বিদেশ
 

স্ট্যাচু অব লিবার্টির স্বাধীন ছত্রছায়ায় মিলেমিশে এক হয়ে গিয়েছে কত শত শরণার্থীর ভিন্ন দুনিয়া

ওয়াশিংটন, ১৬ জুলাই: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জমানায় ৪ জুলাই আরও একবার স্বাধীনতা দিবসের স্বাদ পেলেন আমেরিকানরা। ২৪১ বছর আগের এই দিনেই এক রক্তক্ষয়ী বিপ্লবের মাধ্যমে ১৩টি ব্রিটিশ কলোনি অথবা উপনিবেশ ব্রিটিশ রাজা জর্জ ৩-এর কাছ থেকে স্বাধীনতা লাভ করে। সেই ১৩টি উপনিবেশ ছিল নিউ হ্যাম্পশায়ার, ম্যাসাচুসেটস, কানেকটিকাট, রোড আইল্যান্ড, নিউ ইয়র্ক, নিউ জার্সি, পেনসিলভানিয়া, ডেলেয়ার, মারিল্যান্ড, ভার্জিনিয়া, নর্থ ক্যারোলিনা, সাউথ ক্যারোলিনা ও জর্জিয়া। ১৭৭৬ সালের ৪ জুলাই স্বাধীনতার ঘোষণাপত্র স্বাক্ষরের মাধ্যমে আমেরিকা অথবা ইউনাইটেড স্টেট অব আমেরিকা গঠিত হয়। যদিও তখনও গৃহযুদ্ধ চলছিল এবং তা আরও বেশ কিছুদিন স্থায়ী হয়েছিল। জর্জ ওয়াশিংটন তখন আমেরিকান বাহিনীর নেতৃত্ব দিচ্ছিলেন। এই সময় ফ্রান্স ও স্পেন অস্ত্র ও অন্যান্য সামগ্রী দিয়ে আমেরিকাকে সাহায্য করেছিল। পরে থমাস জেফারসনের প্রচেষ্টায় যুদ্ধের অবসান হয়। ধীরে ধীরে বিলুপ্ত হয় দাসপ্রথা। আমেরিকায় প্রবর্তিত হয় গণতন্ত্র।
এসব ইতিহাস আগলে টিকে রয়েছে নিউ ইয়র্ক উপসাগরের ব্যস্ত কোল জুড়ে জেগে থাকা ছোট্ট এক টুকরো পাথুরে দ্বীপ। ১৩১ বছর পেরিয়ে আজও ওই ছোট্ট পাথুরে দ্বীপের উপর বিশাল মহিয়সী নারী মূর্তি ঠায় দাঁড়িয়ে। বছরের পর বছর ধরে এই মূর্তির অর্থ এতই বিস্তৃত হয়েছে যে সেটি এখন স্বাধীনতা ও মুক্তির একটি আন্তর্জাতিক প্রতীকে পরিণত। গণতন্ত্রের সবচেয়ে পরিচিত নিদর্শন হয়ে উঠেছে ১৩১ বছর আগে আমেরিকাকে দেওয়া ফ্রান্সের উপহার। মুক্তি, স্বাধীনতার প্রতীক ‘স্ট্যাচু অব লিবার্টি’ আসলে মিত্রশক্তি ফ্রান্সের তরফ থেকে বন্ধুত্বের প্রতীকস্বরূপ এক অনন্য উপহার। যা আমেরিকার স্বাধীনতার শতবর্ষ (১৮৭৬ সাল) উপলক্ষে তার ঠিক দশ বছর পর অর্থাৎ ১৮৮৬ সালের ২৮ অক্টোবর ফ্রান্স তুলে দিয়েছিল আমেরিকার হাতে। যা ১৯২৪ সালে আমেরিকার জাতীয় সৌধ হিসাবে স্বীকৃতি পায়। লিবার্টি মূর্তির বাম হাতে ধরা আইনের