বিদেশ
 

ব্রিটেনের সঙ্গে নয়া সম্পর্ক গড়ে তোলার বার্তা মমতার

রূপাঞ্জনা দত্ত  লন্ডন, ১২ নভেম্বর: লন্ডনে ভগিনী নিবেদিতার বাড়ির ফলক উন্মোচন অনুষ্ঠান যেন এক অন্য ইতিহাসের সাক্ষী হয়ে রইল। যার অন্যতম কান্ডারি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর হবে নাই বা কেন, ভগিনী নিবেদিতা যত না আয়ারল্যান্ডের, যত না ব্রিটেনের, তার থেকে অনেক বেশি তো এই বাংলার। তাই অনুষ্ঠান যতই অনাড়ম্বর হোক না কেন, এর আভিজাত্য ছিল অনেক বেশি। একদিকে নিবেদিতার সার্ধশতবর্ষ উপলক্ষে স্মারক পত্রিকার উদ্বোধন করলেন মমতা, অন্যদিকে মঞ্চে দাঁড়িয়ে ডাক দিলেন ব্রিটেনের সঙ্গে নতুন সম্পর্ক গড়ে তোলার।
তাজ গ্রুপের সেন্ট জেমস কোর্ট হোটেলে সকাল থেকেই ছিল সাজ সাজ রব। বাংলার মুখ্যমন্ত্রী রয়েছেন যে এখানেই। ইংল্যান্ডের মাটিতে প্রথমবারের জন্য তাঁর হাত ধরেই সরকারিভাবে স্বীকৃতি পেল ভগিনী নিবেদিতার বাড়ি। তাঁর হাই স্ট্রিটের বাড়িতে যে ঐতিহ্যবাহী নীল ফলক স্থাপন করছে ইংলিশ হেরিটেজ, তা উন্মোচিত হল বাংলার অপর এক অগ্নিকন্যার হাতে। ভারতীয় সময় রাত ১০টায় শুরু হওয়া অনুষ্ঠানে।
সকালে একাই শহর ঘুরতে বেরিয়ে যান মমতা। সঙ্গে ছিলেন শুধুমাত্র নিরাপত্তারক্ষীরা। যে হোটেলে রয়েছেন মুখ্যমন্ত্রী, সেখান থেকে অনুষ্ঠানস্থলের দূরত্ব সাড়ে ৮ মাইলের মতো। প্রায় ৫০ মিনিটের সফর। দুপুরেই মমতা উইম্বলডনে নিবেদিতার ২১, হাই স্ট্রিটের বাড়ি পৌঁছে যান। স্বামী দয়াত্মানন্দজির মন্ত্রোচ্চারণের পর স্বীকৃতির প্রতীক ঐতিহ্যবাহী নীল ফলক উন্মোচিত হয় মুখ্যমন্ত্রীর হাত ধরেই। কী অদ্ভুত সমাপতন! রামকৃষ্ণ মিশনের হয়ে সারদা সরকার (বসু) যেমন এই উদ্যোগের পিছনে রয়েছেন একা এবং অক্লান্তভাবে, ঠিক তেমনই নিবেদিতার বাগবাজার এবং দার্জিলিংয়ের বাড়ি উদ্ধার এবং সুরক্ষায় বাংলার মুখ্যমন্ত্রীর উদ্যোগ প্রশংসা কুড়িয়েছে সব মহলেই।
বাকি অনুষ্ঠানটি সম্পন্ন হয় পার্শ্ববর্তী কম্পটন রোডের মার্টন আর্টস স্পেসে। যা উইম্বলডন লাইব্রেরি নামেই পরিচিত। মিনিট দশেকের এই দূরত্ব হেঁটেই যান মমতা। সেখানে মিউজিয়ামের মেয়র মার্সি স্কেটি, ইংলিশ হেরিটেজের অ্যানা এভিস, ব্রিটেনে নিযুক্ত ভারতের কার্যনির্বাহী হাইকমিশনার অ্যাম্বাসাডর দীনেশ পট্টনায়েক, রামকৃষ্ণ মিশনের সহ-সভাপতি স্বামী সুহিতানন্দজির পর বক্তব্য রাখেন মুখ্যমন্ত্রী। পট্টনায়েক যেমন তঁার বক্তৃতা শুরুই করেন বাংলায়। তারপর তিনি বলেন ব্রিটেনে যে সব বাড়িতে ভারতীয় মনীষীরা ছিলেন, সেগুলিকে চিহ্নিত করার কথা। যাতে সেই স্মৃতিধন্য বাসভবনগুলি ভারত নিজেদের মতো করে সংরক্ষণ করতে