Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

চা বাগানের ঘনিষ্ঠ যোগাযোগই আলিপুরদুয়ারের তৃণমূল প্রার্থী দশরথ তিরকিকে প্রচারে এগিয়ে রেখেছে

সংবাদদাতা, আলিপুরদুয়ার: চা বাগানের ঘনিষ্ঠ যোগাযোগই আলিপুরদুয়ার কেন্দ্রের তৃণমূল কংগ্রেস প্রার্থী ভূমিপুত্র দশরথ তিরকিকে ভোট প্রচারে বড় সুবিধা দিচ্ছে। তাই প্রার্থী হিসাবে দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর নাম ঘোষণা করতেই মাদারিহাটের বান্দাপানি থেকে কুমারগ্রামের সংকোশ চা বাগানের শ্রমিক মহল্লায় রব উঠেছে ‘রাউরি মনকর দশরথ’ অর্থাৎ আমাদের দশরথ। তিন বারের বিধায়ক ও একবারের সংসদ সদস্য দশরথবাবু কোনও ভোট যুদ্ধে হারেননি। ভোট যুদ্ধের লড়াইয়ের এই ট্র্যাক রেকর্ডও দশরথবাবুর বাড়তি প্লাস পয়েন্ট। মাদল বাজাতে দক্ষ দশরথবাবু করম উৎসবে চা শ্রমিকদের কাঁধ ধরে অনায়াসেই কোমর দোলাতে পারেন। কখনও চা বাগানের মাঠে স্থানীয় ছেলেদের সঙ্গে অনায়াসে ফুটবল খেলতে নেমে পড়েন।
আরএসপি’র টিকিটে কুমারগ্রাম বিধানসভা কেন্দ্র থেকে তিনি টানা তিন বার জিতেছিলেন। তার মধ্যে দু’দফায় রাজ্যের পূর্ত দপ্তরের রাষ্ট্রমন্ত্রীও ছিলেন। দশরথবাবুর চা বাগানের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ তৃণমূল নেত্রীর নজরে আসে। তারপরেই ২০১৪ সালে তৃণমূল তাঁকে টিকিট দিয়ে লোকসভা ভোটে জেতায়। আরএসপি’তে থাকার সময় থেকেই তিনি প্রতিটি বাগান চষে বেরিয়েছেন। তখন থেকেই তিনি বাগানের শ্রমিক মহল্লাকে হাতের তালুর মতো চেনেন। গত লোকসভা ভোটে জেতার পর পাঁচ বছরে মেটেলির নাগেশ্বরী, নাগরাকাটার গ্রাসমোড়, মাদারিহাটের ডিমডিমা থেকে কুমারগ্রামের সংকোশ প্রতিটি চা বাগানে তিনি গিয়েছেন। সংসদ সদস্য হিসাবে বাগানগুলির পানীয় জল, বিদ্যুৎ ও স্বাস্থ্য পরিষেবার উন্নয়নে নজর দিয়েছেন।
সংসদ সদস্য তহবিলের টাকা খরচের ক্ষেত্রেও দশরথবাবু পিছিয়ে নেই। তাঁর সবচেয়ে বড় প্লাস পয়েন্ট দলের সব গোষ্ঠীর মধ্যেই তাঁর গ্রহণযোগ্যতা। ২০১৪ সালের ভোটে দশরথবাবু তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী বামফ্রন্ট প্রার্থী আরএসপি’র মনোহর তিরকিকে ২১ হাজার ৩৯৭ ভোটের ব্যবধানে হারান। দশরথবাবু ভোট পান ৩ লক্ষ ৬২ হাজার ৪৫৩টি। অন্যদিকে মনোহরবাবু ভোট পান ৩ লক্ষ ৪১ হাজার ৫৬টি। তৃতীয় স্থানে থাকা বিজেপি প্রার্থী বীরেন্দ্র বড়া ভোট পান ৩ লক্ষ ৩৫ হাজার ৯৫৭টি। তবে ২০১৪ সালের ভোটের পর জেলায় বামপন্থীদের আরও রক্তক্ষরণ হয়েছে। পঞ্চায়েতেই তার প্রমাণ মিলেছে। পঞ্চায়েতে বামপন্থীদের তৃতীয় স্থানে ঠেলে দিয়ে দ্বিতীয় স্থানে জেলায় উঠে এসেছে গেরুয়া শিবির। ফলে বিজেপি হেভিওয়েট কাউকে প্রার্থী করলে দু’দলের মধ্যে লড়াই হবে সমানে সমানে এমনটাই মনে করছে রাজনৈতিক মহল।
প্রসঙ্গত, আলিপুরদুয়ার কেন্দ্রের অধীনে আছে ৮২টি চা বাগান। আলিপুরদুয়ার লোকসভা কেন্দ্রে এবার মোট ভোটারের সংখ্যা ১১ লক্ষ ৯১ হাজার ৮৩৪। এই মোট ভোটের ৪৪ শতাংশ ভোটই চা বাগানের। চা বাগানের ভোটাররাই আলিপুরদুয়ার কেন্দ্রে কার্যত জয় পরাজয়ে নির্ণায়ক ভুমিকা নিয়ে থাকেন। সবার আগে প্রার্থী তালিকা ঘোষণা হওয়ায় প্রচারের প্রথম রাউন্ডে এগিয়ে গিয়েছে শাসক দল। অন্যদিকে, বিরোধী বিশেষ করে শাসক দলের প্রধান প্রতিপক্ষ বিজেপি প্রার্থীর নামই এখনও ঘোষিত হয়নি। বিজেপি’র জেলা সভাপতি গঙ্গাপ্রসাদ শর্মা অবশ্য বলেন, বুথস্তরে আমাদের সংগঠন গোছানোর কাজ শেষ। ময়নাগুড়িতে প্রধানমন্ত্রী সভা করে যাওয়ার পর চা বাগানে শ্রমিকদের মধ্যে বিজেপি’র প্রতি ভরসা বেড়েছে। অপেক্ষা করুন তৃণমূল প্রার্থীকে হারাতে আমরাও জবরদস্ত প্রার্থীই দাঁড় করাব।
15th  March, 2019
 স্কুল খোলার দাবিতে ফের ময়নাগুড়িতে দীর্ঘক্ষণ জাতীয় সড়ক অবরোধ

