বিদেশ
 

  পানামা কেলেঙ্কারির শুনানি শুরু পাক সুপ্রিম কোর্টে, তদন্ত রিপোর্টের বৈধতা খারিজ নওয়াজ সরকারের

ইসলামাবাদ, ১৭ জুলাই (পিটিআই): পানামা পেপারস কেলেঙ্কারি নিয়ে শুনানি শুরু হল পাকিস্তানের সুপ্রিম কোর্টে। বিশেষ তদন্তকারী দল রিপোর্ট জমা দেওয়ার ঠিক এক সপ্তাহের মাথায় বিচার ফের শুরু করল আদালত। ওদিকে, রিপোর্টকে সরাসরি অবৈধ বলে উড়িয়ে দিল নওয়াজ সরকার। শুধু তাই নয়, শরিফের পরিবারের পক্ষ থেকে রিপোর্টের সত্যতা নিয়ে প্রশ্ন তোলা হয়েছে। এই রাজনৈতিক ডামাডোলের মধ্যে পাকিস্তানের সোশ্যাল মিডিয়ায় গুঞ্জন, পানামা কেলেঙ্কারির সুযোগ নিয়ে নওয়াজ শরিফকে নাকি গদিছাড়া করতে চাইছে পাক সেনাবাহিনী। যদিও অভিযোগ উড়িয়ে দিয়েছে পাক সেনা।
সোমবার পাক সুপ্রিম কোর্টে চত্বরে ছিল নিরাপত্তার কড়াকড়ি। ঝামেলা এড়াতে আদালতের বাইরে প্রায় ৭০০ পুলিশকর্মী ও স্থানীয় প্রশাসনিক কর্তারা হাজির ছিলেন। ১০ জুলাই সুপ্রিম কোর্টের নির্দেশেই নিযুক্ত যৌথ তদন্তকারী দল শরিফ পরিবারের আর্থিক কেলেঙ্কারি নিয়ে রিপোর্ট জমা দেয়। সেই রিপোর্টে নওয়াজ শরিফ ও তাঁর পরিবারের বেশ কয়েকজন সদস্যের বিরুদ্ধে অর্থ তছরূপের মামলা রুজু করতে বলা হয়। কারণ, তদন্তে শরিফ পরিবারের সম্পত্তি ও উপার্জনের হিসাবে গরমিল ধরা পড়ে। সেই রিপোর্টই এদিন আদালত মামলার সব পক্ষকে পৌঁছে দেওয়ার কথা বলে। দু’পক্ষের আইনজীবীদের রিপোর্ট খতিয়ে দেখে শুনানির জন্য প্রস্তুত হতে নির্দেশ দেওয়া হয়। রিপোর্ট হাতে পাওয়ার পরেই অবশ্য ক্ষোভ প্রকাশ করেছেন নওয়াজ শরিফের আইনি পরামর্শদাতারা। শরিফের পক্ষে খাজা হ্যারিস জানিয়েছেন, তদন্তকারী দলের রিপোর্ট বেআইনি ও পাকিস্তানের সংবিধান বিরোধী। এই রিপোর্টের কোনও বৈধতা নেই। বিদেশের সংস্থা থেকে যে নথি এই মামলার জন্য আনা হয়েছে, সেটিও বেআইনি বলেই মত প্রকাশ করেছেন তিনি। তদন্তের স্বার্থে রিপোর্টের যে অংশ প্রকাশ্যে আনা হয়নি, সেটি প্রকাশ করার দাবিও জানিয়েছেন তিনি। তদন্তকারী দলের রিপোর্টে অভিযুক্ত হিসাবে উল্লিখিত নওয়াজ কন্যা মারিয়ম বলেছেন, ‘রিপোর্ট খারিজ করা উচিত।’ নওয়াজ সরকারের প্রতিরক্ষা মন্ত্রী খাজা আসিফ জানিয়েছেন, ‘তদন্ত রিপোর্টকে আদালতে চ্যালেঞ্জ জানাবে সরকার। প্রতিটি বিষয়ে আদালতে লড়াই করা হবে।’ সরকারের অর্থমন্ত্রী ফাওয়াদ চৌধুরি ব্যক্তিগতভাবে রিপোর্টের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন করবেন বলে মন্তব্য করেছেন। তবে, রিপোর্টের বিষয়বস্তু প্রকাশ্যে আসার পরেই ইমরান খানের দল ‘পাকিস্তান তহরিক-ই-ইনসাফ’ নওয়াজ শরিফের পদত্যাগ দাবি করেছে। দলের পক্ষে ফাওয়াদ চৌধুরি বলেছেন, ‘নওয়াজ শরিফ শুধু বরখাস্তই হবেন না। উনি জেলেও যাবেন।’ তবে পাক সরকারের তথ্য মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী মারিয়াম ঔরঙ্গজেব বলেছেন, আদালতের রায় সরকার মাথা পেতে নেবে। মঙ্গলবার বিষয়টি নিয়ে সুপ্রিম কোর্টে পরবর্তী শুনানি হবে।
অন্যদিকে, পাকিস্তানের সোশ্যাল মিডিয়ায় নতুন এক তথ্য ছড়িয়ে পড়েছে। সেখানে ভাইরাল হওয়া একাধিক পোস্টে দাবি করা হয়েছে, পানামা কেলেঙ্কারি নিয়ে বেকায়দায় পড়া নওয়াজ সরকারকে সরিয়ে দিয়ে ক্ষমতা দখলের চক্রান্ত করছে পাক সেনাবাহিনী। এই জন্য তদন্তকে সেনা ব্যবহার করার চেষ্টা করছে। যদিও এই সম্ভাবনার কথা উড়িয়ে দিয়েছে সেনা। সেনার পক্ষ থেকে বলা হয়েছে, সরকারের বিরদ্ধে ষড়যন্ত্র হচ্ছে। এসব প্রশ্নের উত্তর দেওয়ার কোনও প্রয়োজন নেই। যাঁরা এই প্রশ্ন তুলছেন, তাঁরা প্রকৃত পাকিস্তানি নন। বিদেশী শক্তির উৎসাহে সেনার নামে এভাবে কুৎসা করা হচ্ছে।
18th  July, 2017
ভারতে সংসদ হানার পর পরমাণু হামলা করতে চেয়েছিলেন মোশারফ, দাবি জাপানি সংবাদমাধ্যমের

