Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

আদিনা মৃগদাব বনাঞ্চলে রেকর্ড পরিমাণে পরিযায়ী পাখি এসেছে

বিএনএ, মালদহ: মালদহের আদিনা মৃগদাব বনাঞ্চলে এই প্রথমবার রেকর্ড পরিমাণে পরিযায়ী পাখি এসেছে। মূলত শামুকখোল পাখির সংখ্যা গণনা করে বনদপ্তরের কর্তারা রীতিমতো উৎসাহিত। বনদপ্তর সূত্রে জানা গিয়েছে, ওই পরিযায়ী পাখির সংখ্যা এবার ২৫ হাজার ছাড়িয়ে গিয়েছে। গতবছর এই সংখ্যা ছিল ২২ হাজারের একটি বেশি। এক বছরের মধ্যে প্রায় তিনহাজার পাখির আনাগোনা বেড়ে যাওয়াকে বিশেষ গুরুত্ব দিচ্ছে বনদপ্তর। বিশেষজ্ঞদের মতে, আদিনা মৃগদাব বনাঞ্চলের পরিবেশ পরিযায়ী পাখিদের কাছে ক্রমেই আকর্ষণীয় হয়ে উঠছে। রেকর্ড পরিমাণে পাখিদের ভিড় সেদিকেই ইঙ্গিত দিচ্ছে। এই ঘটনা পর্যটন মানচিত্রে প্রায় ব্রাত্য মালদহের গুরুত্ব বাড়াবে বলেও ওয়াকিবহাল মহল মনে করছে।
মালদহের দায়িত্বপ্রাপ্ত বনাধিকারিক দ্বিপর্ণ দত্ত বলেন, এবারে আমরা আদিনায় প্রায় ২৫ হাজার পাখি এসেছে বলে নথিভুক্ত করেছি। পরিসংখ্যান বলছে, মৃগদাবে পরিযায়ীদের সংখ্যা তাৎপর্যপূর্ণ হারে বাড়ছে। এই ঘটনা মৃগদাবের গুরুত্ব নানা দৃষ্টিকোণ থেকে বাড়িয়ে দেবে, বলাই বাহুল্য। বনদপ্তরের অনারারি ওয়ার্ডেন তথা মালদহের শাসকদলের নেতা ছোটন মৌলিক বলেন, আদিনা পরিযায়ী পাখিদের কাছে আকর্ষক হয়ে উঠলে তা পর্যটনের ক্ষেত্রে একটি নতুন সম্ভাবনার জন্ম দেবে। বহু মানুষের পাখি নিয়ে আকর্ষণ আছে। মালদহের ভূতনিতে পরিযায়ী পাখিদের জন্যে স্বাভাবিক বসত তৈরির একটি পরিকল্পনা করা হয়েছিল। তা এখনও কার্যকর হয়নি। কিন্তু আদিনায় কিছু পরিকাঠামো আছে। তা যাতে আরও বাড়িয়ে পর্যটনে বাড়তি মাত্রা যোগ করা যায় তা নিয়ে আলোচনা করব। এক্ষেত্রে পাশের জেলার কুলিক আমাদের মডেল হতে পারে।
স্থানীয় সূত্রে জানা গিয়েছে, আদিনা মৃগদাবে গত কয়েকবছর ধরেই পরিযায়ী পাখির পরিমাণ বাড়তে শুরু করেছিল। বিষয়টি নজরে আসায় বনদপ্তরের তরফেও তৎপরতা শুরু হয়। বেশকিছু বনকর্মীকে পরিযায়ী পাখি গণনার ক্ষেত্রে প্রশিক্ষণও দেওয়া হয়। এরপর ২০১৭ সালে প্রথমবার আদিনায় পরিযায়ী পাখি গণনা করা হয়। সেই সময় দেখা যায়, পরিযায়ী পাখিদের মধ্যে মূলত শামুকখোলের এশিয়া প্রজাতির সংখ্যাই বেশি। সেবার পাখিসুমারিতে প্রায় ২৩ হাজার পাখির উপস্থিতি ধরা পড়েছিল। গাছ প্রতি পাখির বাসার সংখ্যা পিছু একজোড়া করে পাখি আছে বলে ধরা হয়। পরিযায়ী শামুকখোল মূলত বাচ্চা দেওয়ার জন্যই শীতের আগে বাংলার উত্তর প্রান্তের দিকে চলে আসে। এবার পাখিদের আসার মরশুম থেকেই বনদপ্তরের কর্মীরা লক্ষ্য করেন প্রচুর পরিমাণে পাখি আসছে। সেই সময়েই পাখির সংখ্যা রেকর্ড ছাড়াতে পারে বলে চর্চা শুরু হয়েছিল। শেষ পর্যন্ত গণনায় সংখ্যাটি ২৫ হাজারে চলে যাওয়ায় বনদপ্তর রীতিমতো উৎসাহিত।
পরিবেশপ্রেমীরা বলেন, শামুকখোল এশিয়ার বিভিন্ন প্রান্ত থেকে উত্তরবঙ্গে চলে আসার ধারা বহুদিনের। উত্তর দিনাজপুরের কুলিক পাখিরালয়ের পরিচিতি এই পখিদের ঘিরেই গড়ে উঠেছে। এর আগে দক্ষিণ দিনাজপুরের কুমারগঞ্জের আঙিনা বরইটে শামুকখোল দেখা যেত। সেখানে পাখি নিয়ে সচেতনতার অভাব ও অন্যদিকে কুলিকে পাখিদের সংখ্যা বেড়ে যাওয়ার কারণেই মালদহে পাখিদের আনাগোনা বেড়ে যায়। আদিনা মৃগদাবের শান্ত পরিবেশও পরিযায়ীদের কাছে আকর্ষণের কারণ হয়ে উঠেছে।
09th  November, 2018
আজ গাজোল থেকে শুরু মৌসমের রোড শো 

