বিদেশ
 

ভারত ও আমেরিকা মিলে গড়ছে
বিশ্বের সবচেয়ে শক্তিশালী বাহিনী

ওয়াশিংটন ও ম্যানিলা, ১৪ নভেম্বর (পিটিআই): একদিকে বিশ্বের বৃহত্তম গণতন্ত্র। অন্যদিকে বিশ্বের প্রাচীনতম গণতন্ত্র। দুই শ্রেষ্ঠ গণতান্ত্রিক দেশ এবার বিশ্বের সবচেয়ে শক্তিশালী সেনাবাহিনী গড়ে তোলার প্রয়াস নিল। ম্যানিলায় আসিয়ান সম্মেলনের ফাঁকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সামরিক সহযোগিতা নিয়ে বিস্তারিত আলোচনা করেন। দুই শীর্ষ নেতাই আলোচনায় এই সামরিক সহযোগিতা বৃদ্ধি ও শক্তিশালী বাহিনী গড়ে তোলায় জোর দিয়েছেন বলে হোয়াইট হাউজের তরফে জানানো হয়েছে। ট্রাম্পের সঙ্গে মোদির আলোচনায় উঠে এসেছে ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের কথা। এই অঞ্চলে চীনের ক্রমবর্ধমান তৎপরতার বিরুদ্ধে ভারত, অস্ট্রেলিয়া ও জাপানকে নিয়ে এক বিশেষ অক্ষ গড়ে তুলতে চাইছে আমেরিকা। চার দেশ হলেও সবদিক বিচার করে বলা যায় ভারতের অবস্থান আমেরিকার কাছে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। তাই দুই শীর্ষ নেতাই মনে করছেন, একজোট হয়ে দুই দেশের উচিত সবচেয়ে শক্তিশালী অতিআধুনিক সামরিক বাহিনী গড়ে তোলা। সেই লক্ষ্যেই তাই তারা অগ্রসর হচ্ছে।
গতকাল আসিয়ান সম্মেলনের ফাঁকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কথা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এশিয়া ও সমগ্র বিশ্বের স্বার্থে একযোগে দুই দেশের কাজ করার উপর গুরুত্ব আরোপ করে মোদি বলেন, আমেরিকার সঙ্গে বন্ধুত্বকে শুধুমাত্র দ্বিপাক্ষিক সম্পর্কের গণ্ডির মধ্যে সীমাবদ্ধ রাখলে চলবে না। এর বাইরে নিয়ে যেতে হবে। তিনি বলেন, উভয় দেশই এশিয়া তথা সমগ্র বিশ্বের ভবিষ্যতের জন্য কাজ করে যাবে।
মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে জাপান ও অস্ট্রেলিয়াকে নিয়ে শক্তিশালী চতুর্ভুজ গড়ে তোলার বিষয়ে বিস্তারিত কথা হয়েছে মোদির। ট্রাম্প এই জোটকে ‘ইন্দো-প্রশান্ত মহাসাগরীয়’ জোট বলে চিহ্নিত করেছেন। হোয়াইট হাউজের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, বৃহৎ প্রতিরক্ষা সহযোগী হিসাবে সহযোগিতা বাড়ানোর পক্ষে দুই শীর্ষ নেতাই সম্মত হয়েছেন। মূলত চীনের মোকাবিলায় দুই শ্রেষ্ঠ গণতান্ত্রিক রাষ্ট্রের বিশ্বের শ্রেষ্ঠ সেনাবাহিনীও থাকা উচিত বলে সম্মত হয়েছেন তাঁরা।
বস্তুত, দক্ষিণ চীন সাগর তো বটেই এমনকী ভারত মহাসাগরেও চীনের উপস্থিতি ক্রমশ বাড়ছে। মায়ানমার থেকে শুরু করে শ্রীলঙ্কা- একের পর এক ঘাঁটি বানিয়ে নরেন্দ্র মোদির শিরঃপীড়া বাড়িয়েছে বেজিং। আবার পূর্ব চীন সাগরে তাদের দাদাগিরিতে অসন্তুষ্ট জাপান। পাশাপাশি ভারত মহাসাগরে চীনা বাহিনী যেভাবে দাপট দেখাতে শুরু করেছে, তাতে আমেরিকা ও অস্ট্রেলিয়ার চিন্তা যাচ্ছে না। ফলে চীনের সামনেই চার দেশের মহাজোট গড়ে তোলার কথা ঘোষণা করা হয়েছে। কূটনৈতিক শিষ্টাচার বজায় রেখে অবশ্য একবারও বলা হয়নি এই জোটের অভিমুখ বেজিংয়ের দিকেই। তবে অক্ষ চতুষ্টয় যে তাদের উদ্দেশ্যেই তৈরি হচ্ছে, তা বুঝতে বাকি নেই বেজিংয়ের। গতকালই চীনের তরফে বিবৃতি দিয়ে বলা হয়েছে, এই সামরিক সহযোগিতা কোনও তৃতীয় পক্ষকে টার্গেট করে তৈরি করা উচিত নয়। ভারতের বিদেশ সচিব এস জয়শংকর অবশ্য জানিয়েছেন, চার রাষ্ট্রের সঙ্গে কথা বলাটা কূটনৈতিক প্রক্রিয়ারই অঙ্গ। তবে ট্রাম্পের সঙ্গে মোদির বৈঠকে এশিয়া নিয়ে কৌশলগত আলোচনা হয়েছে বলেই জানিয়েছেন তিনি। -ফাইল চিত্র
15th  November, 2017
ব্রেক্সিটে ইতিবাচকই সাড়া দেবে ইউরোপিয়ান ইউনয়ন, দাবি মে’র

