উত্তরবঙ্গ
 

আদিনা মৃগদাব বনাঞ্চলে রেকর্ড পরিমাণে পরিযায়ী পাখি এসেছে

বিএনএ, মালদহ: মালদহের আদিনা মৃগদাব বনাঞ্চলে এই প্রথমবার রেকর্ড পরিমাণে পরিযায়ী পাখি এসেছে। মূলত শামুকখোল পাখির সংখ্যা গণনা করে বনদপ্তরের কর্তারা রীতিমতো উৎসাহিত। বনদপ্তর সূত্রে জানা গিয়েছে, ওই পরিযায়ী পাখির সংখ্যা এবার ২৫ হাজার ছাড়িয়ে গিয়েছে। গতবছর এই সংখ্যা ছিল ২২ হাজারের একটি বেশি। এক বছরের মধ্যে প্রায় তিনহাজার পাখির আনাগোনা বেড়ে যাওয়াকে বিশেষ গুরুত্ব দিচ্ছে বনদপ্তর। বিশেষজ্ঞদের মতে, আদিনা মৃগদাব বনাঞ্চলের পরিবেশ পরিযায়ী পাখিদের কাছে ক্রমেই আকর্ষণীয় হয়ে উঠছে। রেকর্ড পরিমাণে পাখিদের ভিড় সেদিকেই ইঙ্গিত দিচ্ছে। এই ঘটনা পর্যটন মানচিত্রে প্রায় ব্রাত্য মালদহের গুরুত্ব বাড়াবে বলেও ওয়াকিবহাল মহল মনে করছে।
মালদহের দায়িত্বপ্রাপ্ত বনাধিকারিক দ্বিপর্ণ দত্ত বলেন, এবারে আমরা আদিনায় প্রায় ২৫ হাজার পাখি এসেছে বলে নথিভুক্ত করেছি। পরিসংখ্যান বলছে, মৃগদাবে পরিযায়ীদের সংখ্যা তাৎপর্যপূর্ণ হারে বাড়ছে। এই ঘটনা মৃগদাবের গুরুত্ব নানা দৃষ্টিকোণ থেকে বাড়িয়ে দেবে, বলাই বাহুল্য। বনদপ্তরের অনারারি ওয়ার্ডেন তথা মালদহের শাসকদলের নেতা ছোটন মৌলিক বলেন, আদিনা পরিযায়ী পাখিদের কাছে আকর্ষক হয়ে উঠলে তা পর্যটনের ক্ষেত্রে একটি নতুন সম্ভাবনার জন্ম দেবে। বহু মানুষের পাখি নিয়ে আকর্ষণ আছে। মালদহের ভূতনিতে পরিযায়ী পাখিদের জন্যে স্বাভাবিক বসত তৈরির একটি পরিকল্পনা করা হয়েছিল। তা এখনও কার্যকর হয়নি। কিন্তু আদিনায় কিছু পরিকাঠামো আছে। তা যাতে আরও বাড়িয়ে পর্যটনে বাড়তি মাত্রা যোগ করা যায় তা নিয়ে আলোচনা করব। এক্ষেত্রে পাশের জেলার কুলিক আমাদের মডেল হতে পারে।
স্থানীয় সূত্রে জানা গিয়েছে, আদিনা মৃগদাবে গত কয়েকবছর ধরেই পরিযায়ী পাখির পরিমাণ বাড়তে শুরু করেছিল। বিষয়টি নজরে আসায় বনদপ্তরের তরফেও তৎপরতা শুরু হয়। বেশকিছু বনকর্মীকে পরিযায়ী পাখি গণনার ক্ষেত্রে প্রশিক্ষণও দেওয়া হয়। এরপর ২০১৭ সালে প্রথমবার আদিনায় পরিযায়ী পাখি গণনা করা হয়। সেই সময় দেখা যায়, পরিযায়ী পাখিদের মধ্যে মূলত শামুকখোলের এশিয়া প্রজাতির সংখ্যাই বেশি। সেবার পাখিসুমারিতে প্রায় ২৩ হাজার পাখির উপস্থিতি ধরা পড়েছিল। গাছ প্রতি পাখির বাসার সংখ্যা পিছু একজোড়া করে পাখি আছে বলে ধরা হয়। পরিযায়ী শামুকখোল মূলত বাচ্চা দেওয়ার জন্যই শীতের আগে বাংলার উত্তর প্রান্তের দিকে চলে আসে। এবার পাখিদের আসার মরশুম থেকেই বনদপ্তরের কর্মীরা লক্ষ্য করেন প্রচুর পরিমাণে পাখি আসছে। সেই সময়েই পাখির সংখ্যা রেকর্ড ছাড়াতে পারে বলে চর্চা শুরু হয়েছিল। শেষ পর্যন্ত গণনায় সংখ্যাটি ২৫ হাজারে চলে যাওয়ায় বনদপ্তর রীতিমতো উৎসাহিত।
পরিবেশপ্রেমীরা বলেন, শামুকখোল এশিয়ার বিভিন্ন প্রান্ত থেকে উত্তরবঙ্গে চলে আসার ধারা বহুদিনের। উত্তর দিনাজপুরের কুলিক পাখিরালয়ের পরিচিতি এই পখিদের ঘিরেই গড়ে উঠেছে। এর আগে দক্ষিণ দিনাজপুরের কুমারগঞ্জের আঙিনা বরইটে শামুকখোল দেখা যেত। সেখানে পাখি নিয়ে সচেতনতার অভাব ও অন্যদিকে কুলিকে পাখিদের সংখ্যা বেড়ে যাওয়ার কারণেই মালদহে পাখিদের আনাগোনা বেড়ে যায়। আদিনা মৃগদাবের শান্ত পরিবেশও পরিযায়ীদের কাছে আকর্ষণের কারণ হয়ে উঠেছে।
09th  November, 2018
কোচবিহারেও এনআরএস কাণ্ডের ছায়া,
৫টি কুকুর শাবকের মৃতদেহ উদ্ধার  

