বিদেশ
 

সামরিক উত্তেজনা প্রশমনে উত্তর কোরিয়াকে আলোচনার প্রস্তাব দিল দক্ষিণ কোরিয়া

সিওল, ১৭ জুলাই (এএফপি): আন্তর্জাতিক আইন উপেক্ষা করে একের পর এক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে চলেছে উত্তর কোরিয়া। পিয়ংইয়ংয়ের এই সামরিক পদক্ষেপের জেরে গোটা কোরীয় উপদ্বীপে ফের উত্তেজনার সৃষ্টি হয়েছে। গত কয়েক মাস ধরে দুই কোরিয়ার সীমান্তে সেনাদের তৎপরতাও কয়েকগুণ বেড়ে গিয়েছে। এবার দু’দেশের মধ্যে সামরিক উত্তেজনা প্রশমনে উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনার প্রস্তাব দিল দক্ষিণ কোরিয়া। আগামী ১ আগস্ট রেড ক্রসের মধ্যস্থতায় পিয়ংইয়ংকে এই আলোচনার প্রস্তাব দেওয়া হয়েছে। সম্প্রতি দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইন উত্তর কোরিয়ার সঙ্গে বৈঠকে বসার ইঙ্গিত দিয়েছিলেন। তিনি উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনায় আগ্রহী বলে জানিয়েছিলেন। সম্প্রতি বার্লিন সফরে গিয়ে তিনি বলেন, উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনার বিষয়টি খুবই জরুরি। পিয়ংইয়ংয়ের পারমাণবিক কর্মসূচিতে লাগাম টানতে আলোচনা প্রয়োজন বলে তিনি মনে করেন। দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রকের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, সীমান্তে সামরিক উত্তেজনা প্রশমনে উত্তর কোরিয়ার কাছে আলোচনায় বসার প্রস্তাব দেওয়া হয়েছে। রেড ক্রসও জানিয়েছে, আশা করা হচ্ছে সিওলের এই প্রস্তাবে সাড়া দেবে পিইংইয়ং। এব্যাপারে উত্তর কোরিয়া ইতিবাচক মনোভাব দেখিয়ে চলবে বলেই মনে করা হচ্ছে।
ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট হওয়ার পর উত্তর কোরিয়ার সামরিক পদক্ষেপ নিয়ে কড়া হুঁশিয়ারি দেন। তিনি এক বিবৃতিতে জানিয়েছিলেন, উত্তর কোরিয়া শুধুমাত্র আমেরিকার কাছে নয়, গোটা বিশ্বের কাছে ‘বড় সমস্যা।’ তাই কঠোরভাবে তাদের সামলানো হবে। ট্রাম্প শপথ নেওয়ার পর ব্যালিস্টিক মিসাইল ছুঁড়ে তাঁকে ‘স্বাগত’ জানায় উত্তর কোরিয়া। পিয়ংইয়ংয়ের এহেন পদক্ষেপে মোটেও খুশি করতে পারেনি ওয়াশিংটনকে। আন্তর্জাতিক আইনকে বুড়ো আঙুল দেখিয়ে উত্তর কোরিয়া একের পর ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে যায়। সম্প্রতি উত্তর কোরিয়া একটি উপমহাদেশীয় পরমাণু অস্ত্র বহনে সক্ষম একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করে। পিয়ংইয়ংয়ের এই পরীক্ষার পর জাপানসহ গোটা কোরীয় উপদ্বীপে নতুন করে উত্তেজনার সৃষ্টি হয়। এদিকে আগামী অক্টোবর মাসে সীমান্তে দুই কোরিয়ার নাগরিকদের পুনর্মিলন উৎসব হতে চলেছে। ১৯৫০ থেকে ১৯৫৩ সাল পর্যন্ত যুদ্ধের পর দুই কোরিয়া বিভক্ত হয়ে যায়। এরপর থেকে দু’দেশের মধ্যে সামরিক উত্তেজনা বাড়তে থাকে। যুদ্ধের প্রভাব পড়ে দুই দেশের নাগারিকদের উপর। দুই দেশের আত্মীয় স্বজনদের মধ্যেও সব রকম সম্পর্ক ছিন্ন হয়। আগামী অক্টোবর মাসে রেড ক্রসের উদ্যোগে দুই কোরিয়ার মিলন উৎসবের আয়োজন করা হয়েছে।
18th  July, 2017
ফের দুর্ঘটনায় মার্কিন যুদ্ধজাহাজ