বই। যাতে রোমান হরফে খোদাই করা আছে মার্কিন যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবসের তারিখটি। ৪ জুলাই, ১৭৭৬। আর ডান হাতে প্রজ্বলিত অগ্নিশিখার মতো স্বাধীনতার জ্বলন্ত মশাল। যেটা দেখা যায় সমুদ্রের বহুদূর থেকে। মূর্তির মাথায় মুকুটের সাতটি রশ্মির মতো অংশগুলি আসলে সাতটি মহাসাগর ও মহাদেশের প্রতীক। স্বাধীনতার প্রতীক এই ‘লিবার্টি এনলাইটেনিং দ্য ওয়ার্ল্ড’ সাদরে স্বাগত জানিয়েছিল সেইসব বহিরাগতদের, যারা উন্নত ভবিষ্যতের আশায় আমেরিকায় প্রবেশ করেছিল। নিউ ইয়র্কের লোয়ার ম্যানহাটন সংলগ্ন দু’টি ক্ষুদ্র দ্বীপ লিবার্টি আইল্যান্ড ও এলিস আইল্যান্ড। এই দুইটি দ্বীপের সঙ্গে আমেরিকার শরণার্থী মানুষের আগমনের ইতিহাস ওতপ্রোতভাবে জড়িত। স্ট্যাচু অব লিবার্টির অবস্থান লিবার্টি আইল্যান্ডে, আর এলিস আইল্যান্ড হল লক্ষ লক্ষ শরণার্থীর প্রবেশদ্বার। ১৮৯২ থেকে ১৯৫৪ সাল পর্যন্ত প্রায় ১৬ লক্ষ শরণার্থী এলিস আইল্যান্ড দিয়ে নৌপথে আমেরিকায় ঢুকেছে। নতুন দেশে ভাগ্য গড়তে আসা শরণার্থীরা দূর থেকে এই স্ট্যাচু অব লিবার্টিকে দেখে পুলকিত হয়েছেন। সকলের মনে হয়েছে, এই ভাস্কর্য যেন তাদের স্বাগত জানাচ্ছে।
এই সেই আমেরিকা যেখানে শরণার্থীদের উপরেও চাপ তৈরি করতে নয়া নির্দেশ জারি হয়েছে। সৎভাই সৎবোন চলবে। কিন্তু ভাইপো ভাইঝি নয়। তেমনই ছেলে-ছেলের বউ স্বাগত কিন্তু শ্যালক বা ননদ নয়। শ্বশুর-শাশুড়ি এবং নিজের বাবা-মা পরিবারের অবিচ্ছেদ্য অঙ্গ, তাঁরা তো আসবেনই। কিন্তু দাদু-ঠাকুরমা বা দাদু-দিদা নয়! মোদ্দা কথা, লিবিয়া-সোমালিয়া-সুদান-সিরিয়া এবং ইয়েমেন— এই ছয় মুসলিম দেশ থেকে আমেরিকায় আসতে হলে এবার থেকে সেখানকার নাগরিকদের ভিসা আবেদনে পরিবারের ‘কাছের সম্পর্কগুলি’ই গুরুত্ব পাবে। ট্রাম্পের নিষেধাজ্ঞা মেনে জুনের শেষ সপ্তাহে নয়া ‘ফরমান’ জারি করেছে মার্কিন বিদেশ দপ্তর। সুপ্রিম কোর্ট ওই নিষেধাজ্ঞায় আংশিক অনুমতি দেওয়ার পরেই এই নয়া নির্দেশিকা পৌঁছেছে বিভিন্ন মার্কিন কনস্যুলেট ও দূতাবাসে। সুপ্রিম কোর্টে ওই মামলার শুনানি ফের অক্টোবরে।
