Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

আদিনা মৃগদাব বনাঞ্চলে রেকর্ড পরিমাণে পরিযায়ী পাখি এসেছে

বিএনএ, মালদহ: মালদহের আদিনা মৃগদাব বনাঞ্চলে এই প্রথমবার রেকর্ড পরিমাণে পরিযায়ী পাখি এসেছে। মূলত শামুকখোল পাখির সংখ্যা গণনা করে বনদপ্তরের কর্তারা রীতিমতো উৎসাহিত। বনদপ্তর সূত্রে জানা গিয়েছে, ওই পরিযায়ী পাখির সংখ্যা এবার ২৫ হাজার ছাড়িয়ে গিয়েছে। গতবছর এই সংখ্যা ছিল ২২ হাজারের একটি বেশি। এক বছরের মধ্যে প্রায় তিনহাজার পাখির আনাগোনা বেড়ে যাওয়াকে বিশেষ গুরুত্ব দিচ্ছে বনদপ্তর। বিশেষজ্ঞদের মতে, আদিনা মৃগদাব বনাঞ্চলের পরিবেশ পরিযায়ী পাখিদের কাছে ক্রমেই আকর্ষণীয় হয়ে উঠছে। রেকর্ড পরিমাণে পাখিদের ভিড় সেদিকেই ইঙ্গিত দিচ্ছে। এই ঘটনা পর্যটন মানচিত্রে প্রায় ব্রাত্য মালদহের গুরুত্ব বাড়াবে বলেও ওয়াকিবহাল মহল মনে করছে।
মালদহের দায়িত্বপ্রাপ্ত বনাধিকারিক দ্বিপর্ণ দত্ত বলেন, এবারে আমরা আদিনায় প্রায় ২৫ হাজার পাখি এসেছে বলে নথিভুক্ত করেছি। পরিসংখ্যান বলছে, মৃগদাবে পরিযায়ীদের সংখ্যা তাৎপর্যপূর্ণ হারে বাড়ছে। এই ঘটনা মৃগদাবের গুরুত্ব নানা দৃষ্টিকোণ থেকে বাড়িয়ে দেবে, বলাই বাহুল্য। বনদপ্তরের অনারারি ওয়ার্ডেন তথা মালদহের শাসকদলের নেতা ছোটন মৌলিক বলেন, আদিনা পরিযায়ী পাখিদের কাছে আকর্ষক হয়ে উঠলে তা পর্যটনের ক্ষেত্রে একটি নতুন সম্ভাবনার জন্ম দেবে। বহু মানুষের পাখি নিয়ে আকর্ষণ আছে। মালদহের ভূতনিতে পরিযায়ী পাখিদের জন্যে স্বাভাবিক বসত তৈরির একটি পরিকল্পনা করা হয়েছিল। তা এখনও কার্যকর হয়নি। কিন্তু আদিনায় কিছু পরিকাঠামো আছে। তা যাতে আরও বাড়িয়ে পর্যটনে বাড়তি মাত্রা যোগ করা যায় তা নিয়ে আলোচনা করব। এক্ষেত্রে পাশের জেলার কুলিক আমাদের মডেল হতে পারে।
স্থানীয় সূত্রে জানা গিয়েছে, আদিনা মৃগদাবে গত কয়েকবছর ধরেই পরিযায়ী পাখির পরিমাণ বাড়তে শুরু করেছিল। বিষয়টি নজরে আসায় বনদপ্তরের তরফেও তৎপরতা শুরু হয়। বেশকিছু বনকর্মীকে পরিযায়ী পাখি গণনার ক্ষেত্রে প্রশিক্ষণও দেওয়া হয়। এরপর ২০১৭ সালে প্রথমবার আদিনায় পরিযায়ী পাখি গণনা করা হয়। সেই সময় দেখা যায়, পরিযায়ী পাখিদের মধ্যে মূলত শামুকখোলের এশিয়া প্রজাতির সংখ্যাই বেশি। সেবার পাখিসুমারিতে প্রায় ২৩ হাজার পাখির উপস্থিতি ধরা পড়েছিল। গাছ প্রতি পাখির বাসার সংখ্যা পিছু একজোড়া করে পাখি আছে বলে ধরা হয়। পরিযায়ী শামুকখোল মূলত বাচ্চা দেওয়ার জন্যই শীতের আগে বাংলার উত্তর প্রান্তের দিকে চলে আসে। এবার পাখিদের আসার মরশুম থেকেই বনদপ্তরের কর্মীরা লক্ষ্য করেন প্রচুর পরিমাণে পাখি আসছে। সেই সময়েই পাখির সংখ্যা রেকর্ড ছাড়াতে পারে বলে চর্চা শুরু হয়েছিল। শেষ পর্যন্ত গণনায় সংখ্যাটি ২৫ হাজারে চলে যাওয়ায় বনদপ্তর রীতিমতো উৎসাহিত।
পরিবেশপ্রেমীরা বলেন, শামুকখোল এশিয়ার বিভিন্ন প্রান্ত থেকে উত্তরবঙ্গে চলে আসার ধারা বহুদিনের। উত্তর দিনাজপুরের কুলিক পাখিরালয়ের পরিচিতি এই পখিদের ঘিরেই গড়ে উঠেছে। এর আগে দক্ষিণ দিনাজপুরের কুমারগঞ্জের আঙিনা বরইটে শামুকখোল দেখা যেত। সেখানে পাখি নিয়ে সচেতনতার অভাব ও অন্যদিকে কুলিকে পাখিদের সংখ্যা বেড়ে যাওয়ার কারণেই মালদহে পাখিদের আনাগোনা বেড়ে যায়। আদিনা মৃগদাবের শান্ত পরিবেশও পরিযায়ীদের কাছে আকর্ষণের কারণ হয়ে উঠেছে।
09th  November, 2018
 সেভকে তিস্তায় তলিয়া যাওয়া পর্যটকদের খুঁজতে এল নৌসেনা

