Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

চোপড়ায় পৌঁছল বাহিনী
স্পর্শকাতর ও ক্রিটিক্যাল বুথ চিহ্নিত
করছে উত্তর দিনাজপুর জেলা নির্বাচন দপ্তর 

বিএনএ, রায়গঞ্জ: উত্তর দিনাজপুর জেলায় লোকসভা নির্বাচনকে সুষ্ঠুভাবে পরিচালনা করতে পুলিস ও জেলা প্রশাসন নানাবিধ উদ্যোগ গ্রহণ করেছে। বিভিন্ন থানা এলাকায় নাকা চেকিং বাড়ানো, অপরাধীদের তালিকা তৈরি করা, তাদের গ্রেপ্তার করা, স্পর্শকাতর বুথের প্রাথমিক তালিকা তৈরি করার কাজ চলছে। এদিকে শুক্রবারই জেলার চোপড়ায় এক কোম্পানি বিএসএফ এসে পৌঁছয়। জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এখনও পর্যন্ত ৩৭৬টি বুথকে স্পর্শকাতর, ৫৬১টি বুথকে ক্রিটিক্যাল বুথ হিসেবে চিহ্নিত করা হয়েছে। গত লোকসভা নির্বাচনের বিভিন্ন ঘটনা ও পরবর্তী পরিস্থিতির বিচার করে সেই সমস্ত বুথের চূড়ান্ত তালিকাও তৈরি করা হচ্ছে।
জেলার পুলিস সুপার সুমিত কুমার বলেন, এদিন এক কোম্পানি বিএসএফ এসেছে। ওই কোম্পানিকে চোপড়ায় পাঠানো হয়েছে। উত্তর দিনাজপুর জেলা প্রশাসনের সরকারি হোয়াটসঅ্যাপ গ্রুপে জেলা তথ্য ও সংস্কৃতি দপ্তরের আধিকারিক রানা দেবদাস জানিয়েছেন, জেলায় মোট ২০৭৩টি বুথ রয়েছে। এর মধ্যে এখনও পর্যন্ত জেলায় ৩৭৬টি বুথকে স্পর্শকাতর বলে চিহ্নিত করা হয়েছে। একইসঙ্গে ৫৬১টি বুথকে ক্রিটিক্যাল চিহ্নিত করা হয়েছে। জেলায় মোট ৯৯ জন এমন লোক রয়েছে যারা সমস্যা সৃষ্টি করতে পারে। এদেরও চিহ্নিত করা হয়েছে। এদের মধ্যে ৬১ জনের বিরুদ্ধে নির্দিষ্ট ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। তিনজন পুলিস হেফাজতে রয়েছে। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ২০১৪ সালের লোকসভা নির্বাচনে জেলায় মোট স্পর্শকাতর বুথের সংখ্যা ছিল ৩২০টি, ক্রিটিক্যাল বুথের সংখ্যা ছিল ৬৫২টি।
যেসমস্ত বুথে কোনও একটি রাজনৈতিক দলের একজন প্রার্থীর বিপুল পরিমাণে ভোট পাওয়া, নির্বাচন চলাকালীন বা নির্বাচন পরবর্তী সময়ে বুথে গণ্ডগোলের কোনও ঘটনা ঘটা, রাজনৈতিক সংঘর্ষ সহ আরও একাধিক বিষয়ে নজর রেখে স্পর্শকাতর বুথ চিহ্নিত করা হচ্ছে। পাশাপাশি ক্রিটিক্যাল বুথের ক্ষেত্রে ওই এলাকায় পৌঁছনোর জন্য সঠিক রাস্তা, নদী পার হয়ে যেতে হয় কি না, মোবাইল পরিষেবা সঠিক আছে কি না সহ এলাকার অন্যান্য বিষয়ও দেখা হচ্ছে।
উত্তর দিনাজপুর জেলায় বিগত কয়েকটি নির্বাচনে বিভিন্ন ধরনের গণ্ডগোলের ঘটনা ঘটেছে। এসব ঘটনা নিয়ে বিভিন্ন রাজনৈতিক দল একাধিক অভিযোগও করেছে। গত পঞ্চায়েত নির্বাচনের সময়ে এক প্রিসাইডিং অফিসারে স্বাভাবিক মৃত্যুর ঘটনাকে কেন্দ্র রায়গঞ্জ শহর উত্তাল হয়ে উঠেছিল। ওই ঘটনাকে কেন্দ্র করে পথ অবরোধ, মহকুমা শাসককে নিগ্রহ সহ একাধিক ঘটনা ঘটেছিল। এর আগে রায়গঞ্জ পুরসভা নির্বাচনের সময়ে বিভিন্ন রাজনৈতিক দল এখানে সন্ত্রাসের অভিযোগ তুলে সরব হয়েছিল। এছাড়াও উত্তর দিনাজপুর জেলার চোপড়া সহ আরও কয়েকটি জায়গায় রাজনৈতিক সংঘর্ষের ঘটনা প্রায়ই ঘটছে। এর মধ্যেই লোকসভা নির্বাচন ঘোষণা হয়েছে। তারজন্য সবরকমের প্রস্তুতিও শুরু হয়ে গিয়েছে। এবার জেলায় বাইরে থেকে বাহিনী আসাও শুরু হয়েছে। অবাধ ও শান্তিপূর্ণভাবে লোকসভা নির্বাচনকে সম্পন্ন করাই এখন প্রশাসনের কাছে প্রধান লক্ষ্য।  
16th  March, 2019
হবিবপুরের সব বুথে থাকছে কেন্দ্রীয় বাহিনী,
বড় গণ্ডগোলের আশঙ্কা করছে না কোনও দল 

