উত্তরবঙ্গ
 

আবেদন করেও হোমগার্ডে চাকরি হয়নি, অ্যাম্বুলেন্স চালিয়ে কোনওমতে সাংসার চলাচ্ছেন প্রাক্তন জঙ্গি

সংবাদদাতা, আলিপুরদুয়ার: হোমগার্ডে চাকরির জন্য আবেদন করেও উত্তর পাননি কুমারগ্রামের বাসিন্দা প্রাক্তন কেএলও জঙ্গি লালন দাস। কামাখ্যাগুড়ি ব্লক হাসপাতালে স্বাস্থ্যদপ্তরের অ্যাম্বুলেন্স চালিয়ে কোনওরকমে তাঁর দিন কাটছে। সম্প্রতি রাজ্য সরকার ৫৬ জন প্রাক্তন কেএলও’কে হোমগার্ডে চাকরি দিয়েছে। তিনিও চাকরির জন্য আবেদন করেছিলেন। কিন্তু তাতে কোনও ডাক আসেনি, এটাই তাঁর আক্ষেপ। একসময় এ কে ৪৭ রাইফেল চালাতেন তিনি। প্রাক্তন এই জঙ্গি রাজবংশী সম্প্রদায়ের নতুন প্রজন্মকে ভাওয়াইয়া সঙ্গীতমুখী করতে স্কুল খুলেছেন। সেখানে তিনি বিনামূল্যে সঙ্গীত শেখাচ্ছেন।
লনবাবু বলেন, হোমগার্ডে চাকরির জন্য আমিও তৃণমূল কংগ্রেসের আলিপুরদুয়ারের জেলা সভাপতি মোহন শর্মার কাছে আবেদনপত্র দিয়েছিলাম। অন্যদের চাকরি হলেও আমার চাকরি হয়নি। তবুও হাল ছাড়ছি না। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উপর আস্থা আছে। হোমগার্ডে নিয়োগের জন্য ফের আবেদন করব।
তৃণমূলের জেলা সভাপতি মোহনবাবু বলেন, লালনবাবু স্বাস্থ্যদপ্তরের অ্যাম্বুলেন্স চালান। তিনি আবেদন করেছিলেন। ওঁর বিষয়টি নিয়ে আমি প্রশাসনের সঙ্গে কথা বলব।
লালনবাবু বলেন, বাম সরকারের আমলে প্রাক্তন কেএলও এবং লিঙ্কম্যানদের পুনর্বাসন, কর্মসংস্থানের বিষয়টি উপেক্ষিত ছিল। ভালো লাগছে এই সরকারের আমলে প্রাক্তন কেএলও’রা হোমগার্ডে চাকরি পাচ্ছে। আবার লিঙ্কম্যানদের স্বনির্ভরতার জন্যও উদ্যোগ নিয়েছে। তিনি আরও বলেন, রাজবংশী সম্প্রদায়ের বর্তমান প্রজন্ম ভাওয়াইয়ার পাশাপাশি তাদের নিজেদের কৃষ্টি ভুলতে বসেছে। তাই রাজবংশী সম্প্রদায়ের বর্তমান প্রজন্মের কাছে ভাওয়াইয়া গানকে বাঁচাতে প্রয়াস নিয়েছি।
কেএলও’র তৃতীয় ব্যাচের সদস্য ছিলেন লালন দাস। সংগঠনে তার নাম ছিল ভুটিয়া। ভুটানের কালিখোলা জঙ্গলে কেএলও’র শিবিরে প্রশিক্ষণ নিয়েছিলেন। ২০০০ সালে ধরা পড়েন। চারবছর জেল খাটার পর ছাড়া পান। বাম সরকারের প্রতিশ্রুতির পরেও আত্মসমর্পণকারী অন্য জঙ্গিদের মতো লালনবাবুরও কোনও স্থায়ী কর্মসংস্থান হয়নি। ২০০৬ সাল থেকে সামান্য কিছু টাকার বিনিময়ে তিনি স্বাস্থ্যদপ্তরের অ্যাম্বুলেন্স চালাচ্ছেন। হাসপাতালের রোগীকল্যাণ সমিতির ফান্ড থেকে তাঁকে বেতন দেওয়া হয়।
অ্যাম্বুলেন্স চালানোর পাশাপাশি উত্তরবঙ্গের রাজবংশী সম্প্রদায়ের বর্তমান প্রজন্মকে ভাওয়াইয়া সঙ্গীতমুখী করতে কুমারগ্রাম থানার পাশে তিনি স্কুল খুলেছেন। তাঁর স্কুলকে উত্তরবঙ্গ ভাওয়াইয়া সঙ্গীত পর্ষদ অনুমোদনও দিয়েছে। লালনবাবু তাঁর রায়ডাক-সংকোশ ভাওয়াইয়া সঙ্গীত মহাবিদ্যালয়ে প্রতি রবিবার করে বিনামূল্যে গান শেখান। বর্তমানে তাঁর গানের স্কুলে ৫০ জন তালিম নিচ্ছেন। শুধু ভাওয়াইয়া সঙ্গীতই নয়, রাজবংশী সম্প্রদায়ের লুপ্তপ্রায় চোরচুর্নি, বিষহরা, কুষাণ গানেরও তালিম দেন তিনি।
কুমারগ্রাম থানার পেছনে লালনবাবুর বাড়ি। মা, বাবা, স্ত্রী ও ছ’বছরের মেয়েকে নিয়ে তাঁর সংসার। বাড়িতে তিনিই একমাত্র উপার্জন করেন। কিন্তু অ্যাম্বুলেন্স চালিয়ে মাসে ৮৫০০ টাকায় তাঁর সংসার চালানো কঠিন হয়ে দাঁড়িয়েছে।
২ সংসদ সদস্য ও ২ বিধায়কের উদ্যোগ
রতুয়ায় কালিন্দ্রী নদীর উপরে সেতু তৈরির কাজের সূচনা করলেন মৌসম