ওয়াশিংটন, ১৯ নভেম্বর: জাপানের উপকূলীয় এলাকায় একটি জাপানি টাগবোটের সঙ্গে সংঘর্ষে ক্ষতিগ্রস্ত হল আমেরিকার একটি যুদ্ধজাহাজ। শনিবার জাপানের সাগামি উপসাগরে একটি অনুশীলন চলাকালে বাণিজ্যিক ওই টাগবোটটি নিয়ন্ত্রণ হারিয়ে নিয়ন্ত্রিত ক্ষেপণাস্ত্র সজ্জিত মার্কিন ড্রেস্টয়ার ইউএসএস বেনফোল্ডকে আঘাত করে। এতে যুদ্ধজাহাজটি ক্ষতিগ্রস্ত হয়।
বিশদ

ভারত বিরোধিতায় ভুয়ো ছবি পোস্ট, পাক প্রতিরক্ষা মন্ত্রকের অ্যাকাউন্ট সাসপেন্ড করল ট্যুইটার কর্তৃপক্ষ

নয়াদিল্লি, ১৯ নভেম্বর: আন্তর্জাতিক মহলে ফের মুখ পুড়ল পাকিস্তানের। ভারত বিরোধিতা করতে গিয়ে ফের একবার হিতাহিত জ্ঞান হারিয়ে ফেলল ইসলামাবাদ। ফল? ভুয়ো ছবি পোস্ট করার দায়ে পাক প্রতিরক্ষা মন্ত্রকের অ্যাকাউন্ট বন্ধ করে দিল ট্যুইটার কর্তৃপক্ষ। পাক প্রতিরক্ষা মন্ত্রকের সরকারি ট্যুইটার অ্যাকাউন্ট ‘@defencepk’-এ একটি ছবি পোস্ট করা হয়।
বিশদ

চীনে ভারতের নয়া রাষ্ট্রদূত গৌতম বাম্বাওয়ালে

বেজিং, ১৯ নভেম্বর (পিটিআই): চীনে ভারতের নতুন রাষ্ট্রদূত নিযুক্ত হলেন গৌতম বাম্বাওয়ালে। সোমবার থেকে তিনি দায়িত্বভার গ্রহণ করবেন। ১৯৮৪ সালের ব্যাচের এই আইএফএস অফিসার এর আগে পাকিস্তান ও ভূটানের হাই কমিশনার ছিলেন। তিনি চীনে বিজয় গোখেলের উত্তরসূরি হিসাবে যোগ দিচ্ছেন।
বিশদ

 প্রেসিডেন্ট পরমাণু হামলার নির্দেশ দিলেও খারিজ হতে পারে: মার্কিন সামরিক কর্তা

হালিফ্যাক্স, ১৯ নভেম্বর: প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কিংবা তাঁর উত্তরসূরি কেউ পরমাণু হামলার নির্দেশ দিলেও তা খারিজ হতে পারে। মার্কিন বিমান বাহিনীর জেনারেল জন হাইটেন মনে করেন, যদি দেখা যায় অবৈধভাবে ওই নির্দেশ দেওয়া হয়েছে, তাহলে তা খারিজ হয়ে যেতে পারে।
বিশদ

আফগানিস্তানে তালিবানের হামলায় হত ৬ পুলিশকর্মী

কাবুল, ১৯ নভেম্বর (এপি): আফগানিস্তানের পশ্চিমে ফারা প্রদেশে পুলিশের একাধিক চেক পোস্টে হানা দিল তালিবান জঙ্গিরা। তালিবানের হানায় মৃত্যু হয়েছে ৬ জন পুলিশকর্মীর। শনিবার বিকালের ঘটনা। প্রাদেশিক সরকারের মুখপাত্র নাসের মেহরি বলেন, জঙ্গিদের আটজনের একটি দল ওই হামলা চালিয়েছে। এই হামলায় ৮ জন পুলিশকর্মী জখম হয়েছেন।
বিশদ

