বিদেশ
 

 উত্তেজনা ছড়ায় এমন মন্তব্য থেকে বিরত থাকতে ট্রাম্পকে অনুরোধ জিনপিংয়ের

ওয়াশিংটন ও বেজিং, ১২ আগস্ট (পিটিআই): কোরীয় উপদ্বীপে উত্তেজনা বৃদ্ধি করবে এমন কোনও মন্তব্য বা কাজ করবেন না। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে পরামর্শ দিলেন চীনা প্রেসিডেন্ট জি জিনপিং। উত্তর কোরিয়ার সুপ্রিমো কিম জং উন মার্কিন অধিকৃত গুয়াম দ্বীপে ক্ষেপণাস্ত্র হামলা চালানোর হুঁশিয়ারি দেওয়ার পর এদিন দুই শীর্ষ নেতা ফোনে কথা বলেন। ট্রাম্পকে জিনপিং বলেন, সমস্যা সমাধানে আমেরিকার সঙ্গে কথা বলতে প্রস্তুত চীন। তবে উত্তেজনা বৃদ্ধি পায় এমন মন্তব্য বা কর্মকাণ্ড থেকে সংশ্লিষ্ট দু’পক্ষেরই বিরত থাকা উচিত। এদিন হোয়াইট হাউজের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, প্রেসিডেন্ট ট্রাম্প ও প্রেসিডেন্ট জি একমত হয়েছেন যে, উত্তর কোরিয়ার প্ররোচনামূলক ও উত্তেজনা ছড়ানোর আচরণ বন্ধ করা উচিত। পাশাপাশি কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করার অঙ্গীকারও দুই শীর্ষ নেতা করেছেন।
উত্তর কোরিয়ার একনায়ক কিম জং উনের হুঁশিয়ারির বিরুদ্ধে সরব হয়েছে ফ্রান্সও। ক্ষেপণাস্ত্র ও পরমাণু হামলার হুঁশিয়ারিতে উদ্বিগ্ন হয়ে এদিন ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রন উত্তর কোরিয়াকে নিঃশর্ত আলোচনার পথে ফেরানোর জন্য আন্তর্জাতিক স্তরে চাপ সৃষ্টি করার কথা বলেছেন। ব্রিটিশ বিদেশ সচিব বরিস জনসন এই অচলাবস্থার জন্য উত্তর কোরিয়াকেই দুষেছেন। পাশাপাশি সমস্যা সমাধানে কূটনৈতিক আলোচনা চেয়েছে ব্রিটেন। এদিকে, উত্তর কোরিয়ার সম্ভাব্য পরমাণু অস্ত্রবাহিত ক্ষেপণাস্ত্র হানা প্রতিরোধে নিজেদের ক্ষেপণাস্ত্র প্রতিরোধ ব্যবস্থা জোরদার করল জাপান। পশ্চিম জাপানের হিরোশিমা, কোচি ও শিমানে এলাকায় ‘পেট্রিয়ট মিসাইল ডিফেন্স সিস্টেম’ ব্যবস্থা চালু করেছে জাপান।
13th  August, 2017
  দুর্নীতি মামলায় তদন্তকারীদের সামনে গরহাজির নওয়াজ শরিফ

 লাহোর, ১৮ আগস্ট (পিটিআই): অর্থ তছরুপ এবং দুর্নীতি মামলায় নাম জড়ানোয় প্রধানমন্ত্রীর পদ থেকে অপসারিত হয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। দুর্নীতি মামলায় নাম জড়িয়েছে তাঁর দুই ছেলেরও। শুক্রবার এই অর্থ তছরুপ এবং দুর্নীতি মামলায় শরিফ এবং তাঁর দুই ছেলেকে জিজ্ঞাসাবাদ করার কথা ছিল কেন্দ্রীয় দুর্নীতি দমন শাখার গোয়েন্দাদের। কিন্তু তাঁরা জিজ্ঞাসাবাদের জন্য হাজির হননি।
বিশদ

বার্সেলোনায় নিহতের সংখ্যা বেড়ে ১৪, গ্রেপ্তার ৪
ক্যামব্রিলসের কাছে দ্বিতীয় হামলা রুখে পাঁচ জঙ্গিকে খতম করল স্পেনের পুলিশ

