উত্তরবঙ্গ
 
 

বুধবার রাতে চাঁচলের মালতীপুরে কালীদৌড় প্রতিযোগিতা। নিজস্ব চিত্র

আদিনা মৃগদাব বনাঞ্চলে রেকর্ড পরিমাণে পরিযায়ী পাখি এসেছে

বিএনএ, মালদহ: মালদহের আদিনা মৃগদাব বনাঞ্চলে এই প্রথমবার রেকর্ড পরিমাণে পরিযায়ী পাখি এসেছে। মূলত শামুকখোল পাখির সংখ্যা গণনা করে বনদপ্তরের কর্তারা রীতিমতো উৎসাহিত। বনদপ্তর সূত্রে জানা গিয়েছে, ওই পরিযায়ী পাখির সংখ্যা এবার ২৫ হাজার ছাড়িয়ে গিয়েছে। গতবছর এই সংখ্যা ছিল ২২ হাজারের একটি বেশি। এক বছরের মধ্যে প্রায় তিনহাজার পাখির আনাগোনা বেড়ে যাওয়াকে বিশেষ গুরুত্ব দিচ্ছে বনদপ্তর। বিশেষজ্ঞদের মতে, আদিনা মৃগদাব বনাঞ্চলের পরিবেশ পরিযায়ী পাখিদের কাছে ক্রমেই আকর্ষণীয় হয়ে উঠছে। রেকর্ড পরিমাণে পাখিদের ভিড় সেদিকেই ইঙ্গিত দিচ্ছে। এই ঘটনা পর্যটন মানচিত্রে প্রায় ব্রাত্য মালদহের গুরুত্ব বাড়াবে বলেও ওয়াকিবহাল মহল মনে করছে।
মালদহের দায়িত্বপ্রাপ্ত বনাধিকারিক দ্বিপর্ণ দত্ত বলেন, এবারে আমরা আদিনায় প্রায় ২৫ হাজার পাখি এসেছে বলে নথিভুক্ত করেছি। পরিসংখ্যান বলছে, মৃগদাবে পরিযায়ীদের সংখ্যা তাৎপর্যপূর্ণ হারে বাড়ছে। এই ঘটনা মৃগদাবের গুরুত্ব নানা দৃষ্টিকোণ থেকে বাড়িয়ে দেবে, বলাই বাহুল্য। বনদপ্তরের অনারারি ওয়ার্ডেন তথা মালদহের শাসকদলের নেতা ছোটন মৌলিক বলেন, আদিনা পরিযায়ী পাখিদের কাছে আকর্ষক হয়ে উঠলে তা পর্যটনের ক্ষেত্রে একটি নতুন সম্ভাবনার জন্ম দেবে। বহু মানুষের পাখি নিয়ে আকর্ষণ আছে। মালদহের ভূতনিতে পরিযায়ী পাখিদের জন্যে স্বাভাবিক বসত তৈরির একটি পরিকল্পনা করা হয়েছিল। তা এখনও কার্যকর হয়নি। কিন্তু আদিনায় কিছু পরিকাঠামো আছে। তা যাতে আরও বাড়িয়ে পর্যটনে বাড়তি মাত্রা যোগ করা যায় তা নিয়ে আলোচনা করব। এক্ষেত্রে পাশের জেলার কুলিক আমাদের মডেল হতে পারে।
স্থানীয় সূত্রে জানা গিয়েছে, আদিনা মৃগদাবে গত কয়েকবছর ধরেই পরিযায়ী পাখির পরিমাণ বাড়তে শুরু করেছিল। বিষয়টি নজরে আসায় বনদপ্তরের তরফেও তৎপরতা শুরু হয়। বেশকিছু বনকর্মীকে পরিযায়ী পাখি গণনার ক্ষেত্রে প্রশিক্ষণও দেওয়া হয়। এরপর ২০১৭ সালে প্রথমবার আদিনায় পরিযায়ী পাখি গণনা করা হয়। সেই সময় দেখা যায়, পরিযায়ী পাখিদের মধ্যে মূলত শামুকখোলের এশিয়া প্রজাতির সংখ্যাই বেশি। সেবার পাখিসুমারিতে প্রায় ২৩ হাজার পাখির উপস্থিতি ধরা পড়েছিল। গাছ প্রতি পাখির বাসার সংখ্যা পিছু একজোড়া করে পাখি আছে বলে ধরা হয়। পরিযায়ী শামুকখোল মূলত বাচ্চা দেওয়ার জন্যই শীতের আগে বাংলার উত্তর প্রান্তের দিকে চলে আসে। এবার পাখিদের আসার মরশুম থেকেই বনদপ্তরের কর্মীরা লক্ষ্য করেন প্রচুর পরিমাণে পাখি আসছে। সেই সময়েই পাখির সংখ্যা রেকর্ড ছাড়াতে পারে বলে চর্চা শুরু হয়েছিল। শেষ পর্যন্ত গণনায় সংখ্যাটি ২৫ হাজারে চলে যাওয়ায় বনদপ্তর রীতিমতো উৎসাহিত।
পরিবেশপ্রেমীরা বলেন, শামুকখোল এশিয়ার বিভিন্ন প্রান্ত থেকে উত্তরবঙ্গে চলে আসার ধারা বহুদিনের। উত্তর দিনাজপুরের কুলিক পাখিরালয়ের পরিচিতি এই পখিদের ঘিরেই গড়ে উঠেছে। এর আগে দক্ষিণ দিনাজপুরের কুমারগঞ্জের আঙিনা বরইটে শামুকখোল দেখা যেত। সেখানে পাখি নিয়ে সচেতনতার অভাব ও অন্যদিকে কুলিকে পাখিদের সংখ্যা বেড়ে যাওয়ার কারণেই মালদহে পাখিদের আনাগোনা বেড়ে যায়। আদিনা মৃগদাবের শান্ত পরিবেশও পরিযায়ীদের কাছে আকর্ষণের কারণ হয়ে উঠেছে।
কোচবিহারে শব্দবাজি ফাটাতে গিয়ে মৃত্যু, এলাকায় দীপাবলির আনন্দ ম্লান

