Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

মাদার অ্যান্ড চাইল্ড কেয়ার হাবে কাজ করতে দেওয়ার দাবিতে সুপারকে ঘেরাও করে বিক্ষোভ আয়াদের

বিএনএ, কোচবিহার: মাদার অ্যান্ড চাইল্ড কেয়ার হাবে (মাতৃমা) কাজ করতে দেওয়ার দাবিতে মঙ্গলবার আয়ারা কোচবিহার মেডিক্যাল কলেজ ও এমজেএন হাসপাতালের সুপারকে দিনভর ঘেরাও করে বিক্ষোভ দেখান। তাঁদের দাবি, হাসপাতালের প্রসূতি বিভাগ থেকে তাঁদের বের করে দেওয়া হলেও মাতৃমাতে কাজে নেওয়া হচ্ছে না। এরপরই আইএনটিটিইউসির পতাকা নিয়ে তাঁরা দল বেঁধে সুপারের ঘরে বসে পড়েন। দিনভর সুপারের ঘরে এই ঘেরাও আন্দোলন চলে। এর জেরে হাসপাতালে ব্যাপক শোরগোল পড়েছে। হাসপাতাল কর্তৃপক্ষের দাবি, সংক্রমণ এড়াতে মাদার অ্যান্ড চাইল্ড কেয়ার হাবে কোনওভাবেই আয়াদের কাজ করতে দেওয়া হবে না। ওয়াকিবহাল মহলের মতে, হাসপাতালে আয়ারাজ ভাঙতে গিয়ে বিগত দিনে স্বাস্থ্যদপ্তরকে বার বার বিপাকে পড়তে হয়েছে। এতে কাজের কাজ বিশেষ হয়নি। কিন্তু এবার নতুন তৈরি হওয়া অত্যাধুনিক মাতৃমাতে আগেভাগেই আয়াদের প্রবেশের ক্ষেত্রে কর্তৃপক্ষ কড়া অবস্থান নিচ্ছে। এর জেরেই শাসকদলের ছত্রছায়ায় বিক্ষোভ আন্দোলন মাথাচাড়া দিচ্ছে।
মেডিক্যাল সুপার রাজীব প্রসাদ বলেন, মাদার অ্যান্ড চাইল্ড কেয়ার হাবে সংক্রমণের সম্ভাবনা বন্ধ করতেই বহিরাগতদের যাতায়াত নিয়ন্ত্রণ করা হয়েছে। প্রসূতি ও বাচ্চার মৃত্যুহার কমানোর জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রোগীর চিকিৎসা এবং তাঁর জীবন রক্ষা আমাদের কাছে প্রথম অগ্রাধিকারের বিষয়। এছাড়া অন্য কোনও মন্তব্য করব না। আইএনটিটিইউসি প্রভাবিত কোচবিহার গভর্নমেন্ট মেডিক্যাল কলেজ ও এমজেএন হাসপাতালে অস্থায়ী কর্মী সমন্বয় কমিটির সভাপতি গগন গোস্বামী বলেন, মাদার অ্যান্ড চাইল্ড কেয়ার হাবে আয়াদের ঢুকতে দেওয়া হচ্ছে না। এরা ৩০-৪০ বছর ধরে এমজেএন হাসপাতালে আয়ার কাজ করছেন। আচমকা কর্মচ্যুত করলে তাদের সংসারগুলি ভেসে যাবে। মাতৃমাতে ঢুকতে না দেওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলবে।
