Bartaman Patrika
উত্তরবঙ্গ
 
 

 মঙ্গলবার মালদহ উত্তর কেন্দ্রে ভোটপ্রচারে মৌসম বেনজির নুর। ছবি: মিসবাহুল হক

কোচবিহার পুরসভা
দুই কাউন্সিলারকে সাসপেন্ড করল ফরওয়ার্ড ব্লক

বিএনএ, কোচবিহার: দলের একাধিক নির্দেশকে অমান্য করার জেরে কোচবিহার পুরসভার দু’জন দলীয় কাউন্সিলারকে রবিবার সাসপেন্ড করেছে ফরওয়ার্ড ব্লক। ১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার চন্দনা মোহন্ত ও ১৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার তপন ঘোষকে দ্রুত সাসপেন্ডের চিঠি পাঠানো হবে। তাঁদের সদস্যপদও খারিজ করার ব্যাপারে রাজ্য পার্টির কাছে জেলা থেকে সুপারিশ করা হয়েছে। দলীয় সূত্রে জানা গিয়েছে, এদিন দলের জেলা সম্পাদকমন্ডলীর বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একই সঙ্গে আগামী লোকসভা নির্বাচনের দিকে লক্ষ্য রেখে ধারাবাহিক কর্মসূচির ব্যাপারেও এদিনের বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাজনৈতিক মহলের মতে, একসময় কোচবিহার ফরওয়ার্ড ব্লকের গড় বলে পরিচিত ছিল। রাজ্যে পালাবদলের পর কোচবিহারেও ফব যথেষ্ট ক্ষয়িষ্ণু হয়ে গিয়েছে। তবে যে দু’জন কাউন্সিলারকে এদিন দল থেকে সাসপেন্ড করা হয়েছে তাঁদের বিরুদ্ধে বার বারই তৃণমূল ঘনিষ্ঠতার অভিযোগ উঠছিল। সেক্ষেত্রে তাঁদের দল থেকে সাসপেন্ড করার সিদ্ধান্ত কেবলমাত্র সময়ের অপেক্ষা ছিল। তাঁরা তৃণমূলে যোগ দেওয়ার আগেই দল তাঁদের দল সরিয়ে দিল।
দলের জেলা সাধারণ সম্পাদক অক্ষয় ঠাকুর বলেন, কোচবিহার পুরসভার তিনজন কাউন্সিলারকে আমরা শো -কজ করেছিলাম। তাঁদের মধ্যে দু’জন শোকজের জবাব দিয়েছিলেন। এঁদের মধ্যে একজনের শোকজের জবাব যথেষ্ট সন্তোষজনক রয়েছে। একজন জবাব দেওয়ার প্রয়োজনও বোধ করেননি। অপরজনের জবাব সন্তোষজনক ছিল না। বিভিন্ন ক্ষেত্রে দলের নির্দেশকে অমান্য করার জন্য দু’জন কাউন্সিলারকে অনির্দিষ্টকালের জন্য সাসপেন্ড করা হয়েছে। তাঁদের সদস্যপদ খারিজ করার জন্য আমরা রাজ্য পার্টিকে জানাব। পুরসভার ১৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার তপন ঘোষ বলেন, দলের নির্দেশ অমান্য করিনি। দল যা সিদ্ধান্ত নিয়েছে সেটা মানব। তৃণমূলে যাওয়ার প্রসঙ্গে তিনি বলেন, প্রশ্নই নেই। এব্যাপারে অন্য কোনও মন্তব্য করব না। অপর কাউন্সিলার চন্দনা মোহন্তের সঙ্গে ফোনে যোগাযোগ করা যায়নি।
দলীয় সূত্রে জানা গিয়েছে, পুরসভায় ২০জন কাউন্সিলারের মধ্যে বামেদের আটজন কাউন্সিলার ছিলেন। তাঁদের মধ্যে সিপিএমের একজন কাউন্সিলারকে আগেই বহিষ্কার করা হয়েছিল। ফব’র তিনজন কাউন্সিলারের মধ্যে দু’জন কাউন্সিলারের উপর এবার কোপ পড়েছে। সেক্ষেত্রে আগামী পুর নির্বাচনে কোচবিহার শহর থেকে ফব কার্যত নিশ্চিহ্ন হয়ে যেতে পারে বলে রাজনৈতিকমহলের আশঙ্কা। দলের একাংশের মতে ১, ১৬ ও ১৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলারের কাছে শো-কজের চিঠি পাঠানো হয়েছিল। তবে তাঁদের মধ্যে দু’জনের সঙ্গে তৃণমূলের ঘনিষ্ঠতার বিষয়টি নতুন কিছু নয়। পুরসভার ১৬ নম্বর সহ একাধিক বাম কাউন্সিলারের সঙ্গে আলোচনা করেই চেয়ারম্যান নানা গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেন বলেও পুরসভার অন্দরে চর্চা রয়েছে। সেক্ষেত্রে দলে নাম লেখানো থাকলেও তাঁরা এতদিন কার্যত তৃণমূলের নৌকাতেই চেপে ছিলেন। আগামী ১৪-১৭ ফেব্রুয়ারি কোচবিহারে বিধানসভা ভিত্তিক চারটি কর্মীসভা করবে দল। ইনডোর সভাগুলিতে দলের রাজ্য সাধারণ সম্পাদক নরেন চট্টোপাধ্যায় ও রাজ্য সম্পাদকমন্ডলীর সদস্য গোবিন্দ রায় থাকবেন।  
11th  February, 2019
 হলদিবাড়ির হেমকুমারীতে দিনভর আগুন আতঙ্ক

