বিদেশ
 

পাকিস্তানের বিচার ব্যবস্থা ও সেনাবাহিনীকে কড়া আক্রমণ শরিফের

ইসলামাবাদ ও লাহোর, ১২ আগস্ট (পিটিআই): পাকিস্তানের বিচার ব্যবস্থাকে কড়া ভাষায় আক্রমণ করলেন প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। সেই সঙ্গে তিনি নিশানায় রাখলেন সেনাবাহিনীকেও। শনিবার মুরিদকে এলাকায় এক প্রকাশ্য জনসভায় শরিফ বলেন, পাকিস্তানের শাসনক্ষমতার নির্ণায়ক শক্তি হতে পারে না হাতে গোণা কয়েকজন মানুষ। এবার সময় এসেছে আমূল পরিবর্তনের। এদিকে ডোকা লা নিয়ে উত্তেজনার মধ্যেই দু’দিনের পাকিস্তান সফরে আসছেন চীনের উপ-প্রধানমন্ত্রী ওয়াং ইয়াং। প্রেসিডেন্ট জি জিনপিংয়ের নির্দেশেই তাঁর এই সফর বলে পাক বিদেশ মন্ত্রকের তরফে শনিবার জানানো হয়েছে। রবিবার ইসলামাবাদে পৌঁছাবেন ইয়াং। ১৪ আগস্ট পাকিস্তানের ৭০তম স্বাধীনতা দিবস উদ্যাপন অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন তিনি।
আর তার ঠিক আগেই পাকিস্তানের বিচারব্যবস্থা ও সেনাবাহিনীর বিরুদ্ধে কড়া আক্রমণ শানালেন শরিফ। এদিন তিনি বলেছেন, পাকিস্তান গুটিকয়েক মানুষের সম্পত্তি নয়। গণতান্ত্রিক পদ্ধতিকে তোয়াক্কা না করেই তারা শাসন ক্ষমতার নির্ণায়ক হয়ে উঠেছেন। তাঁদের জন্যই ব্যাহত হচ্ছে পাকিস্তানের সামগ্রিক উন্নয়ন। এবার এই ব্যবস্থার আমুল পরিবর্তন হওয়া প্রয়োজন। এর পরই জনগণের উদ্দেশে তিনি বলেন, আপনাদের সমর্থন পেলে আমি এই পরিবর্তনের জন্য আন্দোলন শুরু করতে পারি। আপনারাই সিদ্ধান্ত নেবেন পাকিস্তানের শাসনভার কার হাতে থাকবে। তিনি বলেন, আমার তিন বছরের জমানাতে পাকিস্তানের বেকারত্বের সমস্যা অনেকটাই কমেছে। বিভিন্ন ক্ষেত্রে উন্নয়নও হয়েছে। অথচ, অগণতান্ত্রিক পদ্ধতিতে আমাকে সরিয়ে দেওয়া হয়েছে। যে সিদ্ধান্ত গোটা বিশ্বের কাছে পাকিস্তানকে অপদস্থ করেছে।
13th  August, 2017
  দুর্নীতি মামলায় তদন্তকারীদের সামনে গরহাজির নওয়াজ শরিফ

 লাহোর, ১৮ আগস্ট (পিটিআই): অর্থ তছরুপ এবং দুর্নীতি মামলায় নাম জড়ানোয় প্রধানমন্ত্রীর পদ থেকে অপসারিত হয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। দুর্নীতি মামলায় নাম জড়িয়েছে তাঁর দুই ছেলেরও। শুক্রবার এই অর্থ তছরুপ এবং দুর্নীতি মামলায় শরিফ এবং তাঁর দুই ছেলেকে জিজ্ঞাসাবাদ করার কথা ছিল কেন্দ্রীয় দুর্নীতি দমন শাখার গোয়েন্দাদের। কিন্তু তাঁরা জিজ্ঞাসাবাদের জন্য হাজির হননি।
বিশদ

বার্সেলোনায় নিহতের সংখ্যা বেড়ে ১৪, গ্রেপ্তার ৪
ক্যামব্রিলসের কাছে দ্বিতীয় হামলা রুখে পাঁচ জঙ্গিকে খতম করল স্পেনের পুলিশ

