Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

চা বাগানে পৌঁছে রেশন কার্ডের আবেদনপত্র সংগ্রহ খাদ্যদপ্তরের

সংবাদদাতা, আলিপুরদুয়ার: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে আলিপুরদুয়ারের চা বাগানগুলিতে গিয়ে জেলা খাদ্যদপ্তর চা শ্রমিকদের রেশন কার্ডের আবেদনপত্র নেওয়ার কাজ শুরু করেছে। এতদিন শ্রমিকরা বাগানের কাজ বন্ধ রেখে শহরে এসে রেশন কার্ডের জন্য আবেদনপত্র জমা করতেন। এতে তাঁদের একদিনের মজুরি নষ্ট হতো। রাজনৈতিক মহলের ধারণা, লোকসভা ভোটে চা বলয়ে বিজেপি’কে ঠেকাতেই মুখ্যমন্ত্রী এমন উদ্যোগ নিয়েছেন। ইতিমধ্যেই ৩৩টি চা বাগানে গিয়ে খাদ্যদপ্তর প্রায় ১৫০০টি আবেদনপত্র সংগ্রহ করেছে। দপ্তর সূত্রে জানা গিয়েছে, ধারাবাহিকভাবে এই অভিযান চলবে।
তৃণমূল কংগ্রেসের আলিপুরদুয়ার জেলার সভাপতি মোহন শর্মা বলেন, বিরোধীরা মুখ্যমন্ত্রীর ভালো কাজেরও সমালোচনা করে। চা শ্রমিকদের কাছে সরাসরি পরিষেবা পৌঁছে দিতে রাজ্য সরকারে এমন উদ্যোগ নিয়েছে। এর পেছনে লোকসভা নির্বাচনের কোনওকরম সম্পর্ক নেই।
আলিপুরদুয়ারের জেলাশাসক নিখিল নির্মল বলেন, রেশন কার্ডের জন্য আবেদনকারী শ্রমিকদের আবেদনপত্র ইতিমধ্যেই ডেটাবেসে নিথিভুক্ত করার কাজ শুরু হয়েছে। সেগুলি খাদ্য দপ্তরের কলকাতা অফিস থেকে চেন্নাইয়ে পাঠানো হচ্ছে। ডিসেম্বর মাসের মধ্যে চেন্নাই থেকে শ্রমিকদের ডিজিটাল রেশন কার্ড জেলায় চলে আসবে। তারপর আমরা ধাপে ধাপে তা বণ্টন করব।
আলিপুরদুয়ারের খাদ্য নিয়ামক দাওয়া ওয়াংদেন লামা বলেন, জেলার ৫৯টি চা বাগানের মধ্যে ৩৩টি চা বাগানে সরাসরি গিয়ে আমরা আবেদনপত্র সংগ্রহ করেছি। এখনও পর্যন্ত ১৫০০ আবেদনপত্র নেওয়া হয়েছে। বাগানে গিয়ে শ্রমিকদের রেশন কার্ডের এই আবেদনপত্র নেওয়ার কাজ ধারাবাহিকভাবেই চলবে।
জেলা খাদ্যদপ্তর সূত্রে জানা গিয়েছে, এখনও পর্যন্ত ৩৩টি চা বাগানের মধ্যে মাদারিহাট ব্লকে সবচেয়ে বেশি এই অভিযান চালানো হয়েছে। মাদারিহাট ব্লকে এখনও পর্যন্ত সরাসরি ১৮টি চা বাগানে গিয়ে রেশন কার্ডের জন্য শ্রমিকদের আবেদনপত্র সংগ্রহ করা হয়েছে। বাকি ১৫টি বাগানের মধ্যে কুমারগ্রাম ব্লকের আটটি, কালচিনি ব্লকের ছ’টি এবং ফালাকাটা ব্লকে একটি চা বাগানে এই আবেদনপত্র জমা নেওয়া হয়েছে।
‘আপনার বাগানে প্রশাসন’ এই সরকারি কর্মসূচির মধ্য দিয়ে জেলা প্রশাসন সরাসরি বাগানগুলিতে গিয়ে শিবির করে শ্রমিকদের কাছ থেকে রেশন কার্ডের জন্য আবেদনপত্র জমা নিচ্ছে। মুখ্যমন্ত্রীর বিশেষ নির্দেশে গত ২২ জুলাই কালচিনির বন্ধ মধু চা বাগান দিয়ে জেলা প্রশাসনের এই কর্মসূচি শুরু হয়েছে। দপ্তরের দাবি, প্রতিটি শিবিরেই ভালো সাড়া মিলছে।
06th  December, 2018
 চোর অপবাদে গণপিটুনি, তপনে নৃশংসভাবে খুন যুবক, উত্তেজনা