  সংবাদদাতা, মাথাভাঙা: মঙ্গলবার সকাল ১১টা থেকে সন্ধ্যা পর্যন্ত হলদিবাড়ির হেমকুমারী গ্রাম পঞ্চায়েতের দর্জিপাড়ায় চারটি বাড়িতে আগুন লাগাকে কেন্দ্র করে আতঙ্ক ছড়িয়েছে। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এদিন প্রথমে স্থানীয় বাসিন্দা মকসেদ হকের খড়ের গাদায় আগুন লাগে। স্থানীয় বাসিন্দারা আগুন নিয়ন্ত্রণে নিয়ে আসেন।
বিশদ

 লড়াইয়ের ময়দানে কোতোয়ালির তিন প্রার্থী, ভোটবাজার জমজমাট

 বিএনএ, মালদহ: মালদহের কোতোয়ালি ভবন থেকেই এবার তিনজন প্রার্থী লোকসভা ভোট ময়দানে নেমে পড়েছেন। মালদহের অবিসংবাদিত নেতা প্রয়াত বরকত গনিখানের কোতোয়ালি থেকেই রাজনৈতিক দলগুলির একাধিক প্রার্থী মনোনয়নকে ঘিরে জেলার ভোট রাজনীতি জমজমাট হয়ে হয়ে উঠেছে।
বিশদ

 আলিপুরদুয়ারে এবার জমে উঠেছে মেসো- ভাগ্নির লড়াই

  সংবাদদাতা, মালবাজার: এবারে আলিপুরদুয়ার লোকসভা আসনে জমে উঠেছে মেসো এবং ভাগ্নির লড়াই। মেসো হলেন আলিপুরদুয়ারের সংসদ সদস্য তথা এবারের লোকসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেস প্রার্থী দশরথ তিরকি। তাঁর আপন শ্যালিকার মেয়ে হলেন মিলি তিরকি।
বিশদ

 লোকসভার টিকিট পেয়েই দিল্লি থেকে রায়গঞ্জে এলেন দীপা, নামলেন প্রচারে

  বিএনএ, রায়গঞ্জ ও সংবাদদাতা, ইসলামপুর: লোকসভার টিকিট পেয়েই মঙ্গলবার দিল্লি থেকে জেলায় পা রেখে প্রচারে নেমে পড়লেন কংগ্রেস প্রার্থী দীপা দাশমুন্সি। বিশদ

