Bartaman Patrika
উত্তরবঙ্গ
 
 

 মঙ্গলবার মালদহ উত্তর কেন্দ্রে ভোটপ্রচারে মৌসম বেনজির নুর। ছবি: মিসবাহুল হক

 শিলিগুড়ি মহকুমায় কৃষকদের ডাল চাষে উৎসাহিত করতে কৃষিদপ্তরের বিশেষ উদ্যোগ

 বিএনএ, শিলিগুড়ি: শিলিগুড়ি মহকুমায় চলতি বছরে ডাল চাষের এলাকা বৃদ্ধিতে উদ্যোগী হয়েছে কৃষিদপ্তর। ধান কাটার পর সেই জমিতে ছড়িয়ে দেওয়া হয় ডাল শস্য। নভেম্বর মাসে এই শস্য ছড়ানো শুরু হয়েছে। সেই জমিতে ধান চাষের আগেই ফেব্রুয়ারিতে ডাল তুলে নেওয়া হয়। এভাবে একই জমিতে একাধিক ফসল উৎপাদন ইতিমধ্যে সফল হয়েছে। কৃষিদপ্তর সূত্রে জানা গিয়েছে, মহকুমায় প্রতি বছর ৭০ হেক্টর জমিতে ডাল চাষ হয়। যা স্থানীয় চাহিদার তুলনায় খুবই কম। চলতি বছর সরকারি উদ্যোগে শিলিগুড়ি মহকুমায় ২৫০ হেক্টর জমিতে ডাল শস্য চাষের টার্গেট নিয়েছে দপ্তর। মহকুমার ফাঁসিদেওয়া, খড়িবাড়ি, নকশালবাড়িতে এই ডাল চাষ শুরু হয়েছে। বড়জোর পাঁচ একর বা দশ একরের মতো জমিতে বিক্ষিপ্তভাবে চাষ করা হচ্ছে। স্থানীয়ভাবে ডালের উৎপাদন কম হওয়ায় চাহিদা মেটাতে ভিন রাজ্যের উপর নির্ভর করতে হয়। বিভিন্ন সময় ডালের দাম লাফিয়ে লাফিয়ে বেড়ে যাওয়ায় বিপাকে পড়েন সাধারন মানুষ। স্থানীয় চাহিদার কথা মাথায় রেখেই চলতি বছর সরকারি উদ্যোগে ডাল শস্য চাষের এলাকা বৃদ্ধির টার্গেট নেওয়া হয়েছে।
শিলিগুড়ি মহকুমা সহকারী কৃষি আধিকারিক পার্থ রায় বলেন, মুসুর এবং অড়হর ডাল খুব কম সময়ে উৎপাদন হয়। শিলিগুড়ি মহকুমায় মুসুর ডাল চাষের পক্ষে অনুকূল। এই দু’ধরনের ডালকে বাছা হয়েছে। মহকুমার অধিকাংশ চাষি ডাল চাষে উৎসাহ দেখান না। তাই তাদের উৎসাহিত করতে বোঝানো হয়েছে যে এখানে ডাল চাষের ভালো সম্ভাবনা রয়েছে। চাষিদের ডাল চাষে উৎসাহিত করতে এবছর আমরা ২৫০ হেক্টর ডালের প্রদর্শনী ক্ষেত্র করছি। এজন্য ধান চাষ হওয়া জমি বাছা হয়েছে। বিনামূল্যে ডালের বীজ ছাড়াও জৈব সার, কীটনাশক চাষিদের মধ্যে বিলি করা হয়েছে। ধান কাটা এবং ধান চাষের মাঝের এই সময়েই ডাল চাষের পরামর্শ দেওয়া হয়েছে।
কৃষি বিশেষজ্ঞদের পরামর্শ, ধানা কাটার পরই শস্য ছড়িয়ে দিতে হয়। মুসুর ডাল খুবই অল্প সময়ে হয়। ফেব্রুয়ারিতে ধানচাষ শুরু হয়। তার আগে ডাল উৎপাদন হয়ে যায়। মহকুমায় সামান্য মুগ, অড়হর এবং মুসুর ডাল চাষ হয়। তবে মুগ ডাল হতে বেশি সময় লাগে। সেজন্য মুসুর ডাল ও অড়হর ডালকে বাছা হয়েছে। বিশেষজ্ঞরা জানিয়েছেন, জমিতে বারবার একই সবজি চাষ না করে ডাল শস্য চাষ করলে জমির উর্বরতা বৃদ্ধি পায়। কৃষি সহকারী আধিকারিক বলেন, ডাল শস্য চাষে লাভ কম হয়। এমন ধারণা থেকে চাষিদের অনেকেই ডাল চাষে উৎসাহ দেখান না। কিন্তু এই ধারনা একদমই ভুল। ভালো বীজ এবং সঠিক পদ্ধতি মেনে ডাল চাষ করলে ভালো ফলন পাওয়া যায়।
06th  December, 2018
 হলদিবাড়ির হেমকুমারীতে দিনভর আগুন আতঙ্ক