দীর্ঘ প্রতীক্ষার পর মঙ্গলবার কোচবিহার এমজেএন হাসপাতাল সংলগ্ন মাতৃমা চালু হয়েছে। এমজেএন হাসপাতালের প্রসূতি বিভাগকে মাতৃমাতে স্থানান্তরিত করা হয়েছে। এদিন সেখানে প্রসবও হয়েছে। এদিকে এতদিন আয়ারা এমজেএন হাসপাতালের প্রসূতি বিভাগে কাজ করতেন। এদিন তাঁরা মাতৃমাতে কাজে যোগ দিতে গেলে তাঁদের ঢুকতে দেওয়া হয়নি। এরপরই তাঁরা দলে দলে সুপারের চেম্বারের ভিতর ঢুকে পড়েন। চেম্বারে ঢোকার করিডরে তাঁরা বসে থাকায় চিকিৎসকদের একাংশও ঢুকতে বাধা পান। পুলিসও ঘটনাস্থলে যায়। আইএনটিটিইউসি নেতারা আন্দোলনে নেতৃত্ব দেন। তাঁদের দাবি, প্রায় ১৭০জন আয়াকে ধাপে ধাপে কর্মচ্যূত করা হচ্ছে। এর জেরে এলাকার কর্মসংস্থান নিয়েও উদ্বেগ বাড়বে। স্বাস্থ্যদপ্তরের আধিকারিকরা দাবি করেন মাতৃমা মুখ্যমন্ত্রীর স্বপ্নের প্রকল্প। এই কেন্দ্রটি পরিচালনার ক্ষেত্রে কোনওরকম সমস্যা হোক এটা কাম্য নয়। তাছাড়া কোচবিহারের কর্মসংস্থানের সব দায় হাসপাতাল নিতে পারবে না। বহিরাগতদের যাতায়াতের মাধ্যমে সংক্রমণ ছড়ালে রোগীর প্রাণ নিয়ে টানাটানি হতে পারে। এমনকী শিশু ও মায়েদের মৃত্যু হলে স্বাস্থ্যভবনে কৈফিয়ৎ দিতে হয়। গাফিলতি থাকলে চিকিৎসকের রেজিস্ট্রেশন পর্যন্ত বাতিল হতে পারে। সেক্ষেত্রে আয়াদের সেখানে কাজে রেখে কোনওভাবেই ঝুঁকি নেওয়া হবে না। তাছাড়া মাতৃমাতে প্রচুর নার্স ও স্বাস্থ্যকর্মী নিয়োগ করা হচ্ছে। তাঁরাই যাবতীয় কাজ করবেন। আলাদা করে আয়াদের কোনও প্রয়োজন নেই। ওখানে রোগীর পরিজনদের যাতায়াতের ক্ষেত্রেও নিয়ন্ত্রণ করা হচ্ছে। আয়ারা পালটা দাবি করেন, রোগীদের সেবা করার কাজ তাঁরা করেন। গোটা বিষয়টি হাসপাতাল কর্তৃপক্ষের সহানুভূতির সঙ্গে বিবেচনা করা দরকার। অন্যদিকে রোগীর পরিজনদের দাবি, আয়রা রোগীর মাথাপিছু ৩০০ টাকা করে নেয়। বাড়তি নানা দাবিও তাঁদের পূরণ করতে হয়। এব্যাপারে হাসপাতাল কর্তৃপক্ষের আরও আগে রাশ টানা দরকার ছিল।
16th  May, 2019
 দার্জিলিংয়ে উপনির্বাচন নির্বিঘ্নে, ভোটের হার কম