বিএনএ, মালদহ: আজ, মঙ্গলবার মালদহের গাজোল থেকে রোড শো শুরু করছেন উত্তর মালদহের তৃণমূল কংগ্রেস প্রার্থী মৌসম নুর। গাজোলের অন্তত তিনটি পঞ্চায়েত এলাকার প্রত্যেকটি বুথে প্রার্থী রোড শো করে সরাসরি জনসংযোগ করবেন। 
বিশদ

দীপাই রায়গঞ্জে প্রার্থী?

 বিএনএ, রায়গঞ্জ: রায়গঞ্জ লোকসভা আসনে দীপা দাশমুন্সিই কংগ্রেস প্রার্থী হতে চলেছেন। এরফলে জেলা কংগ্রেস শিবিরে একটি দীর্ঘপ্রতীক্ষার অবসান হল। বামেদের সঙ্গে আসন সমঝোতা নিয়ে টানাপোড়েনের কারণে রায়গঞ্জ লোকসভা আসনে কংগ্রেস প্রার্থী দিতে পারবে কি না তা নিয়ে কিছুদিন ধরেই রাজনৈতিক মহলে জল্পনা চলছিল।
বিশদ

বিজেপি সহ বিরোধীদের করলার রস খাইয়ে আপ্যায়নের পরামর্শ রবির 

বিএনএ, কোচবিহার: ভোটের বাজারে বিজেপি সহ অন্যান্য বিরোধীদের করলার রস খাইয়ে আপ্যায়ন করার পরামর্শ দিলেন তৃণমূল কংগ্রেসের কোচবিহার জেলা সভাপতি রবীন্দ্রনাথ ঘোষ। তিনি জানান, ফ্লাক্সে করে করলার রস নিয়ে প্রচারে বেরবেন কর্মীরা। 
বিশদ

গঙ্গারামপুরে বামফ্রন্টের কর্মিসভায় সূর্যকান্ত মিশ্র

 

সংবাদদাতা, হরিরামপুর: সোমবার গঙ্গারামপুরের রবীন্দ্র ভবনে দক্ষিণ দিনাজপুর জেলা বামফ্রন্টের কর্মিসভা হয়। সেখানে বালুরঘাট লোকসভা আসনের বামপ্রার্থী আরএসপি’র রণেন বর্মন সহ সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র, সিপিএমের জেলা সম্পাদক নারায়ণ বিশ্বাস প্রমুখ উপস্থিত ছিলেন।  
বিশদ

পুরসভা চালাতে পারে না,
লোকসভায় লড়ছে: অরূপ

 বিএনএ, শিলিগুড়ি: পুরসভা চালাতে পারে না তারা লোকসভা নির্বাচনে লড়াই করছে। সোমবার শিলিগুড়িতে ইন্ডোর স্টেডিয়ামে নির্বাচনী কর্মিসভায় এভাবেই সিপিএমের বিরুদ্ধে তীব্র কটাক্ষ ছুঁড়ে দিলেন তৃণমূল কংগ্রেসের দার্জিলিং জেলা পর্যক্ষেক তথা রাজ্যের পূর্ত মন্ত্রী অরূপ বিশ্বাস।
বিশদ