বিএনএ, কোচবিহার: কোচবিহার শহরের ১ নম্বর ওয়ার্ডের শান্তিকুটির এলাকায় শুক্রবার রাতে পাঁচটি মৃত কুকুর শাবককে ঘিরে ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে। পশুপ্রেমী সংগঠনগুলি এই ঘটনায় কলকাতার এনআরএস মেডিক্যাল কলেজ কাণ্ডের ছায়া দেখছে। তাদের দাবি, এগুলিকে মেরে ফেলা হয়েছে।  
বিশদ

পানিট্যাঙ্কিতে চিতাবাঘের চামড়া সহ ধৃত ২ 

সংবাদদাতা, শিলিগুড়ি: শুক্রবার গভীর রাতে ভারত নেপাল সীমান্তের পানিট্যাঙ্কি থেকে একটি পূর্ণবয়স্ক একটি চিতাবাঘের চামড়া সহ বেশকিছু হাড় উদ্ধার করেছে বনদপ্তরের উত্তরবঙ্গের স্পেশাল টাস্কফোর্স।  
বিশদ

নকশালবাড়িতে লক্ষাধিক টাকার সেগুন কাঠ উদ্ধার

 

সংবাদদাতা, নকশালবাড়ি: শুক্রবার রাতে নকশালবাড়ির স্কুলডাঙিতে বনদপ্তর অভিযান চালিয়ে লক্ষাধিক টাকার চোরাই কাঠ সহ একটি গাড়ি বাজেয়াপ্ত করেছে। গোপন সূত্রে খবর পেয়ে রাত সাড়ে ১০টা নাগাদ কার্শিয়াং বন বিভাগের টুকরিয়াঝার রেঞ্জের রেঞ্জার সুরেশ নার্জিনারির নেতৃত্বে ওই অভিযান হয়।  
বিশদ

মাথাভাঙায় এটিএম মেশিন ভেঙে চুরির চেষ্টা, চাঞ্চল্য 

সংবাদদাতা, মাথাভাঙা: শুক্রবার রাতে মাথাভাঙা শহরের পচাগড় মোড়ে একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের এটিএম ভেঙে চুরির চেষ্টা করল দুষ্কৃতীরা। ওই এটিএম কাউন্টারের সিসিটিভি ক্যামেরাও ভেঙে ফেলা হয়েছে। এই ঘটনায় এলাকায় ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে।
বিশদ

