উত্তরবঙ্গ
 

৪০০ বছরের পুরনো বোল্লা কালী মেলা আজ সম্প্রীতির মহামিলন ক্ষেত্র 

সংবাদদাতা, বালুরঘাট: কয়েক শতাব্দী ধরে ভক্তদের আশা ভরসার স্থল হয়ে উঠেছে বোল্লা কালী। শুধু জেলা নয় এই পুজোর মাহাত্ম্য পুরো উত্তরবঙ্গ সহ ভিনরাজ্য এমনকী বাংলাদেশেও ছড়িয়ে রয়েছে। রাস পূর্ণিমার পরের শুক্রবারে মায়ের পুজো হয়ে থাকে। পুজোর রাতে লক্ষাধিক ভক্তের ঢল নামে। পুজোকে কেন্দ্র করে চার দিন ব্যাপী মেলাও বসে। পুজোর বিশেষ আকর্ষণ এখানে ৫০০০ হাজারের বেশি পাঁঠা বলি হয়। দাক্ষিণ দিনাজপুরের বিশিষ্ট ইতিহাসবিদ কৌশিক বিশ্বাস বলেন, বোল্লা কালীর অনেক ইতিহাস রয়েছে। এই পুজোর গুরুত্ব ও প্রভাব ধীরে ধীরে বেড়ে চলেছে। অসম, বিহার, ঝাড়খণ্ড, দিল্লি থেকে ভক্তরা পুজো দিতে আসেন। এই পুজো আনুমানিক ৩৫০-৪০০ বছরের পুরনো।
কথিত আছে, বানগড়ের সময় থেকে বোল্লাকালী পুজো হয়ে আসছে। আনুমানিক ত্রয়োদশ শতাব্দীর শেষদিকে এই পুজোর প্রচলন হয়েছে। ৪০০ বছর আগে এই এলাকার জমিদার ছিলেন বল্লভ চৌধুরী। তাঁর নাম অনুসারেই এই এলাকার নাম হয়েছে বোল্লা। সেসময় প্রায় প্রতিবছরই গ্রীষ্মকালের শুরুতে কলেরা রোগ মহামারীর আকার নিত। এতে প্রচুর মানুষ মারা যেত। সেসময় বোল্লা এলাকায় মানুষ প্রবেশ করতে ভয় পেত। এখানকার বাসিন্দারা অন্য এলাকায় গেলে তাঁদের দেখে হরিবোল হরিবোল বলে অন্যরা পালিয়ে যেত। মড়ক থেকে রক্ষা পেতে বাসিন্দারা কালীপুজো শুরু করেন। যা প্রথমে মড়কা কালী নামে পরিচিত ছিল। মড়ক থেকে রক্ষা পাওয়ার মানসেই এই পুজোর প্রচলন হওয়ায় মড়কাকে রক্ষা কালী বলে পুজো শুরু হয়। কালক্রমে এটা বোল্লা কালীর পুজো বলে প্রসিদ্ধ লাভ করেছে। আগে এখানে দু’টি পাঁঠা বলি দেওয়া হতো। কথিত আছে আগে পাঁঠাবলির কাতরা মায়ের বিসর্জনের সময়েই ভাসিয়ে দেওয়া হতো। যা কেউই দেখতে পেত না। পরে আবার পুজোর আগে মন্ত্রপাঠ ও ঢাক বাজালে পুকুরের মাঝখান থেকে কাতরা ভেসে উঠত। এক বছর কাতরা না ভেসে ওঠায় নতুন কাতরা বানানো হয়। সেই থেকে তা মন্দিরেই রাখা হয়। ব্রিটিশ আমলের শুরুর