Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

চা বাগানের ঘনিষ্ঠ যোগাযোগই আলিপুরদুয়ারের তৃণমূল প্রার্থী দশরথ তিরকিকে প্রচারে এগিয়ে রেখেছে

সংবাদদাতা, আলিপুরদুয়ার: চা বাগানের ঘনিষ্ঠ যোগাযোগই আলিপুরদুয়ার কেন্দ্রের তৃণমূল কংগ্রেস প্রার্থী ভূমিপুত্র দশরথ তিরকিকে ভোট প্রচারে বড় সুবিধা দিচ্ছে। তাই প্রার্থী হিসাবে দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর নাম ঘোষণা করতেই মাদারিহাটের বান্দাপানি থেকে কুমারগ্রামের সংকোশ চা বাগানের শ্রমিক মহল্লায় রব উঠেছে ‘রাউরি মনকর দশরথ’ অর্থাৎ আমাদের দশরথ। তিন বারের বিধায়ক ও একবারের সংসদ সদস্য দশরথবাবু কোনও ভোট যুদ্ধে হারেননি। ভোট যুদ্ধের লড়াইয়ের এই ট্র্যাক রেকর্ডও দশরথবাবুর বাড়তি প্লাস পয়েন্ট। মাদল বাজাতে দক্ষ দশরথবাবু করম উৎসবে চা শ্রমিকদের কাঁধ ধরে অনায়াসেই কোমর দোলাতে পারেন। কখনও চা বাগানের মাঠে স্থানীয় ছেলেদের সঙ্গে অনায়াসে ফুটবল খেলতে নেমে পড়েন।
আরএসপি’র টিকিটে কুমারগ্রাম বিধানসভা কেন্দ্র থেকে তিনি টানা তিন বার জিতেছিলেন। তার মধ্যে দু’দফায় রাজ্যের পূর্ত দপ্তরের রাষ্ট্রমন্ত্রীও ছিলেন। দশরথবাবুর চা বাগানের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ তৃণমূল নেত্রীর নজরে আসে। তারপরেই ২০১৪ সালে তৃণমূল তাঁকে টিকিট দিয়ে লোকসভা ভোটে জেতায়। আরএসপি’তে থাকার সময় থেকেই তিনি প্রতিটি বাগান চষে বেরিয়েছেন। তখন থেকেই তিনি বাগানের শ্রমিক মহল্লাকে হাতের তালুর মতো চেনেন। গত লোকসভা ভোটে জেতার পর পাঁচ বছরে মেটেলির নাগেশ্বরী, নাগরাকাটার গ্রাসমোড়, মাদারিহাটের ডিমডিমা থেকে কুমারগ্রামের সংকোশ প্রতিটি চা বাগানে তিনি গিয়েছেন। সংসদ সদস্য হিসাবে বাগানগুলির পানীয় জল, বিদ্যুৎ ও স্বাস্থ্য পরিষেবার উন্নয়নে নজর দিয়েছেন।
সংসদ সদস্য তহবিলের টাকা খরচের ক্ষেত্রেও দশরথবাবু পিছিয়ে নেই। তাঁর সবচেয়ে বড় প্লাস পয়েন্ট দলের সব গোষ্ঠীর মধ্যেই তাঁর গ্রহণযোগ্যতা। ২০১৪ সালের ভোটে দশরথবাবু তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী বামফ্রন্ট প্রার্থী আরএসপি’র মনোহর তিরকিকে ২১ হাজার ৩৯৭ ভোটের ব্যবধানে হারান। দশরথবাবু ভোট পান ৩ লক্ষ ৬২ হাজার ৪৫৩টি। অন্যদিকে মনোহরবাবু ভোট পান ৩ লক্ষ ৪১ হাজার ৫৬টি। তৃতীয় স্থানে থাকা বিজেপি প্রার্থী বীরেন্দ্র বড়া ভোট পান ৩ লক্ষ ৩৫ হাজার ৯৫৭টি। তবে ২০১৪ সালের ভোটের পর জেলায় বামপন্থীদের আরও রক্তক্ষরণ হয়েছে। পঞ্চায়েতেই তার প্রমাণ মিলেছে। পঞ্চায়েতে বামপন্থীদের তৃতীয় স্থানে ঠেলে দিয়ে দ্বিতীয় স্থানে জেলায় উঠে এসেছে গেরুয়া শিবির। ফলে বিজেপি হেভিওয়েট কাউকে প্রার্থী করলে দু’দলের মধ্যে লড়াই হবে সমানে সমানে এমনটাই মনে করছে রাজনৈতিক মহল।
প্রসঙ্গত, আলিপুরদুয়ার কেন্দ্রের অধীনে আছে ৮২টি চা বাগান। আলিপুরদুয়ার লোকসভা কেন্দ্রে এবার মোট ভোটারের সংখ্যা ১১ লক্ষ ৯১ হাজার ৮৩৪। এই মোট ভোটের ৪৪ শতাংশ ভোটই চা বাগানের। চা বাগানের ভোটাররাই আলিপুরদুয়ার কেন্দ্রে কার্যত জয় পরাজয়ে নির্ণায়ক ভুমিকা নিয়ে থাকেন। সবার আগে প্রার্থী তালিকা ঘোষণা হওয়ায় প্রচারের প্রথম রাউন্ডে এগিয়ে গিয়েছে শাসক দল। অন্যদিকে, বিরোধী বিশেষ করে শাসক দলের প্রধান প্রতিপক্ষ বিজেপি প্রার্থীর নামই এখনও ঘোষিত হয়নি। বিজেপি’র জেলা সভাপতি গঙ্গাপ্রসাদ শর্মা অবশ্য বলেন, বুথস্তরে আমাদের সংগঠন গোছানোর কাজ শেষ। ময়নাগুড়িতে প্রধানমন্ত্রী সভা করে যাওয়ার পর চা বাগানে শ্রমিকদের মধ্যে বিজেপি’র প্রতি ভরসা বেড়েছে। অপেক্ষা করুন তৃণমূল প্রার্থীকে হারাতে আমরাও জবরদস্ত প্রার্থীই দাঁড় করাব।
15th  March, 2019
আজ গাজোল থেকে শুরু মৌসমের রোড শো 

