বিদেশ
 

কঠোর ব্যবস্থা নেওয়া শুরু
ব্রিটেনে দাউদের বিশাল
সম্পত্তি সিল করে দেওয়া হল

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৩ সেপ্টেম্বর: শেষের শুরু? দাউদ ইব্রাহিমের বিরুদ্ধে অবশেষে এবার আন্তর্জাতিক দুনিয়া কঠোর ব্যবস্থা নেওয়া শুরু করল। জানা যাচ্ছে, ব্রিটিশ প্রশাসনের আর্থিক বিভাগ দাউদের প্রায় ৪২ হাজার কোটি টাকার সম্পত্তির একটি বড় অংশই সিল করে দিয়েছে সেই দেশে। ব্রিটেন সরকারের ট্রেজারি ডিপার্টমেন্ট বিভিন্ন আন্তর্জাতিক মাফিয়া এবং সন্ত্রাসবাদী সংগঠন ও মোস্ট ওয়ান্টেড ব্যক্তিদের সম্পদের উপর আর্থিক নিষেধাজ্ঞা জারি করে। সেই তালিকায় নিয়ম করে নতুন কোনও সংগঠন বা ব্যক্তির নাম যুক্ত হয়। এবার সর্বশেষ তালিকায় দাউদ ইব্রাহিমের নাম তালিকাভুক্ত করা হয়েছে। এই আর্থিক নিষেধাজ্ঞার ফলে আগামীদিনে ওই নিষিদ্ধ এবং ফ্রিজ করে দেওয়া সম্পত্তি সংক্রান্ত কোনও আর্থিক লেনদেন, ব্যাংকিং পরিষেবা অথবা আর্থিক সম্পদ দেশের বাইরে হস্তান্তর কিংবা অন্য কোনও আর্থিক প্রতিষ্ঠানেও সরানো যাবে না।
দাউদ ইব্রাহিমের ব্যক্তিগত সম্পত্তি আন্তর্জাতিক সন্ত্রাসবাদ মানচিত্রে একক সংগঠন হিসাবে বৃহত্তম। এর আগে তার থেকে সম্পদের বিচারে বহুগুণ এগিয়ে ছিল একজনই। পাওলো এস্কোবার। আন্তর্জাতিক ড্রাগ লর্ড। ১৯৯৩ সালে মৃত্যুর আগে তার সম্পদের পরিমাণ ছিল ২১ বিলিয়ন ডলার। অর্থাৎ এখন দাউদের যা সম্পদ তার প্রায় ৬ গুণ। পাকিস্তান, দুবাই এবং জেড্ডা বাদ দিয়ে দাউদের সবথেকে বেশি বিদেশি সম্পত্তির পরিমাণ লন্ডনে। ওয়ারউইশায়ার থেকে ডার্ট ফোর্ড, এসেক্স থেকে কেন্ট এবং বিপুল সম্পত্তি আছে মিডল্যান্ডে। শুধুমাত্র মধ্য লন্ডনেই তার হোটেল ও রিয়াল এস্টেট রয়েছে ১০টির বেশি। হাজার হাজার কোটি টাকার সম্পদ। ব্রিটিশ সরকার যে ঠিকানাগুলির ভিত্তিতে সম্পদ নিষিদ্ধ তালিকায় অন্তর্ভুক্ত করেছে তার সংখ্যা ২১। অর্থাৎ ২১ জনের নামের ২১ টি পৃথক ঠিকানায় এইসব সম্পদের নাম নথিভুক্ত করা হয়েছিল। আর দাউদের নামের তিনটি ঠিকানা ব্রিটিশ সরকারের নথিতে রয়েছে। সেই তিনটি ঠিকানা হল ১) হাউস নং ৩৭, ৩০ স্ট্রিট, ডিফেন্স হাউসিং অথরিটি, করাচি ২) নূরবাদ, করাচি, পাকিস্তান ৩) হোয়াইট হাউস, সৌদি মসজিদ এরিয়া, ক্লিফটন, করাচি।
দাউদের সম্পত্তি যাতে ক্রোক করা হয় কিংবা ব্যাংক অ্যাকাউন্ট ফ্রিজ করে দেওয়া হয় সেই দাবি করে ভারত সরকার ব্রিটেনকে সব মিলিয়ে তিনবার নথিপত্র জমা দিয়েছে। ২০১৫ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ব্রিটেনের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনকে নতুন করে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের তৈরি করা নথি তুলে দিয়েছিলেন। এরপর আবার নতুন করে এই নিয়ে আলোচনা হয়েছে টেরিজা মের সঙ্গেও। তারপরই ব্রিটেন ভারতকে বার্তা দিয়েছিল তারা ওই নথির ভিত্তিতে ব্যবস্থা নেওয়ার পথে যাবে।
উল্লেখ্য এর আগেও সংযুক্ত আরব আমীরশাহির সরকার দাউদ ইব্রাহিমের ১৫ হাজার কোটি টাকার সম্পদ বাজেয়াপ্ত করেছে বলে খবর পাওয়া যায়। যওি সেই খবরের সত্যাসত্য নিয়ে উচ্চবাচ্য করেনি সংযুক্ত আরব আমীরশাহি সরকার। কিন্তু সব মিলিয়ে আন্তর্জাতিকভাবে দাউদকে চাপে রাখার একটি প্রক্রিয়া যে শুরু হয়েছে তার নিশ্চিত আভাস পাওয়া যাচ্ছে।
14th  September, 2017
 বাংলাদেশ সফরে ঢাকা পৌঁছালেন সুষমা, কথা হবে তিস্তা, রোহিঙ্গা নিয়ে