দিকে তৎকালীন জমিদার মুরারী মোহন চৌধুরী ইস্ট ইন্ডিয়া কোম্পানির সঙ্গে জমিজমা সংক্রান্ত একটি মামলায় জড়িয়ে পড়েন। সেসময় তিনি বোল্লা কালী মায়ের কাছে মানত করে মামলায় জয় লাভ করেন। সেবছর তিনি রাস পূর্ণিমার পরের শুক্রবার ঘটা করে পুজোর আয়োজন করেন। বিভিন্ন নথিপত্রে ইস্ট ইন্ডিয়া কোম্পানির এই বিষয়টির উল্লেখ রয়েছে।
উত্তরবঙ্গের দ্বিতীয় বৃহত্তম মেলা বোল্লা মেলা। গাজোল-বালুরঘাট ৫১২ নম্বর জাতীয় সড়কের বোল্লা এলাকায় প্রতিবছর রাস পূর্ণিমার পরের শুক্রবার থেকে এই মেলা শুরু হয়। মূলত কালী মায়ের পুজোকে কেন্দ্র করে এই মেলা হলেও হিন্দুদের পাশাপাশি মুসলিম ও অন্যান্য সম্প্রদায়ের মানুষ অংশগ্রহণ করেন। শুক্রবার থেকে সোমবার পর্যন্ত চলা এই মেলায় শুধু স্থানীয় বা এরাজ্যের মানুষরাই নন ভিনরাজ্য তথা প্রতিবেশী দেশ নেপাল, ভুটান এমনকী বাংলাদেশ থেকেও ভক্তরা এতে অংশ নেন। এই মেলা সব ধর্মের মানুষের মহামিলন ক্ষেত্রে পরিণত হয়।
ভক্তরা বোল্লা মায়ের কাছে মূলত বাতাসা, খাজা, সন্দেশ ভোগ দিয়ে থাকেন। তাঁরা হাড়িতে করে মায়ের কাছে তা নিবেদন করেন। মন্দিরের মূল দরজা বন্ধ থাকার কারণে বাহির থেকে ছূঁড়ে ভোগ নিবেদন করতে হয় ভক্তদের। মেলায় আলকাপ, চিত্রাহার, নাগোরদোলা বসে। ভিন জেলার প্রচুর ব্যবসায়ী বোল্লা মেলায় প্রতিবছর দোকান দেন। লক্ষাধিক ভক্তের ভিড়ে প্রচুর পকেটমারও ঢুকে পড়ে। যার কারণে পুলিসের তরফে কড়া নজরদারি রাখা হয়। বোল্লা মাকে এবছর ২১ কেজি সোনার গয়না দিয়ে সাজানো হয়েছিল। দুই কেজি ওজনের রামদা মায়ের হাতে দেওয়ার কথা থাকলেও তা তৈরি না হওয়ায় সম্ভব হয়নি। শুধু পুজোর সময়ই নয়। সারাবছর ধরেই ভক্তদের সমাগম হয়। তাঁরা মাকে শ্রদ্ধাভরে পুজো দেন। প্রতি সপ্তাহের শুক্রবার পুজো হয়। কেউ নতুন বাহন কিনলে মাকে এসে পুজো দেন। বোল্লা মায়ের মাহাত্ম্য ক্রমশ আরও ছড়িয়ে পড়ছে। প্রতিছরই ভক্তদের ভিড় বাড়ছে।  
07th  December, 2018
 পাকা রাস্তার দাবিতে রায়গঞ্জে জাতীয় সড়ক অবরোধ, বিপর্যস্ত যান চলাচল