‘সহিষ্ণুতা’ শব্দটির আভিধানিক অর্থ ধৈর্যশীলতা এবং ক্ষমাশীলতা। সহিষ্ণুতা ছিল মার্কিন সংস্কৃতির অন্যতম অঙ্গ। মার্কিন সংস্কৃতি বহুত্ববাদী। একে অপরের প্রতি সহিষ্ণু। অথচ, ট্রাম্প জমানায় সেই সংস্কৃতি পরীক্ষার মুখে পড়েছে। উগ্র জাতীয়তাবাদের তাড়নায় আঘাত পেয়েছে বহুত্ববাদী দৃষ্টিভঙ্গি। কিন্তু সহিষ্ণুতা কেবল রাজনৈতিক এবং সাংস্কৃতিক বিষয় নয়। মানসিকও বটে। বস্তুত, অসহিষ্ণু মানসিকতাই সংকীর্ণ পরিমণ্ডলকে নিয়ন্ত্রণ করে। ক্ষমতার দম্ভ এখানে মানুষকে অসহিষ্ণু করে তুলছে। দিকে দিকে সেই দৃশ্যই প্রতীয়মান। হয়তো তাই নিউ ইয়র্কের রাস্তায় এক মার্কিন নাগরিক আর্তনাদ করে বলে উঠেছিলেন, ‘কোনও মুক্ত মানুষের চারদিকে কোনও দেওয়াল থাকে দেখেছ? দেওয়াল থাকে জেলখানায়। দেওয়াল ঘেরা আমেরিকা হবে জেলখানা।’
আমেরিকার সুপরিচিত স্থাপত্য স্বাধীনতা ও গণতন্ত্রের প্রতীক স্ট্যাচু অব লিবার্টির মুণ্ডুপাত করছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প— এমন একটি আঁকা ছবি প্রচ্ছদে ব্যবহার করেছিল প্রভাবশালী জার্মান সাময়িকী ডের স্পিগেল। ছবিতে দেখা যায়, ট্রাম্পের আদলের স্যুট-টাই পরা এক ব্যক্তির বাঁ হাতে রক্তাক্ত ছুরি। তার ডান হাতে স্ট্যাচু অব লিবার্টির ‘লেডি লিবার্টির’ ধড়হীন মাথা। কাটা মুণ্ডু থেকে রক্ত ঝরছে। ছবিটির নীচে লেখা, ‘আমেরিকা ফার্স্ট’ (সবার আগে আমেরিকা)। ছবির মানুষটির চুল ট্রাম্পের আদলে। মুখমণ্ডলে কোনও চোখ নেই। প্রচ্ছদের শিল্পী এডেল রডরিগেজ ওয়াশিংটন পোস্টকে বলেছিলেন, ‘এটা গণতন্ত্রের শিরশ্ছেদকরণ, পবিত্র প্রতীকগুলির শিরশ্ছেদকরণ।’
দূরে আরও দূরে নীল সীমানায় ক্রমশ ঝাপসা হয়ে যেতে থাকা ‘স্ট্যাচু অব লিবার্টি’র মূর্তিটির উপরে ডানা মেলে নিশ্চিন্তে উড়ে বেড়ানো মুক্ত স্বাধীন সিগালগুলির দিকে তাকিয়ে থাকতে থাকতে মনে হয়, এভাবেই লিবার্টির স্বাধীন ছত্রছায়ায় মিলেমিশে এক হয়ে গিয়েছে কত শত শরণার্থীর ভিন্ন দুনিয়া? এভাবেই মিলেমিশে গিয়েছে উন্নত জীবনের আশায় আমেরিকার কোলে আশ্রয় নেওয়া কত শত মানুষের রঙিন স্বপ্নের স্রোত? এই আমেরিকায়?
17th  July, 2017
ব্রেক্সিটে ইতিবাচকই সাড়া দেবে ইউরোপিয়ান ইউনয়ন, দাবি মে’র

