বিদেশ
 

ইরাক ইরান সীমান্তে প্রবল ভূমিকম্পে মৃতের সংখ্যা ৩০০ ছাড়াল

তেহরান, ১৩ নভেম্বর (এপি): রবিবার রাতে ইরাক ও ইরান সীমান্তে প্রবল ভূমিকম্পে অন্তত ৩৫০ জন প্রাণ হারিয়েছেন। আহতের সংখ্যা কমপক্ষে ৪ হাজার। ইরাকের সীমান্ত লাগোয়া ইরানের পশ্চিমে কেরমানশাহ প্রদেশে ভূকম্পনের মাত্রা ছিল রিখটার স্কেলে ৭.৩। ইরাকের থেকে ইরানেই ক্ষয়ক্ষতির পরিমাণ বেশি। মার্কিন জিওলজিক্যাল সার্ভের দেওয়া তথ্য অনুযায়ী, এই ভূকম্পের উৎসস্থল ইরাকের হালাবজা শহর থেকে ৩১ কিলোমিটার দূরে, ভূপৃষ্ঠ থেকে মাত্র ২৩.২ কিলোমিটার গভীরে। গ্রাম্য ও পাহাড়ি এলাকায় এই ভূকম্পের প্রভাবে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ইরানে ১০০ বেশি ‘আফটারশক’ অনুভূত হয়েছে। ইরানের সোশ্যাল মিডিয়া এবং এজেন্সির ভিডিওতে দেখা যাচ্ছে, রাতের অন্ধকারেই প্রাণভয়ে শ’য়ে শ’য়ে মানুষ পালাচ্ছেন।
ইরাক ও ইরানকে ভাগ করেছে জাগরস পাহাড়। এই পাহাড়ের কোলেই রয়েছে ইরানের কেরমানশাহ প্রদেশের সারপল-ই-জাহাব শহর। ভূমিকম্পে সবচেয়ে ক্ষতি হয়েছে এই শহরেরই। প্রায় গোটা শহরটাই ধ্বংসস্তুপে পরিণত হয়েছে। এই শহরের বাসিন্দা গৃহবধূ কোকাব ফার্দ (৪৯) জানিয়েছেন, তাঁদের অ্যাপার্টমেন্টটি যখন তাসের ঘরের মতো ভেঙে পড়ার উপক্রম, তখনই তিনি কোনক্রমে বেরিয়ে আসতে পেরেছেন। তাড়াহুড়োতে খালি হাতেই বেরতে হয়েছে। সঙ্গে কিছুই নিতে পারেননি। সেই ভয়ংকর অভিজ্ঞতার কথা শোনাতে গিয়ে কোকাব বলেছেন, ‘আমি ছুটে বেরনোর পরেই চোখের সামনে বাড়িটা হুড়মুড় করে ভেঙে পড়ল। কোনও জিনিসই সঙ্গে নিতে পারিনি।’ রেজা মহম্মাদি (৫১) জানিয়েছেন, ‘প্রথমবার ভূকম্পন অনুভূত হতেই আমি পরিবারের সকলকে নিয়ে বাড়ির বাইরে চলে আসি। চেষ্টা করেছিলাম ভিতরে গিয়ে কিছু প্রয়োজনীয় জিনিস বের করে আনব। কিন্তু, দ্বিতীয়বার কম্পন শুরু হতেই পুরো বাড়িটা ভেঙে মাটির সঙ্গে মিশে গেল।’ ভূমিকম্পের পরেই গোটা শহরে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। বন্ধ হয়ে যায় জলের সরবরাহ। শহরের টেলিফোন ও মোবাইল পরিষেবাও ব্যাহত হয়। সোমবার সকালে ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতোল্লা আলি খামেইনি ভূমিকম্পে মৃতদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন। উদ্ধারের কাজ দ্রুত করার জন্য তিনি সংশ্লিষ্ট সব সরকারি সংস্থাকে নির্দেশ দিয়েছেন। আধা সরকারি ইলনা নিউজ এজেন্সির দাবি, এই ভূমিকম্পে ইরানের কমপক্ষে ১৪টি প্রদেশ ক্ষতিগ্রস্ত হয়েছে। সোমবার কেরমানশাহ এবং ইলাম প্রদেশের সব স্কুল বন্ধ রাখার নির্দেশ দিয়েছে স্থানীয় প্রশাসন। উদ্ধারকার্য ত্বরান্বিত করতে বিশেষ নির্দেশিকা জারি করেছেন ইরানের প্রধানমন্ত্রী হায়দার আল আবাদি। ইরাকের উত্তরাঞ্চল এবং কুর্দ অঞ্চলেও ভূকম্পন অনুভূত হয়েছে। ইরবিল থেকে বাগদাদ পর্যন্ত বিস্তীর্ণ এলাকায় বাড়িগুলিতে কম্পন অনুভূত হয়েছে। এই ভূকম্পের উৎসস্থল ছিল ইরাকের হালাবজা শহরের খুব কাছেই। প্রসঙ্গত, ১৯৮৮ সালে সাদ্দাম হোসেন জমানায় রাসায়নিক গ্যাস প্রয়োগে ৫ হাজার জন সাধারণ মানুষ প্রাণ হারান। তুরস্কের পক্ষ থেকে উত্তর ইরাকে বিশেষ সাহায্যকারী দলের সঙ্গে প্রয়োজনীয় ওষুধ ও খাবার পাঠানো হয়েছে। তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম এই বিপর্যয়ের জন্য গভীর শোকপ্রকাশ করেছেন। তুরস্কের রেডক্রশের তরফে পর্যাপ্ত জরুরি সামগ্রী পাঠানো হয়েছে। তুরস্ক থেকে একটি মালবাহী বিমানও প্রয়োজনীয় সামগ্রী নিয়ে ইরাকে পৌঁছেছে। পাক সরকারের পক্ষ থেকেও ‘ইরান ও ইরাকের ভাইবোনদের’ প্রতি আন্তরিক সহানুভূতি জানানো হয়েছে।
কোস্টারিকায় ভূমিকম্প: শনিবার রাতে কোস্টারিকাতেও ভূকম্পন অনুভূত হয়েছে। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৬.৫। স্থানীয় সময় রাত প্রায় সাড়ে আটটা নাগাদ কোস্টারিকার জনপ্রিয় সৈকত শহর জাকোতে এই কম্পন অনুভূত হয়। রাজধানী সান জোসেও এই ভূকম্পন অনুভূত হয়েছে। তবে, কোনও সুনামি সতর্কতা জারি হয়নি। ক্ষয়ক্ষতির কোনও খবরও সোমবার বিকাল পর্যন্ত মেলেনি।
14th  November, 2017
পদ্মাবতীকে ছাড়পত্র দিল ব্রিটিশ সেন্সর বোর্ড, নতুন করে মামলা সুপ্রিম কোর্টে

