বিদেশ
 

লক্ষ্মী মিত্তালের লন্ডনের বাড়িতে মমতা
বিনিয়োগের আশা জাগিয়ে বৈঠক শিল্পপতিদের সঙ্গেও

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ১৩ নভেম্বর: প্রথমে ব্রিটেন-ভারত বিজনেস কাউন্সিলের সঙ্গে সরকারি বৈঠক, আর তারপর ইস্পাত টাইকুন লক্ষ্মী মিত্তালের সঙ্গে ব্যক্তিগত সাক্ষাৎ। সোমবার লন্ডনের বুকে এভাবেই নিজের শিল্পবান্ধব ভাবমূর্তি তুলে ধরলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর সেই সঙ্গে আশা জাগালেন রাজ্যে লগ্নির।
এদিন বিকালে ব্রিটেন-ভারত বিজনেস কাউন্সিলের সঙ্গে আলোচনার মুখবন্ধটা তৈরি হয়ে গিয়েছিল গোলটেবিল বৈঠকের আগেই। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, শিল্প-বাণিজ্যমন্ত্রী অমিত মিত্র এবং ব্রিটেনের প্রাক্তন বাণিজ্যমন্ত্রী তথা স্ট্যান্ডার্ড চাটার্ডের প্রাক্তন চেয়ারম্যান ও সিইও লর্ড ডেভিসের একান্ত আলোচনায়। সেখানে বাংলায় শিল্প সম্ভাবনার সংক্ষিপ্ত বিবরণ যথেষ্ট ছিল লর্ড ডেভিসকে সন্তুষ্ট করার জন্য। আর তারপরই গোলটেবিল বৈঠকের মধ্যমণি হয়ে আসন গ্রহণ করেন মমতা। তাঁর বা পাশের চেয়ারে লর্ড ডেভিস এবং ডানপাশে অমিত মিত্র। ব্রিটেনের বণিকসভার সঙ্গে এক ঘণ্টার এই বৈঠকে রাজ্যে বিনিয়োগের পথ প্রশস্ত করাই ছিল তাঁর মূল লক্ষ্য। যার পোশাকি নাম ‘অপরচুনিটি ইন বেঙ্গল’।
ব্রেক্সিটের পর বাণিজ্য চাঙা করা ধ্যান-জ্ঞান ব্রিটেনেরও। তাই এডওয়ার্ডিন ওয়ান রুমে ব্রিটেন-ভারত বিজনেস কাউন্সিল, ফিকি আর পশ্চিমবঙ্গ সরকারের এই গোলটেবিল বৈঠকে উপস্থিত ছিলেন অক্সফোর্ড ইউনিভার্সিটি, পিডব্লুসি, বাম নুত্তাল, ব্রিটিশ টেলিকম, এবিজে আকাদেমি, গ্রিনব্যাংক গ্রুপের মতো সংস্থার কর্তাব্যক্তিরা। শিল্প-বাণিজ্যমন্ত্রী অমিত মিত্রের নেতৃত্বে রাজ্যের প্রতিনিধিদলে ছিলেন পূর্ণেন্দু চট্টোপাধ্যায়, সত্যম রায়চৌধুরি, উমেশ চৌধুরি, মায়াঙ্ক জালান, হর্ষ নেওটিয়া, শ্রীকান্ত মোহতার মতো শিল্পপতিরা। নিজেদের অভিজ্ঞতা ভাগ করে ব্রিটেনের শিল্পমহলকে তাঁরা বুঝিয়ে দেন, শুধু ব্রিটেন নয়, বিশ্বের গন্তব্য এখন হওয়া উচিত বাংলায়। কারণ সেখানে শ্রমদিবস নষ্ট হয় না আর। এছাড়া রয়েছে প্রশাসনিক সহযোগিতা এবং অফুরন্ত উৎকৃষ্টমানের শ্রম। ব্রিটেন-ভারত বিজনেস কাউন্সিলের হয়ে দিয়েগো গ্রুপের প্রতিনিধি স্টিফেন ফার বলেন, ‘বাংলায় আমাদের দু’হাজার লোক কাজ করছে। সেখানে যেভাবে সরকারি সহযোগিতা পাচ্ছি, তা প্রশংসনীয়।’ এরপরই ওসিএস গ্রুপের স্টিভ বাকলে বলেন, ‘এই মুহূর্তে ভারতে ব্যাবসার ক্ষেত্রে জিএসটি অন্যতম চ্যালেঞ্জ।’ যদিও ব্রিটিশ শিল্পমহলকে আশ্বস্ত করতে স্বয়ং মুখ্যমন্ত্রী বলে ওঠেন, ‘বাংলাদেশ, নেপাল, ভূটানের প্রবেশদ্বার হল বাংলা। এখান থেকে সিঙ্গাপুর, থাইল্যান্ড যেতে মোটে দু’-তিন ঘণ্টা সময় লাগে। ব্যাবসা এমন জায়গাতে করা উচিত, যেখান থেকে তা ছড়িয়ে দেওয়া যায়। আপনারা বাংলায় আসুন। কোনও সমস্যা হলে সরাসরি আমার সঙ্গে যোগাযোগ করবেন।’ মমতার এই আশ্বাসে যে ব্রিটিশ শিল্পমহলের মন ভরেছে, তা তাঁদের অভিব্যক্তিতেই স্পষ্ট। ফলে বিনিয়োগের একরাশ সম্ভাবনা নিয়েই যে মুখ্যমন্ত্রী রাজ্যে ফিরতে চলেছেন, তা বলাই যায়।
বৈঠক শেষে সন্ধ্যা ৬টার সময় ইস্পাত টাইকুন লক্ষ্মী মিত্তালের বাড়িতে যান মমতা। সঙ্গে ছিলেন অমিত মিত্রও। আমন্ত্রণটা ছিল প্রথমসারির এই শিল্পপতির তরফেই। বিশ্বের সবথেকে বড় ইস্পাত নির্মাণ সংস্থার এই কর্ণধার ‘কিং অব স্টিল’ নামেই পরিচিত। তাই তাঁর সঙ্গে মমতার সাক্ষাৎ ঘিরে তুঙ্গে উঠেছে রাজ্যে বিনিয়োগের আশা। বাংলার মুখ্যমন্ত্রীকে স্বাগত জানাতে নিজেই বেরিয়ে এসেছিলেন লক্ষ্মী মিত্তাল। উষ্ণ অভ্যর্থনা এবং সৌহার্দ্য বিনিময়ের পর তিনি নিজেই মুখ্যমন্ত্রীর সঙ্গে পরিচয় করিয়ে দেন ছেলে আদিত্য মিত্তালের সঙ্গে। এরপরে মুখ্যমন্ত্রী এবং লক্ষ্মী মিত্তালের একান্ত বৈঠকে রাজ্যে বিনিয়োগ সংক্রান্ত বেশ কিছু আলোচনা হয়েছে বলে খবর। কিছুক্ষণ আলাপচারিতার পর সেখান থেকে হোটেলে ফিরে হর্ষ নেওটিয়ার দেওয়া নৈশভোজে যোগ দেন মমতা। মেজাজ তখনও সকালের মতোই উৎফুল্ল। ব্রিটেন থেকে রাজ্যে বিনিয়োগের ভরপুর আশ্বাস মিলেছে যে। ব্রিটেনের শিল্পমহলকে জানিয়েছেন বিশ্ববঙ্গ সম্মেলনে আমন্ত্রণও।
 মমতা বন্দ্যোপাধ্যায়কে স্বাগত জানাচ্ছেন লক্ষ্মী মিত্তাল। - নিজস্ব চিত্র
14th  November, 2017
পদ্মাবতীকে ছাড়পত্র দিল ব্রিটিশ সেন্সর বোর্ড, নতুন করে মামলা সুপ্রিম কোর্টে