  সংবাদদাতা, দার্জিলিং: রবিবার দার্জিলিং বিধানসভার উপনির্বাচন শান্তিপূর্ণভাবেই শেষ হয়েছে। বিক্ষিপ্তভাবে দু’একটি ছোটখাটো ঘটনা ছাড়া বিধানসভার উপনির্বাচন মোটের উপর শান্তিপূর্ণই ছিল। তবে এবার পাহাড়বাসীর ভোট দেওয়ার উৎসাহ তেমন ভাবে নজরে পড়েনি। বেলার দিকে ভোটের মাঝে কিছুটা ব্যাঘাত ঘটিয়েছিল বৃষ্টি।
বিশদ

 সদ্য লোকসভা ও অসহ্য গরমে হবিবপুরে দুপুর পর্যন্ত ফাঁকা ভোটের লাইন

  বিএনএ, মালদহ: আশঙ্কা আগেই করা হয়েছিল। হবিবপুর উপনির্বাচনে সেই আশঙ্কাকেই সত্যি করে দুপুর পর্যন্ত সেভাবে ভোটদানের ভিড় চোখে পড়ল না। সকালে সামান্য কিছু সময় ছাড়া দুপুর গড়ানো পর্যন্ত বুলবুলচণ্ডী থেকে নালাগোলা দীর্ঘ এলাকা ধরে কোথাও ভোটকেন্দ্রে ভিড় দেখা যায়নি।
বিশদ

 মূর্তি ভাঙার প্রেক্ষাপটে বিদ্যাসাগরকে শ্রদ্ধা জানাতে ছেলের অন্নপ্রাশনে বণর্পরিচয় দিয়ে আমন্ত্রণ জানাচ্ছেন দম্পতি

 সুকান্ত গঙ্গোপাধ্যায়, রায়গঞ্জ, বিএনএ: বিদ্যাসাগরের মূর্তি ভাঙার প্রতিবাদ জানাতে ছেলের অন্নপ্রাশনে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের বর্ণপরিচয় প্রথম ভাগ দিয়ে নিমন্ত্রণ করছেন রায়গঞ্জের এক দম্পতি। শহরের কাঞ্চনপল্লির বাসিন্দা দেবাশিস চক্রবর্তী ও তাঁর স্ত্রী পর্ণিকাদেবীর এই অভিনব উদ্যোগ সকলের দৃষ্টি আর্কষণ করছে।
বিশদ

 গাজোলে লরি ও পিকআপ ভ্যানের সংঘর্ষে জখম ২

  সংবাদদাতা, পুরাতন মালদহ: রবিবার সকালে গাজোল ব্লকের কদুবাড়িতে ৩৪ নম্বর জাতীয় সড়কের ওপর লরি ও পিকআপ ভ্যানের মুখোমুখি সংঘর্ষে দু’জন জখম হন। দু’টি গাড়িই তীব্র গতিতে মুখোমুখি ধাক্কা মারায় পিকআপ ভ্যানটি দুমড়েমুচড়ে লরির নিচে চলে যায়। লরিটি রায়গঞ্জের দিক থেকে আসছিল।
বিশদ

 ভোটপর্ব শেষেই উদ্বোধন হবে নবরূপে সজ্জিত দিনহাটার নৃপেন্দ্রনারায়ণ স্মৃতি সদন

  সংবাদদাতা, দিনহাটা: ভোটপর্ব শেষ হলেই উদ্বোধন হবে দিনহাটার সংস্কৃতি চর্চার প্রাণকেন্দ্র মহারাজা নৃপেন্দ্রনারায়ণ স্মৃতি সদন। উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তরের টাকায় নবরূপে ভবনটি সজ্জিত হয়েছে। প্রায় নয় কোটি টাকা ব্যয়ে সম্পূর্ণ শীততাপ নিয়ন্ত্রিত অডিটোরিয়ামটি তৈরি হয়েছে।
বিশদ

 ইসলামপুর উপনির্বাচনে বিক্ষিপ্ত অশান্তি,বোমা,গুলি, অবরোধ

সংবাদদাতা, ইসলামপুর:রবিবার ইসলামপুর বিধানসভা উপনির্বাচনে মাদারিপুরে বিক্ষিপ্ত হাঙ্গামা ছাড়া শান্তিতেই ভোটগ্রহণ পর্ব সাঙ্গ হয়েছে। তবে সকাল থেকে ভোটের হার ছিল কম।
বিশদ

দুর্গা পুজোর আগেই জঙ্গল ঘেঁষে থাকা পরিত্যক্ত বনবাংলোগুলি হাতে নিচ্ছে বন উন্নয়ন নিগম