  সংবাদদাতা, মাথাভাঙা: মঙ্গলবার সকাল ১১টা থেকে সন্ধ্যা পর্যন্ত হলদিবাড়ির হেমকুমারী গ্রাম পঞ্চায়েতের দর্জিপাড়ায় চারটি বাড়িতে আগুন লাগাকে কেন্দ্র করে আতঙ্ক ছড়িয়েছে। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এদিন প্রথমে স্থানীয় বাসিন্দা মকসেদ হকের খড়ের গাদায় আগুন লাগে। স্থানীয় বাসিন্দারা আগুন নিয়ন্ত্রণে নিয়ে আসেন।
বিশদ

 লড়াইয়ের ময়দানে কোতোয়ালির তিন প্রার্থী, ভোটবাজার জমজমাট

 বিএনএ, মালদহ: মালদহের কোতোয়ালি ভবন থেকেই এবার তিনজন প্রার্থী লোকসভা ভোট ময়দানে নেমে পড়েছেন। মালদহের অবিসংবাদিত নেতা প্রয়াত বরকত গনিখানের কোতোয়ালি থেকেই রাজনৈতিক দলগুলির একাধিক প্রার্থী মনোনয়নকে ঘিরে জেলার ভোট রাজনীতি জমজমাট হয়ে হয়ে উঠেছে।
বিশদ

 আলিপুরদুয়ারে এবার জমে উঠেছে মেসো- ভাগ্নির লড়াই

  সংবাদদাতা, মালবাজার: এবারে আলিপুরদুয়ার লোকসভা আসনে জমে উঠেছে মেসো এবং ভাগ্নির লড়াই। মেসো হলেন আলিপুরদুয়ারের সংসদ সদস্য তথা এবারের লোকসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেস প্রার্থী দশরথ তিরকি। তাঁর আপন শ্যালিকার মেয়ে হলেন মিলি তিরকি।
বিশদ

 লোকসভার টিকিট পেয়েই দিল্লি থেকে রায়গঞ্জে এলেন দীপা, নামলেন প্রচারে

  বিএনএ, রায়গঞ্জ ও সংবাদদাতা, ইসলামপুর: লোকসভার টিকিট পেয়েই মঙ্গলবার দিল্লি থেকে জেলায় পা রেখে প্রচারে নেমে পড়লেন কংগ্রেস প্রার্থী দীপা দাশমুন্সি। বিশদ

পাহাড়ের মানুষ দু’বারই ‘পরদেশি’ প্রার্থীদের দেখা পাননি:অরূপ

 সংবাদদাতা, দার্জিলিং: পাহাড়ের মানুষ দু’বার বহিরাগত প্রার্থীকে জিতিয়েছেন। কিন্তু দু’বারই ‘পরদেশি’ সেই প্রার্থীদের দেখা পাননি তাঁরা। প্রাপ্তির ভাঁড়ার শূন্যই থেকেছে। এবার পাহাড়ের মানুষ ভূমিপুত্রকে প্রার্থী পেয়েছেন। বাড়ির কলিং বেল টিপলেই যাঁকে পাওয়া যাবে।
বিশদ

