বিদেশ
 

মার্কিন বিমান হামলায় ব্রিটিশ বংশোদ্ভূত আইএস মহিলা সদস্য নিহত

লন্ডন, ১২ অক্টোবর: মার্কিন বিমান হামলায় জঙ্গিগোষ্ঠী আইএসের মহিলা সদস্য স্যালি জোনস ও তার ১২ বছরের ছেলে নিহত হয়েছে। বৃহস্পতিবার ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানায়, তার মৃত্যুর ব্যাপারে নিশ্চিত হওয়া গেলেও ঘটনাস্থলে গিয়ে তথ্য সংগ্রহ করা সম্ভব নয়। ব্রিটেনের নাগরিক জোনস ‘দ্য হোয়াইট উইডো’ নামে পরিচিত ছিল। সোশ্যাল মিডিয়াতেও বেশ সক্রিয় ছিল সে। ট্যুইটারে ২০টি অ্যাকাউন্ট ছিল তার। তবে সাম্প্রতিক সময়ে কোনও পোস্ট দেখা যায়নি। মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ ব্রিটিশ গোয়েন্দা সংস্থাকে জানিয়েছে যে, গত জুনে সিরিয়া-ইরাক সীমান্তে ড্রোন হামলায় জোনস নিহত হয়েছে। মার্কিন জোট বাহিনীর তাড়া খেয়ে সিরিয়ার রাক্কা থেকে মায়াদিনে পালিয়ে গিয়েছিল জোনস। তবে পেন্টাগন তার মৃত্যুর ব্যাপারে নিশ্চিত কিছু বলতে পারেনি। পেন্টাগনের মুখপাত্র মেজর আদ্রিয়ান রাঙ্কাইন গ্যালোওয়ে বলেন, ‘আমরা নিশ্চিত করে বলতে পারছি না। এমন তথ্য আমাদের কাছে নেই। তবে আমরা খতিয়ে দেখছি।’
কে এই স্যালি জোনস? গ্রিনউইচে জন্ম নেওয়া জোনস বাস করত দক্ষিণ পূর্ব লন্ডনে। সেখান থেকে কেন্টে যায় সে। ২০১৩ সালে সিরিয়ায় যাওয়ার আগে ইসলাম ধর্ম গ্রহণ করে। তার স্বামী জুনেইদ হোসেনও ব্রিটিশ। জঙ্গিগোষ্ঠী আইএসের সক্রিয় কর্মী জুনেইদও ২০১৫ সালে মার্কিন ড্রোন হামলায় প্রাণ হারায়। এই দম্পতির বিরুদ্ধে অভিযোগ ছিল যে, তারা ব্রিটেন থেকে আইএসের সদ্য সংগ্রহ করত। রাষ্ট্রসংঘের কালো তালিকাতেও ছিল ভয়ংকর জোনস। মার্কিন হিট লিস্টেও ছিল তার নাম।
ব্রিটিশ মুসলিম এক মহিলা জঙ্গি ব্রিটেনের বিরুদ্ধে একাধিকবার হামলার হুমকি দিয়েছে। তারই ফাঁদে পা দিয়ে নয় সন্তানসহ আইএসে যোগ দিতে গিয়েছিলেন ব্রিটেনের তিন বোন খাদিজা দাউদ (৩০), জোহরা দাউদ (৩৩) এবং সুগরা দাউদ (৩৪)। ওই তিন বোন তাদের ভাই আহমেদ দাউদের সঙ্গে যোগ দেয়। আহমেদ এক বছরেরও বেশি সময় ধরে আইএস-এর পক্ষে যুদ্ধ করছিল। ব্রিটেন থেকে পালিয়ে সিরিয়ায় ইসলামিক স্টেট (আইএস)-এ যোগ দেওয়া বাংলাদেশি বংশোদ্ভূত স্কুলছাত্রী খাদিজা সুলতানার ঘটনা সামনে আসার পর ব্রিটেনের মহিলাদের আইএস-এ যোগ দেওয়ার বিষয়টি আলোচনায় আসে। এরই মধ্যে এক যুবকের কাটা মাথা হাতে নিয়ে ট্যুইটারে ছবি পোস্ট করে এক ব্রিটিশ তরুণী। ছবিতে দেখা যায়, জেহাদি ওই তরুণীর পিছনে দাঁড়িয়ে সেই দৃশ্য দেখছে দুই কিশোরও! আলোচনায় উঠে আসে আইএসের নারী বাহিনীর কথা। এই নারী বাহিনীর শীর্ষ সারির নেত্রীরা কেউই সিরিয়া বা ইরাকের বাসিন্দা নন। বেশিরভাগই ব্রিটেনের নাগরিক। লন্ডনের কিঙ্গস কলেজ সূত্রে এই খবরের সত্যতা স্বীকারও করা হয়েছিল। মেলানি স্মিথ নামে কিঙ্গস কলেজের এক গবেষকের কথায়, খানসা ব্রিগেড ফরাসি এবং ব্রিটিশ মহিলাদের নিয়েই তৈরি হয়েছে। তবে সেখানে ব্রিটিশরাই সংখ্যাগরিষ্ঠ। আর এরকমই এক ব্রিগেডের নেতা ছিল স্যালি জোনস। ব্রিটিশ নাগরিক জোনস একসময় গান বাজনার সঙ্গে যুক্ত ছিল।
13th  October, 2017
ম্যান বুকার জিতলেন জর্জ সন্ডার্স 