  সংবাদদাতা, আলিপুরদুয়ার: দুর্গা পুজোর আগেই রাজ্যের বিভিন্ন জঙ্গল ঘেঁষে থাকা বনদপ্তরের প্রায় পরিত্যক্ত বনবাংলোগুলি রাজ্যের বন উন্নয়ন নিগম অধিগ্রহণ করতে চলেছে। রাজ্যে পর্যটনের প্রসারে ও পর্যটকদের স্বার্থে বন দপ্তরের বেহাল হয়ে থাকা ওই বাংলোগুলিকে অধিগ্রহণ করে নতুনভাবে সাজিয়ে তুলবে বন উন্নয়ন নিগম।
বিশদ

শিলিগুড়িতে মনীষীদের মূর্তি রক্ষায় বাড়তি নিরাপত্তা

  সংবাদদাতা, শিলিগুড়ি: কলকাতায় বিদ্যাসাগরের মূর্তি ভাঙার ঘটনার পর শিলিগুড়ি শহরে থাকা মনীষীদের মূর্তিগুলি রক্ষায় বাড়তি নিরাপত্তায় উদ্যোগী হচ্ছে বাম পরিচালিত শিলিগুড়ি পুরসভা। মূর্তিগুলি রক্ষণাবেক্ষণের পাশাপাশি সেগুলির প্রতি বিশেষ নজর রাখতে অস্থায়ী কর্মীও নিযুক্ত করার চিন্তাভাবনাও শুরু হয়েছে।
বিশদ

 অবহেলায় ধ্বংসের মুখে বুলবুলচণ্ডী রেলস্টেশন, ফের ট্রেন পরিষেবা চালুর দাবি

  সংবাদদাতা, গাজোল: অবহেলায় মালদহ জেলার হবিবপুর ব্লকের বুলবুলচণ্ডী রেল স্টেশনের যাবতীয় জিনিসপত্র পড়ে থেকে থেকে নষ্ট হচ্ছে। এই স্টেশনের প্ল্যাটফর্ম দীর্ঘদিন সংস্কার না হওয়ায় বেহাল হয়ে রয়েছে। টিনের চালার একাংশ নেই। চারপাশে জঙ্গলে ভরে গিয়েছে।
বিশদ

 হিলি সীমান্তে কাশির সিরাপ ও হেরোইন উদ্ধার, ধৃত ৩

 সংবাদদাতা, বালুরঘাট: গোপন সূত্রে খবর পেয়ে এক মালবাহী গাড়ি থেকে ৫০ গ্রাম হেরোইন সহ ১০০ বোতল কাশির সিরাপ উদ্ধার করল হিলি থানার পুলিস। শনিবার রাতে ধলপাড়া গ্রাম পঞ্চায়েতের ডাবরা এলাকার ঘটনা। পুলিস জানিয়েছে ঘটনায় তিন ব্যক্তিকে মাদক পাচারের অভিযোগ গ্রেপ্তার করা হয়েছে।
বিশদ

 আবহাওয়ার খামখেয়ালিপনায় হরিশ্চন্দ্রপুরে আগেভাগেই বোরো ধান ঘরে তুলতে তোড়জোড় শুরু করেছেন কৃষকরা

সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: এবছর আবহাওয়ার খামখেয়ালিপনায় চাষিরা আগেভাগেই বোরো ধান কাটার তোড়জোড় শুরু করেছেন। জেলার হরিশ্চন্দ্রপুর-১ ও ২ ব্লকে জোরকদমে শুরু হয়েছে এই ধান কাটার কাজ। যখন তখন আবহাওয়ার পরিবর্তন চাষিদের আতঙ্কগ্রস্ত করে রেখেছে।
বিশদ