 সংবাদদাতা, ময়নাগুড়ি: স্কুল খোলার দাবিতে ফের মঙ্গলবার ময়নাগুড়ির টেকাটুলিতে টানা ছয় ঘণ্টা ৩১ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে রাখল স্থানীয় রামকান্ত হাইস্কুলের ছাত্রছাত্রীরা। অবরোধের জেরে এদিন জাতীয় সড়কে ব্যাপক যানজটের সৃষ্টি হয়। সেইসঙ্গে গরমের মধ্যে প্রচণ্ড ভোগান্তিতে বহু যাত্রী অসুস্থ হয়ে পড়েন।
বিশদ

 সায়ন্তনকে সংবর্ধিত করলেন গঙ্গারামপুর পুরসভার চেয়ারম্যান

 সংবাদদাতা, হরিরামপুর: মাধ্যমিক পরীক্ষায় অষ্টম স্থানাধিকারী গঙ্গারামপুর হাইস্কুলের ছাত্র সায়ন্তন বসাককে সংবর্ধিত করলেন গঙ্গারামপুর পুরসভার চেয়ারম্যান প্রশান্ত মিত্র। এদিন সন্ধ্যায় গঙ্গারামপুর শহরে দত্তপাড়ায় চেয়ারম্যান প্রশান্ত মিত্র মিষ্টির হাঁড়ি ও ফুলের তোড়া দিয়ে সায়ন্তন বসাককে সংবর্ধনা দিয়ে আসেন। 
বিশদ

 কৃতীদের সংবর্ধিত করলেন কালিয়াগঞ্জ পুরসভার চেয়ারম্যান

  বিএনএ, রায়গঞ্জ: মঙ্গলবার মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশিত হওয়ার পর কালিয়াগঞ্জ শহর এলাকার দু’টি স্কুলে গিয়ে ছাত্রছাত্রীদের সংবর্ধনা দিলেন কালিয়াগঞ্জ পুরসভার চেয়ারম্যান তৃণমূল কংগ্রেসের কার্তিকচন্দ্র পাল। এদিন শহরের পার্বতী সুন্দরী হাইস্কুলে গিয়ে ওই স্কুলের দুই ছাত্র নীলাঞ্জন সরকার ও অভিষেক মহন্তকে সংবর্ধনা দেওয়া হয়।
বিশদ

পাশের হার শোচনীয় হলেও মেধা তালিকায় জলপাইগুড়ির অনুষ্কা

বিএনএ, জলপাইগুড়ি: মাধ্যমিকে পাশের হার শোচনীয় হলেও মেধাতালিকায় প্রথম দশে স্থান করেছে জলপাইগুড়ির অনুষ্কা মহাপাত্র। জলপাইগুড়ি শহরের আশালতা বসু বিদ্যালয় থেকে ৬৮২ নম্বর পেয়ে রাজ্যের মধ্যে সে নবম হয়েছে। 
বিশদ