লন্ডন, ১৮ অক্টোবর: প্রথম উপন্যাসেই ম্যান বুকার জিতে নিলেন মার্কিন সাহিত্যিক জর্জ সন্ডার্স। মূলত গল্পকার হিসেবে পরিচিত সন্ডার্স বুকার পেয়েছেন‘লিংকন ইন দ্য বার্ডো’ উপন্যাসের জন্য, যেখানে ছেলের কবরের পাশে আমেরিকার ষোড়শ প্রেসিডেন্ট আব্রাহাম লিংকনের একটি রাতের শোকের চিত্রায়ন ঘটিয়েছেন তিনি।
বিশদ

১০ নম্বর ডাউনিং স্ট্রিটের ব্যবস্থাপনায় লন্ডনে দীপাবলী উদযাপন

রূপাঞ্জনা দত্ত  লন্ডন, ১৭ অক্টোবর: ভারতে দীপাবলীর উৎসব শুরু হওয়ার আগেই আলোর উৎসবে ভাসল লন্ডন। ১০ নম্বর ডাউনিং স্ট্রিটের ব্যবস্থাপনায় সোমবার লন্ডনে পালিত হল এবছরের দীপাবলী উৎসব। যদিও এই অনুষ্ঠানে অনুপস্থিত ছিলেন ব্রিটেনের প্রধানমন্ত্রী টেরিজা মে। ব্রেক্সিট সংক্রান্ত কিছু আলোচনার জন্য সোমবার বিকালে ব্রাসেলসে উড়ে যান তিনি।
বিশদ

নাইজেরিয়ায় ফের হিংসার বলি ২৯

জোস, ১৭ অক্টোবর (এএফপি): নতুন করে হিংসা ছড়াল নাইজেরিয়ায়। গতকাল মধ্য নাইজেরিয়ার একটি স্কুলে হামলা চালায় একদল বন্দুকবাজ। মৃত্যু হয় কমপক্ষে ২৯ জনের। ওই স্কুলে আশ্রয় নেওয়া বাসিন্দারাই তাদের বন্দুকবাজদের নিশানায় ছিল বলে পুলিশ জানিয়েছে।
বিশদ

ফের আমেরিকায় পরমাণু হামলার হুমকি উত্তর কোরিয়ার

 সিওল, ১৭ অক্টোবর: ফের পরমাণু হামলার হুমকি দিল উত্তর কোরিয়া। পিয়ংইয়ংয়ের এক মুখপাত্র বলেন, মার্কিন নীতি না বদলালে যেকোনও সময় যেকোনও স্থানে পরমাণু হামলা হতে পারে। কয়েক সপ্তাহ ধরে কোরীয় উপদ্বীপে পরমাণু পরীক্ষা নিয়ে চলা উত্তেজনার মধ্যেই এমন হুমকি দিল উত্তর কোরিয়া।
বিশদ

মালটায় প্রতিবাদী সাংবাদিক খুনে প্রতিবাদ দুনিয়াজুড়ে

ভাল্লেট্টা, ১৭ অক্টোবর: আগেই পুলিশকে জানিয়েছিলেন, তাঁকে হত্যা করা হতে পারে। সোমবার বোমায় উড়ে গেল তাঁর গাড়ি। সাংবাদিক ড্যাফনে কারুয়ানা গালিজিয়ার এমন নৃশংস মৃত্যুতে সমালোচনার ঝড় উঠেছে গোটা দুনিয়ায়। জানা গিয়েছে, সোমবারও একটি ব্লগ পোস্ট করেছিলেন। সেখানে লিখেছিলেন, চিফ অব স্টাফ কিথ শেম্ব্রি নিজের প্রভাব খাটিয়ে সম্পদের পাহাড় গড়েই চলেছেন।
বিশদ

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে ২৫০ কোটি মার্কিন ডলার দান করলেন লক্ষ্মী মিত্তাল

ওয়াশিংটন ১৭ অক্টোবর (পিটিআই): ভারতসহ দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশগুলির মধ্যে শিক্ষা ও প্রগতির লক্ষ্যে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়কে আড়াইশো কোটি মার্কিন ডলার দান করলেন ইস্পাত টাইকুন লক্ষ্মী মিত্তাল।
বিশদ