 ঢাকা, ২২ অক্টোবর (পিটিআই): দু’দিনের সফরে বাংলাদেশের রাজধানী ঢাকা পৌঁছালেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। বঙ্গবন্ধু বিমানবন্দরে তাঁকে স্বাগত জানান বাংলাদেশের বিদেশমন্ত্রী মাহমুদ আলি। সূত্রের খবর, তিস্তা জলচুক্তি ও রোহিঙ্গা সমস্যা নিয়ে দুই বিদেশমন্ত্রী আলোচনা করবেন।
বিশদ

 জাপানে বড় জয়ের পথে আবে

 টোকিও, ২২ অক্টোবর (এএফপি): জাপানের নির্বাচনে বড় ব্যবধানে জয় পেতে চলেছে শিনজো আবের নেতৃত্বাধীন শাসক জোট। ৪৬৫ আসনের সংসদে তাঁর সংরক্ষণসীল জোট পেতে চলেছে ৩১১টি আসন।
বিশদ

অধিকাংশ ওষুধই কাজ করছে না গনোরিয়ায়, উদ্বিগ্ন বিশ্ব স্বাস্থ্য সংস্থা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স কতটা ভয়ানক হতে পারে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-এর সাম্প্রতিক রিপোর্ট জানিয়ে দিল সে কথা। এক বিবৃতিতে হু জানাল, অ্যান্টিবায়োটিক কাজ না করায় যৌনরোগ গনোরিয়ার চিকিৎসা এখন খুবই কঠিন, কিছু ক্ষেত্রে অসাধ্য হয়ে দাঁড়িয়েছে।
বিশদ

রাষ্ট্রদূতের সুরক্ষা নিশ্চিত করতে পাকিস্তানকে বলল চীন

ইসলামাবাদ, ২২ অক্টোবর (পিটিআই): রাষ্ট্রদূতের নিরাপত্তা সুনিশ্চিত করতে পাকিস্তানকে অনুরোধ করল চীন। ইসলামাবাদে নিযুক্ত নয়া রাষ্ট্রদূতকে জঙ্গি সংগঠনগুলির প্রাণহানির হুমকি দেওয়ার প্রেক্ষিতে এই কথা বলল বেজিং।
বিশদ