বিএনএ, মালদহ: আজ, মঙ্গলবার মালদহের গাজোল থেকে রোড শো শুরু করছেন উত্তর মালদহের তৃণমূল কংগ্রেস প্রার্থী মৌসম নুর। গাজোলের অন্তত তিনটি পঞ্চায়েত এলাকার প্রত্যেকটি বুথে প্রার্থী রোড শো করে সরাসরি জনসংযোগ করবেন। 
বিশদ

দীপাই রায়গঞ্জে প্রার্থী?

 বিএনএ, রায়গঞ্জ: রায়গঞ্জ লোকসভা আসনে দীপা দাশমুন্সিই কংগ্রেস প্রার্থী হতে চলেছেন। এরফলে জেলা কংগ্রেস শিবিরে একটি দীর্ঘপ্রতীক্ষার অবসান হল। বামেদের সঙ্গে আসন সমঝোতা নিয়ে টানাপোড়েনের কারণে রায়গঞ্জ লোকসভা আসনে কংগ্রেস প্রার্থী দিতে পারবে কি না তা নিয়ে কিছুদিন ধরেই রাজনৈতিক মহলে জল্পনা চলছিল।
বিশদ

বিজেপি সহ বিরোধীদের করলার রস খাইয়ে আপ্যায়নের পরামর্শ রবির 

বিএনএ, কোচবিহার: ভোটের বাজারে বিজেপি সহ অন্যান্য বিরোধীদের করলার রস খাইয়ে আপ্যায়ন করার পরামর্শ দিলেন তৃণমূল কংগ্রেসের কোচবিহার জেলা সভাপতি রবীন্দ্রনাথ ঘোষ। তিনি জানান, ফ্লাক্সে করে করলার রস নিয়ে প্রচারে বেরবেন কর্মীরা। 
বিশদ

গঙ্গারামপুরে বামফ্রন্টের কর্মিসভায় সূর্যকান্ত মিশ্র

 

সংবাদদাতা, হরিরামপুর: সোমবার গঙ্গারামপুরের রবীন্দ্র ভবনে দক্ষিণ দিনাজপুর জেলা বামফ্রন্টের কর্মিসভা হয়। সেখানে বালুরঘাট লোকসভা আসনের বামপ্রার্থী আরএসপি’র রণেন বর্মন সহ সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র, সিপিএমের জেলা সম্পাদক নারায়ণ বিশ্বাস প্রমুখ উপস্থিত ছিলেন।  
বিশদ