সংবাদদাতা, মালদহ: আজ হবিবপুর বিধানসভার উপনির্বাচন। জেলা প্রশাসনের পক্ষ থেকে নির্বাচন অবাধ ও শান্তিপূর্ণ করার সব রকম উদ্যোগই নেওয়া হয়েছে বলে দাবি করা হয়েছে। চার প্রধান রাজনৈতিক দল— তৃণমূল কংগ্রেস, বিজেপি, সিপিএম এবং কংগ্রেসও আজ বড় কোনও হিংসা বা রক্তপাতের আশঙ্কা করছে না।  
বিশদ

চাঁচলে আগুনে পুড়ে গেল ৪টি বাড়ি 

বিএনএ, মালদহ: ফের মালদহের চাঁচলে আগুন লেগে চারটি বাড়ি পুড়ে ছাই হয়ে গেল। শুক্রবার রাতে মালদহের চাঁচলের গঙ্গাদেবী এলাকায় ওই আগ্নিকাণ্ড ঘটেছে। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এলাকার বাসিন্দা আমজাদ আলির গোয়ালঘর থেকে আগুন ছড়িয়ে পড়েছিল।  
বিশদ

আজ ইসলামপুর উপনির্বাচনে পাঁচ প্রার্থীর
ভাগ্য নির্ধারণ করবেন প্রায় দুই লক্ষ ভোটার 

সংবাদদাতা, ইসলামপুর: আজ রবিবার ইসলামপুর বিধানসভা উপনির্বাচনে পাঁচ প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে। এঁরা হলেন তৃণমূল কংগ্রেসের আব্দুল করিম চৌধুরী, কংগ্রেসের মুজাফ্ফর হুসেন, সিপিএম তথা বামফ্রন্টের শান্তিপ্রকাশ গুহ নিয়োগী ওরফে স্বপন গুহ নিয়োগী, বিজেপির ডাঃ সৌম্যরূপ মণ্ডল ও ইন্ডিয়ান ডেমোক্রেটিক পিপলস পার্টি প্রার্থী মহম্মদ তবিবুর রহমান। 
বিশদ

৫৯টি নারায়ণী মুদ্রার খোঁজ নেই, প্রশাসনের দ্বারস্থ এএসআই 

বিএনএ, কোচবিহার: কোচবিহারের সিদ্ধেশ্বরী থেকে উদ্ধার হওয়া নারায়ণী মুদ্রার খোঁজ করছে ভারতীয় পুরাতত্ত্ব সর্বেক্ষণ (এএসআই)। সংস্থার আধিকারিকদের দাবি, সিদ্ধেশ্বরীতে বিগত দিনে ৫৯টির মতো নারায়ণী মুদ্রা পাওয়া গিয়েছিল। সেগুলি কোচবিহারে পুলিস ও প্রশাসনের হেফাজতে ছিল।  
বিশদ