মুম্বই ও লন্ডন, ২৩ নভেম্বর (পিটিআই): কোনও রকম দৃশ্য বাদ না দিয়েই ‘পদ্মাবতী’কে ছাড়পত্র দিল ব্রিটিশ সেন্সর বোর্ড। যদিও প্রযোজক সংস্থা ভারতীয় সেন্সর বোর্ডের সবুজ সংকেত ছাড়া ছবি মুক্তির ব্যাপারে আগ্রহী নয়। সে সত্ত্বেও দেশের বাইরে ‘পদ্মাবতী’ রিলিজ রুখতে সুপ্রিম কোর্টে নতুন করে আবেদন জমা পড়ল।
বিশদ

হাফিজ সইদকে মুক্তি দেওয়া নিয়ে পাকিস্তান আদালতের সিদ্ধান্তে ক্ষিপ্ত ভারত-আমেরিকা

 ওয়াশিংটন, লাহোর ও নয়াদিল্লি, ২৩ নভেম্বর (পিটিআই): রাষ্ট্রসঙ্ঘ ও আমেরিকা হাফিজ সইদকে জঙ্গি তকমা দিয়েছে। ২৬/১১ মুম্বই হামলার মূলচক্রী তথা জামাত-উদ-দাওয়া প্রধান সইদকে পাকিস্তানের এক আদালত মুক্তি দিতেই এমনটাই জানাল ডোনাল্ড ট্রাম্প প্রশাসন।
বিশদ

ইরাকে আইএসের শেষ ঘাঁটি দখলে নামল সেনা

বাগদাদ, ২৩ নভেম্বর (এএফপি): সিরিয়া সীমান্তে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের শেষ ঘাঁটি উৎখাতে নামল ইরাকি সেনা। ইরাকের টাইগ্রিস ও ইউফ্রেটিস নদীর মধ্যবর্তী অঞ্চলে জঙ্গিদের অস্তিত্ব টের পেয়ে অভিযানের কথা ঘোষণা করে দেয় সেনা।
বিশদ