 বিএনএ, রায়গঞ্জ: রায়গঞ্জের গোয়ালপাড়ার কাঁচা রাস্তা পাকা করার দাবিতে বৃহস্পতিবার গ্রামবাসীরা প্রায় সাড়ে পাঁচ ঘণ্টা ৩৪ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখায়। এর ফলে জাতীয় সড়কে যানবাহন চলাচল বিপর্যস্ত হয়ে পড়ে।
বিশদ

 সামসিতে ট্রেন বিকল, রাতভর দুর্ভোগে যাত্রীরা

  সংবাদদাতা, পুরাতন মালদহ: বুধবার পূর্ব রেলের কাটিহার ডিভিশনের সামসি-ভালুকা স্টেশনের মাঝে ডাউন মালদহ কোর্ট-শিলিগুড়ি ডেমু ট্রেনের ইঞ্জিন বিকল হয়ে যাওয়ায় বিভিন্ন স্টেশনে রাতভর দুর্ভোগে পড়েন যাত্রীরা। ঘটনার জেরে একাধিক দূরপাল্লার এক্সপ্রেস, সুপার ফাস্ট ট্রেন বিভিন্ন স্টেশনে দাঁড়িয়ে যায়।
বিশদ

পুলিসের নির্দেশ উপেক্ষা করে মাধ্যমিক পরীক্ষার মাঝেই গভীররাত পর্যন্ত জলসা, বাজছে ডিজে

 সংবাদদাতা, বালুরঘাট: রাত ১০টার পরে বক্স বা মাইক বাজানো হলে কড়া পদক্ষেপ নেওয়া হবে, মাধ্যমিক পরীক্ষার আগে এই মর্মে নির্দেশিকা জারি করে বালুরঘাট শহর ও ব্লকে দক্ষিণ দিনাজপুর জেলা পুলিস মাইকিং করে প্রচার করেছে। কিন্তু পুলিসের ওই প্রচারে কেউ কর্ণপাত করছে না। তাই গভীর রাত পর্যন্ত বিভিন্ন স্থানে অবাধে ডিজে বাজছে।
বিশদ

 জবরদখল হটাতে রাজ্যের বিরুদ্ধে ফের অসহযোগিতার অভিযোগে রেলের

 সংবাদদাতা, শিলিগুড়ি: রেলের জমি দীর্ঘদিন ধরে জবরদখল হয়ে রয়েছে। এবিষয়ে একাধিকবার রাজ্য সরকারের দৃষ্টি আকর্ষণ করা হলেও সেভাবে সহযোগিতা মিলছে না বলে অভিযোগ তুললেন উত্তর-পূর্ব সীমান্ত রেলের ডিআরএম চন্দ্রপ্রকাশ গুপ্তা। বৃহস্পতিবার এনজেপিতে এডিআরএমের কার্যালয়ে এক সাংবাদিক বৈঠকে তিনি এমনই মন্তব্য করেন। 
বিশদ

 যুব তৃণমূলের আলিপুরদুয়ার জেলা সভাপতিকেও নিরাপত্তা রক্ষী দিল পুলিস

  সংবাদদাতা, আলিপুরদুয়ার: বীরভূম ও মালদহের পর এবার যুব তৃণমূলের আলিপুরদুয়ার জেলা সভাপতি সমর ভট্টাচার্যও জেলা পুলিস থেকে একজন সশস্ত্র ব্যক্তিগত রক্ষী পেলেন। জেলায় যুব তৃণমূলের সাতটি সাংগঠনিক ব্লক রয়েছে। ব্লক সভাপতিদের মধ্যে পাঁচজন ব্লক সভাপতিকেও এই রক্ষী দেওয়ার বিষয়ে জেলা পুলিসের কাছে নির্দেশ এসেছে।
বিশদ

মাথাভাঙায় বিয়ের আগে রহস্য মৃত্যু যুবতীর

  সংবাদদাতা, মাথাভাঙা: বিয়ের আগে এক পরিচিতের বাড়িতে গিয়ে রহস্যজনক ভাবে মৃত্যু হল এক যুবতীর। যুবতীর পরিবার অবশ্য খুনের অভিযোগ দায়ের করেছে। পুলিস জানিয়েছে, মৃত যুবতীর নাম দীপালি বর্মন(২০)। তাঁর বাড়ি মাথাভাঙা-১ ব্লকের শিকারপুর গ্রাম পঞ্চায়েতের নলঙ্গিবাড়িতে। সেখানে তিনি দিদার বাড়িতে থেকে পড়াশুনা করতেন।
বিশদ

