বিদেশ
 

কে ‘ফার্স্ট লেডি’, ট্রাম্পের দুই স্ত্রীর অন্দরের লড়াই প্রকাশ্যে

ওয়াশিংটন, ১০ অক্টোবর: মার্কিন প্রেসিডেন্টের প্রথম এবং তৃতীয় স্ত্রীর মধ্যে লড়াইয়ে হোয়াইট হাউজ এখন গৃহযুদ্ধের রণাঙ্গন। হোয়াইট হাউজের সুয়োরানি এবং দুয়োরানির গল্পও এখন সকলের মুখে মুখে। সম্প্রতিই প্রকাশ পেয়েছে ট্রাম্পের প্রথম পক্ষের স্ত্রী ইভানার বই রাইজিং ট্রাম্প। সেখানে তিনি লিখেছেন, ডোনাল্ডের তিন সন্তানকে বড় করে তোলার গল্প। এই বই প্রকাশকে কেন্দ্র করে সোমবার গুড মর্নিং আমেরিকায় এক সাক্ষাৎকার দেন ইভানা। সেখানেই তিনি নিজেকে ফার্স্ট লেডি বলে দাবি করেন। নিজের দাবির স্বপক্ষে ইভানার মন্তব্য, আমি ডোনাল্ডের প্রথম পক্ষের স্ত্রী। সেইজন্যে সেই জায়গাটার ওপর অধিকার রয়েছে তাঁরই। স্বাভাবিকভাবেই স্বামীর প্রাক্তন স্ত্রীর এমন দাবিতে কিছুটা হলেও অস্বস্তিতে পড়তে হয়েছে বর্তমান স্ত্রী মেলানিয়াকে। এই ইভানাই ইভাঙ্কা ট্রাম্পের মা। তবে এক ইঞ্চি জায়গা ছাড়তে নারাজ ট্রাম্পের বর্তমান স্ত্রী মেলানিয়া।
সাক্ষাৎকারে ইভানা শুধুমাত্র নিজেকে ফার্স্ট লেডি বলে মন্তব্য করেই থামেননি, তিনি আরও দাবি করেন, তাঁর মেলানিয়ার জন্যে করুণা হয়। তাঁর দাবি, মেলানিয়ার নিশ্চয়ই ওয়াশিংটনে থাকতে খুবই অসুবিধা হয়। তবে ইভানার এধরনের আক্রমণের মুখে মোটেই ভেঙে পড়েননি মেলানিয়া। তিনিও পালটা কড়া জবাব দিয়েছেন। মেলানিয়া তাঁর স্বামীর প্লেবুক থেকে একটি পাতা বের করে বলেন, ট্রাম্পের স্বভাবেই আছে, যদি কেউ তাঁকে বা তাঁর পরিবারকে অকারণে অপমান করেন, তাহলে তিনি পালটা কড়া জবাব দিতে পছন্দ করেন। এমনকি ইভানার এই বক্তব্য প্রসঙ্গে মেলানিয়া ট্রাম্পের মুখপাত্র স্টেফানিয়া গ্রিসহ্যাম মন্তব্য করেন, ইভানা আসলে নানা বিতর্কিত মন্তব্য করে নিজের দিকে নজর টানতে চাইছেন। নিজের বইয়ের বিক্রি বাড়ানোর জন্যে তিনি এধরনের বিতর্কিত মন্তব্য করছেন বলেও দাবি করেন স্টিফানিয়া।
মেলানিয়া ট্রাম্পের মুখপাত্র আরও বলেন, ট্রাম্পের বর্তমান স্ত্রী ওয়াশিংটনের জীবনে যথেষ্ট খুশি, এবং সম্মানিতও তাঁর বর্তমান স্ট্যাটাস নিয়ে। এবং বিনা বিতর্কে কেউ যদি এখন মার্কিন যুক্তরাষ্ট্রের ফার্স্ট লেডি হন, তাহলে তিনি হলেন মেলানিয়া ট্রাম্পই। আর তাঁর এই সম্মান তিনি ব্যবহার করতে চান শিশুদের, দুঃস্থদের সাহায্য করে। নিজের বই বিক্রি করানোর জন্যে নয়।
11th  October, 2017
ভারত-আমেরিকার শক্তিশালী বন্ধনের সাক্ষী হবে হায়দরাবাদের সম্মেলন: ইভাঙ্কা