গোটেনবার্গ (সুইডেন), ১৭ নভেম্বর (এএফপি): ব্রেক্সিট নিয়ে ইতিবাচকই সাড়া দেবে ইউরোপিয়ান ইউনিয়ন। এমনটাই দাবি ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেসা মে’র। শুক্রবার সুইডেনের গোটেনবার্গে তিনি বলেন, আমি আশাবাদী, ব্রেক্সিট নিয়ে যাবতীয় সিদ্ধান্তে ইতিবাচক সাড়াই মিলবে। বিশদ

লন্ডন এবং স্কটল্যান্ডের বাণিজ্য সফরে প্রাপ্তি অনেক, দাবি করলেন অমিত মিত্র

রূপাঞ্জনা দত্ত, এডিনবরা (স্কটল্যান্ড), ১৭ নভেম্বর: লন্ডন এবং স্কটল্যান্ডের বাণিজ্য সফর সফল। লগ্নির একাধিক ইতিবাচক সম্ভাবনা নিয়েই রাজ্যে ফিরছেন মুখ্যমন্ত্রী এবং তাঁর বাণিজ্য প্রতিনিধিদল। সাতদিনের সফরে এগুলিই প্রাপ্তি বলে শনিবার এডিনবরার হোটেলে জানালেন রাজ্যের শিল্প-বাণিজ্যমন্ত্রী অমিত মিত্র। সফরের শেষদিন অন্যান্য দিনের মতোই সকালে হাঁটতে বেরিয়ে পড়েন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

২০ সেকেন্ড আগে ট্রেন ছাড়ায় ক্ষমা চাইল জাপানের ট্রেন সংস্থা

 টোকিও, ১৭ নভেম্বর (এএফপি): মাত্র ২০ সেকেন্ড! কিন্তু, দেশটার নাম জাপান। সময়ানুবর্তিতা ও শিষ্টাচারের জন্য তাদের খ্যাতি বিশ্বজোড়া। তাই এক্সপ্রেস ট্রেনটি ২০ সেকেন্ড আগে ছেড়ে যাওয়ার জন্য নিঃশর্ত ক্ষমা চেয়েছে সংশ্লিষ্ট সংস্থাটি। তারা জানিয়েছে, এই চূড়ান্ত বিড়ম্বনার জন্য তারা অত্যন্ত দুঃখিত।
বিশদ

পাকিস্তানে নাগরিকত্বও পাচ্ছেন চীনারা!
বিরিয়ানি খাইয়ে বন্ধুত্ব বাড়াচ্ছে পাকিস্তান-বেজিং!

নয়াদিল্লি, ১৭ নভেম্বর: দুই দশকেরও বেশি সময় ধরে চীন ও পাকিস্তান তাদের সম্পর্ককে হিমালয়ের চেয়ে উঁচু, সাগরের চেয়েও গভীর এবং মধুর চেয়েও মিষ্টি বলে গর্বের সঙ্গে নানাভাবে অলংকৃত করেছে। তবে বাস্তবতা বলছে, তাদের সম্পর্ক সব সময় তা ছিল না।
বিশদ

ডোকা লা নিয়ে উত্তেজনার পর এই প্রথম সীমান্ত-সমস্যা নিয়ে বৈঠকে বসল চীন-ভারত

 বেজিং, ১৭ নভেম্বর (পিটিআই): ডোকা লা নিয়ে টানটান উত্তেজনার পর এই প্রথম সীমান্ত সংক্রান্ত সমস্যা নিয়ে বৈঠক করল চীন ও ভারত। শুক্রবার বেজিংয়ে ‘ওয়ার্কিং মেকানিজম ফর কনসালটেশন অ্যান্ড কো-অর্ডিনেশন অন ইন্ডিয়া-চায়না বর্ডার অ্যাফেয়ার্স’ (ডব্লুএমসিসি)’র গুরুত্বপূর্ণ বৈঠক বসে।
বিশদ

অভ্যুত্থানের পর প্রথম প্রকাশ্যে এলেন মুগাবে, ক্ষমতাচ্যুত করতে চাপ জারি সেনাবাহিনীরও

