বিদেশ
 

লাহোরের উপনির্বাচনে মনোনয়ন দাখিল শরিফ-ঘরণী’র, বাক-যুদ্ধে জড়ালেন ইমরান ও মরিয়ম

লাহোর ও নয়াদিল্লি, ১১ আগস্ট (পিটিআই): সব জল্পনার অবসান। পাকিস্তানের সংসদীয় রাজনীতিতে নেমেই পড়লেন শরিফ-ঘরণী কুলসুম নওয়াজ। শুক্রবার লাহোরের এনএ-১২০ আসনের উপনির্বাচনে মনোনয়নপত্র দাখিল করলেন তিনি। আর এদিনই বাক-যুদ্ধে জড়িয়ে পাকিস্তানের রাজনৈতিক পরিস্থিতিকে তাতিয়ে তুললেন প্রাক্তন ক্রিকেটার তথা পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ দলের সুপ্রিমো ইমরান খান এবং শরিফ কন্যা মরিয়ম নওয়াজ শরিফ। দিনের শেষে যে যুদ্ধে আপাতত দাঁড়ি পড়ল ইমরানের উদ্দেশ্যে মরিয়মের তীব্র কটাক্ষপূর্ণ মন্তব্যে। ট্যুইটারে মরিয়ম বলেন, উনি একজন প্রাক্তন ‘ক্রীড়নক’। মেয়ের মন্তব্যের সুত্র ধরে এদিনও বিচার ব্যবস্থাকে কটাক্ষ করে শরিফ বলেছেন, আমার বিরুদ্ধে যে রায় দেওয়া হয়েছে, সেটা ‘তামাশা’ ছাড়া আর কিছুই নয়।
পানামা পেপারস কেলেঙ্কারি মামলায় সুপ্রিম কোর্টের রায় প্রধানমন্ত্রীর গদি হারিয়েছেন নওয়াজ শরিফ। তিনি লাহোরের এনএ-১২০ আসন থেকে জিতেছিলেন। তাঁর সরে যাওয়ার পর ওই আসনের উপনির্বাচনে কাকে প্রার্থী করা হবে, তা নিয়ে পাকিস্তান মুসলিম লিগ-এন (পিএমএল-এন)-এর অন্দরে বিস্তর জলঘোলা হয়। প্রথমে ঠিক ছিল, শরিফের ভাই শাহবাজ শরিফকে ওই আসনে লড়াই করবেন। কিন্তু পরে সেই সমীকরণ ক্রমশ বদলাতে থাকে। দলের তরফে বলা হয়, পাঞ্জাব থেকে শাহবাজকে তুলে আনা সম্ভব নয়। তাতে সংগঠনের বড় ক্ষতি হতে পারে। তার পরই ওই আসনের প্রার্থী হিসাবে শরিফ-পত্নী কুলসুমের নাম আলোচনায় উঠে আসে। দলের একটা বড় অংশের যুক্তি, শরিফ নির্বাসনে থাকাকালীন দলের সংগঠনের দায়িত্ব সামলেছিলেন কুলসুম। ফলে সংসদীয় রাজনীতিতে তাঁর নামতে অসুবিধা হবে না। সেই মতো কুলসুমকে প্রার্থী করতে চূড়ান্ত সিদ্ধান্ত নেয় দল। এদিন দলের দুই নেতা আসিফ কিরমানি এবং ক্যাপ্টেন সফদর নির্বাচন কমিশনে গিয়ে কুলসুমের মনোনয়নপত্র দাখিল করে আসেন। পরে কিরমানি বলেছেন, এনএ-১২০ আসনের ফলাফলই ইমরানসহ অন্যান্য বিরোধীদের মোক্ষম আঘাত দিয়ে দেবে। ওই আসনে ইমরানের দলের প্রার্থী হয়েছেন ডাঃ ইয়াসমিন রসিদ।
এদিন মরিয়মের সঙ্গে ট্যুইটার-যুদ্ধের শুরুটা করেছিলেন ইমরান। তিনি তাঁর ব্লগে শরিফের পদযাত্রাকে কটাক্ষ করে লেখেন, ‘ওটা আসলে দুর্নীতি বাঁচাও র্যা লি’। পরের ট্যুইটে তিনি মন্তব্য করেন, ‘শরিফ কিন্তু বসে ছিলেন বুলেটপ্রুফ গাড়িতেই।’ পালটা ট্যুইটে মরিয়ম বলেন, ‘আমার বাবার লড়াইয়ের ধারে কাছে কেউ এখনও আসতে পারেননি। আপনাদের মতো ক্রীড়নক (হাতের পুতুল)’দের সংঘবদ্ধ লড়াইয়ের চেয়েও তিনি অনেক এগিয়ে। বাবার র্যা লিতে গণউন্মাদনা সেটাই প্রমাণ করে।
12th  August, 2017
  চীন নিয়ে আতঙ্ক, ভারতের সঙ্গে পারস্পরিক বোঝাপড়া বাড়ানোর বার্তা ট্রাম্পের

