বিদেশ
 

ইরমায় বিধ্বস্ত ফ্লোরিডার বাসিন্দাদের সাহায্যে এগিয়ে এল ইন্দো-মার্কিনরা

ওয়াশিংটন, ১১ সেপ্টেম্বর (পিটিআই): ঘূর্ণিঝড় ইরমার দাপটে ক্ষতিগ্রস্ত হয়েছেন লক্ষাধিক মানুষ। প্রাণ বাঁচাতে বাড়িঘর ছেড়ে নিরাপদ আশ্রয়ের খোঁজে অন্যত্র পাড়ি দিয়েছেন অনেকে। তাঁদের মধ্যে রয়েছেন বহু ভারতীয় বংশোদ্ভূতও। ইরমায় আক্রান্তদের সাহায্য করার জন্য এবার উদ্যোগী হলেন আটলান্টা এবং জর্জিয়ায় বাসরত ইন্দো-মার্কিনরা।
ফ্লোরিডায় প্রায় ১ লক্ষ ২০ হাজার ভারতীয় বংশোদ্ভূত বাস করেন। তাঁদের মধ্যে অন্তত হাজারখানেক মানুষ মিয়ামিতে তুলনামূলকভাবে নিরাপদস্থানে বাস করেন। জানা গিয়েছে, ইরমার দাপটে গতকাল ফ্লোরিডার দক্ষিণাংশের বেশ কিছু জায়গায় ধস নামে। আতঙ্কিত হয়ে কয়েক হাজার ভারতীয় বংশোদ্ভূত মানুষ ফ্লোরিডা ছেড়ে আটলান্টায় আশ্রয় নেন। তবে বড় একটা অংশ ফ্লোরিডাতেই থেকে যান। সেখানকার মানুষদের সাহায্য করার বিষয়টি দেখভাল করার জন্য নিউ ইয়র্কের কনসাল জেনারেলকে আটলান্টায় পাঠান মার্কিন যুক্তরাষ্ট্রে নিযুক্ত ভারতীয় অ্যাম্বাসাডর নভজিৎ স্বর্ণ। পাশাপাশি, স্থানীয় সংগঠনগুলির সঙ্গে একযোগে সাহায্যের কাজ করার জন্য প্রয়োজনীয় নির্দেশও দেন তিনি। নিউ ইয়র্কের কনসাল জেনারেল সন্দীপ চক্রবর্তীর নেতৃত্বে আটলান্টার কনস্যুলেট আধিকারিকরা বেশ কয়েকটি আশ্রয়স্থল ঘুরে দেখেন।
12th  September, 2017
দুর্নীতি মামলায় মেয়ে-জামাইসহ দোষী সাব্যস্ত নওয়াজ শরিফ

 ইসলামাবাদ, ১৯ অক্টোবর (পিটিআই): দুর্নীতি মামলায় আদালতে দোষী সাব্যস্ত হলেন পাকিস্তানের গদিচ্যুত প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ, তাঁর মেয়ে মারিয়ম নওয়াজ এবং জামাই মহম্মদ সফদার। এদিকে, নওয়াজ শরিফের হিসাব বহির্ভূত সম্পত্তি মামলায় তল্লাশি করতে ব্রিটেনে পৌঁছাল ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরোর (ন্যাব) তদন্তকারী দল।
বিশদ

কান্দাহারে সেনাঘাঁটিতে তালিবান হামলা, নিহত ৪৩ সেনা

কাবুল, ১৯ অক্টোবর (এপি): ভয়াবহ তালিবান হামলার মুখে পড়ল আফগানিস্তানের দক্ষিণ কান্দাহারের একটি সেনাঘাঁটি। হামলার জেরে মৃত্যু হয়েছে অন্তত ৪৩ জন আফগান সেনার। বৃহস্পতিবার প্রতিরক্ষা মন্ত্রকের তরফে একথা জানানো হয়েছে।
বিশদ