 তাঁকে দু’বার খুন করতে চেয়েছিলেন নওয়াজের ভাই শাহবাজ: জারদারি

লাহোর, ২২ অক্টোবর (পিটিআই): পাকিস্তানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ভাই শাহবাজ শরিফের বিরুদ্ধে খুনের চক্রান্তের অভিযোগ করলেন প্রাক্তন রাষ্ট্রপতি আসিফ আলি জারদারি।
বিশদ

 টাইফুনের প্রভাবে জাপানে প্রবল বৃষ্টি

টোকিও, ২২ অক্টোবর (এএফপি): শক্তিশালী টাইফুন ধেয়ে আসছে জাপানে। ইতিমধ্যেই টাইফুনের প্রভাবে জাপানে প্রবল বর্ষণ শুরু হয়েছে। জাপানি প্রধানমন্ত্রী শিনজো আবে সতর্কবার্তা জারি করেছেন। সোমবার সকালে এই ঝড় টোকিও ও তার আশপাশ অঞ্চল দিয়ে যাবে। 
বিশদ

কেন্দ্রীয় নীতি নিয়ে বিতর্ক সরিয়ে বিকল্প, সবুজ পৃথিবীর লক্ষ্যে সফর আমেরিকার

শান্তনু দত্তগুপ্ত, ওয়াশিংটন, ২১ অক্টোবর: বিকল্প শক্তি। উষ্ণায়নের বাজারে যার চাহিদা ভয়ানক। আর প্যারিস চুক্তি ভেঙে মার্কিন যুক্তরাষ্ট্র বেরিয়ে আসার পর হঠাৎ করে সে চাহিদা যেন সবার মধ্যে একটা হুলুস্থুল ফেলে দিয়েছে। তামাম দুনিয়ায় একটা গেল গেল রব। যে বুঝল তার তো বটেই, যার বোধগম্য হল না তারও। তবে আমেরিকার মাটিতে ‘অবুঝ’ লোকজনের সংখ্যা যে খুব একটা নেই, সেটা পা দিতে না দিতেই বিলক্ষণ টের পাওয়া যায়।
বিশদ

22nd  October, 2017
২ বছর পর উদ্ধার হলেন নিখোঁজ পাক সাংবাদিক

ইসলামাবাদ, ২১ অক্টোবর (পিটিআই): প্রায় ২ বছর পর আফগানিস্তান-পাকিস্তান সীমান্তের কাছ থেকে উদ্ধার হলেন ২৬ বছরের পাক সাংবাদিক জিনাত শাহজাদি। হামিদ আনসারি নামে পাকিস্তানে নিখোঁজ এক ভারতীয় নাগরিকের সন্ধানে নেমেছিলেন তিনি। 
বিশদ

22nd  October, 2017
কাবুলে আত্মঘাতী হামলা, নিহত ১৫ প্রশিক্ষণাধীন সেনা
আফগানিস্তানে দুই মসজিদে আত্মঘাতী বোমা হামলায় অন্তত ৭২ জন নিহত

কাবুল, ২১ অক্টোবর: আফগানিস্তানে এক রাতে দু’টি মসজিদে আত্মঘাতী বোমা হামলায় অন্তত ৭২ জন নিহত হয়েছে। কাবুলের পুলিশের মুখপাত্র আবদুল বশির মুজাহিদ বলেছেন, শুক্রবার সন্ধ্যায় মাগরিবের নামাজের সময় কাবুলের পশ্চিমাংশে দাস্ত-ই-বারসি এলাকার ইমাম জামান শিয়া মসজিদে আত্মঘাতী বিস্ফোরণে অন্তত ৩৯ জন নিহত হন। নিহতদের মধ্যে মহিলা ও শিশুরাও রয়েছে।
বিশদ