 জল্পবিদ্যুৎ প্রকল্প গড়তে ব্রহ্মপুত্রের উপর ফের বাঁধ নির্মাণে উদ্যোগী চীন

 বেজিং, ২৩ নভেম্বর (পিটিআই): তিব্বতে জলবিদ্যুৎ প্রকল্প তৈরির জন্য ব্রহ্মপুত্রের উপর আরও কয়েকটি বাঁধ নির্মাণের পরিকল্পনা নিয়েছে চীন। বৃহস্পতিবার ‘গ্লোবাল টাইমস’-এ এই খবর প্রকাশিত হওয়ার পর উদ্বেগ বেড়েছে সাউথ ব্লকের।
বিশদ

23rd  November, 2017
উন্নয়নের স্বার্থে একযোগে কাজ করবে আমেরিকা-ভারত, মন্তব্য ট্রাম্প কন্যার

ওয়াশিংটন, ২৩ নভেম্বর (পিটিআই): সার্বিক উন্নয়নের স্বার্থেই একযোগে কাজ করে যাবে আমেরিকা ও ভারত। আর সেই কাজের তালিকায় থাকবে প্রযুক্তির আদান-প্রদান থেকে শুরু করে চিন্তাভাবানার মেলবন্ধন।
বিশদ

23rd  November, 2017
ভারত-আমেরিকার শক্তিশালী বন্ধনের সাক্ষী হবে হায়দরাবাদের সম্মেলন: ইভাঙ্কা

 ওয়াশিংটন, ২২ নভেম্বর (পিটিআই): হায়দরাবাদের উদ্যোগপতিদের সম্মেলনের দিকে অধীর আগ্রহে তাকিয়ে রয়েছেন মার্কিন প্রেসিডেন্টের কন্যা তথা পরামর্শদাতা ইভাঙ্কা ট্রাম্প। এদিন তিনি বলেন, ২০১৭ সালের এই সম্মেলন ভারত ও আমেরিকার শক্তিশালী বন্ধুত্বের সাক্ষী হয়ে থাকবে।
বিশদ

23rd  November, 2017
নায়ক থেকে খলনায়ক মুগাবের পতন

 হারারে, ২২ নভেম্বর: অবশেষে ক্ষমতা হারালেন জিম্বাবোয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবে। ৩৭ বছর ধরে দেশ শাসন করেছেন। তার নাম যেন হয়ে উঠেছিল জিম্বাবোয়ের প্রতিশব্দ। একসময় শ্বেতাঙ্গ আধিপত্যবাদের বিরুদ্ধে লড়াই করেছিলেন। সেই লড়াইয়ে জয়ী হয়ে মানুষের কাছে নায়ক হিসেবে আবির্ভূত হয়েছিলেন মুগাবে। তবে শেষ পর্যন্ত সেটা তিনি ধরে রাখতে পারেননি।
বিশদ

23rd  November, 2017
 ‘ঘোড়ামারা’ আজিজসহ বাংলাদেশে ৬ যুদ্ধাপরাধীর মৃত্যুদণ্ড

 ঢাকা, ২২ নভেম্বর: একাত্তরে গাইবান্ধা এলাকায় অপহরণ, নির্যাতন ও হত্যার মতো মানবতাবিরোধী অপরাধের দায়ে প্রাক্তন সংসদ সদস্য জামাত নেতা আবু সালেহ মহম্মদ আব্দুল আজিজ মিয়া ওরফে ঘোড়ামারা আজিজসহ ছয় আসামিকে মৃত্যুদণ্ড দিল বাংলাদেশ আদালত।
বিশদ

23rd  November, 2017
৯/১১: ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের মালিককে বিরাট অঙ্কের ক্ষতিপূরণ বিমান সংস্থার

 নিউ ইয়র্ক, ২২ নভেম্বর (এএফপি): ৯/১১ হামলার ঘটনায় ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের মালিককে ক্ষতিপূরণ দিতে সম্মত হল আমেরিকান এয়ারলাইন্স এবং ইউনাইটেড এয়ারলাইন্স। যার জেরে শেষ হল ১৩ বছরের পুরনো মামলা। আদালতের বাইরে দীর্ঘ আলোচনার পর দু’পক্ষ একটি সমঝোতায় পৌঁছাতে সম্মত হয়েছে।
বিশদ