রোহিঙ্গা: জবাব দিতে হবে মায়ানমারের সেনাবাহিনীকে, দাবি ওয়াশিংটনের

 ওয়াশিংটন, ১৯ অক্টোবর (এএফপি): রোহিঙ্গা শরণার্থী সমস্যার জন্য মায়ানমার সেনার দিকে অভিযোগের আঙুল তুলল ওয়াশিংটন। মার্কিন বিদেশ সচিব রেক্স টিলারসন বলেছেন, রোহিঙ্গা সমস্যার জন্য মায়ানমার সেনাকে জবাবদিহি করতে হবে। এই বক্তব্যের মাধ্যমে আন সান সু কি’র সরকারকে একপ্রকার ‘ক্লিনচিট’ দিল ট্রাম প্রশাসন।
বিশদ

পাকিস্তানের কোয়েটায় বিস্ফোরণে হত ৭ পুলিশকর্মী, জখম ২২

 করাচি ও খোস্ত, ১৮ অক্টোবর (পিটিআই): পাকিস্তানের কোয়েটা শহরে বোমা বিস্ফোরণে মৃত্যু হল সাত পুলিশকর্মীরা। জখম হয়েছেন আরও ২২ জন। বুধবার সকালের দিকে পুলিশকর্মীদের একটি গাড়ি লক্ষ্য করে ওই হামলা হয়। গাড়িটিতে ৩৫ জন পুলিশকর্মী ছিলেন।
বিশদ

19th  October, 2017
ম্যান বুকার জিতলেন সাহিত্যিক জর্জ সন্ডার্স

লন্ডন, ১৮ অক্টোবর: প্রথম উপন্যাসেই ম্যান বুকার জিতে নিলেন মার্কিন সাহিত্যিক জর্জ সন্ডার্স। মূলত গল্পকার হিসেবে পরিচিত সন্ডার্স বুকার পেয়েছেন ‘লিংকন ইন দ্য বার্ডো’ উপন্যাসের জন্য, যেখানে ছেলের কবরের পাশে আমেরিকার ষোড়শ প্রেসিডেন্ট আব্রাহাম লিংকনের একটি রাতের শোকের চিত্রায়ন ঘটিয়েছেন তিনি। পল বিটির পর দ্বিতীয় মার্কিন লেখক হিসেবে ৫৮ বছর বয়সি সন্ডার্স বিশ্ব সাহিত্যের সম্মানজনক এই পুরস্কার পেলেন।
বিশদ

19th  October, 2017
জ্যাকেট, জিনস পরে সোশ্যাল মিডিয়ায় ঝড় তুললেন মালালা

 লন্ডন, ১৮ অক্টোবর (পিটিআই): নেট দুনিয়ায় ট্রোল হলেন নোবেলজয়ী মালালা ইউসুফজাই। জ্যাকেট, জিনস এবং হিল দেওয়া জুতো পরায় তাঁকে নিয়ে সোশ্যাল মিডিয়ায় উঠেছে বিতর্কের ঝড়। সম্প্রতি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়াশুনো শুরু করেছেন মালালা।
বিশদ

19th  October, 2017
ভারত রাষ্ট্রসংঘের স্থায়ী সদস্য হতে পারে যদি
ভেটোর অধিকার না চায়, জানাল আমেরিকা

ওয়াশিংটন, ১৮ অক্টোবর: রাষ্ট্রসংঘের স্থায়ী সদস্য হওয়ার জন্য ভারতকে পথ বাতলে দিল আমেরিকা। রাষ্ট্রসংঘের মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালে জানিয়েছেন, ভারত যদি ভেটো প্রদানের অধিকার না চায়, তাহলে এখনই তাদের স্থায়ী সদস্য হওয়া নিয়ে চূড়ান্ত আলোচনা শুরু করা যেতে পারে।
বিশদ

19th  October, 2017
হোয়াইট হাউজে ডোনাল্ড ট্রাম্পের
দীপাবলী উদ্যাপন, সঙ্গী ইভাঙ্কাও

