বিদেশ
 

ভগৎ সিং মামলা শুরু দাবিতে লাহোর আদালতে নতুন পিটিশন

লাহোর, ১২ সেপ্টেম্বর (পিটিআই): ৮৬ বছর পর ফের লাহোর আদালতে উঠতে চলেছে ভগৎ সিং মামলা। ব্রিটিশ পুলিশ অফিসারকে হত্যা মামলায় ভগৎ সিংকে নির্দোষ প্রমাণ করতে নতুন করে পিটিশন ফাইল করেছেন পাকিস্তানের আইনজীবী ইমতিয়াজ রশিদ কুরেশি। তাঁর আবেদনের ভিত্তিতে লাহোর আদালত বৃহত্তর বেঞ্চে মামলার শুনানির নির্দেশ দিয়েছে।
আইনজীবী ইমতিয়াজ রশিদ কুরেশি জানিয়েছেন, ভগৎ সিং মামলার দ্রুত শুনানির আবেদন করেছি। আশা করছি, চলতি মাসেই শুনানি শুরু হয়ে যাবে। পাশাপাশি, ফেডারেল সরকারকে চিঠি লিখে অনুরোধ করেছি, মধ্য লাহোরের শাদমান চৌকে ভগৎ সিংয়ের মূর্তি স্থাপন করা হোক। এখানেই ১৯৩১ সালের ২৩ মার্চ দুই সঙ্গীসহ ফাঁসি দেওয়া হয়েছিল স্বাধীনতা সংগ্রামী ভগৎ সিংকে। যদিও সেই ব্যাপারে কোনও প্রত্যুত্তর আসেনি। গত মার্চ মাসে লাহোর হাইকোর্টের ডিভিশন বেঞ্চ নতুন করে এই মামলার শুনানি শুরুর জন্য বৃহত্তর বেঞ্চ গঠনের জন্য প্রধান বিচারপতির কাছে অনুরোধ করেছেন। পিটিশনার কুরেশির দাবি, ব্রিটিশ পুলিশ অফিসার জন পি স্যান্ডার্সকে হত্যার অভিযোগে বিনা বিচারে ভগৎ সিং, সুখদেব এবং রাজগুরুকে ফাঁসি দেওয়া হয়েছিল। এই মামলায় প্রথমে তিনজনকে যাবজ্জীবন দেওয়া হয়। পরে ফাঁসির সাজা ঘোষণা করে অবিভক্ত ভারতের ব্রিটিশ আদালত। ২০১৪ সালে লাহোর পুলিশ ব্রিটিশ পুলিশ অফিসার হত্যা মামলার প্রকৃত এফআইআর প্রকাশ্যে আনে। সেই এফআইআর অনুযায়ী, ১৯২৮ সালের ১৭ ডিসেম্বর বিকেল সাড়ে চারটে নাগাদ পুলিশ অফিসার জন পি স্যান্ডার্সকে হত্যা করেছে কয়েকজন ‘অজ্ঞাত পরিচয় বন্দুকবাজ’। ভারতীয় দণ্ডবিধির ৩০২, ১২০১ এবং ১০৯ ধারায় মামলা দায়ের হয়। লাহোরের আনারকলি পুলিশ স্টেশনে এফআইআর দায়ের করা হয়েছিল। কিন্তু পরে সেই এফআইআর চেপে দিয়ে ভগৎ সিংকে দোষী সাব্যস্ত করা হয়। ৪০৫ জন সাক্ষীর বয়ানকেও অগ্রাহ্য করা হয়। শুধু তাই নয়, ভগৎ সিংয়ের আইনজীবীকেও বক্তব্য রাখার সুযোগ দেওয়া হয়নি। বিশেষ ট্রাইব্যুনাল ফাঁসির সাজা ঘোষণা করে। এই মামলায় ভগৎ সিং নির্দোষ, সেটা প্রমাণ করতেই নতুন করে পিটিশন বলে জানিয়েছেন তিনি।
13th  September, 2017
উত্তর কোরিয়ায় ভূমিকম্প, কিমের পরমাণু অস্ত্র পরীক্ষা নিয়ে জল্পনা