  বিএনএ, সেভক: পেট্রলে চলা স্পিড বোট নিয়ে সেভকে তিস্তা নদীতে তল্লাশি চালিয়েও নিখোঁজ পর্যটকদের হদিশ পেল না এনডিআরএফ। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, সাতদিনে প্রায় ১০০ লিটার পেট্রল খরচ করে ছ’টি স্পিড বোট নিয়ে এনডিআরএফ বাহিনী তল্লাশি চালায়। করোনেশন সেতু থেকে গজলডোবা পর্যন্ত প্রায় ৩০ কিমি এলাকাজুড়ে তল্লাশি চালানো হয়।
বিশদ

 ফুলহারের জল চরম বিপদসীমা ছাপিয়ে বেড়েই চলেছে, নতুন এলাকা জলমগ্ন

  সংবাদদাতা, মালদহ: ইতিমধ্যেই চরম বিপদ সীমা ছাড়িয়েছে ফুলহার নদীর জল। জল বাড়ছে মালদহের অন্য দুই প্রধান নদী গঙ্গা এবং মহানন্দাতেও। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ফুলহার নদীর জলস্তর চরম বিপদসীমা অতিক্রম করে যাওয়ায় হরিশ্চন্দ্রপুর ২ ব্লকের বেশ কয়েকটি গ্রাম গত ২৪ ঘণ্টায় নতুন করে জলমগ্ন হয়ে পড়েছে।
বিশদ

 ৭ ঘণ্টা বীরপাড়া-লঙ্কাপাড়া রাজ্য সড়ক অবরোধ, দুর্ভোগ যাত্রীদের

  সংবাদদাতা, আলিপুরদুয়ার: বীরপাড়া বাজারের বেহাল রাস্তা মেরামত এবং বীরপাড়া-লঙ্কাপাড়া রাজ্য সড়ক সংস্কারের দাবি জানিয়ে ক্ষুব্ধ বাসিন্দারা স্থানীয় ব্যবসায়ীদের নিয়ে বুধবার রাস্তায় নামেন। তাঁরা বীরপাড়ার পুরনো বাসস্ট্যান্ডে সকাল ৮টা থেকে অবরোধ শুরু করেন। বেলা ৩টে পর্যন্ত অবরোধ চলে।
বিশদ

 ২১ জুলাইয়ের প্রস্তুতি মিছিলে সব গোষ্ঠীকে নামালেন মৌসম

  বিএনএ, মালদহ: ২১ জুলাইয়ের প্রস্তুতি নিয়ে ইংলিশবাজারের রাজপথে মিছিলে সবপক্ষকে একসঙ্গে মেলালেন মালদহ জেলা তৃণমূল সভানেত্রী মৌসম বেনজির নুর। এদিন বিকেল ৪টা নাগাদ জেলা সদর ইংলিশবাজার শহরের পাশাপাশি জেলার প্রতিটি ব্লকে তৃণমূল প্রস্তুতি মিছিল বের করে।
বিশদ

