Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

লক্ষ্য অন্তত একটি লোকসভা আসন, জেলায় টানা কেন্দ্রীয় নেতাদের আনার প্ল্যান বিজেপি’র

সংবাদদাতা, মালদহ: জেলা কংগ্রেসের নিয়ন্ত্রক কোতোয়ালি ভবনের দুর্বলতার সুযোগে লোকসভা নির্বাচনে মালদহে থাবা বসাতে চাইছে বিজেপি। মালদহের দু’টি লোকসভা আসনের অন্তত একটি আসন দখল করতে তারা মরিয়া হয়ে উঠেছে। সেই লক্ষ্যেই ঘুঁটি সাজাতে দলের কেন্দ্রীয় সাংগঠনিক নেতৃত্বকে ধারাবাহিকভাবে মালদহে পাঠাতে চাইছে বিজেপি। ফেব্রুয়ারির মধ্যেই জেলায় কয়েক দফা বৈঠকের পরিকল্পনা রয়েছে কেন্দ্রীয় বিজেপি নেতৃত্বের। তবে রণকৌশলের পুরোটা নেতারা খোলসা করতে চাইছেন না। অত্যন্ত গোপনে, সতর্কতার সঙ্গে, সাংগঠনিক শৃঙ্খলার মধ্যে দিয়ে তারা একাজ করতে চাইছে। জনসংখ্যার অনুপাতে সংখ্যালঘু সম্প্রদায়ের গরিষ্ঠতা মালদহে কিছুটা বেশি থাকায় তাদের মন জয়ের জন্যও বিশেষ পরিকল্পনা নিচ্ছে বিজেপি নেতৃত্ব।
২০১৪ সালের লোকসভা নির্বাচনে মালদহ উত্তর লোকসভা কেন্দ্র থেকে কংগ্রেসের প্রতীকে জেতেন মৌসম নুর। তিনি নিকটতম প্রতিদ্বন্দ্বী সিপিএমের খগেন মুর্মুকে ৬৫ হাজার ৭০৫ ভোটে পরাজিত করেন। লক্ষ্যণীয়ভাবে ওই কেন্দ্রে তৃণমূল তৃতীয় স্থানে থাকলেও চতুর্থ স্থানে থাকা বিজেপি’র সঙ্গে তাঁদের ভোট পার্থক্য ছিল মাত্র ১৮ হাজারের।
এদিকে দক্ষিণ মালদহ বিধানসভা কেন্দ্রে কংগ্রেসের প্রতীকে জেতেন আবু হাসেম খান চৌধুরী (ডালু)। তিনি প্রায় ১ লক্ষ ৬৪ হাজার ভোটের ব্যবধানে হারান বিজেপি প্রার্থী বিষ্ণুপদ রায়কে। সেখানে তৃতীয় স্থানে সিপিএমের আবুল হাসনাত খান ও চতুর্থ স্থানে তৃণমূলের মোয়াজ্জেম হোসেন ছিলেন।
এবার বিজেপি নেতৃত্বের ধারণা, মালদহে নিশ্চিতভাবে সাফল্য পাবে দল। তাই তারা গা ঝাড়া দিয়ে নেমে পড়েছে। ২০১৪ সালে যে আসনে চতুর্থ স্থানে ছিল বিজেপি সেই উত্তর মালদহ আসন এবার তারা জিতবে বলে দাবি করেছে জেলা নেতৃত্ব। দক্ষিণ মালদহ আসনকেও বাদ রাখছে না। জেলা বিজেপি’র এক প্রবীণ নেতা বলেন, ২০১৪ সাল বা ২০১৬ সাল ভুলে যান। উত্তর মালদহে এবার আমরাই জিতছি। দক্ষিণ মালদহেও জয়ের জন্য দল ঝাঁপাচ্ছে। ২০১৪ সালে এখানে আমরা দ্বিতীয় ছিলাম। এবার লক্ষ্য প্রথম স্থান। কোন অঙ্কে তিনি এই দাবি করছেন তার ব্যাখ্যা অবশ্য দিতে চাননি। উল্লেখ্য, গত বিধানসভা নির্বাচনে অনেককেই অবাক করে দক্ষিণ মালদহের বৈষ্ণবনগর বিধানসভা কেন্দ্রে বিজেপি জিতে যায়।
বিজেপি জানিয়েছে, সম্প্রতি অমিত শাহের জনসভা মেগা হিট হয়েছে। ফেব্রুয়ারি থেকে পরপর মালদহে কেন্দ্রীয় সাংগঠনিক নেতারা আসতে শুরু করবেন। তালিকায় দলের সাংগঠনিক সাধারণ সম্পাদক শিবপ্রকাশ, রাজ্যের সহকারী পর্যবেক্ষক অরবিন্দ মেননের পাশাপাশি কৈলাস বিজয়বর্গীয় রয়েছেন। মেনন ইতিমধ্যেই দু’বার জেলা ঘুরে গিয়েছেন। এরা কেউই প্রকাশ্য জনসভা করবেন না। জেলা থেকে পঞ্চায়েতস্তর পর্যন্ত দলীয় কর্মকর্তাদের সঙ্গেই মূলত বৈঠক করবেন। বৈঠকের লক্ষ্য হল এলাকার রাজনৈতিক পরিস্থিতি পর্যবেক্ষণ করে উত্তর ও দক্ষিণ মালদহে আলাদা রণনীতির পরিকল্পনা করা।
বিজেপি’র জেলা সভাপতি সঞ্জিত মিশ্র বলেন, আমরা লোকসভা নির্বাচনের প্রস্তুতি শুরু করে দিয়েছি। কেন্দ্রীয় ও রাজ্য নেতৃত্বের সঙ্গে সমন্বয় রেখেই কাজ হচ্ছে। মালদহের দু’টি লোকসভা কেন্দ্রই এবার দখল করছি আমরা। বিজেপি’র এই দাবিকে ‘দিবাস্বপ্ন’ বলে পরিহাস করেছে জেলা তৃণমূল নেতৃত্ব। জেলা তৃণমূলের কার্যকরী সভাপতি দুলাল (বাবলা) সরকার বলেন, স্বপ্নের পোলাওয়ে যত ইচ্ছে ঘি ঢালুক ওরা। মালদহের দুটি লোকসভা কেন্দ্রে তৃণমূলের জয় শুধু সময়ের অপেক্ষা। এদিকে বিজেপি ও তৃণমূলের দাবি উড়িয়ে মালদহ কংগ্রেসের নতুন সভাপতি মোস্তাক আলম বলেন, এই জেলা কংগ্রেসের। ১৯৮০ সাল থেকে মানুষ শুধু হাত প্রতীককেই চেনে। এবারও ব্যতিক্রম ঘটবে না।
12th  February, 2019
সংবর্ধনার জোয়ারে ভাসছেন মৃদুল, নয়া কোর কমিটির বৈঠক না হওয়ায় দলের অন্দরেই প্রশ্ন