মুম্বই ও লন্ডন, ২৩ নভেম্বর (পিটিআই): কোনও রকম দৃশ্য বাদ না দিয়েই ‘পদ্মাবতী’কে ছাড়পত্র দিল ব্রিটিশ সেন্সর বোর্ড। যদিও প্রযোজক সংস্থা ভারতীয় সেন্সর বোর্ডের সবুজ সংকেত ছাড়া ছবি মুক্তির ব্যাপারে আগ্রহী নয়। সে সত্ত্বেও দেশের বাইরে ‘পদ্মাবতী’ রিলিজ রুখতে সুপ্রিম কোর্টে নতুন করে আবেদন জমা পড়ল।
বিশদ

হাফিজ সইদকে মুক্তি দেওয়া নিয়ে পাকিস্তান আদালতের সিদ্ধান্তে ক্ষিপ্ত ভারত-আমেরিকা

 ওয়াশিংটন, লাহোর ও নয়াদিল্লি, ২৩ নভেম্বর (পিটিআই): রাষ্ট্রসঙ্ঘ ও আমেরিকা হাফিজ সইদকে জঙ্গি তকমা দিয়েছে। ২৬/১১ মুম্বই হামলার মূলচক্রী তথা জামাত-উদ-দাওয়া প্রধান সইদকে পাকিস্তানের এক আদালত মুক্তি দিতেই এমনটাই জানাল ডোনাল্ড ট্রাম্প প্রশাসন।
বিশদ

