Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

বিজেপিকে রোখার কোনও পরিকল্পনা নেই, কংগ্রেসের শুধু ব্যক্তিগত আক্রমণ: মৌসম

বিএনএ, মালদহ: বিজেপিকে কীভাবে রোখা হবে তা নিয়ে কংগ্রেসীদের কোনও কথা নেই। কেবল ব্যক্তি কুৎসাতেই ব্যস্ত। রতুয়া’র আমবাগানে সোমবারের সংবর্ধনা সভায় এভাবেই কংগ্রেসীদের বিঁধলেন সদ্য কংগ্রেস ছেড়ে তশণমূল কংগ্রেসে যোগদানকারী সংসদ সদস্য মৌসম নুর। তাৎপর্যপূর্ণভাবে গত ২৮ জানুয়ারি তিনি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে তৃণমূল কংগ্রেসে যোগ দেওয়ার পরে এই প্রথম এভাবে জেলা কংগ্রেসের বিরুদ্ধে ক্ষোভ উগরালেন। একইভাবে এদিন সামসি রেগুলেটেড মার্কেটের ভিড়ে ঠাসা সভাতেও বিজেপি এবং কংগ্রেসের দেদার সমালোচনা করেন মৌসম। গত কয়েকদিন ধরেই এই সংবর্ধনা সভাগুলি বস্তুত কংগ্রেস ভাঙা আর তৃণমূলে যোগদান সভা হয়ে উঠতে শুরু করেছে। এদিনও তার ব্যতিক্রম হয়নি। এদিন রতুয়া-২ পঞ্চায়েত সমিতির কংগ্রেস সদস্য অঙ্গজ রায় ও ডলি খাতুন এবং বিজেপি’র শ্যামলী রায় তৃণমূল কংগ্রেসে যোগদান করেন। একইসঙ্গে পঞ্চায়েত সমিতির কংগ্রেসের প্রাক্তন কর্মাধ্যক্ষ সুকুল শেখ ও বুথনেতা বাবলু শেখ তৃণমূলে যোগ দেন। তাঁদের সঙ্গে হাজারখানেক বুথস্তরের সক্রিয় নেতাকর্মীও যোগদান করে।
এদিন রতুয়ার আমবাগানের সভায় মৌসম বলেন, প্রয়াত গনিখান চৌধুরী শুধু তো একটি রাজনৈতিক আদর্শ নয়, সামাজিক আদর্শও। তিনি জেলাকে সমন্বয়ের আদর্শে বাঁচতে শিখিয়েছিলেন। কিন্তু তা নষ্ট হচ্ছিল। এই প্রেক্ষাপট বুঝেই বারবার আমরা বলেছি, বিজেপি’কে রুখতে গেলে তৃণমূল কংগ্রেসকে লাগবে। কিন্তু কেন্দ্রীয় নেতৃত্ব বুঝলেও রাজ্য নেতৃত্ব একথা শোনেনি। আর মালদহে আমি তৃণমূলে যাওয়ার পর থেকে শুধুই ব্যক্তি কুৎসা করছে শতাব্দী প্রাচীন দলের কিছু নেতা। আরে মূল সমস্যা বিজেপি। তাদের কীভাবে রোখা হবে সে নিয়ে কোনও কথা বলছে না কেন? এখানেই ব্যক্তিগত স্বার্থ আর জেলার স্বার্থের প্রসঙ্গ আসে। আমি বিজেপি’কে রুখতে চাই, জেলাকে বাঁচাতে চাই, তাই মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত শক্ত করতে চেয়েছি। ব্যক্তিগত কোনও স্বার্থ নেই, তাই ব্যক্তিগত আক্রমণ কখনও করিনি।
এদিন কংগ্রেসে ভাঙন প্রসঙ্গে মৌসম বলেন, লড়াই কোনও দলের, মতের, পতাকার নয়। লড়াই মানুষে মানুষে বিভাজন রুখে দেওয়ার। ঩যে সমস্ত কংগ্রেসী মানুষ বুঝছেন যে বিজেপি’কে রুখতে হলে তৃণমূলকে শক্তিশালী করতে হবে, তারা আমাদের সঙ্গে আসছেন। এই ঢল আগামী দিনে আরও বাড়বে। এদিন রতুয়া-১ ব্লকের সভায় মৌসমের সঙ্গে একইসঙ্গে দলত্যাগী হেমন্ত শর্মা আরও আক্রমণাত্মক ভঙ্গিতে কংগ্রেসের সমালোচনা করেন। তিনি বলেন, যে সমস্ত কংগ্রেস কর্মীরা দল ছেড়ে আসছেন তাঁরাও জেলার জন্য ভাবছেন, নিজ এলাকার জন্য ভাবছেন। আর কংগ্রেসের একাংশের নেতা কেবল কুৎসা করতে ব্যস্ত। এথেকেই কংগ্রেসের কর্মী ও কতিপয় নেতার মধ্যে তফাত মানুষ বুঝে নিতে পারবে।
গত কয়েক দিন ধরেই মালদহের হবিবপুর, বামনগোলা, রতুয়া সহ একাধিক এলাকায় দলের তরফে কর্মিসভা শুরু করেছে কংগ্রেস। আর সভাগুলির প্রত্যেকটিতে কংগ্রেসের জেলা নেতৃত্বের একাংশ মৌসম নুরের তেড়ে সমালোচনা করতে শুরু করেছেন। এই ব্যক্তি সমালোচনার প্রেক্ষিতেই এদিন রতুয়ার দু’টি সভাতেই মুখ খোলেন মৌসম। গত প্রায় ১৪ দিনে মৌসম কংগ্রেসের কোনও নেতার বিরুদ্ধে ব্যক্তিগত সমালোচনা করেননি। কেবল দলের কৌশলগত ত্রুটি নিয়ে মুখ খুলেছিলেন। তিনি বারবার বলে এসেছেন সাম্প্রদায়িক শক্তিকে রুখতে হবে। এই প্রয়োজনেই তাঁর দল বদল। এদিন তিনি কংগ্রেসের বিরুদ্ধে আক্রমণাত্মক হওয়ায় জেলায় চর্চা শুরু হয়েছে।