 ওয়াশিংটন, ১৮ অক্টোবর (পিটিআই): দীপাবলীর উৎসবে মাতলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও। হোয়াইট হাউজে নিজের প্রথম দীপাবলী উৎসবে যোগ দিয়ে তিনি বিজ্ঞান, চিকিৎসা, ব্যাবসা এবং শিক্ষাজগতে ইন্দো-মার্কিনিদের অবদানের কথা উল্লেখ করে তাঁদের ধন্যবাদ জানান।
বিশদ

19th  October, 2017
বেজিংয়ে কমিউনিস্ট পার্টির কংগ্রেস শুরু
চীনের সেনাবাহিনীকে আরও শক্তিশালী করার ঘোষণা জিনপিংয়ের

 বেজিং, ১৮ অক্টোবর: আলোচনার মাধ্যমেই প্রতিবেশি দেশগুলির সঙ্গে যাবতীয় সমস্যা মেটাতে চায় চীন। এমনই মন্তব্য করলেন চীনের প্রেসিডেন্ট জি জিনপিং। তবে পাশাপাশি এও জানালেন, চীন আগামী দিনে এমন এক শক্তিশালী সেনাবাহিনী গড়ে তুলবে যা যে কোনও যুদ্ধেই সহজে জয় পাবে। সেই লক্ষ্যেই কাজ করে যাবে জিনপিংয়ের আধুনিক চীন।
বিশদ

19th  October, 2017
 মার্কিন মুলুকে বন্দুকবাজের হানা, হত ৩, জখম ২

ওয়াশিংটন, ১৮ অক্টোবর (এএফপি): আমেরিকায় ফের বন্দুকবাজের হামলা। ম্যারিল্যান্ডের একটি বাণিজ্যিক পার্কে হামলা চালাল এক বন্দুকবাজ। ঘটনায় তিন জনের মৃত্যু হয়েছে। জখম হয়েছেন আরও দু’জন। গুলি চালিয়ে পালিয়ে যায় বন্দুকবাজ।
বিশদ

19th  October, 2017
রোহিঙ্গা উচ্ছেদ হতেই রাখাইন
সমুদ্রবন্দরের ৭০ শতাংশ পাচ্ছে চীন

 নেপিদ, ১৮ অক্টোবর: ঝোলা থেকে বিড়াল বেরিয়ে পড়ল। জানা গেল, মায়ানমারের রাখাইনে রোহিঙ্গা উচ্ছেদ হতেই, বিস্তীর্ণ ফাঁকা জামিতে বিভিন্ন প্রকল্প গড়ার পরিকল্পনা শুরু করে দিল চীন। একইসঙ্গে গভীর সমুদ্রবন্দরেরও ৭০ শতাংশ অংশীদারিত্ব নিচ্ছে চীন।
বিশদ

19th  October, 2017

Pages: 12345

একনজরে
নয়াদিল্লি, ১৯ অক্টোবর: আটারি-ওয়াঘা সীমান্তে দীপাবলীর শুভেচ্ছা বিনিময় করল ভারত ও পাকিস্তান। বৃহস্পতিবার সীমান্ত রক্ষী বাহিনী (বিএসএফ) এবং পাক রেঞ্জার্সরা শুভেচ্ছা জানানোর পাশাপাশি একে অপরের ...

 বিএনএ, কোচবিহার: বৃহস্পতিবার সন্ধ্যায় দিনহাটার ভেটাগুড়িতে এক বিজেপি কর্মীকে বেধড়ক মারধর করার অভিযোগ উঠেছে তৃণমূলের বিরুদ্ধে। সীমান্ত চৌধুরি নামে জখম ওই কর্মীকে কোচবিহার এমজেএন হাসপাতালে ভরতি করা হয়েছে। ...