বার্সেলোনা, ১৮ আগস্ট: নিস, বার্লিন, স্টকহম, লন্ডন। সেই তালিকায় এবার যুক্ত হল ফুটবলের মক্কা বার্সেলোনার নামও। জঙ্গি হামলায় রক্তে ভাসল মেসিদের আঁতুড়ঘরও।
স্পেনের বার্সেলোনায় হামলা হতে পারে বলে মাস দুয়েক আগেই প্রশাসনকে সতর্ক করেছিল মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ।
বিশদ

  স্পেনে গাড়ি হামলার ঘটনায় বিশ্বনেতাদের নিন্দা

 বার্সেলোনা, ১৮ আগস্ট: স্পেনের বার্সেলোনার লাস রামব্লাসে পথচারীদের ভিড়ে গাড়ি নিয়ে হামলার ঘটনার তীব্র নিন্দা করেছেন বিশ্বনেতারা। তারা এই ঘটনায় নিহতদের প্রতি শোক প্রকাশ করে স্পেনের পাশে থাকার অঙ্গীকার করেছেন। রাষ্ট্রসংঘ ওই ঘটনাকে ‘বর্বরচিত’ বলে আখ্যা দিয়েছে। বিশদ

  হিজবুলকে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ঘোষণা, আমেরিকাকে স্বাগত জানাল ভারত

 নয়াদিল্লি, আগস্ট ১৮ (পিটিআই): হিজবুল মুজাহিদিনকে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ঘোষণার সিদ্ধান্তকে স্বাগত জানাল ভারত। বুধবার, আমেরিকার পাকিস্তানের অন্যতম সক্রিয় জঙ্গি সংগঠন হিজবুল মুজাহিদিনকে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন হিসাবে ঘোষণা করে।
বিশদ

  যতবার মনে করবে ডাকতে পারবে
২৩ আগস্ট চিদম্বরম-পুত্রকে সিবিআইয়ের সামনে হাজির হতে হবে, জানাল সুপ্রিম কোর্ট

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৮ আগস্ট: এক মিডিয়া কোম্পানিতে বিদেশি বিনিয়োগের সুযোগ করিয়ে ঘুষ নেওয়ার অভিযোগে তাঁকে সিবিআইয়ের তদন্তের মুখোমুখি হতেই হবে বলে কার্তি চিদম্বরমকে আজ জানিয়ে দিল সুপ্রিম কোর্ট।
বিশদ

 পাকিস্তানের ছদ্ম-গণতন্ত্রের সমালোচনায় ইংল্যান্ড ও আমেরিকার শিক্ষাবিদরা

 রূপাঞ্জনা দত্ত, লন্ডন: পাকিস্তানের ছদ্ম-গণতান্ত্রিক ব্যবস্থার সমালোচনা করলেন ইংল্যান্ড ও আমেরিকার পাঁচ বিখ্যাত শিক্ষাবিদ। লন্ডন বিশ্ববিদ্যালয়ে ‘দ্য ডেমোক্রেসি ফোরাম’ আয়োজিত ‘দ্য ডিক্লাইন অব ডেমোক্রেসি ইন পাকিস্তান অ্যান্ড দ্য রোল অব দ্য ডিপ স্টেট’ শীর্ষক আলোচনা সভায় এদিন বক্তব্য রাখেন শিক্ষাবিদরা।
বিশদ

আমেরিকা এবং ব্রিটেনের পর ডোকা লা ইস্যুতে ভারতের পাশে দাঁড়াল জাপানও

 সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৮ আগস্ট: ডোকা লা ইস্যুতে ক্রমশ কোণঠাসা হচ্ছে চীন। প্রতিবেশী রাষ্ট্রের সঙ্গে সম্পর্ক ভালো রাখার চেষ্টা করি বলে তারা যদি সীমার লঙ্ঘন করার চেষ্টা করে, তা মোটেই মেনে নেব না বলে সংসদে দাঁড়িয়ে আগেই হুমকি দিয়েছেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ।
বিশদ