 বেজিং ও সিওল, ২৪ সেপ্টেম্বর (পিটিআই): মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হুমকি, রাষ্ট্রসংঘের চাপ, কিছুই মানলেন না কিম জং উন। শুক্রবার উত্তর কোরিয়ার বিদেশমন্ত্রী রি ইয়ং হো জানিয়েছিলেন, নতুন করে পরমাণু অস্ত্র পরীক্ষা করার কথা ভাবছে উত্তর কোরিয়া। আশঙ্কা সত্যি করে শনিবারই কেঁপে উঠল উত্তর কোরিয়া।
বিশদ

মার্কেলকেই চাইছে জার্মান জনগণ, বলছেন বিশেষজ্ঞরা

বার্লিন, ২৩ সেপ্টেম্বর: ১২ বছর ধরে জার্মানির ক্ষমতায় অধিষ্ঠিত চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল আবারও কি নির্বাচনে জয়লাভ করবেন—এই প্রশ্নের উত্তর মিলবে আজ। ইউরোপীয় ইউনিয়নের অন্যতম বৃহৎ অর্থনীতির দেশ জার্মানির নির্বাচনকে ঘিরে ইউরোপসহ বহির্বিশ্বের দৃষ্টি এখন জার্মানির দিকে।
বিশদ

নতুন ক্ষেপণাস্ত্র পরীক্ষা ইরানের, উত্তেজনা তুঙ্গে

 তেহরান, ২৩ সেপ্টেম্বর: উত্তর কোরিয়ার পর ইরান। আমেরিকাসহ আন্তর্জাতিক মহলের চাপকে বুড়ো আঙুল দেখিয়ে এবার নতুন ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল তেহরান। রাজধানী তেহরানে শুক্রবার এক অনুষ্ঠানে এই ক্ষেপণাস্ত্র উন্মোচন করার কয়েক ঘণ্টা পর নবনির্মিত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র খোররামশাহর পরীক্ষার ভিডিও ফুটেজ প্রকাশ করল ইরান।
বিশদ

চীনে বাজি তৈরির কারখানায় বিস্ফোরণ, মৃত ৭

 বেজিং, ২৩ সেপ্টেম্বর (পিটিআই): চীনে বাজি তৈরির কারখানায় বিস্ফোরণে মৃত্যু হল সাতজনের।
বিশদ

বাংলাদেশে সন্ত্রাসবাদে অর্থ জোগানের অভিযোগে ১১ জন আটক

 ঢাকা, ২৩ সেপ্টেম্বর: সন্ত্রাসবাদে অর্থ জোগান দেওয়ার অভিযোগে সফটওয়্যার কোম্পানি ওয়াইমি’র সাত জন সহ মোট ১১ জনকে আটক করল বাংলাদেশের সন্ত্রাস-দমন শাখা র্যা ব। শনিবার ভোরে ঢাকা, রাজশাহি, খুলনার বিভিন্ন এলাকা থেকে তাদের আটক করা হয়।
বিশদ

 পর্যটক টানতে চীনে নকল তাজমহল

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, চীনের সেনঝ্যাং থেকে ফিরে: তাজমহল কে গড়েছিলেন? ইতিহাস পরীক্ষায় এই প্রশ্ন এলে, তার উত্তরে ‘মোগল সম্রাট শাহজাহান’ লিখলেই ফুল মার্কস পাওয়া যায়। কিন্তু সেই হিসাবকে একটু ওলটপালট করে দিয়েছে চীন। এই প্রতিবেশী রাষ্ট্রের এক শহরে পার্কে দর্শক টানতে গড়া হয়েছে তাজমহল।
বিশদ