দুবাই, ২৭ জুলাই (পিটিআই): ২০০১ সালে ভারতীয় সংসদ হামলার পর পাকিস্তানের সঙ্গে উত্তাপ চড়েছিল। তখন ভারতে পরমাণু হামলা চালানোর চিন্তা-ভাবনা করেছিলেন তৎকালীন পাক সেনাপ্রধান জেনারেল পারভেজ মোশারফ। কিন্তু, পালটা হানার শঙ্কায় আর সাহস দেখাতে পারেননি তিনি। জাপানি সংবাদপত্র ‘মেনিচি শিমবুন’ প্রাক্তন পাক প্রেসিডেন্টকে উদ্ধৃত করে এমনই খবর প্রকাশ করেছে।
বিশদ

রাশিয়ায় মার্কিন নিষেধাজ্ঞা নিয়ে উদ্বিগ্ন ইইউ, সমুচিত জবাব দেওয়ার হুঁশিয়ারি

ওয়াশিংটন, ২৭ জুলাই: রাশিয়ায় নতুন নিষেধাজ্ঞা আরোপে সবুজ সংকেত দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এমনই জানাল হোয়াইট হাউজ। আর আমেরিকার এই পরিকল্পনায় উদ্বেগ প্রকাশ করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। আমেরিকার পদক্ষেপে আদতে জ্বালানি কোম্পানিগুলি ক্ষতিগ্রস্ত হতে পারে বলে উদ্বিগ্ন জার্মানিসহ কয়েকটি ইউরোপীয় দেশ।
বিশদ

মার্কিন সেনাবাহিনীতে রূপান্তরকামীদের জন্য নিষেধাজ্ঞা জারি ট্রাম্পের, প্রতিবাদে গুগল, ফেসবুক, অ্যাপেলের সিইও-র

ওয়াশিংটন, ২৭ জুলাই: মার্কিন সেনাবাহিনীতে রূপান্তরকামীরা কোনওভাবেই কাজ করতে পারবে না বলে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঘোষণা করার পর প্রতিবাদে বিক্ষোভে ফেটে পড়েন কয়েক হাজার মার্কিন নাগরিক। এক ট্যুইট বার্তায় তিনি বলেছেন, এ ব্যাপারে সামরিক বিশেষজ্ঞদের সঙ্গেও তিনি আলোচনা করেছেন। তাঁর দাবি, রূপান্তরকামীদের কারণে মেডিকেল খরচ ও কাজে বিঘ্ন ঘটছে।
বিশদ