 সাফাইকর্মীদের গণছুটির জেরে শিলিগুড়ি জুড়ে আবর্জনার স্তুপ

  বিএনএ, শিলিগুড়ি: মজুরিবৃদ্ধির দাবিতে আন্দোলনে শামিল হতে গিয়ে সাফাই কর্মীরা গণ ছুটি নেওয়ায় ভেঙে পড়েছে শিলিগুড়ির সাফাই অভিযান। গোটা শহর জঞ্জালে ভরে গিয়েছে। বৃহস্পতিবার একাধিক ওয়ার্ডে, গুরুত্বপূর্ণ রাস্তায় জঞ্জালের স্তুপ রয়েছে।
বিশদ

 ২০ ফেব্রুয়ারি দিল্লিতে প্রদর্শিত হবে বাংলার নাটক

 বিএনএ, রায়গঞ্জ: রায়য়ঞ্জের ছন্দম নাট্যগোষ্ঠীর নাটক ‘মেদেয়ারা’ ন্যাশনাল স্কুল অফ ড্রামা আয়োজিত ভারতের আর্ন্তজাতিক নাট্য উৎসব, ২০ তম ভারত রঙ্গ মহোৎসবে আমন্ত্রণ পেয়েছে। এই ঘটনায় রায়গঞ্জের সাংস্কৃতিক জগতে খুশির হাওয়া ছড়িয়েছে। আগামী ২০ ফেব্রুয়ারি দিল্লির শ্রীরাম অডিটোরিয়োমে এই নাটক মঞ্চস্থ হবে।
বিশদ

 ক্ষতিপূরণ না পেয়ে ধর্নায় ইসলামপুর বাইপাসের জমিদাতারা

সংবাদদাতা, ইসলামপুর: ইসলামপুর বাইপাসের জমিদাতাদের অনেকেই এখনও জমির টাকা পাননি সেসঙ্গে প্রশাসনের দেওয়া প্রতিশ্রুতিও পূরণ হয়নি, এই অভিযোগ তুলে বৃহস্পতিবার ইসলামপুর মহকুমা শাসকের অফিসের সামনে জমিদাতারা ধর্নায় বসেন। সেখানে চাকুলিয়ার বিধায়ক ফরওয়ার্ড ব্লকের আলি ইমরান রমজ ওরফে ভিক্টরও উপস্থিত হন।
বিশদ

 অতিবর্ষণে ক্ষতিগ্রস্ত গঙ্গারামপুরের ৮০১৬ জন পাবেন ক্ষতিপূরণ

  সংবাদদাতা, হরিরামপুর: ২০১৭ সালে দক্ষিণ দিনাজপুর জেলায় ভারী বৃষ্টিতে ক্ষতিগ্রস্তদের বৃহস্পতিবার গঙ্গারামপুর ব্লক প্রশাসন আর্থিক সহায়তা হিসেবে চেক তুলে দিল। এদিন গঙ্গারামপুর ব্লক অফিস চত্বরে এক অনুষ্ঠানের মধ্য দিয়ে চেক দেওয়া হয়। সেখানে উপস্থিত ছিলেন গঙ্গারামপুর পুরসভার চেয়ারম্যান প্রশান্ত মিত্র, বিডিও বিশ্বজিৎ ঢ্যাং।
বিশদ

 হরিশ্চন্দ্রপুরে পানীয় জলের সংকট, বিডিওকে স্মারকলিপি বাসিন্দাদের

  বিএনএ, মালদহ: হরিশ্চন্দ্রপুর-১ ব্লকের মহেন্দ্রপুর গ্রাম পঞ্চায়েতে একাধিক আর্সেনিকমুক্ত জলপ্রকল্প বিকল হয়ে থাকায় বৃহস্পতিবার বিডিওকে স্মারকলিপি দিলেন গ্রামবাসীরা। গ্রামবাসীদের অভিযোগ, প্রায় তিন বছর আগে বাংরুয়াগ্রামে দু’টি ও ভবানীপুর প্রাথমিক বিদ্যালয়ের কাছে একটি, মোট তিনটি জলপ্রকল্পের পরিকাঠামো তৈরি হয়েছিল।
বিশদ