১ নম্বরের জন্য মেধাতালিকায় স্থান পেল না শিলিগুড়ির ঊর্যস্বী ও সপ্তদীপা

সংবাদদাতা, শিলিগুড়ি: শিলিগুড়ি গার্লস হাইস্কুলের ঊর্যস্বী পাল এবং বাণী মন্দির রেলওয়ে হাইস্কুলের সপ্তদীপা হালদার যুগ্মভাবে দার্জিলিং জেলায় এবারের মাধ্যমিকে সম্ভাব্য প্রথম হয়েছে। তাদের প্রাপ্ত নম্বর ৬৮০। মাত্র এক নম্বরের জন্য তারা মেধাতালিকায় স্থান পায়নি। দু’জনেরই এতে আক্ষেপ থাকলেও ফলাফলে তারা বেশ খুশি।
বিশদ

পাঠ্যপুস্তক পড়েই সাফল্য, বলছে মাধ্যমিকে দ্বিতীয় দেবস্মিতা

সত্যেন পাল, তুফানগঞ্জ, বিএনএ: লক্ষ্য স্থির রেখে মন দিয়ে পাঠ্যপুস্তক পড়লেই সাফল্য আসবে। এবারের মাধ্যমিকের মেধা তালিকায় দ্বিতীয় স্থানাধিকারী তুফানগঞ্জের দেবস্মিতা সাহা সাফল্যের এই চাবিকাঠিরই সুলুক সন্ধান দিয়েছে। সে তুফানগঞ্জের ইলাদেবী গার্লস হাই স্কুলের ছাত্রী। তার প্রাপ্ত নম্বর ৬৯১। দেবস্মিতা ভবিষ্যতে চিকিৎসক হতে চায়।
বিশদ

মাধ্যমিকে ইসলামপুর মহকুমায় মেধা তালিকায় স্থান নিল গ্রামের ছাত্রছাত্রীরা

 সংবাদদাতা, ইসলামপুর: মঙ্গলবার মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশ হতেই দেখা গেল ইসলামপুর শহরের ছেলেমেয়েদের পেছনে ফেলে গ্রামের স্কুলের পড়ুয়ারা নজরকাড়া সাফল্য পেয়েছে। এটাই সকলকে অবাক করে দিয়েছে। ইসলামপুর মহকুমার গ্রামের পরীক্ষার্থীরাই উল্লেখযোগ্য নম্বর পেয়েছে।
বিশদ

 ৬৮০ পেয়ে দিনহাটায় প্রথম তন্নিষ্ঠা

  সংবাদদাতা, দিনহাটা: দিনহাটায় মাধ্যমিকে সর্বোচ্চ নম্বর পেল তন্নিষ্ঠা দত্ত। দিনহাটা বালিকা উচ্চ বিদ্যালয়ের এই ছাত্রী ৬৮০ পেয়েছে। মাত্র এক নম্বরের জন্য মেধাতালিকায় স্থান না পাওয়ার আক্ষেপ তার কিছুতেই যাচ্ছে না। সেইসঙ্গে পরিবার ও স্কুলের শিক্ষিকারাও এনিয়ে আক্ষেপ প্রকাশ করেছেন।
বিশদ

এবারেও মেধাতালিকায় নেই শিলিগুড়ি, ইংরেজি মাধ্যমের প্রতি ঝোঁককেই দায়ী করছে শিক্ষা মহল

সংবাদদাতা, শিলিগুড়ি: এবার মাধ্যমিকের সম্ভাব্য মেধাতালিকায় ৫১ জন স্থান পেলেও দার্জিলিং জেলা তথা শিলিগুড়ির কোনও ছাত্রছাত্রী স্থান পেল না। এতে কিছুটা হলেও হতাশ শিলিগুড়ির শিক্ষামহল। শিক্ষামহলের একাংশের দাবি,ইংরেজি মাধ্যমের স্কুলগুলির সঙ্গে বাংলা মাধ্যমের স্কুলগুলি পেরে উঠছে না। তারা প্রতিযোগিতায় পিছিয়ে পড়ছে।
বিশদ

 মাধ্যমিকে প্রথম দশে নেই বালুরঘাট

 ইন্দ্র মহন্ত, বালুরঘাট, সংবাদদাতা: এবার নিয়ে পর পর দু’বছর মাধ্যমিক পরীক্ষার মেধা তালিকায় বালুরঘাট শহরের কোনও স্কুলের পড়ুয়ার স্থান হল না। এজন্য শিক্ষামহলে হতাশা ছড়িয়েছে। দীর্ঘদিন ধরে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিকের মেধা তালিকায় ঠাঁই পাওয়া এই শহরের পড়ুয়াদের ট্র্যাডিশন হয়ে দাঁড়িয়েছিল।
বিশদ

