Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

এবারের নির্বাচনে মুক্ত প্রতীকে প্রযুক্তির ছড়াছড়ি 

বিএনএ, মালদহ: ২০১৯ সালের লোকসভা নির্বাচনে মুক্ত প্রতীকে (ফ্রি সিম্বল) প্রযুক্তির ছড়াছড়ি। নির্বাচন কমিশন সম্প্রতি ৩৭টি মুক্ত প্রতীকের তালিকা প্রকাশ করেছে। সেই তালিকায় কম্পিউটার, মাউস, ল্যাপটপ, রোবট, পেনড্রাইভের মতো প্রতীক রাখা হয়েছে। ওই তালিকা ইতিমধ্যেই সমস্ত জেলায় পাঠিয়ে দেওয়া হয়েছে। কমিশন সূত্রে জানা গিয়েছে, নতুন সংযোজনের জেরে নির্বাচন কমিশনের মুক্ত প্রতীকের সংখ্যা দাঁড়িয়েছে ১৯৯টি। নতুন প্রতীকের তালিকায় মহিলাদের প্রাধান্য দেওয়া হয়েছে। এতে যেমন কানের দুল, মেয়েদের মানিপার্স, কুলোর মতো প্রতীকও রাখা হয়েছে। ৯ মার্চ কমিশনের সেক্রেটারি এন টি ভুটিয়া ওই নির্দেশিকা জারি করেছেন।
মালদহের অতিরিক্ত জেলাশাসক অশোক মোদক বলেন, নির্বাচন কমিশনের তরফে নতুন সংযোজিত মুক্ত প্রতীকের তালিকা পাঠানো হয়েছে। যাঁদের নিজস্ব প্রতীকের রেজিস্ট্রেশন নেই তাঁদের ক্ষেত্রে ওই প্রতীকের তালিকা থেকে নির্বাচনী প্রতীক বাছাই করতে হবে।
২০১৯ সালের ভোটের প্রস্তুতির সময় থেকেই নির্বাচন কমিশন বারবার প্রযুক্তিকে ব্যবহারের উপরে জোর দিয়েছে। এবারের নির্বাচন অনেকটাই প্রযুক্তি নির্ভর করা হয়েছে। নির্বাচনের সমস্ত প্রক্রিয়া কেন্দ্রীয়স্তরে নিয়ন্ত্রণের জন্য আগেই বিশেষ ধরনে সফটওয়্যার কমিশন চালু করেছিল। এরপর গত কয়েকমাসে একাধিক অ্যান্ড্রয়েড মোবাইল নির্ভর অ্যাপ কমিশন চালু করেছে। সেই অ্যাপের কোনওটির মাধ্যমে ভোটদাতাদের যাবতীয় নথি সরবরাহ করা বা নথি ত্রুটিমুক্ত করার জন্য আবেদন যেমন করা যাবে তেমনি ভোটের যাবতীয় তথ্যও পাওয়া যাবে। আবার কোনওটির মাধ্যমে ভোটের প্রচার থেকে ভোটগ্রহণের দিকে সাধারণ মানুষও ভোটের নজরদারি ও অভিযোগ করতে পারবে। একইভাবে ভোটের দিন ভোট পরিচালনার জন্য ভোটকর্মীদের প্রযুক্তির আওতায় আনতে অ্যাপ চালু করেছে কমিশন। এই প্রযুক্তি নির্ভরতারই প্রতিফলন ঘটেছে কমিশনের প্রকাশিত মুক্ত প্রতীকের তালিকায়।
কমিশন সূত্রে জানা গিয়েছে, গোটা দেশে প্রায় দু’হাজারের বেশি নথিভুক্ত রাজনৈতিক দল আছে। যারা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে। এই দলগুলির সকলেরই নিজস্ব প্রতীক থাকে না। ভোটপ্রাপ্তির হারের উপরে নির্ভর করে দেশের কিছু সংখ্যক রাজনৈতিক দলের নিজস্ব প্রতীক আছে। অর্থাৎ দেশের যে কোনও জায়গায় যে কোনও ধরনের নির্বাচনে তারা সেই একই প্রতীক নিয়ে লড়তে পারে। কিন্তু অনেকদলের ক্ষেত্রে স্থায়ী রেজিস্ট্রিকৃত প্রতীক না থাকায় ভিন্ন ধরনের নির্বাচনে তাদের ভিন্নভিন্ন প্রতীক নিয়ে লড়তে হয়। আবার নির্দল প্রার্থীদেরও এই প্রতীকগুলির মধ্যে থেকে নির্বাচনী প্রতীক বাছতে হয়। এই প্রতীকগুলিই মুক্ত প্রতীক হিসেবে কমিশনের ভাষায় পরিচিত। এই প্রতীকের তালিকাতেই এবার নতুন প্রতীক সংযোজন করা হয়েছে।
ভোটের সঙ্গে যুক্ত সরকারি কর্তারা জানাছেন, ২০১৯ সালের নির্বাচনের আগে ওই জাতীয় মুক্ত প্রতীকের সংখ্যা ছিল ১৬২টি। এবার তাতে আরও ৩৭টি সংযোজন করা হয়েছে। তাৎপর্যপূর্ণভাবে সেই নতুন সংযোজিত মুক্ত প্রতীকের তালিকায় গুরুত্ব পেয়ে প্রযুক্তির সঙ্গে সরাসরি জড়িত যন্ত্রপাতি। যেমন সংযোজিত তালিকার ৩ নম্বরেই রাখা হয়ে঩ছে হেলিকপ্টার। ৫ থেকে ৮ নম্বর পর্যন্ত আছে ব্রেড টোস্টার, সিসিটিভি ক্যামেরা, কম্পিউটার, কম্পিউটারের মাউস। এর পরেই রাখা হয়েছে ল্যাপটপ, পেনড্রাইভ, টিভি রিমোট এবং রোবট।
মহিলাদের গুরুত্ব দিয়েও গৃহস্থালী থেকে কিছু পরিচিত জিনিসকে প্রতীক বানানো হয়েছে। যেমন মুক্ত প্রতীকের তালিকায় রাখা হয়েছে, কানের দুল, মেয়েদের মানিপার্স, কুলো, সোফা, টিউবলাইট, সুইচবক্স, জলের ট্যাঙ্ক প্রভৃতি। খেলার সামগ্রী থেকেই প্রতীক নির্বাচন করা হয়েছে। রাখা হয়েছে লুডো, বর্শা, ফুটবল খেলোয়াড়। আছে আপেলের মতো ফলও। তবে সমস্ত প্রতীকই সব রা঩জ্যে ব্যবহার করা যাবে না। কিছু কিছু ক্ষেত্রে একাধিক নির্দিষ্ট রাজ্য বাদ দিয়ে অন্যত্র প্রতীকগুলি দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।  
16th  March, 2019
 গৌড়বঙ্গেও বিজেপির উত্থান