বার্সেলোনা, ১৮ আগস্ট: নিস, বার্লিন, স্টকহম, লন্ডন। সেই তালিকায় এবার যুক্ত হল ফুটবলের মক্কা বার্সেলোনার নামও। জঙ্গি হামলায় রক্তে ভাসল মেসিদের আঁতুড়ঘরও।
স্পেনের বার্সেলোনায় হামলা হতে পারে বলে মাস দুয়েক আগেই প্রশাসনকে সতর্ক করেছিল মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ।
বিশদ

  স্পেনে গাড়ি হামলার ঘটনায় বিশ্বনেতাদের নিন্দা

 বার্সেলোনা, ১৮ আগস্ট: স্পেনের বার্সেলোনার লাস রামব্লাসে পথচারীদের ভিড়ে গাড়ি নিয়ে হামলার ঘটনার তীব্র নিন্দা করেছেন বিশ্বনেতারা। তারা এই ঘটনায় নিহতদের প্রতি শোক প্রকাশ করে স্পেনের পাশে থাকার অঙ্গীকার করেছেন। রাষ্ট্রসংঘ ওই ঘটনাকে ‘বর্বরচিত’ বলে আখ্যা দিয়েছে। বিশদ

  হিজবুলকে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ঘোষণা, আমেরিকাকে স্বাগত জানাল ভারত

 নয়াদিল্লি, আগস্ট ১৮ (পিটিআই): হিজবুল মুজাহিদিনকে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ঘোষণার সিদ্ধান্তকে স্বাগত জানাল ভারত। বুধবার, আমেরিকার পাকিস্তানের অন্যতম সক্রিয় জঙ্গি সংগঠন হিজবুল মুজাহিদিনকে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন হিসাবে ঘোষণা করে।
বিশদ

  যতবার মনে করবে ডাকতে পারবে
২৩ আগস্ট চিদম্বরম-পুত্রকে সিবিআইয়ের সামনে হাজির হতে হবে, জানাল সুপ্রিম কোর্ট

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৮ আগস্ট: এক মিডিয়া কোম্পানিতে বিদেশি বিনিয়োগের সুযোগ করিয়ে ঘুষ নেওয়ার অভিযোগে তাঁকে সিবিআইয়ের তদন্তের মুখোমুখি হতেই হবে বলে কার্তি চিদম্বরমকে আজ জানিয়ে দিল সুপ্রিম কোর্ট।
বিশদ

 পাকিস্তানের ছদ্ম-গণতন্ত্রের সমালোচনায় ইংল্যান্ড ও আমেরিকার শিক্ষাবিদরা

 রূপাঞ্জনা দত্ত, লন্ডন: পাকিস্তানের ছদ্ম-গণতান্ত্রিক ব্যবস্থার সমালোচনা করলেন ইংল্যান্ড ও আমেরিকার পাঁচ বিখ্যাত শিক্ষাবিদ। লন্ডন বিশ্ববিদ্যালয়ে ‘দ্য ডেমোক্রেসি ফোরাম’ আয়োজিত ‘দ্য ডিক্লাইন অব ডেমোক্রেসি ইন পাকিস্তান অ্যান্ড দ্য রোল অব দ্য ডিপ স্টেট’ শীর্ষক আলোচনা সভায় এদিন বক্তব্য রাখেন শিক্ষাবিদরা।
বিশদ

আমেরিকা এবং ব্রিটেনের পর ডোকা লা ইস্যুতে ভারতের পাশে দাঁড়াল জাপানও

 সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৮ আগস্ট: ডোকা লা ইস্যুতে ক্রমশ কোণঠাসা হচ্ছে চীন। প্রতিবেশী রাষ্ট্রের সঙ্গে সম্পর্ক ভালো রাখার চেষ্টা করি বলে তারা যদি সীমার লঙ্ঘন করার চেষ্টা করে, তা মোটেই মেনে নেব না বলে সংসদে দাঁড়িয়ে আগেই হুমকি দিয়েছেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ।
বিশদ