বিএনএ, কোচবিহার: বুধবার রাতে কোচবিহার শহরের সুনীতি রোডে শব্দবাজি ফাটাতে গিয়ে জখম হয়ে অনির্বাণ ঘোষ(৩৬) নামে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। পরিবার সূত্রে জানা গিয়েছে, বুধবার রাতে ওই ওষুধ ব্যবসায়ী তাঁর দোকানের কাছেই আতসবাজি পোড়াচ্ছিলেন।
বিশদ

দাড়িভিটকাণ্ড: প্রশাসনের ডাকা সর্বদলীয় বৈঠক সফল, ১০ তারিখ স্কুল খুলতে সব দলই প্রতিনিধি পাঠাবে

সংবাদদাতা, ইসলামপুর: পুজোর ছুটি শেষ হতেই ১০ নভেম্বর প্রশাসনের সঙ্গে সমস্ত রাজনৈতিক দল দাড়িভিট স্কুল খুলতে যাবে। বৃহস্পতিবার ইসলামপুরের বিবেকানন্দ সভাগৃহে প্রশাসনের ডাকে সর্বদলীয় বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে। নিহতদের পরিবারকেও স্কুল খোলার দিন থাকার জন্য অনুরোধ করা হবে।
বিশদ

বেঙ্গল সাফারি পার্ক খোলা থাকলেও
চিতাবাঘের হানায় শিলিগুড়িতে বন্ধ লেপার্ড সাফারি

 বিএনএ, শিলিগুড়ি: চিতাবাঘের আক্রমণে শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কের এক কর্মী জখম হওয়ায় আতঙ্কিত কর্মীরা। পরিস্থিতি বিচার করে বৃহস্পতিবার পার্কের ভিতরে লেপার্ড সাফারি বন্ধ করে দেওয়া হয়। টিকিট কাউন্টার থেকে লেপার্ড সাফারির টিকিট বিক্রিও বন্ধ করা হয়।
বিশদ

আলিপুরদুয়ারে অসম রেলগেটের লেভেল ক্রসিং খোলার দাবিতে বড়সড় আন্দোলনের হুমকি

  সংবাদদাতা, আলিপুরদুয়ার: আলিপুরদুয়ার শহরের বক্সা ফিডার রোডের ১ নম্বর অসম রেলগেটের লেভেল ক্রসিংটি খোলার দাবিতে স্থানীয় ব্যবসায়ী, বাসিন্দা ও শহরের একাধিক সংগঠন বড়সড় আন্দোলনের হুমকি দিল।
বিশদ

Loading...
ভাইফোঁটায় মালদহে ছানার সঙ্গে পাল্লা দিয়ে দাম বেড়েছে মিষ্টির

 সিদ্ধার্থশঙ্কর সরকার, মালদহ, সংবাদদাতা: মালদহের বাজারে ছানার দামের সঙ্গে পাল্লা দিয়ে ভাইফোঁটায় মিষ্টির দাম বেড়েছে। মিষ্টান্ন প্রতি দাম দুই থেকে তিন টাকা বেড়েছে। যদিও শুক্রবার থেকেই মালদহের মিষ্টির দোকানগুলিতে কেনাকাটা জোরকদমে শুরু হয়েছে।
বিশদ

