উত্তরবঙ্গ
 

চা বাগানে পৌঁছে রেশন কার্ডের আবেদনপত্র সংগ্রহ খাদ্যদপ্তরের

সংবাদদাতা, আলিপুরদুয়ার: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে আলিপুরদুয়ারের চা বাগানগুলিতে গিয়ে জেলা খাদ্যদপ্তর চা শ্রমিকদের রেশন কার্ডের আবেদনপত্র নেওয়ার কাজ শুরু করেছে। এতদিন শ্রমিকরা বাগানের কাজ বন্ধ রেখে শহরে এসে রেশন কার্ডের জন্য আবেদনপত্র জমা করতেন। এতে তাঁদের একদিনের মজুরি নষ্ট হতো। রাজনৈতিক মহলের ধারণা, লোকসভা ভোটে চা বলয়ে বিজেপি’কে ঠেকাতেই মুখ্যমন্ত্রী এমন উদ্যোগ নিয়েছেন। ইতিমধ্যেই ৩৩টি চা বাগানে গিয়ে খাদ্যদপ্তর প্রায় ১৫০০টি আবেদনপত্র সংগ্রহ করেছে। দপ্তর সূত্রে জানা গিয়েছে, ধারাবাহিকভাবে এই অভিযান চলবে।
তৃণমূল কংগ্রেসের আলিপুরদুয়ার জেলার সভাপতি মোহন শর্মা বলেন, বিরোধীরা মুখ্যমন্ত্রীর ভালো কাজেরও সমালোচনা করে। চা শ্রমিকদের কাছে সরাসরি পরিষেবা পৌঁছে দিতে রাজ্য সরকারে এমন উদ্যোগ নিয়েছে। এর পেছনে লোকসভা নির্বাচনের কোনওকরম সম্পর্ক নেই।
আলিপুরদুয়ারের জেলাশাসক নিখিল নির্মল বলেন, রেশন কার্ডের জন্য আবেদনকারী শ্রমিকদের আবেদনপত্র ইতিমধ্যেই ডেটাবেসে নিথিভুক্ত করার কাজ শুরু হয়েছে। সেগুলি খাদ্য দপ্তরের কলকাতা অফিস থেকে চেন্নাইয়ে পাঠানো হচ্ছে। ডিসেম্বর মাসের মধ্যে চেন্নাই থেকে শ্রমিকদের ডিজিটাল রেশন কার্ড জেলায় চলে আসবে। তারপর আমরা ধাপে ধাপে তা বণ্টন করব।
আলিপুরদুয়ারের খাদ্য নিয়ামক দাওয়া ওয়াংদেন লামা বলেন, জেলার ৫৯টি চা বাগানের মধ্যে ৩৩টি চা বাগানে সরাসরি গিয়ে আমরা আবেদনপত্র সংগ্রহ করেছি। এখনও পর্যন্ত ১৫০০ আবেদনপত্র নেওয়া হয়েছে। বাগানে গিয়ে শ্রমিকদের রেশন কার্ডের এই আবেদনপত্র নেওয়ার কাজ ধারাবাহিকভাবেই চলবে।
জেলা খাদ্যদপ্তর সূত্রে জানা গিয়েছে, এখনও পর্যন্ত ৩৩টি চা বাগানের মধ্যে মাদারিহাট ব্লকে সবচেয়ে বেশি এই অভিযান চালানো হয়েছে। মাদারিহাট ব্লকে এখনও পর্যন্ত সরাসরি ১৮টি চা বাগানে গিয়ে রেশন কার্ডের জন্য শ্রমিকদের আবেদনপত্র সংগ্রহ করা হয়েছে। বাকি ১৫টি বাগানের মধ্যে কুমারগ্রাম ব্লকের আটটি, কালচিনি ব্লকের ছ’টি এবং ফালাকাটা ব্লকে একটি চা বাগানে এই আবেদনপত্র জমা নেওয়া হয়েছে।
‘আপনার বাগানে প্রশাসন’ এই সরকারি কর্মসূচির মধ্য দিয়ে জেলা প্রশাসন সরাসরি বাগানগুলিতে গিয়ে শিবির করে শ্রমিকদের কাছ থেকে রেশন কার্ডের জন্য আবেদনপত্র জমা নিচ্ছে। মুখ্যমন্ত্রীর বিশেষ নির্দেশে গত ২২ জুলাই কালচিনির বন্ধ মধু চা বাগান দিয়ে জেলা প্রশাসনের এই কর্মসূচি শুরু হয়েছে। দপ্তরের দাবি, প্রতিটি শিবিরেই ভালো সাড়া মিলছে।
06th  December, 2018
বাগডোগরা-হায়দরাবাদ বিমান পরিষেবা চালু হল