  সংবাদদাতা, বালুরঘাট: চুরির অপবাদে এক যুবককে গণপিটুনি দিয়ে খুন করার অভিযোগ তুলেছে পরিবারের সদস্যরা। রবিবার রাতে দক্ষিণ দিনাজপুর জেলার তপন থানার শূলপাণিপুর এলাকার ঘটনা। পুলিস জানিয়েছে, মৃত যুবকের নাম সৌমেন হাঁসদা(৩৫)। তাঁর বাড়ি বালুরঘাট ব্লকের জলঘর গ্রাম পঞ্চায়েতের রাধানগর এলাকায়।
বিশদ

 কর্মী সমস্যায় মাথাভাঙা পোস্ট অফিসে ১৫ দিন ধরে গ্রাহক পরিষেবা কার্যত বন্ধ, ভোগান্তি

  সংবাদদাতা, মাথাভাঙা: মাথাভাঙা শহরের প্রধান পোস্ট অফিসে গত ১৫ দিন ধরে কর্মী সমস্যা চলছে। ৮ মে এই পোস্ট অফিসের পোস্টমাস্টার সহ ছয় জন কর্মীকে বদলি করা হয়। তারপর এখনও পর্যন্ত মাত্র দু’জন স্থায়ী কর্মীকে পাঠানো হয়েছে।
বিশদ

 এক্সিট পোল নিয়েই জোর তরজা জেলায়

  সংবাদদাতা, মালদহ: নির্বাচন ঘোষণার দিন থেকে ১৯ মে হবিবপুর বিধানসভার উপনির্বাচন পর্যন্ত মালদহবাসীর কাছে আলোচনার অন্যতম প্রধান বিষয় ছিল ভোটের খুঁটিনাটি। কিন্তু রবিবার সন্ধ্যায় বিভিন্ন নিউজ চ্যানেল বুথ ফেরত সমীক্ষার ফল প্রকাশ করতেই মালদহ মেতেছে সম্ভাব্য ফলাফলের বৃত্তান্ত নিয়ে।
বিশদ

 মালদহে ঝোড়ো হাওয়ার সঙ্গে হাল্কা শিলাবৃষ্টি, স্বস্তি পেল জেলাবাসী

  সংবাদদাতা, পুরাতন মালদহ: সোমবার দুপুরে মালদহের একাধিক ব্লকে ঝড়ো হাওয়ার সাথে হালকা শিলাবৃষ্টি হয়েছে। তাতে আম, লিচু এবং ধান চাষে ক্ষতির আশঙ্কা করেছেন কৃষকরা। এদিন দুপুর ২’টার পর ইংলিশবাজার, পুরাতন মালদহ সহ গাজোল, রতুয়া, হরিশ্চন্দ্রপুর, চাঁচল জুড়ে ঝড়ের সঙ্গে শিলাবৃষ্টি হয়েছে। 
বিশদ

 সমীক্ষাকে গুরুত্ব দিতে নারাজ মৌসম

 অভিজিৎ চৌধুরী  মালদহ, বিএনএ: লোকসভা নির্বাচন নিয়ে নানান সমীক্ষার ফলাফলকে গুরুত্ব দিতে নারাজ মৌসম বেনজির নূর। উত্তর মালদহের দু’বারের বিজয়ী সংসদ সদস্য তথা তৃণমূল কংগ্রেসের রাজ্যনেত্রীর উপরে এসব প্রভাব ফেলে না বলেও দাবি তাঁর। তবে নিজের তথা তৃণমূল কংগ্রেসের মালদহ জয় নিয়ে আত্মবিশ্বাসী নবীন নেত্রী।
বিশদ