 আরও বেআইনি নির্মাণের হদিশ বিধান মার্কেটে, নোটিস পাঠাবে এসজেডিএ

  বিএনএ, শিলিগুড়ি: শিলিগুড়ির বিধান মার্কেটে আরও বেআইনি নির্মাণের হদিশ মিলেছে। বুধবার সাংবাদিক সম্মেলনে একথা বলেন পর্যটনমন্ত্রী গৌতম দেব। তিনি জানান, সংশ্লিষ্ট ব্যবসায়ীদের কাছেও নোটিস পাঠানো হবে। অন্যদিকে, নোটিস জারির পরও সংশ্লিষ্ট মার্কেটে বেআইনিভাবে নির্মাণ হওয়া ২০টি স্টল ভাঙা হয়নি।
বিশদ

 সকাল থেকে জাতীয় সড়ক অবরোধ টোটো চালকদের

  সংবাদদাতা, পুরাতন মালদহ: বুধবার পুরাতন মালদহ শহরের টোটো ইংলিশবাজার শহরে চলাচলের দাবি তুলে পথ অবরোধ করে বিক্ষোভ দেখালেন শতাধিক টোটো চালক। মালদহ জেলা আরএসপি’র সম্পাদক সর্বানন্দ পাণ্ডের নেতৃত্বে মঙ্গলবাড়ি চৌরঙ্গী মোড়ে নবাবগঞ্জ-মঙ্গলবাড়ি রাজ্য সড়ক অবরোধ করে তুমুল বিক্ষোভ চলে।
বিশদ

সরকারি ৩২ লক্ষ টাকা জলে
আংরাভাসায় ১০০ দিনের কাজ প্রকল্পের ৪টি পুকুর ডায়নার জল ঢুকে নষ্ট

  সংবাদদাতা, মালবাজার: অপরিকল্পিত ভাবে ডায়না নদীর ধারে ৭০ লক্ষ টাকা ব্যয়ে চারটি পুকুর খোঁড়ার কাজ শুরু হয়েছিল। প্রায় অর্ধেক কাজ শেষও হয়ে গিয়েছিল। কিন্তু এবার ভরা বর্ষায় সম্প্রতি ডায়না নদীর জল ঢুকে সমস্ত পুকুর বুজিয়ে দিয়েছে। জলের তোড়ে পুকুরের পাড়ও ভেসে গিয়েছে।
বিশদ

 বিধান মার্কেট: গৌতম ও নান্টুর তরজা চরমে

 সুব্রত ধর  শিলিগুড়ি, বিএনএ: বিধান মার্কেট ইস্যু নিয়ে তৃণমূলের পুরসভার কাউন্সিলার নান্টু পাল ও মন্ত্রী গৌতম দেবের মধ্যে তরজা চরমে উঠেছে। মঙ্গলবার বিধান মার্কেটে বেআইনি নির্মাণ কাজে জড়িতদের নাম প্রকাশ করার দাবি করেছেন নান্টু পাল।
বিশদ

 নাগরের জলস্ফীতিতে ভাসল রায়গঞ্জ ব্লকের বিস্তীর্ণ এলাকা, দুর্গতরা আশ্রয় নিয়েছেন ত্রাণ শিবিরে

 সংবাদদাতা, রায়গঞ্জ: গত কয়েক দিনের বৃষ্টির জেরে রায়গঞ্জ ব্লকের বিস্তীর্ণ এলাকা জলমগ্ন হয়ে আছে। ব্লকের পশ্চিমপাড়া, দক্ষিণপাড়া, হঠাৎপাড়ায় নাগর নদীর জল ঢুকেছে। ভিটিয়ার প্রাথমিক স্কুলে ত্রাণ শিবিরে করা হয়েছে। সেখানে হঠাৎপাড়ার ৪০টি পরিবারকে আশ্রয় দেওয়া হয়েছে।
বিশদ