বিএনএ, শিলিগুড়ি: অবশেষে হায়দরাবাদের সঙ্গে আকাশ পথে যুক্ত হল বাগডোগরা। শনিবার বাগডোগরা থেকে হায়দরাবাদ বিমান পরিষেবা চালু হল। বিমানবন্দর সূত্রে জানা গিয়েছে, হায়দরাবাদ থেকে বিমানটি সকাল ৮টা ২০ মিনিটে ছেড়ে বাগডোগরাতে পৌঁছাবে সকাল ১০টা ৫০ মিনিটে।  
বিশদ

অন্নপ্রাশনের বাসি খাবার খেয়ে কালিয়াগঞ্জে অসুস্থ ৪৯ 

বিএনএ, রায়গঞ্জ: অন্নপ্রাশন বাড়ির বাসি খাবার খেয়ে অসুস্থ হয়ে পড়ল ওই বাড়ির সদস্য সহ এলাকার ৪৯ জন বাসিন্দা। এদের মধ্যে ২৪ জনকে গুরুতর অসুস্থ অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে। এরা সকলেই কালিয়াগঞ্জ স্টেট জেনারেল হাসপাতাল ও কুনোর ব্লক প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে চিকিৎসাধীন রয়েছেন।  
বিশদ

রায়গঞ্জে যুবক খুনে ধৃতকে দিয়ে ঘটনার পুনর্নির্মাণ করাল পুলিস 

বিএনএ, রায়গঞ্জ: রায়গঞ্জের পিপলানে যুবক খুনের ঘটনার তদন্তে অভিযুক্ত ধৃতকে দিয়ে শনিবার খুনের পুনর্নির্মাণ করাল পুলিস। প্রেমিকার অশ্লীল ছবি তুলে ব্ল্যাকমেল করায় এক যুবককে কুপিয়ে খুন করার অভিযোগে মনোজ বিনকে বুধবার গ্রেপ্তার করে পুলিস।  
বিশদ

দার্জিলিং মোড় বিভীষিকা
যানজটে নাজেহাল শিলিগুড়ি, ৩ কিমি পথ যেতে লাগছে দেড় ঘণ্টা 

বিএনএ, শিলিগুড়ি: সকাল থেকে রাত পর্যন্ত যানজটে মুখ থুবড়ে পড়ছে শিলিগুড়ি শহর। শহরের কেন্দ্রস্থল কোর্ট মোড় থেকে মাটিগাড়া যেতে দেড় ঘণ্টার বেশি সময় লাগছে। ভয়াবহ অবস্থা দার্জিলিং মোড়ের। দিনের বেশিরভাগ সময়েইে এখান দিয়ে পার হতে যানজটের কারণে প্রায় এক ঘণ্টা দাঁড়িয়ে থাকতে হয়।  
বিশদ

Loading...
সাহেবঘাটায় হিমালয়ান ভালচার উদ্ধার 

বিএনএ, রায়গঞ্জ: শনিবার বিকেলে রায়গঞ্জ ব্লকের সাহেবঘাটার দক্ষিণ পলিহার গ্রাম থেকে একটি শকুন (হিমালয়ান ভালচার) উদ্ধার হয়। শকুনটি অসুস্থ অবস্থায় ওই এলাকায় মাঠে পড়েছিল। 
বিশদ

টোটো নিয়ন্ত্রণে বিশেষ কমিটি, চালকদের পরিচয়পত্র দেবে ইসলামপুর পুরসভা 

সংবাদদাতা, ইসলামপুর: শহরের টোটো চালকদের চিহ্নিত করতে পরিচয়পত্র দেবে ইলামপুর পুরসভা। টোটো নিয়ে সমস্যার সমাধান করতে ছ’সদস্যের একটি কমিটিও তৈরি করেছে মহকুমা প্রশাসন। শহরের অলিতে গলিতে টোটোর দাপটে স্থানীয় বাসিন্দারা বিরক্ত হয়ে উঠেছেন।  
বিশদ