রবীন রায়  আলিপুরদুয়ার, সংবাদদাতা: গত ৬ আগস্ট দলের নতুন জেলা সভাপতি হওয়ার পর থেকেই সংবর্ধনার জোয়ারে ভাসছেন মৃদুল গোস্বামী। দলের পুরনো ও নতুন সব কর্মী সমর্থকই আলিপুরদুয়ার জেলা তৃণমূল কংগ্রেসের নয়া সভাপতি মৃদুলবাবুকে সংবর্ধনা জানাচ্ছেন।
বিশদ

 মিছিল করে সিতাইয়ের পার্টি অফিস পুনর্দখল করলেন বিধায়ক

সংবাদদাতা, মাথাভাঙা: প্রায় দু’মাস বাড়িছাড়া ছিলেন সিতাইয়ের বিধায়ক তৃণমূল কংগ্রেসের জগদীশচন্দ্র বর্মা বসুনিয়া। সম্প্রতি তিনি বাড়িতে এলেও একপ্রকার ঘরবন্দিই ছিলেন। কিন্তু শনিবার জগদীশবাবু সদলবলে সিতাই বাজারে দখল হয়ে থাকা পার্টি অফিস পুনর্দখল করে দলীয় ঝান্ডা ওড়ান।
বিশদ

 স্বাধীনতা দিবসে গাছ লাগিয়ে পরিবেশ সচেতনতায় বার্তা দিল নবম শ্রেণীর ছাত্রী

সংবাদদাতা, পুরাতন মালদহ: বছরের বিশেষ দিনগুলিতে গাছ লাগিয়ে পরিবেশ সচেতনতায় শপথ নিল মালদহ বার্লো গার্লস স্কুলের নবম শ্রেণীর ছাত্রী তৃণা পুরকায়স্থ। ১৫ আগস্ট উদ্‌যাপনের টাকা জোগাড় করে পুরাতন মালদহের গ্রামীণ এলাকাতে বেশকিছু গাছ লাগিয়েছে ওই ছাত্রী।
বিশদ