 ওয়াশিংটন, ২২ নভেম্বর (পিটিআই): হায়দরাবাদের উদ্যোগপতিদের সম্মেলনের দিকে অধীর আগ্রহে তাকিয়ে রয়েছেন মার্কিন প্রেসিডেন্টের কন্যা তথা পরামর্শদাতা ইভাঙ্কা ট্রাম্প। এদিন তিনি বলেন, ২০১৭ সালের এই সম্মেলন ভারত ও আমেরিকার শক্তিশালী বন্ধুত্বের সাক্ষী হয়ে থাকবে।
বিশদ

নায়ক থেকে খলনায়ক মুগাবের পতন

 হারারে, ২২ নভেম্বর: অবশেষে ক্ষমতা হারালেন জিম্বাবোয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবে। ৩৭ বছর ধরে দেশ শাসন করেছেন। তার নাম যেন হয়ে উঠেছিল জিম্বাবোয়ের প্রতিশব্দ। একসময় শ্বেতাঙ্গ আধিপত্যবাদের বিরুদ্ধে লড়াই করেছিলেন। সেই লড়াইয়ে জয়ী হয়ে মানুষের কাছে নায়ক হিসেবে আবির্ভূত হয়েছিলেন মুগাবে। তবে শেষ পর্যন্ত সেটা তিনি ধরে রাখতে পারেননি।
বিশদ

 ‘ঘোড়ামারা’ আজিজসহ বাংলাদেশে ৬ যুদ্ধাপরাধীর মৃত্যুদণ্ড

 ঢাকা, ২২ নভেম্বর: একাত্তরে গাইবান্ধা এলাকায় অপহরণ, নির্যাতন ও হত্যার মতো মানবতাবিরোধী অপরাধের দায়ে প্রাক্তন সংসদ সদস্য জামাত নেতা আবু সালেহ মহম্মদ আব্দুল আজিজ মিয়া ওরফে ঘোড়ামারা আজিজসহ ছয় আসামিকে মৃত্যুদণ্ড দিল বাংলাদেশ আদালত।
বিশদ

৯/১১: ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের মালিককে বিরাট অঙ্কের ক্ষতিপূরণ বিমান সংস্থার

 নিউ ইয়র্ক, ২২ নভেম্বর (এএফপি): ৯/১১ হামলার ঘটনায় ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের মালিককে ক্ষতিপূরণ দিতে সম্মত হল আমেরিকান এয়ারলাইন্স এবং ইউনাইটেড এয়ারলাইন্স। যার জেরে শেষ হল ১৩ বছরের পুরনো মামলা। আদালতের বাইরে দীর্ঘ আলোচনার পর দু’পক্ষ একটি সমঝোতায় পৌঁছাতে সম্মত হয়েছে।
বিশদ

 ভাণ্ডারিকে অভিনন্দন জানাল আমেরিকা

 ওয়াশিংটন, ২২ নভেম্বর (পিটিআই): আন্তর্জাতিক আদালতের বিচারপতি হিসাবে দলবীর ভাণ্ডারি পুনরায় নির্বাচিত হওয়ায় তাঁকে অভিনন্দন জানাল আমেরিকা। মার্কিন বিদেশ দপ্তরের এক বিবৃতিতে বলা হয়েছে, আন্তর্জাতিক আদলতে ভারতের বিচারপতি দলবীর ভাণ্ডারি ফের নির্বাচিত হওয়ায় তাঁকে আমরা অভিন্দন জানাই।
বিশদ