 ইসলামপুরে সকাল থেকেই বুথে বুথে চক্কর কাটলেন করিম ও বিজেপি প্রার্থী

সংবাদদাতা, ইসলামপুর: ইসলামপুর উপনির্বাচনের প্রার্থীরা সারা দিন এলাকায় চরকিপাক খেলেন। এদিন সকালে বিজেপি প্রার্থী সৌম্যরূপ মণ্ডল স্ত্রী অর্পিতা মণ্ডলকে নিয়ে একসঙ্গে ভোট দিতে যান। ইসলামপুর হিন্দি এফপিএস ১৩৪ নম্বর বুথে ভোট দেন তাঁরা। 
বিশদ

 জলপাইগুড়ি শহরের ঘনবসতিপূর্ণ দেশবন্ধুপাড়ায় বৈশাখী মেলার আয়োজনকে ঘিরে বিতর্ক

  বিএনএ, জলপাইগুড়ি: জলপাইগুড়ি শহরের ঘনবসতিপূর্ণ দেশবন্ধুপাড়ার মাঠে বৈশাখী মেলার আয়োজনকে ঘিরে বিতর্ক ছড়িয়েছে। মেলায় বসা শতাধিক দোকানের জঞ্জাল ও অস্থায়ী শৌচাগার থেকে বসতি এলাকায় দূষণ ছড়ানোয় বাসিন্দারা প্রচণ্ড ক্ষুব্ধ।
বিশদ

 প্রতিবেশীর শ্লীলতাহানি ঘিরে গীতালদহে দফায় দফায় সংঘর্ষ

  সংবাদদাতা, দিনহাটা: প্রতিবেশী মহিলার শ্লীলতাহানির অভিযোগ ঘিরে রবিবার দফায় দফায় সংঘর্ষে উত্তাল হয়ে ওঠে দিনহাটা থানার গীতালদহ। বাঁশ লাঠি নিয়ে একে অপরকে আক্রমণ করে। সংঘর্ষে দু’পক্ষের এক মহিলা সহ চারজন জখম হয়েছেন।
বিশদ

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জেলা নির্বাচনী আধিকারিক এবং জেলা প্রশাসনের প্রস্তাব মতো ভোটকর্মীদের সুবিধার্থে তিনটি বিশেষ ট্রেন চালাল পূর্ব রেল। পূর্ব রেল সূত্রের খবর, এই বিশেষ ট্রেনগুলি চালিয়েছে শিয়ালদহ বিভাগ।  ...

শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের ছাড়পত্র রয়েছে। এমনকী সরঞ্জাম কেনার জন্য বরাদ্দ টাকা এসে পড়ে রয়েছে। তবুও নিষিদ্ধ মাদক কারবারিদের বিরুদ্ধে অভিযান ও বেআইনি মাদক চাষের বিরুদ্ধে নজরদারি চালাতে অত্যাধুনিক সরঞ্জাম কেনার কোনও উদ্যোগই নেই রাজ্যের। ...

নয়াদিল্লি, ১৯ মে (পিটিআই): অরবিন্দ কেজরিওয়ালের নিরাপত্তা খতিয়ে দেখতে রবিবার দিল্লির পুলিস কমিশনারের কাছে আর্জি জানাল রাজ্য বিজেপি। এ বিষয়ে পুলিস কমিশনার অমূল্য পট্টনায়েককে চিঠি দিয়েছে তারা। বিজেপি মুখপাত্র প্রবীণ শঙ্কর কাপুর একথা জানিয়েছেন। ...

