বিদেশ
 

সামরিক উত্তেজনা প্রশমনে উত্তর কোরিয়াকে আলোচনার প্রস্তাব দিল দক্ষিণ কোরিয়া

সিওল, ১৭ জুলাই (এএফপি): আন্তর্জাতিক আইন উপেক্ষা করে একের পর এক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে চলেছে উত্তর কোরিয়া। পিয়ংইয়ংয়ের এই সামরিক পদক্ষেপের জেরে গোটা কোরীয় উপদ্বীপে ফের উত্তেজনার সৃষ্টি হয়েছে। গত কয়েক মাস ধরে দুই কোরিয়ার সীমান্তে সেনাদের তৎপরতাও কয়েকগুণ বেড়ে গিয়েছে। এবার দু’দেশের মধ্যে সামরিক উত্তেজনা প্রশমনে উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনার প্রস্তাব দিল দক্ষিণ কোরিয়া। আগামী ১ আগস্ট রেড ক্রসের মধ্যস্থতায় পিয়ংইয়ংকে এই আলোচনার প্রস্তাব দেওয়া হয়েছে। সম্প্রতি দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইন উত্তর কোরিয়ার সঙ্গে বৈঠকে বসার ইঙ্গিত দিয়েছিলেন। তিনি উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনায় আগ্রহী বলে জানিয়েছিলেন। সম্প্রতি বার্লিন সফরে গিয়ে তিনি বলেন, উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনার বিষয়টি খুবই জরুরি। পিয়ংইয়ংয়ের পারমাণবিক কর্মসূচিতে লাগাম টানতে আলোচনা প্রয়োজন বলে তিনি মনে করেন। দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রকের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, সীমান্তে সামরিক উত্তেজনা প্রশমনে উত্তর কোরিয়ার কাছে আলোচনায় বসার প্রস্তাব দেওয়া হয়েছে। রেড ক্রসও জানিয়েছে, আশা করা হচ্ছে সিওলের এই প্রস্তাবে সাড়া দেবে পিইংইয়ং। এব্যাপারে উত্তর কোরিয়া ইতিবাচক মনোভাব দেখিয়ে চলবে বলেই মনে করা হচ্ছে।
ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট হওয়ার পর উত্তর কোরিয়ার সামরিক পদক্ষেপ নিয়ে কড়া হুঁশিয়ারি দেন। তিনি এক বিবৃতিতে জানিয়েছিলেন, উত্তর কোরিয়া শুধুমাত্র আমেরিকার কাছে নয়, গোটা বিশ্বের কাছে ‘বড় সমস্যা।’ তাই কঠোরভাবে তাদের সামলানো হবে। ট্রাম্প শপথ নেওয়ার পর ব্যালিস্টিক মিসাইল ছুঁড়ে তাঁকে ‘স্বাগত’ জানায় উত্তর কোরিয়া। পিয়ংইয়ংয়ের এহেন পদক্ষেপে মোটেও খুশি করতে পারেনি ওয়াশিংটনকে। আন্তর্জাতিক আইনকে বুড়ো আঙুল দেখিয়ে উত্তর কোরিয়া একের পর ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে যায়। সম্প্রতি উত্তর কোরিয়া একটি উপমহাদেশীয় পরমাণু অস্ত্র বহনে সক্ষম একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করে। পিয়ংইয়ংয়ের এই পরীক্ষার পর জাপানসহ গোটা কোরীয় উপদ্বীপে নতুন করে উত্তেজনার সৃষ্টি হয়। এদিকে আগামী অক্টোবর মাসে সীমান্তে দুই কোরিয়ার নাগরিকদের পুনর্মিলন উৎসব হতে চলেছে। ১৯৫০ থেকে ১৯৫৩ সাল পর্যন্ত যুদ্ধের পর দুই কোরিয়া বিভক্ত হয়ে যায়। এরপর থেকে দু’দেশের মধ্যে সামরিক উত্তেজনা বাড়তে থাকে। যুদ্ধের প্রভাব পড়ে দুই দেশের নাগারিকদের উপর। দুই দেশের আত্মীয় স্বজনদের মধ্যেও সব রকম সম্পর্ক ছিন্ন হয়। আগামী অক্টোবর মাসে রেড ক্রসের উদ্যোগে দুই কোরিয়ার মিলন উৎসবের আয়োজন করা হয়েছে।
18th  July, 2017
  নিখোঁজ এমএইচ-৩৭০ তল্লাশিতে হদিশ মিলল সমুদ্রগর্ভের গুপ্তভাণ্ডারের

