগ করা হচ্ছে। উপাচার্যের অসুস্থতা দুঃখজনক। কিন্তু অন্যায়ের প্রতিবিধান না হলে আন্দোলন চলবে। আমাদের আন্দোলনকারী ছাত্রীদের শ্লীলতাহানির চেষ্টার অভিযোগ আমরা থানায় দায়ের করেছি।
বিশ্বিদ্যালয়ের মিছিলকারী অধ্যাপকদের অন্যতম অচিন্ত্য বন্দ্যোপাধ্যায় বলেন, কে দোষী কে নির্দোষ সেসব নিয়ে আমাদের কোনও বক্তব্য নেই। আমরা প্রশাসন ও পুলিসের দ্বারস্থ হয়েছি শুধু এটা বলতে যে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার পরিবেশ ফেরানো হোক।
আন্দোলনে না থাকলেও গোটা ঘটনায় তীব্র প্রতিক্রিয়া মিলেছে তৃণমূল ছাত্র পরিষদের তরফে। সংগঠনের জেলা সভাপতি প্রসূন রায় বলেন, মাস ছ’য়েক আগে এই বিশ্ববিদ্যালয়েই অচিন্ত্যবাবু অফিসার পদে বসতে গিয়ে নিগৃহীত হয়েছিলেন। সেদিন তিনি পথে নামলে আজকের পরিস্থিতি তৈরি হতো না। আর অধ্যাপকদের মিছিল বিদ্যাসাগরের মূর্তি ভাঙার প্রতিবাদে হল না, এটাও দুর্ভাগ্যজনক। আন্দোলনকারী শিক্ষার্থীরা ও কর্তৃপক্ষের উচিত আলোচনার মাধ্যমে বিষয়টি মেটানো। কিন্তু কর্তৃপক্ষ নিজেদের ভুল আড়াল করতে চেয়ে আলোচনায় বসছেন না, এই অনড় অবস্থান অনুচিত। উল্টে আন্দোলনকারীদের উপরে মিথ্যা হেনস্তার অভিযোগ করাটাও অনভিপ্রেত। উপাচার্যের সুস্থতা এবং শুভবুদ্ধির জন্য প্রার্থনা করব।
বিশ্ববিদ্যালয়ের ফুড অ্যান্ড নিউট্রিশান বিভাগে এক শিক্ষার্থীর ভর্তিতে অবৈধতার অভিযোগ তুলে শুক্রবার থেকে আন্দোলনে নামে একাংশের শিক্ষার্থী। সোমবার উপাচার্যের সঙ্গে আন্দোলনকারীদের এনিয়ে বৈঠক হওয়ার কথা ছিল। সেখানে অন্য একটি অংশের শিক্ষার্থী ও বহিরাগতদের হামলার অভিযোগ ওঠে। পরে উপাচার্য ভর্তিতে অনিয়ম হয়নি বলে দাবি করলেও কোনও নথি দেখাননি বলে আন্দোলনকারীদের অভিযোগ। রাতে উপাচার্য অসুস্থ হয়ে পড়লে তাঁকে মেডিক্যালে ভর্তি করা হয়। ওই ঘটনায় আন্দোলনকারীদের বিরুদ্ধে হামলার অভিযোগ উঠেছে। আবার আন্দোলনকারী ছাত্রীরা কর্তৃপক্ষের একাংশের বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগ তুলেছে। এদিকে এদিনও আন্দোলনকারীরা উপাচার্যের ঘরে বসে আন্দোলন চালিয়ে যান। গোটা ঘটনায় বিশ্ববিদ্যালয় কার্যত অচলাবস্থার মুখে এসে দাঁড়িয়েছে।
16th  May, 2019
 মাথাভাঙায় তৃণমূল-বিজেপি সংঘর্ষ, বোমাবাজি, জখম ৬

সংবাদদাতা, মাথাভাঙা: মঙ্গলবার রাত থেকে বুধবার বিকেল পর্যন্ত মাথাভাঙার বিভিন্ন এলাকায় তৃণমূল কংগ্রেস এবং বিজেপির মধ্যে দফায় দফায় সংঘর্ষের ঘটনা ঘটে। দু’দলেরই কয়েকটি পার্টি অফিসে ভাঙচুর হয়। ওই ঘটনায় একে অন্য দলের বিরুদ্ধে অভিযোগের আঙুল তোলে।
বিশদ