মাদারিহাটে প্রচারে ঝড় তুললেন তৃণমূলের দশরথ তিরকি, মনোনয়ন জমা আরএসপি প্রার্থীর

 সংবাদদাতা, আলিপুরদুয়ার: মঙ্গলবার মাদারিহাট ব্লকের বাজারঘাট ও চা বাগানে প্রচারে রীতিমতো ঝড় তুললেন তৃণমূল কংগ্রেস প্রার্থী দশরথ তিরকি।
বিশদ

দ্বন্দ্ব ভুলে দলীয় বৈঠক করলেন অর্পিতা-বিপ্লব

সংবাদদাতা, বালুরঘাট: দ্বন্দ্ব ভুলে মঙ্গলবার আগামী লোকসভা নির্বাচনের প্রচারের কৌশল নিয়ে বৈঠক করলেন বালুরঘাট কেন্দ্রের তৃণমূল কংগ্রেস প্রার্থী অর্পিতা ঘোষ ও দলের দক্ষিণ দিনাজপুর জেলা সভাপতি বিপ্লব মিত্র। এদিন দুপুরে গঙ্গারামপুরে বিপ্লব মিত্রের বাড়িতেই চলে যান অর্পিতা। দীর্ঘ দুই ঘণ্টার বেশি সময় ধরে দু’জনে একান্ত বৈঠক করেন।
বিশদ

কোচবিহার লোকসভা কেন্দ্র
প্রয়াত নেতা কমল গুহকে শ্রদ্ধা জানিয়ে মনোনয়ন জমা দিলেন গোবিন্দ রায়

বিএনএ, কোচবিহার: কমল গুহের পরিবারের এখন কেউ ফরওয়ার্ড ব্লকে নেই। কমলবাবুর ছেলে উদয়ন গুহ এখন তৃণমূলের বিধায়ক। তাঁর মেয়েও তৃণমূল কংগ্রেসে। এবারের ভোটেও ফরওয়ার্ড ব্লকের ভরসা সেই কমলবাবুই। 
বিশদ

 ভোটে দেওয়াল লিখনে ডাক পড়ে রায়গঞ্জের প্রসেনজিতের

 বিএনএ, রায়গঞ্জ: প্রার্থীদের নাম ঘোষণা হতেই রায়গঞ্জের মিলনপাড়ার যুবক প্রসেনজিৎ দাসকে ডাকাডাকি শুরু করছে ডান-বাম সব রাজনৈতিক দলেরই নেতাকর্মীরা। পেশায় ইনটিরিয়র ডেকোরেটর হলেও পুরসভা থেকে বিধানসভা কিংবা গ্রাম পঞ্চায়েত থেকে লোকসভা সব ভোটেই তাঁর ডাক পড়ে। রাজনৈতিক দলগুলি তাঁকে দিয়ে দেওয়াল লেখায়।
বিশদ

 মালদহে প্রধান শক্তি হিসেবে উঠে আসছে সিপিএম, দাবি সূর্যকান্তের

সংবাদদাতা, পুরাতন মালদহ ও মালদহ : লোকসভা নির্বাচনে দলের কর্মীদের মনোবল বাড়াতে মালদহে নিজেদেরকে সম্ভাব্য প্রধান শক্তি হিসেবে দাবি করলেন সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র। মঙ্গলবার মালদহে দুটি কর্মী সভায় তিনি দলীয় কর্মীদের সর্বস্তরের মানুষের কাছে বেশি করে যাওয়ার নির্দেশও দিয়েছেন।
বিশদ

 কোচবিহারে পৌঁছল কেন্দ্রীয় বাহিনী

 বিএনএ, কোচবিহার: মঙ্গলবার কোচবিহারে এসে পৌঁছল কেন্দ্রীয় বাহিনী। আজ, বুধবার থেকে তারা কোচবিহার শহর ও সংলগ্ন এলাকায় রুটমার্চ শুরু করবে। সামগ্রিক পরিস্থিতি সম্পর্কেও তাদের জানানো হচ্ছে। জেলা পুলিস সূত্রে জানা গিয়েছে, আপাতত এক কোম্পানি কেন্দ্রীয় বাহিনী এসেছে।
বিশদ