পারে। মমতার বক্তৃতা শুরুর আগে ফের একবার প্রশংসিত হয় তঁার সরকার। ব্রিটেনের মঞ্চে। বিশ্বের দরবারে মমতার কন্যাশ্রীর সম্মানিত হওয়ার প্রসঙ্গে ফের একবার উন্নত হয় বাংলার শির। ১০ মিনিটের বক্তৃতার শুরুতেই মমতা ধন্যবাদ জানান এমন একটা অনুষ্ঠানে তাঁকে আমন্ত্রণ জানানোর জন্য। তাঁর কথায় উঠে আসে নিবেদিতার ভারতপ্রেম, মানবপ্রেমের প্রসঙ্গ। পরমহংস রামকৃষ্ণদেব, মা সারদা এবং স্বামী বিবেকানন্দকে ছাড়া যে বাংলা তথা ভারত অচল, সে কথা স্মরণ করিয়ে দেন মমতা। পাশাপাশি উল্লেখ করেন ভিক্টোরিয়া মেমোরিয়ালের মতো কলকাতার নানা প্রান্তে ছড়িয়ে থাকা হেরিটেজ বিল্ডিংয়ের কথা। তঁার আহ্বান, ‘বাংলায় আসুন। নতুন করে সম্পর্ক গড়ে তুলি।’ বক্তৃতা শেষে উইম্বলডন হিস্ট্রি মিউজিয়ামেই মেয়রের হাতে স্বামী বিবেকানন্দ এবং ভগিনী নিবেদিতার প্রতিকৃতি তুলে দেন। নিবেদিতার পরিবারের তরফে বক্তব্য রাখেন এমিলি বুকানন। মমতার সঙ্গে দেখা করতে আসেন লর্ড স্বরাজ পলও।
নিবেদিতা মূল উদ্দেশ্য ঠিকই, তবে এই সফরে রাজ্যে বিনিয়োগ টানার লক্ষ্যে ব্রিটেনের বণিকসভার সঙ্গেও বৈঠক করবেন মুখ্যমন্ত্রী। সোমবার তাঁর কর্মসূচিতে রয়েছে ফিকি এবং ব্রিটেন-ভারত বিজনেস কাউন্সিলের উদ্যোগে আয়োজিত গোলটেবিল বৈঠকে যোগদান। শিক্ষা, শক্তি, নির্মাণ শিল্পের সঙ্গে যুক্ত একাধিক ব্যবসায়ী থাকবেন সেই বৈঠকে। গোটা বৈঠকের সভাপতিত্ব করবেন ব্রিটেনের প্রাক্তন বাণিজ্যমন্ত্রী তথা স্ট্যান্ডার্ড চাটার্ডের প্রাক্তন চেয়ারম্যান ও সিইও লর্ড ডেভিস। এই বৈঠকে যোগ দিতে লন্ডনে পৌঁছে গিয়েছেন রাজ্যের শিল্প ও বাণিজ্যমন্ত্রী অমিত মিত্রও।
সোমবারের গোলটেবিল বৈঠক শেষে মঙ্গলবার স্কটল্যান্ডের রাজধানী এডিনবরা যাবেন মমতা। লন্ডনের কিংস ক্রস থেকে এডিনবরার হাইস্পিড ট্রেনে সওয়ারি হবে তাঁর গোটা প্রতিনিধিদল। বুধবার স্কটিশ সেন্টার ফর টেগোর স্টাডিজ, এডিনবরা নেপিয়ার ইউনিভার্সিটি পরিদর্শনে যাওয়ার কথা রয়েছে। দুপুরে স্কটিশ ডেভেলপমেন্ট ইন্টারন্যাশনালের আমন্ত্রণে এডিনবরা দুর্গ ঘুরে দেখতে পারেন মমতা। বিকালে ওই সংস্থার সংবর্ধনাজ্ঞাপন অনুষ্ঠানে থাকার কথা। তবে এখানেও তাঁর পাখির চোখ রাজ্যে বিনিয়োগ টানা। তাই বুধবার কর্মসূচির সব অনুষ্ঠান চূড়ান্ত না হলেও পরদিন শিল্পমহলের সঙ্গে বৈঠক হচ্ছেই। ১৭ নভেম্বর গ্লাসগো থেকে কলকাতা ফেরার বিমান ধরবেন তিনি। অপরাজিতা নিবেদিতাকে উইম্বলডনেই স্বীকৃতি প্রদান করে। অমর হয়ে থাকবেন সারদা মায়ের স্নেহের ‘খুকি’ এবং স্বামীজির ‘উইম্বলডনের নিবেদিতা।’
13th  November, 2017
ব্রেক্সিটে ইতিবাচকই সাড়া দেবে ইউরোপিয়ান ইউনয়ন, দাবি মে’র