গোটেনবার্গ (সুইডেন), ১৭ নভেম্বর (এএফপি): ব্রেক্সিট নিয়ে ইতিবাচকই সাড়া দেবে ইউরোপিয়ান ইউনিয়ন। এমনটাই দাবি ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেসা মে’র। শুক্রবার সুইডেনের গোটেনবার্গে তিনি বলেন, আমি আশাবাদী, ব্রেক্সিট নিয়ে যাবতীয় সিদ্ধান্তে ইতিবাচক সাড়াই মিলবে। বিশদ

লন্ডন এবং স্কটল্যান্ডের বাণিজ্য সফরে প্রাপ্তি অনেক, দাবি করলেন অমিত মিত্র

রূপাঞ্জনা দত্ত, এডিনবরা (স্কটল্যান্ড), ১৭ নভেম্বর: লন্ডন এবং স্কটল্যান্ডের বাণিজ্য সফর সফল। লগ্নির একাধিক ইতিবাচক সম্ভাবনা নিয়েই রাজ্যে ফিরছেন মুখ্যমন্ত্রী এবং তাঁর বাণিজ্য প্রতিনিধিদল। সাতদিনের সফরে এগুলিই প্রাপ্তি বলে শনিবার এডিনবরার হোটেলে জানালেন রাজ্যের শিল্প-বাণিজ্যমন্ত্রী অমিত মিত্র। সফরের শেষদিন অন্যান্য দিনের মতোই সকালে হাঁটতে বেরিয়ে পড়েন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

২০ সেকেন্ড আগে ট্রেন ছাড়ায় ক্ষমা চাইল জাপানের ট্রেন সংস্থা

 টোকিও, ১৭ নভেম্বর (এএফপি): মাত্র ২০ সেকেন্ড! কিন্তু, দেশটার নাম জাপান। সময়ানুবর্তিতা ও শিষ্টাচারের জন্য তাদের খ্যাতি বিশ্বজোড়া। তাই এক্সপ্রেস ট্রেনটি ২০ সেকেন্ড আগে ছেড়ে যাওয়ার জন্য নিঃশর্ত ক্ষমা চেয়েছে সংশ্লিষ্ট সংস্থাটি। তারা জানিয়েছে, এই চূড়ান্ত বিড়ম্বনার জন্য তারা অত্যন্ত দুঃখিত।
বিশদ

পাকিস্তানে নাগরিকত্বও পাচ্ছেন চীনারা!
বিরিয়ানি খাইয়ে বন্ধুত্ব বাড়াচ্ছে পাকিস্তান-বেজিং!