কালবৈশাখীর তাণ্ডবে সাহাপুরে ক্ষতিগ্রস্ত ২০০টি
পরিবারের তালিকা তৈরি করল পঞ্চায়েত 

সংবাদদাতা, পুরাতন মালদহ: শুক্রবার বিকেলে আচমকা কালবৈশাখীর তাণ্ডবে জেরে পুরাতন মালদহ ব্লকের সাহাপুর গ্রাম পঞ্চায়েতের ২০০টি পরিবারের ক্ষয়ক্ষতির তালিকা তৈরি করল পঞ্চায়েত কতৃপক্ষ। ইতিমধ্যে পঞ্চায়েত অফিসে ক্ষয়ক্ষতির ক্ষতিপূরণ চেয়ে ১১০টি আবেদনপত্র জমা পড়েছে।  
বিশদ

একদা বামদুর্গে এবার উপনির্বাচনে সামনে আসছে তৃণমূল, বিজেপি’র লড়াই 

অভিজিৎ চৌধুরী, মালদহ, বিএনএ: বামদূর্গ হবিবপুরে আজ, রবিবারের উপনির্বাচন মূলত তৃণমূল কংগ্রেস ও বিজেপি’র ক্ষমতা দখলের লড়াই। অন্তত পরিবেশ পরিস্থিতির বিচারে তেমনটাই মনে করছে রাজনৈতিক বিশেষজ্ঞ মহল। এমনিতে অবশ্য চার রাজ্যব্যাপী স্বীকৃত দলের সঙ্গে আরও চারজন মিলিয়ে মোট আট জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন।  
বিশদ

ইসলামপুরে পোলিং এজেন্ট সামলাতেই ব্যস্ত থাকল রাজনৈতিক দলগুলি 

সংবাদদাতা, ইসলামপুর: বাইরে প্রচার শেষ হয়েছে শুক্রবার বিকেলেই। শনিবার ভোটের ২৪ ঘণ্টা আগে দিনভর বিভিন্ন রাজনৈতিক দলগুলি তাদের পোলিং এজেন্ট ঠিক করা ও তাদের নির্বাচনী সরঞ্জাম দিতেই ব্যাস্ত থাকে ইসলামপুরে। কোন এলাকায় প্রচারে খামতি থাকল, কোথায় কেমন সাড়া পাওয়া গেল এনিয়েও চর্চা হয়। 
বিশদ

পুলওয়ামায় জঙ্গি হামলায় শহিদ ২জওয়ানের পরিবারকে
আর্থিক সাহায্য শিলিগুড়ি ট্যাক্সেশন বার অ্যাসোসিয়েশনের 

সংবাদদাতা, শিলিগুড়ি: কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গি হামলায় শহিদ সিআরপিএফ জওয়ান বাবলু সাঁতরা ও সুদীপ বিশ্বাসকে শ্রদ্ধা জ্ঞাপনের পাশাপাশি শনিবার তাঁদের পরিবারের হাতে আর্থিক সাহায্যও তুলে দিল শিলিগুড়ি ট্যাক্সেশন বার অ্যাসোসিয়েশন।  
বিশদ

মালদহে ভিটামিন -এ অয়েলের সংকট, শিশুদের নিয়ে উদ্বেগে অভিভাবকরা 

সংবাদদাতা, পুরাতন মালদহ: মালদহ জেলাজুড়ে শিশুদের ভিটামিন-এ অয়েলের সংকট দেখা দিয়েছে। অভিযোগ, বিভিন্ন স্বাস্থ্য কেন্দ্র, অঙ্গনওয়াড়ি কেন্দ্র, উপ স্বাস্থ্য কেন্দ্রে শিশুদের দৃষ্টিশক্তি ও পুষ্টির জন্য অত্যন্ত প্রয়োজনীয় ভিটামিন-এ অয়েল পাওয়া যাচ্ছে না।  
বিশদ

কানাইয়া করিমের যুগলবন্দি সাফল্য
আনবে ইসলামপুরে আশায় শাসকদল 

কাজল মণ্ডল, ইসলামপুর, সংবাদদাতা: এবারের উপনির্বাচনে করিম-কানাইয়ার যুগলবন্দি ইসলামপুরের রাজনীতিতে নতুন সুর তুলেছে। প্রচারের পুরো পর্বে তৃণমূল কংগ্রেস প্রার্থী আবদুল করিম চৌধুরীর সঙ্গে সঙ্গে ঘুরেছেন রায়গঞ্জ লোকসভা কেন্দ্রের দলীয় প্রার্থী কানাইয়ালাল আগরওয়াল। 
বিশদ