 উত্তর দিনাজপুরে নদীতে জল বাড়ায় ন’টি সেতুর কাজ বন্ধ

 মণীন্দ্রনারায়ণ সিংহ  রায়গঞ্জ, বিএনএ: উত্তর দিনাজপুর জেলায় নদীগুলিতে জল বাড়তেই গ্রামীণ এলাকার ন’টি সেতুর নির্মাণ কাজ বন্ধ হয়ে গিয়েছে। উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তর কয়েক মাস আগে সেতুগুলির নির্মাণ কাজ শুরু করেছিল। ওই ন’টি সেতু নির্মাণের জন্য প্রায় ৫০ কোটি টাকার কাজ চলছিল।
বিশদ

 টাঙনের জলে ভাসল বুনিয়াদপুর পুরসভার ২টি ওয়ার্ড, পর্যাপ্ত ত্রাণ মিলছে না

  সংবাদদাতা, হরিরামপুর: দক্ষিণ দিনাজপুর জেলার আত্রেয়ী ও পুনর্ভবা নদীর জল ধীরে ধীরে নামতে শুরু করলেও বুধবার টাঙনের জলে নতুন করে প্লাবিত হয়েছে বুনিয়াদপুর পুরসভার ৫ এবং ৬ নম্বর ওয়ার্ড। অন্যদিকে তপনের বেশ কয়েকটি গ্রাম এখনও জলমগ্ন অবস্থায় রয়েছে।
বিশদ

 বিপ্লব বিজেপিতে যেতেই গেরুয়া শিবির ছাড়ার ঢল

ইন্দ্র মহন্ত, বালুরঘাট, সংবাদদাতা, বালুরঘাট: বিপ্লব মিত্র বিজেপিতে যোগদান করতেই বিজেপি ছেড়ে তৃণমূলে কর্মীদের যোগদান করার হিড়িক পড়েছে। গত কয়েক দিনে বিজেপি ছেড়ে বহু নেতাকর্মী তৃণমূলে যোগদান করেছেন।
বিশদ

 মশাবাহিত রোগ মোকাবিলায় উত্তর দিনাজপুর জেলাজুড়ে পড়ুয়াদের সচেতন করছে শিক্ষাদপ্তর

  সংবাদদাতা, ইসলামপুর: উত্তর দিনাজপুর জেলার সমস্ত স্কুলে মশাবাহিত রোগের প্রতিকার ও প্রতিরোধ বিষয়ে সচেতনতা শিবির চলছে। বিশদ

 বর্ষার মরশুমে পাহাড়ে ধসের জেরে প্রভাব পড়ছে পর্যটন ব্যবসায়

  সংবাদদাতা, শিলিগুড়ি: বর্ষার মরশুম শুরু হতেই বিক্ষিপ্তভাবে ধস নামছে পাহাড় জুড়ে। স্বাভাবিকভাবেই পাহাড় সমতলের যোগাযোগে বিঘ্ন ঘটছে। এরই জেরে প্রভাব পড়ছে পর্যটন শিল্পে। ফলে ক্ষতির মুখে পড়ছেন পর্যটন ব্যবসায়ীরা। যদিও রাজ্য পর্যটন দপ্তরের আধিকারিকদের বক্তব্য, ধসের জেরে পর্যটনে সেভাবে কোনও প্রভাবই পড়ছে না।
বিশদ

Pages: 12345

একনজরে
 নয়াদিল্লি, ১৭ জুলাই (পিটিআই): উত্তরপ্রদেশে ব্যবসায়ী অপহরণের মামলায় সমাজবাদী পার্টি (সপা)’র প্রাক্তন এমপি আতিক আহমেদের বাড়িতে তল্লাশি চালালো সিবিআই। গতমাসে সুপ্রিম কোর্টের নির্দেশ আহমেদের বিরুদ্ধে অপহরণের মামলা রুজু করে তদন্তকারী সংস্থা। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভারতীয় দলের নতুন কোচিং স্টাফ নিয়োগের জন্য আবেদনপত্র আহ্বান করেছে বিসিসিআই। আর সেই কারণে ক্রিকেট দুনিয়ায় জোর গুঞ্জন, নিউজিল্যান্ডের কাছে বিশ্বকাপের সেমি-ফাইনালে ...

 সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: সরকারি জমি হস্তান্তরের অভিযোগে ৫-৭ জন বিএলএলআরও এবং রেভিনিউ অফিসারের বিরুদ্ধে ব্যবস্থা নিল ভূমি রাজস্ব দপ্তর। জমি দুর্নীতি নিয়ে নবান্নে বেশ কিছু অভিযোগ আসে। বহু জায়গাতেই সরকারি জমি হাতবদল হয়ে গিয়েছে বলে অভিযোগ করা হয় গ্রিভান্স সেলে। ...

 সুদেব দাস, আরামবাগ, বিএনএ: মঙ্গলবার গভীর রাতে আরামবাগের আরাণ্ডি-১ গ্রাম পঞ্চায়েতের প্রধানের বাড়িতে গুলি চালানোর অভিযোগ উঠেছে বিজেপির বিরুদ্ধে। ঘটনাকে ঘিরে বুধবার সকালে ওই পঞ্চায়েতের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার জন্য স্থান পরিবর্তন হতে পারে। গবেষণামূলক কাজে সাফল্য আসবে। কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০৯: কবি বিষ্ণু দের জন্ম
১৯১৮: দক্ষিণ আফ্রিকার বর্ণবিদ্বেষী আন্দোলনের নেতা তথা সে দেশের প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলার জন্ম
১৯২৭:সঙ্গীতশিল্পী মেহেদি হাসানের জন্ম
১৯৪৯: ক্রিকেটার ডেনিস লিলির জন্ম
১৯৮২: অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া জন্ম,
২০১২: অভিনেতা রাজেশ খান্নার মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯০ টাকা ৬৯.৫৯ টাকা
পাউন্ড ৮৩.৮৬ টাকা ৮৬.৯৯ টাকা
ইউরো ৭৫.৫৪ টাকা ৭৮.৬৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,০৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,২৪৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৭৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ শ্রাবণ ১৪২৬, ১৮ জুলাই ২০১৯, বৃহস্পতিবার, দ্বিতীয়া অহোরাত্র। শ্রবণা ৫১/১১ রাত্রি ১/৩৪। সূ উ ৫/৫/৩৯, অ ৬/১৯/৫৪, অমৃতযোগ রাত্রি ১২/৪৭ গতে ২/৫৬ মধ্যে, বারবেলা ৩/১ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৪০ গতে ১/৩ মধ্যে।
১ শ্রাবণ ১৪২৬, ১৮ জুলাই ২০১৯, বৃহস্পতিবার, দ্বিতীয়া ৫৯/৪৩/২৬ শেষরাত্রি ৪/৫৮/১০। শ্রবণানক্ষত্র ৪৮/২৭/৩৪ রাত্রি ১২/২৭/৫০, সূ উ ৫/৪/৪৮, অ ৬/২২/১৩, অমৃতযোগ রাত্রি ১২/৪৮ গতে ৩/০ মধ্যে, বারবেলা ৪/৪২/৩২ গতে ৬/২২/১৩ মধ্যে, কালবেলা ৩/২/৫২ গতে ৪/৪২/৩২ মধ্যে, কালরাত্রি ১১/৪৩/৩১ গতে ১/৩/৫০ মধ্যে।
১৪ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
কুলভূষণ মামলার রায় ভারতের পক্ষেই
কুলভূষণ মামলার রায় ভারতের পক্ষেই গেল। আজ এই ...বিশদ

17-07-2019 - 06:47:00 PM

এবার বদল গোয়েন্দা প্রধান 
এবার কলকাতা পুলিসের গোয়েন্দা প্রধান প্রবীণ ত্রিপাঠিকে সরিয়ে দেওয়া হল। ...বিশদ

17-07-2019 - 06:14:52 PM

মেট্রোয় মৃত্যু: পার্ক স্ট্রিট স্টেশনে ফরেন্সিক দল 

17-07-2019 - 01:46:47 PM

ফের বর্ধমানের গোদায় কাটমানি ফেরতের দাবিতে পোস্টার 

17-07-2019 - 01:27:52 PM

ইসলামপুরে যুবককে লক্ষ্য করে গুলি 
প্রকাশ্যে এক যুবককে লক্ষ্য করে গুলি চালানোর ঘটনায় চাঞ্চল্য ইসলামপুরে। ...বিশদ

17-07-2019 - 01:15:24 PM

গ্রেপ্তার হাফিজ সঈদ  

17-07-2019 - 12:56:04 PM