 হরিরামপুরে ছ’মাস ধরে সংকট, পানীয় জলের দাবিতে জাতীয় সড়ক অবরোধ

  সংবাদদাতা, হরিরামপুর: সোমবার দক্ষিণ দিনাজপুর জেলার হরিরামপুরে পানীয় জলের দাবিতে জাতীয় সড়ক অবরোধ করেন আদিবাসী মহিলারা। বিশদ

 স্কুল বন্ধের নির্দেশ বাতিলের দাবিতে পথ অবরোধ পড়ুয়াদের

বিএনএ, কোচবিহার ও সংবাদদাতা, আলিপুরদুয়ার: টানা দু’মাস স্কুল বন্ধের নির্দেশ বাতিলের দাবিতে সোমবার ডিএসও কোচবিহারের হরিশপাল চৌপথিতে রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখায়। ঘণ্টা দেড়েক তাদের অবরোধ চলে। শহরের ক্ষুদিরাম স্কোয়ার থেকে মিছিল করে এসে তারা রাস্তা অবরোধে শামিল হয়।
বিশদ

 উত্তর বড় হলদিবাড়িতে ১১টি রাস্তার কাজ নিম্নমানের হচ্ছে, অভিযোগ বাসিন্দাদের

  সংবাদদাতা, মাথাভাঙা: হলদিবাড়ি ব্লকের উত্তর বড় হলদিবাড়ি গ্রাম পঞ্চায়েত এলাকায় একই সঙ্গে ১১টি পাথরের রাস্তার কাজ শুরু হয়েছে। কিন্তু স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, এই পাথরের রাস্তা তৈরিতে নিম্নমানের সামগ্রী ব্যবহার করা হচ্ছে। একই সঙ্গে রাস্তার যতটা পর্যন্ত পাথর বিছানোর কথা তা করা হচ্ছে না।
বিশদ

 ভোটগ্রহণ শেষ হতেই করিমের দাবি, এক লক্ষ ভোট পাব

 কাজল মণ্ডল  ইসলামপুর, সংবাদদাতা: ইসলামপুর বিধানসভা উপনির্বাচনের ভোট গ্রহণ শেষ হতেই জয় নিশ্চিত বলে দাবি করলেন তৃণমূল কংগ্রেস প্রার্থী আবদুল করিম চৌধুরী। ভোটগ্রহণ হয়েছে রবিবার। সোমবার সকাল থেকেই করিম সাহেব গোলঘরে বসে বিভিন্ন অঞ্চলের কর্মীদের কাছ থেকে ভোটের রিপোর্ট নিতে থাকেন। চলে চুলচেরা হিসেব।
বিশদ

 জমিতে রাসায়নিক ও কীটনাশকের যথেচ্ছ ব্যবহারে উত্তর দিনাজপুরে নদী, পুকুরের মাছ কমে যাচ্ছে

  বিএনএ, রায়গঞ্জ: উত্তর দিনাজপুর জেলার নদীর ও পুকুর লাগোয়া এলাকার কৃষি জমিতে রাসায়নিক সার এবং কীটনাশকের ব্যবহারে মাছ ও জলজ উদ্ভিদের উপরে প্রভাব পড়ছে। জমিতে রাসায়নিক সার ও কীটনাশক ব্যবহারের কারণে পুকুরে মাছ চাষের ক্ষেত্রেও সমস্যা দেখা দিচ্ছে।
বিশদ

 ভূমিদপ্তরের কর্মীরা ব্যস্ত ভোটের কাজে, অবাধে পাচার হচ্ছে কৃষিজমির মাটি

  সংবাদদাতা, হরিরামপুর: সরকারি কর্মচারীদের একাংশ ভোটের কাজে ব্যস্ত রয়েছেন। সেই সুযোগে পুলিসের নাকের ডগা দিয়েই হরিরামপুরে চলছে মাটি মাফিয়াদের দৌরাত্ম্য। বিশেষ করে ছুটির দিনে হরিরামপুর ব্লকজুড়েই খেতের মাটি কেটে ট্রাক্টর করে পাচার হচ্ছে।
বিশদ