ফিলিপিন্স সাগরে ভেঙে পড়ল মার্কিন নৌবাহিনীর বিমান

 টোকিও, ২২ নভেম্বর (এএফপি): ফিলিপিন্স সাগরে ১১ জন আরোহী নিয়ে ভেঙে পড়ল মার্কিন নৌবাহিনীর একটি বিমান। বুধবার মার্কিন নৌবাহিনীর তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, বিমানটি ভেঙে পড়ার খবর আসার পরপরই যুদ্ধজাহাজ ইউএস রোনাল্ড রেগনকে ঘটনাস্থলে পাঠানো হয়েছে।
বিশদ

জঙ্গিদের বিরুদ্ধে অভিযানে গিয়ে হত পাক মেজর

 ইসলামাবাদ, ২২ নভেম্বর (পিটিআই): জঙ্গিদের বিরুদ্ধে অভিযানে গিয়ে গুলিতে নিহত পাক সেনার এক মেজর। গত কয়েকদিন ধরে পাকিস্তান-আফগান সীমান্তে তালিবান সহ অন্যান্য জঙ্গি সংগঠনের বিরুদ্ধে অভিযান চালাচ্ছে পাক সেনা।
বিশদ

পাকিস্তানের রাজনৈতিক অস্থিরতা নিয়ে উদ্বিগ্ন চীন

 ইসলামাবাদ, ২২ নভেম্বর (পিটিআই): পাকিস্তানের রাজনৈতিক অস্থিরতা নিয়ে উদ্বেগ প্রকাশ করল বেজিং। তাদের মতে, উত্তাল রাজনৈতিক পরিস্থিতি দু’দেশের ‘উচ্চপ্রত্যাশিত প্রকল্প’ আর্থিক করিডরের রূপায়নে প্রভাব ফেলতে পারে।
বিশদ

 নাইজেরিয়ার মসজিদে আত্মঘাতী বিস্ফোরণে হত ৫০

 কানো (নাইজেরিয়া), ২১ নভেম্বর (এএফপি): মঙ্গলবার উত্তর-পূর্ব নাইজেরিয়ার একটি মসজিদে আত্মঘাতী বিস্ফোরণের জেরে অন্তত ৫০ জনের মৃত্যু হল। পুলিশ জানিয়েছে, এই হামলার পিছনে জঙ্গি সংগঠন বোকো হারাম রয়েছে বলে সন্দেহ করা হচ্ছে। মুবি এলাকায় মদিনা মসজিদে সকালের প্রার্থনা চলাকালীন এই বিস্ফোরণ ঘটে।
বিশদ

22nd  November, 2017
 বাংলাদেশে বেটিংয়ের অভিযোগে ধৃত পাঁচ ভারতীয় বুকি

ঢাকা, ২১ নভেম্বর: ঘরোয়া ক্রিকেট লিগে বেটিংয়ের অভিযোগে সোমবার ঢাকার শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়াম থেকে পাঁচ ভারতীয় বুকিকে গ্রেপ্তার করেছে বাংলাদেশ পুলিস। তাদের ভারতের হাতে তুলে দেওয়া হবে। বাংলাদেশে বেটিং বেআইনি। তাই বেটিং ও ম্যাচ গড়াপেটা রুখতে বাংলাদেশ ক্রিকেট বোর্ড একটি কমিটি গঠন করেছে।
বিশদ

22nd  November, 2017
পাকিস্তান তাদের মুদ্রা ব্যবহারে অনুমতি না দেওয়ায় হতাশ চীন

ইসলামাবাদ, ২১ নভেম্বর (পিটিআই): চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডর (সিপিইসি) প্রকল্পে দীর্ঘমেয়াদি উন্নয়নের নিয়ে দু’দেশের বৈঠকে পাকিস্তান সাফ জানিয়ে দিয়েছে, সে দেশে মার্কিন ডলারের মতো চীনের মুদ্রা য়ুয়ান ব্যবহার করতে দেওয়া হবে না। সোমবার পাকিস্তান ও চীনের সিনিয়র অফিসাররা বৈঠকে বসেছিলেন।
বিশদ