পাহাড়ের মানুষ দু’বারই ‘পরদেশি’ প্রার্থীদের দেখা পাননি:অরূপ

 সংবাদদাতা, দার্জিলিং: পাহাড়ের মানুষ দু’বার বহিরাগত প্রার্থীকে জিতিয়েছেন। কিন্তু দু’বারই ‘পরদেশি’ সেই প্রার্থীদের দেখা পাননি তাঁরা। প্রাপ্তির ভাঁড়ার শূন্যই থেকেছে। এবার পাহাড়ের মানুষ ভূমিপুত্রকে প্রার্থী পেয়েছেন। বাড়ির কলিং বেল টিপলেই যাঁকে পাওয়া যাবে।
বিশদ

মাদারিহাটে প্রচারে ঝড় তুললেন তৃণমূলের দশরথ তিরকি, মনোনয়ন জমা আরএসপি প্রার্থীর

 সংবাদদাতা, আলিপুরদুয়ার: মঙ্গলবার মাদারিহাট ব্লকের বাজারঘাট ও চা বাগানে প্রচারে রীতিমতো ঝড় তুললেন তৃণমূল কংগ্রেস প্রার্থী দশরথ তিরকি।
বিশদ

দ্বন্দ্ব ভুলে দলীয় বৈঠক করলেন অর্পিতা-বিপ্লব

সংবাদদাতা, বালুরঘাট: দ্বন্দ্ব ভুলে মঙ্গলবার আগামী লোকসভা নির্বাচনের প্রচারের কৌশল নিয়ে বৈঠক করলেন বালুরঘাট কেন্দ্রের তৃণমূল কংগ্রেস প্রার্থী অর্পিতা ঘোষ ও দলের দক্ষিণ দিনাজপুর জেলা সভাপতি বিপ্লব মিত্র। এদিন দুপুরে গঙ্গারামপুরে বিপ্লব মিত্রের বাড়িতেই চলে যান অর্পিতা। দীর্ঘ দুই ঘণ্টার বেশি সময় ধরে দু’জনে একান্ত বৈঠক করেন।
বিশদ

কোচবিহার লোকসভা কেন্দ্র
প্রয়াত নেতা কমল গুহকে শ্রদ্ধা জানিয়ে মনোনয়ন জমা দিলেন গোবিন্দ রায়

বিএনএ, কোচবিহার: কমল গুহের পরিবারের এখন কেউ ফরওয়ার্ড ব্লকে নেই। কমলবাবুর ছেলে উদয়ন গুহ এখন তৃণমূলের বিধায়ক। তাঁর মেয়েও তৃণমূল কংগ্রেসে। এবারের ভোটেও ফরওয়ার্ড ব্লকের ভরসা সেই কমলবাবুই। 
বিশদ

 ভোটে দেওয়াল লিখনে ডাক পড়ে রায়গঞ্জের প্রসেনজিতের

 বিএনএ, রায়গঞ্জ: প্রার্থীদের নাম ঘোষণা হতেই রায়গঞ্জের মিলনপাড়ার যুবক প্রসেনজিৎ দাসকে ডাকাডাকি শুরু করছে ডান-বাম সব রাজনৈতিক দলেরই নেতাকর্মীরা। পেশায় ইনটিরিয়র ডেকোরেটর হলেও পুরসভা থেকে বিধানসভা কিংবা গ্রাম পঞ্চায়েত থেকে লোকসভা সব ভোটেই তাঁর ডাক পড়ে। রাজনৈতিক দলগুলি তাঁকে দিয়ে দেওয়াল লেখায়।
বিশদ

 মালদহে প্রধান শক্তি হিসেবে উঠে আসছে সিপিএম, দাবি সূর্যকান্তের

সংবাদদাতা, পুরাতন মালদহ ও মালদহ : লোকসভা নির্বাচনে দলের কর্মীদের মনোবল বাড়াতে মালদহে নিজেদেরকে সম্ভাব্য প্রধান শক্তি হিসেবে দাবি করলেন সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র। মঙ্গলবার মালদহে দুটি কর্মী সভায় তিনি দলীয় কর্মীদের সর্বস্তরের মানুষের কাছে বেশি করে যাওয়ার নির্দেশও দিয়েছেন।
বিশদ