 সন্দেহভাজন পকেটমারকে ধরেও পুলিসের অনুপস্থিতিতে ছেড়ে দিল জনতা

সংবাদদাতা, মালদহ: পকেটমার সন্দেহে এক যুবককে হাতেনাতে ধরেও ছেড়ে দিতে বাধ্য হল জনতা। বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টা নাগাদ ঘটনাটি ঘটে ইংলিশবাজার থানার রথবাড়ি এলাকায়। ওই এলাকার কিছু ছোট ব্যবসায়ীর দাবি, এদিন তারা ওই যুবককে কেপমারি করার সময় হাতেনাতে ধরে ফেলেন। 
বিশদ

 বাইক দুর্ঘনায় তৃণমূল ছাত্র নেতার মৃত্যু

 সংবাদদাতা, পুরাতন মালদহ: বুধবার সন্ধ্যায় মালদহের গাজোল ব্লকের কদুবাড়ি জাতীয় সড়কের উপর বাইক দুর্ঘটনায় এক তৃণমূল ছাত্র পরিষদ নেতার মৃত্যু হয়েছে। পুলিস সূত্রে জানা গিয়েছে, মৃতের নাম আসিফ ইকবাল(২৫)। তাঁর বাড়ি গাজোলের মহাকালবনায়। তিনি তৃণমূল ছাত্র পরিষদের ব্লক সম্পাদক ছিলেন। 
বিশদ

Pages: 12345

একনজরে
বিএনএ, চুঁচুড়া: রাস্তাঘাট, পথবাতি, নর্দমা সহ উন্নয়নের কাজ করে শহরগুলিকে ঝাঁ চকচকে করে তোলার চলছে জোর কদমে। তবে শহরের বিভিন্ন জায়গায় ছড়িয়ে ছিটিয়ে থাকা ঘিঞ্জি ও অস্বাস্থ্যকর পরিবেশ বাধা হয়ে দাঁড়িয়েছিল। গৃহহীন মানুষগুলিকে সরিয়েও দেওয়া সম্ভব হচ্ছিল না। তাই শহর ...

মুম্বই, ১৪ ফেব্রুয়ারি (পিটিআই): ৮৬ তম জন্মদিনে প্রয়াত অভিনেত্রী মধুবালাকে শ্রদ্ধা জানাল গুগল। সার্চ ইঞ্জিনে ব্যবহার হল বেঙ্গালুরুর শিল্পী মহম্মদ সাজিদের তৈরি ডুডল। ১৯৩৩ সালে ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পরপর দু’দিন মাধ্যমিক পরীক্ষা শুরু হতেই হোয়াটসঅ্যাপে বেরিয়ে গেল প্রশ্নপত্র। তারপর ৭২ ঘণ্টা পেরিয়ে গেলেও এখনও তথ্যপ্রমাণ হাতড়ে বেড়াচ্ছে পুলিস। শোনা গিয়েছে, ...