Loading...
গঙ্গারামপুরে উদ্ধার কাফসিরাপ

সংবাদদাতা, হরিরামপুর: দক্ষিণ দিনাজপুর জেলার হামজাপুরে বিএসএফের ৪১ নম্বর ব্যাটেলিয়ন শুক্রবার রাতে ৯০০০ বোতল কাফসিরাপ উদ্ধার করে। বিএসএফ উদ্ধার করা লরি সহ কাফসিরাপ শনিবার গঙ্গারামপুর থানার পুলিসের হাতে তুলে দেয়।  
বিশদ

পাঁচ রাজ্যে বিধানসভা ভোটে দলের ভরাডুবিতে
আলিপুরদুয়ারে বিজেপি’র নেতা-কর্মীদের মনোবল তলানিতে 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: সদ্য পাঁচ রাজ্যে বিধানসভা ভোটে দলের ভরাডুবি এবং গণতন্ত্র বাঁচাও যাত্রা বাতিল হওয়ায় দলের কর্মী সমর্থকদের মনোবল যে একেবারে তলানিতে গিয়ে ঠেকেছে তা আলিপুরদুয়ার জেলা বিজেপি’র নেতারা কার্যত মেনে নিচ্ছেন।
বিশদ

ইংলিশবাজার পুরসভা সহ মালদহে সীমান্ত এলাকার চারটি ব্লকের উন্নয়নে বরাদ্দ প্রায় সাড়ে ৪ কোটি টাকা 

বিএনএ, মালদহ: মালদহের চারটি ব্লক ও ইংলিশবাজার পুরসভা সহ জেলার জন্যে প্রায় সাড়ে চার কোটি টাকা বরাদ্দ করল জেলা প্রশাসন। ২০১৯-২০ অর্থবর্ষে সীমান্ত এলাকা উন্নয়ন তহবিলের আওতায় ওই টাকা খরচ করা হবে।  
বিশদ

কোচবিহার
সমর্থন ধরে রাখতে ফের আন্দোলনের রাস্তায় বংশী, এবার ইস্যু মেডিক্যালের নামকরণ 

বিএনএ, কোচবিহার: জমি ফিরে পেতে বাসিন্দাদের ভাবাবেগকে কাজে লাগিয়ে এবার মেডিক্যাল কলেজের নামকরণ ইস্যুতে আন্দোলনের রাস্তায় নামতে চাইছেন গ্রেটার নেতা বংশীবদন বর্মন। সংগঠন সূত্রে জানা গিয়েছে আগামী ২৬ ডিসেম্বর বংশীবাবুর নেতৃত্বে গ্রেটার সমর্থকরা রাসমেলা ময়দানে হাজির হবেন।  
বিশদ

৩৪, ৮১ এবং ৫১২ নম্বর এনএইচ
গাজোলে জাতীয় সড়কে টোটো উঠলেই চলছে ধরপাকড়, বিপাকে চালকরা 

সংবাদদাতা, মালদহ: মালদহের গাজোলের বিস্তীর্ণ এলাকাজুড়ে তিনটি জাতীয় সড়ক ছড়িয়ে থাকায় সরকারি আইনে প্রায় ২৫০০ টোটো চালক বিপাকে পড়েছেন। গাজোলের মূল এলাকায় তিনটি জাতীয় সড়ক সংযোগ থাকায় বিকল্প রাস্তা দিয়ে টোটো চলাচলের কোনও পথ নেই।  
বিশদ

কোচবিহার
পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের পরিকাঠামো উন্নয়নে রবাদ্দ ৫০ কোটি টাকা, শীঘ্রই শুরু হবে কাজ 

বিএনএ, কোচবিহার: ৫০ কোটি টাকা ব্যয়ে কোচবিহার পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন সহ নানা পরিকাঠামো উন্নয়নের কাজ করবে উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তর। আগামী সপ্তাহ থেকেই এই কাজ শুরু হয়ে যাবে। দেড় বছরের মধ্যে কাজ শেষ করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।  
বিশদ