ইংলিশবাজারে মন্দিরে চুরি, ক্ষোভ বাসিন্দাদের

বিএনএ, মালদহ: মালদহের ইংলিশবাজারের হায়দরপুরের একটি ক্লাবের কালীমন্দিরে শুক্রবার রাতে চুরি হয়েছে। শনিবার সকালে স্থানীয়রা মন্দিরের ভাঙা লোহার গেট দেখে চুরির বিষয়টি বুঝতে পারে।  
বিশদ

চীনের হাইব্রিড ধানবীজ দেদার বিক্রি হচ্ছে মাথাভাঙার সীমান্তবর্তী বাজারগুলিতে, ক্ষতির আশঙ্কা 

সংবাদদাতা, মাথাভাঙা: ‘গণ চীনের উদ্ভাবিত উন্নতমানের হাইব্রিড ধানবীজ’ বস্তায় এই লেবেল সাঁটা ধানবীজ দেদার বিক্রি হচ্ছে মাথাভাঙা মহকুমার ভারত-বাংলাদেশ সীমান্তবর্তী বাজারগুলিতে। বিক্রেতাদের কথা শুনে সাধারণ চাষিরা তা কিনছেন। কিন্তু কৃষি দপ্তরের দাবি, সত্যি যদি এই বীজ চীনের প্রযুক্তিতে তৈরি হয় তাহলে ফলনে ব্যাপক মার খাওয়ার সম্ভাবনা রয়েছে।  
বিশদ

মালদহে অমিত শাহ’র সভার প্রস্তুতি চলছে জোরকদমে,
বিএসএফের হেলিপ্যাডে নামতে পারেন নেতারা 

সংবাদদাতা, পুরাতন মালদহ: অমিত শাহর সভায় আসার জন্য মালদহ বিমানবন্দরে দলের হেভিওয়েট নেতাদের হেলিকপ্টার নামার অনুমতি পায়নি বিজেপি। তাই বিকল্প হিসাবে জেলা বিজেপি নেতৃত্ব নারায়ণপুরে বিএসএফের হেলিপ্যাডকে বেছে নিয়েছে। বিজেপি’র তরফে হেলিপ্যাড ব্যবহারের অনুমতি চেয়ে বিএসএফকে চিঠিও দেওয়া হয়েছে।  
বিশদ

কিডনি বিক্রি নিয়ে উদ্বিগ্ন প্রশাসন, গ্রামে সচেতনতা শিবির করল পুলিস ও স্বাস্থ্য দপ্তর 

সুকান্ত গঙ্গোপাধ্যায়, (রাড়িয়া) রায়গঞ্জ, বিএনএ: রায়গঞ্জের বড়ুয়া গ্রাম পঞ্চায়েতের রাড়িয়ায় কিডনি বিক্রির বিরুদ্ধে বাসিন্দাদের সচেতন করতে শনিবার এলাকায় সচেতনতা শিবির করল পুলিস। ওই সচেতনতা শিবিরে জেলা স্বাস্থ্য দপ্তরের আধিকারিকেরাও উপস্থিত ছিলেন।
বিশদ

করণদিঘিতে বাইক-ট্রাক্টর সংঘর্ষে মৃত ১, কাশিবাটিতে দুর্ঘটনায় জখম একাধিক 

বিএনএ, রায়গঞ্জ ও সংবাদদাতা, রায়গঞ্জ: বাইক ও ট্রাক্টরের মুখোমুখি সংঘর্ষে মৃত্যু হল বাইক চালকের। শুক্রবার গভীর রাতে ঘটনাটি ঘটেছে করণদিঘি ব্লকের বিহার-বাংলা সীমান্তের বলরামপুর এলাকায়। পুলিস জানিয়েছে, মৃত ওই বাইক চালকের নাম সাব্বির আলি(৩০)। তাঁর বাড়ি স্থানীয় সাহাপুর এলাকায়।  
বিশদ

