Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

তিস্তা নদী থেকে অবৈধভাবে বালি পাথর তোলায় বিপন্ন বন্যপ্রাণ

সংবাদদাতা, মালবাজার: তিস্তা নদী থেকে অবৈধভাবে বালি পাথর তোলার ফলে বিপন্ন বন্যপ্রাণ। পরিবেশ প্রেমীদের দাবি, বন্যপ্রাণ রক্ষার স্বার্থে দ্রুত তিস্তা নদী থেকে বালি পাথর তোলা বন্ধ করতে হবে। যদিও প্রশাসন দ্রুত পরিস্থিতি খতিয়ে দেখে পদক্ষেপের আশ্বাস দিয়েছে। প্রসঙ্গত, ডুয়ার্সের তিস্তা নদীর জল ঠান্ডা এবং মিষ্টি। হাতি, হরিণ, বাইসন, গণ্ডার সহ বিভিন্ন বন্যপ্রাণী যেখানেই ঘোরাফেরা করুক না কেন জল খেতে হলে তারা এই নদীতেই আসে। বিশেষ করে মহানন্দা অভয়ারণ্য ও বৈকুণ্ঠপুর ডিভিশনের বন্যপ্রাণীরা। কিন্তু ইদানীং দেখা যাচ্ছে প্রায় প্রতিদিনই ওই সমস্ত নদী এলাকায় কয়েকশ ট্রাক তিস্তা নদীতে ঢুকে পড়ে বালি পাথর তুলে নিয়ে যাচ্ছে। তারা সারাদিনই বন্যপ্রাণীর করিডর দিয়ে অবাধে যাতায়াত করছে। এতে বন্যপ্রাণীদের উপর বিরূপ প্রভাব পড়ছে। তারা যে করিডর দিয়ে নদীতে জল খেতে যাবে সেই পথ এখন বালি মাফিয়াদের দখলে। দিনরাত সেই গাড়ির গর্জনে ভীত সন্ত্রস্ত হয়ে পড়ছে বন্যপ্রাণীরা। জল খেতে চাইলেও তারা ভয়ে সেই পথের দিকে পা বাড়াতে পারছে না। জঙ্গল থেকে দিনে অথবা রাতে কোনও সময়ের জন্যই সময়মতো জল খেতে বেরতে পারছে না। স্বাবাভিকভাবেই ওই এলাকায় বালিপাথর তোলা বন্ধ করার তীব্র দাবি উঠেছে। কারণ বন্যপ্রাণীরা অবাধে যাতে নিজেদের করিডর দিয়ে তিস্তা নদীতে গিয়ে তৃষ্ণা মেটাতে পারে এবং নিজেদের জীবন রক্ষা করতে পারে।
ন্যাফের সম্পাদক অনিমেষ বসু ও ওদলাবাড়ির একটি পরিবেশপ্রেমী সংস্থার কর্ণধার সুজিত দাস বলেন, তিস্তা নদীর জল বন্যপ্রাণীদের প্রথম পছন্দ। মহানন্দা ওয়াইল্ড লাইফ স্যানচুয়ারি ও বৈকুণ্ঠপুর ডিভিশন জঙ্গলের বন্যপ্রাণীরা এই জলের উপরই নির্ভর করে। কিন্তু বর্তমানে সেই জল খেতে তারা বাধা পাচ্ছে। কারণ তিস্তা নদী এখন বালিপাথর মাফিয়াদের দখলে। ওই নদীতে প্রতিদিন কয়েকশ ট্রাকগাড়ি ঢুকে পড়ছে বালিপাথর নিতে। সেই ট্রাকগুলি বন্যপ্রাণীদের করিডর ব্যবহার করে অবাধে যাতায়াত করছে। সে কারণেই বন্যজন্তুরা নদীর জল খেতে আসতে পারছে না। জল খেতে না পেয়ে তাদের জীবন বিপন্ন হয়ে পড়ছে। আমরা চাই দ্রুত ওই এলাকা থেকে বালি পাথর তোলা বন্ধ করে বন্যপ্রাণীদের রক্ষা করার ব্যবস্থা করুক প্রশাসন। মাল ওয়াইল্ড লাইফ স্কোয়াডের রেঞ্জার সমীর শিকদার বলেন, আমরা শুনেছি মালের ওদলাবাড়ির বিভিন্ন এলাকা থেকে তিস্তা নদীতে ঢুকে পড়ছে ট্রাকগুলি। এতে বন্যপ্রাণীরা সমস্যায় পড়েছে। সমস্ত বিষয় ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে জানাব।
প্রসঙ্গত, মাল ব্লকের টোটগাও, এলেনবাড়ি, মংপং এমনকী সেভক বাজার হয়েও গাড়ি অনায়াসেই ঢুকে যাচ্ছে তিস্তা নদীর চরে। শুধুমাত্র দিনে নয় রাতেও কয়েকশ গাড়ি বণ্যপ্রাণীদের করিডরের মধ্যদিয়ে বালি পাথর তোলা চালিয়ে যাচ্ছে। এর ফলে জল খেতে না পেয়ে বন্যপ্রাণীদের জীবন বিপন্ন হয়ে পড়েছে।
12th  February, 2019
 আলিপুরদুয়ার রেল হাইস্কুলে ভর্তির দাবিতে অভিভাবকদের বিক্ষোভ