পুরসভা চালাতে পারে না,
লোকসভায় লড়ছে: অরূপ

 বিএনএ, শিলিগুড়ি: পুরসভা চালাতে পারে না তারা লোকসভা নির্বাচনে লড়াই করছে। সোমবার শিলিগুড়িতে ইন্ডোর স্টেডিয়ামে নির্বাচনী কর্মিসভায় এভাবেই সিপিএমের বিরুদ্ধে তীব্র কটাক্ষ ছুঁড়ে দিলেন তৃণমূল কংগ্রেসের দার্জিলিং জেলা পর্যক্ষেক তথা রাজ্যের পূর্ত মন্ত্রী অরূপ বিশ্বাস।
বিশদ

রায়গঞ্জে প্রার্থীই ঘোষণা হয়নি, ‘খবরে’র
খোঁজে হন্যে হয়ে ঘুরছেন বিজেপি কর্মীরা

 বিএনএ, রায়গঞ্জ: রায়গঞ্জ আসনে বামফ্রন্ট প্রার্থী মহম্মদ সেলিম অনেক আগেই নেমে পড়েছেন। প্রার্থী ঘোষণার পর তৃণমূল শিবিরও ভোটের প্রচারে জোর কদমে এগিয়ে চলেছে। কংগ্রেস শিবিরও দীপা দাসমুন্সির নামে দেওয়াল লিখন শুরু করে দিয়েছে। অথচ বিজেপি’র ঘরে কোনও খবর নেই।
বিশদ

  জলপাইগুড়ির ২১ শতাংশ বুথ স্পর্শকাতর

 বিএনএ, জলপাইগুড়ি: জলপাইগুড়ি লোকসভা এলাকায় ২১ শতাংশ স্পর্শকাতর বুথ রয়েছে বলে প্রাথমিকভাবে চিহ্নিত করেছে প্রশাসন। জেলা নির্বাচন আধিকারিক তথা জেলাশাসক শিল্পা গৌরিসারিয়া বলেন, প্রায় ২১ শতাংশ বুথকে স্পর্শকাতর বলে প্রাথমিকভাবে চিহ্নিত করা হয়েছে।
বিশদ

লোকসভা নির্বাচনে জলপাইগুড়িতেও চা বাগানের ভোট বড় ফ্যাক্টর হবে

 বিএনএ, জলপাইগুড়ি: আলিপুরদুয়ারের মতো জলপাইগুড়ি লোকসভা কেন্দ্রেও চা বাগানের ভোট এবারের নির্বাচনে বড় ফ্যাক্টর হবে বলে মনে করছে রাজনৈতিক মহল। জলপাইগুড়ি লোকসভা কেন্দ্রে ৩৫ শতাংশ ভোটার চা শ্রমিক। তাই ওই ভোটকে পাখির চোখ করে সমস্ত রাজনৈতিক দল ইতিমধ্যেই প্রচারে ঝাঁপিয়ে পড়েছে।
বিশদ

প্রস্তুতি নেই, বামেদের সঙ্গে জোট না হওয়ায় কোচবিহারে বিপাকে কংগ্রেস

 বিএনএ, কোচবিহার: একলা চলো নীতিতে ভোটযুদ্ধে নেমে কোচবিহারে কংগ্রেসের কার্যত লেজেগোবরে অবস্থা। কারণ জেলায় আর আগের মতো আর শক্তি নেই কংগ্রেসের। কর্মীরও অভাব রয়েছে। এই পরিস্থিতিতে একা লড়াই করাটা যে কঠিন হবে তা দলের অনেকেই মনে করেছেন।
বিশদ

এককভাবে লড়াইয়ের কথা ঘোষণা করায় আলিপুরদুয়ারে কংগ্রেসের কর্মী-সমর্থকরা উল্লসিত

 সংবাদদাতা, আলিপুরদুয়ার: প্রদেশ কংগ্রেস রাজ্যের সব কেন্দ্রে এককভাবে লড়াইয়ের কথা ঘোষণা করায় আলিপুরদুয়ারে কংগ্রেসের নিচুতলার কর্মী-সমর্থকরা বেজায় উল্লসিত। ভোটের মুখে কংগ্রেস কর্মী-সমর্থকরা প্রকাশ্যেই তাদের এই খুশির কথা ব্যক্ত করছেন।
বিশদ

শিলিগুড়িতে বড়মার স্মরণসভায় হাজির সব দলের প্রতিনিধিরা
ঠাকুরবাড়িকে ব্যবহার করে কেউ রাজনীতি করুক চাইছেন না মতুয়ারা 