12th  February, 2019
চ্যাংরাবান্ধা উন্নয়ন পর্ষদে বৈঠক 

সংবাদদাতা, কুমারগ্রাম: বুধবার চ্যাংরাবান্ধা উন্নয়ন পর্ষদ সীমান্ত বাণিজ্য সংক্রান্ত পরিকাঠামো উন্নয়নের বিষয়ে আলোচনা করে।   বিশদ

ধর্না তুলে কাজে যোগ দিলেন মাল ব্লকের পঞ্চায়েত কর্মীরা 

সংবাদদাতা, মালবাজার: প্রশাসনের আশ্বাসে অবশেষে ধর্না তুলে নিলেন পঞ্চায়েতের কর্মীরা। বুধবার থেকে ফের সুষ্ঠুভাবে কাজকর্ম শুরু হল মাল ব্লকের বিভিন্ন পঞ্চায়েত অফিসে। টানা সাড়ে পাঁচদিন ধরে কাজ বাদ দিয়ে মাল বিডিও অফিসের সামনে ধর্নায় বসেছিলেন মাল ব্লকের ১২টি গ্রাম পঞ্চায়েতের কর্মীরা।
বিশদ

বালুরঘাটে সব্জির দাম নিয়ন্ত্রণে নেই, ফুলকপি ১০০ টাকা কেজি 

ইন্দ্র মহন্ত, বালুরঘাট, সংবাদদাতা: দক্ষিণ দিনাজপুর জেলার বাজারগুলিতে শাকসব্জির দাম নিয়ন্ত্রণে প্রশাসনের কোনও পদক্ষেপ না থাকায় কৃষকদের কাছে কেনা দামের দ্বিগুণ দামে ক্রেতাদের কাছে তা বিক্রি করছেন ব্যবসায়ীরা। বাসিন্দারা বলছেন, জেলা কৃষি মার্কেটিং দপ্তরের তরফে এনিয়ে কোনও পদক্ষেপ করছে না।
বিশদ

বিজেপি রেল নিয়ে ভাঁওতা দিয়েছে
তৃণমূল জিতলে কালিয়াগঞ্জকে উন্নয়নের মডেল হিসেবে গড়ে দেব: রাজীব 

মণীন্দ্রনারায়ণ সিংহ, কালিয়াগঞ্জ (রায়গঞ্জ), বিএনএ: রেল প্রকল্পের নামে বিজেপি ভাঁওতা দিয়েছে। গত ছয় মাসে কালিয়াগঞ্জের মানুষ এটা বুঝে গিয়েছে। আমাদের প্রার্থী তপন দেব সিংহ উপনির্বাচনে নির্বাচিত হলে আমি নিজেই কালিয়াগঞ্জ এসে উন্নয়নের কাজে তদারকি করব। বিধানসভা ভোটের মাত্র দেড় বছর সময় আছে।  
বিশদ