23rd  November, 2017
 ভাণ্ডারিকে অভিনন্দন জানাল আমেরিকা

 ওয়াশিংটন, ২২ নভেম্বর (পিটিআই): আন্তর্জাতিক আদালতের বিচারপতি হিসাবে দলবীর ভাণ্ডারি পুনরায় নির্বাচিত হওয়ায় তাঁকে অভিনন্দন জানাল আমেরিকা। মার্কিন বিদেশ দপ্তরের এক বিবৃতিতে বলা হয়েছে, আন্তর্জাতিক আদলতে ভারতের বিচারপতি দলবীর ভাণ্ডারি ফের নির্বাচিত হওয়ায় তাঁকে আমরা অভিন্দন জানাই।
বিশদ

23rd  November, 2017
ফিলিপিন্স সাগরে ভেঙে পড়ল মার্কিন নৌবাহিনীর বিমান

 টোকিও, ২২ নভেম্বর (এএফপি): ফিলিপিন্স সাগরে ১১ জন আরোহী নিয়ে ভেঙে পড়ল মার্কিন নৌবাহিনীর একটি বিমান। বুধবার মার্কিন নৌবাহিনীর তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, বিমানটি ভেঙে পড়ার খবর আসার পরপরই যুদ্ধজাহাজ ইউএস রোনাল্ড রেগনকে ঘটনাস্থলে পাঠানো হয়েছে।
বিশদ

23rd  November, 2017
জঙ্গিদের বিরুদ্ধে অভিযানে গিয়ে হত পাক মেজর

 ইসলামাবাদ, ২২ নভেম্বর (পিটিআই): জঙ্গিদের বিরুদ্ধে অভিযানে গিয়ে গুলিতে নিহত পাক সেনার এক মেজর। গত কয়েকদিন ধরে পাকিস্তান-আফগান সীমান্তে তালিবান সহ অন্যান্য জঙ্গি সংগঠনের বিরুদ্ধে অভিযান চালাচ্ছে পাক সেনা।
বিশদ

23rd  November, 2017
পাকিস্তানের রাজনৈতিক অস্থিরতা নিয়ে উদ্বিগ্ন চীন

 ইসলামাবাদ, ২২ নভেম্বর (পিটিআই): পাকিস্তানের রাজনৈতিক অস্থিরতা নিয়ে উদ্বেগ প্রকাশ করল বেজিং। তাদের মতে, উত্তাল রাজনৈতিক পরিস্থিতি দু’দেশের ‘উচ্চপ্রত্যাশিত প্রকল্প’ আর্থিক করিডরের রূপায়নে প্রভাব ফেলতে পারে।
বিশদ

23rd  November, 2017
 নাইজেরিয়ার মসজিদে আত্মঘাতী বিস্ফোরণে হত ৫০

 কানো (নাইজেরিয়া), ২১ নভেম্বর (এএফপি): মঙ্গলবার উত্তর-পূর্ব নাইজেরিয়ার একটি মসজিদে আত্মঘাতী বিস্ফোরণের জেরে অন্তত ৫০ জনের মৃত্যু হল। পুলিশ জানিয়েছে, এই হামলার পিছনে জঙ্গি সংগঠন বোকো হারাম রয়েছে বলে সন্দেহ করা হচ্ছে। মুবি এলাকায় মদিনা মসজিদে সকালের প্রার্থনা চলাকালীন এই বিস্ফোরণ ঘটে।
বিশদ

22nd  November, 2017

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইউনান-কলকাতার ব্যবসায়িক-বাণিজ্যিক সম্পর্ক বাড়াতে আগ্রহী দুই শহরের চেম্বার অব কমার্স। বৃহস্পতিবার কলকাতার মার্চেন্ট চেম্বার অব কমার্সে চীনের ইউনান প্রদেশের জেনারেল চেম্বার অব ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রতারণার ঘটনায় ধৃত বিএসএনএলের মহিলা ইঞ্জিনিয়ার। কলকাতার একটি বেসরকারি মেডিকেল কলেজে ভরতি করিয়ে দেওয়ার নাম করে ২০ লক্ষ টাকা প্রতারণার অভিযোগে বুধবার যাদবপুর থানার পুলিশ অভিযুক্ত মহুয়া চক্রবর্তীকে গ্রেপ্তার করেছে। ...