আমেরিকায় ঢুকতে দেওয়া হল না ব্রিটেনের মুসলিম দম্পতিকে

 লন্ডন, ২৭ জুলাই (পিটিআই): সদ্য বিবাহিত স্ত্রীকে নিয়ে মার্কিন মুলুকে মধুচন্দ্রিমায় যাওয়ার পরিকল্পনা নিয়েছিলেন ব্রিটেনের যুবক আলি গুল। তাঁকে লস এঞ্জেলস বিমানবন্দরে দীর্ঘক্ষণ আটকে রাখা হল। এরপর ওই মুসলিম যুবক ও তাঁর স্ত্রীকে বিমানবন্দর থেকে ফের ব্রিটেনে ফেরত পাঠানো হল।
বিশদ

রাজকার্য সামলানোর জন্য বিমানচালকের চাকরি ছাড়লেন রাজকুমার উইলিয়াম

লন্ডন, ২৭ জুলাই (পিটিআই): রাজকার্য সামলাতে হবে। তাও পূর্ণ সময়ের জন্য। তাই এয়ার অ্যাম্বুলেন্সের উদ্ধারকারী বিমানচালক হিসাবে বৃহস্পতিবার নিজের শেষ দায়িত্ব পালন করবেন ব্রিটেনের রাজকুমার উইলিয়াম। ৩৫ বছর বয়সি ডিউক অব কেমব্রিজ গত দু’বছর ধরে ইস্ট এঞ্জেলিয়ান এয়ার অ্যাম্বুলেন্সে বিমানচালক হিসাবে কর্মরত।
বিশদ

মার্কিন পরীক্ষাগারে তৈরি হল প্রথম জিনগত ত্রুটিমুক্ত মানবভ্রূণ

বস্টন, ২৭ জুলাই (পিটিআই): ডিএনএ-তে নানান ত্রুটির কারণে বংশগত রোগের শিকার হয় বহু সদ্যোজাত শিশু। সেই ত্রুটির সমাধানে বড়সড় সাফল্য পেলেন মার্কিন যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা। জিন পরিবর্তনকারী প্রযুক্তির মাধ্যমে প্রথমবার মানবভ্রূণের ত্রুটিপূর্ণ ডিএনএ-তে এল পরিবর্তন। ত্রুটিমুক্ত হল ডিএনএ।
বিশদ

ইয়েমেন উপকূলে অভিবাসীদের নৌকায় হামলা সৌদি জোটেরই

রিয়াধ, ২৭ জুলাই: গত মার্চে ইয়েমেনের কাছে সোমালিয়ার শরণার্থী বোঝাই একটি নৌকায় প্রাণঘাতী হামলার জন্য সৌদি আরবের নেতৃত্বাধীন সামরিক জোটকে দায়ী করেছে রাষ্ট্রসংঘের তদন্তকারী দল। ওই সামরিক জোটের কয়েকটি সদস্য রাষ্ট্র নিজেদের দায় এড়াতে ওই জোটকে ছাতা হিসাবে ব্যবহার করেছে বলেও প্রতিবেদনে অভিযোগ করেছেন তদন্তকারীরা।
বিশদ

প্রেসিডেন্ট ট্রাম্পের ‘খুদে’ বন্ধু

ওয়াশিংটন, ২৭ জুলাই (পিটিআই): ‘হাত বাড়ালে বন্ধু পাওয়া যায় না...’ প্রচলিত এই গানের কথাগুলিকে মিথ্যে প্রমাণ করে মাত্র ন’বছর বয়সি এক খুদের বাড়ানো বন্ধুত্বের হাত ধরলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দিনকয়েক আগে ডোনাল্ড ট্রাম্পের বন্ধু হতে চেয়ে হোয়াইট হাউজে একটি চিঠি পাঠিয়েছে ডিলান হারবিন নামের এক বালক।
বিশদ

 আমেরিকায় বিমান দুর্ঘটনায় মৃত ৪

সল্টলেক সিটি, ২৭ জুলাই (এপি): মার্কিন মুলুকে একটি ছোট বিমান দুর্ঘটনায় চারজনের মৃত্যু হয়েছে। তাঁদের মধ্যে দু’জন মহিলা। বুধবার উটা প্রদেশের সল্টলেক সিটির কাছে একটি সড়কের উপর বিমানটি ভেঙে পড়ে। 
বিশদ