হারারে, ১৭ নভেম্বর (এপি): সেনা অভ্যুত্থানের চারদিনের মাথায় প্রথম জনসমক্ষে এলেন জিম্বাবোয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবে। শুক্রবার তাঁকে হারারের শহরতলির একটি বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে হাজির থাকতে দেখা যায়। গাউন এবং টুপি পরে অনুষ্ঠান মঞ্চের উপর অত্যন্ত ধীরে ধীরে হাঁটছেন তিনি। তাঁর নিরাপত্তা বলয়ে পরিচিত মুখ।
বিশদ

আমেরিকার বৃদ্ধাবাসে অগ্নিকাণ্ড, জখম ২০

 ওয়েস্ট চেস্টার (আমেরিকা), ১৭ নভেম্বর (এপি): আমেরিকার একটি বৃদ্ধাবাসে অগ্নিকাণ্ডের ঘটনায় জখম হলেন কমপক্ষে ২০ জন। গতকাল রাত এগারোটা নাগাদ পেনসিলভেনিয়ায় অবস্থিত ওই বৃদ্ধাবাসে আগুন লাগে। দমকলকর্মীরা দ্রুততার সঙ্গে তাঁদের উদ্ধার করে আবাসনের বাইরে নিয়ে আসেন।
বিশদ

ভোটে মেরুকরণের নতুন সমীকরণ, তবুও রাজনীতিতে মন নেই নেপালের তরুণ প্রজন্মের

 মৃণালকান্তি দাস, গ্যাংটক: সিকিমের মাটিতে দাঁড়িয়ে নেপালের ভোটের খোঁজ দিয়েছিলেন গাড়িচালক রাকেশজি। তাঁর মতো অনেক নেপালি আজ রুটিরুজির সন্ধানে সিকিমে চলে এসেছেন। সেই ২০১৫ সালের ভয়ঙ্কর ভূমিকম্প কেড়ে নিয়েছিল সবকিছু। বাড়িঘর, স্কুল, স্বাস্থ্যকেন্দ্র, ঐতিহ্যবাহী স্থান ধ্বংস হয়ে গিয়েছিল চোখের পলকে।
বিশদ

শেরিনের মৃত্যু: গ্রেপ্তার পালক মাতা সিনি ম্যাথুজ

 হিউস্টন, ১৭ নভেম্বর (পিটিআই): তিন বছরের ভারতীয় মেয়ে শেরিন ম্যাথুজকে বিপদে ফেলার (এবং সন্তানের প্রতি গাফিলতির) অভিযোগে বৃহস্পতিবার তার পালক মাতা সিনি অ্যানকে (৩৫) গ্রেপ্তার করেছে পুলিস। শেরিনের পালক পিতা ওয়েসলে ম্যাথুজকে গত মাসেই গ্রেপ্তার করা হয়েছে। বিশদ

মমতা আমার আইডল, ভরা সভায় মন্তব্য করলেন কনসাল জেনারেল

রূপাঞ্জনা দত্ত, এডিনবরা (স্কটল্যান্ড), ১৬ নভেম্বর: স্কটিশ ডেভেলপমেন্ট ইন্টারন্যাশনাল বা সংক্ষেপে এসডিআই। স্কটল্যান্ডে বিনিয়োগ সংক্রান্ত যাবতীয় বিষয়টির দেখভাল করে এই সংস্থাই। গতকাল সব কর্মসূচি বাতিল করে দিলেও, মুখ্যমন্ত্রী একমাত্র উপস্থিত ছিলেন এসডিআইয়ের অভ্যর্থনাসভায়।
বিশদ

17th  November, 2017
ক্যালির্ফোনিয়ায় ভারতীয় ছাত্রকে গুলি করে খুন

 ওয়াশিংটন, ১৬ নভেম্বর (পিটিআই): ক্যালিফোর্নিয়ার বিশ্ববিদ্যালয়ে পড়ার খরচ চালাতে কাজ করতেন একটি দোকানে। মঙ্গলবার রাতে সেখানেই ডাকাতদের গুলিতে প্রাণ হারালেন ২১ বছরের ভারতীয় ছাত্র ধর্মপ্রীত সিং জেসার।
বিশদ