 ইসলামপুরের বাইপাসই এবার রায়গঞ্জের বড় ইস্যু

  সংবাদদাতা, ইসলামপুর: এবারের লোকসভা নির্বাচনে ইসলামপুরের বাইপাসকে ইস্যু করে প্রচারে নামবে বিরোধী রাজনৈতিক দলগুলি। এনিয়ে রাজনৈতিক আবহাওয়া ক্রমশই উত্তপ্ত হচ্ছে। এব্যাপারে লোকমুখে চর্চাও শুরু হয়েছে।
বিশদ

 শিলিগুড়িতে ফেরার পথে ফের গাড়ির চালকের বিরুদ্ধে পর্যটকদের মারধরের অভিযোগ

সংবাদদাতা, শিলিগুড়ি: শিলিগুড়িতে ফের গাড়ি চালকদের বিরুদ্ধে পর্যটকদের মারধর করার অভিযোগ উঠল। মঙ্গলবারের এই ঘটনায় এক মহিলা সহ বেশ কয়েকজন পর্যটক জখম হন। আক্রান্ত পর্যটকরা এনজেপি থানায় লিখিত অভিযোগ দায়ের করেন। সেই অভিযোগের প্রেক্ষিতে ঘটনার তদন্ত শুরু করেছে পুলিস।
বিশদ

 কুমারগ্রাম ব্লকের অনুন্নয়নকে হাতিয়ার করে জোর প্রচারে নেমেছে বিজেপি

  সংবাদদাতা, কুমারগ্রাম: এবারের লোকসভা নির্বাচনে কুমারগ্রাম ব্লকের বিভিন্ন অনুন্নয়নকে হাতিয়ার করে প্রচারে নেমেছে বিজেপি। অন্যদিকে, রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড ও সরকারি নানা প্রকল্পের সুযোগ সুবিধা সাধারণ ভোটারদের মধ্যে তুলে ধরছে।
বিশদ

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ছোট পণ্যবাহী ট্রাকের বাজারের ৬৬ শতাংশ দখল করে নিল টাটা। তারা জানিয়েছে, টাটা এস ক্যাটিগরিতে মোট ২০ লক্ষ গাড়ি বিক্রি হয়েছে। সম্প্রতি এক বছর পূর্ণ করল টাটা এস গোল্ড। ...

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৯ মার্চ: দলীয় প্রার্থীদের নাম ঘোষণায় দেরি হওয়ায় বাংলায় পিছিয়ে থেকে শুরু করছে বিজেপি। দলের কেন্দ্রীয় নেতৃত্বকে এ কথাই স্পষ্ট জানিয়ে দিল ...

 সুব্রত ধর, গড়াইমারি (ডোমকল), বিএনএ: লোকসভা ভোটের মুখে তৃণমূল নেতা খুনের ঘটনায় মুর্শিদাবাদ জেলায় রাজনৈতিক উত্তাপ বাড়ছে। সোমবার রাতে ভোটপ্রচার সেরে উপপ্রধানের সঙ্গে বাইকে চেপে বাড়ি ফেরার পথে ডোমকল পঞ্চায়েত সমিতির খাদ্য কর্মাধ্যক্ষ তৃণমূলের আলতাব শেখ (৪৫)খুন হন। ...