 বেহাল রাস্তার প্রতিবাদে অমৃতখণ্ডে বিক্ষোভ

 সংবাদদাতা, বালুরঘাট: দীর্ঘদিন ধরে বেহাল রাস্তা সংস্কার না করায় শনিবার ক্ষোভে রাস্তার মাঝে ধানের চারা রোপণ করে বিক্ষোভ দেখালেন বাসিন্দারা। এদিন ঘটনাটি ঘটেছে দক্ষিণ দিনাজপুর জেলার অমৃতখণ্ড গ্রাম পঞ্চায়েতের খরাল গ্রামে। 
বিশদ

 টোটোর দৌরাত্ম্যে অতিষ্ঠ ময়নাগুড়িবাসী, লাগাম টানতে উদ্যোগী ট্রাফিক পুলিস

 সংবাদদাতা, ময়নাগুড়ি: ময়নাগুড়ি সদর এলাকায় টোটোর দৌরাত্ম্য নিয়ন্ত্রণ করতে ময়নাগুড়ি পুলিস প্রশাসন বেশকিছু পদক্ষেপ নিতে চলেছে। ব্যস্ত রাস্তার ধারে বেআইনিভাবে টোটো পার্কিং করা হলে তা বাজেয়াপ্ত করার হুঁশিয়ারি দিয়েছে পুলিস। প্রশাসনকে আইএনটিটিইউসি সবরকম সাহায্য করার আশ্বাস দিয়েছে।
বিশদ

 নদীভাঙনে ক্ষতিগ্রস্ত কুমারগ্রামের বহু পরিবার

সংবাদদাতা, কুমারগ্রাম: আলিপুরদুয়ার জেলার কুমারগ্রাম ব্লকের নদীগুলিতে জল কমতেই বেশ কয়েকটি এলাকায় নদীর পাড় ভাঙতে শুরু করেছে। বিশেষ করে রায়ডাক-২, ঢোকসা নদীর ভাঙনের জেরে ব্লকের অনেক বাসিন্দা ইতিমধ্যেই চাষের জমি হারিয়েছেন।
বিশদ

 সোনাদায় চিতাবাঘের হামলা থেকে গৃহকর্ত্রীকে বাঁচাল পোষ্য কুকুর

সংবাদদাতা, দার্জিলিং: চিতাবাঘের সঙ্গে রীতিমতো লড়াই করে বাড়ির পোষ্য কুকুর ‘টাইগার’ গৃহকর্ত্রীকে বাঁচিয়ে দিল। মাথায় মারাত্মক চোট নিয়ে গৃহকর্ত্রী ৫০ বছরের আশা লামা প্রথমে সোনাদা হেলথ সেন্টার ও পরে দার্জিলিং জেলা হাসপাতাল ঘুরে এখন শিলিগুড়ির একটি নার্সিংহোমে চিকিৎসাধীন রয়েছেন।
বিশদ

 রায়গঞ্জের গৌরীর নয়াটুলিতে ত্রাণ বিলি ঘিরে পঞ্চায়েত সদস্যাকে মারধর ও শ্লীলতাহানির অভিযোগ

বিএনএ, রায়গঞ্জ: বন্যা ত্রাণের ত্রিপল বিলিকে কেন্দ্র করে বিরোধের জেরে শনিবার রায়গঞ্জের গৌরী গ্রাম পঞ্চায়েতের নয়াটুলি গ্রামের তৃণমূল কংগ্রেসের পঞ্চায়েত সদস্যার শ্লীলতাহানি করে বেধড়ক মেরে হাসপাতালে পাঠানো হয়েছে।
বিশদ

 ইসলামপুরের চোপড়াঝাড়ে যুবককে গুলি করে খুন, চাঞ্চল্য

সংবাদদাতা, ইসলামপুর: শুক্রবার গভীর রাতে ইসলামপুরের চোপড়াঝাড় বস্তি সংলগ্ন তিস্তা ক্যানালের সেতুর উপরে এক যুবককে দুষ্কৃতীরা গুলি করে খুন করেছে। পুলিস জানিয়েছে, মৃতের নাম মহম্মদ রাজ্জাক(৩০)। তাঁর বাড়ি ওই এলাকাতেই। তিনি পেশায় ভ্যান চালক ছিলেন।
বিশদ

 বহিষ্কৃত হতেই সোশ্যাল মিডিয়ায় রাজ্য সভাপতির বিরুদ্ধে তোপ দাগলেন বিজেপি’র প্রাক্তন জেলা সভাপতি

