Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

শিলিগুড়ি পুরসভা
৬০০ কোটি টাকার জল প্রকল্প থেকে
সরে এসে মেয়রের বিকল্প প্রস্তাব

বিএনএ,শিলিগুড়ি: শহরের পানীয় জলের সমস্যার সমাধানে প্রায় ৬০০ কোটি টাকার প্রকল্প থেকে সরে এলেন শিলিগুড়ির মেয়র অশোক ভট্টাচার্য। পানীয় জলের সমস্যার সমাধানের জন্য নতুন করে তিনি রাজ্যের জনস্বাস্থ্য ও কারিগরি মন্ত্রী মলয় ঘটককে প্রায় ৩০ কোটি টাকার একটি বিকল্প প্রকল্পের প্রস্তাব দিয়েছেন। কিন্তু ৬০০ কোটি টাকার প্রকল্পের জায়গায় মাত্র ৩০ কোটি টাকার প্রকল্পে শিলিগুড়ির পানীয় জলের সমস্যার কতটা সমাধান হবে তা নিয়ে সংশয় দেখা দিয়েছে। শুক্রবার শিলিগুড়ি পুর নিগমে সাংবাদিক সম্মেলনে মেয়র বলেন, রাজ্য সরকার ৬০০ কোটি টাকার প্রকল্প নিতে পারছে না। তাই পরিস্থিতি সামাল দেওয়ার জন্য ন্যূনতম প্রয়োজনীয়তাকে অগ্রাধিকার দিয়ে ৩০ কোটি টাকার একটি প্রকল্পের প্রস্তাব জনস্বাস্থ্য ও কারিগরিমন্ত্রীকে বৃহস্পতিবার কলকাতায় দিয়েছি। এর একটাই কারণ, ৬০০ কোটি টাকা অনেক বেশি হওয়ার জন্য হয়তো রাজ্য সরকার তা দিতে পারছে না। তাই কম টাকার প্রকল্প প্রস্তাব দিয়েছি যাতে অর্থ বরাদ্দ করতে রাজ্য সরকারের কোনও অসুবিধা না হয়। মন্ত্রীকেও সেকথা বলেছি।
এই নতুন প্রকল্প প্রস্তাবে শিলিগুড়ির মেয়র ছ’টি ওভারহেড রিজার্ভার, ১২টি গভীর নলকূপ ও একটি পুকুর চেয়েছেন। মেয়র বলেন, ফুলবাড়ির কাছে তিন মাসের মতো জল ধরে রাখার জন্য একটি পুকুর খোঁড়ার প্রস্তাব দিয়েছি। গ্রীষ্মকালে জলের সংকট দেখা দেয়। এই পুকুর থাকলে আগে থেকে জল ধরে রেখে সেই সময় পরিস্থিতি সামাল দেওয়া যাবে। পুরসভা সূত্রে জানা গিয়েছে, একই ভাবনায় ১২টি গভীর নলকূপও চাওয়া হয়েছে। ছ’টি ওভারহেড রিজার্ভার তৈরি হলে গোটা শহরে জল সরবরাহ স্বাভাবিক হবে বলে মনে করছেন পুরসভার ইঞ্জিনিয়াররা। পর্যাপ্ত ওভারহেড রিজার্ভার না থাকায় এখন শহরের সব জায়গায় ঠিক মতো জল সরবরাহ হয় না। বেশির ভাগ এলাকায় জলের চাপও কম রয়েছে। এই সমস্যা কাটিয়ে উঠতে গেলে শহরের বিভিন্ন জায়গায় নতুন করে ওভারহেড রিজার্ভার তৈরি করতে হবে। জরুরি ভিত্তিতে তাই মেয়র ছ’টি ওভারহেড রিজার্ভার চেয়েছেন।
মেয়র জোড়াতালি দিয়ে শহরের পানীয় জলের সমসযার সমাধান করতে চাইলেও ফুলবাড়িতে জল প্রকল্পের ট্রিটমেন্ট প্ল্যান্ট যে কোনও দিন অকেজো হয়ে পড়ার আশঙ্কা প্রকাশ করেছেন জনস্বাস্থ্য ও কারিগরি দপ্তরের ইঞ্জিনিয়াররা। তাঁদের কথায়, অনেক আগে ভুল পরিকল্পনায় এই জল প্রকল্প ও ট্রিটমেন্ট প্ল্যান্ট তৈরি করা হয়েছে। দীর্ঘদিন ধরে এখানে পলি জমতে জমতে তা নদী বক্ষ থেকে উপরে উঠে এসেছে। এই পলি পরিষ্কার না করলে উৎস থেকে ট্রিটমেন্ট প্ল্যান্টে জল যাওয়া বন্ধ হয়ে যাবে। কিন্তু এই পলি পরিষ্কার করতে গেলে দীর্ঘদিন শহরের জল পরিষেবা বন্ধ রাখতে হবে। এই পরিস্থিতি সামাল দেওয়ার মতো জল ধরে রাখার কোনও ব্যবস্থাও তৈরি করা হয়নি প্রকল্প তৈরির সময়। এর পাশাপাশি ফুলবাড়িতে শিলিগুড়ির এই জল প্রকল্পের যে ধারণ ক্ষমতা রয়েছে তাতে অদূর ভবিষ্যতে গোটা শহরের জলের চাহিদা পূরণ করা সম্ভব নয় বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। অনেকদিন আগেই তাঁরা এই সতর্ক বাণী শুনিয়েছেন। তা শুনেই উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী থাকার সময় পর্যটনমন্ত্রী গৌতম দেব গজলডোবা থেকে জল এনে বিকল্প জল প্রকল্প তৈরির উদ্যোগ নিয়েছিলেন। ছ’বছর আগে শিলিগুড়ি পুরসভা সেইমতো ৬০০ কোটি টাকার একটি ডিপিআর তৈরি করে রাজ্যের জনস্বাস্থ্য ও কারিগরি দপ্তরে জমা দিয়েছিল। সেই প্রকল্প থেকে সরে এসে মেয়র এখন জোড়াতালি দিয়ে পরিস্থিতি সামাল দিতে চাইছেন। 
12th  January, 2019
এমপি হওয়ার পর নাগালের বাইরে নিশীথ 