 অভিজিৎ চৌধুরী, মালদহ, বিএনএ: গেরুয়া ঝড়ে উত্তরে তছনছ হয়ে গেল তৃণমূলের সাজানো বাগান। একই সঙ্গে খড়কুটোর মতো উড়ে গিয়েছে সিপিএম। একমাত্র রায়গঞ্জ কেন্দ্রটিও তাদের হারাতে হয়েছে। মালদহে দু’টি আসনের মধ্যে একটি ধরে রেখে টিমটিম করে জ্বলছে কংগ্রেসের বাতি।
বিশদ

 দক্ষিণ মালদহ কংগ্রেস ধরে রাখলেও খর্ব হল গনি মিথ

  বিএনএ, মালদহ: মালদহে খর্ব হল গনিমিথ, ম্রিয়মাণ কোতোয়ালি। মালদহের নির্বাচনী ফলাফল পরিষ্কার করে দিয়ে গেল গনি মিথের জীবদ্দশার মেয়াদ ফুরচ্ছে। প্রায় হাড্ডাহাড্ডি লড়াইতে কোতোয়ালির প্রবীণ সদস্য তথা বিদায়ী সংসদ সদস্য আবু হাসেম খান চৌধুরী (ডালু) শেষপর্যন্ত জিতলেও একেবার শেষমুহূর্ত পর্যন্ত তাঁর জয় নিয়ে সংশয় ছিল।
বিশদ

 দার্জিলিংয়ের উপ নির্বাচনে জয়ী বিজেপি সমর্থিত জিএনএলএফ প্রার্থী নীরজ জিম্বা

সংবাদদাতা, দার্জিলিং: দার্জিলিং বিধানসভার উপ নির্বাচনে বিজেপি সমর্থিত জিএনএলএফ প্রার্থী নীরজ জিম্বা জয়ী হলেন। তিনি তৃণমূল সমর্থিত বিভক্ত মোর্চার নির্দল প্রার্থী বিনয় তামাংকে বড় ব্যবধানে হারিয়েছেন। 
বিশদ