গোটেনবার্গ (সুইডেন), ১৭ নভেম্বর (এএফপি): ব্রেক্সিট নিয়ে ইতিবাচকই সাড়া দেবে ইউরোপিয়ান ইউনিয়ন। এমনটাই দাবি ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেসা মে’র। শুক্রবার সুইডেনের গোটেনবার্গে তিনি বলেন, আমি আশাবাদী, ব্রেক্সিট নিয়ে যাবতীয় সিদ্ধান্তে ইতিবাচক সাড়াই মিলবে। বিশদ

লন্ডন এবং স্কটল্যান্ডের বাণিজ্য সফরে প্রাপ্তি অনেক, দাবি করলেন অমিত মিত্র

রূপাঞ্জনা দত্ত, এডিনবরা (স্কটল্যান্ড), ১৭ নভেম্বর: লন্ডন এবং স্কটল্যান্ডের বাণিজ্য সফর সফল। লগ্নির একাধিক ইতিবাচক সম্ভাবনা নিয়েই রাজ্যে ফিরছেন মুখ্যমন্ত্রী এবং তাঁর বাণিজ্য প্রতিনিধিদল। সাতদিনের সফরে এগুলিই প্রাপ্তি বলে শনিবার এডিনবরার হোটেলে জানালেন রাজ্যের শিল্প-বাণিজ্যমন্ত্রী অমিত মিত্র। সফরের শেষদিন অন্যান্য দিনের মতোই সকালে হাঁটতে বেরিয়ে পড়েন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

২০ সেকেন্ড আগে ট্রেন ছাড়ায় ক্ষমা চাইল জাপানের ট্রেন সংস্থা

 টোকিও, ১৭ নভেম্বর (এএফপি): মাত্র ২০ সেকেন্ড! কিন্তু, দেশটার নাম জাপান। সময়ানুবর্তিতা ও শিষ্টাচারের জন্য তাদের খ্যাতি বিশ্বজোড়া। তাই এক্সপ্রেস ট্রেনটি ২০ সেকেন্ড আগে ছেড়ে যাওয়ার জন্য নিঃশর্ত ক্ষমা চেয়েছে সংশ্লিষ্ট সংস্থাটি। তারা জানিয়েছে, এই চূড়ান্ত বিড়ম্বনার জন্য তারা অত্যন্ত দুঃখিত।
বিশদ

পাকিস্তানে নাগরিকত্বও পাচ্ছেন চীনারা!
বিরিয়ানি খাইয়ে বন্ধুত্ব বাড়াচ্ছে পাকিস্তান-বেজিং!

নয়াদিল্লি, ১৭ নভেম্বর: দুই দশকেরও বেশি সময় ধরে চীন ও পাকিস্তান তাদের সম্পর্ককে হিমালয়ের চেয়ে উঁচু, সাগরের চেয়েও গভীর এবং মধুর চেয়েও মিষ্টি বলে গর্বের সঙ্গে নানাভাবে অলংকৃত করেছে। তবে বাস্তবতা বলছে, তাদের সম্পর্ক সব সময় তা ছিল না।
বিশদ

ডোকা লা নিয়ে উত্তেজনার পর এই প্রথম সীমান্ত-সমস্যা নিয়ে বৈঠকে বসল চীন-ভারত

 বেজিং, ১৭ নভেম্বর (পিটিআই): ডোকা লা নিয়ে টানটান উত্তেজনার পর এই প্রথম সীমান্ত সংক্রান্ত সমস্যা নিয়ে বৈঠক করল চীন ও ভারত। শুক্রবার বেজিংয়ে ‘ওয়ার্কিং মেকানিজম ফর কনসালটেশন অ্যান্ড কো-অর্ডিনেশন অন ইন্ডিয়া-চায়না বর্ডার অ্যাফেয়ার্স’ (ডব্লুএমসিসি)’র গুরুত্বপূর্ণ বৈঠক বসে।
বিশদ