সত্যেন পাল, কোচবিহার, বিএনএ: এমপি হয়েই ধরাছোঁয়ার বাইরে চলে গিয়েছেন কোচবিহারের সংসদ সদস্য নিশীথ প্রামাণিক। কেবলমাত্র সাধারণ মানুষই নন, জেলা বিজেপির নেতা কর্মীরাও তাঁর সঙ্গে যোগাযোগ করতে পারছেন না। কোচবিহারে থাকাকালীন তাঁর বাড়ির সামনে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করেও বাসিন্দারা তাঁর দেখা পাচ্ছেন না বলে অভিযোগ।  
বিশদ

জলঢাকা সেতু লাগোয়া বাজারে আগুনে ভস্মীভূত ৬টি দোকান 

সংবাদদাতা, ময়নাগুড়ি: মঙ্গলবার শেষ রাতে এক ভয়াবহ অগ্নিকাণ্ডে ধূপগুড়ি ব্লকের জলঢাকা সেতু লাগোয়া এলাকায় ছ’টি দোকান ভস্মীভূত হয়েছে। এঘটনায় ধূপগুড়ি ব্লকজুড়ে ব্যাপক চাঞ্চল্য দেখা দিয়েছে। মুদিখানা, জুতো, সাইকেল ও সারের ওই ছ’টি দোকান আগুনে সম্পূর্ণ পুড়ে গিয়েছে।  
বিশদ

বাঁদরের বাঁদরামিতে অতিষ্ঠ লাটাগুড়ি

সংবাদদাতা, মালবাজার: বাঁদরের বাঁদরামিতে অতিষ্ঠ হয়ে উঠেছেন লাটাগুড়ির বাসিন্দারা। এখানে হাতি ও মানুষের সংঘাত নয়। লাটাগুড়িতে বাঁদর ও মানুষের সংঘাত চরম আকার নিয়েছে। ইতিমধ্যেই বাঁদরের আক্রমণে বেশ কয়েকজন বাসিন্দা জখম হয়েছেন।  
বিশদ

৩১ মে’র সময়সীমা অতিক্রান্ত
রাস্তা থেকে তুলে দেওয়ার ঘোষণা করেও
প্রশাসন নিশ্চুপ, দাপিয়ে বেড়াচ্ছে টোটো 

সংবাদদাতা, বালুরঘাট: প্রশাসনের কড়া হুঁশিয়ারিই সার, দক্ষিণ দিনাজপুর জেলাজুড়ে টোটোর বিরুদ্ধে কোনও অভিযানে নামতে পারছে না পরিবহণ দপ্তর। প্রশাসন নির্দেশ দিয়েছিল ৩১ মে’র পর রাস্তায় কোনও টোটো চলতে দেওয়া হবে না। টোটোর পরিবর্তে ই-রিকশই শুধুমাত্র চলতে দেওয়া হবে।  
বিশদ