17th  November, 2017
জিম্বাবোয়ে সেনা অভ্যুত্থান: স্বাভাবিক জনজীবন, খবর নেই প্রেসিডেন্টের

 হারারে, ১৬ নভেম্বর (এপি): রাস্তায় সেনাবাহিনীর ট্যাঙ্ক এবং ভারী বুটের আওয়াজ। তারই মধ্যেই চলছে স্বাভাবিক কাজকর্ম। সেনার ট্যাঙ্ক পাশ কাটিয়ে নিজেদের গন্তব্যে হেঁটে চলেছেন সাধারণ মানুষ। বৃহস্পতিবার জিম্বাবোয়ের চিত্রটা অনেকটা এইরকম।
বিশদ

17th  November, 2017
কাবুলে বিয়েবাড়ির বাইরে আত্মঘাতী হামলা, মৃত ৯

 কাবুল, ১৬ নভেম্বর (এএফপি): কাবুলে একটি বিয়েবাড়ির অনুষ্ঠানে আত্মঘাতী হামলায় প্রাণ হারালেন অন্তত ন’জন। বৃহস্পতিবার পুলিসের তরফে একথা জানানো হয়েছে। সূত্রের খবর, অনুষ্ঠানগৃহে রাজনৈতিক ব্যক্তিত্বদের জমায়েতে বিস্ফোরণ ঘটানোই হামলাকারীর উদ্দেশ্য ছিল। এখনও পর্যন্ত কোনও পক্ষ এই হামলার দায় স্বীকার করেনি।
বিশদ

17th  November, 2017
স্কটল্যান্ডে ফুরফুরে মেজাজেই মমতা

রূপাঞ্জনা দত্ত, এডিনবরা (স্কটল্যান্ড), ১৫ নভেম্বর: কালীঘাটের ৩০, বি, হরিশ চ্যাটার্জি স্ট্রিটই হোক কিংবা স্কটল্যান্ডের এডিনবরা! মমতা বন্দ্যোপাধ্যায় রয়েছেন তাঁর স্বভাবোচিত ভঙ্গিতেই! লন্ডন থেকে স্কটল্যান্ডে এসেছেন মঙ্গলবার। নৈশাহারের আয়োজন হয়েছিল তাঁর নির্দেশেই। নিপাট ভারতীয় খানা।
বিশদ

16th  November, 2017

Pages: 12345

একনজরে
 সংবাদদাতা, মালবাজার: বেঙ্গল ওলিম্পিক অ্যাসোসিয়েশনের একটি প্রতিনিধি দল শুক্রবার জলপাইগুড়ির বিশ্ববাংলা ক্রীড়াঙ্গন পরিদর্শন করে। অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক স্বপন বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে পাঁচ সদস্যের প্রতিনিধি দলটি বিশ্ববাংলা ক্রীড়াঙ্গনের মাঠ এবং ইনডোর স্টেডিয়ামটি ঘুরে দেখে। ...

 ভোপাল, ১৭ নভেম্বর (পিটিআই): পঞ্চম শ্রেণির এক ছাত্রীকে (১০) তিন মাস ধরে একাধিকবার গণধর্ষণের অভিযোগে বাড়ির মালিক সহ চার অভিযুক্তকে গ্রেপ্তার করল মধ্যপ্রদেশ পুলিস। জাহাঙ্গীরবাদ ...

