বিদেশ
 

 আমাদের সেনাবাহিনী প্রস্তুত: ট্রাম্প
আমেরিকাকে আক্রমণ করলে উত্তর কোরিয়াকে
সাহায্য নয়, বেজিংকে পরামর্শ দিল সংবাদমাধ্যম

বেজিং, ১১ আগস্ট (পিটিআই): ‘ক্রমশ উত্তপ্ত হয়ে চলা আবহে যদি উত্তর কোরিয়া আমেরিকাকে আক্রমণ করে বসে, তবে চীন যেন নিরপেক্ষ অবস্থান নেয়।’ শুক্রবার বেজিংকে এই পরামর্শ দিল চীনের সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস। সরকার পরিচালিত এই দৈনিকের মত, ‘ওয়াশিংটন এবং পিয়ংইয়ং যা করছে, সেটা অত্যন্ত ঝুঁকিপূর্ণ। এর থেকে যুদ্ধ পর্যন্ত বাঁধতে পারে। আর এই মুহূর্তে দু’দেশকে সামলানোর মতো অবস্থায় নেই বেজিং। তাই দু’পক্ষের কাছেই নিজেদের অবস্থান স্পষ্ট করা দরকার চীনের। তাদের বলে দেওয়া উচিত, দু’পক্ষের এই অবস্থানে যতক্ষণ না চীনের সার্বভৌমত্ব ক্ষুণ্ণ হচ্ছে, ততক্ষণ আমরা নিরপেক্ষ থাকব। কিন্তু আমাদের স্বার্থে আঘাত লাগলে কড়া হাতে তার জবাব দেওয়া হবে।’
কিন্তু চীন যদি উত্তর কোরিয়ার পাশে না দাঁড়ায়, তবে ১৯৬১ সালের দ্বিপাক্ষিক সামরিক চুক্তির কী হবে? এর উত্তর হিসাবে সম্পাদকীয়তে বেজিংকে পরামর্শ দেওয়া হয়েছে, ‘উত্তর কোরিয়াকে চীনের পরিষ্কার জানিয়ে দেওয়া উচিত, যদি আমেরিকাকে তারা আক্রমণ করে এবং পালটা আঘাত হানে আমেরিকা, তবে চীন নিরপেক্ষ ভূমিকাই নেবে।’ অর্থাৎ, গুয়াম দ্বীপে হামলা চালানোর যে হুমকি আমেরিকাকে দিয়েছে উত্তর কোরিয়া, তাতে যে চীনের কোনও সাহায্য তারা পাবে না, তা স্পষ্ট করা হয়েছে এই প্রতিবেদনে।
কিন্তু যদি আমেরিকা প্রথম আঘাত হানে? এর উত্তরও দেওয়া হয়েছে সম্পাদকীয়তে। বলা হয়েছে, ‘আমেরিকা এবং দক্ষিণ কোরিয়া যদি উত্তর কোরিয়ার উপর হামলা করে এই দেশের রাজনৈতিক প্রেক্ষাপট পরিবর্তনের চেষ্টা করে, তবে অবশ্যই চীন তা প্রতিহত করবে।’
সরকার পরিচালিত হলেও চীনের কমিউনিস্ট পার্টির সরকারি মুখপত্র নয় এই দৈনিক। কিন্তু এর সম্পাদকীয়ের প্রভাব যে বেজিংয়ের নীতি-নির্ধারকদের উপর কিছুটা যে পড়বেই, তা নিয়ে নিশ্চিত ওয়াকিবহাল মহল। আর সম্পাদকীয়ের সারমর্ম, উত্তর কোরিয়া যদি প্রথম আঘাত হানে, তবে তাদের একলাই লড়তে হবে। কিন্তু উত্তর কোরিয়ার উপর হামলা হলে চীন সাহায্যের হাত বাড়িয়ে দেবে। গ্লোবাল টাইমসের মত, ১৯৬১ সালের দ্বিপাক্ষিক সামরিক চুক্তিতে এটাই বলা হয়েছে। সেই মতোই চলুক বেজিং। এহেন পরিপ্রেক্ষিতে পরিস্থিতি ঠান্ডা করতে শুক্রবার ওয়াশিংটন এবং পিয়ংইয়ংয়ের কাছে পদক্ষেপ করার আহ্বান জানিয়েছেন চীনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র।
কারণ, আমেরিকা-উত্তর কোরিয়ার পারস্পরিক মনোভাবে শুক্রবার নতুন মাত্রা যোগ করেছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ট্যুইট। তিনি লিখেছেন, ‘সেনাবাহিনী প্রস্তুত। উত্তর কোরিয়া উলটোপালটা আচরণ করলেই জবাব পাবে। আশা করব, কিম জং উন অন্য রাস্তা দেখবেন।’
12th  August, 2017
জোট ভেঙে দিল এফডিপি, সঙ্কটে জার্মানির চ্যান্সেলর মার্কেল