ভাঙল অতুল রায়ের কামতাপুর প্রগ্রেসিভ পার্টি 

 সংবাদদাতা, আলিপুরদুয়ার: ভেঙে গেল কামতাপুর প্রগ্রেসিভ পার্টি (অতুল রায় গোষ্ঠী)। কামতাপুর প্রগ্রেসিভ পার্টিতে অতুলবাবুর বিরোধীরা বুধবার আলিপুরদুয়ারে নতুন দল তৈরি করল। অতুলবাবুর বিরোধীরা তাদের নতুন দলের নাম দিয়েছে কামতাপুর প্রোগ্রেসিভ পার্টি(ডেমোক্রেটিক)।
বিশদ

দার্জিলিং পুরসভা
বিজেপি কাউন্সিলাররা মামলা
করলে আইনি পরামর্শ দেবেন অশোক

বিএনএ, শিলিগুড়ি: দার্জিলিং পুরসভায় নির্বাচিত বোর্ড ভেঙে প্রশাসক বসানোর সিদ্ধান্তকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিলেন শিলিগুড়ির বিধায়ক তথা মেয়র অশোক ভট্টাচার্য। মঙ্গলবার রাজ্য সরকার পশ্চিমবঙ্গ পুর আইন লঙ্ঘন করে দার্জিলিং পুরসভায় প্রশাসক বসানোর নির্দেশিকা জারি করেছে বলে বুধবার দাবি করেছেন শিগিুড়ির মেয়র।
বিশদ

দলীয় কর্মীর খুনিদের গ্রেপ্তারের দাবিতে তুফানগঞ্জ থানায় যুব বিজেপি’র বিক্ষোভ 

সংবাদদাতা, কুমারগ্রাম: বুধবার দুপুরে কোচবিহার জেলার তুফানগঞ্জ মহকুমার বিজেপি যুব মোর্চার কর্মীরা তুফানগঞ্জ থানা ঘেরাও করে বিক্ষোভ দেখায়। বিজেপি যুব মোর্চার ২৮ মণ্ডলের সদস্য আনন্দ পালকে সোমবার রাতে দুষ্কৃতীরা খুন করেছে। ওই দুষ্কৃতীদের দ্রুত শনাক্ত করে দৃষ্টান্ত মূলক শাস্তির দাবি তোলা হয়েছে। 
বিশদ

পুরাতন মালদহে মাটি মাফিয়াদের দৌরাত্ম্য, ডিএম’কে চিঠি দেবেন চেয়ারম্যান 

সংবাদদাতা, পুরাতন মালদহ: পুরাতন মালদহ শহরের মহানন্দা নদী বরাবর যথেচ্ছভাবে মাটি মাফিয়ারা মাটি কেটে নেওয়ায় জেলাশাসককে চিঠি দেবেন পুরাতন মালদহ পুরসভার চেয়ারম্যান তৃণমূল কংগ্রেসের কার্তিক ঘোষ।  
বিশদ

মাথাভাঙা শহরে যানজট সমস্যা মিটছে না, পুরসভাকেই দায়ী করছেন বাসিন্দারা 

সংবাদদাতা, মাথাভাঙা: মাথাভাঙা শহরে যানজট সমস্যা কিছুতেই মিটছে না। এনিয়ে বাসিন্দারা পুরসভার উদাসীনতাকেই দায়ী করেছেন। বাসিন্দাদের দাবি, গুরুত্বপূর্ণ রাস্তাগুলির ফুটপাত দখলমুক্ত করতে না পারার কারণে যানজট সমস্যা অব্যাহত রয়েছে।
বিশদ

রাস্তা সংস্কারের দাবিতে চাঁচলে ৪ ঘণ্টা অবরোধ, নিত্যযাত্রীদের চরম হয়রানি 

সংবাদদাতা, পুরাতন মালদহ: বুধবার সকালে মালদহের চাঁচল-১ ব্লকের মতিহারপুর গ্রাম পঞ্চায়েতের ভীমপুরে গ্রামবাসীরা সকাল সাড়ে ৯টা নাগাদ চাঁচল-মতিহারপুর রাজ্য সড়ক অবরোধ করেন। বাসিন্দাদের অভিযোগ, চাঁচলের পৌড়িয়া থেকে গালিমপুর যাওয়ার গ্রামীণ সড়কটি সাতবছর ধরে বেহাল হয়ে রয়েছে। 
বিশদ