গোরুবাথান
ঝান্ডিতে যাওয়ার রাস্তা ভেঙে চুরমার, পর্যটক না আসায় বিপাকে বাসিন্দারা 

সংবাদদাতা, মালবাজার: কালিম্পং জেলার গোরুবাথান ব্লকের জনপ্রিয় পর্যটন ক্ষেত্র ঝান্ডি থেকে পর্যটকরা ক্রমশই মুখ ফিরিয়ে নিচ্ছেন। কারণ সেখানে যাওয়ার প্রধান রাস্তাটি দীর্ঘদিন ভেঙে চুরমার হয়ে গিয়েছে। এলাকাটি পর্যটন সমৃদ্ধ হওয়ায় স্থানীয় বাসিন্দারা পর্যটকদের উপরেই নির্ভর করেন।  
বিশদ

ধর্মপুরের ভূরঙ্গবাড়ি প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে ইন্ডোর পরিষেবা বন্ধ, দুর্ভোগ গ্রামবাসীদের 

সংবাদদাতা, ময়নাগুড়ি: ময়নাগুড়ি ব্লকের ধর্মপুর গ্রাম পঞ্চায়েতের ভূরঙ্গবাড়ি প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে ইন্ডোর পরিষেবা বন্ধ থাকায় স্থানীয় বাসিন্দাদের মধ্যে ক্রমশই ক্ষোভের পারদ চড়ছে। হাসপাতালে দ্রুত পরিষেবা স্বাভাবিক করা না হলে বাসিন্দারা আন্দোলনে নামার হুমকি দিয়েছেন। 
বিশদ

মুখ্যমন্ত্রীর ধমক খেয়েই জেলা পরিষদের সদস্যদের নিয়ে বৈঠকে বসলেন ডিএম 

সংবাদদাতা, বালুরঘাট: গঙ্গারামপুরে প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ধমক খেয়ে বুধবার সকালেই জেলা পরিষদের সদস্যদের নিয়ে বৈঠকে বসেন দক্ষিণ দিনাজপুরের জেলাশাসক নিখিল নির্মল। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, বৈঠকে সিদ্ধান্ত হয়েছে সাত দিনের মধ্যে পড়ে থাকা প্রায় ২৬ কোটি টাকা জেলার উন্নয়নে খরচ করা হবে।  
বিশদ

খেলাপি ঋণ কমান, মালদহ সমবায় ব্যাঙ্ককে পরামর্শ জেলাশাসকের 

বিএনএ, মালদহ: মালদহ কেন্দ্রীয় সমবায় ব্যাঙ্কের খেলাপি ঋণ বা ‘নন পারফর্মিং অ্যাসেট’(এনপিএ) দ্রুত কমানোর পরামর্শ দিলেন জেলাশাসক রাজর্ষি মিত্র। ৬৬তম নিখিল ভারত সমবায় সপ্তাহ উপলক্ষে ইংলিশবাজার শহরে বুধবার একটি সভার আয়োজন করা হয়। এদিন সেই সভাতেই এনপিএ কমানোর ব্যাপারে নিদান দেন জেলাশাসক। 
বিশদ

ভেটাগুড়িতে রাতে বোমাবাজি, পরস্পরকে দুষছে তৃণমূল-বিজেপি 

বিএনএ, কোচবিহার: কোচবিহারের সংসদ সদস্য নিশীথ প্রামাণিকের খাসতালুক ভেটাগুড়িতে মঙ্গলবার রাতে ফের কে বা কারা বোমাবাজি করে। রাত ১০টা নাগাদ ভেটাগুড়ি মোড়ে এমন বোমাবাজির ঘটনায় এলাকায় আতঙ্ক ছড়ায়। স্থানীয়দের দাবি, একটি সাদা ছোট গাড়িতে চেপে একদল দুষ্কৃতী এসে পরপর কয়েকটি বোমা ছুঁড়ে পালিয়ে যায়। 
বিশদ