১৭ বছর পর বিশ্বসুন্দরী ভারতের কন্যা

বেজিং, ১৮ নভেম্বর (পিটিআই): দীর্ঘ ১৭ বছরের অপেক্ষা। ঐশ্বর্য রাই, ডায়ানা হেডেন এবং প্রিয়াঙ্কা চোপড়ার পর আরও একবার বিশ্বের সেরা সুন্দরীর খেতাব এল ভারতে। ২০১৭ সালের বিশ্বসুন্দরীর মুকুট পেলেন হরিয়ানার মেয়ে মানুসী চিল্লার। শনিবার চীনের সানায় সিটিতে বসেছিল এবছরের বিশ্বসুন্দরীর প্রতিযোগিতার আসর। বিশ্বের ১০৮ জন তাবড় তাবড় সুন্দরীদের পিছনে ফেলে দিয়ে ২০ বছরের মানুসী বিশ্বসুন্দরীর মুকুট পড়লেন। মূলপর্বে তিনি ইংল্যান্ড, ফ্রান্স, কেনিয়া ও মেক্সিকোর প্রতিযোগীকে হারিয়ে দিলেন।
বিশদ

19th  November, 2017
নীরব রয়েছে আমেরিকাও
চীনের বিরুদ্ধে সরব একা মোদি, ভূয়সী প্রশংসা করে জানালেন প্রাক্তন মার্কিন কর্তা

 ওয়াশিংটন, ১৮ নভেম্বর: ‘ওয়ান বেল্ট, ওয়ান রোড’ (ওবোর) গড়তে উদ্যোগী হয়েছে চীন। যা নিয়ে নীরব রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। কিন্তু নরেন্দ্র মোদি বিশ্বের একমাত্র রাষ্ট্রনেতা, যিনি চীনের বিরুদ্ধে সরব হয়েছেন। রুখে দাঁড়িয়েছেন। আঙুল তুলেছেন।
বিশদ

19th  November, 2017
বাতাসে সালফার ডাই অক্সাইড বাড়ছে,
চীনকে টপকে বিশ্বে এক নম্বরে ভারত

রিপোর্ট নাসার

রাহুল দত্ত ও শান্তনু দত্তগুপ্ত, কলকাতা : ১৮ নভেম্বর: কার্বন ডাই অক্সাইড বা কার্বন মনোক্সাইডের মতো গ্রিনহাউস গ্যাস নির্গমন নিয়ে উদ্বেগের যাবতীয় আতঙ্কের মধ্যে নয়া সংযোজন এবার সালফার ডাই অক্সাইড। নাসার সাম্প্রতিক এক রিপোর্ট অনুযায়ী, ভারত এই গ্যাস নির্গমনে বিশ্বে এক নম্বর স্থান দখল করেছে। এবং বিষয়টি মোটেই কৃতিত্বের নয়।
বিশদ

19th  November, 2017
তুর্কি প্রতিরক্ষা শিল্পের জন্য দরজা খুলে দিয়েছে পাকিস্তান

 নয়াদিল্লি, ১৮ নভেম্বর: ভারতকে চাপে রাখতে এবার তুরস্কের প্রতিরক্ষা শিল্পের প্রতি আগ্রহ দেখাতে শুরু করেছে ইসলামাবাদ। সম্প্রতি আঙ্কারা সফরে গিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহিদ খাকান আব্বাসি তুর্কিশ এরোস্পেস ইন্ডাস্ট্রিস (টিএআই)’র তৈরি টি-১২৯ অ্যাটাক হেলিপ্টারের পরীক্ষামূলক উড়ানে অংশ নিয়েছেন।
বিশদ

19th  November, 2017
যুদ্ধের সময় বন্ধ হয়ে যাওয়া ১২টি ভারত-বাংলাদেশ রেল সংযোগ ফের চালু হচ্ছে

 ঢাকা, ১৮ নভেম্বর: ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদার করার লক্ষ্যে বাংলাদেশ ১২টি স্থানে রেললাইন আবার চালু করছে বলে জানালেন বাংলাদেশের রেলমন্ত্রী মুজিবুল হক। ১৯৪৭ সালের দেশভাগ এবং ১৯৬৫ ও ১৯৭১ সালের যুদ্ধের কারণে এইসব রেললাইন বন্ধ হয়ে গিয়েছিল।
বিশদ