হলদিবাড়িতে বিজেপি কর্মীকে খুনের চেষ্টার অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে 

সংবাদদাতা, মাথাভাঙা: হলদিবাড়ি ব্লকের হেমকুমারি গ্রাম পঞ্চায়েত এলাকার এক বিজেপি কর্মীকে ছুরি মারার অভিযোগ উঠেছে তৃণমূলের বিরুদ্ধে। এই ঘটনাকে ঘিরে এলাকায় চাঞ্চল্য ছড়িয়েছে। গুরুতর জখম সফিয়ার মহম্মদ নামে ওই বিজেপি কর্মী বর্তমানে জলপাইগুড়ি সুপার স্পেশালিটি হাসপাতালে ভর্তি রয়েছে।  
বিশদ

ধানের ন্যূনতম ক্রয়মূল্য বৃদ্ধির দাবিতে দিনহাটায় ফরওয়ার্ড ব্লকের বিক্ষোভ 

সংবাদদাতা, দিনহাটা: ধানের ন্যূনতম ক্রয়মূল্য বৃদ্ধির দাবিতে বুধবার সাহেবগঞ্জ ব্লকে ধান ফেলে বিক্ষোভ দেখাল সারা ভারত ফরওয়ার্ড ব্লক। এদিন তারা বিডিও অফিসে স্মারকলিপিও দেয়। ধানের ন্যূনতম মূল্য কম হওয়ায় এদিন বিডিও অফিসে ধান ফেলে তারা বিক্ষোভ দেখায়।  
বিশদ

তৃণমূল দুর্বল হতেই উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ে গেরুয়ার দাপট বাড়ছে 

বিএনএ, কোচবিহার: লোকসভা নির্বাচনে ফলাফলের নিরিখে তৃণমূল দুর্বল হতেই উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়েও গেরুয়ার দাপট ক্রমশ বাড়ছে। বিশ্ববিদ্যালয়ের অন্দরে তৃণমূলের কর্মী সংগঠনের মধ্যে ধস নামতে শুরু করেছে।  
বিশদ

লোকসভা ফলের নিরিখে জেলার ৬টি বিধানসভাই বিজেপির দখলে  

অভিজিৎ চৌধুরী, মালদহ, বিএনএ: লোকসভা নির্বাচনের ফলাফলের নিরিখে মালদহের ১২টি বিধানসভা আসনের মধ্যে অর্ধেকটাই বিজেপি’র দখলে যাওয়ার সম্ভাবনা উঠে আসছে। এরমধ্যে চারটি নতুন বিধানসভা এলাকা রয়েছে। বাকি দুটিতে ইতিমধ্যেই পদ্ম ফুটেছে। গত বিধানসভায় বিপুল সাফল্য পাওয়া কংগ্রেসের ভাগ্যে জুটতে পারে চারটি আসন।  
বিশদ

Pages: 12345

একনজরে
  বিজাপুর, ১৯ জুন: ছত্তিশগড়ের বিজাপুরে এক সমাজবাদী পার্টির নেতাকে অপহরণ করে খুন করল মাওবাদীরা। পুলিস জানিয়েছে, এসপি নেতা সন্তোষ পুনেম ওই এলাকায় কনট্রাক্টর হিসেবে কাজ করতেন। গতবছর তিনি বিধানসভা ভোটে দাঁড়িয়ে পরাজিত হন। ...

সংবাদদাতা, ঘাটাল: চন্দ্রকোণা-১ ব্লকের ফুলমণি গ্রামে আন্ত্রিকের প্রকোপ দেখা দিয়েছে। রবিবার থেকে ওই গ্রামের বাসিন্দারা আন্ত্রিকে আক্রান্ত হতে শুরু করেন। মঙ্গলবার বিকেল থেকে ক্ষীরপাই ব্লক স্বাস্থ্যকেন্দ্রে অনেকেই ভরতি হচ্ছেন। চন্দ্রকোণা-১ ব্লক মেডিক্যাল অফিসার নিরঞ্জন কুঁতি বলেন, প্রাথমিক চিকিৎসার পর কয়েকজনকে ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