অভ্যুত্থানের পর প্রথম প্রকাশ্যে এলেন মুগাবে, ক্ষমতাচ্যুত করতে চাপ জারি সেনাবাহিনীরও

হারারে, ১৭ নভেম্বর (এপি): সেনা অভ্যুত্থানের চারদিনের মাথায় প্রথম জনসমক্ষে এলেন জিম্বাবোয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবে। শুক্রবার তাঁকে হারারের শহরতলির একটি বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে হাজির থাকতে দেখা যায়। গাউন এবং টুপি পরে অনুষ্ঠান মঞ্চের উপর অত্যন্ত ধীরে ধীরে হাঁটছেন তিনি। তাঁর নিরাপত্তা বলয়ে পরিচিত মুখ।
বিশদ

আমেরিকার বৃদ্ধাবাসে অগ্নিকাণ্ড, জখম ২০

 ওয়েস্ট চেস্টার (আমেরিকা), ১৭ নভেম্বর (এপি): আমেরিকার একটি বৃদ্ধাবাসে অগ্নিকাণ্ডের ঘটনায় জখম হলেন কমপক্ষে ২০ জন। গতকাল রাত এগারোটা নাগাদ পেনসিলভেনিয়ায় অবস্থিত ওই বৃদ্ধাবাসে আগুন লাগে। দমকলকর্মীরা দ্রুততার সঙ্গে তাঁদের উদ্ধার করে আবাসনের বাইরে নিয়ে আসেন।
বিশদ

ভোটে মেরুকরণের নতুন সমীকরণ, তবুও রাজনীতিতে মন নেই নেপালের তরুণ প্রজন্মের

 মৃণালকান্তি দাস, গ্যাংটক: সিকিমের মাটিতে দাঁড়িয়ে নেপালের ভোটের খোঁজ দিয়েছিলেন গাড়িচালক রাকেশজি। তাঁর মতো অনেক নেপালি আজ রুটিরুজির সন্ধানে সিকিমে চলে এসেছেন। সেই ২০১৫ সালের ভয়ঙ্কর ভূমিকম্প কেড়ে নিয়েছিল সবকিছু। বাড়িঘর, স্কুল, স্বাস্থ্যকেন্দ্র, ঐতিহ্যবাহী স্থান ধ্বংস হয়ে গিয়েছিল চোখের পলকে।
বিশদ

শেরিনের মৃত্যু: গ্রেপ্তার পালক মাতা সিনি ম্যাথুজ

 হিউস্টন, ১৭ নভেম্বর (পিটিআই): তিন বছরের ভারতীয় মেয়ে শেরিন ম্যাথুজকে বিপদে ফেলার (এবং সন্তানের প্রতি গাফিলতির) অভিযোগে বৃহস্পতিবার তার পালক মাতা সিনি অ্যানকে (৩৫) গ্রেপ্তার করেছে পুলিস। শেরিনের পালক পিতা ওয়েসলে ম্যাথুজকে গত মাসেই গ্রেপ্তার করা হয়েছে। বিশদ

মমতা আমার আইডল, ভরা সভায় মন্তব্য করলেন কনসাল জেনারেল

রূপাঞ্জনা দত্ত, এডিনবরা (স্কটল্যান্ড), ১৬ নভেম্বর: স্কটিশ ডেভেলপমেন্ট ইন্টারন্যাশনাল বা সংক্ষেপে এসডিআই। স্কটল্যান্ডে বিনিয়োগ সংক্রান্ত যাবতীয় বিষয়টির দেখভাল করে এই সংস্থাই। গতকাল সব কর্মসূচি বাতিল করে দিলেও, মুখ্যমন্ত্রী একমাত্র উপস্থিত ছিলেন এসডিআইয়ের অভ্যর্থনাসভায়।
বিশদ