  সংবাদদাতা, আলিপুরদুয়ার: আলিপুরদুয়ার রেলওয়ে হাইস্কুলে প্রাথমিক বিভাগে আবেদনকারী সমস্ত পড়ুয়াকে ভর্তির দাবিতে বুধবার ওই স্কুলের অধ্যক্ষকে ঘিরে বিক্ষোভ দেখাল অভিভাবকরা। অভিভাবকদের সঙ্গে বিক্ষোভে শামিল হয় স্থানীয় বিবেকানন্দ-২ অঞ্চল যুব তৃণমূল নেতৃত্বও।
বিশদ

 লরির চালককে বেধড়ক মার জলপাইগুড়িতে

বিএনএ, জলপাইগুড়ি: বুধবার ডেঙ্গুয়াঝার বাজার এলাকায় একদল দুষ্কৃতী দিনে দুপুরে একটি লরির চালককে বেধড়ক পিটিয়ে গুরুতর জখম করে। শিলিগুড়ির ফুলবাড়ি এলাকার বাসিন্দা লরির চালক উত্তম রায়কে জলপাইগুড়ি সুপার স্পেশালিটি হাসপাতালে চিকিৎসা করা হয়েছে। ঘটনার খবর পেয়ে ছুটে আসে কোতোয়ালি থানার পুলিস।
বিশদ

 আগামী সপ্তাহে জলপাইগুড়ি সুপার স্পেশালিটিতে সেন্ট্রালাইজড অক্সিজেন পরিষেবা মিলবে

 বিএনএ, জলপাইগুড়ি: আগামী সোমবার থেকে জলপাইগুড়ি সুপার স্পেশালিটি হাসপাতালে অক্সিজেন সেন্ট্রাল লাইন পরিষেবা চালু হবে। ওই পরিষেবা দিতে ডি টাইপ অক্সিজেন সিলিন্ডার আনা হয়েছে। এরফলে যেসব রোগীদের অক্সিজেন দেওয়ার প্রয়োজন হয় এখন থেকে সিলিন্ডার নিয়ে ছোটাছুটি করতে হবে না।
বিশদ

 মদনাবতীতে উইলিয়াম কেরির স্মৃতি বিজড়িত নীলকুঠি সংস্কারের দাবি বাসিন্দাদের

  সংবাদদাতা, গাজোল: মালদহ জেলার বামনগোলা ব্লকের মদনাবতী অঞ্চলের ঐতিহাসিক স্থান নীলকুঠিকে ঘিরে পর্যটন কেন্দ্র গড়ার দাবি উঠেছে। প্রত্যেন্ত গ্রামের মধ্যে অবস্থিত এই ঐতিহাসিক স্থানটি বর্তমানে পরিত্যক্ত বাড়ির মতো রয়েছে। স্থানটির নামের ফলকও অস্পষ্ট হয়ে গিয়েছে।
বিশদ

কলকাতা থেকে এসে পৌঁছেছে এক্সপার্ট টিম
জলদাপাড়ার জঙ্গল থেকে বাঘের খাদ্য হরিণ ধরে বক্সায় ছাড়বে বনদপ্তর