আলিপুরদুয়ার পুরসভা নির্বাচনের প্রার্থী বাছাই শুরু বিজেপির 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: আলিপুরদুয়ার পুরসভা ভোটের জন্য বিজেপি প্রতিটি ওয়ার্ড থেকে সম্ভাব্য প্রার্থী হিসাবে চার-পাঁচ জনের নামের তালিকা সংগ্রহ করছে। এখনও পুরভোটের তারিখ ঘোষণা না হলেও ইতিম঩ধ্যে এনিয়ে তোড়জোড় শুরু করে দিয়েছে বিজেপি। 
বিশদ

কোচবিহার রাষ্ট্রীয় গ্রন্থাগারে প্রশিক্ষণ নিয়ে সফল ২৫ জন

 

বিএনএ, কোচবিহার: ডব্লুবিসিএসের প্রিলিমিনারি পরীক্ষায় কোচবিহার থেকে ২৫ জন সফল হয়েছেন। তাঁরা কোচবিহার রাষ্ট্রীয় গ্রন্থাগারে প্রশিক্ষণ নিতেন। জেলাশাসক কৌশিক সাহার তত্ত্বাবধানে এখানে কর্মপ্রার্থীদের প্রশিক্ষণ দেওয়া হয়।  
বিশদ

হেমতাবাদে গৃহবধূর ঝুলন্ত মৃতদেহ উদ্ধারে চাঞ্চল্য 

সংবাদদাতা, রায়গঞ্জ: এক গৃহবধূর ঝুলন্ত মৃতদেহ উদ্ধারে উত্তর দিনাজপুরের হেমতাবাদের পূর্বপাড়ায় চাঞ্চল্য ছড়িয়েছে। মৃত ওই গৃহবধূর পরিবারের অভিযোগ তাঁদের মেয়েকে খুন করে ঝুলিয়ে দিয়েছে তার স্বামী। শনিবার সকালে এঘটনাকে কেন্দ্র করে তীব্র চাঞ্চল্য ছড়িয়ে পড়ে উত্তর দিনাজপুর জেলার হেমতাবাদ ব্লকের পূর্বপাড়া এলাকায়। 
বিশদ

চাঁচলে মদের ঠেকে অভিযান চালিয়ে গ্রেপ্তার ২

 

বিএনএ, মালদহ: মালদহের চাঁচল থানার পুলিস শুক্রবার মদের ঠেকে অভিযান চালিয়ে দু’জনকে গ্রেপ্তার করেছে। বেআইনি মদের ঠেক থেকে প্রায় ৬০ বোতল দেশি মদ বাজেয়াপ্ত হয়েছে। গোপন সূত্রে খবর পেয়ে পুলিস রাতে চাঁচলের খরবা দাসপাড়ায় অভিযান চালায়। পুলিস জানিয়েছে, ধৃতদের নাম অর্জুন দাস ও ভীম দাস।  
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, ধনেখালি: মাঠের মাঝে সরু ঢালাই রাস্তার পাশে দাঁড়িয়ে আছে আস্ত একটা শীততাপ নিয়ন্ত্রিত ভলভো বাস। হঠাৎ দেখে অবিকল বাসের মতো লাগলেও আদতে এটা অঙ্গনওয়াড়ি স্কুল। ...

সংবাদদাতা, কাঁথি: রামনগর থানার সন্তেশ্বরপুর এলাকায় বাইকের ধাক্কায় জখম এক প্রৌঢ়ার মৃত্যু হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতার নাম তামিজান বেওয়া(৫৮)। তাঁর বাড়ি স্থানীয় দক্ষিণ বাধিয়া গ্রামে। পুলিস ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ওই প্রৌঢ়া ভিক্ষা করে দিন গুজরান করতেন।   ...