 তাইওয়ানে প্রেসিডেন্টের দপ্তরের সামনে সামুরাই তলোয়ার নিয়ে হামলা

তাইপে, ১৮ আগস্ট (এএফপি): সামুরাই তলোয়ার আর চীনের পতাকা নিয়ে তাইওয়ানের প্রেসিডেন্টের দপ্তরের সামনে হামলা চালাল এক অজ্ঞাতপরিচয় ব্যক্তি। ঘটনায় আহত হলেন এক নিরাপত্তাকর্মী। যদিও, ঘটনাস্থল থেকেই গ্রেপ্তার করা হয়েছে অভিযুক্তকে।
বিশদ

বার্সেলোনায় জঙ্গিহানা, হত ১৩ 

বার্সেলোনা, ১৭ আগস্ট (এএফপি): ভিড়ে ঠাসা রাস্তায় ফের পথচারীদের উপর গাড়ি চালিয়ে জঙ্গি হামলার ঘটনা। এবার স্পেনের বার্সেলোনা শহরে। পুলিশ জানিয়েছে, বৃহস্পতিবারের এই ঘটনায় মৃত্যু হয়েছে অন্তত ১৩ জনের। জখম হয়েছেন ৫০ জনেরও বেশি। এদিন সন্ধ্যায় ঘটনাটি ঘটে শহরের লাস র‌্যামব্লাস পর্যটন এলাকায়। সরকারি সূত্রের খবর, একটি ভ্যান নিয়ে হামলা চালায় জঙ্গিরা।
বিশদ

18th  August, 2017
পৃথিবীতে প্রথম প্রাণের আবির্ভাব রহস্যের
জট খুলতে চলেছে এক খণ্ড পাললিক শিলা
দাবি গবেষকদের

মেলবোর্ন, ১৭ আগস্ট (পিটিআই): পৃথিবীতে প্রাণের আভির্ভাব-রহস্যের উন্মোচন করতে চলেছে একখণ্ড পাললিক শিলা। সম্প্রতি মধ্য অস্ট্রেলিয়া থেকে উদ্ধার করা হয় প্রাচীন ওই শিলাখণ্ডটি। যাকে নিয়ে দীর্ঘ গবেষণা চালিয়ে দ্য অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনির্ভাসিটি (এএনইউ)’র অধ্যাপকরা মোটামুটি নিশ্চিত হয়েছেন, পৃথিবীতে হিমবাহ যুগেই প্রাণের আবির্ভাব হয়েছে।
বিশদ

18th  August, 2017
  ভার্জিনিয়ার হিংসা নিয়ে কড়া নিন্দা করলেন মাইক্রোসফট, অ্যাপেল ও ফেসবুকের শীর্ষকর্তা

 নিউ ইয়র্ক, ১৭ আগস্ট (পিটিআই): ভার্জিনিয়ার বর্ণবিদ্বেষী সংঘর্ষ ও মৃত্যুর ঘটনায় নিন্দার ঝড় চলছেই। সেই সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মন্তব্যের বিরুদ্ধে কড়া সমালোচনাও অব্যাহত।
বিশদ

18th  August, 2017

Pages: 12345




একনজরে
বার্মিংহ্যাম, ১৮ আগস্ট: প্রথমবার দিন-রাতের টেস্ট খেলতে নেমে অ্যালিস্টার কুকের দুরন্ত দ্বিশতরানের ছটায় রীতিমতো ঝলমল করছে ইংল্যান্ড। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম ইনিংসে এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৫ উইকেট হারিয়ে ৪৬৬ রান তুলে ফেলেছে ইংলিশ ব্রিগেড। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার সন্ধ্যায় নিউটাউনে একটি বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজে ছাত্রদের মধ্যে সংঘর্ষে তিনজন জখম হয়েছেন। তাঁদের নিউটাউনের একটি বেসরকারি হাসপাতালে প্রাথমিক চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয়। ...