19th  November, 2017
জিম্বাবোয়ের সেনা অভ্যুত্থানের নেপথ্যে চীন? বাড়ছে রহস্য

হারারে, ১৮ নভেম্বর: জিম্বাবোয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবেকে গৃহবন্দি করে রাখার ঘটনাটিকে সামরিক অভ্যুত্থান হিসেবেই দেখছে আফ্রিকান ইউনিয়ন। বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম মুগাবে উৎখাতের এই অভ্যুত্থানের নেপথ্যে জিম্বাবোয়ের দীর্ঘদিনের মিত্র চীনের ভূমিকার প্রশ্নকে সামনে এনেছে।
বিশদ

19th  November, 2017
ব্রেক্সিটে ইতিবাচকই সাড়া দেবে ইউরোপিয়ান ইউনয়ন, দাবি মে’র

গোটেনবার্গ (সুইডেন), ১৭ নভেম্বর (এএফপি): ব্রেক্সিট নিয়ে ইতিবাচকই সাড়া দেবে ইউরোপিয়ান ইউনিয়ন। এমনটাই দাবি ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেসা মে’র। শুক্রবার সুইডেনের গোটেনবার্গে তিনি বলেন, আমি আশাবাদী, ব্রেক্সিট নিয়ে যাবতীয় সিদ্ধান্তে ইতিবাচক সাড়াই মিলবে। বিশদ

18th  November, 2017
লন্ডন এবং স্কটল্যান্ডের বাণিজ্য সফরে প্রাপ্তি অনেক, দাবি করলেন অমিত মিত্র

রূপাঞ্জনা দত্ত, এডিনবরা (স্কটল্যান্ড), ১৭ নভেম্বর: লন্ডন এবং স্কটল্যান্ডের বাণিজ্য সফর সফল। লগ্নির একাধিক ইতিবাচক সম্ভাবনা নিয়েই রাজ্যে ফিরছেন মুখ্যমন্ত্রী এবং তাঁর বাণিজ্য প্রতিনিধিদল। সাতদিনের সফরে এগুলিই প্রাপ্তি বলে শনিবার এডিনবরার হোটেলে জানালেন রাজ্যের শিল্প-বাণিজ্যমন্ত্রী অমিত মিত্র। সফরের শেষদিন অন্যান্য দিনের মতোই সকালে হাঁটতে বেরিয়ে পড়েন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

18th  November, 2017
২০ সেকেন্ড আগে ট্রেন ছাড়ায় ক্ষমা চাইল জাপানের ট্রেন সংস্থা

 টোকিও, ১৭ নভেম্বর (এএফপি): মাত্র ২০ সেকেন্ড! কিন্তু, দেশটার নাম জাপান। সময়ানুবর্তিতা ও শিষ্টাচারের জন্য তাদের খ্যাতি বিশ্বজোড়া। তাই এক্সপ্রেস ট্রেনটি ২০ সেকেন্ড আগে ছেড়ে যাওয়ার জন্য নিঃশর্ত ক্ষমা চেয়েছে সংশ্লিষ্ট সংস্থাটি। তারা জানিয়েছে, এই চূড়ান্ত বিড়ম্বনার জন্য তারা অত্যন্ত দুঃখিত।
বিশদ

18th  November, 2017

Pages: 12345

একনজরে
সুকান্ত বেরা: সকালটা যদি হয় মহম্মদ সামির, তাহলে বিকেলের নায়ক অবশ্যই শিখর ধাওয়ান। তবুও রবিবাসরীয় ইডেনে ভারতীয় ক্রিকেটারদের সাফল্যের পাশাপাশি চর্চার বিষয় হয়ে উঠেছিল দিলরুবান ...

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৯ নভেম্বর: দেরিতে হলেও শেষমেশ ঘুম ভাঙল দিল্লির আম আদমি পার্টির (আপ) সরকারের। দূষণ ইস্যুতে বারবার জাতীয় পরিবেশ আদালত (এনজিটি) এবং সুপ্রিম কোর্ট নিযুক্ত গ্রিন বডি ইপিসিএ’র কাছ থেকে ধমক খেয়ে অবশেষে আজ দিল্লি সরকার ঘোষণা করল, ...