বিএনএ, মালদহ: রতুয়া-২ ব্লকের আড়াইডাঙ্গার পীরপুর ত্রিমোহিনী ঘাটে কালিন্দ্রীর উপরে ওই কাঠের সেতু তৈরি হবে। বুধবার সেই সেতু তৈরির কাজের সূচনা করলেন উত্তর মালদহের সংসদ সদস্য মৌসম বেনজির নূর। জেলার দুই সংসদ সদস্য ও দুই বিধায়কের এলাকা উন্নয়ন তহবিলের মোট ৪৫ লক্ষ টাকায় ওই প্রকল্প করা হবে।
বিশদ

রায়গঞ্জে বিশ্ব মৃত্তিকা দিবস পালিত

 বিএনএ, রায়গঞ্জ: বুধবার রায়গঞ্জের উদয়পুরে মাটি পরীক্ষা কেন্দ্রে বিশ্ব মৃত্তিকা দিবস পালন করা হয়। এই উপলক্ষে মোট১৫০ জন কৃষককে মাটি পরীক্ষার মাধ্যমে সয়েল হেল্থ কার্ড প্রদান করা হয়েছে। একই সঙ্গে সয়েল হেল্থ কার্ডের উপকারিতা, মাটি পরীক্ষার মাধ্যমে জমিতে সার, অনুখাদ্য প্রদান প্রভৃতি বিষয়ে কৃষকদের অবহিত করা হয়।
বিশদ

ফাঁসিদেওয়া সীমান্ত দিয়ে গোরুপাচারের সময়ে বিএসএফের সঙ্গে পাচারকারীদের সংঘর্ষে গুলিবিদ্ধ ১