রুশ প্র্যাঙ্কস্টারের ফাঁদে ট্রাম্পের জ্বালানি মন্ত্রী

ওয়াশিংটন, ২৭ জুলাই: ফোনের এক প্রান্তে ছিলেন আমেরিকার জ্বালানি মন্ত্রী রিকি পেরি, আর অন্য প্রান্তে ইউক্রেনের প্রধানমন্ত্রী ভ্লাদিমির গ্রোইসমান আছেন বলেই তিনি জানতেন। কথা হচ্ছিল বিদেশে কয়লা অনুসন্ধান, গ্যাস পাইপলাইন আর শুয়োরের মল থেকে নতুন জ্বালানির সম্ভাবনা নিয়ে। কিন্তু ঘটনা আসলে অন্যরকম।
বিশদ

আল-আকসা থেকে নিরাপত্তা ব্যবস্থা প্রত্যাহার ইজরায়েলের

জেরুজালেম, ২৭ জুলাই: প্রবল সমালোচনার চাপে আল-আকসা মসজিদ থেকে মেটাল ডিটেক্টর সরিয়ে নেওয়ার একদিন পর এবার বাকি নিরাপত্তাও সরিয়ে নিয়েছে ইজরায়েল। তুমুল বিক্ষোভ আর প্রতিরোধের মুখে অবশেষে বৃহস্পতিবার আল-আকসার প্রবেশপথ থেকে নিরাপত্তা বেষ্টনী ও গেটগুলি সরিয়ে নেওয়া হয়েছে। প্রবেশ পথে থাকা উঁচু স্তম্ভগুলিও তুলে ফেলা হয়।
বিশদ

Pages: 12345




একনজরে
বিএনএ, কৃষ্ণনগর: বৃষ্টি কমলেও জলাধারের জলে ভাগীরথীর জলস্তর বাড়ায় নদীয়ার নদীপাড় সংলগ্ন বিস্তীর্ণ এলাকা প্লাবিত হওয়ার আতঙ্কে ভুগছেন বাসিন্দারা। প্রতি ঘণ্টায় জল বাড়ছে। ভাগীরথীর জলস্তর বিপদসীমার খানিকটা নীচে রয়েছে। ...

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: টানা তিনদিন নি঩খোঁজ থাকার পর চম্পাহাটিতে নির্মীয়মাণ একটি বাড়ির সেপটিক ট্যাঙ্কের ভিতর থেকে এক ব্যক্তির দেহ উদ্ধার হয়েছে। মৃতের নাম পঞ্চানন নস্কর (৫৩)। বৃহস্পতিবার মৃতের ছেলে প্রশান্ত নস্কর অভিযোগ করেছেন, তাঁর বাবাকে ডেকে নিয়ে গিয়ে ...

শিলং, ২৭ জুলাই (পিটিআই): হাতি সংরক্ষণ করার লক্ষ্যে শীঘ্রই মউ স্বাক্ষর হতে পারে ভারত এবং বাংলাদেশের মধ্যে। বৃহস্পতিবার দু’দেশের আধিকারিকরা শিলংয়ে একটি বৈঠকে বসেন। সেখানেই বিষয়টি নিয়ে আলোচনা হয়। এদিন পশ্চিমবঙ্গ, অসম, মেঘালয়, ত্রিপুরার বন দপ্তরের আধিকারিকদের সঙ্গে বাংলাদেশের ১১ ...

সংবাদদাতা, শিলিগুড়ি: মার্কিন কনসাল জেনারেল (কলকাতা) ক্রেগ হল হল বৃহষ্পতিবার উত্তরকন্যায় উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষের সঙ্গে দেখা করেন। তাঁদের মধ্যে প্রায় এক ঘণ্টা ধরে বৈঠক হয়। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কোনও চুক্তিবদ্ধ কাজে যুক্ত হবার যোগ আছে। ব্যাবসা শুরু করা যেতে পারে। বিবাহের যোগাযোগ ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৮৪৪- ব্রিটিশ বিজ্ঞানী জন ডালটনের মৃত্যু
১৯৬০- শিবসেনা প্রধান উদ্ধব থ্যাকারের জন্ম
১৯৯২- অভিনেতা আমজাদ খানের মৃত্যু
২০১৫- প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের মৃত্যু