 তাইওয়ানে প্রেসিডেন্টের দপ্তরের সামনে সামুরাই তলোয়ার নিয়ে হামলা

তাইপে, ১৮ আগস্ট (এএফপি): সামুরাই তলোয়ার আর চীনের পতাকা নিয়ে তাইওয়ানের প্রেসিডেন্টের দপ্তরের সামনে হামলা চালাল এক অজ্ঞাতপরিচয় ব্যক্তি। ঘটনায় আহত হলেন এক নিরাপত্তাকর্মী। যদিও, ঘটনাস্থল থেকেই গ্রেপ্তার করা হয়েছে অভিযুক্তকে।
বিশদ

বার্সেলোনায় জঙ্গিহানা, হত ১৩ 

বার্সেলোনা, ১৭ আগস্ট (এএফপি): ভিড়ে ঠাসা রাস্তায় ফের পথচারীদের উপর গাড়ি চালিয়ে জঙ্গি হামলার ঘটনা। এবার স্পেনের বার্সেলোনা শহরে। পুলিশ জানিয়েছে, বৃহস্পতিবারের এই ঘটনায় মৃত্যু হয়েছে অন্তত ১৩ জনের। জখম হয়েছেন ৫০ জনেরও বেশি। এদিন সন্ধ্যায় ঘটনাটি ঘটে শহরের লাস র‌্যামব্লাস পর্যটন এলাকায়। সরকারি সূত্রের খবর, একটি ভ্যান নিয়ে হামলা চালায় জঙ্গিরা।
বিশদ

18th  August, 2017
পৃথিবীতে প্রথম প্রাণের আবির্ভাব রহস্যের
জট খুলতে চলেছে এক খণ্ড পাললিক শিলা
দাবি গবেষকদের

মেলবোর্ন, ১৭ আগস্ট (পিটিআই): পৃথিবীতে প্রাণের আভির্ভাব-রহস্যের উন্মোচন করতে চলেছে একখণ্ড পাললিক শিলা। সম্প্রতি মধ্য অস্ট্রেলিয়া থেকে উদ্ধার করা হয় প্রাচীন ওই শিলাখণ্ডটি। যাকে নিয়ে দীর্ঘ গবেষণা চালিয়ে দ্য অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনির্ভাসিটি (এএনইউ)’র অধ্যাপকরা মোটামুটি নিশ্চিত হয়েছেন, পৃথিবীতে হিমবাহ যুগেই প্রাণের আবির্ভাব হয়েছে।
বিশদ

18th  August, 2017
  ভার্জিনিয়ার হিংসা নিয়ে কড়া নিন্দা করলেন মাইক্রোসফট, অ্যাপেল ও ফেসবুকের শীর্ষকর্তা

 নিউ ইয়র্ক, ১৭ আগস্ট (পিটিআই): ভার্জিনিয়ার বর্ণবিদ্বেষী সংঘর্ষ ও মৃত্যুর ঘটনায় নিন্দার ঝড় চলছেই। সেই সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মন্তব্যের বিরুদ্ধে কড়া সমালোচনাও অব্যাহত।
বিশদ

18th  August, 2017

Pages: 12345




একনজরে
নয়াদিল্লি, ১৮ আগস্ট (পিটিআই): সংস্থার শীর্ষপদ থেকে ইতিমধ্যে ইস্তফা দিয়েছেন একের পর এক আধিকারিক। এবার সেই তালিকায় যুক্ত হল বিশাল সিক্কার নাম। দেশের দ্বিতীয় বৃহত্তম ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতায় খুচরো ব্যাবসার বাজার বাড়ছে। ২০১৪ সালের তুলনায় খুচরো ব্যাবসার বৃদ্ধির হার প্রায় দ্বিগুণ। শুক্রবার ইন্ডিয়ান চেম্বার অব কমার্সের এক অনুষ্ঠানে এই ...

সংবাদদাতা, কালনা: বেআইনিভাবে রান্নার গ্যাস ব্যবহারের বিরুদ্ধে কালনায় বিশেষ অভিযান চালাল জেলা এনফোর্সমেন্ট ব্রাঞ্চ। কালনা শহরের ফেরিঘাট সহ কয়েকটি জায়গায় মিষ্টির দোকানে অভিযান চালিয়ে বেশ কয়েকটি গৃহস্থের ব্যবহারের রান্নার গ্যাস সিলিন্ডার বাজেয়াপ্ত করে। ...