বার্সেলোনা, ১৯ অক্টোবর: গ্রুপের প্রথম তিনটি ম্যাচ জিতে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের নক-আউট পর্ব প্রায় নিশ্চিত করে ফেলল বার্সেলোনা। বুধবার প্রবল বৃষ্টির মধ্যে ঘরের মাঠ ন্যু ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বহু টালবাহানার পর অবশেষে স্কুল ইনসপেক্টর (এসআই) পদপ্রার্থীদের প্যানেলে ছাড়পত্র দিয়েছে বিকাশ ভবন। ৩৬১ জনের এই প্যানেল বহু আগেই ছেড়েছিল পাবলিক সার্ভিস ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পরীক্ষার ফলাফল ভালো হবে। কোনও চুক্তিবদ্ধ কাজে যুক্ত হবার যোগ আছে। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। বুঝে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৭১: কবি ও গীতিকার অতুলপ্রসাদ সেনের জন্ম
১৯৭৮: ক্রিকেটার বীরেন্দ্র সেওয়াগের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.১৫ টাকা ৬৫.৮৩ টাকা
পাউন্ড ৮৪.৩৬ টাকা ৮৭.২২ টাকা
ইউরো ৭৫.২২ টাকা ৭৭.৮৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  October, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৫৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ কার্তিক, ২০ অক্টোবর, শুক্রবার, প্রতিপদ রাত্রি ঘ ১/৩৭, নক্ষত্র-চিত্রা, সূ উ ৫/৩৮/৫০, অ ৫/৪/১৬, অমৃতযোগ দিবা ঘ ৬/২৫ মধ্যে পুনঃ ৭/১০ গতে ৯/২৭ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৪৬ মধ্যে পুনঃ ৩/৩২ গতে অস্তাবধি, রাত্রি ঘ ৫/৫৪ গতে ৯/১৬ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ৩/৮ মধ্যে পুনঃ ৩/৫৯ গতে উদয়াবধি। বারবেলা ৮/৩০ গতে ১১/২১ মধ্যে। কালরাত্রি ৮/১৩ গতে ৯/৪৭ মধ্যে।

শ্রীশ্রী বলিদৈত্যরাজপূজা
২ কার্তিক, ২০ অক্টোবর, শুক্রবার, প্রতিপদ রাত্রি ১২/২১/৫, চিত্রানক্ষত্র, সূ উ ৫/৩৮/৩৩, অ ৫/৪/৬, অমৃতযোগ দিবা ঘ ৬/২২/১৫ মধ্যে, ৭/৯/৫৭-৯/২৭/৪, ১১/৪৪/১১-২/৪৭/০, ৩/৩২/৪২-৫/৪/৬, রাত্রি ৫/৫৪/২৪-৯/১৪/৩৫, ১১/৪৬/২৮-৩/৭/৩৯, ৩/৫৭/৫৭-৫/৩৯/৪, বারবেলা ৮/২৯/৫৬-৯/৫৫/৩৮, কালবেলা ৯/৫৫/৩৮-১১/২১/২০, কালরাত্রি ৮/১২/৪৩-৯/৪৭/১।

শ্রীশ্রী বলিদৈত্যরাজপূজা
২৯ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
প্রায় ৭০০টি ট্রেনের গতি বাড়তে চলেছে 

নভেম্বরে ভারতীয় রেল প্রায় ৭০০টি-র মতো দুরপাল্লার ট্রেনের গতি বাড়াতে ...বিশদ

07:42:17 PM

নির্বাসন না তুললে অন্য দেশের হয়ে খেলার ইঙ্গিত দিলেন নির্বাসিত শ্রীসন্হ

06:55:09 PM

 প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের দাদা পিযুষ মুখোপাধ্যায় প্রয়াত

06:05:47 PM

প্রবল বৃষ্টি, সেচ দপ্তরে চালু কন্ট্রোল রুম

প্রবল বৃষ্টিতে নজর রাখতে সেচ দপ্তরে চালু কন্ট্রোল রুম। মনিটরিং ...বিশদ

04:28:40 PM

কানপুরে প্ল্যাস্টিকের গোডাউনে আগুন, ঘটনাস্থলে দমকলের ৬টি ইঞ্জিন

04:08:00 PM

দুপুরের পর থেকে আলিপুরদুয়ারে শুরু বৃষ্টি

03:52:00 PM

মুর্শিদাবাদে জুয়া খেলার অপরাধে যুবককে গুলি করার অভিযোগ পুলিশের বিরুদ্ধে
বহরমপুরের হাতিনগর এলাকায় জুয়া খেলার অভিযোগে এক যুবককে ...বিশদ

03:41:17 PM