 সিডনি, ২০ জুলাই (এএফপি): একেই বোধহয় বলে ‘সমুদ্রমন্থন’! বিমানের সন্ধান করতে গিয়ে হদিশ মিলল সমুদ্রগর্ভের গুপ্ত ভাণ্ডারের! যা সমুদ্রবিজ্ঞানের বহু অজানা তথ্যকে সামনে নিয়ে আসবে বলে মনে করছেন গবেষকরা।
বিশদ

 চীনের থেকে দেশকে রক্ষা করতে জানি, সংসদে সুষমা

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২০ জুলাই: চীনের হুমকি঩তে ভারত মোটেই ভীত নয়। ভারত যে কোনও পরিস্থিতির মোকাবিলা করার জন্য প্রস্তুত। চীনের সঙ্গে. ভারতের বাগযুদ্ধ, টেনশন এবং একমাসের বেশি সময় ধরে চলা স্নায়ুর লড়াই নিয়ে আজ রাজ্যসভায় বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ এই ভাষায় চীনকে হুঁশিয়ারি দিয়েছেন।  তিনি বলেছেন, ভুটানের ট্রাইজাংশন ভাতাং লা এলাকাটি নিয়ে চীন এখন অবস্থান বদলে ফেলে নিজেদের দখলে আনতে চাইছে।
বিশদ

  প্রেমে পড়ে নতুন পোষ্যের ভার নিলেন রানি দ্বিতীয় এলিজাবেথ

 লন্ডন, ২০ জুলাই (পিটিআই): প্রভুহীন এক ছোট্ট কুকুরের প্রেমে পড়েছিলেন এক অধ্যাপক। পোষ্যের ছোট থেকে বড় হয়ে ওঠার সময়ে দু’জনের মধ্যের সম্পর্ক প্রভু-পোষ্যের গন্ডি ছাড়িয়ে জীবনের সঙ্গে জড়িয়ে গিয়েছিল। সেই টান এতটাই ছিল যে মালিকের মৃত্যুর পরেও রোজ স্টেশনের বাইরে তাঁর জন্য অপেক্ষা করত পোষ্যটি। সত্যি ঘটনা অবলম্বনে ২০০৯ সালে ‘হাচি-আ ডগস টেল’ নামে একটি সিনেমা তৈরি করেন পরিচালক লাসে হ্যালস্ট্রম। বিশদ

  আমেরিকাকে ‘সীমাহীন এটিএম’ হিসাবে ব্যবহার করে পাকিস্তান, মন্তব্য সিআইএ কনট্রাক্টর রেমন্ডের

 ওয়াশিংটন, ২০ জুলাই (পিটিআই): আমেরিকাকে ‘সীমাহীন এটিএম’ মনে করে পাকিস্তান। মার্কিন আর্থিক সাহায্য নিয়ে সেদেশের ব্যয় করা নিয়ে এমনটাই মন্তব্য করেছেন মার্কিন প্রতিরক্ষা বিভাগের বেসরকারি কনট্রাক্টর রেমন্ড ডেভিস (৪২)। প্রসঙ্গত, কয়েকবছর আগে তাঁকে নিয়ে মার্কিন-পাক সম্পর্ক তলানিতে ঠেকেছিল।
বিশদ

এইডসে মৃত্যুর হার কমছে: রাষ্ট্রসংঘ

 প্যারিস, ২০ জুলাই (এএফপি): গত এক দশকে সমগ্র বিশ্বে এইডসে মৃত্যু উল্লেখযোগ্যভাবে কমেছে। বৃহস্পতিবার একটি রিপোর্ট পেশ করে রাষ্ট্রসংঘ জানিয়েছে, ২০০৫ সালে এইডসে মৃত্যু হয়েছিল প্রায় ২০ লক্ষ রোগীর। ২০১৬ সালে এসে সেই সংখ্যা কমে দাঁড়িয়েছে ১০ লক্ষে।
বিশদ

  সামরিক অনুদানের জন্য ইসলামাবাদের উপর কড়া শর্ত চাপিয়ে দিল আমেরিকা

 ওয়াশিংটন, ২০ জুলাই (পিটিআই): কোটি কোটি ডলারের সামরিক অনুদান পেতে ইসলামাবাদের উপর কড়া শর্ত চাপাতে হবে, এই ইস্যুতে মার্কিন কংগ্রেসের প্যানেল ধ্বনি ভোট করে তার কড়া মনোভাব জানিয়ে দিল। একইসঙ্গে পাকিস্তানের উদ্দেশ্যে জানিয়ে দিল, সামরিক অনুদান চাই? সন্ত্রাস দমনে সক্রিয় ভূমিকা পালন করে দেখাও। নাহলে কোনও অনুদানই জুটবে না।
বিশদ

  পানামা তদন্তে ভুল তথ্য জমা দিলে ৭ বছরের জেল,
পাক প্রধানমন্ত্রীর সন্তানদের সতর্ক করল সুপ্রিম কোর্ট