পাকিস্তানকে রাষ্ট্রসংঘে জঙ্গিস্তান
বলে পালটা আক্রমণ নয়াদিল্লির

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ২২ সেপ্টেম্বর: পাকিস্তান নামে কোনও দেশ নেই! ওই দেশের নাম আসলে জঙ্গিস্তান। রাষ্ট্রসংঘের সাধারণ সভার মঞ্চে আজ ভারত এভাবেই কড়া ভাষায় পাকিস্তানকে সরাসরি ‘সন্ত্রাসবাদী রাষ্ট্র’ হিসাবে ঘোষণা করার দাবি জানিয়ে পালটা তোপ দেগেছে। পাকিস্তানের প্রধানমন্ত্রী শহিদ আব্বাসি এর আগে রাষ্ট্রসংঘের এই মঞ্চে ভারতকে আক্রমণের জন্য বেছে নিয়েছিলেন কাশ্মীর ইস্যুকে।  তিনি বলেছিলেন, কাশ্মীরে স্বাধীনতা সংগ্রাম চলছে।
বিশদ

23rd  September, 2017
ফের হাইড্রোজেন বোমা পরীক্ষার হুমকি কিমের, জবাবে পাগল বললেন ট্রাম্প

 সিওল, ২২ সেপ্টেম্বর: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ট্যুইট করে উত্তর কোরিয়ার সুপ্রিমো কিম জং উনকে ‘আত্মঘাতী রকেট মানব’ বলেছিলেন ট্রাম্প। তার এই বক্তব্যকে সমর্থন করেছিলেন মার্কিন নিরাপত্তা পরামর্শক এইচ আর ম্যাকমাস্টার।
বিশদ

23rd  September, 2017
নওয়াজ শরিফ ও তাঁর পরিবারের সদস্যদের সম্পত্তি বাজেয়াপ্ত

 লাহোর, ২২ সেপ্টেম্বর (পিটিআই): পাকিস্তানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ও তাঁর পরিবারের সদস্যদের সম্পত্তি বাজেয়াপ্ত করল দুর্নীতি দমন সংস্থা। ফ্রিজ করে দেওয়া হয়েছে তাঁদের ব্যাংক অ্যাকাউন্টও।
বিশদ

23rd  September, 2017
বার্সেলোনা হামলায় জড়িত সন্দেহে ধৃত যুবক

 মাদ্রিদ, ২২ সেপ্টেম্বর (এএফপি): বার্সেলোনায় বিস্ফোরণের সঙ্গে যোগ থাকার সন্দেহে এক মরক্কানকে গ্রেপ্তার করল পুলিশ। বিশদ

23rd  September, 2017
বেনজির হত্যার দায় জারদারির উপর চাপালেন মোশারফ

 ইসলামাবাদ, ২১ সেপ্টেম্বর(পিটিআই): পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর হত্যার দায় তাঁর স্বামী আসিফ আলি জারদারির ঘাড়ে চাপালেন তৎকালীন সেনাশাসক পারভেজ মোশারফ।
বিশদ

22nd  September, 2017

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বারবার কড়া ফতোয়া দেওয়া সত্ত্বেও দলের সংগঠন যে কিছুতেই সর্বত্র মজবুত করা যায়নি, এবার তা ঠারেঠোরে মেনে নিলেন রাজ্য সিপিএমের শীর্ষস্থানীয় নেতা তথা পলিটব্যুরো সদস্য বিমান বসু। ঠাসবুনোট সংগঠন ছাড়া যে বাংলায় শাসক দল তৃণমূল এবং অপর ...

ইন্দোর, ২৩ সেপ্টেম্বর: তৃতীয় একদিনের ম্যাচে আজ ইন্দোরের হোলকার স্টেডিয়ামে মুখোমুখি হচ্ছে ভারত-অস্ট্রেলিয়া। পর পর দু’টি ম্যাচ জিতে সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে ‘টিম ইন্ডিয়া’। প্রতিপক্ষ ...

সংবাদদাতা, ইসলামপুর: দেবীপক্ষের সূচনা হতেই ঢাকে কাঠি পড়েছে। শরতের আকাশে বাতাসে আগমনি বার্তায় চারিদিকে এখন সাজ সাজ রব। তবে সম্প্রতি বন্যা পরিস্থিতির কারণে ডালখোলার পুজো কমিটিরগুলিকে চাঁদা সংগ্রহ করতে গিয়ে হিমশিম খেতে হচ্ছে। এর ফলে অধিকাংশ পুজো কমিটিই বাজেটে কাটছাঁট ...