22nd  October, 2017
কাবুলে আত্মঘাতী হামলা, নিহত ১৫ প্রশিক্ষণাধীন সেনা

 কাবুল, ২১ অক্টোবর (এএফপি): শনিবার আফগানিস্তানে আত্মঘাতী বিস্ফোরণের জেরে মৃত্যু হল ১৫ জন প্রশিক্ষণাধীন সেনার। আফগান প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে, এদিন কাবুলে প্রশিক্ষণাধীন কর্মীরা সেনাঘাঁটি থেকে বের হওয়ার সময় হামলার শিকার হন।
বিশদ

22nd  October, 2017
দলাই লামার সঙ্গে সম্পর্ক রাখলে তা ‘গুরুতর অপরাধ’ বলেই গণ্য হবে: হুমকি চীনের

বেজিং, ২১ অক্টোবর (পিটিআই): যদি কোনও দেশ বা রাজনৈতিক নেতা তিব্বতীয় ধর্মগুরু দলাই লামার সঙ্গে দেখা করেন বা তাঁকে আশ্রয় দেন, তাহলে তা ‘বড় অপরাধ’ বলেই গণ্য হবে। চীনের পক্ষ থেকে এরকম হুমকিই দেওয়া হয়েছে। বেজিংয়ের চোখে ধর্মগুরু দলাই লামা একজন ‘বিচ্ছিন্নতাবাদী’, যিনি তিব্বতকে চীনের থেকে আলাদা করতে চান।
বিশদ

22nd  October, 2017

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, ইসলামপুর: রবিবার বিকালে উত্তর দিনাজপুর জেলার গোয়ালপোখর থানার পাঞ্জিপাড়ায় ৩১ নম্বর জাতীয় সড়কে দুর্ঘটনায় বাইক আরোহী এক শিশুর মৃত্যু হয়েছে। দুর্ঘটনায় তার বাবা জখম হয়েছেন। পুলিশ জানিয়েছে, মৃত তানিয়া মিত্র(৬) ইসলামপুরের পুরাতনপল্লির বাসিন্দা। ...

সংবাদদাতা, ঘাটাল: শনিবারের চেয়ে রবিবার ঘাটাল মহকুমায় বন্যা পরিস্থিতির কিছুটা অবনতি হয়েছে। এদিন ভোরে চন্দ্রকোণা-১ ব্লকের খামারবেড়িয়াতে ফেরিবাঁধ এবং চন্দ্রকোণা-২ ব্লকের কালাকড়িতে শিলাবতী নদীর বাঁধ ভেঙে নতুন করে বেশ কয়েকটি গ্রাম প্লাবিত হয়েছে। ...

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: স্বাস্থ্যকেন্দ্রগুলির পরিকাঠামো চাঙা করতে জেলা পরিষদ উদ্যোগী হল। ঠিক হয়েছে, স্বাস্থ্যকেন্দ্রগুলিতে রোগী পরিষেবাকে আরও সচল রাখতে প্রয়োজনীয় ছোটখাট যন্ত্রপাতি, অপারেশন থিয়েটার সংস্কার, লো-ভোল্টেজ ও লোডশেডিং ঠেকাতে গ্রিন জেনারেটর দেওয়া হবে। এজন্য পুরো টাকা দেবে জেলা ...

রাতুল ঘোষ, ২২ অক্টোবর: প্রায় দেওয়ালে কোণ ঠেকে যাওয়া অবস্থা থেকে খাদের কিনারায় ঝুলন্ত ব্রাজিল রবিবার রাতে শেষ ২০ মিনিটের সাম্বা-ম্যাজিকে জার্মানিকে ২-১ গোলে হারিয়ে ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ছোটখাট সমস্যার কারণে কর্মপ্রার্থীদের কর্মলাভে বিলম্ব হতে পারে। ব্যাবসা শুরু করা যেতে পার। মাঝে মাঝে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৫৪: কবি জীবনানন্দ দাশের মৃত্যু
১৯৮৮: অভিনেত্রী পরিণীতি চোপড়ার জন্ম
২০০৮: চিত্রশিল্পী পরিতোষ সেনের মৃত্যু
২০০৮: চন্দ্রায়ন-১-এর সূচনা