হরিরামপুরে চুরি হয়ে যাচ্ছে ঐতিহাসিক প্রাচীন গাছ, তদন্তের আশ্বাস বিডিও’র

 সংবাদদাতা, হরিরামপুর: দক্ষিণ দিনাজপুর জেলার হরিরামপুর ব্লকে ঐতিহাসিক পর্যটনকেন্দ্র গৌড়দিঘিতে মহাভারতের যুগের শমিবৃক্ষ চুরি হয়ে যাচ্ছে। অভিযোগ, প্রকাশ্যে দিনের আলোয় প্রশাসনের সামনে দিয়েই এই প্রাচীন গাছ চুরি হয়ে যাচ্ছে। এই প্রাচীন ঐতিহাসিক কেন্দ্রটি সাজিয়ে তোলার জন্য রাজ্য পর্যটন দপ্তর উদ্যোগ নিয়েছে।
বিশদ

Loading...
 শিলিগুড়ি, বালুরঘাটে গোবর্ধন পুজো

 বিএনএ, শিলিগুড়ি ও সংবাদদাতা হরিরামপুর: বৃহস্পতিবার শিলিগুড়ির ইসকন মন্দিরে গোবর্ধন পুজো অনুষ্ঠিত হয়। ১০৮ রকম পদে গোবর্ধন অর্থাৎ গোমাতাকে ভোগ দেওয়া হয়। পুজোর আগে গোবর্ধন পুজো নিয়ে ভক্তদের সামনে বক্তৃতা করেন অখিল আত্মপ্রিয় দাস। তিনি এই পুজোর মাহাত্ম্য ও পদ্ধতির নানা দিক ভক্তদের কাছে তুলে ধরেন। 
বিশদ

আলিপুরদুয়ার বিশ্ববিদ্যালয়ের জন্য গেজেট নোটিফিকেশনের কপি হাতে পেল কলেজের গর্ভনিং বডি

 সংবাদদাতা, আলিপুরদুয়ার: বৃহস্পতিবার প্রস্তাবিত আলিপুরদুয়ার বিশ্ববিদ্যালয়ের ৪৮ পাতার গেজেট নোটিফিকেশনের কপি হাতে পেলেন আলিপুরদুয়ার কলেজের গভর্নিং বডির চেয়ারম্যান বিধায়ক সৌরভ চক্রবর্তী। ইতিমধ্যেই আলিপুরদুয়ার বিশ্ববিদ্যালয় অ্যাক্ট ২০১৮ পাশ হয়েছে। 
বিশদ

 সেলফি তুলতে গিয়ে হাতির হামলা থেকে প্রাণে বাঁচলেন দম্পতি

 সংবাদদাতা, মালবাজার: বৃহস্পতিবার সকালে বিচাভাঙা বনবস্তি সংলগ্ন এলাকায় সেলফি তুলতে গিয়ে হাতির হামলা থেকে অল্পের জন্য এক দম্পতি প্রাণে বাঁচলেন।
বিশদ

পারোকাটার রায়ডাক-১ নদীতে জয়েস্ট সেতুর জন্য অর্থ বরাদ্দ হওয়ায় খুশির হাওয়া

  সংবাদদাতা, আলিপুরদুয়ার: পারোকাটা গ্রাম পঞ্চায়েতের রায়ডাক-১ নদীর খেয়াঘাটে লোহার জয়েস্ট সেতুর জন্য অর্থ বরাদ্দ হওয়ায় খুশির হাওয়া ছড়িয়েছে আলিপুরদুয়ার-২ ব্লকের ছ’টি গ্রাম পঞ্চায়েত ও লাগোয়া কোচবিহার জেলার একটি পঞ্চায়েতের বাসিন্দাদের মধ্যে।
বিশদ

 ফলিমারিতে অঞ্চল কমিটি ভেঙে দেওয়ায় তৃণমূলে শোরগোল

  বিএনএ, কোচবিহার: স্থানীয় বিধায়কের সঙ্গে আলোচনা না করেই কোচবিহারের ফলিমারিতে দলের অঞ্চল কমিটি ভেঙে দেওয়ার ঘটনায় তৃণমূল কংগ্রেসের অন্দরে শোরগোল পড়েছে। বৃহস্পতিবার স্থানীয় বিধায়ক তৃণমূলের মিহির গোস্বামীও এনিয়ে সরব হন।
বিশদ