রায়গঞ্জে প্রার্থীই ঘোষণা হয়নি, ‘খবরে’র
খোঁজে হন্যে হয়ে ঘুরছেন বিজেপি কর্মীরা

 বিএনএ, রায়গঞ্জ: রায়গঞ্জ আসনে বামফ্রন্ট প্রার্থী মহম্মদ সেলিম অনেক আগেই নেমে পড়েছেন। প্রার্থী ঘোষণার পর তৃণমূল শিবিরও ভোটের প্রচারে জোর কদমে এগিয়ে চলেছে। কংগ্রেস শিবিরও দীপা দাসমুন্সির নামে দেওয়াল লিখন শুরু করে দিয়েছে। অথচ বিজেপি’র ঘরে কোনও খবর নেই।
বিশদ

  জলপাইগুড়ির ২১ শতাংশ বুথ স্পর্শকাতর

 বিএনএ, জলপাইগুড়ি: জলপাইগুড়ি লোকসভা এলাকায় ২১ শতাংশ স্পর্শকাতর বুথ রয়েছে বলে প্রাথমিকভাবে চিহ্নিত করেছে প্রশাসন। জেলা নির্বাচন আধিকারিক তথা জেলাশাসক শিল্পা গৌরিসারিয়া বলেন, প্রায় ২১ শতাংশ বুথকে স্পর্শকাতর বলে প্রাথমিকভাবে চিহ্নিত করা হয়েছে।
বিশদ

লোকসভা নির্বাচনে জলপাইগুড়িতেও চা বাগানের ভোট বড় ফ্যাক্টর হবে

 বিএনএ, জলপাইগুড়ি: আলিপুরদুয়ারের মতো জলপাইগুড়ি লোকসভা কেন্দ্রেও চা বাগানের ভোট এবারের নির্বাচনে বড় ফ্যাক্টর হবে বলে মনে করছে রাজনৈতিক মহল। জলপাইগুড়ি লোকসভা কেন্দ্রে ৩৫ শতাংশ ভোটার চা শ্রমিক। তাই ওই ভোটকে পাখির চোখ করে সমস্ত রাজনৈতিক দল ইতিমধ্যেই প্রচারে ঝাঁপিয়ে পড়েছে।
বিশদ

প্রস্তুতি নেই, বামেদের সঙ্গে জোট না হওয়ায় কোচবিহারে বিপাকে কংগ্রেস

 বিএনএ, কোচবিহার: একলা চলো নীতিতে ভোটযুদ্ধে নেমে কোচবিহারে কংগ্রেসের কার্যত লেজেগোবরে অবস্থা। কারণ জেলায় আর আগের মতো আর শক্তি নেই কংগ্রেসের। কর্মীরও অভাব রয়েছে। এই পরিস্থিতিতে একা লড়াই করাটা যে কঠিন হবে তা দলের অনেকেই মনে করেছেন।
বিশদ

এককভাবে লড়াইয়ের কথা ঘোষণা করায় আলিপুরদুয়ারে কংগ্রেসের কর্মী-সমর্থকরা উল্লসিত

 সংবাদদাতা, আলিপুরদুয়ার: প্রদেশ কংগ্রেস রাজ্যের সব কেন্দ্রে এককভাবে লড়াইয়ের কথা ঘোষণা করায় আলিপুরদুয়ারে কংগ্রেসের নিচুতলার কর্মী-সমর্থকরা বেজায় উল্লসিত। ভোটের মুখে কংগ্রেস কর্মী-সমর্থকরা প্রকাশ্যেই তাদের এই খুশির কথা ব্যক্ত করছেন।
বিশদ

শিলিগুড়িতে বড়মার স্মরণসভায় হাজির সব দলের প্রতিনিধিরা
ঠাকুরবাড়িকে ব্যবহার করে কেউ রাজনীতি করুক চাইছেন না মতুয়ারা 

বিএনএ, শিলিগুড়ি: সোমবার শিলিগুড়িতে বড়মার স্মরণসভায় প্রায় সব রাজনৈতিক দলের নেতারাই উপস্থিত থাকলেন। তাই লোকসভা নির্বাচনের মুখে এদিনের এই স্মরণসভা নিয়ে রাজনৈতিক মহলে চর্চা শুরু হয়েছে। ঠাকুরবাড়িতে বিজেপি’র ঢুকে পড়ায় মতুয়াদের মধ্যে যে ভেদাভেদ দেখা দিতে শুরু করেছে তা মেনে নিতে পারছেন না মতুয়ারা। 
বিশদ