 বার্লিন, ২০ নভেম্বর (এএফপি): জোট নিয়ে জটিলতায় তোলপাড় জার্মানির রাজনীতি। জোট সরকার গঠন করে চতুর্থবারের মতো জার্মানির চ্যান্সেলর হিসাবে ক্রিশ্চিয়ান ডেমোক্র্যাটির পার্টির (সিডিইউ) প্রধান অ্যাঞ্জেলা মার্কেল দায়িত্ব নিলেও, এখন তাঁর সঙ্গে থাকতে চাইছে না উদারপন্থী দল এফডিপি।
বিশদ

  পদ না ছাড়ায় অপসারণের সিদ্ধান্ত, শুনে কেঁদে ফেললেন জিম্বাবোয়ের প্রেসিডেন্ট মুগাবে

 হারারে, ২০ নভেম্বর: পদ না ছাড়ায় অপসারণ করা হবে জিম্বাবোয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবেকে। জাতির উদ্দেশে ভাষণে পদত্যাগের দাবি খারিজ করে দেওয়ায় জিম্বাবোয়ের প্রেসিডেন্ট মুগাবেকে অপসারিত করে চরম শাস্তি দেওয়ার পরিকল্পনা করা হচ্ছে বলে জানিয়েছেন দেশের প্রাক্তন সামরিক কর্তারা। প্রাক্তন সেনাকর্তাদের নেতা ক্রিস মুসভানগওয়া তাদের এই অবস্থানের কথা জানিয়ে দিয়েছেন। আর এই সিদ্ধান্ত শোনার পরই কান্নায় ভেঙে পড়েন ‘ক্ষমতালোভী’ প্রেসিডেন্ট।
বিশদ

দেশীয় প্রযুক্তিকে প্রাধান্য দিতে ইজরায়েলের সঙ্গে ৫০ কোটি মার্কিন ডলারের চুক্তি বাতিল করল ভারত

 নয়াদিল্লি, ২০ নভেম্বর: প্রতিরক্ষা ক্ষেত্রে দেশীয় প্রযুক্তিকে অগ্রাধিকার দিতে ইজরায়েলের সঙ্গে ৫০ কোটি মার্কিন ডলার মূল্যের স্পাইক ট্যাঙ্ক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র (এটিজিএম) চুক্তি বাতিল করল প্রতিরক্ষা মন্ত্রক। কারণ, ঘরোয়া প্রযুক্তিতে ‘ম্যান-পোর্টেবল’ ট্যাঙ্ক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র (এমপিএটিজিএম) তৈরি হবে হায়দরাবাদের কাছে ক্ষেপণাস্ত্র তৈরির কারখানায়।
বিশদ

সেনা হাতে পাবে আগামী বছর
চীনের নতুন ক্ষেপণাস্ত্র বিশ্বের যে কোনও প্রান্তে আঘাত হানতে সক্ষম

 বেজিং, ২০ নভেম্বর (পিটিআই): একাধিক পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম দূরপাল্লার নতুন ক্ষেপণাস্ত্র ‘ডংফেং-৪১’ সম্ভবত আগামী বছরই চীনের সেনা অস্ত্রভাণ্ডারে যুক্ত হতে চলেছে। এই ক্ষেপণাস্ত্রটি ‘ম্যাক ১০’-এর থেকে অনেক বেশি গতিসম্পন্ন। এটি একসঙ্গে ১০টি পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম।
বিশদ

ফের দুর্ঘটনায় মার্কিন যুদ্ধজাহাজ

ওয়াশিংটন, ১৯ নভেম্বর: জাপানের উপকূলীয় এলাকায় একটি জাপানি টাগবোটের সঙ্গে সংঘর্ষে ক্ষতিগ্রস্ত হল আমেরিকার একটি যুদ্ধজাহাজ। শনিবার জাপানের সাগামি উপসাগরে একটি অনুশীলন চলাকালে বাণিজ্যিক ওই টাগবোটটি নিয়ন্ত্রণ হারিয়ে নিয়ন্ত্রিত ক্ষেপণাস্ত্র সজ্জিত মার্কিন ড্রেস্টয়ার ইউএসএস বেনফোল্ডকে আঘাত করে। এতে যুদ্ধজাহাজটি ক্ষতিগ্রস্ত হয়।
বিশদ