 রবীন রায়  আলিপুরদুয়ার, সংবাদদাতা: বক্সা ব্যাঘ্র প্রকল্পের জঙ্গলে বাঘ ছাড়ার আগে বাঘেদের প্রিয় খাদ্য শম্বর হরিণ ধরার জন্য জলদাপাড়া জাতীয় উদ্যানে কলকাতা থেকে বন দপ্তরের চার সদস্যের এক্সপার্ট টিম এসে পৌঁছেছে। মঙ্গলবার রাতের দিকে চার সদস্যের দলটি জলদাপাড়ায় এসে পৌঁছায়।
বিশদ

 টাকা দিয়েও শৌচালয়, ঘর পাননি আলিপুরদুয়ার পুরসভার ৪ নম্বর ওয়ার্ডের একাধিক বাসিন্দা

 সংবাদদাতা, কুমারগ্রাম: আলিপুরদুয়ার পুরসভার ৪ নম্বর ওয়ার্ডে টাকা দিয়েও শৌচালয় ও ঘর পাচ্ছেন না বেনিফিসিয়ারিরা বলে অভিযোগ উঠছে। বাসিন্দাদের অভিযোগ, পুরসভা টাকা করেও ঘর মিলছে না, কেউ আবার শৌচালয় পাচ্ছেন না। ওই ওয়ার্ডের ঘোষ পাড়ার বাসিন্দা বৃদ্ধা মায়ারানি ঘোষ বলেন, টাকা দিয়েছিলাম।
বিশদ

নির্বাচন মিটতেই রাজনৈতিক সেনাপতিরা ছুটছেন দার্জিলিং, গ্যাংটক

সংবাদদাতা, মালদহ: ভোট মিটেছে মাত্র চব্বিশ ঘণ্টা আগে। কিন্তু এখনও রয়ে গিয়েছে ভোটের গরম। তার সঙ্গেই রয়েছে বৈশাখের প্রথম সপ্তাহের চড়া রোদও। নির্বাচনী উত্তাপ এবং বৈশাখি দাবদাহ থেকে রেহাই পেতে তাই পাহাড়ের শীতলতায় জুড়িয়ে আসার পরিকল্পনা শুরু করে দিয়েছেন বিভিন্ন রাজনৈতিক দলের সৈনিকরা।
বিশদ

 বালুরঘাট কলেজের স্ট্রংরুমে বন্দি অর্পিতা, সুকান্তদের ভাগ্য

সংবাদদাতা, বালুরঘাট: বালুরঘাট কলেজের স্ট্রংরুমে নিশ্চিদ্র নিরাপত্তার মধ্যে ইভিএম ও ভিভিপ্যাট রাখা হয়েছে। মঙ্গলবার রাত থেকেই সেখানে এক কোম্পানির কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে। এছাড়াও সশস্ত্র রাজ্য পুলিস ও ক্লোজ সার্কিট টেলিভিশন ক্যামেরার মাধ্যমে সর্বক্ষণ নজরদারি চলছে। 
বিশদ

ইঞ্জিন বিকল, দার্জিলিং মেল দাঁড়িয়ে ৪ ঘণ্টা

সংবাদদাতা, নকশালবাড়ি: ইঞ্জিন বিকল হওয়ায় বুধবার প্রায় পাঁচ ঘণ্টা লেটে এনজেপিতে পৌঁছালো দার্জিলিং মেল। সকালে নকশালবাড়িতে এসে ট্রেনের ইঞ্জিন বিকল হয়ে যায়। এখানেই দার্জিলিং মেল প্রায় চার ঘণ্টা দাঁড়িয়ে থাকে। মঙ্গলবার রাতে শিয়ালদহ থেকে ছেড়ে আসা এই ট্রেনিটি এদিন সকাল ৮টা ১৫ মিনিট নাগাদ এনজিপিতে পৌঁছনোর কথা ছিল।
বিশদ

 নকশালবাড়ি হাসপাতালে ওষুধ অমিল, ন্যায্যমূল্যেও ওষুধ না মেলায় নাকাল হচ্ছেন সাধারণ মানুষ