 কোচবিহারে পৌঁছল কেন্দ্রীয় বাহিনী

 বিএনএ, কোচবিহার: মঙ্গলবার কোচবিহারে এসে পৌঁছল কেন্দ্রীয় বাহিনী। আজ, বুধবার থেকে তারা কোচবিহার শহর ও সংলগ্ন এলাকায় রুটমার্চ শুরু করবে। সামগ্রিক পরিস্থিতি সম্পর্কেও তাদের জানানো হচ্ছে। জেলা পুলিস সূত্রে জানা গিয়েছে, আপাতত এক কোম্পানি কেন্দ্রীয় বাহিনী এসেছে।
বিশদ

 ইসলামপুরের বাইপাসই এবার রায়গঞ্জের বড় ইস্যু

  সংবাদদাতা, ইসলামপুর: এবারের লোকসভা নির্বাচনে ইসলামপুরের বাইপাসকে ইস্যু করে প্রচারে নামবে বিরোধী রাজনৈতিক দলগুলি। এনিয়ে রাজনৈতিক আবহাওয়া ক্রমশই উত্তপ্ত হচ্ছে। এব্যাপারে লোকমুখে চর্চাও শুরু হয়েছে।
বিশদ

 শিলিগুড়িতে ফেরার পথে ফের গাড়ির চালকের বিরুদ্ধে পর্যটকদের মারধরের অভিযোগ

সংবাদদাতা, শিলিগুড়ি: শিলিগুড়িতে ফের গাড়ি চালকদের বিরুদ্ধে পর্যটকদের মারধর করার অভিযোগ উঠল। মঙ্গলবারের এই ঘটনায় এক মহিলা সহ বেশ কয়েকজন পর্যটক জখম হন। আক্রান্ত পর্যটকরা এনজেপি থানায় লিখিত অভিযোগ দায়ের করেন। সেই অভিযোগের প্রেক্ষিতে ঘটনার তদন্ত শুরু করেছে পুলিস।
বিশদ

 কুমারগ্রাম ব্লকের অনুন্নয়নকে হাতিয়ার করে জোর প্রচারে নেমেছে বিজেপি

  সংবাদদাতা, কুমারগ্রাম: এবারের লোকসভা নির্বাচনে কুমারগ্রাম ব্লকের বিভিন্ন অনুন্নয়নকে হাতিয়ার করে প্রচারে নেমেছে বিজেপি। অন্যদিকে, রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড ও সরকারি নানা প্রকল্পের সুযোগ সুবিধা সাধারণ ভোটারদের মধ্যে তুলে ধরছে।
বিশদ

Pages: 12345

একনজরে
দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৯ মার্চ: দলীয় প্রার্থীদের নাম ঘোষণায় দেরি হওয়ায় বাংলায় পিছিয়ে থেকে শুরু করছে বিজেপি। দলের কেন্দ্রীয় নেতৃত্বকে এ কথাই স্পষ্ট জানিয়ে দিল ...

 ইসলামাবাদ, ১৯ মার্চ (পিটিআই): জেলবন্দি প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের জামিনের আবেদনের শুনানি স্থগিত রাখল পাক সুপ্রিম কোর্ট। স্বাস্থ্যের অবনতির কারণে জামিনের আবেদন করেছিলেন নওয়াজের আইনজীবী। ...

 সুব্রত ধর, গড়াইমারি (ডোমকল), বিএনএ: লোকসভা ভোটের মুখে তৃণমূল নেতা খুনের ঘটনায় মুর্শিদাবাদ জেলায় রাজনৈতিক উত্তাপ বাড়ছে। সোমবার রাতে ভোটপ্রচার সেরে উপপ্রধানের সঙ্গে বাইকে চেপে বাড়ি ফেরার পথে ডোমকল পঞ্চায়েত সমিতির খাদ্য কর্মাধ্যক্ষ তৃণমূলের আলতাব শেখ (৪৫)খুন হন। ...