 রায়গঞ্জে তৃণমূল কংগ্রেসের দুই নেতার মধ্যে প্রকাশ্যে মারপিট, পথ অবরোধ

  বিএনএ, রায়গঞ্জ: মঙ্গলবার রায়গঞ্জ পুরসভার ৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার তৃণমূল কংগ্রেসের অরুণ চন্দকে মারধর ও আগ্নেয়াস্ত্র দেখানোর অভিযোগ উঠলো ওই ওয়ার্ডেরই তৃণমূল কংগ্রেসের এক নেতার বিরুদ্ধে। এই ঘটনায় এলাকায় উত্তেজনা ছড়ায়। দুপুরে এই ঘটনার প্রতিবাদে অরুণবাবুর নেতৃত্বে শহরের দেহশ্রী মোড় এলাকায় পথ অবরোধ হয়।
বিশদ

 অন্তত ৫০ হাজার ভোটে জিতবই, দাবি কানাইয়ার

 কাজল মণ্ডল, ইসলামপুর, সংবাদদাতা: লোকসভা নির্বাচনের ভোট গণনার দিন যতই এগিয়ে আসছে প্রার্থীদের হার-জিত নিয়ে তর্ক-বিতর্কের পারদ ততটাই উপরে উঠছে। এলাকার চায়ের দোকান থেকে শুরু করে পাড়ার ঠেকে এখন আলোচনার একমাত্র বিষয় হয়ে উঠেছে কে জিতছে রায়গঞ্জ আসনে।
বিশদ

মেধা তালিকায় রায়গঞ্জ, গঙ্গারামপুর
প্রথম দশে দুই জেলার তিন জন, পাশের হার নিয়ে খুশি নয় জেলা

সুকান্ত গঙ্গোপাধ্যায়, রায়গঞ্জ ও সোমেন পাল, হরিরামপুর, বিএনএ ও সংবাদদাতা: এবার মাধ্যমিক পরীক্ষায় রাজ্যের মেধা তালিকায় উত্তর দিনাজপুর জেলার রায়গঞ্জ গার্লস হাইস্কুলের দুই ছাত্রী তৃতীয় ও দশম এবং গঙ্গারামপুর হাইস্কুলের এক ছাত্র অষ্টম স্থান অধিকার করেছে। এনিয়ে স্বাভাবিক ভাবেই ওই স্কুলগুলিতে খুশির হাওয়া ছড়িয়েছে।
বিশদ

শীতলকুচি হাইস্কুলের শাহনওয়াজ রাজ্যে অষ্টম

 সংবাদদাতা, মাথাভাঙা: মাথাভাঙা মহকুমার শীতলকুচি হাইস্কুলের ছাত্র শাহনওয়াজ আলম ৬৮৩ নম্বর পেয়ে সম্ভব্য মেধাতালিকায় অষ্টম স্থান দখল করেছে। গ্রাম্য এই বিদ্যালয়ের ছাত্র মেধাতালিকায় স্থান করে নেওয়ায় স্কুলের শিক্ষক শিক্ষিকা থেকে শুরু করে বাসিন্দারা ভীষণ খুশি।
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবছর মাধ্যমিকের প্রথম দশে জায়গা করে নিল ৫১ জন পরীক্ষার্থী। ৬৯৪ নম্বর পেয়ে রাজ্যে প্রথম হয়েছে পূর্ব মেদিনীপুরের মহম্মদপুর দেশপ্রাণ বিদ্যাপীঠের সৌগত ...

 নয়াদিল্লি, ২১ মে (পিটিআই): নির্বাচনী প্রচারে প্রয়াত প্রধানমন্ত্রী রাজীব গান্ধীকে একাধিকবার টেনে এনে কংগ্রেসকে নিশানা করেছিলেন। কখনও বফর্স কেলেঙ্কারির প্রসঙ্গ টেনে রাজীব গান্ধীকে ‘ভ্রষ্টাচারী নম্বর ...