কোচবিহার
সিংহভাগ প্রাথমিক স্কুলে ছাপানো মূল্যায়নপত্র আসেনি, সরব শিক্ষক সংগঠন 

বিএনএ, কোচবিহার: বছর ঘুরতে চললেও কোচবিহারের অধিকাংশ প্রাথমিক স্কুলে এখনও প্রগতিপত্র বা মূল্যায়নপত্র তৈরির জন্য কোনও কাগজপত্র পৌঁছয়নি। ছাত্রছাত্রীরা বছরভর পড়াশুনা করলেও তাদের মূল্যায়ন সম্পর্কে কিছুই জানতে পারছে না। সন্তানরা বই পড়ে কতটা জ্ঞান অর্জন করল সেটাও অভিভাবকরা বুঝতে পারছেন না।  
বিশদ

আলিপুরদুয়ার
কুল পাড়তে বক্সার জঙ্গলে যাচ্ছে খুদে পড়ুয়ারা, উপস্থিতির হার কমায় উদ্বিগ্ন শিক্ষাদপ্তর 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: বড়দের সঙ্গে ব্যাগ, বালতি ও বস্তা নিয়ে সাত সকালেই প্রাথমিক স্কুলের পড়ুয়ারা ছুটছে বক্সার জঙ্গলে। বন্যজন্তুর হামলা ও বনদপ্তরের সতর্কতা তোয়াক্কা না করে খুদে পড়ুয়ারা বাড়ির পাশে বক্সার জঙ্গলে ঢুকে পড়ছে। জঙ্গলে ঢুকে তারা কুল সংগ্রহ করছে। 
বিশদ

Pages: 12345

Loading...
একনজরে
কলম্বো, ১৫ ডিসেম্বর (পিটিআই): ক্ষমতা দখলের দড়ি টানাটানিতে ইতি টানলেন মাহিন্দা রাজাপাকসে। শনিবার শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দিলেন তিনি। কাল, রবিবার এই দ্বীপরাষ্ট্রের প্রধানমন্ত্রী ...

বিএনএ, বর্ধমান: মাটি উৎসবের কাউন্টডাউন শুরু হয়ে গেল। ১৮ডিসেম্বর বর্ধমানে মাটিতীর্থ কৃষিকথা প্রাঙ্গণ সংলগ্ন কিষাণ মান্ডির কনফারেন্স হলে মাটি উৎসব নিয়ে জরুরি বৈঠক ডাকা হয়েছে।  ...

সুকান্ত বসু, কলকাতা, মিথ্যা মামলায় ফেঁসে যাওয়া সঞ্জীব ভৌমিককে (৪৫) মুক্তি দিল আদালত। এক নাবালিকাকে যৌন নির্যাতনের গুরুতর অভিযোগ ছিল তাঁর বিরুদ্ধে। সেই অভিযোগের ভিত্তিতে পুলিস তাঁকে পকসো আইনে গ্রেপ্তার করেছিল।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এরাজ্যে শিল্পের ভরসা ছোট ও ক্ষুদ্র ইউনিটগুলি। কিন্তু অনেক সময় সেই শিল্প খুচরো বাজার ধরতে পারে না। তাই বাড়ে না ব্যবসার বহর। ...


Loading...

আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কর্মপ্রাপ্তি বিলম্ব হবে। ব্যবসাসংক্রান্ত কাজে যুক্ত হলে ফল শুভ হবে। উপার্জন একই থাকবে। গৃহস্থান ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৭০: জার্মান সুরকার লুদভিগ ভ্যান বেটোভেনের জন্ম
১৯১৭: কল্পবিজ্ঞান লেখক আর্থার সি ক্লার্কের জন্ম
১৯২১: হুগলি নদীর নীচ দিয়ে টানেল তৈরির কাজ শুরু করল সিইএসসি
১৯৭১: বাংলাদেশে ভারতীয় বাহিনীর কাছে পাক সেনার আত্মসমর্পণ। জন্ম স্বাধীন বাংলাদেশ রাষ্ট্রের
২০১২: দিল্লির গণধর্ষণের ঘটনায় উত্তাল দেশ 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.১৪ টাকা ৭২.৮৫ টাকা
পাউন্ড ৮৮.৯৩ টাকা ৯২.৩৪ টাকা
ইউরো ৭৯.৮৫ টাকা ৮২.৮৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ২০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৩৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০, ৮৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭, ৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭, ৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩০ অগ্রহায়ণ ১৪২৫, ১৬ ডিসেম্বর ২০১৮, রবিবার, নবমী অহোরাত্র। নক্ষত্র- উত্তরভাদ্রপদ ৫২/১৬ রাত্রি ঘ ৩/৮, সূ উ ৬/১৩/১৮, অ ৪/৫০/৪৪, অমৃতযোগ দিবা ঘ ৬/৫৫ গতে ৯/৩ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ২/৪৪ মধ্যে। রাত্রি ৭/৩১ গতে ৯/১৮ মধ্যে পুনঃ ১১/৫৯ গতে ১/৪৬ মধ্যে পুনঃ ২/৪০ গতে উদয়াবধি। বারবেলা ঘ ১০/১২ গতে ১২/৫১ মধ্যে, কালরাত্রি ঘ ১/১১ গতে ২/৫১ মধ্যে। 
২৯ অগ্রহায়ণ ১৪২৫, ১৬ ডিসেম্বর ২০১৮, রবিবার, নবমী রাত্রি ৩/১৭/২। উত্তরভাদ্রপদনক্ষত্র রাত্রি ১১/৫৮/১৫। সূ উ ৬/১৩/৫৯, অ ৪/৪৯/২৯, অমৃতযোগ দিবা ঘ ৬/৫৬/২১ থেকে ঘ ৯/৩/২৭ মধ্যে ও ঘ ১১/৫২/৫৫ থেকে ঘ ২/৪২/২৩ মধ্যে এবং রাত্রি ৭/৩০/২৩ থেকে ঘ ৯/১৭/৩৯ মধ্যে ও ১১/৫৮/২৫ থেকে ১/৪৫/৪৯ মধ্যে ও ২/৩৯/২৭ থেকে ৬/১৪/৪২ মধ্যে। বারবেলা ৮/৫২/৫১ থেকে ১০/১২/১৮ মধ্যে, কালবেলা ১০/১২/১৮ থেকে ঘ ১১/৩১/৪৪ মধ্যে ৪/৪৯/১৩ মধ্যে, কালরাত্রি ১/১২/১৮ থেকে ঘ ২/৫২/৫২ মধ্যে। 
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
দ্বিপাক্ষিক সহযোগিতা বাড়াতে দিল্লিতে ভারত-ফ্রান্স বৈঠক  
দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুত করতে ফ্রান্সের ইউরোপ ও বিদেশ বিষয়ক মন্ত্রী ...বিশদ

08:45:00 AM

অন্ধ্র ও তামিলনাডু উপকূলে ভারী বৃষ্টি, ঘূর্ণিঝড়ের ভ্রুকুটি
 

অন্ধ্র উপকূল ও তামিলনাডুর উত্তরাংশে আগামী দু’দিন ভারী বৃষ্টি হতে ...বিশদ

08:43:34 AM

বারাসতে সাবওয়ে তৈরিতে আজ বাতিল বহু লোকাল ট্রেন

বারাসত স্টেশনের কাছে যাত্রীদের জন্য লাইনের নীচে দিয়ে একটি সাবওয়ে ...বিশদ

08:40:00 AM

আজ ১১৭ নম্বর ওয়ার্ডে উপনির্বাচন 
আজ, রবিবার কলকাতা পুরসভার ১১৭ নম্বর ওয়ার্ডে উপনির্বাচন হবে। এই ...বিশদ

08:30:00 AM

ভূপেন হাজারিকাকে সম্মান, মূর্তি বসল অরুণাচল প্রদেশে
 

অসমিয়া সঙ্গীত জগতের উজ্জ্বল নক্ষত্র ভূপেন হাজারিকার মূর্তি উন্মোচিত হল। ...বিশদ

08:30:00 AM

মুখ্যমন্ত্রীর দ্বারস্থ হচ্ছে রাজ্য ল ক্লার্ক সংগঠন
 

বিভিন্ন দাবিদাওয়া নিয়ে এবার মুখ্যমন্ত্রীর দ্বারস্থ হচ্ছে রাজ্য ল ক্লার্কদের ...বিশদ

08:25:00 AM

Loading...
Loading...