গঙ্গারামপুর আদালতের নতুন ভবনের কাজ পরিদর্শনে হাইকোর্টের বিচারপতি 

সংবাদদাতা, হরিরামপুর: শনিবার দক্ষিণ দিনাজপুর জেলার গঙ্গারামপুর মহকুমা আদালত পর্যবেক্ষণ করেন কলকাতা হাইকোর্টের প্রতিনিধি হিসেবে বিচারপতি রাজর্ষি ভরদ্বাজ, রেজিস্ট্রার সুদেব মৈত্র ও জেলা পূর্ত দপ্তরের এক আধিকারিক।এদিন কলকাতা হাইকোর্টের প্রতিনিধিরা গঙ্গারামপুর মহকুমা আদালতের নতুন ভবন ঘুড়ে দেখেন।  
বিশদ

গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট বিভ্রাট নিয়ে আন্দোলনে কংগ্রেসি বিধায়করা 

সংবাদদাতা, মালদহ: গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের ফলাফল বিভ্রাট নিয়ে শনিবার বিক্ষোভ দেখানোর পাশাপাশি দ্রুত ফল প্রকাশের দাবিতে উপাচার্যকে ডেপুটেশন দিল ছাত্র পরিষদ। মালদহে কংগ্রেসের ছয় বিধায়ক এতে নেতৃত্ব দেন। 
বিশদ

কোচবিহারে নাবালিকা পরিচারিকাকে মারধরের ঘটনায় অভিযোগ দায়ের 

বিএনএ, কোচবিহার: কোচবিহারে নাবালিকা পরিচারিকাকে মারধরের ঘটনায় শনিবার সরকারি একজন পদস্থ আধিকারিক ও তাঁর স্ত্রীর বিরুদ্ধে কোতোয়ালি থানায় অভিযোগ দায়ের হয়েছে। 
বিশদ

আইবিলে চিতাবাঘের মৃতদেহ উদ্ধার, বড়দিঘিতে হামলায় জখম শ্রমিক 

সংবাদদাতা, মালবাজার: শনিবার সকালে মেটেলি ব্লকের আইবিল চা বাগান থেকে একটি চিতাবাঘের মৃতদেহ উদ্ধার হয়েছে। অন্যদিকে, এদিনই বিকালে মেটেলির বড়দিঘি চা বাগানে চিতাবাঘের হামলায় এক শ্রমিক গুরুতর জখম হয়েছেন। এই ঘটনায় দু’টি এলাকাতেই আতঙ্ক ও চাঞ্চল্য ছড়িয়েছে।  
বিশদ

কেন্দ্রে নতুন জোট সরকারই আসবে: ইয়েচুরি 

কাজল মণ্ডল, দাড়িভিট (ইসলামপুর), সংবাদদাতা: কেন্দ্রে নতুন জোট সরকারই আসবে। তবে তা হবে নির্বাচন পরবর্তী জোট। শনিবার দাড়িভিটে মিডিল স্কুল মাঠে ডিওয়াইএফআই-এর রাজ্য কমিটির ডাকে জনসভায় সিপিএমের সর্বভারতীয় সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি এমনটিই দাবি করেছেন।  
বিশদ

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সল্টলেক সেন্ট্রাল পার্কের কাছে ব্রিগেডগামী বাসের ধাক্কায় আহত হলেন বিধাননগর পুলিসের গোয়েন্দা প্রধান। শনিবার সকালে এই ঘটনাটি ঘটে। তবে আঘাত গুরুতর নয়। ...

নয়াদিল্লি, ১৯ জানুয়ারি: ইংল্যান্ড লায়ন্সের বিরুদ্ধে ঘরের মাঠে একদিনের সিরিজের প্রথম দু’টি ম্যাচে খেলবেন ঋষভ পন্থ। মূলত বিশ্বকাপের আগে তাঁর ফিটনেস পরখ করে নিতে চাইছেন জাতীয় নির্বাচকরা।   ...

সংবাদদাতা, লালবাগ: সব্জি ব্যবসায়ীদের দীর্ঘদিনের দাবি মেনে অবশেষে জিয়াগঞ্জ সদর ঘাট সংলগ্ন সব্জি বাজারের ছাদ ঢালাইয়ের কাজ শুরু হয়েছে। ৬০০০বর্গ ফুটের ছাদ ঢালাই করতে ৫০লক্ষ টাকা খরচ হবে বলে জিয়াগঞ্জ-আজিমগঞ্জ পুরসভা সূত্রে জানা গিয়েছে।  ...