17th  November, 2017
ক্যালির্ফোনিয়ায় ভারতীয় ছাত্রকে গুলি করে খুন

 ওয়াশিংটন, ১৬ নভেম্বর (পিটিআই): ক্যালিফোর্নিয়ার বিশ্ববিদ্যালয়ে পড়ার খরচ চালাতে কাজ করতেন একটি দোকানে। মঙ্গলবার রাতে সেখানেই ডাকাতদের গুলিতে প্রাণ হারালেন ২১ বছরের ভারতীয় ছাত্র ধর্মপ্রীত সিং জেসার।
বিশদ

17th  November, 2017
জিম্বাবোয়ে সেনা অভ্যুত্থান: স্বাভাবিক জনজীবন, খবর নেই প্রেসিডেন্টের

 হারারে, ১৬ নভেম্বর (এপি): রাস্তায় সেনাবাহিনীর ট্যাঙ্ক এবং ভারী বুটের আওয়াজ। তারই মধ্যেই চলছে স্বাভাবিক কাজকর্ম। সেনার ট্যাঙ্ক পাশ কাটিয়ে নিজেদের গন্তব্যে হেঁটে চলেছেন সাধারণ মানুষ। বৃহস্পতিবার জিম্বাবোয়ের চিত্রটা অনেকটা এইরকম।
বিশদ

17th  November, 2017
কাবুলে বিয়েবাড়ির বাইরে আত্মঘাতী হামলা, মৃত ৯

 কাবুল, ১৬ নভেম্বর (এএফপি): কাবুলে একটি বিয়েবাড়ির অনুষ্ঠানে আত্মঘাতী হামলায় প্রাণ হারালেন অন্তত ন’জন। বৃহস্পতিবার পুলিসের তরফে একথা জানানো হয়েছে। সূত্রের খবর, অনুষ্ঠানগৃহে রাজনৈতিক ব্যক্তিত্বদের জমায়েতে বিস্ফোরণ ঘটানোই হামলাকারীর উদ্দেশ্য ছিল। এখনও পর্যন্ত কোনও পক্ষ এই হামলার দায় স্বীকার করেনি।
বিশদ

17th  November, 2017
স্কটল্যান্ডে ফুরফুরে মেজাজেই মমতা

রূপাঞ্জনা দত্ত, এডিনবরা (স্কটল্যান্ড), ১৫ নভেম্বর: কালীঘাটের ৩০, বি, হরিশ চ্যাটার্জি স্ট্রিটই হোক কিংবা স্কটল্যান্ডের এডিনবরা! মমতা বন্দ্যোপাধ্যায় রয়েছেন তাঁর স্বভাবোচিত ভঙ্গিতেই! লন্ডন থেকে স্কটল্যান্ডে এসেছেন মঙ্গলবার। নৈশাহারের আয়োজন হয়েছিল তাঁর নির্দেশেই। নিপাট ভারতীয় খানা।
বিশদ

16th  November, 2017

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিদেশে ভালো গুণগতমানের প্যাকেটজাত মাছ বিক্রি করতে এবার আরও আধুনিক ফ্রিজার কিনছে মৎস্য উন্নয়ন নিগম। ইতিমধ্যে ‘হার্ডনার ফ্রিজার’ নামক ওই শীততাপ নিয়ন্ত্রিত যন্ত্র দুটি কেনা হয়েছে। আরও দুটি কেনার পরিকল্পনা রয়েছে বলে নিগমের পক্ষ থেকে জানানো হয়েছে। ...

অরূপ ভট্টাচার্য, চুঁচুড়া, বিএনএ: দুর্ঘটনার কারণে চন্দননগর পুরসভার মেয়র রাম চক্রবর্তী অসুস্থ। তাই তিনি সুস্থ না হওয়া পর্যন্ত দায়িত্ব সামলাবেন ডেপুটি মেয়র সংঘমিত্রা ঘোষ। বৃহস্পতিবার সন্ধ্যায় কলকাতায় জেলার পর্যবেক্ষক অরূপ বিশ্বাসের উপস্থিতিতে কাউন্সিলারদের বৈঠক থেকে এই সিদ্ধান্ত হয়েছে। শুধু তাই ...

 বিএনএ, মালদহ: হরিশ্চন্দ্রপুরের তিনটি রাস্তা সারানোর দাবিতে শুক্রবার চার জায়গায় পথ অবরোধ করে বাসিন্দরা প্রায় ৬ ঘণ্টা ধরে বিক্ষোভ দেখান। এই আন্দোলনের জেরে এদিন জনজীবন ও যাতায়াত বিপর্যস্ত হয়ে পড়ে। আন্দোলনকারীরা জানান, হরিশ্চন্দ্রপুরের শহিদমোড় থেকে থানা, বাজারগামী রাস্তা সহ তিনটি ...