বিএনএ, শিলিগুড়ি: সোমবার শিলিগুড়িতে বড়মার স্মরণসভায় প্রায় সব রাজনৈতিক দলের নেতারাই উপস্থিত থাকলেন। তাই লোকসভা নির্বাচনের মুখে এদিনের এই স্মরণসভা নিয়ে রাজনৈতিক মহলে চর্চা শুরু হয়েছে। ঠাকুরবাড়িতে বিজেপি’র ঢুকে পড়ায় মতুয়াদের মধ্যে যে ভেদাভেদ দেখা দিতে শুরু করেছে তা মেনে নিতে পারছেন না মতুয়ারা। 
বিশদ

এককভাবে লড়াইয়ের কথা ঘোষণা করায় আলিপুরদুয়ারে কংগ্রেসের কর্মী-সমর্থকরা উল্লসিত 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: প্রদেশ কংগ্রেস রাজ্যের সব কেন্দ্রে এককভাবে লড়াইয়ের কথা ঘোষণা করায় আলিপুরদুয়ারে কংগ্রেসের নিচুতলার কর্মী-সমর্থকরা বেজায় উল্লসিত। ভোটের মুখে কংগ্রেস কর্মী-সমর্থকরা প্রকাশ্যেই তাদের এই খুশির কথা ব্যক্ত করছেন। এদিকে বিজেপি’র দাবি, কংগ্রেসের সঙ্গে বামপন্থীদের সমঝোতা না হওয়ায় ভোটে তারা সুবিধা পাবে।  
বিশদ

কংগ্রেসের সঙ্গে সমঝোতা ভেস্তে যাওয়ায় নেতৃত্বের বিরুদ্ধে ফুঁসছেন সিপিএম কর্মীরা 

সংবাদদাতা, মালদহ: লোকসভা নির্বাচনে কংগ্রেসের সঙ্গে আসন সমঝোতা শেষপর্যন্ত ভেস্তে যাওয়ার রাজ্য নেতৃত্বের বিরুদ্ধে কার্যত ফুঁসছেন জেলা সিপিএমের নিচুতলার কর্মীরা। দীর্ঘদিন ধরে সিপিএমকে সমর্থন করে আসা এই মানুষদের বক্তব্য, নেতৃত্ব গোঁ ধরে থাকায় কংগ্রেসের সঙ্গে নির্বাচনী আঁতাঁত ভেস্তে গিয়েছে।  
বিশদ

বালুরঘাট পুরসভা
প্রশাসক বোর্ডের জল সংযোগ দেওয়ার উদ্যোগ,
নির্বাচন বিধিভঙ্গের অভিযোগ তুলে সরব বিরোধীরা

 

সংবাদদাতা, বালুরঘাট: বালুরঘাট পুরসভার প্রশাসক বোর্ডের বিরুদ্ধে নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগ উঠেছে। এনিয়ে আরএসপি নির্বাচন দপ্তরে অভিযোগও জানিয়েছে। বিরোধীদের অভিযোগ, নির্বাচন আচরণ বিধি ভঙ্গ করে বালুরঘাট পুর কর্তৃপক্ষ বাড়ি বাড়ি জল সরবরাহ প্রকল্পের জন্য আবেদন পড়া ১৫০০ ফর্মের থেকে বেছে বেছে ৫০ জনকে সংযোগ দেওয়ার জন্য ডেকেছে।  
বিশদ

Pages: 12345

একনজরে
সৌম্যজিৎ সাহা, কলকাতা: প্রায় সব কাজেই এখন নারী-পুরুষের মধ্যে ভেদাভেদ প্রায় মুছে গিয়েছে। তা কাজকর্মই হোক কিংবা খেলাধুলো। সবেতেই পুরুষদের সঙ্গে সমানতালে পা মেলাচ্ছেন মহিলারা। তবে চাকরি পেতে বেশ মরিয়া তাঁরা। তাই দেশের মধ্যে কেন্দ্রীয় চাকরির পোর্টালে নাম নথিভুক্তকরণের ক্ষেত্রে ...

মৃণালকান্তি দাস: শুক্রবার রাত মানেই তো আনন্দের রাত। এই রাতে নিউজিল্যান্ডের কোনও শহর এমনিতেই ঘুমায় না। আর এই শুক্রবারটা তো ছিল ১৭ মার্চ। সেন্ট পিটার্স ...

নয়াদিল্লি, ১৮ মার্চ (পিটিআই): লোকসভার প্রথম পর্যায়ের নির্বাচনের জন্য মনোনয়ন পত্র জমা দেওয়া শুরু হল সোমবার। হায়দরাবাদ লোকসভা কেন্দ্র থেকে এদিনই মনোনয়ন পত্র জমা দিলেন এআইএমআইএম সভাপতি আসাদউদ্দিন ওয়াইসি। প্রথম পর্বে ভোটগ্রহণ হবে ১১ এপ্রিল। ...