সংবাদদাতা, মালদহ: বহিষ্কৃত হয়ে সোশ্যাল মিডিয়ায় বিজেপি’র রাজ্য সভাপতি দিলীপ ঘোষের বিরুদ্ধে তোপ দাগলেন দলের প্রাক্তন মালদহ জেলা সভাপতি সঞ্জিত মিশ্র। নিজের ফেসবুক অ্যাকাউন্টে রাজ্য নেতৃত্বের একপেশে মনোভাবের কড়া সমালোচনা করেছেন তিনি। তবে দলের কেন্দ্রীয় নেতৃত্বের প্রতি আনুগত্য প্রকাশ করেছেন তিনি।
বিশদ

বালুরঘাট শহরে টিম পিকে’র সমীক্ষা নিয়ে গুঞ্জন, উদ্বেগে শাসক দলের বহু নেতা

ইন্দ্র মহন্ত, বালুরঘাট, সংবাদদাতা: বালুরঘাট শহরজুড়ে একদল অপরিচিত যুবক-যুবতী তৃণমূল কংগ্রেসের বিদায়ী কাউন্সিলার ও শহরের নেতাদের সম্পর্কে সমীক্ষা চালানোয় শাসক শিবিরে আলোড়ন পড়েছে। দলীয় সূত্রে খবর, সমীক্ষা চালানো যুবক-যুবতীরা প্রশান্ত কিশোরের (পিকে) নির্দেশে বালুরঘাটে এই সমীক্ষা চালাতে পারে।
বিশদ

 অবর বিদ্যালয় পরিদর্শকের বিরুদ্ধে অভিযোগ তুলে ডিআইয়ের দ্বারস্থ প্রাথমিক শিক্ষকদের সংগঠন

সংবাদদাতা, মালদহ: এক অবর বিদ্যালয় পরিদর্শকের বিরুদ্ধে নানা অভিযোগ তুলে জেলা বিদ্যালয় পরিদর্শকের (প্রাথমিক) দ্বারস্থ হলেন শিক্ষক শিক্ষিকারা।
বিশদ

রঞ্জনের বিরুদ্ধে অভিযোগ তোলা সেই শিক্ষিকা বদলি চাইছেন

বিএনএ, শিলিগুড়ি: শিলিগুড়ির তৃণমূল কংগ্রেস নেতা রঞ্জন শীলশর্মার বিরুদ্ধে কুপ্রস্তাবের অভিযোগ তোলা সেই শিক্ষিকা স্কুল পরিবর্তন করতে চাইছেন। শনিবার ফোনে একথা জানান ওই শিক্ষিকা। পাশাপাশি তিনি ওই তৃণমূল নেতার বিরুদ্ধে ‘দিদিকে বলো’তেও অভিযোগ করেছেন। রঞ্জনবাবু অবশ্য এব্যাপারে কোনও মন্তব্য করতে চাননি।
বিশদ

 গোয়ালপোখরের জেলা পরিষদ সদস্যের স্বামী আত্মঘাতী হয়েছেন, জানাল পুলিস

সংবাদদাতা, ইসলামপুর: গোয়ালপোখরের জেলা পরিষদ সদস্যের স্বামী তথা তৃণমূল কংগ্রেস নেতা কৃপাসিন্ধু পোদ্দারের(৪২) অস্বাভাবিক মৃত্যুকে আত্মহত্যা বলে দাবি করল পুলিস। ময়নাতদন্তের রিপোর্ট হাতে পাওয়ার পরই পুলিস এব্যাপারে নিশ্চিত হয়েছে বলে জানিয়েছে।
বিশদ

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গোটা বিশ্বেই মধ্যবিত্ত শ্রেণী বাড়ছে দ্রুত। নতুন প্রজন্ম অর্থ উপার্জন করছে বলেই এই শ্রেণীর বাড়বাড়ন্ত। সরকারেরও উচিত তাদের কাজের সুযোগ করে দেওয়া। সেই কারণেই সরকার যতটা পেনশন খাতে খরচ করে, তার চেয়ে গুরুত্ব দেওয়া উচিত শিক্ষা খাতে ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: শুধু হাওড়া শহর সংলগ্ন এলাকায় নয়, হাওড়া জেলার প্রত্যন্ত এলাকায় এবার শিল্প স্থাপনে উদ্যোগী হল রাজ্য সরকার। তার জন্য উদয়নারায়ণপুরের কান্দুয়ায় ৪০০ একর জমি বাছা হয়েছে। তার মধ্যে ১৭০ একর জমি কেনাও হয়ে গিয়েছে। ...