সংবাদদাতা, রামপুরহাট: ছ’দিন ধরে নিখোঁজ থাকার পর পুকুরের জল থেকে এক বৃদ্ধর মৃতদেহ উদ্ধারকে ঘিরে চাঞ্চল্য ছড়াল মাড়গ্রামের নামুবাজারপাড়ায়। শনিবার সকালে মাড়গ্রাম থানার পিছনের একটি পুকুরে ওই বৃদ্ধের মৃতদেহ ভাসতে দেখেন স্থানীয় বাসিন্দারা।  ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সফলতা আসবে। সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে, প্রেম-প্রণয়ে মানসিক অস্থিরতা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭২৭: অম্বরের মহারাজা দ্বিতীগ জয়সিং জয়পুর শহর প্রতিষ্ঠা করলেন
১৯০১: পরিচালক ও অভিনেতা ভি শান্তারামের জন্ম
১৯৭৩: ভারতের জাতীয় পশু হল বাঘ
১৯৭৮: পরিচালক ও অভিনেতা ধীরেন্দ্র গঙ্গোপাধ্যায়ের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৩২ টাকা ৮৭.১৯ টাকা
ইউরো ৭৫.২০ টাকা ৭৭.৮৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৪২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ অগ্রহায়ণ, ১৮ নভেম্বর, শনিবার, অমাবস্যা সন্ধ্যা ঘ ৫/১২, নক্ষত্র-বিশাখা রাত্রি ৭/২৪, সূ উ ৫/৫৫/৫, অ ৪/৪৮/৩১, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৭ মধ্যে পুনঃ ৭/২১ গতে ৯/৩২ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে পুনঃ ৩/২২ গতে অস্তাবধি। রাত্রি ঘ ১২/৪০ গতে ২/২৪ মধ্যে, বারবেলা ঘ ৭/১৬ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৫ মধ্যে পুনঃ ৩/২৭ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ৬/২৭ মধ্যে পুনঃ ৪/১৭ গতে উদয়াবধি।
১ অগ্রহায়ণ, ১৮ নভেম্বর, শনিবার, অমাবস্যা অপরাহ্ন ৪/৮/১১, বিশাখানক্ষত্র রাত্রি ৭/১৬/৪০, সূ উ ৫/৫৫/২৬, অ ৪/৪৭/৩৯, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৮/৫৫ মধ্যে ও ৭/২২/২৪-৯/৩২/৫০ মধ্যে ও ১১/৪৩/১৭-২/৩৭/১২ মধ্যে ও ৩/২০/৪১-৪/৪৭/৩৯ মধ্যে। রাত্রি ঘ ১২/৪৩/২১-২/২৫/২৩ মধ্যে, বারবেলা ১২/৪৩/৪-২/৪/৩৬, কালবেলা ৭/১৬/৫৮ মধ্যে, ৩/২৬/৭-৪/৪৭/৩৯, কালরাত্রি ২/২৬/৭ মধ্যে, ৪/১৭/৪৪-৫/৫৬/১২ মধ্যে।
২৮ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
 আইএসএল: এটিকে ০, কেরল ব্লাস্টার্স ০

 আজ কোচিতে আইএসএলের উদ্বোধনী ম্যাচ গোলশূন্যয় শেষ করল এটিকে ও ...বিশদ

17-11-2017 - 10:04:41 PM

আইএসএল: এটিকে ০, কেরল ব্লাস্টার্স ০ (প্রথমার্ধ পর্যন্ত) 

17-11-2017 - 08:56:14 PM

ব্রিটেনে মাঝ আকাশে বিমান ও হেলিকপ্টারের সংঘর্ষ
মাঝ আকাশে বিমান ও হেলিকপ্টারের মুখোমুখি সংঘর্ষ। এদিন ...বিশদ

17-11-2017 - 08:22:00 PM

কোচিতে আইএসএলের উদ্বোধনী অনুষ্ঠান চলছে 

17-11-2017 - 07:54:43 PM

ট্রেনের সময়সূচি বদল
ডাউন ট্রেন দেরিতে আসার কারণে

১৩০০৯ ...বিশদ

17-11-2017 - 05:06:00 PM