20th  November, 2017
ভারত বিরোধিতায় ভুয়ো ছবি পোস্ট, পাক প্রতিরক্ষা মন্ত্রকের অ্যাকাউন্ট সাসপেন্ড করল ট্যুইটার কর্তৃপক্ষ

নয়াদিল্লি, ১৯ নভেম্বর: আন্তর্জাতিক মহলে ফের মুখ পুড়ল পাকিস্তানের। ভারত বিরোধিতা করতে গিয়ে ফের একবার হিতাহিত জ্ঞান হারিয়ে ফেলল ইসলামাবাদ। ফল? ভুয়ো ছবি পোস্ট করার দায়ে পাক প্রতিরক্ষা মন্ত্রকের অ্যাকাউন্ট বন্ধ করে দিল ট্যুইটার কর্তৃপক্ষ। পাক প্রতিরক্ষা মন্ত্রকের সরকারি ট্যুইটার অ্যাকাউন্ট ‘@defencepk’-এ একটি ছবি পোস্ট করা হয়।
বিশদ

20th  November, 2017
চীনে ভারতের নয়া রাষ্ট্রদূত গৌতম বাম্বাওয়ালে

বেজিং, ১৯ নভেম্বর (পিটিআই): চীনে ভারতের নতুন রাষ্ট্রদূত নিযুক্ত হলেন গৌতম বাম্বাওয়ালে। সোমবার থেকে তিনি দায়িত্বভার গ্রহণ করবেন। ১৯৮৪ সালের ব্যাচের এই আইএফএস অফিসার এর আগে পাকিস্তান ও ভূটানের হাই কমিশনার ছিলেন। তিনি চীনে বিজয় গোখেলের উত্তরসূরি হিসাবে যোগ দিচ্ছেন।
বিশদ

20th  November, 2017
 প্রেসিডেন্ট পরমাণু হামলার নির্দেশ দিলেও খারিজ হতে পারে: মার্কিন সামরিক কর্তা

হালিফ্যাক্স, ১৯ নভেম্বর: প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কিংবা তাঁর উত্তরসূরি কেউ পরমাণু হামলার নির্দেশ দিলেও তা খারিজ হতে পারে। মার্কিন বিমান বাহিনীর জেনারেল জন হাইটেন মনে করেন, যদি দেখা যায় অবৈধভাবে ওই নির্দেশ দেওয়া হয়েছে, তাহলে তা খারিজ হয়ে যেতে পারে।
বিশদ

20th  November, 2017
আফগানিস্তানে তালিবানের হামলায় হত ৬ পুলিশকর্মী

কাবুল, ১৯ নভেম্বর (এপি): আফগানিস্তানের পশ্চিমে ফারা প্রদেশে পুলিশের একাধিক চেক পোস্টে হানা দিল তালিবান জঙ্গিরা। তালিবানের হানায় মৃত্যু হয়েছে ৬ জন পুলিশকর্মীর। শনিবার বিকালের ঘটনা। প্রাদেশিক সরকারের মুখপাত্র নাসের মেহরি বলেন, জঙ্গিদের আটজনের একটি দল ওই হামলা চালিয়েছে। এই হামলায় ৮ জন পুলিশকর্মী জখম হয়েছেন।
বিশদ

20th  November, 2017
১৭ বছর পর বিশ্বসুন্দরী ভারতের কন্যা

বেজিং, ১৮ নভেম্বর (পিটিআই): দীর্ঘ ১৭ বছরের অপেক্ষা। ঐশ্বর্য রাই, ডায়ানা হেডেন এবং প্রিয়াঙ্কা চোপড়ার পর আরও একবার বিশ্বের সেরা সুন্দরীর খেতাব এল ভারতে। ২০১৭ সালের বিশ্বসুন্দরীর মুকুট পেলেন হরিয়ানার মেয়ে মানুসী চিল্লার। শনিবার চীনের সানায় সিটিতে বসেছিল এবছরের বিশ্বসুন্দরীর প্রতিযোগিতার আসর। বিশ্বের ১০৮ জন তাবড় তাবড় সুন্দরীদের পিছনে ফেলে দিয়ে ২০ বছরের মানুসী বিশ্বসুন্দরীর মুকুট পড়লেন। মূলপর্বে তিনি ইংল্যান্ড, ফ্রান্স, কেনিয়া ও মেক্সিকোর প্রতিযোগীকে হারিয়ে দিলেন।
বিশদ