  সংবাদদাতা, নকশালবাড়ি: নকশালবাড়ির গ্রামীণ হাসপাতালে বিনামূল্যে ওষুধ পাচ্ছেন না রোগীরা। কম দামে ন্যায্য মূল্যের ওষুধের দোকানে সেই ওষুধ কিনতে গিয়েও হতাশ হতে হচ্ছে রোগী ও তাদের বাড়ির লোককে।
বিশদ

 মালদহের দু’টি গণনা কেন্দ্রের স্ট্রংরুম এখন কড়া নিরাপত্তায়

 সংবাদদাতা, পুরাতন মালদহ: মালদহ কলেজ এবং মালদহ পলিটেকনিকে জেলার উত্তর ও দক্ষিণ দু’টি লোকসভা কেন্দ্রের স্ট্রংরুম করা হয়েছে। মঙ্গলবার ভোটের পর ওই দুই কেন্দ্রের সমস্ত ইভিএম এবং ভিভিপ্যাট সংশ্লিষ্ট স্ট্রংরুমে রাখা হয়। স্ট্রংরুম সহ গোটা ক্যাম্পাস আঁটোসাঁটো নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে।
বিশদ

 হঠাৎ করে উত্তর দিনাজপুরে চড়ছে সব্জির দাম

সংবাদদাতা, রায়গঞ্জ: লোকসভা ভোটের মরশুমে রায়গঞ্জের বিভিন্ন বাজারে কাঁচা সব্জির দাম আচমকাই কিছুটা বেড়ে যাওয়ায় মধ্যবিত্ত পরিবারের পকেটে টান পড়তে শুরু করেছে। এভাবে আনাজপাতির দাম বৃদ্ধিতে ক্রেতারাও সংযত হয়ে হাটবাজার করছেন। উত্তর দিনাজপুর জেলার দৈনিক বাজারের বিক্রেতারা জানিয়েছেন, এতে বিক্রিবাটা কম গিয়েছে।
বিশদ

 ভোট মিটলেও এখনও উত্তরের জেলাগুলিতে রাজনৈতিক দলগুলির হোর্ডিং, ব্যানার, ফ্ল্যাগ এখনও খোলা হয়নি

  বাংলা নিউজ এজেন্সি: ভোট মিটলেও এখনও উত্তরের বিভিন্ন জেলাতে রাজনৈতিক দলের প্রচার লিখন অক্ষত রয়েছে। পাড়ায় পাড়ায় দেওয়াল লিখনে এখনও সংশ্লিষ্ট রাজনৈতিক দলের প্রার্থীকে জেতানোর আবেদন জ্বলজ্বল করছে। বিভিন্ন জায়গায় এখনও হোর্ডিং, ব্যানারও খোলা হয়নি।
বিশদ

 ইটাহারে মাটি থেকে উদ্ধার সূর্যদেবের মূর্তি

 সংবাদদাতা, রায়গঞ্জ: বুধবার ইটাহারের কোটার গ্রামে মাটি খুঁড়তে গিয়ে সূর্য দেবতার একটি প্রাচীন মূর্তি উদ্ধার হয়েছে। এই ঘটনায় এলাকায় আলোড়ন পড়ে গিয়েছে। স্থানীয় ও পুলিস সূত্রে জানা গিয়েছে, স্থানীয় এক বাসিন্দার বাড়িতে নির্মাণ কাজের জন্য মাটি খোঁড়া হচ্ছিল। সেই সময় লেবাররা মূর্তিটি দেখতে পায়।
বিশদ

Pages: 12345

একনজরে
বিএনএ, কোচবিহার: কোচবিহারে জেলা ক্রীড়া সংস্থার অন্দরে নানা জটিলতার জেরে রাজ্যস্তরের বিভিন্ন খেলায় অংশ নিতে গিয়ে হোঁচট খাচ্ছেন জেলার কৃতী খেলোয়াড়দের একাংশ। একটি প্রতিযোগিতায় জেলা থেকে একাধিক টিম পাঠানো হচ্ছে। কিন্তু একটা টিমকে মান্যতা দিচ্ছে রাজ্য ক্রীড়া সংস্থা। এনিয়ে দু’পক্ষের ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: বিদেশি পর্যটক টানার ক্ষেত্রে পশ্চিমবঙ্গের অবস্থা মোটেই খারাপ নয়। কেন্দ্রীয় পর্যটন মন্ত্রকের সর্বশেষ হিসেব বলছে, দেশে যত বিদেশি পর্যটক পা রাখেন, তার মধ্যে পশ্চিমবঙ্গ ষষ্ঠ স্থানে। এমনকী কেরল বা গোয়া— পর্যটন সংক্রান্ত আলোচনায় যে অঙ্গরাজ্যগুলির নাম আগে ...