 ওয়াশিংটন, ১৬ আগস্ট: অর্থনৈতিক এবং সামরিক ক্ষেত্রে চীনের বাড়তে থাকা প্রভাব ভারত এবং মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে মাথাব্যথার কারণ হয়ে উঠছে। এই আবহে ভারতের স্বাধীনতা দিবসের দিনেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইঙ্গিত দিলেন যে, আমেরিকার পাশেই রয়েছে ভারত।
বিশদ

  ভারতের স্বাধীনতা দিবস পালনে প্রথমবার দৌড়ের আয়োজন লন্ডনে

 রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ১৬ আগস্ট: ভারতীয় হাই কমিশনের উদ্যোগে লন্ডনে ভারতের স্বাধীনতার ৭০ তম বার্ষিকী উদ্যা঩পিত হল। ১৫ আগস্ট মধ্যরাতে ‘ফ্রিডম রান’-এর আয়োজন করেছিল। কয়েকশো ভারতীয় ওই অনুষ্ঠানে অংশ নেন। পার্লামেন্ট স্কোয়্যারের মহাত্মা গান্ধীর মূর্তির পাদদেশ থেকে এই দৌড় শুরু হয়। শেষ হয় ইন্ডিয়া হাউজে।
বিশদ

  চার বছরের জন্য নীরব ‘বিগ বেন’

লন্ডন, ১৬ আগস্ট: সংস্কার কাজের জন্য আগামী চার বছর বেশিরভাগ সময়ই নিশ্চুপ থাকবে ব্রিটেনের ঐতিহ্যবাহী ঘড়ি ‘বিগ বেন’। হাউজ অব কমনসের পক্ষ থেকে এক বিবৃতিতে জানান হয়েছে, ২১ আগস্ট দুপুর থেকে বিগ বেনের ঘণ্টার আওয়াজ শোনা যাবে না। ১৫৭ বছর ধরে প্রতি ঘণ্টায় ঢং ঢং আওয়াজ তুলে সময়ের জানান দিয়ে যাচ্ছে বিগ বেন। ১৮৫৮ সালে গর্বের প্রতীক হিসাবে লন্ডনের প্রাণকেন্দ্রে দাঁড় করানো হয়েছিল বিগ বেনকে। 
বিশদ

  ট্রাম্পের বাণিজ্য তদন্ত নিয়ে চীনের প্রতিশোধমূলক ব্যবস্থা নেওয়ার হুমকি

 ওয়াশিংটন, ১৬ আগস্ট: নিজস্ব বুদ্ধিবৃত্তিক সম্পত্তি নিয়ে মার্কিন তদন্তের জেরে চীনের ওপর কোনও অবরোধ আরোপ করা হলে আমেরিকার বিরুদ্ধে প্রতিশোধমূলক ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছে বেজিং। মঙ্গলবার চীনের দেওয়া এ হুমকির প্রেক্ষাপটে আমেরিকার সঙ্গে দেশটির বাণিজ্যিক উত্তেজনা আরও বেড়েছে।
বিশদ