22nd  October, 2017
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.২০ টাকা ৬৫.৮৮ টাকা
পাউন্ড ৮৩.৭৮ টাকা ৮৬.৬৩ টাকা
ইউরো ৭৫.৬০ টাকা ৭৮.২৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  October, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৩৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ কার্তিক, ২৩ অক্টোবর, সোমবার, চতুর্থী অহোরাত্র, নক্ষত্র-অনুরাধা, সূ উ ৫/৪০/১২, অ ৫/১/৫৬, অমৃতযোগ দিবা ঘ ৭/১১ মধ্যে পুনঃ ৮/৪২ গতে ১০/৫৮ মধ্যে। রাত্রি ঘ ৭/৩৫ গতে ১০/৫৬ মধ্যে পুনঃ ২/১৮ গতে ৩/৯ মধ্যে, বারবেলা ঘ ৭/৫ গতে ৮/৩০ মধ্যে পুনঃ ২/১২ গতে ৩/৩৭ মধ্যে, কালরাত্রি ৯/৪৭ গতে ১১/২১ মধ্যে।
৫ কার্তিক, ২৩ অক্টোবর, সোমবার, চতুর্থী রাত্রি ৫/০/৩৮, অনুরাধানক্ষত্র, সূ উ ৫/৪০/৮, অ ৫/১/৩৩, অমৃতযোগ দিবা ৭/১০/৫৯, ৮/৪১/৫১-১০/৫৮/৮ মধ্যে এবং রাত্রি ৭/৩৩/১৭-১০/৫৫/৩৬, ২/১৭/৫৪-৩/৮/২৮, বারবেলা ২/১১/১২-৩/৩৬/২৩, কালবেলা ৭/৫/১৯-৮/৩০/২৯, কালরাত্রি ৯/৪৬/১-১১/২০/৫০। 
২ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
  ভারতের নিকোবর আইল্যান্ডে ভূমিকম্প
নিকোবর আইল্যান্ডে আজ সন্ধ্যায় ভূমিকম্প অনুভুত হয়। রিখটার স্কেলে যার ...বিশদ

08:25:00 PM

বাগুইআটিতে গ্রেপ্তার হাইকোর্টের আইনজীবী
সিগন্যাল ভেঙে এগিয়ে যাওয়া একটি গাড়ি ধরায় এক সিভিক ভলান্টিয়ারকে ...বিশদ

07:26:00 PM

অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল গুয়াহাটির পরিবর্তে কলকাতায়

২৫ অক্টোবরের অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপের ইংল্যান্ড-ব্রাজিল সেমিফাইনাল ম্যাচটি গুয়াহাটির পরিবর্তে ...বিশদ

05:40:00 PM

দক্ষিণেশ্বরের রামকৃষ্ণ সারদা মিশনের উদ্যোগে বাগবাজারে ভগিনী নিবেদিতার সার্ধশত জন্মজয়ন্তী উদযাপন অনুষ্ঠানে ১৬ নং বোস পাড়া লেনের নিবেদিতার বাড়ি উদ্বোধন করলেন মূখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

04:51:00 PM

অমিতাভ মালিকের মৃত্যুর ঘটনায় তদন্তভার সিআইডির হাতে দিল রাজ্য সরকার 

04:30:10 PM

ডেবরায় তৃণমূলের বিরুদ্ধে গোষ্ঠী সংঘর্ষের অভিযোগ, জখম ১০ 
তৃণমূলের গোষ্ঠী সংঘর্ষে উত্তপ্ত পশ্চিম মেদিনীপুরের ডেবরা। ঘটনায় ...বিশদ

04:09:02 PM

পর্ণশ্রীতে আত্মঘাতী মহিলা 
পর্ণশ্রীতে গলায় ফাঁস লাগিয়ে আত্মঘাতী হলেন এক মহিলা। ...বিশদ

02:33:00 PM