সংবাদদাতা, রামপুরহাট: ছ’দিন ধরে নিখোঁজ থাকার পর পুকুরের জল থেকে এক বৃদ্ধর মৃতদেহ উদ্ধারকে ঘিরে চাঞ্চল্য ছড়াল মাড়গ্রামের নামুবাজারপাড়ায়। শনিবার সকালে মাড়গ্রাম থানার পিছনের একটি পুকুরে ওই বৃদ্ধের মৃতদেহ ভাসতে দেখেন স্থানীয় বাসিন্দারা।  ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডেঙ্গু সংক্রান্ত জনস্বার্থ মামলায় শুক্রবার কেন্দ্র-রাজ্য সংঘাত প্রকাশ্যে এল। মশাবাহিত রোগ প্রতিরোধে কেন্দ্র পর্যাপ্ত অর্থ দেয় না, রাজ্যের এমন অভিযোগ উড়িয়ে দিল নয়াদিল্লি। বলা হল, যা দেওয়া হয়, সেই অর্থই রাজ্য বছরের পর বছর খরচ করতে পারে ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সফলতা আসবে। সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে, প্রেম-প্রণয়ে মানসিক অস্থিরতা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭২৭: অম্বরের মহারাজা দ্বিতীগ জয়সিং জয়পুর শহর প্রতিষ্ঠা করলেন
১৯০১: পরিচালক ও অভিনেতা ভি শান্তারামের জন্ম
১৯৭৩: ভারতের জাতীয় পশু হল বাঘ
১৯৭৮: পরিচালক ও অভিনেতা ধীরেন্দ্র গঙ্গোপাধ্যায়ের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৩২ টাকা ৮৭.১৯ টাকা
ইউরো ৭৫.২০ টাকা ৭৭.৮৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৪২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ অগ্রহায়ণ, ১৮ নভেম্বর, শনিবার, অমাবস্যা সন্ধ্যা ঘ ৫/১২, নক্ষত্র-বিশাখা রাত্রি ৭/২৪, সূ উ ৫/৫৫/৫, অ ৪/৪৮/৩১, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৭ মধ্যে পুনঃ ৭/২১ গতে ৯/৩২ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে পুনঃ ৩/২২ গতে অস্তাবধি। রাত্রি ঘ ১২/৪০ গতে ২/২৪ মধ্যে, বারবেলা ঘ ৭/১৬ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৫ মধ্যে পুনঃ ৩/২৭ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ৬/২৭ মধ্যে পুনঃ ৪/১৭ গতে উদয়াবধি।
১ অগ্রহায়ণ, ১৮ নভেম্বর, শনিবার, অমাবস্যা অপরাহ্ন ৪/৮/১১, বিশাখানক্ষত্র রাত্রি ৭/১৬/৪০, সূ উ ৫/৫৫/২৬, অ ৪/৪৭/৩৯, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৮/৫৫ মধ্যে ও ৭/২২/২৪-৯/৩২/৫০ মধ্যে ও ১১/৪৩/১৭-২/৩৭/১২ মধ্যে ও ৩/২০/৪১-৪/৪৭/৩৯ মধ্যে। রাত্রি ঘ ১২/৪৩/২১-২/২৫/২৩ মধ্যে, বারবেলা ১২/৪৩/৪-২/৪/৩৬, কালবেলা ৭/১৬/৫৮ মধ্যে, ৩/২৬/৭-৪/৪৭/৩৯, কালরাত্রি ২/২৬/৭ মধ্যে, ৪/১৭/৪৪-৫/৫৬/১২ মধ্যে।
২৮ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইডেন টেস্ট: ১৭২ রানে অল আউট ভারত 

11:40:43 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, শনিবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল বেশ প্রভাবিত। অফিস ...বিশদ

10:06:00 AM

অরুণাচলে ভারত-চীন সীমান্তে ভূমিকম্প, রিখটার স্কেলে মাত্রা ৬.৪ 

09:10:48 AM

বিদ্যুৎ সংযোগ: রাস্তা কাটার প্রক্রিয়ার সরলীকরণ
দ্রুত বিদ্যুৎ সংযোগ দেওয়ার জন্য রাস্তা কাটার প্রক্রিয়া ...বিশদ

09:00:00 AM

প্রিয়রঞ্জন সংকটজনক
সংকটজনক প্রিয়রঞ্জন দাশমুন্সি। ফুসফুসে সংক্রমণের কারণে তাঁকে আইসিইউতে ...বিশদ

08:55:00 AM