বিএনএ, চুঁচুড়া: রবিবার শেষদিনে কার্তিক ঠাকুর দেখার জন্য সকাল থেকেই বাঁশবেড়িয়ার মণ্ডপে মণ্ডপে ভিড় জমালেন দর্শনার্থীরা। বেলা যত গড়িয়েছে জেলার বিভিন্ন প্রান্ত থেকে আসা দর্শনার্থীদের ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিজ্ঞানে এবছর নতুন পাঠ্যক্রম চালু হয়েছে আইসিএসই স্কুলগুলিতে। কিন্তু সেখানে নতুন বিষয়গুলি শিক্ষকরা কীভাবে পড়াবেন, তার জন্য প্রশিক্ষণ বা কর্মশালার প্রয়োজন রয়েছে। তবে সময়ের মধ্যে তা হয়ে ওঠেনি। তাই প্রযুক্তির মাধ্যমে সেই কাজ সেরে ফেলতে চাইছে কাউন্সিল। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রেম-প্রণয়ে নতুনত্ব থাকবে। নতুন বন্ধু লাভ, ভ্রমণ ও মানসিক প্রফুল্লতা বজায় থাকবে। কোনও কোনও ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫০- মহীশূরের শাসক টিপু সুলতানের জন্ম।
১৯১০- রুশ সাহিত্যিক লিও তলস্তয়ের মৃত্যু।
১৯১৭- কলকাতায় প্রতিষ্ঠা হল বোস রিসার্চ ইনস্টিটিউট।
১৯৫৫- নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের পক্ষে টেস্টে প্রথম দ্বিশতরান করলেন উমরিগড় (২২৩)।  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৩২ টাকা ৮৭.১৯ টাকা
ইউরো ৭৫.২০ টাকা ৭৭.৮৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  November, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
19th  November, 2017

দিন পঞ্জিকা

৪ অগ্রহায়ণ, ২০ নভেম্বর, সোমবার, দ্বিতীয়া রাত্রি ৯/৩৬, নক্ষত্র-জ্যেষ্ঠা রাত্রি ১২/৪৮, সূ উ ৫/৫৬/২৫, অ ৪/৪৮/৪, অমৃতযোগ দিবা ঘ ৭/২৩ মধ্যে পুনঃ ৮/৫০ গতে ১১/০ মধ্যে। রাত্রি ঘ ৭/২৬ গতে ১০/৬ মধ্যে পুনঃ ২/২৭ গতে ৩/১৯ মধ্যে, বারবেলা ঘ ৭/১৮ গতে ৮/৪০ মধ্যে পুনঃ ২/৫ গতে ৩/২৬ মধ্যে, কালরাত্রি ৯/৪৪ গতে ১১/২২ মধ্যে।
৩ অগ্রহায়ণ, ২০ নভেম্বর, সোমবার, দ্বিতীয়া রাত্রি ৭/৪২/২৮, জ্যেষ্ঠানক্ষত্র ১১/৫৫/৩৬, সূ উ ৫/৫৬/৫৮, অ ৪/৪৬/৫৮, অমৃতযোগ দিবা ৭/২৩/৩৮, ৮/৫০/১৮-১১/০/১৮ মধ্যে এবং রাত্রি ৭/২৪/৫৮-১০/৫৫/১৮, ২/২৫/৩৭-৩/১৮/১৮, বারবেলা ২/৪/২৮-৩/২৬/৪৩, কালবেলা ৭/১৮/১৩-৮/৩৯/২৮, কালরাত্রি ৯/৪৩/১৩-১১/২১/৫৮। 
৩০ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইএসএল: মুম্বই সিটি এফসিকে ২-০ গোলে হারাল বেঙ্গালুরু এফসি 

19-11-2017 - 10:01:17 PM

পিছোল ‘পদ্মাবতী’-র মুক্তির তারিখ, ১ ডিসেম্বর মুক্তি পাচ্ছে না সিনেমাটি

19-11-2017 - 04:14:46 PM

বিষ্ণুপুরের লালবাঁধ এলাকায় কিশোরীকে ধর্ষণ করে খুন, গ্রেপ্তার অভিযুক্ত

19-11-2017 - 04:10:28 PM

দুর্গাপুরে বৃদ্ধা খুনের ঘটনায় গ্রেপ্তার পরিচারিকা

19-11-2017 - 04:06:09 PM

উত্তর দিনাজপুরের হাসকুন্ডা এলাকায় পাওয়ার স্টেশনের জমি দখলকে ঘিরে সংঘর্ষ, জখম ২ পুলিশ কর্মী-সহ ৩ জন

19-11-2017 - 02:39:00 PM