22nd  November, 2017
‘ট্রাভেল ব্যান’ পুরোপুরি কার্যকর করার জন্য সুপ্রিম কোর্টে ট্রাম্প প্রশাসন

হনলুলু, ২১ নভেম্বর (এপি): ‘ট্রাভেল ব্যান’ আইন পুরোপুরি কার্যকরের জন্য মার্কিন সুপ্রিম কোর্টের কাছে আবেদন জানাল ট্রাম্প প্রশাসন। গত সপ্তাহে ফেডেরাল অ্যাপিল কোর্ট মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ‘ট্রাভেল ব্যান’ আংশিক কার্যকর করার অনুমতি দিয়েছিল।
বিশদ

22nd  November, 2017
জোট ভেঙে দিল এফডিপি, সঙ্কটে জার্মানির চ্যান্সেলর মার্কেল

 বার্লিন, ২০ নভেম্বর (এএফপি): জোট নিয়ে জটিলতায় তোলপাড় জার্মানির রাজনীতি। জোট সরকার গঠন করে চতুর্থবারের মতো জার্মানির চ্যান্সেলর হিসাবে ক্রিশ্চিয়ান ডেমোক্র্যাটির পার্টির (সিডিইউ) প্রধান অ্যাঞ্জেলা মার্কেল দায়িত্ব নিলেও, এখন তাঁর সঙ্গে থাকতে চাইছে না উদারপন্থী দল এফডিপি।
বিশদ

21st  November, 2017
  পদ না ছাড়ায় অপসারণের সিদ্ধান্ত, শুনে কেঁদে ফেললেন জিম্বাবোয়ের প্রেসিডেন্ট মুগাবে

 হারারে, ২০ নভেম্বর: পদ না ছাড়ায় অপসারণ করা হবে জিম্বাবোয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবেকে। জাতির উদ্দেশে ভাষণে পদত্যাগের দাবি খারিজ করে দেওয়ায় জিম্বাবোয়ের প্রেসিডেন্ট মুগাবেকে অপসারিত করে চরম শাস্তি দেওয়ার পরিকল্পনা করা হচ্ছে বলে জানিয়েছেন দেশের প্রাক্তন সামরিক কর্তারা। প্রাক্তন সেনাকর্তাদের নেতা ক্রিস মুসভানগওয়া তাদের এই অবস্থানের কথা জানিয়ে দিয়েছেন। আর এই সিদ্ধান্ত শোনার পরই কান্নায় ভেঙে পড়েন ‘ক্ষমতালোভী’ প্রেসিডেন্ট।
বিশদ

21st  November, 2017

Pages: 12345

একনজরে
সুমন তেওয়ারি  সিউড়ি, বিএনএ: বাংলার রসগোল্লা জিআই তকমা পাওয়ার পর সিউড়ির মোরব্বা শিল্পের উন্নতি ও জিআই স্বীকৃতি দাবি করলেন মোরব্বা শিল্পীরা। এলাকার বাসিন্দা ও মোরব্বা শিল্পীদের দাবি, প্রায় তিনশো বছরের পুরনো মোরব্বা শিল্প সরকারি উদাসীনতায় ক্রমশ হারিয়ে যেতে বসেছে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা ও বিএনএ, বারাসত: সরকারি চাকরি পাইয়ে দেওয়ার নাম করে প্রতারণার ঘটনায় সোনারপুর থানার হরিনাভি ও উত্তর ২৪ পরগনার দত্তপুকুর থানা এলাকা থেকে মোট দু’জনকে গ্রেপ্তার করেছে পুলিস। মোটা অঙ্কের প্রতারণার ঘটনাটি ঘটেছে দত্তপুকুরে। ...

 সংবাদদাতা, কান্দি: কান্দি মহকুমা এলাকায় পাঁচটি কো-এড কলেজ রয়েছে। কিন্তু এলাকায় নেই কোনও গার্লস কলেজ। অথচ বহুবছর ধরে কান্দিতে একটি গার্লস কলেজের দাবি করে আসছেন এলাকার ছাত্রীরা। কলেজ ছাত্রীদের দাবি, এই মহকুমা এলাকার বহু ছাত্রী বহরমপুর গার্লস কলেজে পড়াশুনা করে। ...