19th  November, 2017
নীরব রয়েছে আমেরিকাও
চীনের বিরুদ্ধে সরব একা মোদি, ভূয়সী প্রশংসা করে জানালেন প্রাক্তন মার্কিন কর্তা

 ওয়াশিংটন, ১৮ নভেম্বর: ‘ওয়ান বেল্ট, ওয়ান রোড’ (ওবোর) গড়তে উদ্যোগী হয়েছে চীন। যা নিয়ে নীরব রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। কিন্তু নরেন্দ্র মোদি বিশ্বের একমাত্র রাষ্ট্রনেতা, যিনি চীনের বিরুদ্ধে সরব হয়েছেন। রুখে দাঁড়িয়েছেন। আঙুল তুলেছেন।
বিশদ

19th  November, 2017
বাতাসে সালফার ডাই অক্সাইড বাড়ছে,
চীনকে টপকে বিশ্বে এক নম্বরে ভারত

রিপোর্ট নাসার

রাহুল দত্ত ও শান্তনু দত্তগুপ্ত, কলকাতা : ১৮ নভেম্বর: কার্বন ডাই অক্সাইড বা কার্বন মনোক্সাইডের মতো গ্রিনহাউস গ্যাস নির্গমন নিয়ে উদ্বেগের যাবতীয় আতঙ্কের মধ্যে নয়া সংযোজন এবার সালফার ডাই অক্সাইড। নাসার সাম্প্রতিক এক রিপোর্ট অনুযায়ী, ভারত এই গ্যাস নির্গমনে বিশ্বে এক নম্বর স্থান দখল করেছে। এবং বিষয়টি মোটেই কৃতিত্বের নয়।
বিশদ

19th  November, 2017
তুর্কি প্রতিরক্ষা শিল্পের জন্য দরজা খুলে দিয়েছে পাকিস্তান

 নয়াদিল্লি, ১৮ নভেম্বর: ভারতকে চাপে রাখতে এবার তুরস্কের প্রতিরক্ষা শিল্পের প্রতি আগ্রহ দেখাতে শুরু করেছে ইসলামাবাদ। সম্প্রতি আঙ্কারা সফরে গিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহিদ খাকান আব্বাসি তুর্কিশ এরোস্পেস ইন্ডাস্ট্রিস (টিএআই)’র তৈরি টি-১২৯ অ্যাটাক হেলিপ্টারের পরীক্ষামূলক উড়ানে অংশ নিয়েছেন।
বিশদ

19th  November, 2017
যুদ্ধের সময় বন্ধ হয়ে যাওয়া ১২টি ভারত-বাংলাদেশ রেল সংযোগ ফের চালু হচ্ছে

 ঢাকা, ১৮ নভেম্বর: ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদার করার লক্ষ্যে বাংলাদেশ ১২টি স্থানে রেললাইন আবার চালু করছে বলে জানালেন বাংলাদেশের রেলমন্ত্রী মুজিবুল হক। ১৯৪৭ সালের দেশভাগ এবং ১৯৬৫ ও ১৯৭১ সালের যুদ্ধের কারণে এইসব রেললাইন বন্ধ হয়ে গিয়েছিল।
বিশদ

19th  November, 2017

Pages: 12345

একনজরে
রাতুল ঘোষ: প্রিয়দার স্মৃতি ক্রমশ ঝাপসা হয়ে আসার মুহূর্তে গত দু’দিন হঠাৎ নিদারুণভাবে উজ্জ্বল হয়ে উঠেছিল। আর এর নেপথ্যে ছিল কয়েকদিন আগে একটি সূত্রে পাওয়া ...

 শ্রীনগর, ২০ নভেম্বর (পিটিআই): ফের কাশ্মীরে বাবা-মায়ের আবেদনে সাড়া দিয়ে বাড়ি ফিরল জঙ্গি সংগঠনে যোগ দেওয়া এক যুবক। দক্ষিণ কাশ্মীরের বাসিন্দা ওই যুবকের নাম, ঠিকানা ...