সাইকেলে রাজ্য ঘুরে পরিবেশ নিয়ে সচেতনতার প্রচারে যুবক 

সংবাদদাতা, ময়নাগুড়ি: পরিবেশ রক্ষা ও প্লাস্টিকের ব্যবহার রুখতে সাইকেলে চেপে সচেতনতামূলক প্রচারে ময়নাগুড়িতে এলেন পূর্ব বর্ধমানের অর্ক পাল। বুধবার ময়নাগুড়ি ব্লকের সুভাষনগর জুনিয়র বেসিক স্কুল ও চূড়াভাণ্ডার ঝাঝাঙ্গি অ্যাডিশনাল প্রাথমিক বিদ্যালয়ে প্রচার চালান তিনি।  
বিশদ

সংস্কারের অভাবে ধুঁকছে পুরাতন মালদহের সিংহবাহিনী পার্ক 

সংবাদদাতা, পুরাতন মালদহ: পুরাতন মালদহ পুরসভার ৫ নম্বর ওয়ার্ডের সিংহবাহিনী পার্ক দীর্ঘদিন ধরে বেহাল। ভেঙেচুরে গিয়েছে পার্কে থাকা শিশুদের খেলার সামগ্রী। ফলে এলাকার বাসিন্দাদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। পার্কটির সংস্কারকাজে দীর্ঘদিন কোনও উদ্যোগ নেওয়া হয়নি বলে অভিযোগ। 
বিশদ

দিল্লির মডেলিং প্রতিযোগিতায় প্রথম কামাখ্যাগুড়ির মনোজ 

সংবাদদাতা, কুমারগ্রাম: আলিপুরদুয়ার জেলার কামাখ্যাগুড়ির বাসিন্দা মনোজ সিং দিল্লিতে আয়োজিত মডেলিং প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করে জেলার নাম উজ্জ্বল করেছে। গত ১৪ নভেম্বর দিল্লির করলবাগে এই প্রতিযোগিতা আয়োজিত হয়েছে। গোটা দেশের বিভিন্ন রাজ্য থেকে মডেলরা সেখানে অংশ নিয়েছিলেন।  
বিশদ

ঘন কুয়াশায় গঙ্গারাম চা বাগানে আটকে হাতির পাল 

সংবাদদাতা, নকশালবাড়ি: কুয়াশার জেরে জঙ্গলে ফিরে যেতে না পেরে চা বাগানে আটকে রইল ২৫টি হাতির একটি দল। বুধবার ফাঁসিদেওয়া ব্লকের গঙ্গারাম চা বাগানে আটকে ছিল ওই পালটি। স্থানীয় বাসিন্দাদের কাছে খবর পেয়ে বাগডোগরা রেঞ্জের বনকর্মীরা ঘটনাস্থলে গিয়ে হাতিগুলির উপর নজর রাখেন। 
বিশদ

হেনস্তা আটকাতে নয়া উদ্যোগ
আলিপুরদুয়ার পুরসভার সাফাই কর্মী ও শ্রমিকরা পরবেন ইউনিফর্ম, গলায় ঝোলাবেন পরিচয়পত্র 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: রাতের অন্ধকারে বর্জ্য ফেলার সময় বাসিন্দাদের হেনস্তা ও মারধর থেকে বাঁচাতে আলিপুরদুয়ার পুরসভা তাদের সাফাই কর্মী, শ্রমিকদের ইউনিফর্ম ও পরিচয়পত্র চালু করতে যাচ্ছে। 
বিশদ

Pages: 12345

একনজরে
 ফিরদৌস হাসান, শ্রীনগর,২০ নভেম্বর: বুধবার শ্রীনগরের বিধায়ক হোস্টেলে ‘বন্দি’ নেতাদের পরিবারের সঙ্গে দেখা করার অনুমতি দিল কেন্দ্র। এই মুহূর্তে বিধায়ক হোস্টেলে ৩০ জন বিভিন্ন দলের নেতা বন্দি। তাঁদের সঙ্গে দেখা করে হোস্টেল থেকে বেরিয়েই ক্ষোভে ফেটে পড়লেন আত্মীয়-পরিজনেরা। ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 জেরুজালেম, ২০ নভেম্বর (এএফপি): সিরিয়ায় ইজরায়েলের আক্রমণে বুধবার মৃত্যু হল ১১ জন ইরানি এবং সিরীয় সেনার। মঙ্গলবারই সিরিয়ার দিক থেকে ইজরায়েলে চারটি রকেট হামলা করা হয়। এরপরেই সিরিয়ায় বিমান হামলা করা হয়েছে বলে দাবি করেছে ইজরায়েল। ...