 বিজেপির বিজয় উল্লাসে বোমা মারার অভিযোগ, জখম ১

  সংবাদদাতা, কুমারগ্রাম: বিজেপি'র প্রার্থী জন বারলার জেতার খবর পেয়ে বিজয় উল্লাসে মেতে ওঠার সময় বৃহস্পতিবার বিকেলে কোচবিহার জেলার তুফানগঞ্জ শহরের বুকে বিজেপি'র কর্মী এবং সমর্থকদের লক্ষ্য করে বোমা ছুঁড়ে মারার অভিযোগ উঠেছে। এই ঘটনায় একজন বিজেপি কর্মী আহত হয়েছেন।
বিশদ

 কোচবিহারে ব্যাগ ভর্তি বোমা উদ্ধারে চাঞ্চল্য

 বিএনএ, কোচবিহার: বৃহস্পতিবার ভোট গণনার দিন সকালে কোচবিহার শহরের হাজরাপাড়ায় বিজেপি প্রার্থী নিশীথ প্রামাণিকের ভাড়া বাড়ি সংলগ্ন এলাকায় বোমা উদ্ধারকে কেন্দ্র করে এলাকায় ব্যাপক চাঞ্চল্য ছড়ায়। বাসিন্দারা দেখেন একটি ব্যাগে প্রচুর বোমা পড়ে রয়েছে।
বিশদ

 কোচবিহারে দলের হারের পিছনে অন্তর্ঘাত দেখছে তৃণমূল নেতৃত্ব

  সংবাদদাতা, দিনহাটা: কোচবিহার লোকসভা আসনে দলের বহিষ্কৃত নেতার কাছেই হারতে হল তৃণমূল প্রার্থীকে। বৃহস্পতিবার ফল প্রকাশের পর অন্তর্ঘাতকেই দায়ী করছে জেলা তৃণমূল নেতৃত্ব। তাদের ধারণা, পঞ্চায়েত ভোট থেকে যুব-মাদারের লড়াইয়ের খেসারত দিত হল দলকে।
বিশদ

 গোষ্ঠীদ্বন্দ্ব শেষ পর্যন্ত ডুবিয়ে দিল অর্পিতাকে

 ইন্দ্র মহন্ত, বালুরঘাট, সংবাদদাতা: মোদি হাওয়ার সঙ্গে বাম ভোট বালুরঘাট কেন্দ্রে জিতিয়ে দিল বিজেপি প্রার্থী সুকান্ত মজুমদারকে। অন্যদিকে রাজনৈতিক মহল বলছে, তৃণমূল প্রার্থী অর্পিতা ঘোষের পতনের কারণ হল দলের গোষ্ঠী কোন্দল। বিজেপি প্রার্থী সুকান্তবাবু মোট ৫ লক্ষ ৩৬ হাজার ৯১৪টি ভোট পেয়েছেন। অর্পিতাদেবীর প্রাপ্ত ভোট ৫ লক্ষ ৪০৩৮।
বিশদ

 কোচবিহারে গেরুয়া ঝড়ে তছনছ হয়ে গেল রবির সাজানো বাগান

 সত্যেন পাল, কোচবিহার, বিএনএ: বৃহস্পতিবার গেরুয়া ঝড়ে তছনছ হয়ে গেল কোচবিহারের নিজের খাসতালুক উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষের সাজানো বাগান। ঘরে বাইরে নানা প্রতিকূলতার মধ্যেও ভোটযুদ্ধে শেষ হাসি হাসলেন বিজেপি প্রার্থী নিশীথ প্রামাণিক।
বিশদ

 উৎকণ্ঠায় কংগ্রেস, হতাশাগ্রস্ত তৃণমূল, উৎসবের মেজাজে বিজেপি শিবির

  সংবাদদাতা, মালদহ: লোকসভা নির্বাচনের ভোট গণনা শুরু থেকেই তীব্র উৎকণ্ঠা গ্রাস করে থাকে কংগ্রেস শিবিরকে। পাশাপাশি ফলাফলের গতিপ্রকৃতি বুঝতে পেরেই হতাশায় ভেঙে পড়েন তৃণমূলের নেতাকর্মীরা। অন্যদিকে গণনা যত এগিয়েছে ততই উচ্ছ্বাসে ফেটে পড়ে বিজেপি শিবির। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে শুরু হয়ে যায় বিজেপি কর্মীদের আবির খেলা।
বিশদ