 রঞ্জুগোপাল মুখোপাধ্যায়, শালতোড়া, বিএনএ: রবিবার কড়া নিরাপত্তায় বাঁকুড়া লোকসভার অন্তর্গত শালতোড়ার ১ নম্বর বুথে পুনর্নির্বাচন হয়। এদিন নির্বিঘ্নে ভোটগ্রহণপর্ব সম্পন্ন হয়। তবে বিজেপির তরফে দলীয় পোলিং এজেন্টকে বুথে যাওয়ার সময় বাধা দেওয়ার অভিযোগ তোলা হয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় বাধা কাটবে। বড়দের কথার মান্যতা দেওয়া দরকার। ব্যবসা সূত্রে উপার্জন বৃদ্ধি। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫০৬- ক্রিস্টোফার কলম্বাসের মৃত্যু
১৯০২- প্রজাতন্ত্র দেশ হিসেবে ঘোষণা কিউবার
১৯৩২- স্বাধীনতা সংগ্রামী বিপিনচন্দ্র পালের মৃত্যু
১৯৭৭- ভারতীয় মহিলা ক্রিকেটার অঞ্জুম চোপড়ার জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪৩ টাকা ৭১.১২ টাকা
পাউন্ড ৮৮.২৮ টাকা ৯১.৫৩ টাকা
ইউরো ৭১.১০ টাকা ৮০.০৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  May, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৪২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৭৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,২২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
19th  May, 2019

দিন পঞ্জিকা

৫ জ্যৈষ্ঠ ১৪২৬, ২০ মে ২০১৯, সোমবার, দ্বিতীয়া ৫০/৫৮ রাত্রি ১/২২। জ্যেষ্ঠা ৫৩/৪৭ রাত্রি ২/২৯। সূ উ ৪/৫৮/৩৩, অ ৬/৭/৩৬, অমৃতযোগ দিবা ৮/২৯ গতে ১০/১৪ মধ্যে। রাত্রি ৯/১ গতে ১১/৫৫ মধ্যে পুনঃ ১/২১ গতে ২/৪৯ মধ্যে, বারবেলা ৬/৩৮ গতে ৮/১৬ মধ্যে পুনঃ ২/৫০ গতে ৪/২৯ মধ্যে, কালরাত্রি ১০/১২ গতে ১১/৩৩ মধ্যে।
৫ জ্যৈষ্ঠ ১৪২৬, ২০ মে ২০১৯, সোমবার, দ্বিতীয়া ৫১/৫৭/৫৯ রাত্রি ১/৪৫/৩০। জ্যেষ্ঠানক্ষত্র ৫৫/৩৮/০ রাত্রি ৩/১৩/৩০, সূ উ ৪/৫৮/১৮, অ ৬/৯/৩০, অমৃতযোগ দিবা ৮/২৮ গতে ১০/১৬ মধ্যে এবং রাত্রি ৯/৬ গতে ১১/৫৬ মধ্যে ও ১/২২ গতে ২/৪৮ মধ্যে, বারবেলা ২/৫১/৪২ গতে ৪/৩০/৩৬ মধ্যে, কালবেলা ৬/৩৭/১২ গতে ৮/১৬/৬ মধ্যে, কালরাত্রি ১০/১২/৪৮ গতে ১১/৩৩/৫৪ মধ্যে। 
১৪ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিধানসভা উপনির্বাচন: বেলা ১২টা পর্যন্ত কান্দিতে ৩৯.৫৫ শতাংশ ও নওদায় ৩৯.২৫ শতাংশ ভোট পড়ল 

12:25:48 PM

ভাটপাড়ার আর্যসমাজ মোড়ে বোমাবাজি 

12:12:16 PM

বিধানসভা উপনির্বাচন: সকাল ১১টা পর্যন্ত কান্দিতে ৪২ শতাংশ ভোট পড়ল 

12:05:27 PM

হাওড়া স্টেশনে পাইপ ভেঙে জখম মহিলা 
হাওড়া স্টেশনের এক নম্বর প্ল্যাটফর্মে ভেঙে পড়া পাইপের ঘায়ে জখম ...বিশদ

11:32:33 AM

কাঁকিনাড়ায় অবরোধ উঠল 
২ ঘণ্টারও বেশি সময় পর কাঁকিনাড়ায় রেল অবরোধ উঠল। এদিন ...বিশদ

10:15:45 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, সোমবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল বেশ প্রভাবিত। ট্রাফিকের ...বিশদ

10:00:00 AM