এককভাবে লড়াইয়ের কথা ঘোষণা করায় আলিপুরদুয়ারে কংগ্রেসের কর্মী-সমর্থকরা উল্লসিত 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: প্রদেশ কংগ্রেস রাজ্যের সব কেন্দ্রে এককভাবে লড়াইয়ের কথা ঘোষণা করায় আলিপুরদুয়ারে কংগ্রেসের নিচুতলার কর্মী-সমর্থকরা বেজায় উল্লসিত। ভোটের মুখে কংগ্রেস কর্মী-সমর্থকরা প্রকাশ্যেই তাদের এই খুশির কথা ব্যক্ত করছেন। এদিকে বিজেপি’র দাবি, কংগ্রেসের সঙ্গে বামপন্থীদের সমঝোতা না হওয়ায় ভোটে তারা সুবিধা পাবে।  
বিশদ

কংগ্রেসের সঙ্গে সমঝোতা ভেস্তে যাওয়ায় নেতৃত্বের বিরুদ্ধে ফুঁসছেন সিপিএম কর্মীরা 

সংবাদদাতা, মালদহ: লোকসভা নির্বাচনে কংগ্রেসের সঙ্গে আসন সমঝোতা শেষপর্যন্ত ভেস্তে যাওয়ার রাজ্য নেতৃত্বের বিরুদ্ধে কার্যত ফুঁসছেন জেলা সিপিএমের নিচুতলার কর্মীরা। দীর্ঘদিন ধরে সিপিএমকে সমর্থন করে আসা এই মানুষদের বক্তব্য, নেতৃত্ব গোঁ ধরে থাকায় কংগ্রেসের সঙ্গে নির্বাচনী আঁতাঁত ভেস্তে গিয়েছে।  
বিশদ

বালুরঘাট পুরসভা
প্রশাসক বোর্ডের জল সংযোগ দেওয়ার উদ্যোগ,
নির্বাচন বিধিভঙ্গের অভিযোগ তুলে সরব বিরোধীরা

 

সংবাদদাতা, বালুরঘাট: বালুরঘাট পুরসভার প্রশাসক বোর্ডের বিরুদ্ধে নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগ উঠেছে। এনিয়ে আরএসপি নির্বাচন দপ্তরে অভিযোগও জানিয়েছে। বিরোধীদের অভিযোগ, নির্বাচন আচরণ বিধি ভঙ্গ করে বালুরঘাট পুর কর্তৃপক্ষ বাড়ি বাড়ি জল সরবরাহ প্রকল্পের জন্য আবেদন পড়া ১৫০০ ফর্মের থেকে বেছে বেছে ৫০ জনকে সংযোগ দেওয়ার জন্য ডেকেছে।  
বিশদ

Pages: 12345

একনজরে
সেভিয়া, ১৮ মার্চ: দুই দলের শেষ সাক্ষাৎকারে জোড়া গোল করেও বার্সেলোনার হার বাঁচাতে পারেননি লায়োনেল মেসি। রবিবার যেন তারই মধুর প্রতিশোধ নেওয়ার সংকল্প বুকে নিয়ে ...

নয়াদিল্লি, ১৮ মার্চ (পিটিআই): লোকসভার প্রথম পর্যায়ের নির্বাচনের জন্য মনোনয়ন পত্র জমা দেওয়া শুরু হল সোমবার। হায়দরাবাদ লোকসভা কেন্দ্র থেকে এদিনই মনোনয়ন পত্র জমা দিলেন এআইএমআইএম সভাপতি আসাদউদ্দিন ওয়াইসি। প্রথম পর্বে ভোটগ্রহণ হবে ১১ এপ্রিল। ...