 রায়গঞ্জে বিজেপি প্রার্থী জিততেই দাম চড়ল গেরুয়া আবিরের

 সংবাদদাতা, রায়গঞ্জ: বৃহস্পতিবার দুপুর থেকেই রায়গঞ্জ শহরে গেরুয়া রঙের আবিরের চাহিদা তুঙ্গে ওঠে। সন্ধ্যায় আবিরের দোকানগুলি থেকে গেরুয়া আবির উধাও হয়ে যায়। রায়গঞ্জ লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী দেবশ্রী চৌধুরীর জয়ের আশা যতই চূড়ান্ত হওয়ার দিকে গিয়েছে ততই দলীয় কর্মীরা উচ্ছ্বাসে মেতে ওঠেন। বি
বিশদ

 গণনার মধ্যেই বিজেপি-তৃণমূল সংঘর্ষ, রক্ত ঝরল বালুরঘাটে

  সংবাদদাতা, বালুরঘাট: বৃহস্পতিবার বালুরঘাট কলেজে গণনা কেন্দ্র থেকে ২০০ মিটার দূরে তৃণমূল কংগ্রেস এবং বিজেপির কর্মীদের সংঘর্ষে সেখানকার পরিবেশ উত্তপ্ত হয়ে ওঠে। লাঠির আঘাতে এক বিজেপি কর্মীর মাথা ফেটে যায়। অভিযোগ ওঠে তৃণমূলের লোকেরা তাঁকে মেরে মাথা ফাটিয়ে দিয়েছে।
বিশদ

 হাড্ডাহাড্ডি লড়াইয়ে মালদহ দক্ষিণে শেষ হাসি হাসলেন ডালু

সংবাদদাতা, মালদহ: গণনার দিন সকাল থেকেই দক্ষিণ মালদহ লোকসভা কেন্দ্রে হাড্ডাহাড্ডি লড়াই চলল কংগ্রেস এবং বিজেপির মধ্যে। এই লড়াইয়ে শেষ হাসি হাসলেন বর্ষীয়ান কংগ্রেস নেতা আবু হাসেম খান চৌধুরী (ডালু বাবু)। গণনার শুরুতে সামান্য এগিয়ে যান কংগ্রেস প্রার্থী।
বিশদ

 ভূমিপুত্রকে প্রার্থী করেও দার্জিলিং আসনে দাঁত ফোটাতে পারল না তৃণমূল

 অনুপ দত্ত, শিলিগুড়ি, বিএনএ: ভূমিপুত্রকে প্রার্থী করে এবারেও দার্জিলিং আসনে দাঁত ফোটাতে পারল না শাসকদল তৃণমূল কংগ্রেস। উল্টে দিল্লি থেকে উড়িয়ে এনে রাজু বিস্তকে প্রার্থী করে বাজিমাত করল বিজেপি। গতবারের রেকর্ড ভেঙে প্রায় সাড়ে তিন লক্ষেরও বেশি ভোটের ব্যবধানে জিতে আসনটিতে তৃতীয়বারের জন্য জয় পেল বিজেপি।
বিশদ

 বেলা বাড়তেই বাঁধভাঙা উচ্ছ্বাস বিজেপি শিবিরে, হতাশা তৃণমূলে

 মনসুর হাবিবুল্লাহ, দিনহাটা, সংবাদদাতা: লোকসভা ভোট গণনার সকালে কোচবিহারে তৃণমূল কংগ্রেস ও বিজেপি দুই শিবিরেই টানটান উত্তেজনা ছিল। কিন্তু বেলা গড়াতেই ছবিটা পাল্টে গেল। বিজেপি শিবিরে যখন উচ্ছ্বাসের চিত্র তখন শাসক শিবিরকে হতাশা গ্রাস করেছে।
বিশদ

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোটের ফল বেরনোর সঙ্গে সঙ্গেই শাসক ও বিরোধী দলের মধ্যে হাঙ্গামা ঠেকাতে বাড়তি সতর্ক রাজ্য পুলিস। জেলাজুড়ে গোলমালের সম্ভাবনার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত। ইতিমধ্যে পুলিসের শীর্ষস্তর থেকে সমস্ত থানার কাছে নির্দেশ গিয়েছে, উত্তেজনাপ্রবণ ও স্পর্শকাতর এলাকায় ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভিআইপি রোডে হলদিরাম মোড়ের কাছ থেকে এক অজ্ঞাতপরিচয় ব্যক্তির মৃতদেহ উদ্ধার হয়েছে। বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টা নাগাদ স্থানীয় লোকজন ওই মৃতদেহ দেখতে পেয়ে পুলিসকে খবর দেয়। পুলিস দেহটি উদ্ধার করে ময়নাতদন্তের জন্য আর জি কর হাসপাতালে পাঠিয়েছে। ...