 ইসলামাবাদ, ১৯ মার্চ (পিটিআই): জেলবন্দি প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের জামিনের আবেদনের শুনানি স্থগিত রাখল পাক সুপ্রিম কোর্ট। স্বাস্থ্যের অবনতির কারণে জামিনের আবেদন করেছিলেন নওয়াজের আইনজীবী। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

আপনার মনে ধর্মভাব জাগ্রত হবে। কর্মপ্রার্থীরা কর্মের সুযোগ পাবেন। কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা হবে। অর্থ নিয়ে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭২৬- বিজ্ঞানী আইজ্যাক নিউটনের মৃত্যু
১৮২৮- নরওয়ের নাট্যকার হেনরিক ইবসেনের জন্ম
১৮৫২- হ্যারিয়েট বিচার স্টো-এর ‘আঙ্কল টমাস কেবিন’ প্রকাশিত হল
১৯১৬- আইনস্টাইনের আপেক্ষিকতাবাদ তত্ত্বের প্রকাশ
১৯৫১- ক্রিকেটার মদনলালের জন্ম
১৯৫২- টেনিস খেলোয়াড় আনন্দ অমৃতরাজের জন্ম
১৯৬৬- গায়িকা অলকা ইয়াগনিকের জন্ম
২০০৩- ফুটবলার কৃশানু দে’র মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৯.৬৯ টাকা ৯২.৯৭ টাকা
ইউরো ৭৬.৬১ টাকা ৭৯.৫৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৪৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৮০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,২৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ চৈত্র ১৪২৫, ২০ মার্চ ২০১৯, বুধবার, চতুর্দশী ১২/৩০ দিবা ১০/৪৫। পূর্বফাল্গুনী ২৬/২০ অপঃ ৪/১৭। সূ উ ৫/৪৫/১১, অ ৫/৪৩/৪০, অমৃতযোগ দিবা ৭/২১ মধ্যে পুনঃ ৯/৪৪ গতে ১১/২১ মধ্যে পুনঃ ৩/২০ গতে ৪/৫৫ মধ্যে। রাত্রি ৬/৩১ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ১/৪৫ গতে উদয়াবধি, বারবেলা ৮/৪৪ গতে ১০/১৪ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ১/১৪ মধ্যে, কালরাত্রি ২/৪৪ গতে ৪/১৪ মধ্যে।
৫ চৈত্র ১৪২৫, ২০ মার্চ ২০১৯, বুধবার, চতুর্দশী ৯/৩৯/৫২। পূর্বফাল্গুনীনক্ষত্র সন্ধ্যা ৩/৪৫/১৪, সূ উ ৫/৪৫/৩৪, অ ৫/৪২/৪৯, অমৃতযোগ দিবা ৭/২১/১২ মধ্যে ও ৯/৪৪/৩৯ থেকে ১১/২০/১৭ মধ্যে ও ৩/১৯/২২ থেকে ৪/৫৫/০ মধ্যে এবং রাত্রি ৬/৩১/০ থেকে ৮/৫৫/৩৩ মধ্যে ও ১/৪৪/৩৯ থেকে ৫/৪৪/৩৫ মধ্যে, বারবেলা ১১/৪৪/১১ থেকে ১/১৩/৫১ মধ্যে, কালবেলা ৮/৪৪/৫৩ থেকে ১০/১৪/৩২ মধ্যে, কালরাত্রি ২/৪৪/৫৩ থেকে ৪/১৫/১৪ মধ্যে।
 ১২ রজব

ছবি সংবাদ

এই মুহূর্তে
ফের ময়দানে তরুণ ক্রিকেটারের মৃত্যু 
খেলতে গিয়ে ফের মৃত্যু ময়দানে। এদিন খেলা চলাকালীন বাটার মাঠে ...বিশদ

01:52:56 PM

বাঁকুড়ার সালতোরায় প্রচুর জিলেটিন স্টিক উদ্ধার 

01:46:00 PM

গোয়া: আস্থাভোটে জয়ী মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত 

01:04:41 PM

বাহিনীর অতিসক্রিয়তার অভিযোগ: কমিশনে বিএসএফের আইজি 
কেন্দ্রীয় বাহিনীর অতিসক্রিয়তার অভিযোগে গতকাল রিপোর্ট চাওয়ার পর এদিন বিএসএফের ...বিশদ

12:45:00 PM

লোকসভা ভোটে প্রতিদ্বন্দ্বিতা করবেন না বিএসপি প্রধান মায়াবতী 

12:38:38 PM

তুরস্কে ভূমিকম্প, রিখটার স্কেলে মাত্রা ৬.৪ 

12:33:00 PM