বার্মিংহ্যাম, ১৮ আগস্ট: প্রথমবার দিন-রাতের টেস্ট খেলতে নেমে অ্যালিস্টার কুকের দুরন্ত দ্বিশতরানের ছটায় রীতিমতো ঝলমল করছে ইংল্যান্ড। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম ইনিংসে এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৫ উইকেট হারিয়ে ৪৬৬ রান তুলে ফেলেছে ইংলিশ ব্রিগেড। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে মধ্যম ফল আশা করা যায়। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে নতুনত্ব আছে। কর্মরতদের ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 বিশ্ব মনুষ্যত্ব দিবস
১৯৪০: পরিচালক গোবিন্দ নিহলনির জন্ম
১৯৯৩: অভিনেতা উৎপল দত্তের মৃত্যু


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৩৫ টাকা ৬৫.০৩ টাকা
পাউন্ড ৮১.২৫ টাকা ৮৪.২১ টাকা
ইউরো ৭৩.৯৬ টাকা ৭৬.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৬৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,১৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮৫০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ২ ভাদ্র, ১৯ আগস্ট, শনিবার, দ্বাদশী দিবা ৭/১৮ পরে ত্রয়োদশী রাত্রি ৪/৩৮, পুনর্বসুনক্ষত্র রাত্রি ৭/৯, সূ উ ৫/১৮/৩৪, অ ৬/২/২৪, অমৃতযোগ দিবা ৯/৩৩-১২/৫৭ রাত্রি ৮/১৬-১০/৩২ পুনঃ ১২/২-১/৩৩ পুনঃ ১/১৫-২/৫১ পুনঃ ২/১৮-৩/৪৮, বারবেলা ৬/৫৪ পুনঃ ১/১৫-২/৫১ পুনঃ ৪/২৬-অস্তাবধি, কালরাত্রি ৭/২৮ পুনঃ ৩/৫৪-উদয়াবধি।
 ২ ভাদ্র, ১৯ আগস্ট, শনিবার, দ্বাদশী ৬/৫/১৭ পরে ত্রয়োদশী রাত্রি ৩/৫১/২৭, পুনর্বসুনক্ষত্র রাত্রি ৭/১৫/১৭, সূ উ ৫/১৬/১১, অ ৬/৩/৫৫, অমৃতযোগ দিবা ৯/৩২/৬-১২/৫৬/৪৯ রাত্রি ৮/১৮/২২-১০/৩২/৪৯, ১২/২/২৮-১/৩২/৬, ২/১৬/৫৫-৩/৪৬/২৩, বারবেলা ১/১৬/১-২/৫১/৫৯, কালবেলা ৬/৫২/৯, ৪/২৭/৫৭-৬/৩/৫৫, কালরাত্রি ৭/২৭/৫৭, ৩/৫২/২৭-৫/১৬/২৯।
২৬ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
  উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েই গেল
উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা জিইয়েই রাখল আলিপুর আবহাওয়া দপ্তর। একইসঙ্গে দক্ষিণবঙ্গেও হালকা থেকে মাঝারি মাপের বিক্ষিপ্ত বৃষ্টি চলবে। শুক্রবার আলিপুর আবহাওয়া দপ্তরসূত্রে জানা গিয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের উপর যে ঘূর্ণাবর্তটি তৈরি হয়েছিল, তা নিম্নচাপে পরিণত হয়েছে। সেই নিম্নচাপের অবস্থান উত্তর-পশ্চিম বঙ্গোসাগর লাগোয়া এলাকা থেকে ওড়িশার মধ্যভাগ পর্যন্ত। এদিকে মৌসুমি অক্ষরেখার বর্তমানে অবস্থান ওই নিম্নচাপ এলাকা হয়ে বঙ্গোপসাগর পর্যন্ত। অন্যদিকে পশ্চিম অসম সংলগ্ন এলাকায় একটি আলাদা ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। সব মিলিয়ে ওড়িশা এবং সংলগ্ন এলাকায় আজ শনিবার ভারী বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়ে রেখেছে হাওয়া অফিস। তার প্রভাব থাকবে এ রাজ্যেও। আগামী ক’দিন এখানে বর্ষা গতি পাবে। অন্যদিকে ঘূর্ণাবর্তের জেরে উত্তরে বৃষ্টি চলবে বলে জানিয়েছে তারা।