ইরাকে আইএসের শেষ ঘাঁটি দখলে নামল সেনা

বাগদাদ, ২৩ নভেম্বর (এএফপি): সিরিয়া সীমান্তে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের শেষ ঘাঁটি উৎখাতে নামল ইরাকি সেনা। ইরাকের টাইগ্রিস ও ইউফ্রেটিস নদীর মধ্যবর্তী অঞ্চলে জঙ্গিদের অস্তিত্ব টের পেয়ে অভিযানের কথা ঘোষণা করে দেয় সেনা।
বিশদ

 জল্পবিদ্যুৎ প্রকল্প গড়তে ব্রহ্মপুত্রের উপর ফের বাঁধ নির্মাণে উদ্যোগী চীন

 বেজিং, ২৩ নভেম্বর (পিটিআই): তিব্বতে জলবিদ্যুৎ প্রকল্প তৈরির জন্য ব্রহ্মপুত্রের উপর আরও কয়েকটি বাঁধ নির্মাণের পরিকল্পনা নিয়েছে চীন। বৃহস্পতিবার ‘গ্লোবাল টাইমস’-এ এই খবর প্রকাশিত হওয়ার পর উদ্বেগ বেড়েছে সাউথ ব্লকের।
বিশদ

23rd  November, 2017
উন্নয়নের স্বার্থে একযোগে কাজ করবে আমেরিকা-ভারত, মন্তব্য ট্রাম্প কন্যার

ওয়াশিংটন, ২৩ নভেম্বর (পিটিআই): সার্বিক উন্নয়নের স্বার্থেই একযোগে কাজ করে যাবে আমেরিকা ও ভারত। আর সেই কাজের তালিকায় থাকবে প্রযুক্তির আদান-প্রদান থেকে শুরু করে চিন্তাভাবানার মেলবন্ধন।
বিশদ

23rd  November, 2017
ভারত-আমেরিকার শক্তিশালী বন্ধনের সাক্ষী হবে হায়দরাবাদের সম্মেলন: ইভাঙ্কা

 ওয়াশিংটন, ২২ নভেম্বর (পিটিআই): হায়দরাবাদের উদ্যোগপতিদের সম্মেলনের দিকে অধীর আগ্রহে তাকিয়ে রয়েছেন মার্কিন প্রেসিডেন্টের কন্যা তথা পরামর্শদাতা ইভাঙ্কা ট্রাম্প। এদিন তিনি বলেন, ২০১৭ সালের এই সম্মেলন ভারত ও আমেরিকার শক্তিশালী বন্ধুত্বের সাক্ষী হয়ে থাকবে।
বিশদ

23rd  November, 2017
নায়ক থেকে খলনায়ক মুগাবের পতন

 হারারে, ২২ নভেম্বর: অবশেষে ক্ষমতা হারালেন জিম্বাবোয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবে। ৩৭ বছর ধরে দেশ শাসন করেছেন। তার নাম যেন হয়ে উঠেছিল জিম্বাবোয়ের প্রতিশব্দ। একসময় শ্বেতাঙ্গ আধিপত্যবাদের বিরুদ্ধে লড়াই করেছিলেন। সেই লড়াইয়ে জয়ী হয়ে মানুষের কাছে নায়ক হিসেবে আবির্ভূত হয়েছিলেন মুগাবে। তবে শেষ পর্যন্ত সেটা তিনি ধরে রাখতে পারেননি।
বিশদ

23rd  November, 2017
 ‘ঘোড়ামারা’ আজিজসহ বাংলাদেশে ৬ যুদ্ধাপরাধীর মৃত্যুদণ্ড

 ঢাকা, ২২ নভেম্বর: একাত্তরে গাইবান্ধা এলাকায় অপহরণ, নির্যাতন ও হত্যার মতো মানবতাবিরোধী অপরাধের দায়ে প্রাক্তন সংসদ সদস্য জামাত নেতা আবু সালেহ মহম্মদ আব্দুল আজিজ মিয়া ওরফে ঘোড়ামারা আজিজসহ ছয় আসামিকে মৃত্যুদণ্ড দিল বাংলাদেশ আদালত।
বিশদ

23rd  November, 2017
৯/১১: ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের মালিককে বিরাট অঙ্কের ক্ষতিপূরণ বিমান সংস্থার