 ইসলামাবাদ, ২০ জুলাই (পিটিআই): ‘যদি প্রমাণিত হয় পানামা কেলেঙ্কারির তদন্তে কোনও ভুল তথ্য জমা দেওয়া হয়েছে, তবে তার শাস্তি সাত বছরের কারাদণ্ড।’ বৃহস্পতিবার পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের সন্তানদের এই মর্মে সতর্ক করে দিল পাকিস্তানের সুপ্রিম কোর্ট।
বিশদ

  সৌদির ‘প্রাসাদের অন্দরের ষড়যন্ত্র’ ফাঁস ব্রিটিশ সংবাদমাধ্যমে

 রিয়াধ, ২০ জুলাই: বিন নায়েফের জায়গায় সৌদির বাদশাহ-পুত্র মহম্মদ বিন সলমনকে যুবরাজ ঘোষণার পর থেকেই বিশ্বজুড়ে গুঞ্জন শুরু হয়। বাদশাহ সলমন বিন আবদুল আজিজ ভাইয়ের ছেলেকে সরিয়ে নিজের ছেলেকে যুবরাজ ঘোষণার সিদ্ধান্তকে অনেকে ‘প্রাসাদের অন্দরের ষড়যন্ত্র’ হিসাবেই দেখছেন।
বিশদ

  সেশনকে অ্যাটর্নি জেনারেল করতে চাননি ডোনাল্ড ট্রাম্প

 ওয়াশিংটন, ২০ জুলাই: রুশ সংযোগের তদন্ত থেকে নিজের নাম সরিয়ে ফেলবেন জানলে জেফ সেশনকে কখনই অ্যাটর্নি জেনারেল হিসাবে নিয়োগ করতেন না, বললেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, ‘সেশনের এমনটা করা উচিত হয়নি।
বিশদ

  আল জাজিরা'র পর এবার বিবিসিকে তোপ সৌদি জোটের!

 লন্ডন, ২০ জুলাই: আল জাজিরা’র পর এবার দুনিয়াজুড়ে জনপ্রিয় আরও এক সংবাদমাধ্যম বিবিসি-র বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিল সৌদি জোট। অভিযোগ, ইয়েমেনের রাজধানী সানা’র উদ্দেশ্যে যাত্রা করা রাষ্ট্রসংঘের একটি ফ্লাইটে বিবিসি’র সাংবাদিক থাকায় সেটি আটকে দিয়েছে সৌদি জোট।
বিশদ

  ‘প্লাস্টিকের গ্রহ’ হয়ে উঠছে পৃথিবী, দাবি মার্কিন বিজ্ঞানীদের

 ওয়াশিংটন, ২০ জুলাই: এখনও পর্যন্ত বিশ্বে ৮৩০ কোটি টন প্লাস্টিক উৎপন্ন হয়েছে বলে দাবি মার্কিন বিজ্ঞানীদের। আর ২০৫০ সাল নাগাদ প্লাস্টিকের সেই পরিমাণ দাঁড়াবে ১২০০ কোটি টন। তাদের দাবি, অতিরিক্ত ব্যবহারের কারণে পৃথিবী যেন ‘প্লাস্টিকের গ্রহ’ হয়ে উঠছে।
বিশদ

Pages: 12345




একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়ের নামে যাদবপুর থানায় অভিযোগ জানিয়েছিলেন বিজেপি নেত্রী রূপা গঙ্গোপাধ্যায়। এর প্রতিবাদে বৃহস্পতিবার তাঁর কুশপুতুল পোড়াল কলকাতা বিশ্ববিদ্যালয় এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সাতদিন অনুশীলন করার পর বৃহস্পতিবার চলতি মরশুমের প্রথম প্রস্তুতি ম্যাচ খেলল মোহন বাগান। এদিন সকালে ঘরের মাঠে কোল ইন্ডিয়াকে তারা হারাল ৫-০ ...

বিএনএ, মেদিনীপুর: পশ্চিম মেদিনীপুর জেলা পরিষদ নতুন করে গঠনের পর বুধবার প্রথম রিভিউ মিটিং হল। সেই মিটিংয়ে জেলা পরিষদের সমস্ত নির্বাচিত সদস্যকে ডাকা হলেও বিরোধী দলের দুই সদস্যকে ডাকা হয়নি বলে অভিযোগ। বৃহস্পতিবার বৈঠকের কথা জানার পর তীব্র ক্ষোভ প্রকাশ ...