বিএনএ, শিলিগুড়ি: গোরুপাচারকে কেন্দ্র করে বুধবার ভোরে শিলিগুড়ি মহকুমার ফাঁসিদেওয়া থানার ভারত-বাংলাদেশ সীমান্ত মহানন্দা বিওপি এলাকায় ব্যাপক উত্তেজনা ছড়ায়। বিএসএফ জওয়ানদের সঙ্গে পাচারকারীদের সংঘর্ষ হয়। পাচারকারীরা এপার থেকে গোরু নিয়ে বাংলাদেশে যাওয়ার চেষ্টা করলে জওয়ানেরা বাধা দেন।
বিশদ

 নিশিগঞ্জে দমকল কেন্দ্রের কাজের সূচনা করলেন বনমন্ত্রী, বরাদ্দ সাড়ে ৪ কোটি টাকা

 সংবাদদাতা, মাথাভাঙা: অবশেষে দমকেল কেন্দ্র পেল নিশিগঞ্জ। বুধবার স্থানীয় বিধায়ক বনমন্ত্রী বিনয়কৃষ্ণ বর্মন নিশিগঞ্জ দমকল কেন্দ্রের কাজের সূচনা করেন। স্থানীয় বাসিন্দারা দীর্ঘদিন ধরেই সেখানে দমকল কেন্দ্র স্থাপনের দাবি জানিয়ে আসছিলেন। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এই দমকল কেন্দ্রের জন্য সাড়ে চার কোটি টাকা বরাদ্দ হয়েছে।
বিশদ

Loading...
কামতাপুরি ভাষা অ্যাকাডেমির পদ থেকে ইস্তফা দিয়ে বিজেপির দিকে এগলেন কেপিপি’র অতুল রায়

বিএনএ, জলপাইগুড়ি: কামতাপুরি ভাষা অ্যাকাডেমির ভাইস চেয়ারম্যানের পদ থেকে ইস্তফা দিয়ে বিজেপির দিকে এগলেন কামতাপুর প্রগ্রেসিভ পার্টির নেতা অতুল রায়। তৃণমূল কংগ্রেস নেতৃত্বের অভিযোগ, অতুল রায় একান্ত ব্যাক্তিগত স্বার্থে লোকসভা ভোটের আগে বিজেপিমুখী হয়েছেন।
বিশদ

কোচবিহারে অমিত শাহের সভায় মাইক ব্যবহার করার অনুমতি দিল না প্রশাসন

 বিএনএ, কোচবিহার: শুক্রবার কোচবিহারের ঝিনাইডাঙাতে দলের সর্বভারতীয় সভাপতি অমিত শাহের সভায় মাইক বাজানোর অনুমতি বুধবার রাত পর্যন্ত পায়নি বিজেপি। সেজন্য অবশ্য বসে না থেকে কোচবিহারে এই সভা ও রথযাত্রা নিয়ে ব্যাপক প্রচারে নেমেছে বিজেপি।
বিশদ

Loading...
 কাঞ্চনটাঁড়ে প্রস্তাবিত ডাম্পিং গ্রাউন্ডে আবর্জনা ফেলতে ফের বিএসএফের বাধা, সাফাই বেহাল হওয়ার আশঙ্কা

বিএনএ, মালদহ: মালদহের ইংলিশবাজার পুরসভার ডাম্পিং গ্রাউন্ড নিয়ে সংকট কাটছে না। আর তার জেরে ফের শহরে সাফাই বেহাল হওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। পুরসভা সূত্রে জানা গিয়েছে, প্রস্তাবিত ডাম্পিং গ্রাউন্ডের জমিতে আবর্জনা ফেলতে বিএসএফের বাধাকে ঘিরে এই সমস্যা তৈরি হয়েছে।
বিশদ