  আফগানিস্তানে সেনা প্রত্যাহারের জন্য ট্রাম্পের কাছে তালিবানের খোলা চিঠি

 ওয়াশিংটন, ১৬ আগস্ট: প্রায় ১৬ বছরের যুদ্ধের পর আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা সরিয়ে নেওয়ার আহ্বান জানিয়ে আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে খোলা চিঠি দিল তালিবান।
বিশদ

আন্তর্জাতিক বাজারে ফের কমছে জ্বালানি তেলের দাম

 ওয়াশিংটন, ১৬ এপ্রিল: বিশ্ববাজারে আবার অপরিশোধিত জ্বালানি তেলের দাম কমা শুরু করেছে। বিশ্বে জ্বালানি তেলের দ্বিতীয় বৃহত্তম ব্যবহারকারী চীনে পণ্যটির চাহিদা কমে যাওয়ার পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্রে উত্তোলনের পরিমাণ ব্যাপক বৃদ্ধি পাওয়ায় এমন পরিস্থিতি দেখা দিয়েছে।
বিশদ

৪৬০ কোটি ডলার দান করলেন বিল গেটস

 ওয়াশিংটন, ১৬ এপ্রিল: এ যাবৎকালের সবচেয়ে বড় অঙ্কের অর্থ দানের কথা ঘোষণা করলেন মাইক্রোসফট করপোরেশনের প্রতিষ্ঠাতা বিল গেটস। নিজের মোট সম্পদের ৫ শতাংশ দান করলেন তিনি। এর আর্থিক মূল্য প্রায় ৪৬০ কোটি ডলার।
বিশদ

 উত্তর কোরিয়া থেকে আকরিক ও সামুদ্রিক খাদ্য আমদানি বন্ধ করল চীন

 বেজিং, ১৪ আগস্ট (এএফপি): রাষ্ট্রসংঘের নিষেধাজ্ঞা জারির পর উত্তর কোরিয়া থেকে আকরিক লৌহ এবং সামুদ্রিক খাদ্য সামগ্রী আমদানি বন্ধ করল চীন। মঙ্গলবার থেকে উত্তর কোরিয়ার বিরুদ্ধে রাষ্ট্রসংঘের জারি করা নিষেধাজ্ঞা কার্যকর হচ্ছে।
বিশদ

15th  August, 2017
  বাংলাদেশে বন্যায় মৃত ২৭, প্লাবিত ২৪টি জেলা, লক্ষাধিক মানুষ ক্ষতিগ্রস্ত

 ঢাকা, ১৪ আগস্ট (পিটিআই): বন্যার জলে ভাসছে বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলের জেলাগুলি। প্রায় ২৪টি জেলায় বন্যা দেখা দিয়েছে। বন্যায় মৃত্যু হয়েছে ২৭ জনের। তাছাড়া ৬ লক্ষ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। তারমধ্যে সাড়ে তিনলক্ষেরও বেশি মানুষ খোলা আকাশের নীচে বসবাস করছেন। সোমবারও দিনাজপুর, কুড়িগ্রাম, লালমনিরহাটে বন্যায় পাঁচ জনের মৃত্যু হয়েছে।
বিশদ

15th  August, 2017
  স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে ভারতকে দুষলেন পাক প্রধানমন্ত্রী

 ইসলামাবাদ, ১৪ আগস্ট (পিটিআই): পূর্বসূরিদের দেখানো পথেই হাঁটলেন পাকিস্তানের নয়া প্রধানমন্ত্রী শাহিদ খাকন আব্বাসি। তাঁর স্বাধীনতা দিবসের ভাষণে চিরাচরিতভাবেই ভারত বিরোধিতা অগ্রাধিকার পেল।
বিশদ