জেনিভা, ১৯ জুন (এএফপি): সাংবাদিক জামাল খাসোগিকে খুনের ঘটনায় সৌদি আরবের যুবরাজের যোগ থাকার জোরালো প্রমাণ মিলেছে বলে জানালেন রাষ্ট্রসঙ্ঘের এক মানবাধিকার কর্মী। এই ঘটনায় আন্তর্জাতিক তদন্তের দাবিও তুলেছেন তিনি। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর-স্বাস্থ্যের আকস্মিক অবনতি। বিদেশ ভ্রমণের সুযোগ আসতে পারে। সম্পত্তি নিয়ে পারিবারিক বিবাদ। ব্যবসায় নতুন সুযোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব উদ্বাস্তু দিবস
১৯৩৯: ক্রিকেটার রমাকান্ত দেশাইয়ের জন্ম
১৯৫২: লেখক বিক্রম শেঠের জন্ম
১৯৭৯: ফুটবলার রেনেডি সিংয়ের জন্ম
২০০৭: অভিনেত্রী অনীতা গুহের মৃত্যু  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৯ টাকা ৭১.০৫ টাকা
পাউন্ড ৮৫.৩২ টাকা ৮৯.৪৩ টাকা
ইউরো ৭৬.০২ টাকা ৭৯.৬৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৭১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,১৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ আষা‌ঢ় ১৪২৬, ২০ জুন ২০১৯, বৃহস্পতিবার, তৃতীয়া ৩০/৩০ অপঃ ৫/৯। উত্তরাষাঢ়া ২৬/৪৭ দিবা ৩/৩৯। সূ উ ৪/৫৬/২০, অ ৬/১৯/১৫, অমৃতযোগ দিবা ৩/৩৮ গতে অস্তাবধি। রাত্রি ৭/২ গতে ৯/৯ মধ্যে পুনঃ ১১/৫৯ গতে ২/৬ মধ্যে পুনঃ ৩/৩২ গতে উদয়াবধি, বারবেলা ২/৫৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৮ গতে ১২/৫৮ মধ্যে। 
৪ আষাঢ় ১৪২৬, ২০ জুন ২০১৯, বৃহস্পতিবার, তৃতীয়া ২৭/২৪/১ দিবা ৩/৫৩/৬। উত্তরাষাঢ়ানক্ষত্র ২৫/৩৬/১১ দিবা ৩/৯/৫৮, সূ উ ৪/৫৫/৩০, অ ৬/২২/২১, অমৃতযোগ দিবা ৩/৩২ গতে ৬/২২ মধ্যে এবং রাত্রি ৭/৫ গতে ৯/১২ মধ্যে ও ১২/২ গতে ২/১০ মধ্যে ও ৩/৩৫ গতে ৪/৫৬ মধ্যে, বারবেলা ৪/৪১/২৯ গতে ৬/২২/২১ মধ্যে, কালবেলা ৩/০/৩৮ গতে ৪/৪১/২৯ মধ্যে, কালরাত্রি ১১/৩৮/৫৬ গতে ১২/৫৮/৪ মধ্যে। 
মোসলেম: ১৬ শওয়াল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিশ্বকাপ: অস্ট্রেলিয়া ১১৭/০ (২০ ওভার)

04:32:28 PM

বিশ্বকাপ: অস্ট্রেলিয়া ৫৩/০ (১০ ওভার)

03:50:40 PM

ভাটপাড়ার পরিস্থিতি সামলাতে বিশেষ দায়িত্ব সঞ্জয় সিংকে 
ভাটপাড়ার পরিস্থিতি সামলাতে এডিজি(দক্ষিণবঙ্গ) সঞ্জয় সিংকে বিশেষ দায়িত্ব দিল রাজ্য। ...বিশদ

03:28:00 PM

বিবাহ বন্ধনে বাঁধা পড়লেন নুসরত 
খুব ভুল না হলে টলিউডে প্রথম ডেস্টিনেশন ওয়েডিং সারলেন অভিনেত্রী-সংসদ ...বিশদ

02:40:33 PM

বিশ্বকাপ: বাংলাদেশের বিরুদ্ধে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত অস্ট্রেলিয়ার 

02:38:15 PM

রাজ্য জয়েন্টে প্রথম দুর্গাপুরের সোহম মিস্ত্রি 
রাজ্য জয়েন্টে প্রথম স্থান অধিকার করলেন দুর্গাপুরের সোহম মিস্ত্রি। দ্বিতীয় ...বিশদ

02:29:43 PM