মিড ডে মিলের সুপারভাইজারদের নিয়োগ বেআইনি, নাও থাকতে পারে কাজ

 সংবাদদাতা, বালুরঘাট: বালুরঘাট পুরসভা এলাকার শিশুশিক্ষা কেন্দ্রের মিড ডে মিলের কাজ খতিয়ে দেখতে মাস ছ’য়েক আগে ৫০ জনকে সুপারভাইজার হিসাবে পুরসভা নিয়োগ করেছিল। বর্তমানে বালুরঘাট পুরসভা প্রশাসক পরিচালনা করছে। প্রাশাসক ওই কর্মীদের ছাঁটাই করার সিদ্ধান্ত নিয়েছে।
বিশদ

 শিলিগুড়ি মহকুমায় কৃষকদের ডাল চাষে উৎসাহিত করতে কৃষিদপ্তরের বিশেষ উদ্যোগ

  বিএনএ, শিলিগুড়ি: শিলিগুড়ি মহকুমায় চলতি বছরে ডাল চাষের এলাকা বৃদ্ধিতে উদ্যোগী হয়েছে কৃষিদপ্তর। ধান কাটার পর সেই জমিতে ছড়িয়ে দেওয়া হয় ডাল শস্য। নভেম্বর মাসে এই শস্য ছড়ানো শুরু হয়েছে। সেই জমিতে ধান চাষের আগেই ফেব্রুয়ারিতে ডাল তুলে নেওয়া হয়। এভাবে একই জমিতে একাধিক ফসল উৎপাদন ইতিমধ্যে সফল হয়েছে।
বিশদ

 নাগরাকাটার হৃদয়পুরে হাতির হানা থেকে জমির ধান বাঁচাতে গিয়ে যুবকের মৃত্যু

  সংবাদদাতা, মালবাজার: মঙ্গলবার রাতে নাগরাকাটা ব্লকের আংরাভাসার পূর্ব হৃদয়পুর বস্তিতে হাতির হানা থেকে জমির ধান বাঁচাতে গিয়ে এক যুবকের মৃত্যু হয়েছে। সেইসঙ্গে হাতির দল এলাকার ৫০ বিঘা জমির ধান নষ্ট করে দিয়েছে। পুলিশ ও বনদপ্তর জানিয়েছে, মৃতের নাম মুন্সি সৌরেন(১৮)।
বিশদ

 আজ খলিসামারিতে মনীষী পঞ্চানন বর্মার জন্মভিটায় বিজেপি’র চা-চক্র

সংবাদদাতা, মাথাভাঙা: আজ, বৃহস্পতিবার মাথাভাঙার আসছেন বিজেপি’র রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। মনীষী পঞ্চানন বর্মার পরিবারের সদস্যদের সঙ্গে তিনি দেখা করবেন। ঠাকুর পঞ্চানন বর্মার জন্মভিটা খলিসামারিতে তাঁর উত্তরসূরিদের সঙ্গে দিলীপবাবু চা-চক্রে মিলিত হবেন।
বিশদ

নিশিগঞ্জে দমকল কেন্দ্রের কাজের সূচনা করলেন বনমন্ত্রী, বরাদ্দ সাড়ে ৪ কোটি টাকা

সংবাদদাতা, মাথাভাঙা: অবশেষে দমকেল কেন্দ্র পেল নিশিগঞ্জ। বুধবার স্থানীয় বিধায়ক বনমন্ত্রী বিনয়কৃষ্ণ বর্মন নিশিগঞ্জ দমকল কেন্দ্রের কাজের সূচনা করেন। স্থানীয় বাসিন্দারা দীর্ঘদিন ধরেই সেখানে দমকল কেন্দ্র স্থাপনের দাবি জানিয়ে আসছিলেন। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এই দমকল কেন্দ্রের জন্য সাড়ে চার কোটি টাকা বরাদ্দ হয়েছে।
বিশদ