বিএনএ, চুঁচুড়া: ভাড়াবাড়ির বাথরুম থেকে বুবাই ঘোষ (৩৬) নামে এক যুবকের গলার নলিকাটা দেহ উদ্ধার করল পুলিস। বাড়ির মালিকের কাছ থেকে খবর পেয়ে সোমবার রাতে ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গোপন প্রেম, গোপন থাকবে না। ব্যবসায়ীদের জন্য সময়টি ভালো, বয়স্করা একটু সাবধানী হবেন। ঠান্ডা লাগা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৪৫: সম্রাট শেরশাহের মৃত্যু
১৭৭২: রাজা রামমোহন রায়ের জন্ম
১৮৫৯: গোয়েন্দা শার্লক হোমসের স্রস্টা স্টটিশ সাহিত্যিক আর্থার কোনান ডয়েলের জন্ম
১৮৮৫: ফরাসি সাহিত্যিক ভিক্টর হুগোর মৃত্যু
১৯৪০: ক্রিকেটার এরাপল্লি প্রসন্নর জন্ম
১৯৪৬: আইরিশ ফুটবলার জর্জ বেস্টের জন্ম
২০০৪: ১৭তম প্রধানমন্ত্রী হিসাবে ডঃ মনমোহন সিংয়ের শপথ গ্রহণ

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯২ টাকা ৭০.৬১ টাকা
পাউন্ড ৮৭.১৮ টাকা ৯০.৩৮ টাকা
ইউরো ৭৬.৫০ টাকা ৭৯.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,০৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৪৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৯০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ জ্যৈষ্ঠ ১৪২৬, ২২ মে ২০১৯, বুধবার, চতুর্থী ৫৮/১৮ রাত্রি ২/৪১। পূর্বাষাঢ়া অহোরাত্র। সূ উ ৪/৫৭/৫৩, অ ৬/৮/৩০, অমৃতযোগ দিবা ৭/৩৭ গতে ১১/৭ মধ্যে পুনঃ ১/৪৪ গতে ৫/১৫ মধ্যে। রাত্রি ৯/৪৫ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ১/২১ মধ্যে, বারবেলা ৮/১৬ গতে ৯/৫৪ মধ্যে পুনঃ ১১/৩৩ গতে ১/১২ মধ্যে, কালরাত্রি ২/১৫ গতে ৩/৩৭ মধ্যে।
৭ জ্যৈষ্ঠ ১৪২৬, ২২ মে ২০১৯, বুধবার, চতুর্থী ৫৪/৪৯/৫ রাত্রি ২/৫২/৫৯। পূর্বাষা‌ঢ়ানক্ষত্র ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৪/৫৭/২১, অ ৬/১০/৪১, অমৃতযোগ দিবা ৭/৩৬ গতে ১১/১০ মধ্যে ও ১/৫০ গতে ৫/২৩ মধ্যে এবং রাত্রি ৯/৫০ মধ্যে ও ১১/৫৮ গতে ১/২২ মধ্যে, বারবেলা ১১/৩৪/১ গতে ১/১৩/১১ মধ্যে, কালবেলা ৮/১৫/৪১ গতে ৯/৫৪/৫১ মধ্যে, কালরাত্রি ২/১৫/৪১ গতে ৩/৩৬/৩১ মধ্যে।
১৬ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
রবিবার জয়েন্টের জন্য অতিরিক্ত ট্রেন মেট্রোয়
আগামী ২৬ মে, রবিবার জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার জন্য অতিরিক্ত ট্রেন ...বিশদ

08:15:00 AM

জোড়াসাঁকোতে আজ পুনর্নির্বাচন

কলকাতা উত্তর লোকসভা কেন্দ্রের জোড়াসাঁকো বিধানসভার সংস্কৃত কলেজের ১ নম্বর ...বিশদ

08:10:00 AM

আজকের রাশিফল
মেষ: ব্যবসায়ীদের জন্য সময়টি ভালো। বৃষ: হঠাৎ প্রাপ্তি, যশ সুনাম দিতে পারে। ...বিশদ

08:07:00 AM

বদলে যাচ্ছে দূরদর্শনের চিরপরিচিত লোগো
আধুনীকিকরণ হবে। তাই বদলে যাচ্ছে দূরদর্শনের চিরপরিচিত লোগো। ২০১৭ সালের ...বিশদ

08:00:00 AM

ইতিহাসে আজকের দিনে
১৫৪৫: সম্রাট শেরশাহের মৃত্যু১৭৭২: রাজা রামমোহন রায়ের জন্ম১৮৫৯: গোয়েন্দা শার্লক ...বিশদ

07:50:00 AM

মাধ্যমিকের প্রথম সৌগতকে সাহায্যের আশ্বাস পার্থর
আজ মাধ্যমিকের ফল ঘোষণার পর প্রথম স্থানাধিকারী সৌগত দাসকে ফোন ...বিশদ

21-05-2019 - 04:54:19 PM