নয়াদিল্লি, ১৭ নভেম্বর: দুই দশকেরও বেশি সময় ধরে চীন ও পাকিস্তান তাদের সম্পর্ককে হিমালয়ের চেয়ে উঁচু, সাগরের চেয়েও গভীর এবং মধুর চেয়েও মিষ্টি বলে গর্বের সঙ্গে নানাভাবে অলংকৃত করেছে। তবে বাস্তবতা বলছে, তাদের সম্পর্ক সব সময় তা ছিল না।
বিশদ

ডোকা লা নিয়ে উত্তেজনার পর এই প্রথম সীমান্ত-সমস্যা নিয়ে বৈঠকে বসল চীন-ভারত

 বেজিং, ১৭ নভেম্বর (পিটিআই): ডোকা লা নিয়ে টানটান উত্তেজনার পর এই প্রথম সীমান্ত সংক্রান্ত সমস্যা নিয়ে বৈঠক করল চীন ও ভারত। শুক্রবার বেজিংয়ে ‘ওয়ার্কিং মেকানিজম ফর কনসালটেশন অ্যান্ড কো-অর্ডিনেশন অন ইন্ডিয়া-চায়না বর্ডার অ্যাফেয়ার্স’ (ডব্লুএমসিসি)’র গুরুত্বপূর্ণ বৈঠক বসে।
বিশদ

অভ্যুত্থানের পর প্রথম প্রকাশ্যে এলেন মুগাবে, ক্ষমতাচ্যুত করতে চাপ জারি সেনাবাহিনীরও

হারারে, ১৭ নভেম্বর (এপি): সেনা অভ্যুত্থানের চারদিনের মাথায় প্রথম জনসমক্ষে এলেন জিম্বাবোয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবে। শুক্রবার তাঁকে হারারের শহরতলির একটি বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে হাজির থাকতে দেখা যায়। গাউন এবং টুপি পরে অনুষ্ঠান মঞ্চের উপর অত্যন্ত ধীরে ধীরে হাঁটছেন তিনি। তাঁর নিরাপত্তা বলয়ে পরিচিত মুখ।
বিশদ

আমেরিকার বৃদ্ধাবাসে অগ্নিকাণ্ড, জখম ২০

 ওয়েস্ট চেস্টার (আমেরিকা), ১৭ নভেম্বর (এপি): আমেরিকার একটি বৃদ্ধাবাসে অগ্নিকাণ্ডের ঘটনায় জখম হলেন কমপক্ষে ২০ জন। গতকাল রাত এগারোটা নাগাদ পেনসিলভেনিয়ায় অবস্থিত ওই বৃদ্ধাবাসে আগুন লাগে। দমকলকর্মীরা দ্রুততার সঙ্গে তাঁদের উদ্ধার করে আবাসনের বাইরে নিয়ে আসেন।
বিশদ

ভোটে মেরুকরণের নতুন সমীকরণ, তবুও রাজনীতিতে মন নেই নেপালের তরুণ প্রজন্মের

 মৃণালকান্তি দাস, গ্যাংটক: সিকিমের মাটিতে দাঁড়িয়ে নেপালের ভোটের খোঁজ দিয়েছিলেন গাড়িচালক রাকেশজি। তাঁর মতো অনেক নেপালি আজ রুটিরুজির সন্ধানে সিকিমে চলে এসেছেন। সেই ২০১৫ সালের ভয়ঙ্কর ভূমিকম্প কেড়ে নিয়েছিল সবকিছু। বাড়িঘর, স্কুল, স্বাস্থ্যকেন্দ্র, ঐতিহ্যবাহী স্থান ধ্বংস হয়ে গিয়েছিল চোখের পলকে।
বিশদ

শেরিনের মৃত্যু: গ্রেপ্তার পালক মাতা সিনি ম্যাথুজ

 হিউস্টন, ১৭ নভেম্বর (পিটিআই): তিন বছরের ভারতীয় মেয়ে শেরিন ম্যাথুজকে বিপদে ফেলার (এবং সন্তানের প্রতি গাফিলতির) অভিযোগে বৃহস্পতিবার তার পালক মাতা সিনি অ্যানকে (৩৫) গ্রেপ্তার করেছে পুলিস। শেরিনের পালক পিতা ওয়েসলে ম্যাথুজকে গত মাসেই গ্রেপ্তার করা হয়েছে। বিশদ

মমতা আমার আইডল, ভরা সভায় মন্তব্য করলেন কনসাল জেনারেল

রূপাঞ্জনা দত্ত, এডিনবরা (স্কটল্যান্ড), ১৬ নভেম্বর: স্কটিশ ডেভেলপমেন্ট ইন্টারন্যাশনাল বা সংক্ষেপে এসডিআই। স্কটল্যান্ডে বিনিয়োগ সংক্রান্ত যাবতীয় বিষয়টির দেখভাল করে এই সংস্থাই। গতকাল সব কর্মসূচি বাতিল করে দিলেও, মুখ্যমন্ত্রী একমাত্র উপস্থিত ছিলেন এসডিআইয়ের অভ্যর্থনাসভায়।
বিশদ