অভ্যন্তরীণ কোন্দলে জেরবার জলপাইগুড়ি জেলা বিজেপি, মানছে না নেতৃত্ব

বিএনএ, জলপাইগুড়ি: লোকসভা ভোটের মুখে জলপাইগুড়িতে বিজেপির গোষ্ঠীকোন্দল তীব্র হয়ে উঠেছে। দলের জেলা সভাপতিকে সরানোর দাবিতে দলের একাংশের ক্ষোভ-বিক্ষোভের মধ্যেই এসটি-এসসি সেলের জেলা সভাপতি বদল নিয়ে দলে জোর চর্চা ছড়িয়েছে।
বিশদ

 শিলিগুড়িতে ডেঙ্গু আক্রান্ত পুরসভার মেয়র পরিষদ সদস্য

 বিএনএ, শিলিগুড়ি: ডেঙ্গুতে আক্রান্ত হয়ে নার্সিংহোমে ভর্তি রয়েছেন শিলিগুড়ি পুরসভার মেয়র পরিষদ সদস্য শরদিন্দু চক্রবর্তী। বৃহস্পতিবার শহরের কলেজপাড়ার একটি নার্সিংহোমে শরদিন্দুবাবুকে দেখতে যান শিলিগুড়ির মেয়র অশোক ভট্টাচার্য। অশোকবাবু বলেন, শরদিন্দু চক্রবর্তী ডেঙ্গুতে আক্রান্ত। 
বিশদ

জমি পেয়েও শিলিগুড়িতে ইএসআই হাসপাতাল না হওয়ায় কেন্দ্রের বিরুদ্ধে পর্যটনমন্ত্রীর ক্ষোভ

 বিএনএ, শিলিগুড়ি: দেড় বছর আগে জমি হস্তান্তর হলেও শিলিগুড়িতে উত্তরবঙ্গের একমাত্র ইএসআই (এমপ্লয়িজ স্টেট ইনস্যুরেন্স) হাসপাতাল তৈরির কাজ শুরু করেনি কেন্দ্র সরকার। অসংগঠিত ক্ষেত্রে শ্রমিক কর্মচারীরা চিকিৎসার জন্য ইএসআই পরিষেবা পেয়ে থাকেন। কেন্দ্রীয় ইএসআই কর্পোরেশন ওই হাসপাতাল তৈরি করবে।
বিশদ

Pages: 12345

Loading...
একনজরে
 প্রসেনজিৎ কোলে, কলকাতা: একদিকে অতিরিক্ত রিচার্জ ভ্যালুর বাড়তি সুবিধা প্রদান, অন্যদিকে এই ব্যবস্থায় জোনের একেবারে প্রান্তিক জায়গাগুলিকেও যুক্ত করায় দক্ষিণ-পূর্ব রেলে অসংরক্ষিত টিকিট বিক্রির ক্ষেত্রে মোবাইল টিকেটিং ব্যবস্থার জনপ্রিয়তা ক্রমশ বাড়ছে। ...

 বিএনএ, চুঁচুড়া: গত কয়েক দিন ধরে চন্দননগর কর্পোরেশনের কয়েকটি ওয়ার্ডে জ্বরের প্রকোপ দেখা দেওয়ায় বাসিন্দাদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। জ্বরে আক্রান্তদের মধ্যে ২৫ ও ২৬ নম্বর ওয়ার্ড থেকে গত এক সপ্তাহে মোট ছ’জনের রক্তে ডেঙ্গুর জীবাণু মিলেছে। ...

  সংবাদদাতা, কান্দি: বুধবার গভীর রাতে বড়ঞা থানার কুলি গ্রামে ভস্মীভূত হয় ছ’টি দোকান। খবর পেয়ে কান্দি থেকে দমকলের দু’টি ইঞ্জিন গিয়ে আগুন নেভায়। এই ...

 নিজস্ব প্রতিবেদন: চ্যাম্পিয়ন্স লিগে টানা ৬টি ম্যাচ পরে তিনি গোল পেলেন। এই পর্বে মোট ২০টি শট বিপক্ষের গোল লক্ষ্য করে নিয়েও তিনি ছিলেন অভুক্ত। দীর্ঘ ...


Loading...

আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অত্যধিক পরিশ্রমে শারীরিক দুর্বলতা। বাহন বিষয়ে সতর্কতা প্রয়োজন। সন্তানের বিদ্যা-শিক্ষায় অগ্রগতি বিষয়ে সংশয় বৃদ্ধি। আধ্যাত্মিক ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৯৩: হুগলি নদীতে পৌঁছালেন ব্যাপ্তিস্ত মিশনারি মিশনের অন্যতম প্রতিষ্ঠাতা উইলিয়াম কেরি
১৮৬১: কানাডায় টরন্টো বিশ্ববিদ্যালয়ের মাঠে সরকারিভাবে নথিভুক্ত প্রথম ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয়
১৮৭৭: ‘সারে জাহাঁ সে আচ্ছা’র রচয়িতা মহম্মদ ইকবালের জন্ম
১৯৬০: জার্মান ফুটবলার আন্দ্রে ব্রেহমের জন্ম
১৯৭৪: ইতালির ফুটবলার আলেকজান্দ্রো দেল পিয়েরোর জন্ম
১৯৮৯: বার্লিন দেওয়ালের পতন
২০০৫: ভারতের দশম রাষ্ট্রপতি কে আর নারায়ণনের মৃত্যু
২০১১: নোবেল পুরস্কার জয়ী হরগোবিন্দ খুরানার মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.১৪ টাকা ৭৩.৮৫ টাকা
পাউন্ড ৯৩.৬০ টাকা ৯৬.৯৩ টাকা
ইউরো ৮১.৭০ টাকা ৮৪.৭৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
07th  November, 2018
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৩৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৬৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,১৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
08th  November, 2018

দিন পঞ্জিকা

২৩ কার্তিক ১৪২৫, ৯ নভেম্বর ২০১৮, শুক্রবার, দ্বিতীয়া ৩৮/৪৮ রাত্রি ঘ ৯/২০। নক্ষত্র-অনুরাধা ৩৬/৫৩ রাত্রি ঘ ৮/৩৫, সূ উ ৫/৪৯/১২, অ ৪/৫১/৪৬, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৩ মধ্যে পুনঃ ৭/১৭ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪৪ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৬ গতে ৩/১৩ মধ্যে পুনঃ ৪/৫ গতে উদয়াবধি। বারবেলা ঘ ৮/৩৫ গতে ১১/২১ মধ্যে, কালরাত্রি ঘ ৮/৬ গতে ৯/৪৩ মধ্যে।
২২ কার্তিক ১৪২৫, ৯ নভেম্বর ২০১৮, শুক্রবার, দ্বিতীয়া রাত্রি ঘ ৯/১৩/৫৭। অনুরাধানক্ষত্র রাত্রি ঘ ৯/২২/৫৭। সূ উ ৫/৪৯/১১, অ ৪/৫১/১৯, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৩/২০ মধ্যে ও ঘ ৭/১৭/২৮ থেকে ঘ ৯/২৯/৪৫ মধ্যে ও ১১/৪২/২৯ থেকে ২/৩৮/৫৩ মধ্যে ও ৩/২৩/২ থেকে ৪/৫১/১৯ মধ্যে এবং রাত্রি ৫/৪৩/১০ থেকে ঘ ৯/১০/৩৬ মধ্যে ও ১১/৪৬/১১ থেকে ৩/১৩/৩৭ মধ্যে ও ৪/৫/২৮ থেকে ৫/৪৯/৫০ মধ্যে। বারবেলা ৮/৩৪/৪৩ থেকে ৯/৫৭/২৯ মধ্যে, কালবেলা ৯/৫৭/২৯ থেকে ঘ ১১/২০/১৫ মধ্যে, কালরাত্রি ৮/৫/৪৭ থেকে ঘ ৯/৪৩/১ মধ্যে। আজ ভ্রাতৃদ্বিতীয়া।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
গভীর রাতে জলসা থামাতে গিয়ে প্রহৃত পুলিস 
সল্টলেক করুণাময়ীতে গভীর রাতে জলসা থামাতে গিয়ে প্রহৃত হলেন দুই ...বিশদ

04:59:28 PM

৭৯ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:52:11 PM

চায়না ওপেনে হার কিদাম্বি শ্রীকান্তের 

03:34:00 PM

১৭ নভেম্বর মালদ্বীপের প্রেসিডেন্টের শপথ গ্রহণ অনুষ্ঠানে যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি 

03:29:00 PM

মুর্শিদাবাদে প্রৌঢ়কে পিটিয়ে মারার ঘটনায় গ্রেপ্তার ২ 
বৃহস্পতিবার রাতে মুর্শিদাবাদের গোদাপাড়া গ্রামে এক প্রৌঢ়কে পিটিয়ে মারার অভিযোগে ...বিশদ

03:25:00 PM

মুর্শিদাবাদের শেরপুর মোড়ে দেড় কুইন্টাল গাঁজা সহ গ্রেপ্তার ৪ 
বৃহস্পতিবার রাতে খড়গ্রাম থানার শেরপুর মোড়ে প্রায় দেড় কুইন্টাল গাঁজা ...বিশদ

03:21:00 PM

Loading...
Loading...