27th  July, 2017


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৪০ টাকা ৬৫.০৮ টাকা
পাউন্ড ৮৩.০৫ টাকা ৮৫.৯১ টাকা
ইউরো ৭৪.১৮ টাকা ৭৬.৭৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,০১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৫২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৯৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১২ শ্রাবণ, ২৮ জুলাই, শুক্রবার, পঞ্চমী দিবা ৬/৩৯, হস্তানক্ষত্র অহোরাত্র, সূ উ ৫/১০/৪০, অ ৬/১৬/৪, অমৃতযোগ দিবা ৬/৫৫ পুনঃ ৭/৪৭-১০/২৪ পুনঃ ১/১-২/৪৬ পুনঃ ৪/৩১-অস্তাবধি, বারবেলা ৮/২৬-১১/৪৩, কালরাত্রি ৮/৫৯-১০/২১।
১১ শ্রাবণ, ২৮ জুলাই, শুক্রবার, পঞ্চমী ৯/৩৬/১৬, উত্তরফাল্গুনীনক্ষত্র ৮/২৩/৫৯, সূ উ ৫/৭/৮, অ ৬/১৮/২০, অমৃতযোগ ৬/৫২/৩৮, ৭/৪৫/২২-১০/২৩/৩৭, ১/১/৫১-২/৪৭/২১, ৪/৩২/৫০-৬/১৮/২০, রাত্রি ৭/৪৪/৫০-৯/১১/২১, ২/৫৭/২২-৩/৪০/৩৮, বারবেলা ৮/২৪/৫৬-১০/৩/৫০, কালবেলা ১০/৩/৫০-১১/৪২/৪৪, কালরাত্রি ৯/০/৩২-১০/২১/৩৮।
 ৪ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
প্রবীণ সিপিএম নেতা তথা প্রাক্তন এমপি মানিক সান্যাল প্রয়াত 

12:11:00 PM

গুজরাতে ইস্তফা আরও ২ কংগ্রেস বিধায়কের 

11:50:00 AM

সল্টলেকে ফের এটিএম কার্ডের পিন জেনে প্রতারণা, ধৃত ১ 
ফের ব্যাংক কর্তা পরিচয় দিয়ে ফোন করে এটিএম কার্ডের পিন জেনে লক্ষাধিক টাকা গায়েব। ঘটনায় আসানসোল থেকে এক অভিযুক্তকে গ্রেপ্তার করেছে পুলিশ। গত ১৯ ফেব্রুয়ারি নয়াপট্টির বাসিন্দা এক ব্যক্তিকে ফোন করে ব্যাংক কর্তা পরিচয় দিয়ে এটিএম কার্ডের তথ্য চাওয়া হয়। ওই ব্যক্তি তথ্য জানানোর পর ১ লক্ষ ৯৮৬ টাকা গায়েব হয়ে যায় অ্যাকাউন্ট থেকে। ঘটনার কথা জানিয়ে সল্টলেকের ইলেকট্রনিক্স কমপ্লেক্স থানায় অভিযোগ দায়ের করেন প্রতারিতর কন্যা। তদন্তে নেমে আসানসোল থেকে পিনাকি গাঁতাইত নামে এক অভিযুক্তকে গ্রেপ্তার করে পুলিশ। তার কাছ থেকে একটি মোবাইল ফোন, সিম কার্ড, ব্যাংকের পাসবুক, আধার কার্ড ও এটিএম কার্ড উদ্ধার করা হয়েছে। এদিন তাকে আদালতে তোলা হবে। 

11:46:07 AM

আসানসোলে বাসের সঙ্গে ট্রাকের সংঘর্ষ, জখম ১৫ 

11:10:00 AM

হাওড়ায় সিগনাল বিভ্রাট, দেরিতে চলছে ট্রেন 

11:04:54 AM

আজ মুক্তি
নবাব: জয়দীপ মুখোপাধ্যায় পরিচালিত ছবিটি মুক্তি পাচ্ছে প্রিয়া ও অন্যত্র।
রক্তকরবী: অমিতাভ ভট্টাচার্য পরিচালিত ছবিটি মুক্তি পাচ্ছে কার্নিভাল, নজরুলতীর্থ ও অন্যত্র।
ইন্দু সরকার: মধুর ভান্ডারকর পরিচালিত ছবিটি মুক্তি পাচ্ছে জয়া, নবীনা, প্রিয়া, সিনেপলিস ও সব মাল্টিপ্লেকসে।
রাগ দেশ: তিগমাংশু ধুলিয়া পরিচালিত ছবিটি মুক্তি পাচ্ছে বায়োস্কোপ, সিনেপোলিস, জয়া ও অন্যত্র। 
মুবারকা: অনীশ বাজমি পরিচালিত ছবিটি মুক্তি পাচ্ছে শহর ও শহরতলির সব মাল্টিপ্লেক্সে।

11:03:00 AM