17th  November, 2017
ক্যালির্ফোনিয়ায় ভারতীয় ছাত্রকে গুলি করে খুন

 ওয়াশিংটন, ১৬ নভেম্বর (পিটিআই): ক্যালিফোর্নিয়ার বিশ্ববিদ্যালয়ে পড়ার খরচ চালাতে কাজ করতেন একটি দোকানে। মঙ্গলবার রাতে সেখানেই ডাকাতদের গুলিতে প্রাণ হারালেন ২১ বছরের ভারতীয় ছাত্র ধর্মপ্রীত সিং জেসার।
বিশদ

17th  November, 2017
জিম্বাবোয়ে সেনা অভ্যুত্থান: স্বাভাবিক জনজীবন, খবর নেই প্রেসিডেন্টের

 হারারে, ১৬ নভেম্বর (এপি): রাস্তায় সেনাবাহিনীর ট্যাঙ্ক এবং ভারী বুটের আওয়াজ। তারই মধ্যেই চলছে স্বাভাবিক কাজকর্ম। সেনার ট্যাঙ্ক পাশ কাটিয়ে নিজেদের গন্তব্যে হেঁটে চলেছেন সাধারণ মানুষ। বৃহস্পতিবার জিম্বাবোয়ের চিত্রটা অনেকটা এইরকম।
বিশদ

17th  November, 2017
কাবুলে বিয়েবাড়ির বাইরে আত্মঘাতী হামলা, মৃত ৯

 কাবুল, ১৬ নভেম্বর (এএফপি): কাবুলে একটি বিয়েবাড়ির অনুষ্ঠানে আত্মঘাতী হামলায় প্রাণ হারালেন অন্তত ন’জন। বৃহস্পতিবার পুলিসের তরফে একথা জানানো হয়েছে। সূত্রের খবর, অনুষ্ঠানগৃহে রাজনৈতিক ব্যক্তিত্বদের জমায়েতে বিস্ফোরণ ঘটানোই হামলাকারীর উদ্দেশ্য ছিল। এখনও পর্যন্ত কোনও পক্ষ এই হামলার দায় স্বীকার করেনি।
বিশদ

17th  November, 2017
স্কটল্যান্ডে ফুরফুরে মেজাজেই মমতা

রূপাঞ্জনা দত্ত, এডিনবরা (স্কটল্যান্ড), ১৫ নভেম্বর: কালীঘাটের ৩০, বি, হরিশ চ্যাটার্জি স্ট্রিটই হোক কিংবা স্কটল্যান্ডের এডিনবরা! মমতা বন্দ্যোপাধ্যায় রয়েছেন তাঁর স্বভাবোচিত ভঙ্গিতেই! লন্ডন থেকে স্কটল্যান্ডে এসেছেন মঙ্গলবার। নৈশাহারের আয়োজন হয়েছিল তাঁর নির্দেশেই। নিপাট ভারতীয় খানা।
বিশদ

16th  November, 2017

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিদেশে ভালো গুণগতমানের প্যাকেটজাত মাছ বিক্রি করতে এবার আরও আধুনিক ফ্রিজার কিনছে মৎস্য উন্নয়ন নিগম। ইতিমধ্যে ‘হার্ডনার ফ্রিজার’ নামক ওই শীততাপ নিয়ন্ত্রিত যন্ত্র দুটি কেনা হয়েছে। আরও দুটি কেনার পরিকল্পনা রয়েছে বলে নিগমের পক্ষ থেকে জানানো হয়েছে। ...

 সংবাদদাতা, মালবাজার: বেঙ্গল ওলিম্পিক অ্যাসোসিয়েশনের একটি প্রতিনিধি দল শুক্রবার জলপাইগুড়ির বিশ্ববাংলা ক্রীড়াঙ্গন পরিদর্শন করে। অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক স্বপন বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে পাঁচ সদস্যের প্রতিনিধি দলটি বিশ্ববাংলা ক্রীড়াঙ্গনের মাঠ এবং ইনডোর স্টেডিয়ামটি ঘুরে দেখে। ...

সংবাদদাতা, রামপুরহাট: ছ’দিন ধরে নিখোঁজ থাকার পর পুকুরের জল থেকে এক বৃদ্ধর মৃতদেহ উদ্ধারকে ঘিরে চাঞ্চল্য ছড়াল মাড়গ্রামের নামুবাজারপাড়ায়। শনিবার সকালে মাড়গ্রাম থানার পিছনের একটি পুকুরে ওই বৃদ্ধের মৃতদেহ ভাসতে দেখেন স্থানীয় বাসিন্দারা।  ...