 নিউ ইয়র্ক, ২২ নভেম্বর (এএফপি): ৯/১১ হামলার ঘটনায় ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের মালিককে ক্ষতিপূরণ দিতে সম্মত হল আমেরিকান এয়ারলাইন্স এবং ইউনাইটেড এয়ারলাইন্স। যার জেরে শেষ হল ১৩ বছরের পুরনো মামলা। আদালতের বাইরে দীর্ঘ আলোচনার পর দু’পক্ষ একটি সমঝোতায় পৌঁছাতে সম্মত হয়েছে।
বিশদ

23rd  November, 2017
 ভাণ্ডারিকে অভিনন্দন জানাল আমেরিকা

 ওয়াশিংটন, ২২ নভেম্বর (পিটিআই): আন্তর্জাতিক আদালতের বিচারপতি হিসাবে দলবীর ভাণ্ডারি পুনরায় নির্বাচিত হওয়ায় তাঁকে অভিনন্দন জানাল আমেরিকা। মার্কিন বিদেশ দপ্তরের এক বিবৃতিতে বলা হয়েছে, আন্তর্জাতিক আদলতে ভারতের বিচারপতি দলবীর ভাণ্ডারি ফের নির্বাচিত হওয়ায় তাঁকে আমরা অভিন্দন জানাই।
বিশদ

23rd  November, 2017
ফিলিপিন্স সাগরে ভেঙে পড়ল মার্কিন নৌবাহিনীর বিমান

 টোকিও, ২২ নভেম্বর (এএফপি): ফিলিপিন্স সাগরে ১১ জন আরোহী নিয়ে ভেঙে পড়ল মার্কিন নৌবাহিনীর একটি বিমান। বুধবার মার্কিন নৌবাহিনীর তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, বিমানটি ভেঙে পড়ার খবর আসার পরপরই যুদ্ধজাহাজ ইউএস রোনাল্ড রেগনকে ঘটনাস্থলে পাঠানো হয়েছে।
বিশদ

23rd  November, 2017
জঙ্গিদের বিরুদ্ধে অভিযানে গিয়ে হত পাক মেজর

 ইসলামাবাদ, ২২ নভেম্বর (পিটিআই): জঙ্গিদের বিরুদ্ধে অভিযানে গিয়ে গুলিতে নিহত পাক সেনার এক মেজর। গত কয়েকদিন ধরে পাকিস্তান-আফগান সীমান্তে তালিবান সহ অন্যান্য জঙ্গি সংগঠনের বিরুদ্ধে অভিযান চালাচ্ছে পাক সেনা।
বিশদ

23rd  November, 2017
পাকিস্তানের রাজনৈতিক অস্থিরতা নিয়ে উদ্বিগ্ন চীন

 ইসলামাবাদ, ২২ নভেম্বর (পিটিআই): পাকিস্তানের রাজনৈতিক অস্থিরতা নিয়ে উদ্বেগ প্রকাশ করল বেজিং। তাদের মতে, উত্তাল রাজনৈতিক পরিস্থিতি দু’দেশের ‘উচ্চপ্রত্যাশিত প্রকল্প’ আর্থিক করিডরের রূপায়নে প্রভাব ফেলতে পারে।
বিশদ

23rd  November, 2017
 নাইজেরিয়ার মসজিদে আত্মঘাতী বিস্ফোরণে হত ৫০

 কানো (নাইজেরিয়া), ২১ নভেম্বর (এএফপি): মঙ্গলবার উত্তর-পূর্ব নাইজেরিয়ার একটি মসজিদে আত্মঘাতী বিস্ফোরণের জেরে অন্তত ৫০ জনের মৃত্যু হল। পুলিশ জানিয়েছে, এই হামলার পিছনে জঙ্গি সংগঠন বোকো হারাম রয়েছে বলে সন্দেহ করা হচ্ছে। মুবি এলাকায় মদিনা মসজিদে সকালের প্রার্থনা চলাকালীন এই বিস্ফোরণ ঘটে।
বিশদ

22nd  November, 2017

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, বর্ধমান: রাজ কলেজের টাকা নয়ছয় এবং লেনদেন সংক্রান্ত হিসেবের তদন্ত করতে বিবিএ, বিসিএ বিভাগে ঢুকতে অসুবিধা হচ্ছে তদন্তকারী দলের। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইউনান-কলকাতার ব্যবসায়িক-বাণিজ্যিক সম্পর্ক বাড়াতে আগ্রহী দুই শহরের চেম্বার অব কমার্স। বৃহস্পতিবার কলকাতার মার্চেন্ট চেম্বার অব কমার্সে চীনের ইউনান প্রদেশের জেনারেল চেম্বার অব ...