 এক দশক সংস্কার হয় না রাস্তার, ব্যারিকেড ফেলে, ধানের চারা পুঁতে বিক্ষোভ চাঁচলে

  সংবাদাতা, পুরাতন মালদহ: বুধবার বেহাল রাস্তার সংস্কারের দাবিতে চাঁচল মহকুমার ভাকরি গ্রাম পঞ্চায়েতের মানিকনগর গ্রামে রাজ্য সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখালেন গ্রামবাসীরা। এদিন সকাল ৯টায় নেহালপুর-মানিকনগর রাজ্য সড়কের উপরে বাঁশের ব্যারিকেড বেঁধে পথ অবরোধ শুরু হয়।
বিশদ

 ফুটপাত দখলমুক্ত করতে অভিযান কোচবিহারে

  বিএনএ, কোচবিহার: বুধবার দুপুরে কোচবিহার পুরসভা এলাকার হাসপাতাল সংলগ্ন হাসপাতাল রোড ও সিলভার জুবিলি রোডের ফুটপাথ দখল মুক্ত করা হয়। এদিন কোচবিহার পুরসভা ও প্রশাসনের উদ্যোগে রাস্তার ফুটপাথ দখল করে যে সমস্ত ব্যবসায়ী ব্যবসা চালাচ্ছিলেন তাদের সরিয়ে দেওয়া হয়।
বিশদ

 কাটমানি ফেরতের দাবিতে বাড়ির সামনে বিক্ষোভ, অসুস্থ প্রাক্তন কাউন্সিলার

  সংবাদদাতা, মাথাভাঙা: বুধবার কাটমানির টাকা ফেরত দেবার চাপ দেওয়ায় মেখলিগঞ্জ শহরের প্রাক্তন এক কাউন্সিলার মন্টু মণ্ডল অসুস্থ হয়ে পড়েন বলে অভিযোগ উঠেছে। তিনি শহরের ৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার ছিলেন। এই ঘটনাকে ঘিরে মেখলিগঞ্জ শহরে চাঞ্চল্য ছড়িয়েছে।
বিশদ

 শিলিগুড়িতে গ্লোবাল সিনেমা ফেস্টিভ্যাল

 বিএনএ, শিলিগুড়ি: শিলিগুড়িতে শুরু হল গ্লোবাল সিনেমা ফেস্টিভ্যাল। বুধবার মাটিগাড়ায় একটি হলে আনুষ্ঠানিকভাবে এই উৎসবের সূচনা হয়। ফিল্ম ফেডারেশন অব ইন্ডিয়া আয়োজিত এই অনুষ্ঠানে মন্ত্রী গৌতম দেব, ব্রাত্য বসু, অভিনেতা রণধীর কাপুর, অভিনেত্রী মহিমা চৌধুরী, ঋতুপর্ণা সেনগুপ্ত প্রমুখ উপস্থিত ছিলেন। 
বিশদ

 সভাধিপতিকে অন্ধকারে রেখেই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত

ইন্দ্র মহন্ত, বালুরঘাট, সংবাদদাতা: নদীতে মাছ ছাড়া নিয়ে দক্ষিণ দিনাজপুর জেলা পরিষদের সভাধিপতি ও মৎস্য কর্মাধ্যক্ষের সঙ্গে জেলা মৎস্য‌ দপ্তরের দ্বন্দ্ব চরমে উঠেছে। বিষয়টি প্রকাশ্যে আসায় প্রশাসনও অস্বস্তিতে পড়েছে।
বিশদ

 নদী ও ঝোরা থেকে বালি-পাথর সংগ্রহে নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবিতে পথ অবরোধ মেটেলিতে

সংবাদদাতা, মালবাজার: ডুয়ার্সের সমস্ত নদী ও ঝোরা থেকে নির্মাণ কার্যের উপাদান বালি-পাথর সংগ্রহের উপর সরকারি নিষেধাজ্ঞার প্রতিবাদ জানিয়ে বুধবার মেটেলির শালবাড়ি মোড়ে জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখালেন শালবাড়ি, মাথাচুলকা এলাকার কয়েক হাজার মানুষ।
বিশদ

 পাকা রাস্তার দাবিতে টানা ৮ ঘণ্টা পথ অবরোধ তপনে

সংবাদদাতা, বালুরঘাট: বুধবার পাকা রাস্তার দাবিতে টানা আট ঘণ্টা রাজ্য সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখালেন গ্রামবাসীরা। দক্ষিণ দিনাজপুর জেলার তপন ব্লকের গোফানগর পঞ্চায়েতের ধিরুভাজি এলাকায় ঘটনাটি ঘটেছে। পরিস্থিতি এতটাই উত্তপ্ত হয়ে ওঠে যে বিডিও সহ ওসিকে ঘিরেও বিক্ষোভ দেখান বাসিন্দারা।
বিশদ

 রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ে কর্মশালার অনুমতি বাতিল, আন্দোলনে শিক্ষকদের একাংশ