  সংবাদদাতা, খড়্গপুর: ভ্যালেনটাইন ডে’র আগের রাতে বুধবার খড়্গপুর স্টেশনের বোগদা টিকিট কাউন্টারের কাছ থেকে এক যুবক ও নাবালিকাকে আটক করেছে জিআরপি। তাদের বাড়ি নিউ দিল্লি। তাদের মধ্যে ভালোবাসার সম্পর্ক রয়েছে বলে অনুমান। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুরুজনের চিকিৎসায় বহু ব্যয়। ক্রোধ দমন করা উচিত। নানাভাবে অর্থ পাওয়ার সুযোগ। সহকর্মীদের সঙ্গে ঝগড়ায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৬৪: জ্যোতির্বিদ গ্যালিলিও গ্যালিলির জন্ম
১৮৬৯: মির্জা গালিবের মৃত্যু
১৮৯৮: কিউবা উপকূলে মার্কিন রণতরী ডুবে গিয়ে মৃত ২৭৪। স্পেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করল আমেরিকা
১৯২১: ঐতিহাসিক রাধাকৃষ্ণ চৌধুরির জন্ম
১৯৩৩: মার্কিন প্রেসিডেন্ট ফ্রাঙ্কলিন ডি রুজভেল্টকে হত্যার ব্যর্থ চেষ্টা। নিহত শিকাগোর মেয়র
১৯৪২: দ্বিতীয় বিশ্বযুদ্ধে সিঙ্গাপুরের পতন। জাপানের কাছে আত্মসমর্পণ করলেন ব্রিটিশ জেনারেল।
১৯৪৭: রণধীর কাপুরের জন্ম
১৯৫৬: ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার ডেসমন্ড হেইনসের জন্ম
১৯৬৪: আশুতোষ গোয়ারিকরের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮০ টাকা ৭১.৪৯ টাকা
পাউন্ড ৮৯.৩৪ টাকা ৯২.৫৮ টাকা
ইউরো ৭৮.৫৩ টাকা ৮১.৫০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
14th  February, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৬৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,১৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ ফাল্গুন ১৪২৫, ১৫ ফেব্রুয়ারি ২০১৯, শুক্রবার, দশমী ১৭/৪৫ দিবা ১/১৯। মৃগশিরা ৩৬/৩৯ রাত্রি ৮/৫২। সূ উ ৬/১২/৪৫, অ ৫/২৯/১, অমৃতযোগ দিবা ৭/৪৩ মধ্যে পুনঃ ৮/২৮ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/৫৭ গতে অস্তাবধি। বারবেলা ৯/১১ গতে ১১/৫১ মধ্যে, কালরাত্রি ৮/৩৯ গতে ১০/১৫ মধ্যে।
২ ফাল্গুন ১৪২৫, ১৫ ফেব্রুয়ারি ২০১৯, শুক্রবার, দশমী ৮/২২/২০। মৃগশিরানক্ষত্র অপঃ ৪/৪৪/৫, সূ উ ৬/১৪/১৩, অ ৫/২৭/১১, অমৃতযোগ দিবা ৭/৪৩/৫৭ মধ্যে ও ৮/২৮/৪৯ থেকে ১০/৪৩/২৪ মধ্যে ও ১২/৫৮/০ থেকে ২/২৭/৪৪ মধ্যে ও ৩/৫৭/২৭ থেকে ৫/২৭/১১ মধ্যে এবং রাত্রি ৭/৯/২৭ থেকে ৮/৫১/৪৪ মধ্যে ও ৩/৪০/৪৯ থেকে ৪/৩১/৫৭ মধ্যে, বারবেলা ৯/২/২৮ থেকে ১০/২৬/৩৫ মধ্যে, কালবেলা ১০/২৬/৩৫ থেকে ১১/৫০/৪২ মধ্যে, কালরাত্রি ৮/৩৮/৫৭ থেকে ১০/১৪/৪৯ মধ্যে।
৯ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
গোপীবল্লভপুরে নদীতে স্নান করতে নেমে তলিয়ে গেল এক কিশোর 

06:37:00 PM

ভুয়ো কোম্পানি খুলে রাজ্যজুড়ে প্রতারণার জাল, ধৃত ৭
গৃহঋণ থেকে চাকরির টোপ দিয়ে রাজ্যের বিভিন্ন অংশে প্রচুর মানুষকে ...বিশদ

04:12:00 PM

৬৭ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:11:35 PM

পুলওয়ামায় হামলা: নদীয়া, হাওড়ার শহিদ জওয়ানদের বাড়িতে আসছেন দু’জন কেন্দ্রীয় মন্ত্রী 

04:03:51 PM

পুলওয়ামায় জঙ্গি হামলার জেরে উত্তপ্ত জম্মু, পুড়ল ১৫টি গাড়ি 

03:08:00 PM

মাঝেরহাটে সিইএসই অফিসে আগুন, ঘটনাস্থলে দমকলের ৩টি ইঞ্জিন 

03:03:00 PM