 বিএনএ, মালদহ: হরিশ্চন্দ্রপুরের তিনটি রাস্তা সারানোর দাবিতে শুক্রবার চার জায়গায় পথ অবরোধ করে বাসিন্দরা প্রায় ৬ ঘণ্টা ধরে বিক্ষোভ দেখান। এই আন্দোলনের জেরে এদিন জনজীবন ও যাতায়াত বিপর্যস্ত হয়ে পড়ে। আন্দোলনকারীরা জানান, হরিশ্চন্দ্রপুরের শহিদমোড় থেকে থানা, বাজারগামী রাস্তা সহ তিনটি ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সফলতা আসবে। সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে, প্রেম-প্রণয়ে মানসিক অস্থিরতা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭২৭: অম্বরের মহারাজা দ্বিতীগ জয়সিং জয়পুর শহর প্রতিষ্ঠা করলেন
১৯০১: পরিচালক ও অভিনেতা ভি শান্তারামের জন্ম
১৯৭৩: ভারতের জাতীয় পশু হল বাঘ
১৯৭৮: পরিচালক ও অভিনেতা ধীরেন্দ্র গঙ্গোপাধ্যায়ের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৩২ টাকা ৮৭.১৯ টাকা
ইউরো ৭৫.২০ টাকা ৭৭.৮৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৪২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ অগ্রহায়ণ, ১৮ নভেম্বর, শনিবার, অমাবস্যা সন্ধ্যা ঘ ৫/১২, নক্ষত্র-বিশাখা রাত্রি ৭/২৪, সূ উ ৫/৫৫/৫, অ ৪/৪৮/৩১, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৭ মধ্যে পুনঃ ৭/২১ গতে ৯/৩২ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে পুনঃ ৩/২২ গতে অস্তাবধি। রাত্রি ঘ ১২/৪০ গতে ২/২৪ মধ্যে, বারবেলা ঘ ৭/১৬ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৫ মধ্যে পুনঃ ৩/২৭ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ৬/২৭ মধ্যে পুনঃ ৪/১৭ গতে উদয়াবধি।
১ অগ্রহায়ণ, ১৮ নভেম্বর, শনিবার, অমাবস্যা অপরাহ্ন ৪/৮/১১, বিশাখানক্ষত্র রাত্রি ৭/১৬/৪০, সূ উ ৫/৫৫/২৬, অ ৪/৪৭/৩৯, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৮/৫৫ মধ্যে ও ৭/২২/২৪-৯/৩২/৫০ মধ্যে ও ১১/৪৩/১৭-২/৩৭/১২ মধ্যে ও ৩/২০/৪১-৪/৪৭/৩৯ মধ্যে। রাত্রি ঘ ১২/৪৩/২১-২/২৫/২৩ মধ্যে, বারবেলা ১২/৪৩/৪-২/৪/৩৬, কালবেলা ৭/১৬/৫৮ মধ্যে, ৩/২৬/৭-৪/৪৭/৩৯, কালরাত্রি ২/২৬/৭ মধ্যে, ৪/১৭/৪৪-৫/৫৬/১২ মধ্যে।
২৮ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
 আইএসএল: এটিকে ০, কেরল ব্লাস্টার্স ০

 আজ কোচিতে আইএসএলের উদ্বোধনী ম্যাচ গোলশূন্যয় শেষ করল এটিকে ও ...বিশদ

17-11-2017 - 10:04:41 PM

আইএসএল: এটিকে ০, কেরল ব্লাস্টার্স ০ (প্রথমার্ধ পর্যন্ত) 

17-11-2017 - 08:56:14 PM

ব্রিটেনে মাঝ আকাশে বিমান ও হেলিকপ্টারের সংঘর্ষ
মাঝ আকাশে বিমান ও হেলিকপ্টারের মুখোমুখি সংঘর্ষ। এদিন ...বিশদ

17-11-2017 - 08:22:00 PM

কোচিতে আইএসএলের উদ্বোধনী অনুষ্ঠান চলছে 

17-11-2017 - 07:54:43 PM

ট্রেনের সময়সূচি বদল
ডাউন ট্রেন দেরিতে আসার কারণে

১৩০০৯ ...বিশদ

17-11-2017 - 05:06:00 PM