আফগানিস্তানে জঙ্গি-নিশানায় পুলিশ, আত্মঘাতী বিস্ফোরণে হত ৪৭
পাকিস্তানে মার্কিন ড্রোন হামলায় খতম ২৬ জঙ্গি

 খোস্ত (আফগানিস্তান) ও পেশোয়ার, ১৭ অক্টোবর (এএফপি): আবারও রক্তাক্ত আফগানিস্তান। এবার জঙ্গিদের নিশানায় পুলিশ। এলোপাথাড়ি গুলির সঙ্গে আত্মঘাতী বিস্ফোরণ। প্রাণ হারালেন ৪৭ জন। মৃতদের মধ্যে অধিকাংশই পুলিশকর্মী। অন্যদিকে, পাকিস্তানে মার্কিন ড্রোন হামলায় মারা পড়েছে হাক্কানি নেটওয়ার্ক জঙ্গিগোষ্ঠীর ২৬ জন সক্রিয় সদস্য।
বিশদ

 হাফিজ সইদের বন্দিদশার মেয়াদ বাড়ল

 লাহোর, ১৭ অক্টোবর (পিটিআই): সন্ত্রাসবাদবিরোধী আইনে গৃহবন্দি ছিল মুম্বই হামলার মূল চক্রী হাফিজ সইদ। দু’দিন আগেই সেই সিদ্ধান্ত প্রত্যাহার করেছিল পাকিস্তানের পাঞ্জাব সরকার। কিন্তু ৪৮ ঘণ্টা কাটার আগেই তাকে ফের আটক রাখার সিদ্ধান্ত নিল প্রশাসন।
বিশদ

ভারতীয় শান্তিরক্ষী বাহিনীকে সম্মানীত করল রাষ্ট্রসংঘ

 রাষ্ট্রসংঘ, ১৮ অক্টোবর (পিটিআই): দক্ষিণ সুদানে নিযুক্ত ভারতীয় শান্তিরক্ষী বাহিনীর ৫০ জন সদস্যকে মেডেল দিয়ে সম্মানীত করল রাষ্ট্রসংঘ। হিংসায় উত্তপ্ত দক্ষিণ সুদানে সাধারণ মানুষের প্রাণ রক্ষা ও পেশাদারিত্বের স্বীকৃতি পেল ভারতীয় বাহিনী।
বিশদ

বঙ্গোপসাগরে নৌকাডুবি, মৃত অন্তত ১২ রোহিঙ্গা শরণার্থী

ঢাকা, ১৬ অক্টোবর (এপি): মায়ানমার থেকে পালিয়ে বাংলাদেশ আসার সময় বঙ্গোপসাগরে নৌকা ডুবে মৃত্যু হল ১২ জন রোহিঙ্গা শরণার্থীর। মৃতদের মধ্যে ছ’টি শিশু রয়েছে। সোমবার পুলিশ একথা জানিয়েছে।
বিশদ

17th  October, 2017
মোগাদিসুতে মৃত বেড়ে ২৭৬, বিশ্বজুড়ে তীব্র নিন্দা

মোগাদিসু, ১৬ অক্টোবর (এপি): সোমালিয়ার রাজধানী মোগাদিসুতে বিস্ফোরক ভরতি ট্রাক বিস্ফোরণের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ২৭৬। জখম হয়েছেন আরও শতাধিক মানুষ। তবে মৃতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। শনিবার শহরের ব্যস্ত এলাকায় একটি বড় হোটলের প্রধান গেটের সামনে একটি বিস্ফোরক ঠাসা একটি ট্রাক থেকে বিস্ফোরণ ঘটে।
বিশদ

17th  October, 2017

Pages: 12345

একনজরে
 ওয়াশিংটন, ১৭ অক্টোবর (পিটিআই): বাড়তে থাকা ওষুধের দাম নিয়ে এবার হস্তক্ষেপ করার সিদ্ধান্ত নিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জানা গিয়েছে, প্রয়োজনীয় ওষুধের দাম কমানোর প্রতিশ্রুতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। পাশাপাশি তিনি জানিয়েছেন, অন্য দেশগুলি থেকে এই ওষুধগুলির দাম বাবদ বেশি দাম ...

 জয়পুর, ১৭ অক্টোবর (পিটিআই): সোমবার যোধপুরে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংকে ‘গার্ড অব অনার’ দেওয়ার দায়িত্বে থাকা পুলিশকর্মীদের গরহাজির থাকা নিয়ে প্রবল অস্বস্তিতে পড়েছে রাজস্থান সরকার। ...