 মালদহের কাজিগ্রামে আক্রান্ত যুবক

 বিএনএ, মালদহ: পুরনো বিবাদের জেরে এক যুবকের উপরে হামলা চালিয়ে তাঁকে জখম করার অভিযোগ উঠেছে প্রতিবেশীর বিরুদ্ধে। মঙ্গলবার রাতে মালদহের কাজিগ্রামে ওই ঘটনার জেরে জখম গোলাম শেখকে মালদহ মেডিক্যালে ভর্তি করা হয়েছে। এই ঘটনায় রাজনীতির রং লেগেছে। 
বিশদ

 মেয়াদ উত্তীর্ণ ভিসা নিয়ে ভারতে প্রবেশের অভিযোগে ধৃত রাশিয়ান

 বিএনএ, শিলিগুড়ি: ভিসার মেয়াদ শেষ হয়ে গেলেও ভারতে প্রবেশের অভিযোগে এক রাশিয়ান নাগরিককে গ্রেপ্তার করেছে পুলিস। মঙ্গলবার রাতে ভারত-নেপাল সীমান্তের পানিট্যাঙ্কি থেকে ওই বিদেশিকে গ্রেপ্তার করে। পরে তাঁকে খড়িবাড়ি পুলিসের হাতে তুলে দেওয়া হয়। পুলিস জানিয়েছে, ধৃতের নাম স্যারগে ডেমিন এলিয়াস রেগজিন।
বিশদ

Pages: 12345

Loading...
একনজরে
 বিশ্বজিৎ মাইতি, তমলুক, বিএনএ: আগামী শিক্ষাবর্ষের জন্য রাজ্যের সমস্ত সরকারি স্কুলে প্রত্যেক সপ্তাহের শ্রেণীভিত্তিক পিরিয়ডের নির্দিষ্ট রুটিন তৈরি করে জেলায় জেলায় পাঠিয়ে দিল রাজ্য মধ্যশিক্ষা পর্ষদ। ...

 লন্ডন, ৫ ডিসেম্বর: গত ১৪ মে ভারতীয় বংশোদ্ভূত ফার্মাসিস্ট জেসিকা প্যাটেলকে (৩৪) খুনের মামলায় তাঁর স্বামী মিতেশ প্যাটেলকে (৩৭) দোষী সাব্যস্ত করল ব্রিটেনের আদালত। উত্তর ইংল্যান্ডের মিডলসবরোর বাড়িতে জেসিকার হাত বেঁধে সুপার মার্কেটের প্লাস্টিক ব্যাগ দিয়ে শ্বাসরোধ করে খুন করে ...

  সংবাদদাতা, ঝাড়গ্রাম: গত বছরের তুলনায় এবার ঝাড়গ্রাম জেলায় উচ্চ মাধ্যমিকে পরীক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি পেল। ছাত্রীদের সংখ্যা তুলনামূলকভাবে অনেকটাই বৃদ্ধি পেয়েছে। এবার ছাত্রের তুলনায় ছাত্রীর সংখ্যা বেশি। মঙ্গলবার ঝাড়গ্রাম জেলা কালেক্টরেট হলে উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রস্তুতি মিটিং হয়। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ১৬ ডিসেম্বর আই লিগের প্রথম পর্বের ডার্বি। সেই লক্ষ্যেই প্রস্তুতি শুরু করল মোহন বাগান। বুধবার সল্টলেক স্টেডিয়ামের প্র্যাকটিস গ্রাউন্ডে মোহন বাগান ...


Loading...

আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রেম-প্রণয়ে দ্বিধাদ্বন্দ্ব থাকবে। কারও কথায় মর্মাহত হতে হবে। ব্যবসায় যুক্ত হওয়া যেতে পারে। কর্মে সুনাম ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২৩: জার্মান দার্শনিক ম্যাক্সমুলারের জন্ম
১৮৫৩: ঐতিহাসিক ও শিক্ষাবিদ হরপ্রসাদ শাস্ত্রীর জন্ম
১৯৫৬: দলিত আন্দোলনের নেতা ভীমরাওজি রামাজি আম্বেদকরের মৃত্যু
১৯৮৫: ক্রিকেটার আর পি সিংয়ের জন্ম
১৯৯২: অযোধ্যার বিতর্কিত সৌধ ধ্বংস

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৯৪ টাকা ৭১.৬৪ টাকা
পাউন্ড ৮৮.৩০ টাকা ৯১.৫২ টাকা
ইউরো ৭৮.৬৮ টাকা ৮১.৬৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩১,৪৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৯,৮৪৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,২৯৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২০ অগ্রহায়ণ ১৪২৫, ৬ ডিসেম্বর ২০১৮, বৃহস্পতিবার, চতুর্দশী ১৫/১৩ দিবা ঘ ১২/১২। নক্ষত্র- অনুরাধা ৫৬/১১ রাত্রি ঘ ৪/৩৫, সূ উ ৬/৭/৩, অ ৪/৪৭/৫৫, অমৃতযোগ দিবা ঘ ৭/৩২ মধ্যে পুনঃ ১/১৪ গতে ২/৩৯ মধ্যে। রাত্রি ৫/৫১ গতে ৯/১৪ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/২৭ মধ্যে পুনঃ ৪/২০ গতে উদয়াবধি। বারবেলা ঘ ২/৮ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ১১/২৭ গতে ১/৭ মধ্যে।
১৯ অগ্রহায়ণ ১৪২৫, ৬ ডিসেম্বর ২০১৮, বৃহস্পতিবার, চতুর্দশী রাত্রি ১২/৩/৪০। অনুরাধানক্ষত্র রাত্রিশেষ ঘ ৪/৫৮/৪৮। সূ উ ৬/৭/৮, অ ৪/৪৭/১৩, অমৃতযোগ দিবা ঘ ৭/৩২/২৯ মধ্যে ও ঘ ১/১৩/৫১ থেকে ঘ ২/৩৯/১২ মধ্যে এবং রাত্রি ৫/৪০/৩৩ থেকে ঘ ৯/১৩/৫১ মধ্যে ও ঘ ১১/৫৩/৫০ থেকে ৩/২৭/৯ মধ্যে ও ঘ ৪/২০/২৮ থেকে ৬/৭/৪৭ মধ্যে। বারবেলা ৩/২৭/১৩ থেকে ৪/৪৭/১৩ মধ্যে, কালবেলা ২/৭/১২ থেকে ঘ ৩/২৭/১৩ মধ্যে, কালরাত্রি ১১/২৭/১০ থেকে ঘ ১/৭/১০ মধ্যে।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আপাতত রথযাত্রা স্থগিত, জানাল হাইকোর্ট 
আপাতত রথযাত্রার অনুমতি দিল না হাইকোর্ট। এত অল্প সময়ে পুলিসের ...বিশদ

05:14:00 PM

 কমাণ্ড হাসপাতালের নির্মিয়মাণ বাড়ির ছাদ থেকে ঝাঁপ কিশোরীর

04:43:00 PM

৫৭২ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:56:00 PM

দীঘায় শুরু হচ্ছে আন্তর্জাতিক কনভেনশন সেন্টার
দীঘায় শুরু হচ্ছে আন্তর্জাতিক কনভেনশন সেন্টার। আগামী ২ মাসে চালু ...বিশদ

02:50:35 PM

কেদারনাথ: অভিযোগ খারিজ বম্বে হাইকোর্টের

 কেদারনাথ ফিল্মটির কিছু দৃশ্য ধর্মীয় ভাবাবেগকে আঘাত করছে। আজ এই ...বিশদ

02:24:25 PM

শুরু হল বামফ্রন্টের মিছিল
মহাজাতি সদনের সামনে থেকে শুরু হল বামফ্রন্টের মিছিল। যাবে পার্কসার্কাস ...বিশদ

02:09:00 PM

Loading...
Loading...