বিএনএ, রায়গঞ্জ: রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ে হলঘরে জাতীয়তাবাদী অধ্যাপক ও গবেষক সংঘের ডাকা কর্মশালার অনুমতি বাতিল হতেই বুধবার অধ্যাপকদের একাংশ বিক্ষোভ আন্দোলনে নামলেন।
বিশদ

 কোচবিহারে পেনশনারদের অবস্থান বিক্ষোভ

 বিএনএ, কোচবিহার: বুধবার কোচবিহারের কাছারি মোড় সংলগ্ন এলাকায় অবস্থান বিক্ষোভে শামিল হল পশ্চিমবঙ্গ পেনশনার সংগঠনগুলির মুক্ত মঞ্চ। দশ দফা দাবিতে এই অবস্থান বিক্ষোভ হয়। মুক্ত মঞ্চের থেকে এদিন দাবি করা হয় ২০০৪ সালের ১ জানুয়ারি থেকে চালু হওয়া কনট্রিবিউটরি পেনশন ব্যবস্থা প্রত্যাহার করতে হবে। 
বিশদ

ফালাকাটার গুয়াবরনগরে মুজনাই নদীর উপর সেতু তৈরিতে উদ্যোগী বারলা, এলাকা পরিদর্শন করলেন

সংবাদদাতা, আলিপুরদুয়ার: আলিপুরদুয়ারের সংসদ সদস্য জন বারলা ফালাকাটার গুয়াবরনগর পঞ্চায়েতের বড়ডোবা গ্রামে মুজনাই নদীর উপর পাকা সেতু তৈরিতে উদ্যোগী হওয়ায় বিষয়টি নিয়ে তৃণমূল ও বিজেপি’র মধ্যে রাজনৈতিক জলঘোলা শুরু হয়েছে।
বিশদ

 দলগাঁওয়ে দিনভর দাপাল হাতি

 সংবাদদাতা, আলিপুরদুয়ার: জলপাইগুড়ি বনদপ্তরের দলগাঁও জঙ্গলের একটি প্রকাণ্ড দলছুট দাঁতাল হাতি বুধবার সকাল সাড়ে ৬টা থেকে দাপিয়ে বেড়ায় ফালাকাটার দলগাঁও চা বাগানের বিভিন্ন শ্রমিক মহল্লায়। দলগাঁও চা বাগান থেকে দাঁতালটি টুকরা জটেশ্বর এলাকাতেও দাপিয়ে বেড়ায়।
বিশদ

 শিলিগুড়িতে পুরসভা, মহকুমা পরিষদের ভোটে কং-সিপিএম জোটের মহড়া শুরু

বিএনএ, শিলিগুড়ি: শিলিগুড়িতে ‘দিদিকে বলো’ কর্মসূচি নিয়ে তৃণমূল ময়দানে নামতেই সিপিএমের সঙ্গে গাঁটছড়া বাঁধতে তৎপর হয়ে উঠেছে কংগ্রেস। ইতিমধ্যে জেলা কংগ্রেসের শীর্ষ নেতা-নেত্রীরা বামফ্রন্ট পরিচালিত পুরসভার নাগরিক কনভেনশনে শামিল হন।
বিশদ

 উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে গবেষকদের বিক্ষোভ,মিছিল

সংবাদদাতা, নকশালবাড়ি: বুধবার উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক বিক্ষোভ প্রদর্শন করেন। কলেজের অতিথি অধ্যাপকদের স্থায়ী করার বিষয়ে রাজ্য সরকার সম্প্রতি উদ্যোগ নিয়েছে।
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ম্যাচের নায়ক গোকুলাম গোলরক্ষক উবেইদকে এবার ছেড়ে দেওয়াটা একেবারেই মানতে পারছেন না ইস্ট বেঙ্গল কোচ আলেজান্দ্রো। বুধবার ডুরান্ড কাপের সেমি-ফাইনালে ইস্ট বেঙ্গলের ...

 দেরাদুন, ২১ আগস্ট (পিটিআই): উত্তরাখণ্ডের উত্তরকাশী জেলায় উদ্ধারকাজে নেমে ভেঙে পড়ল একটি হেলিকপ্টার। ঘটনায় তিনজন প্রাণ হারিয়েছেন। গত কয়েক দিনের বৃষ্টিতে ব্যাপক ক্ষতির মুখে পড়েছে ...

 নিজস্ব প্রতিনিধি, বেঙ্গালুরু: কাল, শুক্রবার স্যামসাং বাজারে নিয়ে আসছে উন্নতমানের মোবাইল গ্যলাক্সি নোট টেন ও টেন প্লাস। এস পেন নামের একটি কলম দিয়ে এই মোবাইল পরিচালনা করা যাবে। ...

 সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: উইপ্রো নিউটাউনে তথ্যপ্রযুক্তির দ্বিতীয় ক্যাম্পাস করতে চায় বলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন। তাদের ৫০ একর জমি দেওয়া হবে বলে নবান্ন সিদ্ধান্ত নিয়েছে। তবে ইনফোসিস যে ধরনের সুবিধা পেয়েছে, তা দেওয়ার জন্য আবেদন করেছে উইপ্রো। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সঠিক বন্ধু নির্বাচন আবশ্যক। কর্মরতদের ক্ষেত্রে শুভ। বদলির কোনও সম্ভাবনা এই মুহূর্তে নেই। শেয়ার বা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৩৯: মাদ্রাজ (বর্তমান চেন্নাই) শহরের প্রতিষ্ঠা করে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি
১৮১৮: ভারতে ব্রিটিশ গভর্নর জেনারেল ওয়ারেন হেস্টিংস-এর মৃত্যু
১৯১১: গায়ক দেবব্রত বিশ্বাসের জন্ম
১৯১৫: অভিনেতা শম্ভু মিত্রের জন্ম
১৯৫৫: রাজনীতিক ও প্রখ্যাত চিত্রতারকা চিরঞ্জীবীর জন্ম
১৯৮৯: নেপচুন গ্রহে প্রথম বলয় দেখা গেল

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৬৯ টাকা ৭২.৩৯ টাকা
পাউন্ড ৮৫.৪৬ টাকা ৮৮.৬১ টাকা
ইউরো ৭৭.৯০ টাকা ৮০.৯০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,১৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,১৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৭২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ ভাদ্র ১৪২৬, ২২ আগস্ট ২০১৯, বৃহস্পতিবার, ষষ্ঠী ৪/২৮ দিবা ৭/৬। ভরণী ৫৩/১১ রাত্রি ২/৩৬। সূ উ ৫/১৯/২১, অ ৬/০/৩, অমৃতযোগ রাত্রি ১২/৪৭ গতে ৩/৩ মধ্যে, বারবেলা ২/৪৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৯ গতে ১/৪ মধ্যে।
৪ ভাদ্র ১৪২৬, ২২ আগস্ট ২০১৯, বৃহস্পতিবার, সপ্তমী ৫৫/২৪/৯ রাত্রি ৩/২৮/৭। ভরণীনক্ষত্র ৪৫/২৬/১৪ রাত্রি ১১/২৮/৫৭, সূ উ ৫/১৮/২৭, অ ৬/২/৫৯, অমৃতযোগ রাত্রি ১২/৪৪ গতে ৩/৪ মধ্যে, বারবেলা ৪/২৭/২৫ গতে ৬/২/৫৯ মধ্যে, কালবেলা ২/৫১/৫১ গতে ৪/২৭/২৫ মধ্যে, কালরাত্রি ১১/৪০/৪৩ গতে ১/৫/৯ মধ্যে।
২০ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
২৬ আগস্ট পর্যন্ত চিদাম্বরমের সিবিআই হেফাজত 
পি চিদাম্বরমের ৫ দিনের সিবিআই হেফাজতের নির্দেশ দিল আজ সিবিআই঩য়ের ...বিশদ

06:50:10 PM

ফের আক্রান্ত পুলিস, এবার আমতায়
ফের একবার পুলিসকে মারধর করে উদি ছিঁড়ে নেওয়ার অভিযোগ উঠল। ...বিশদ

04:49:07 PM

রায়গঞ্জে বিজেপি সমর্থকের কান কাটার অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে 
রায়গঞ্জের পূর্বপাড়া এলাকায় হাঁসুয়া দিয়ে এক মহিলার কান কেটে নেওয়ার ...বিশদ

04:21:05 PM

তারকেশ্বর ডিগ্রি কলেজে গোলমাল, জখম ১ 
তারকেশ্বর ডিগ্রি কলেজে তৃণমূল ছাত্র পরিষদের সদস্য এবং অখিল ভারতীয় ...বিশদ

04:03:52 PM

চিদম্বরমকে ৫ দিনের হেফাজতে চাইল সিবিআই
সিবিআইয়ের বিশেষ আদালতে পি চিদম্বরমকে ৫ দিনের হেফাজতে চাইল সিবিআই। ...বিশদ

04:03:00 PM

বাঁকুড়ার স্কুলে মিডডে মিলের মান পরীক্ষা করতে এলেন মন্ত্রী শ্যামল সাঁতরা 
খাবারের মান যাচাইয়ের জন্য বাঁকুড়ার জয়পুরের একটি স্কুলে ছাত্র-ছাত্রীদের সঙ্গে ...বিশদ

04:01:00 PM