 মুম্বই, ২৩ নভেম্বর (পিটিআই): লিঙ্গ পরিবর্তনের জন্য ছুটির দরখাস্ত নিয়ে বম্বে হাইকোর্টে আবেদন করলেন ২৮ বছরের এক মহিলা কনস্টেবল। তাঁর আবেদন, লিঙ্গ পরিবর্তনের জন্য মহারাষ্ট্র পুলিশের ডিরেক্টর জেনারেলকে ছুটি মঞ্জুর করার নির্দেশ দিক আদালত। ...

বিএনএ, মালদহ ও রায়গঞ্জ: বৃহস্পতিবার রাজ্যের স্বাস্থ্য সচিব অনিল ভর্মা গৌড়বঙ্গের তিন জেলার স্বাস্থ্য পরিষেবা খতিয়ে দেখলেন। এদিন রায়গঞ্জে মেডিক্যাল কলেজের কাজের অগ্রগতি খতিয়ে দেখার পর হাসপাতালও ঘুরে দেখেন। পরে কর্ণজোড়ায় দুই দিনাজপুরের স্বাস্থ্য আধিকারিকদের নিয়ে বৈঠক করেন। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুপ্ত শত্রুতা বৃদ্ধি। কর্মে উন্নতি। ব্যবসায় অতিরিক্ত সতর্কতার প্রয়োজন। উচ্চশিক্ষায় সাফল্য। শরীর-স্বাস্থ্য ভালো যাবে। প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৫৯: চার্লস ডারউইনের লেখা ‘অন দ্য অরিজিন অব স্পিসিস’ প্রকাশিত হল।
১৮৮৮: মার্কিন সাহিত্যিক ডেল কার্নেগির জন্ম
১৯৫৫: ইংল্যান্ডের ক্রিকেটার ‌ইয়ান বথামের জন্ম
১৯৬১: লেখিকা এবং সমাজকর্মী অরুন্ধতী রায়ের জন্ম।

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৯৬ টাকা ৮৭.৮৫ টাকা
ইউরো ৭৫.৩৬ টাকা ৭৮.০০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৪২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৮ অগ্রহায়ণ, ২৪ নভেম্বর, শুক্রবার, ষষ্ঠী অহোরাত্র, নক্ষত্র-উত্তরষা‌ঢ়া দিবা ১০/৩, সূ উ ৫/৫৯/৫, অ ৪/৪৭/২৭, অমৃতযোগ দিবা ঘ ৬/৪১ মধ্যে পুনঃ ৭/২৪ গতে ৯/৩৫ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৩৮ মধ্যে পুনঃ ৩/২১ গতে অস্তাবধি, রাত্রি ঘ ৫/৪০ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ৩/২০ মধ্যে পুনঃ ৪/১৪ গতে উদয়াবধি। বারবেলা ৮/৪১ গতে ১১/২৩ মধ্যে। কালরাত্রি ৮/৫ গতে ৯/৪৪ মধ্যে।
৭ অগ্রহায়ণ, ২৪ নভেম্বর, শুক্রবার, ষষ্ঠী রাত্রি ৩/৩৭/৪১, উত্তরষা‌ঢ়ানক্ষত্র ৭/৩১/৩৪, সূ উ ৬/০/১৩, অ ৪/৪৫/৪৯, অমৃতযোগ দিবা ঘ ৬/৪৩/১৫ মধ্যে, ৭/২৬/১৭-৯/৩৫/২৫, ১১/৪৫/৩২-২/৩৭/৪২, ৩/২০/৪৫-৪/৪৫/৪৯, রাত্রি ৫/৩৮/৪৭-৯/১০/৩৭, ১১/৪৯/৩০-৩/২১/২০, ৪/১৪/১৮-৬/০/৪৫, বারবেলা ৮/৪১/৩৭-১০/২/১৯, কালবেলা ১০/২/১৯-১১/২৩/১, কালরাত্রি ৮/৪/২৫-৯/৪৩/৪৩।
 ৪ রবিঃ আউঃ

ছবি সংবাদ

এই মুহূর্তে
 আইএসএল: কেরল ব্লাস্টার্স: ০ জামশেদপুর এফ সি: ০ (প্রথমার্ধ)

08:55:37 PM

হাফিজ সইদকে গ্রেপ্তার করতে হবে, পাকিস্তানকে নির্দেশ আমেরিকার 

06:32:16 PM

মিশরে জঙ্গি হামলায় কমপক্ষে ৫৪জনের মৃত্যু, জখম ৭৫ 

06:02:56 PM

 আসানসোলে মাদক কারবারীদের হাতে আক্রান্ত তৃণমূলের এক কাউন্সিলর

04:48:00 PM

নাগপুর টেস্ট: প্রথম দিনের শেষে ভারত ১১/১ 

04:45:41 PM