নাগপুর, ২৩ নভেম্বর: দক্ষিণ আফ্রিকা সফরের প্রস্তুতির জন্য পর্যাপ্ত সময় না পেয়ে বিসিসিআইয়ের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। তিনি বলেছেন, ‘শ্রীলঙ্কার বিরুদ্ধে ...

 মুম্বই, ২৩ নভেম্বর (পিটিআই): লিঙ্গ পরিবর্তনের জন্য ছুটির দরখাস্ত নিয়ে বম্বে হাইকোর্টে আবেদন করলেন ২৮ বছরের এক মহিলা কনস্টেবল। তাঁর আবেদন, লিঙ্গ পরিবর্তনের জন্য মহারাষ্ট্র পুলিশের ডিরেক্টর জেনারেলকে ছুটি মঞ্জুর করার নির্দেশ দিক আদালত। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুপ্ত শত্রুতা বৃদ্ধি। কর্মে উন্নতি। ব্যবসায় অতিরিক্ত সতর্কতার প্রয়োজন। উচ্চশিক্ষায় সাফল্য। শরীর-স্বাস্থ্য ভালো যাবে। প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৫৯: চার্লস ডারউইনের লেখা ‘অন দ্য অরিজিন অব স্পিসিস’ প্রকাশিত হল।
১৮৮৮: মার্কিন সাহিত্যিক ডেল কার্নেগির জন্ম
১৯৫৫: ইংল্যান্ডের ক্রিকেটার ‌ইয়ান বথামের জন্ম
১৯৬১: লেখিকা এবং সমাজকর্মী অরুন্ধতী রায়ের জন্ম।

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৯৬ টাকা ৮৭.৮৫ টাকা
ইউরো ৭৫.৩৬ টাকা ৭৮.০০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৪২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৮ অগ্রহায়ণ, ২৪ নভেম্বর, শুক্রবার, ষষ্ঠী অহোরাত্র, নক্ষত্র-উত্তরষা‌ঢ়া দিবা ১০/৩, সূ উ ৫/৫৯/৫, অ ৪/৪৭/২৭, অমৃতযোগ দিবা ঘ ৬/৪১ মধ্যে পুনঃ ৭/২৪ গতে ৯/৩৫ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৩৮ মধ্যে পুনঃ ৩/২১ গতে অস্তাবধি, রাত্রি ঘ ৫/৪০ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ৩/২০ মধ্যে পুনঃ ৪/১৪ গতে উদয়াবধি। বারবেলা ৮/৪১ গতে ১১/২৩ মধ্যে। কালরাত্রি ৮/৫ গতে ৯/৪৪ মধ্যে।
৭ অগ্রহায়ণ, ২৪ নভেম্বর, শুক্রবার, ষষ্ঠী রাত্রি ৩/৩৭/৪১, উত্তরষা‌ঢ়ানক্ষত্র ৭/৩১/৩৪, সূ উ ৬/০/১৩, অ ৪/৪৫/৪৯, অমৃতযোগ দিবা ঘ ৬/৪৩/১৫ মধ্যে, ৭/২৬/১৭-৯/৩৫/২৫, ১১/৪৫/৩২-২/৩৭/৪২, ৩/২০/৪৫-৪/৪৫/৪৯, রাত্রি ৫/৩৮/৪৭-৯/১০/৩৭, ১১/৪৯/৩০-৩/২১/২০, ৪/১৪/১৮-৬/০/৪৫, বারবেলা ৮/৪১/৩৭-১০/২/১৯, কালবেলা ১০/২/১৯-১১/২৩/১, কালরাত্রি ৮/৪/২৫-৯/৪৩/৪৩।
 ৪ রবিঃ আউঃ

ছবি সংবাদ

এই মুহূর্তে
 আইএসএল: কেরল ব্লাস্টার্স: ০ জামশেদপুর এফ সি: ০ (প্রথমার্ধ)

08:55:37 PM

হাফিজ সইদকে গ্রেপ্তার করতে হবে, পাকিস্তানকে নির্দেশ আমেরিকার 

06:32:16 PM

মিশরে জঙ্গি হামলায় কমপক্ষে ৫৪জনের মৃত্যু, জখম ৭৫ 

06:02:56 PM

 আসানসোলে মাদক কারবারীদের হাতে আক্রান্ত তৃণমূলের এক কাউন্সিলর

04:48:00 PM

নাগপুর টেস্ট: প্রথম দিনের শেষে ভারত ১১/১ 

04:45:41 PM