করাচি, ১৭ আগস্ট (পিটিআই): পাকিস্তানের বালুচিস্তান প্রদেশের একটি মসজিদে বিস্ফোরণে মৃত্যু হল পাঁচজনের। এঁদের মধ্যে রয়েছেন শীর্ষ তালিবান নেতা মুল্লা হাইবাতুল্লার ভাই হাফিজ আহমাদুল্লা। কোয়েত্তা থেকে ২৫ কিলোমিটার দূরে কুচলক এলাকায় রয়েছে শেখ হাইবাতুল্লা মাদ্রাসা। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আর উপায় নেই। সুপ্রিম কোর্ট এবার রাজ্য সরকারের ‘রিভিউ পিটিশন’ খারিজ করে দেওয়ায় ২০০৬ সালের নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণকারী প্রায় ১২০০ প্রার্থীকে প্রাথমিক শিক্ষক পদে নিয়োগ করতে হবে রাজ্য সরকারকে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

হঠাৎ জেদ বা রাগের বশে কোনও সিদ্ধান্ত না নেওয়া শ্রেয়। প্রেম-প্রীতির যোগ বর্তমান। প্রীতির বন্ধন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০০: রাজনীতিক বিজয়লক্ষ্মী পণ্ডিতের জন্ম
১৯৩৬: গীতিকার ও পরিচালক গুলজারের জন্ম
১৯৫৮: ইংলিশ চ্যানেল অতিক্রম করলেন প্রথম এশীয় ব্রজেন দাস
১৯৮০: সঙ্গীতশিল্পী দেবব্রত বিশ্বাসের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৯ টাকা ৭২.২৯ টাকা
পাউন্ড ৮৪.৮১ টাকা ৮৭.৯৪ টাকা
ইউরো ৭৭.৮৩ টাকা ৮০.৭৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
17th  August, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,২৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ ভাদ্র ১৪২৬, ১৮ আগস্ট ২০১৯, রবিবার, তৃতীয়া ৪৯/৪৯ রাত্রি ১/১৪। পূর্বভাদ্রপদ ২৯/২ অপঃ ৪/৫৫। সূ উ ৫/১৮/২, অ ৬/৩/১৪, অমৃতযোগ দিবা ৬/৯ গতে ৯/৩৩ মধ্যে। রাত্রি ৭/৩২ গতে ৯/২ মধ্যে, বারবেলা ১০/৫ গতে ১/১৬ মধ্যে, কালরাত্রি ১/৫ গতে ২/৩০ মধ্যে।
৩২ শ্রাবণ ১৪২৬, ১৮ আগস্ট ২০১৯, রবিবার, তৃতীয়া ৪৩/৯/৬ রাত্রি ১০/৩২/৩৬। পূর্বভাদ্রপদনক্ষত্র ২৬/১/৪১ দিবা ৩/৪১/৩৮, সূ উ ৫/১৬/৫৮, অ ৬/৫/৪৬, অমৃতযোগ দিবা ৬/১২ গতে ৯/৩১ মধ্যে এবং রাত্রি ৭/২২ গতে ৮/৫৪ মধ্যে, বারবেলা ১০/৫/১৬ গতে ১১/৪১/২২ মধ্যে, কালবেলা ১১/৪১/২২ গতে ১/১৭/২৮ মধ্যে, কালরাত্রি ১/৫/১৬ গতে ২/২৯/১০ মধ্যে।
 ১৬ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
নেতাজিনগরে ২টি অটোর সংঘর্ষ, জখম মহিলা 

08:31:00 PM

বেনিয়াপুকুরে তরুণীর ঝুলন্ত দেহ উদ্ধার 

06:21:00 PM

পানিহাটিতে গঙ্গায় ডুবে যাওয়া যুবকের দেহ উদ্ধার 

05:49:00 PM

পানিহাটিতে গঙ্গায় ডুবে যাওয়া যুবকের দেহ উদ্ধার 

05:46:00 PM

তপসিয়ায় বহুতলে আগুন, দমকলের ১টি ইঞ্জিনের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে 

05:43:00 PM

শেক্সপিয়র সরণীর ঘটনায় ধৃতের পুলিস হেফাজত 
শেক্সপিয়র সরণীর ঘটনায় ২৯ আগস্ট পর্যন্ত ধৃতের পুলিস হেফাজত। ...বিশদ

04:09:25 PM