মুম্বই ও নয়াদিল্লি, ২৩ মে (পিটিআই): এক্সিট পোলে গেরুয়া ঝড়ের আভাস ছিলই! কিন্তু, গণনা শুরু হওয়ার পরই দেখা গেল গেরুয়া সুনামিতে খড়কুটোর মতো উড়ে গেল বিরোধীরা। একই ছবি মহারাষ্ট্র এবং রাজধানী দিল্লিতেও। পাঁচ বছর আগের পুনরাবৃত্তি করে একের পর আসনে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শত্রুরা পরাভূত হবে। কর্মে পরিবর্তনের সম্ভাবনা। স্থাবর ও অস্থাবর সম্পদের জন্য ব্যয়-বৃদ্ধির যোগ আছে। কোন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০৬-নাট্যকার হেনরিক ইবসেনের মৃত্যু
১৯১৮: ইংরেজ ক্রিকেটার ডেনিস কম্পটনের জন্ম
১৯১৯-জয়পুরের রাজমাতা গায়ত্রী দেবীর জন্ম
১৯৫১-বিশিষ্ট দাবাড়ু আনাতোলি কারাপোভের জন্ম

23rd  May, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৫ টাকা ৭০.৩৪ টাকা
পাউন্ড ৮৬.২৯ টাকা ৮৯.৫১ টাকা
ইউরো ৭৬.০৩ টাকা ৭৮.৯৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,২৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৫৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩, ০৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬, ৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬, ৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৪ মে ২০১৯, শুক্রবার, ষষ্ঠী অহোরাত্র। উত্তরাষাঢ়া ৬/২৩ দিবা ৭/৩০। সূ উ ৪/৫৭/১৬, অ ৬/৯/২৪, অমৃতযোগ দিবা ১২/০ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ৮/১৯ মধ্যে পুনঃ ১২/৩৮ গতে ২/৪৭ মধ্যে পুনঃ ৩/৩১ গতে উদয়াবধি, বারবেলা ৮/১৫ গতে ১১/৩৩ মধ্যে, কালরাত্রি ৮/৫১ গতে ১০/১২ মধ্যে।
 প্রাচীন পঞ্জিকা: ৯ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৪ মে ২০১৯, শুক্রবার, ষষ্ঠী ৬০/০/০ অহোরাত্র। উত্তরাষা‌ঢ়ানক্ষত্র ৬/৫২/২৯ দিবা ৭/৪১/৪৪, সূ উ ৪/৫৬/৪৪, অ ৬/১১/৩৫, অমৃতযোগ দিবা ১২/৩ গতে ২/৪৪ মধ্যে এবং রাত্রি ৮/২৬ মধ্যে ও ১২/৪০ গতে ২/৪৮ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৭ মধ্যে, বারবেলা ৮/১৫/২৭ গতে ৯/৫৪/৪৮ মধ্যে, কালবেলা ৯/৫৪/৪৮ গতে ১১/৩৪/৯ মধ্যে, কালরাত্রি ৮/৫২/৫২ গতে ১২/১৩/৩১ মধ্যে।
১৮ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
দুর্গাপুরের লাউদোহায় তৃণমূল কর্মীর বাড়ি ভাঙচুর ,অভিযুক্ত বিজেপি 
লোকসভা নির্বাচনের ফল ঘোষণা হতেই লাউদোহার পাটশাওড়া গ্রামে তৃণমূল ...বিশদ

03:24:00 PM

মহারাষ্ট্রের পালঘরে ভূমিকম্প, মাত্রা ৩.১ 

03:09:36 PM

বটতলা থানা এলাকায় যুবতীর দেহ উদ্ধার, খুন বলে অনুমান পুলিসের 

02:23:35 PM

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে শুভেচ্ছা জানালেন মায়নমারের নেত্রী আং সান সু কি 

01:15:04 PM

আগামীকাল কালীঘাটে তৃণমূলের বৈঠক 
আগামীকাল কালীঘাটে তৃণমূলের শীর্ষ নেতৃত্বের বৈঠক। লোকসভা নির্বাচনে ফলের পর্যালোচনার ...বিশদ

01:12:33 PM

ইস্তফাপত্র জমা দিলেন পূর্ব বর্ধমানের কংগ্রেস জেলা সভাপতি আভাস ভট্টাচার্য 

12:56:00 PM