 ১৫ বছরেও তুফানগঞ্জ সরকারি মানসিক হাসপাতালে ইন্ডোর পরিষেবা চালু হল না

  সংবাদদাতা, কুমারগ্রাম: ১৫ বছর আগে চালু হওয়া সত্ত্বেও তুফানগঞ্জ সরকারি মানসিক হাসপাতাল আজও ইন্ডোর পরিষেবা চালু হয়নি। অথচ ইন্ডোর পরিষেবা চালু করার জন্য প্রায় সমস্ত পরিকাঠামো এখানে রয়েছে। চুক্তিভিত্তিক চিকিৎসক দিয়ে কোনওরকমে বহির্বিভাগ চলছে।
বিশদ

 মেঘনাদ সাহা কলেজে লোকায়ত শিল্পাঙ্গন তৈরির উদ্যোগ

  বিএনএ, রায়গঞ্জ: ইটাহারে মেঘনাদ সাহা কলেজে লোকায়ত শিল্পাঙ্গন তৈরির উদ্যোগ শুরু হয়েছে। কলেজের ইতিহাস বিভাগের পাশেই এই লোকায়ত শিল্পাঙ্গনে দিনাজপুরের লোকজ শিল্প রাখা হবে। সোমবার এই উদ্দেশ্যে কলেজের ওই জায়গা পরির্দশন করেন জেলার দুই জন বিশিষ্ট শিল্পী, কলেজের উপাধ্যক্ষ সহ অন্যান্য শিক্ষকরা।
বিশদ

 ফুলবাড়িতে মহানন্দায় নিখোঁজ বালিকা, বিক্ষোভ বাসিন্দাদের

  সংবাদদাতা, শিলিগুড়ি: সোমবার সকালে শিলিগুড়ি শহর সংলগ্ন ফুলবাড়ির কামরাঙ্গাগুড়ি সংলগ্ন মহানন্দা নদীতে স্নান করতে নেমে জলে তলিয়ে গেল এক বালিকা। এনজেপি থানার পুলিস জানিয়েছে তলিয়ে যাওয়া বালিকাকে এখনও উদ্ধার করা যায়নি। তার নাম পিয়াসী শীল(৮)। এদিকে ঘটনার পরেই বালিকার খোঁজে মহানন্দার জলে ডবুরি নামানো হয়।
বিশদ

Pages: 12345

একনজরে
  বিএনএ, বাঁকুড়া: আজ, মঙ্গলবার সকাল ১০টা থেকে বাঁকুড়ায় মাধ্যমিকের মার্কশিট ও শংসাপত্র বিলির কাজ শুরু হবে। জেলার তিন মহকুমায় একটি করে স্কুল থেকে তা বিলি করা হবে। ১১টা নাগাদ ছাত্রছাত্রীরা তা বিদ্যালয় থেকে সংগ্রহ করতে পারবে বলে বাঁকুড়ার জেলা ...

ঢাকা: বাংলাদেশ থেকে প্রায় ছয় মাস আগে ইউরোপ যাত্রা করেন সিলেটের বিলাল। তিনজনের সঙ্গে নানা দেশ ঘুরে লিবিয়ার রাজধানী ত্রিপোলি যাওয়ার পর আরও ৮০ বাংলাদেশির ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ছেলের হাতে খুন হলেন মা। রবিবার ঘটনাটি ঘটেছে হরিদেবপুর থানার করুণাময়ীতে। মৃতার নাম অপু সরকার (৪৪)। ছুরি দিয়ে এলোপাথাড়ি কুপিয়ে তাঁকে খুন করা হয় বলে অভিযোগ। পরে গুণধর ছেলে নিজেই এসে থানায় আত্মসমর্পণ করে। পুলিস জানিয়েছে, ওই ...