 সংবাদদাতা, আলিপুরদুয়ার: নিষিদ্ধ প্ল্যাস্টিক ক্যারিব্যাগের বিরুদ্ধে অভিযানের সময় বাধার মুখে না পড়লেও বৃহস্পতিবার ফুটপাত জবরদখলমুক্ত অভিযানের প্রথম দিনেই ব্যবসায়ী ও হকারদের বাধার মুখে পড়ল আলিপুরদুয়ার পুরসভা। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। যোগাযোগ রক্ষা করে চললে কর্মলাভের সম্ভাবনা। ব্যাবসা শুরু করলে ভালোই হবে। উচ্চতর ... বিশদ



ইতিহাসে আজকের দিন

• ১৯৩০ – গীতিকার আনন্দ বক্সির জন্ম
• ১৯৩৪ – ক্রিকেটার চাঁদু বোরদের জন্ম
• ১৯৯৩- কলকাতার রাজপথে আন্দোলনে পুলিশের গুলিতে ১৩ জন যুব কংগ্রেস কর্মীর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৫০ টাকা ৬৫.১৮ টাকা
পাউন্ড ৮২.৩৯ টাকা ৮৫.২২ টাকা
ইউরো ৭২.৮৭ টাকা ৭৫.৪৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৮,৬৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,২১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৬২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ শ্রাবণ, ২১ জুলাই, শুক্রবার, ত্রয়োদশী রাত্রি ৯/৫০, মৃগশিরানক্ষত্র দিবা ২/৫৩, সূ উ ৫/৭/৭, অ ৬/১৮/৪৭, অমৃতযোগ দিবা ৬/৫২ পুনঃ ৭/৪৫-১০/২৪ পুনঃ ১/২-২/৪৮ পুনঃ ৪/৩৩-অস্তাবধি, বারবেলা ৮/২৫-১১/৪৩, কালরাত্রি ৯/১-১০/২২।
৪ শ্রাবণ, ২১ জুলাই, শুক্রবার, ত্রয়োদশী রাত্রি ৮/২৯/৫০, মৃগশিরানক্ষত্র ২/৯/৫০, সূ উ ৫/৪/১৪, অ ৬/২০/২১, অমৃতযোগ দিবা ৬/৫০/২৩, ৭/৪৩/২৭-১০/২২/৪১, ১/১৫৪-২/৪৮/৩, ৪/৩৪/১২-৬/২০/২১ রাত্রি ৭/৪৬/১২-৯/১২/৩, ২/৫৫/২৭-৩/৩৮/২৩ , বারবেলা ৮/২৩/১৬-১০/২/৪৭, কালবেলা ১০/২/৪৭-১১/৪২/১৮, কালরাত্রি ৯/১/১৯-১০/২১/৪৮।
২৬ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
 আমি কংগ্রেস ছাড়লেও বিজেপি দলে যোগ দেব না: শঙ্কর সিং বাঘেলা

03:42:46 PM

 হাওড়ায় বন্ধ লঞ্চ চলাচল

 প্রবল ভিড়ের চাপ সামলাতে না পেরে হাওড়ায় বন্ধ লঞ্চ চলাচল

03:20:08 PM

পুরুলিয়ায় ৪ বছরের শিশুকে আছাড় মেরে খুনের অভিযোগ বাবার বিরুদ্ধে 
পুরুলিয়ার আদ্রায় চার বছরের শিশুকে আছাড় মেরে খুনের অভিযোগ উঠল বাবার বিরুদ্ধে। এদিন সকালে ঘটনাটি ঘটে আদ্রার বহর গ্রামে। মৃত সঞ্জয় শেখের বাবা পলাতক। 

03:12:35 PM

  কোচবিহারের দিনহাটায় রাস্তা সারাইয়ের দাবিতে পথ অবরোধ
কোচবিহারের দিনহাটা বত্রিগাছ রাস্তা সংস্কারের দাবিতে দিনহাটা ঝুড়ি পাড়া এলাকায় রাস্তা কেটে এবং নেতাজি ব্রিজে গাছ ফেলে সকাল থেকে পথ অবরোধ করে রেখেছেন স্থানীয় বাসিন্দারা।

03:12:00 PM

  ঘাটালে ধর্মতলাগামী তৃণমূল কর্মী সমর্থক বোঝাই বাস আটকে দুর্ভোগ
ঘাটালে একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার ওপর আড়াআড়ি ভাবে আটকে যায়। বাসটিতে তৃণমূলের ধর্মতলায় শহিদ স্মরণে অনুষ্ঠানে যোগদান করার জন্য যাত্রীরা ছিলেন। ঘাটাল-রানিচক রাস্তার ওপর বাসটি আড়াআড়ি ভাবে আটক থাকার ফলে এদিন সকাল থেকে ওই রুটে গাড়ি চলাচল বন্ধ ছিল। ফলে বহু মানুষ দুর্ভোগে পড়েন। বেলা ১টার সময় পরিস্থিতি স্বাভাবিক হয়।

03:09:00 PM

বক্তব্য শেষ করলেন মমতা বন্দ্যোপাধ্যায় 

02:49:53 PM