09:02:30 AM

পূর্ব রেলের বিশেষ ট্রেন

হাওড়া বিভাগের ভট্টনগর এবং ডানকুনি স্টেশনের মধ্যে আপ লাইন তৈরির কাজ করছে পূর্ব রেল। তার জন্য হাওড়া, শিয়ালদহসহ নানা স্টেশন থেকে একাধিক ট্রেন বাতিল করা হচ্ছে। কিছু ট্রেনের রুটও ঘুরিয়ে দেওয়া হচ্ছে। ট্রেন চলাচল নিয়ন্ত্রণে যাত্রীদের ভোগান্তি কিছুটা হলেও কমাতে বর্ধমান ও বারুইপাড়া স্টেশনের মধ্যে দু’জোড়া বিশেষ ট্রেন চালানো হবে বলে জানিয়েছে পূর্ব রেল। আজ, শনিবার ও আগামী সোমবার এই বিশেষ ট্রেনগুলি চালানো হবে। যাত্রাপথে ট্রেনগুলি প্রতিটি স্টেশনে দাঁড়াবে।

09:02:30 AM

ইতিহাসে আজকের দিনে

 বিশ্ব মনুষ্যত্ব দিবস
১৯৪০: পরিচালক গোবিন্দ নিহলনির জন্ম
১৯৯৩: অভিনেতা উৎপল দত্তের মৃত্যু

08:59:04 AM

  সেভিংস অ্যাকাউন্টে ০.৫ শতাংশ সুদ কমিয়ে দিল ইউনিয়ন ব্যাংকও
স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার দেখানো পথে হাঁটল ইউনিয়ন ব্যাংক অব ইন্ডিয়াও। শুক্রবার ব্যাংকের তরফে জানানো হয়েছে, সেভিংস ব্যাংক অ্যাকাউন্টে সুদের হার কমানো হচ্ছে ২১ আগস্ট থেকে। সেভিংস অ্যাকাউন্টে ২৫ লক্ষ টাকার কম আমানতের উপর সুদের হার ৪ শতাংশ থেকে ০.৫ শতাংশ কমিয়ে সাড়ে ৩ শতাংশ করা হচ্ছে। ২৫ লক্ষ টাকার বেশি আমানতকারীরা সেভিংস অ্যাকাউন্টে ৪ শতাংশ হারেই সুদ পাবেন। বৃহস্পতিবার সেভিংস অ্যাকাউন্টে সুদ কমানোর কথা ঘোষণা করেছিল বেসরকারি ব্যাংকিং শিল্পে দ্বিতীয় স্থানাধিকারী এইচডিএফসি ব্যাংক।

08:20:00 AM

 ইঞ্জিনে গোলমাল, একদিনে বাতিল ইন্ডিগোর ৮৪টি উড়ান
এয়ারবাস এ৩২০ নিও বিমানে নানা ধরনের ত্রুটি থাকার জন্য শুক্রবার প্রায় ৮৪টি উড়ান বাতিল করল ইন্ডিগো। সংবাদমাধ্যম সূত্রে খবর, প্র্যাট ও হুইটনি থেকে পাঠানো ১৩টি বিমান এদিন ইঞ্জিনে গোলমালের কারণে আকাশে উড়তে পারেনি। তাই বাতিল করতে হয়েছে ৮৪টি উড়ান। এই বছরে ২১ জুন থেকে ৩ জুলাইয়ের মধ্যে ৬৬৭টি উড়ান বাতিল করতে হয়েছে, ২৭ জুন একদিনেই বাতিল করা হয়েছিল ৬১টি উড়ান। যদিও এই ঘটনা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন ইন্ডিগোর চেয়ারম্যান আদিত্য ঘোষ।

08:02:00 AM

জলপাইগুড়ির নার্সিংহোমে চিকিৎসার গাফিলতিতে রোগী মৃত্যুর অভিযোগ

 জলপাইগুড়ির একটি নার্সিংহোমে রোগী মৃত্যুর ঘটনা ঘটেছে। নার্সিংহোমের বিরুদ্ধে চিকিৎসায় গাফিলতির অভিযোগ উঠেছে পরিবারের পক্ষ থেকে।

18-08-2017 - 03:34:00 PM