সংবাদদাতা, রামপুরহাট: মল্লারপুরের মাঝিপাড়া গ্রামের ঘটনায় অভিযুক্ত সিভিক ভলান্টিয়ারকে গ্রেপ্তার করা হল। মঙ্গলবার রাতে তাঁকে বাড়ি থেকে গ্রেপ্তার করে পুলিস। বুধবার ধৃতকে ভারতীয় দণ্ডবিধির ৩২৬ সহ একাধিক ধারা যুক্ত করে রামপুরহাট আদালতে তোলা হয়।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপার্জন বেশ ভালো হলেও ব্যয়বৃদ্ধি পাওয়ার কারণে সঞ্চয় তেমন একটা হবে না। শরীর খুব একটা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব টেলিভিশন দিবস
১৬৯৪: ফরাসি দার্শনিক ভলতেয়ারের জন্ম
১৮৭৭: ফোনোগ্রাফ আবিষ্কারের কথা জানালেন থমাস এডিসন
১৯৭০: নোবেলজয়ী পদার্থবিদ চন্দ্রশেখর বেঙ্কটরামনের মৃত্যু
১৯৭৪ - শিশু সাহিত্যিক পুণ্যলতা চক্রবর্তীর মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭৩.৩৩ টাকা
পাউন্ড ৯০.৪৯ টাকা ৯৪.৮৫ টাকা
ইউরো ৭৭.৬২ টাকা ৮১.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৯৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৯৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৫৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ অগ্রহায়ণ ১৪২৬, ২১ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, নবমী ১৩/৫০ দিবা ১১/২৯। পূর্বফাল্গুনী ৩১/২২ রাত্রি ৬/২৯। সূ উ ৫/৫৬/৪২, অ ৪/৪৮/০০, অমৃতযোগ দিবা ৭/২৩ মধ্যে পুনঃ ১/১১ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ৫/৪১ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ৩/১৯ মধ্যে পুনঃ ৪/১২ গতে উদয়াবধি, বারবেলা ২/৫ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২২ গতে ১/০ মধ্যে।
৪ অগ্রহায়ণ ১৪২৬, ২১ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, নবমী ৮/১৫/৩৯ দিবা ৯/১৭/৩। পূর্বফাল্গুনী ২৮/৯/৬ সন্ধ্যা ৫/১৪/২৫, সূ উ ৫/৫৮/৪৭, অ ৪/৪৭/৪৮, অমৃতযোগ দিবা ৭/৩৪ মধ্যে ও ১/১৫ গতে ২/৪০ মধ্যে এবং রাত্রি ৫/৪৩ গতে ৯/১৫ মধ্যে ও ১১/৫৫ গতে ৩/২৯ মধ্যে ও ৪/২২ গতে ৬/০ মধ্যে, বারবেলা ৩/২৬/৪১ গতে ৪/৪৭/৪৮ মধ্যে, কালবেলা ২/৫/৩৩ গতে ৩/২৬/৪১ মধ্যে, কালরাত্রি ১১/২৩/১৭ গতে ১/২/১২ মধ্যে।
২৩ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
৭৬ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:56:31 PM

চোর সন্দেহে গণপিটুনি, মৃত ২ 
কোচবিহারের পাইটকাপাড়া গ্রামে চোর সন্দেহে দুই ব্যক্তিকে গণপিটুনির অভিযোগ। বুধবার ...বিশদ

03:24:52 PM

রায়গঞ্জের মারাইকুড়া গ্রামে চোর সন্দেহে ৪ জনকে গণপিটুনি গ্রামবাসীদের 

03:22:00 PM

হুগলির পাণ্ডুয়াতে প্রেমিকাকে খুন করে আত্মঘাতী যুবক 
হুগলির পাণ্ডুয়াতে প্রেমিকাকে খুন করে আত্মঘাতী হলেন এক যুবক। বৃহস্পতিবার ...বিশদ

02:43:32 PM

চারদিনের জেলা সফর শেষে কলকাতায় ফিরলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

02:39:00 PM

ডুয়ার্সে প্যাঙ্গোলিন সহ ধৃত ৫ 
পাচারের আগেই প্যাঙ্গোলিন উদ্ধার করল বৈকন্ঠপুর বনবিভাগের উত্তরবঙ্গের স্পেশাল ফোর্স। ...বিশদ

02:26:05 PM