 কলম্বো, ১৮ মে (পিটিআই): ইস্টার হামলার প্রেক্ষিতে শ্রীলঙ্কাকে ‘জেহাদি সন্ত্রাসবাদে’র বিপদ মোকাবিলায় পূর্ণ সহযোগিতার আশ্বাস দিয়েছে ভারত। কলম্বোয় ভারতীয় হাই কমিশনের তরফে একটি বিবৃতিতে একথা জানানো হল। ইস্টার সানডের ওই হামলায় প্রায় ২৬০ জনের মৃত্যু হয়েছিল। নিহতদের মধ্যে ছিলেন ১১ ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পালিত হল আনন্দমার্গ প্রচারক সঙ্ঘের প্রতিষ্ঠাতা ও সঙ্ঘগুরু শ্রী শ্রী আনন্দমূর্তিজির ৯৮ তম জন্মবার্ষিকী। শনিবার দিনটিকে মহাসমারোহে উদ্যাপন করা হয় আনন্দমার্গ প্রচারক সঙ্ঘের তরফে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নিকট বন্ধু দ্বারা বিশ্বাসঘাতকতা। গুরুজনের স্বাস্থ্যহানি। মামলা-মোকদ্দমায় পরিস্থিতি নিজের অনুকূলে থাকবে। দাম্পত্যজীবনে ভুল বোঝাবুঝিতে সমস্যা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০৮: লেখক মানিক বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯৩৪: ব্রিটিশ বংশোদ্ভুত ভারতীয় লেখক রাসকিন বন্ডের জন্ম
১৯৩৮: অভিনেতা গিরীশ কারনাডের জন্ম
১৯৫৮: ঐতিহাসিক স্যার যদুনাথ সরকারের মৃত্যু 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪৩ টাকা ৭১.১২ টাকা
পাউন্ড ৮৮.২৮ টাকা ৯১.৫৩ টাকা
ইউরো ৭১.১০ টাকা ৮০.০৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  May, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৪২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৭৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,২২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৯ মে ২০১৯, রবিবার, প্রতিপদ ৫১/৫০ রাত্রি ১/৪৩। অনুরাধা ৫২/৫১ রাত্রি ২/৭। সূ উ ৪/৫৮/৫৪, অ ৬/৭/০, অমৃতযোগ দিবা ৬/৪৫ গতে ৯/২২ মধ্যে পুনঃ ১১/৫৯ গতে ২/৩৬ মধ্যে। রাত্রি ৭/৩৩ মধ্যে পুনঃ ১০/২৭ গতে ১২/৩৮ মধ্যে, বারবেলা ৯/৫৫ গতে ১/১২ মধ্যে, কালরাত্রি ১২/৫৫ গতে ২/১৬ মধ্যে। 
৪ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৯ মে ২০১৯, রবিবার, প্রতিপদ ৫২/২৬/৫২ রাত্রি ১/৫৭/৩২। অনুরাধানক্ষত্র ৫৪/১৭/৫৬ রাত্রি ২/৪১/৪৭, সূ উ ৪/৫৮/৪৭, অ ৬/৮/৫৫, অমৃতযোগ দিবা ৬/৪২ গতে ৯/২২ মধ্যে ও ১২/২ গতে ২/৪২ মধ্যে এবং রাত্রি ৭/৪০ মধ্যে ও ১০/৩২ গতে ১২/৪০ মধ্যে, বারবেলা ৯/৫৫/৫ গতে ১১/৩৩/৫১ মধ্যে, কালবেলা ১১/৩৩/৫১ গতে ১/১২/৩৭ মধ্যে, কালরাত্রি ১২/৫৫/৫ গতে ২/১৬/১৯ মধ্যে। 
মোসলেম: ১৩ রমজান 

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভোট দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

04:37:00 PM

পুলিসের পোশাকে ছাপ্পার অভিযোগ, ধৃত নকল পুলিস 
অর্থের বিনিময়ে পুলিসের পোশাক পরে ছাপ্পার অভিযোগে একজনকে গ্রেপ্তার করা ...বিশদ

04:15:09 PM

ভোট দিলেন প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র 

04:09:17 PM

ভোট দিলেন সৌরভ গাঙ্গুলি

04:08:31 PM

 ভোট দিলেন যাদবপুরের সিপিএম প্রার্থী বিকাশরঞ্জন ভট্টাচার্য

04:07:03 PM

কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে পক্ষপাতের অভিযোগে নিউ টাউন থানায় ধর্না বারাসতের তৃণমূল প্রার্থী কাকলি ঘোষদস্তিদারের

04:01:41 PM