সুব্রত ধর  বহরমপুর, বিএনএ: ভোট মেটার পরও মুর্শিদাবাদ ও জঙ্গিপুর লোকসভা কেন্দ্রের প্রার্থীদের একাংশের ব্যস্ততা কাটেনি। বুধবার সকালে মুর্শিদাবাদ কেন্দ্রের তৃণমূল প্রার্থী আবু তাহের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ক্লান্তি। প্রিয়জনের বিপথগামিতায় অশান্তি ও মানহানির আশঙ্কা। সাংসারিক ক্ষেত্রে মতানৈক্য এড়িয়ে চলা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪০: মার্কিন অভিনেতা আল পাচিনোর জন্ম
১৯৬৮: গায়ক ওস্তাদ বড়ে গুলাম আলি খানের মৃত্যু
১৯৬৯: ফুটবলার আই এম বিজয়নের জন্ম
১৯৮৭: সঙ্গীতশিল্পী অরিজিৎ সিংয়ের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৮ টাকা ৭০.৬৭ টাকা
পাউন্ড ৮৮.৭১ টাকা ৯১.৯৮ টাকা
ইউরো ৭৬.৮৪ টাকা ৭৯.৭৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,০৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৪৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৮৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ বৈশাখ ১৪২৬, ২৫ এপ্রিল ২০১৯, বৃহস্পতিবার, ষষ্ঠী ১৮/৫৫ দিবা ১২/৪৭। পূর্বাষাঢ়া ৩৮/৩১ রাত্রি ৮/৩৭। সূ উ ৫/১২/৪৮, অ ৫/৫৬/৪০, অমৃতযোগ রাত্রি ১২/৪২ গতে ২/৫৭ মধ্যে, বারবেলা ২/২৪ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৪ গতে ১২/৫৮ মধ্যে।
১১ বৈশাখ ১৪২৬, ২৫ এপ্রিল ২০১৯, বৃহস্পতিবার, ষষ্ঠী ২৩/২৪/২৫ দিবা ২/৩৫/৭। পূর্বাষাঢ়ানক্ষত্র ৪২/৫৩/২ রাত্রি ১০/২২/৩৪, সূ উ ৫/১৩/২১, অ ৫/৫৭/৫৩, অমৃতযোগ রাত্রি ১২/৪০ গতে ২/৫৩ মধ্যে, বারবেলা ৪/২২/১৯ গতে ৫/৫৭/৪৯ মধ্যে, কালবেলা ২/৪৬/৪৫ গতে ৪/২২/১৯ মধ্যে, কালরাত্রি ১১/৩৫/৩৭ গতে ১/০/৪ মধ্যে।
১৯ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
কিংস ইলেভেন পাঞ্জাবেকে ২০৩ রানের টার্গেট দিল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর 

24-04-2019 - 09:47:04 PM

সিউড়িতে পথ অবরোধ বিজেপির
দলীয় কর্মীকে মারধর ও অপহরণের অভিযোগে সিউড়ি ডিএম অফিসের সামনে ...বিশদ

24-04-2019 - 09:44:24 PM

আরসিবি ১২২/৪ (১৫ ওভার) 

24-04-2019 - 09:21:25 PM

আরসিবি ৭০/১ (৬ ওভার) 

24-04-2019 - 08:37:41 PM

টসে জিতে ফিল্ডিং নিল পাঞ্জাব
 টসে জিতে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরকে প্রথমে ব্যাট করতে পাঠাল কিংস ...বিশদ

24-04-2019 - 07:35:48 PM

আরও বাড়তে চলেছে গরম
কলকাতা সহ দক্ষিণবঙ্গে আগামী সপ্তাহে গরম আরও বাড়তে চলেছে বলে ...বিশদ

24-04-2019 - 06:33:10 PM