সংবাদদাতা, শান্তিনিকেতন: রবিবার রাতে রক্ষীবিহীন এটিএম ভেঙে টাকা লুট করার চেষ্টা করল দুষ্কৃতীরা। শান্তিনিকেতন থানার কপায় স্টেশন সংলগ্ন একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের এটিএমের ডিসপ্লে কাচ ভেঙে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে বাধার মধ্য দিয়ে অগ্রসর হতে হবে। উচ্চতর বিদ্যার ক্ষেত্রে শুভ ফল পাবে। কর্মপ্রার্থীদের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৭- প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট গ্রোভার ক্লিভল্যান্ডের জন্ম
১৯০১- সাহিত্যিক ও পরিচালক শৈলজানন্দ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৩৯- প্রাক্তন ইংরেজ ফুটবলার রন অ্যাটকিনসনের জন্ম
১৯৭৪- কবি বুদ্ধদেব বসুর মৃত্যু 

18th  March, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯০ টাকা ৬৯.৫৯ টাকা
পাউন্ড ৮৯.৬৩ টাকা ৯২.৯০ টাকা
ইউরো ৭৬.৩৯ টাকা ৭৯.৩৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,২৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৬৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,১০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ চৈত্র ১৪২৫, ১৯ মার্চ ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ২১/২১ দিবা ২/১৯। মঘা ৩৩/১৬ রাত্রি ৭/৫। সূ উ ৫/৪৬/৭, অ ৫/৪৩/২১, অমৃতযোগ দিবা ৮/৯ গতে ১০/৩৩ মধ্যে পুনঃ ১২/৫৬ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২০ গতে ৪/৫৫ মধ্যে। রাত্রি ৬/৩১ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/২১ মধ্যে পুনঃ ১/৪৫ গতে ৩/২১ মধ্যে, বারবেলা ৭/১৬ গতে ৮/৪৬ মধ্যে পুনঃ ১/১৪ গতে ২/৪৪ মধ্যে, কালরাত্রি ৭/১৩ গতে ৮/৪৩ মধ্যে। 
৪ চৈত্র ১৪২৫, ১৯ মার্চ ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ১২/২/২২। মঘানক্ষত্র সন্ধ্যা ৫/২২/১৬, সূ উ ৫/৪৬/৩৩, অ ৫/৪২/২৫, অমৃতযোগ দিবা ৮/৯/৪৩ থেকে ১০/৩২/৫৫ মধ্যে ও ১২/৫৬/৪ থেকে ২/৩১/৩১ মধ্যে ও ৩/১৯/১৪ থেকে ৪/৫৪/৪১ মধ্যে এবং রাত্রি ৬/৩০/৪২ মধ্যে ও ৮/৫৫/৩১ থেকে ১১/২০/২১ মধ্যে ও ১/৪৫/১১ থেকে ৩/২১/৪৬ মধ্যে, বারবেলা ৭/১৬/২ থেকে ৮/৪৫/৩১ মধ্যে, কালবেলা ১/১৩/৫৮ থেকে ২/৪৩/২৭ মধ্যে, কালরাত্রি ৭/১২/৫৬ থেকে ৮/৪৩/২৭ মধ্যে। 
মোসলেম: ১১ রজব 

ছবি সংবাদ

এই মুহূর্তে
ছত্তিশগড়ের দান্তেওয়াড়ায় আইইডি বিস্ফোরণ, জখম ৫ সিআরপিএফ জওয়ান 

18-03-2019 - 06:48:58 PM

কলকাতা বিমানবন্দরে ২ জন রোহিঙ্গা সহ গ্রেপ্তার ৩ 

18-03-2019 - 06:24:00 PM

অনুব্রতর মন্তব্য নিয়ে রিপোর্ট তলব কমিশনের  
অনুব্রত মণ্ডলের মন্তব্য নিয়ে বীরভূমের জেলাশাসক মৌমিতা গোধারা বসুর কাছে ...বিশদ

18-03-2019 - 05:35:12 PM

সল্টলেকে গাড়ির ধাক্কায় জখম এক সাইকেল আরোহী  

18-03-2019 - 05:00:00 PM

নেদারল্যান্ডসের উৎরেষ্ট শহরে বন্দুকবাজের হামলা, হত ১, জখম বেশ কয়েকজন

18-03-2019 - 04:11:00 PM

৭১ পয়েন্ট উঠল সেনসেক্স 

18-03-2019 - 03:54:21 PM