 বিএনএ, বারাকপুর: রবিবার গভীর রাতে কল্যাণী পুরসভার একাধিক ওয়ার্ডে তৃণমূলের অফিস দখল করার অভিযোগ উঠল মুকুল রায়পন্থী বিজেপি কর্মীদের বিরুদ্ধে। একটি দলীয় অফিস ভাঙচুর, একটি দলীয় অফিসের শাসক দলের পতাকাও পুড়িয়ে দেওয়া হয়েছে বলে অভিযোগ। ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: আলিপুরদুয়ার জেলার বক্সা পাহাড়ের ১৩টি পাহাড়ি গ্রাম এবং সমতলে থাকা সান্তলাবাড়ি ও জয়ন্তীকে নিয়ে বক্সাদুয়ার নামে একটি আলাদা করে গ্রাম পঞ্চায়েত গঠনের দাবিতে বিজেপি আন্দোলনে নামার প্রস্তুতি নিয়েছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রেম-প্রণয়ে কিছু নতুনত্ব থাকবে যা বিশেষভাবে মনকে নাড়া দেবে। কোনও কিছু অতিরিক্ত আশা না করাই ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব টেলিভিশন দিবস
১৬৯৪: ফরাসি দার্শনিক ভলতেয়ারের জন্ম
১৯৭০: নোবেলজয়ী পদার্থবিদ চন্দ্রশেখর বেঙ্কটরামনের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.২০ টাকা ৬৫.৮৮ টাকা
পাউন্ড ৮৪.৯০ টাকা ৮৭.৭৯ টাকা
ইউরো ৭৫.৪৪ টাকা ৭৮.০৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ অগ্রহায়ণ, ২০ নভেম্বর, সোমবার, দ্বিতীয়া রাত্রি ৯/৩৬, নক্ষত্র-জ্যেষ্ঠা রাত্রি ১২/৪৮, সূ উ ৫/৫৬/২৫, অ ৪/৪৮/৪, অমৃতযোগ দিবা ঘ ৭/২৩ মধ্যে পুনঃ ৮/৫০ গতে ১১/০ মধ্যে। রাত্রি ঘ ৭/২৬ গতে ১০/৬ মধ্যে পুনঃ ২/২৭ গতে ৩/১৯ মধ্যে, বারবেলা ঘ ৭/১৮ গতে ৮/৪০ মধ্যে পুনঃ ২/৫ গতে ৩/২৬ মধ্যে, কালরাত্রি ৯/৪৪ গতে ১১/২২ মধ্যে।
৩ অগ্রহায়ণ, ২০ নভেম্বর, সোমবার, দ্বিতীয়া রাত্রি ৭/৪২/২৮, জ্যেষ্ঠানক্ষত্র ১১/৫৫/৩৬, সূ উ ৫/৫৬/৫৮, অ ৪/৪৬/৫৮, অমৃতযোগ দিবা ৭/২৩/৩৮, ৮/৫০/১৮-১১/০/১৮ মধ্যে এবং রাত্রি ৭/২৪/৫৮-১০/৫৫/১৮, ২/২৫/৩৭-৩/১৮/১৮, বারবেলা ২/৪/২৮-৩/২৬/৪৩, কালবেলা ৭/১৮/১৩-৮/৩৯/২৮, কালরাত্রি ৯/৪৩/১৩-১১/২১/৫৮। 
৩০ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
 কালিয়াগঞ্জে দাশমুন্সি ভবন ঘুরে মরদেহ নিয়ে যাওয়া হয় কালিয়াগঞ্জের দলীয় পার্টি অফিসে। এরপর সেখান থেকে নিয়ে আসা হয় রায়গঞ্জে। এখানে কংগ্রেস কার্যালয়ে অগুন্তি সমর্থক ও প্রিয়জনদের শ্রদ্ধা জ্ঞাপনের পর অন্ত্যেষ্টির জন্য শ্মশানের উদ্দেশ্যে রওনা হবে।

07:25:00 PM

কলকাতায় গ্রেপ্তার ৩ জন আল কায়দা জঙ্গি
আজ কলকাতা স্টেশন থেকে ৩ জন আল কায়দা ...বিশদ

06:07:00 PM

 কালিয়াগঞ্জের উদ্দেশ্যে শেষযাত্রায় প্রিয়
প্রিয়রঞ্জনের মরদেহ দিয়ে হেলিকপ্টার পৌঁছাল রায়গঞ্জে। সেখান থেকে ...বিশদ

05:16:00 PM

  ফের সাংবাদিক খুন ত্রিপুরায়
মাস দুয়েকের মধ্যে ফের সাংবাদিক খুনের ঘটনা ঘটল ত্রিপুররায়। এবার ...বিশদ

05:13:45 PM

ট্রেনের সময়সূচি বদল 
ডাউন ট্রেন দেরিতে আসার কারণে

১৩০০৯ আপ হাওড়া-দেরাদুন ...বিশদ

04:02:00 PM