 বিএনএ, চুঁচুড়া: প্রায় ২৪ ঘণ্টা নিখোঁজ থাকার পর পুকুর থেকে অভিজিৎ মণ্ডল (৪০) নামে এক শিক্ষকের মৃতদেহ উদ্ধারকে কেন্দ্র করে মঙ্গলবার সকালে চুঁচুড়ার ফুলপুকুর এলাকায় ব্যাপক চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

আপনার মনে ধর্মভাব জাগ্রত হবে। কর্মপ্রার্থীরা কর্মের সুযোগ পাবেন। কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা হবে। অর্থ নিয়ে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭২৬- বিজ্ঞানী আইজ্যাক নিউটনের মৃত্যু
১৮২৮- নরওয়ের নাট্যকার হেনরিক ইবসেনের জন্ম
১৮৫২- হ্যারিয়েট বিচার স্টো-এর ‘আঙ্কল টমাস কেবিন’ প্রকাশিত হল
১৯১৬- আইনস্টাইনের আপেক্ষিকতাবাদ তত্ত্বের প্রকাশ
১৯৫১- ক্রিকেটার মদনলালের জন্ম
১৯৫২- টেনিস খেলোয়াড় আনন্দ অমৃতরাজের জন্ম
১৯৬৬- গায়িকা অলকা ইয়াগনিকের জন্ম
২০০৩- ফুটবলার কৃশানু দে’র মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৯.৬৯ টাকা ৯২.৯৭ টাকা
ইউরো ৭৬.৬১ টাকা ৭৯.৫৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৪৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৮০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,২৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ চৈত্র ১৪২৫, ২০ মার্চ ২০১৯, বুধবার, চতুর্দশী ১২/৩০ দিবা ১০/৪৫। পূর্বফাল্গুনী ২৬/২০ অপঃ ৪/১৭। সূ উ ৫/৪৫/১১, অ ৫/৪৩/৪০, অমৃতযোগ দিবা ৭/২১ মধ্যে পুনঃ ৯/৪৪ গতে ১১/২১ মধ্যে পুনঃ ৩/২০ গতে ৪/৫৫ মধ্যে। রাত্রি ৬/৩১ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ১/৪৫ গতে উদয়াবধি, বারবেলা ৮/৪৪ গতে ১০/১৪ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ১/১৪ মধ্যে, কালরাত্রি ২/৪৪ গতে ৪/১৪ মধ্যে।
৫ চৈত্র ১৪২৫, ২০ মার্চ ২০১৯, বুধবার, চতুর্দশী ৯/৩৯/৫২। পূর্বফাল্গুনীনক্ষত্র সন্ধ্যা ৩/৪৫/১৪, সূ উ ৫/৪৫/৩৪, অ ৫/৪২/৪৯, অমৃতযোগ দিবা ৭/২১/১২ মধ্যে ও ৯/৪৪/৩৯ থেকে ১১/২০/১৭ মধ্যে ও ৩/১৯/২২ থেকে ৪/৫৫/০ মধ্যে এবং রাত্রি ৬/৩১/০ থেকে ৮/৫৫/৩৩ মধ্যে ও ১/৪৪/৩৯ থেকে ৫/৪৪/৩৫ মধ্যে, বারবেলা ১১/৪৪/১১ থেকে ১/১৩/৫১ মধ্যে, কালবেলা ৮/৪৪/৫৩ থেকে ১০/১৪/৩২ মধ্যে, কালরাত্রি ২/৪৪/৫৩ থেকে ৪/১৫/১৪ মধ্যে।
 ১২ রজব

ছবি সংবাদ

এই মুহূর্তে
ফের ময়দানে তরুণ ক্রিকেটারের মৃত্যু 
খেলতে গিয়ে ফের মৃত্যু ময়দানে। এদিন খেলা চলাকালীন বাটার মাঠে ...বিশদ

01:52:56 PM

বাঁকুড়ার সালতোরায় প্রচুর জিলেটিন স্টিক উদ্ধার 

01:46:00 PM

গোয়া: আস্থাভোটে জয়ী মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত 

01:04:41 PM

বাহিনীর অতিসক্রিয়তার অভিযোগ: কমিশনে বিএসএফের আইজি 
কেন্দ্রীয় বাহিনীর অতিসক্রিয়তার অভিযোগে গতকাল রিপোর্ট চাওয়ার পর এদিন বিএসএফের ...বিশদ

12:45:00 PM

লোকসভা ভোটে প্রতিদ্বন্দ্বিতা করবেন না বিএসপি প্রধান মায়াবতী 

12:38:38 PM

তুরস্কে ভূমিকম্প, রিখটার স্কেলে মাত্রা ৬.৪ 

12:33:00 PM