 কাজিরাঙা, ১৮ আগস্ট (পিটিআই): অসমের বন্যায় ডুবে গিয়েছে কাজিরাঙা জাতীয় অভয়ারণ্যের (কেএমপি) ৮০ শতাংশ এলাকা। এই বিপুল প্রাকৃতিক বিপর্যয়ে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে প্রায় ১৪০টি পশুর। ১০ আগস্ট থেকে ব্রহ্মপুত্র নদের জল স্থানীয় ডিফলো নদী হয়ে প্রবেশ করছে অভয়ারণ্যে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতায় খুচরো ব্যাবসার বাজার বাড়ছে। ২০১৪ সালের তুলনায় খুচরো ব্যাবসার বৃদ্ধির হার প্রায় দ্বিগুণ। শুক্রবার ইন্ডিয়ান চেম্বার অব কমার্সের এক অনুষ্ঠানে এই ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে মধ্যম ফল আশা করা যায়। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে নতুনত্ব আছে। কর্মরতদের ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 বিশ্ব মনুষ্যত্ব দিবস
১৯৪০: পরিচালক গোবিন্দ নিহলনির জন্ম
১৯৯৩: অভিনেতা উৎপল দত্তের মৃত্যু


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৩৫ টাকা ৬৫.০৩ টাকা
পাউন্ড ৮১.২৫ টাকা ৮৪.২১ টাকা
ইউরো ৭৩.৯৬ টাকা ৭৬.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৬৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,১৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮৫০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ২ ভাদ্র, ১৯ আগস্ট, শনিবার, দ্বাদশী দিবা ৭/১৮ পরে ত্রয়োদশী রাত্রি ৪/৩৮, পুনর্বসুনক্ষত্র রাত্রি ৭/৯, সূ উ ৫/১৮/৩৪, অ ৬/২/২৪, অমৃতযোগ দিবা ৯/৩৩-১২/৫৭ রাত্রি ৮/১৬-১০/৩২ পুনঃ ১২/২-১/৩৩ পুনঃ ১/১৫-২/৫১ পুনঃ ২/১৮-৩/৪৮, বারবেলা ৬/৫৪ পুনঃ ১/১৫-২/৫১ পুনঃ ৪/২৬-অস্তাবধি, কালরাত্রি ৭/২৮ পুনঃ ৩/৫৪-উদয়াবধি।
 ২ ভাদ্র, ১৯ আগস্ট, শনিবার, দ্বাদশী ৬/৫/১৭ পরে ত্রয়োদশী রাত্রি ৩/৫১/২৭, পুনর্বসুনক্ষত্র রাত্রি ৭/১৫/১৭, সূ উ ৫/১৬/১১, অ ৬/৩/৫৫, অমৃতযোগ দিবা ৯/৩২/৬-১২/৫৬/৪৯ রাত্রি ৮/১৮/২২-১০/৩২/৪৯, ১২/২/২৮-১/৩২/৬, ২/১৬/৫৫-৩/৪৬/২৩, বারবেলা ১/১৬/১-২/৫১/৫৯, কালবেলা ৬/৫২/৯, ৪/২৭/৫৭-৬/৩/৫৫, কালরাত্রি ৭/২৭/৫৭, ৩/৫২/২৭-৫/১৬/২৯।
২৬ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে

 বিশ্ব মনুষ্যত্ব দিবস
১৯৪০: পরিচালক গোবিন্দ নিহলনির জন্ম
১৯৯৩: অভিনেতা উৎপল দত্তের মৃত্যু

08:59:04 AM

  উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েই গেল
উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা জিইয়েই রাখল আলিপুর আবহাওয়া দপ্তর। একইসঙ্গে দক্ষিণবঙ্গেও হালকা থেকে মাঝারি মাপের বিক্ষিপ্ত বৃষ্টি চলবে। শুক্রবার আলিপুর আবহাওয়া দপ্তরসূত্রে জানা গিয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের উপর যে ঘূর্ণাবর্তটি তৈরি হয়েছিল, তা নিম্নচাপে পরিণত হয়েছে। সেই নিম্নচাপের অবস্থান উত্তর-পশ্চিম বঙ্গোসাগর লাগোয়া এলাকা থেকে ওড়িশার মধ্যভাগ পর্যন্ত। এদিকে মৌসুমি অক্ষরেখার বর্তমানে অবস্থান ওই নিম্নচাপ এলাকা হয়ে বঙ্গোপসাগর পর্যন্ত। অন্যদিকে পশ্চিম অসম সংলগ্ন এলাকায় একটি আলাদা ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। সব মিলিয়ে ওড়িশা এবং সংলগ্ন এলাকায় আজ শনিবার ভারী বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়ে রেখেছে হাওয়া অফিস। তার প্রভাব থাকবে এ রাজ্যেও। আগামী ক’দিন এখানে বর্ষা গতি পাবে। অন্যদিকে ঘূর্ণাবর্তের জেরে উত্তরে বৃষ্টি চলবে বলে জানিয়েছে তারা।