 সংবাদদাতা, বালুরঘাট: দক্ষিণ দিনাজপুর জেলার সমস্ত প্রাথমিক, মাদ্রাসা এবং শিশু শিক্ষা কেন্দ্রের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার চাঁদা নিয়ে শিক্ষকমহলে ক্ষোভ তৈরি হয়েছে। আগামী ২৮-৩০ নভেম্বর গঙ্গারামপুর স্টেডিয়ামে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পঠনপাঠনে আগ্রহ বাড়লেও মন চঞ্চল থাকবে। কোনও হিতৈষী দ্বারা উপকৃত হবার সম্ভাবনা। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৩: লেখক প্যারীচাঁদ মিত্রের মৃত্যু
১৮৯৭: লেখক নীরদচন্দ্র চৌধুরির জন্ম
১৯৩৭: বিজ্ঞানী আচার্য জগদীশচন্দ্র বসুর মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৯৮ টাকা ৬৫.৬৬ টাকা
পাউন্ড ৮৪.৪৫ টাকা ৮৭.৩৩ টাকা
ইউরো ৭৪.৭০ টাকা ৭৭.৩১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৩৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ অগ্রহায়ণ, ২৩ নভেম্বর, বৃহস্পতিবার, পঞ্চমী শেষ রাত্রি ঘ ৫/৩৫, নক্ষত্র-পূর্বাষাঢ়া দিবা ঘ ৬/৫৯, সূ উ ৫/৫৮/২৫, অ ৪/৪৭/৩৫, অমৃতযোগ দিবা ঘ ৭/২৪ মধ্যে পুনঃ ১/১১ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ঘ ৫/৪০ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ৩/২০ মধ্যে পুনঃ ৪/১৪ গতে উদয়াবধি, বারবেলা ২/৫ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২৩ গতে ১/১ মধ্যে।
৬ অগ্রহায়ণ, ২৩ নভেম্বর, বৃহস্পতিবার, পঞ্চমী রাত্রি ঘ ১/৫৮/১১, উত্তরষাঢ়ানক্ষত্র অহোরাত্র, সূ উ ৫/৫৯/২৩, অ ৪/৪৬/৫, অমৃতযোগ দিবা ৬/৪৩/৪৫, ৭/২৬/৪৬-৯/৩৫/৩৮, ১১/৪৪/৪৯-২/৩৬/৫১, ৩/১৯/৫২-৪/৪৬/৫, রাত্রি ১২/৪২/৪৯-২/২৮/৪৭, বারবেলা ৩/২৫/১৫-৪/৪৬/৫, কালবেলা ২/৪/২৫-৩/২৫/১৫, কালরাত্রি ১১/২২/৪৪-১/১/৫৪।
৩ রবিঃআউঃ

ছবি সংবাদ

এই মুহূর্তে
রসগোল্লার নাম হবে বাংলার রসগোল্লা
রসগোল্লার নাম হবে বাংলার রসগোল্লা জানাল খাদ্য প্রক্রিয়াকরণ ...বিশদ

01:59:00 PM

ভারত সম্ভবনাময় দেশ, কলকাতায় বললেন দলাই লামা

01:12:00 PM

বিধানসভায় অধিবেশন বয়কট বাম-কংয়ের

01:10:00 PM

ডেঙ্গু নিয়ে বিধানসভায় গোলমাল, বাম-কংয়ের বিক্ষোভ, বিরোধীদের মুলতুবি প্রস্তাব আনতে না দেওয়ায় উত্তপ্ত সভা

12:15:00 PM

কন্যা সন্তানের জন্ম দেওয়ায় অন্ডালে এক গৃহবধূকে খুন করার চেষ্টার অভিযোগ শ্বশুর বাড়ির লোকজনদের বিরুদ্ধে

12:09:00 PM