15th  August, 2017
সুষমার হস্তক্ষেপে ভারতে আসার মেডিকেল ভিসা পেলেন পাক মহিলা

 নয়াদিল্লি, ১৪ আগস্ট (পিটিআই): সীমান্তের উত্তেজনা দূরে সরিয়ে ক্যানসারে আক্রান্ত পাকিস্তানি মহিলার চিকিৎসার জন্য ভারতে আসার ভিসা মঞ্জুর করলেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। সম্প্রতি ২৫ বছরের পাক তরুণী ফৈজা তনভিরের মেডিকেল ভিসার আরজি ভারতীয় দূতাবাস খারিজ করে দেয়।
বিশদ

15th  August, 2017

Pages: 12345




একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত পাঁচ বছরে বিদ্যুতের দাম ইউনিট প্রতি ৮৫ পয়সা বেড়েছে বলে বিধানসভায় বিবৃতি দিলেন বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। বুধবার বিধানসভায় প্রথমে বিদ্যুতের দাম ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সম্প্রতি দুর্গাপুর পুরসভা নির্বাচনে নিরাপত্তার প্রশাসনিক আশ্বাস সত্ত্বেও ব্যাপক হাঙ্গামা হয়েছে। ভোট লুট হয়েছে। পুলিশ মার খেয়েছে। নির্বাচন কমিশন ভোট চলাকালীন অভিযোগ জানানোর রাস্তা বন্ধ রেখেছিল। ...

 ওয়াশিংটন, ১৬ এপ্রিল: চলতি বছরসহ আগামী ২০১৮ সালে এশিয়ার উদীয়মান অর্থনীতির দেশগুলির মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি সাড়ে ৬ শতাংশ হবে বলে পূর্বাভাস দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। একই সময়ে বিশ্ব অর্থনৈতিক প্রবৃদ্ধি সাড়ে ৩ শতাংশের আশপাশে থাকবে বলে ধারণা ...

 বেঙ্গালুরু, ১৬ আগস্ট (পিটিআই): তামিলনাড়ুতে ‘আম্মা ক্যান্টিন’ ব্যাপক জনপ্রিয় পাওয়ার পরে এবার কর্ণাটক সরকার চালু করল ‘ইন্দিরা ক্যান্টিন’। বুধবার বেঙ্গালুরুতে কংগ্রেসের সহ-সভাপতি রাহুল গান্ধী এই ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সঠিক বন্ধু নির্বাচন আবশ্যক। কর্মরতদের ক্ষেত্রে শুভ। বদলির কোনও সম্ভাবনা এই মুহূর্তে নেই। শেয়ার বা ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৯৩২: ব্রিটিশ সাহিত্যিক ভি এস নাইপলের জন্ম
১৯৮৮: দুর্ঘটনায় মৃত পাক প্রেসিডেন্ট মহম্মদ জিয়া-উল-হক
২০০৮: ওলিম্পিকসে আটটি সোনা জিতে রেকর্ড মার্কিন সাঁতারু মাইকেল ফেল্পসের


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৪৫ টাকা ৬৫.১৩ টাকা
পাউন্ড ৮১.৩৭ টাকা ৮৪.১৮ টাকা
ইউরো ৭৪.০৮ টাকা ৭৬.৬৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,১৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৬৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,০৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩২ শ্রাবণ, ১৭ আগস্ট, বৃহস্পতিবার, দশমী দিবা ১২/৪৩, মৃগশিরানক্ষত্র রাত্রি ১০/৫৯, সূ উ ৫/১৭/৫১, অ ৬/৩/৩৯, অমৃতযোগ রাত্রি ১২/৪৮-৩/৩, বারবেলা ২/৫২-অস্তাবধি, কালরাত্রি ১১/৪১-১/৫।
 ৩১ শ্রাবণ, ১৭ আগস্ট, বৃহস্পতিবার, দশমী ১০/৫৫/৫২, মৃগশিরানক্ষত্র রাত্রি ১০/২৩/৫৭, সূ উ ৫/১৫/৩৩, অ ৬/৫/২৫, অমৃতযোগ রাত্রি ১২/৪৭/৩০-৩/১/৩১, বারবেলা ৪/২৯/১১-৬/৫/২৫, কালবেলা ২/৫২/৫৭-৪/২৯/১১, কালরাত্রি ১১/৪০/২৯-১/৪/১৫।
২৪ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
  খানাকুলে বৃষ্টির জমা জল নামতেই উদ্ধার কঙ্কাল, চাঞ্চল্য
আরামবাগের খানাকুলের সবলসিংহপুর এলাকায় বৃষ্টির জমা জল নামতেই এক অপরিচিত মহিলার কঙ্কাল উদ্ধার হয়েছে। এই ঘটনাকে কেন্দ্র করে এলাকায় চাঞ্চল্য ছড়িয়েছে।