সংবাদদাতা, হলদিয়া ও কাঁথি: হলদিয়ার চৈতন্যপুর বিবেকানন্দ মিশন আশ্রমের দুর্গাপুজো এবার ৫০বছরে পড়ল। আশ্রমের পুজো হলেও স্থানীয় বরদা, বাজিতপুর ও কেশবপুর এই তিনটি গ্রামের মানুষ এখানে শামিল হন। আশ্রমিক পরিবেশে অত্যন্ত নিষ্ঠার সঙ্গে রীতি মেনে এই পুজো হয়। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রেম-প্রণয়ে কিছু নতুনত্ব থাকবে যা বিশেষভাবে মনকে নাড়া দেবে। কোনও কিছু অতিরিক্ত আশা না করাই ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৮: হোন্ডা মোটরস কোম্পানির প্রতিষ্ঠা
১৯৫০: ক্রিকেটার মহিন্দার অমরনাথের জন্ম
২০০৭: প্রথম টি-২০ বিশ্বকাপ ক্রিকেট চ্যাম্পিয়ন হল ভারত

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.২০ টাকা ৬৫.৮৮ টাকা
পাউন্ড ৮৬.৮৩ টাকা ৮৯.৭৬ টাকা
ইউরো ৭৬.৪০ টাকা ৭৯.০৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  September, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ আশ্বিন, ২৪ সেপ্টেম্বর, রবিবার, চতুর্থী, নক্ষত্র-বিশাখা দং ৫৭/২০ রাত্রি ঘ ৪/২৬, সূ উ ৫/২৯/২৭, অ ৫/২৮/৯, অমৃতযোগ দিবা ঘ ৬/১৬ গতে ৮/৪১ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৫ মধ্যে। রাত্রি ঘ ৭/৫২ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৩ গতে ১/২৯ মধ্যে পুনঃ ২/১০ গতে উদয়াবধি, বারবেলা ৯/৫৯ গতে ১২/৫৮ মধ্যে, কালরাত্রি ১২/৫৯ গতে ২/২৯ মধ্যে।
৭ আশ্বিন, ২৪ সেপ্টেম্বর, রবিবার, চতুর্থী, বিশাখানক্ষত্র, সূ উ ৫/২৮/১, অ ৫/২৯/২১, অমৃতযোগ দিবা ৬/১৬/৬-৮/৪০/২২, ১১/৫২/৪৪-৩/৫/৫, রাত্রি ৭/৫৩/৫-৯/২৮/৫৪, ১১/৫২/৩৮-১/২৮/২৮, ২/১৬/২২-৫/২৮/১৫, বারবেলা ৯/৫৮/৩১-১১/২৮/৪১, কালবেলা ১১/২৮/৪১-১২/৫৮/৫১, কালরাত্রি ১২/৫৮/৩১-২/২৮/২১।
৩ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
অস্ট্রেলিয়া ১১ ওভারে ৫২/০

02:20:29 PM

কাটোয়ার জগদানন্দপুর গ্রামে ট্রাকের ধাক্কায় মৃত ১, জখম ৬

01:33:54 PM

মধ্যপ্রদেশের গোপালগঞ্জে ৩ শিশু-সহ মোট ৫ জনের রহস্যমৃত্যু, শুরু তদন্ত

01:29:04 PM

হিমাচলের লাহুল-স্পিতিতে বারালাচা পাসে তুষারপাত

01:23:00 PM

টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত অস্ট্রেলিয়ার

01:20:32 PM

আজ সময়সূচি বদল সরাইঘাট, কুম্ভ এক্সপ্রেসের
আজ, রবিবার সময়সূচি বদল হল ১২৩৬৯ হাওড়া-হরিদ্বার কুম্ভ ...বিশদ

12:30:00 PM

ফের সংঘর্ষবিরতি লঙ্ঘন পাকিস্তানের, জম্মু ও কাশ্মীরের বিজি সেক্টরে গোলাগুলি, জখম ২ জওয়ান

11:26:14 AM