মৃণালকান্তি দাস: শুক্রবার রাত মানেই তো আনন্দের রাত। এই রাতে নিউজিল্যান্ডের কোনও শহর এমনিতেই ঘুমায় না। আর এই শুক্রবারটা তো ছিল ১৭ মার্চ। সেন্ট পিটার্স ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ক্রেতাকে বিভিন্ন রকমের সুযোগ-সুবিধা দিতে বিশেষ উদ্যোগ নিল হুন্ডাই মোটর ইন্ডিয়া লিমিটেড। দেশজুড়ে ৩৪৩টি শহরের মোট ৫৭৪টি এলাকায় ‘এক্সপেরিয়েন্স হুন্ডাই ক্যাযাম্প’ করে এই গাড়ি সংস্থা। শপিং মল, আবাসন, পেট্রল পাম্প থেকে শুরু করে বিভিন্ন স্থানে ওই ক্যাম্প ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে বাধার মধ্য দিয়ে অগ্রসর হতে হবে। উচ্চতর বিদ্যার ক্ষেত্রে শুভ ফল পাবে। কর্মপ্রার্থীদের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৭- প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট গ্রোভার ক্লিভল্যান্ডের জন্ম
১৯০১- সাহিত্যিক ও পরিচালক শৈলজানন্দ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৩৯- প্রাক্তন ইংরেজ ফুটবলার রন অ্যাটকিনসনের জন্ম
১৯৭৪- কবি বুদ্ধদেব বসুর মৃত্যু 

18th  March, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯০ টাকা ৬৯.৫৯ টাকা
পাউন্ড ৮৯.৬৩ টাকা ৯২.৯০ টাকা
ইউরো ৭৬.৩৯ টাকা ৭৯.৩৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,২৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৬৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,১০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ চৈত্র ১৪২৫, ১৯ মার্চ ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ২১/২১ দিবা ২/১৯। মঘা ৩৩/১৬ রাত্রি ৭/৫। সূ উ ৫/৪৬/৭, অ ৫/৪৩/২১, অমৃতযোগ দিবা ৮/৯ গতে ১০/৩৩ মধ্যে পুনঃ ১২/৫৬ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২০ গতে ৪/৫৫ মধ্যে। রাত্রি ৬/৩১ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/২১ মধ্যে পুনঃ ১/৪৫ গতে ৩/২১ মধ্যে, বারবেলা ৭/১৬ গতে ৮/৪৬ মধ্যে পুনঃ ১/১৪ গতে ২/৪৪ মধ্যে, কালরাত্রি ৭/১৩ গতে ৮/৪৩ মধ্যে। 
৪ চৈত্র ১৪২৫, ১৯ মার্চ ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ১২/২/২২। মঘানক্ষত্র সন্ধ্যা ৫/২২/১৬, সূ উ ৫/৪৬/৩৩, অ ৫/৪২/২৫, অমৃতযোগ দিবা ৮/৯/৪৩ থেকে ১০/৩২/৫৫ মধ্যে ও ১২/৫৬/৪ থেকে ২/৩১/৩১ মধ্যে ও ৩/১৯/১৪ থেকে ৪/৫৪/৪১ মধ্যে এবং রাত্রি ৬/৩০/৪২ মধ্যে ও ৮/৫৫/৩১ থেকে ১১/২০/২১ মধ্যে ও ১/৪৫/১১ থেকে ৩/২১/৪৬ মধ্যে, বারবেলা ৭/১৬/২ থেকে ৮/৪৫/৩১ মধ্যে, কালবেলা ১/১৩/৫৮ থেকে ২/৪৩/২৭ মধ্যে, কালরাত্রি ৭/১২/৫৬ থেকে ৮/৪৩/২৭ মধ্যে। 
মোসলেম: ১১ রজব 

ছবি সংবাদ

এই মুহূর্তে
নির্বাচনে সরকারি কর্মচারীদের নিরাপত্তার জন্য দেওয়া হোক কেন্দ্রীয় বাহিনী, দাবি কর্মচারী পরিষদের

01:15:00 PM

চুঁচুড়ায় নিখোঁজ শিক্ষকের দেহ উদ্ধার

প্রাথমিক স্কুল শিক্ষকের দেহ উদ্ধারকে ঘিরে চাঞ্চল্য ছড়াল চু্ঁচুড়ার ফুলপুকুর ...বিশদ

11:35:00 AM

প্রয়াত অভিনেতা রমেন রায়চৌধুরী

প্রয়াত হলেন বাংলা সিনেমার অভিনেতা রমেন রায়চৌধুরী। বয়স হয়েছিল ৭৫ ...বিশদ

10:29:55 AM

শহরে ট্রাফিকের হাল

আজ, মঙ্গলবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের উপর স্বাভাবিক। ...বিশদ

10:17:42 AM

তৃণমূলকে আক্রমণ করে গান রেকর্ড, বাবুল সুপ্রিয়র বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের  

10:06:11 AM

ফের সংঘর্ষবিরতি লঙ্ঘন পাকিস্তানের, আখনুর সেক্টর সীমান্তে পাক সেনার গোলাগুলি 

09:56:00 AM