05:44:00 PM

এবার চড়াম চড়াম করে জয়ঢাক বাজবে পঞ্চায়েতেও: অনুব্রত

 আজ নলহাটিতে ১নং ওয়ার্ড ও ৮ নং ওয়ার্ডে তৃণমূলের পরাজয়ের পর, হারের কারণ অনুসন্ধান করতে এসে অনুব্রত মন্ডল মৎসমন্ত্রী চন্দ্রনাথ সিনহা ও পরিকল্পনা তদারকি ও পরিসংখ্যান দপ্তরের মন্ত্রী আশিষ বন্দ্যোপাধ্যায়সহ আরও দুই তৃণমূল নেতার দায়িত্ব পালনে অসন্তোষ প্রকাশ করেন। তিনি জানান, ওঁদের উপর পুরো দায়িত্ব ছেড়ে দেওয়াটা ভুল হয়েছলি, ওঁদের এতটা বিশ্বাস করাটাও ভুল হয়েছিল। এবার থেকে সব বিষয়টা তিনি নি঩জেই দেখবেন বলেও জানান। পাশাপাশি এদিন সাংবাদিক বৈঠক করে পঞ্চায়েত দখলের ডাকও দেন অনুব্রতবাবু। তিনি বলেন, এবার পঞ্চায়েতও চড়াম চড়াম করে জয়ঢাক বাজবে।

05:20:10 PM

এই জয় মানুষের জয়: মুখ্যমন্ত্রীর

 মানুষের জয়, যারা তৃতীয় ও চতুর্থ হওয়ার জন্য লম্ফ-ঝম্ফ করেছিল, আমি দেখলাম তারা ০.১% ভোট পেয়েছে। মানুষকে কৃতজ্ঞতা জানাচ্ছি। আজ ৭ পুরসভা জয়ের পর এভাবেই নিজের প্রতিক্রিয়া জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

05:13:08 PM

উত্তরবঙ্গে দুর্গতদের উদ্ধারে ন্যায্যমূল্যে বিমান সংখ্যা বাড়ানোর আর্জি কেন্দ্রকে

 যেহেতু উত্তরবঙ্গের সঙ্গে দক্ষিণবঙ্গের সড়ক ও রেল যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে, সেই সুযোগে বেশিরভাগ বিমান সংস্থা তাদের ভাড়া বাড়িয়ে দিয়েছে। সরকারের পক্ষ থেকে রাজ্যের মুখ্যসচিব কেন্দ্রকে এই দুর্যোগের সময় দুর্গতদের উদ্ধারে ন্যায্য মূল্যে বিমানের সংখ্যা বাড়াতে অনুরোধ জানিয়েছে।

05:06:00 PM

মদন তামাং হত্যা মামালা: গুরুংকে অব্যহতি

 মদন তামাং হত্যা মামলায় বিমল গুরুংয়ের বিরুদ্ধে কোনও তথ্য প্রমানাদি না মেলায় তাঁকে এই মামলা থেকে অব্যহতি দিল বিশেষ আদালত

05:02:00 PM

 দুর্গাপুরে পুরভোটে তৃণমূল ৭৬.২৬%, বামফ্রন্ট ১২.৩%, বিজেপি ৭.৮৯%, কংগ্রেস ২.৫৩% এবং নির্দল ০.৯% ভোট পেয়েছে

04:39:00 PM