বিশ্বজিৎ দাস  কলকাতা: বদলি নিয়ে স্বাস্থ্য দপ্তরের ঘুঘুর বাসা ভাঙতে এবার ‘মাস্টারস্ট্রোক’ দিলেন মুখ্যমন্ত্রী তথা স্বাস্থ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বদলির জন্য জেলা থেকে কয়েকশো কিমি পাড়ি দিয়ে, গাদা গাড়িভাড়া খরচ করে চিঠি হাতে স্বাস্থ্যভবনের শীর্ষকর্তাদের দরজার বাইরে হত্যে দিয়ে পড়ে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পদে নিয়োগ নিয়ে নতুন করে বিতর্ক দেখা দিল। উর্দু বিভাগে এক অধ্যাপিকাকে নিয়েই এই বিতর্ক। অভিযোগ, তাঁর পুরানো কলেজ ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপস্থিত বুদ্ধি ও সময়োচিত সিদ্ধান্তে শত্রুদমন ও কর্মে সাফল্য। ব্যবসায় গোলযোগ। প্রিয়জনের শরীরস্বাস্থ্যের অবনতি। উচ্চশিক্ষায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৭১: কম্পিউটারের জনক চার্লস ব্যাবেজের মৃত্যু
১৯১৮: চিত্রশিল্পী পরিতোষ সেনের জন্ম
১৯৩১: মার্কিন বিজ্ঞানী টমাস আলভা এডিসনের মৃত্যু
১৯৫০: অভিনেতা ওমপুরীর জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৪৮ টাকা ৮৭.৩৫ টাকা
ইউরো ৭৫.০৪ টাকা ৭৭.৬৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৫৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৯৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ কার্ত্তিক, ১৮ অক্টোবর, বুধবার, চতুর্দ্দশী, নক্ষত্র- উত্তরফল্গুনী, সূ উ ৫/৩৭/৫৮, অ ৫/৫/৫২, অমৃতযোগ দিবা ঘ ৬/২৪ মধ্যে পুনঃ ৭/১০ গতে ৭/৫৩ মধ্যে পুনঃ ১০/১৩ গতে ১২/৩০ মধ্যে। রাত্রি ঘ ৫/৫৭ গতে ৬/৪৬ মধ্যে পুনঃ ৮/২৭ গতে ৩/৭ মধ্যে। বারবেলা ৮/৩০ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/২১ গতে ১২/৪৭ মধ্যে। কালরাত্রি ২/৩০ গতে ৪/৫ মধ্যে।
৩১ আশ্বিন, ১৮ অক্টোবর, বুধবার, চতুর্দ্দশী, উত্তরফল্গুনীনক্ষত্র, সূ উ ৫/৩৭/৩২, অ ৫/৫/৫১, অমৃতযোগ দিবা ৬/২৩/২৫ মধ্যে, ৭/৯/১৯-৭/৫৫/১২, ১০/১৩/২২-১২/৩১/১, রাত্রি ৫/৫৫/৫৭-৬/৪৬/৩, ৮/২৬/১৭-৩/১০/১১, বারবেলা ১১/২১/৪১-১২/৪৭/৪৪, কালবেলা ৮/২৯/৩৭-৯/৫৫/৩৯, কালরাত্রি ২/২৯/৩৪-৪/৩/৩৫।
২৭ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
হন্ডুরাসকে হারিয়ে শেষ আটে ব্রাজিল
অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ কোচির জওহরলাল নেহরু ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে গ্রুপ ...বিশদ

09:58:14 PM

  পূর্ব মেদিনীপুরে ছুরি মেরে সোনা লুঠ
আজ সন্ধ্যায় খদ্দের সেজে এসে দোকানদারকে ছুরি ...বিশদ

09:57:00 PM

অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ব্রাজিল: ৩ হন্ডুরাস: ০ (৫৫ মিনিট )
অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ কোচির জওহরলাল নেহরু ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে গ্রুপ ...বিশদ

09:20:52 PM

  অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ব্রাজিল: ২ হন্ডুরাস: ০ (৪৩ মিনিট)
অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ কোচির জওহরলাল নেহরু ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে গ্রুপ ...বিশদ

08:49:55 PM

অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ব্রাজিল: ২ হন্ডুরাস: ০ (প্রথমার্ধ )

 অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ কোচির জওহরলাল নেহরু ইন্টারন্যাশনাল ...বিশদ

08:49:00 PM

অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ব্রাজিল: ১ হন্ডুরাস: ০ (১১ মিনিট)

 অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ কোচির জওহরলাল নেহরু ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে গ্রুপ ...বিশদ

08:17:43 PM

নাইজেরকে ২-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ঘানা

 অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ নভি মুম্বইয়ে ডঃডিওয়াই পাতিল স্টেডিয়ামে গ্রুপ ...বিশদ

07:04:08 PM