 সংবাদদাতা, কুমারগ্রাম: ইস্ট ইন্ডিয়ানিনজা স্পোর্টস মিটে অংশ নিয়ে অন্যান্য রাজ্যগুলির খেলোয়াড়দের সঙ্গে প্রতিযোগিতার আসরে নেমে আলিপুরদুয়ার জেলার১৬ জন প্রতিযোগী সোনার পদক, ১০জন প্রতিযোগী রুপার পদক এবং ৪জন প্রতিযোগী ব্রোঞ্জ পদক জিতে নিয়েছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

যারা বিদ্যার্থী তাদের মানসিক অস্থিরতা বৃদ্ধি পাবে। নানা বিষয়ে খুঁতখুঁতে ভাব জাগবে। গোপন প্রেম থাকলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৫: কবি বিহারীলাল চক্রবর্তীর জন্ম
১৯২১: নোবেলজয়ী সোভিয়েত বিজ্ঞানী আন্দ্রে শাখারভের জন্ম
১৯৯১: ভারতের ষষ্ঠ প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৫ টাকা ৭০.৩৪ টাকা
পাউন্ড ৮৬.৮৮ টাকা ৯০.১১ টাকা
ইউরো ৭৬.০৬ টাকা ৭৮.৯৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,০৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৪২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৮৭৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ মে ২০১৯, মঙ্গলবার, তৃতীয়া ৫১/৪৭ রাত্রি ১/৪১। মূলা ৫৬/২৩ রাত্রি ৩/৩১। সূ উ ৪/৫৮/১২, অ ৬/৮/০, অমৃতযোগ দিবা ৭/৩৭ মধ্যে পুনঃ ৯/২২ গতে ১১/৫৯ মধ্যে পুনঃ ৩/২৯ গতে ৪/২২ মধ্যে। রাত্রি ৬/৫১ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৫ মধ্যে, বারবেলা ৬/৩৭ গতে ৮/১৬ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৫১ মধ্যে, কালরাত্রি ৭/৩০ গতে ৮/৫০ মধ্যে।
৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ মে ২০১৯, মঙ্গলবার, তৃতীয়া ৫২/৪৪/৩৭ রাত্রি ২/৩/৪০। মূলানক্ষত্র ৫৮/১১/৫৫ শেষরাত্রি ৪/১৪/৩৫, সূ উ ৪/৫৭/৪৯, অ ৬/১০/৫, অমৃতযোগ দিবা ৭/৩৬ মধ্যে ও ৯/২২ গতে ১২/২ মধ্যে ও ৩/৩৬ গতে ৪/৩০ মধ্যে এবং রাত্রি ৬/৫৮ মধ্যে ও ১১/৫৮ গতে ২/৪ মধ্যে, বারবেলা ৬/৩৬/৫১ গতে ৮/১৫/৫৩ মধ্যে, কালবেলা ১/১২/৫৯ গতে ২/৫২/১ মধ্যে, কালরাত্রি ৭/৩১/৩ গতে ৮/৫২/১ মধ্যে।
১৫ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
মাধ্যমিকের প্রথম সৌগতকে সাহায্যের আশ্বাস পার্থর
আজ মাধ্যমিকের ফল ঘোষণার পর প্রথম স্থানাধিকারী সৌগত দাসকে ফোন ...বিশদ

04:54:19 PM

১২৮১০ হাওড়া-মুম্বই (সিএসএমটি) মেল আজ রাত ৮টার বদলে রাত ৯:১৫ মিনিটে হাওড়া স্টেশন থেকে ছাড়বে 

03:53:16 PM

মাধ্যমিকে অকৃতকার্য হওয়ায় পূঃ বর্ধমানের গোপালপুরে আত্মঘাতী ছাত্রী  

03:34:10 PM

খড়্গপুরের আইটিআইয়ের কাছে যুবককে গুলি করে খুন

03:31:00 PM

সোপিয়ানে সেনা-জঙ্গি গুলির লড়াই 

03:21:02 PM

৫০০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:05:01 PM