নয়াদিল্লি, ১৯ জানুয়ারি (পিটিআই): আইআরসিটিসির দুর্নীতি মামলায় আপাত স্বস্তি পেলেন বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী লালুপ্রসাদ যাদব। শনিবার দিল্লির এক আদালত লালুপ্রসাদের অন্তবর্তী জামিনের মেয়াদ ২৮ জানুয়ারি পর্যন্ত বাড়িয়েছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অশান্তির সম্ভাবনা। মাতৃস্থানীয় কার শরীর-স্বাস্থ্যের অবনতি। প্রেমে সফলতা। বাহন ক্রয়-বিক্রয়ের যোগ। সন্তানের বিদ্যাশিক্ষায় উন্নতি।প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৭: হিন্দু কলেজের (বর্তমান প্রেসিডেন্সি কলেজ) যাত্রা শুরু
১৯৭২: নতুন রাজ্য হল অরুণাচল প্রদেশ ও মেঘালয়
১৯৯৩: মার্কিন অভিনেত্রী অড্রে হেপবার্নের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৯০.৭৪ টাকা ৯৪.০১ টাকা
ইউরো ৭৯.৬৬ টাকা ৮২.৬৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  January, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১, ১৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১, ৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯, ৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ মাঘ ১৪২৫, ২০ জানুয়ারি ২০১৯, রবিবার, চতুর্দশী ১৯/৫১ দিবা ২/১৯। নক্ষত্র- আর্দ্রা ৪/২১ দিবা ৮/৭ পরে পুনর্বসু ৫৭/২৯ শেষরাত্রি ৫/২২, সূ উ ৬/২২/৫২, অ ৫/১২/১০, অমৃতযোগ দিবা ৭/৬ গতে ১০/০ মধ্যে। রাত্রি ৬/৫৭ গতে ৮/৪৩ মধ্যে। বারবেলা ঘ ১০/২৬ গতে ১/৮ মধ্যে, কালরাত্রি ঘ ১/২৭ গতে ৩/৬ মধ্যে। 
৫ মাঘ ১৪২৫, ২০ জানুয়ারি ২০১৯, রবিবার, চতুর্দশী ১/৪২/২৩। আর্দ্রানক্ষত্র ৭/৩৪/১২। সূ উ ৬/২৪/৫৬, অ ৫/৯/৩৫, অমৃতযোগ দিবা ঘ ৭/৭/৫৫ থেকে ঘ ৯/৫৯/৪৯ মধ্যে এবং রাত্রি ৬/৫৫/৩৮ থেকে ৮/৪১/৪১ মধ্যে। বারবেলা ১০/২৬/৪১ থেকে ১১/৪৭/১৬ মধ্যে, কালবেলা ১১/৪৭/১৬ থেকে ১/৭/৫৫ মধ্যে, কালরাত্রি ১/২৬/৪১ থেকে ঘ ৩/৬/৬ মধ্যে। 
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
এটিএম লুটের ঘটনায় শিলিগুড়িতে গ্রেপ্তার ৩ 

02:20:55 PM

মুর্শিদাবাদের বগরপুরে তৃণমূলের গোষ্ঠী সংঘর্ষের অভিযোগ, জখম ৭ 
মুর্শিদাবাদে তৃণমূলের গোষ্ঠী সংঘর্ষের অভিযোগ। ঘটনায় জখম সাতজন দলীয় কর্মী। ...বিশদ

12:55:00 PM

খড়্গপুর আইআইটিতে গার্ডার ভেঙে পড়ায় এক শ্রমিকের মৃত্যু, জখম আরও এক 

12:53:57 PM

দামাস্কাসে বিস্ফোরণ, হতাহতের কোনও খবর নেই 

12:12:00 PM

বাঁকুড়ার জয়পুরে গাছ চাপা পড়ে এক ব্যক্তির মৃত্যু 
জয়পুরের বালিগ্রামে বনদপ্তরের গাছ গাড়িতে তোলার সময় আচমকাই গাছের তলায় ...বিশদ

12:10:00 PM

শিলিগুড়ির প্রধাননগরে উদ্ধার গাঁজা

11:59:00 AM