08:30:00 AM

পূর্ব রেলের বিশেষ ট্রেন

হাওড়া বিভাগের ভট্টনগর এবং ডানকুনি স্টেশনের মধ্যে আপ লাইন তৈরির কাজ করছে পূর্ব রেল। তার জন্য হাওড়া, শিয়ালদহসহ নানা স্টেশন থেকে একাধিক ট্রেন বাতিল করা হচ্ছে। কিছু ট্রেনের রুটও ঘুরিয়ে দেওয়া হচ্ছে। ট্রেন চলাচল নিয়ন্ত্রণে যাত্রীদের ভোগান্তি কিছুটা হলেও কমাতে বর্ধমান ও বারুইপাড়া স্টেশনের মধ্যে দু’জোড়া বিশেষ ট্রেন চালানো হবে বলে জানিয়েছে পূর্ব রেল। আজ, শনিবার ও আগামী সোমবার এই বিশেষ ট্রেনগুলি চালানো হবে। যাত্রাপথে ট্রেনগুলি প্রতিটি স্টেশনে দাঁড়াবে।

08:25:00 AM

  সেভিংস অ্যাকাউন্টে ০.৫ শতাংশ সুদ কমিয়ে দিল ইউনিয়ন ব্যাংকও
স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার দেখানো পথে হাঁটল ইউনিয়ন ব্যাংক অব ইন্ডিয়াও। শুক্রবার ব্যাংকের তরফে জানানো হয়েছে, সেভিংস ব্যাংক অ্যাকাউন্টে সুদের হার কমানো হচ্ছে ২১ আগস্ট থেকে। সেভিংস অ্যাকাউন্টে ২৫ লক্ষ টাকার কম আমানতের উপর সুদের হার ৪ শতাংশ থেকে ০.৫ শতাংশ কমিয়ে সাড়ে ৩ শতাংশ করা হচ্ছে। ২৫ লক্ষ টাকার বেশি আমানতকারীরা সেভিংস অ্যাকাউন্টে ৪ শতাংশ হারেই সুদ পাবেন। বৃহস্পতিবার সেভিংস অ্যাকাউন্টে সুদ কমানোর কথা ঘোষণা করেছিল বেসরকারি ব্যাংকিং শিল্পে দ্বিতীয় স্থানাধিকারী এইচডিএফসি ব্যাংক।

08:20:00 AM

 ইঞ্জিনে গোলমাল, একদিনে বাতিল ইন্ডিগোর ৮৪টি উড়ান
এয়ারবাস এ৩২০ নিও বিমানে নানা ধরনের ত্রুটি থাকার জন্য শুক্রবার প্রায় ৮৪টি উড়ান বাতিল করল ইন্ডিগো। সংবাদমাধ্যম সূত্রে খবর, প্র্যাট ও হুইটনি থেকে পাঠানো ১৩টি বিমান এদিন ইঞ্জিনে গোলমালের কারণে আকাশে উড়তে পারেনি। তাই বাতিল করতে হয়েছে ৮৪টি উড়ান। এই বছরে ২১ জুন থেকে ৩ জুলাইয়ের মধ্যে ৬৬৭টি উড়ান বাতিল করতে হয়েছে, ২৭ জুন একদিনেই বাতিল করা হয়েছিল ৬১টি উড়ান। যদিও এই ঘটনা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন ইন্ডিগোর চেয়ারম্যান আদিত্য ঘোষ।

08:02:00 AM

জলপাইগুড়ির নার্সিংহোমে চিকিৎসার গাফিলতিতে রোগী মৃত্যুর অভিযোগ

 জলপাইগুড়ির একটি নার্সিংহোমে রোগী মৃত্যুর ঘটনা ঘটেছে। নার্সিংহোমের বিরুদ্ধে চিকিৎসায় গাফিলতির অভিযোগ উঠেছে পরিবারের পক্ষ থেকে।

18-08-2017 - 03:34:00 PM