বিদেশ
 

ভারতীয় উপমহাদেশে আরও সক্রিয় হচ্ছে আল-কায়েদা, দাবি মার্কিন কংগ্রেস সদস্যের

ওয়াশিংটন, ১৬ জুলাই: ভারতীয় উপমহাদেশে নিজেদের অস্তিত্ব ঘোষণার তিন বছর পর আরও সক্রিয় হচ্ছে জঙ্গি গোষ্ঠী আল-কায়েদা। বিশেষ করে বাংলাদেশে নিজেদের ভিত শক্ত করছে বলে দাবি করেছেন মার্কিন কংগ্রেসের সদস্য সেথ জোনস। একইসঙ্গে পাকিস্তান ও আফগান সীমান্তেও তারা নিজেদের জঙ্গি কাজকর্ম অব্যাহত রেখেছে বলে জানানো হয়। সেথ জোনস বলেন, ‘ভারতীয় উপমহাদেশের মধ্যে বাংলাদেশেই আল-কায়েদা বেশি করে সক্রিয় হয়ে উঠছে। হামলারও পরিকল্পনা করছে তারা। নিজেদের মিডিয়া আস-সাহাবে প্রকাশিত সংবাদে প্রচার চালাচ্ছে আল-কায়েদা।’ সম্প্রতি কাউন্টার টেররিজম নিয়ে হাউজ হোমল্যান্ড সিকিউরিটি বিষয়ক কমিটির এক শুনানিতে তিনি এই কথা বলেন তিনি।
আন্তর্জাতিক নিরাপত্তা ও প্রতিরক্ষা নীতি কেন্দ্রের প্রধান জোনস বলেন, আল-কায়েদা ইতিমধ্যে আফগানিস্তান ও পাকিস্তানে কয়েকটি হামলা চালিয়েছে। ২০১৭ সালে গোষ্ঠীটি আফগানিস্তানের কান্দাহার, কাবুল, পাকতিকা, গজনি ও নুরিস্তান প্রদেশ থেকে কয়েকশো সদস্যকে যুক্ত করেছে। গত ৫-১০ বছরের মধ্যে এখনই আফগানিস্তানে তাদের উপস্থিতি সবচেয়ে বেশি। তিনি বলেন, তালিবান ও আল-কায়েদার কারণে এই অঞ্চলে তেহরিক-ই তালিবান ও লস্কর-ই-জাংভির মতো জঙ্গি গোষ্ঠীও আত্মপ্রকাশ করেছে। যা অত্যন্ত ভয়ংকর!
লাদেনের মৃত্যুতে আল-কায়েদার সাংগঠনিক ভিত্তি খুব দুর্বল হয়েছে এমনটা কেউ মনে করেননি। পশ্চিমী দুনিয়ার বিশেষজ্ঞরা বলেন, আল-কায়েদা এখনও বিশ্বের সবচেয়ে বড় সন্ত্রাসবাদী সংগঠন। লাদেনের মৃত্যুতে নিঃশেষ হয়ে যায়নি আল-কায়েদা। লন্ডনের সিটি ইউনিভার্সিটির আরব বিভাগের অধ্যাপক রোজমেরি হলিসের কথায়, এই সংগঠন ইতিমধ্যেই সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে। আল-কায়েদার স্থানীয় শাখাগুলো এখন নিজেদের এলাকার ব্যাপারে নিজেরাই সিদ্ধান্ত নিচ্ছে। ২০০১ সালে নিউ ইয়র্ক ও ওয়াশিংটনে হামলার সময় আল-কায়েদা যেভাবে কাজ করত, তারা এখন সেভাবে কাজ করে না। সংগঠনটি অনেকটা বাণিজ্যিক প্রতিষ্ঠানের ফ্র্যাঞ্চাইজির মতো বিস্তার লাভ করেছে। অর্থাৎ আল-কায়েদার মতাদর্শ বিশেষ করে, নেতা ওসামা বিন লাদেনের কর্মকাণ্ডে উদ্বুদ্ধ বিশ্বের অনেক সন্ত্রাসবাদী গোষ্ঠী (যাদের নিজস্ব স্থানীয় অ্যাজেন্ডাও রয়েছে) আল-কায়েদা নামে কাজ করছে। আল-কায়েদা যতটা না একটি দৃঢ়বদ্ধ একক সংগঠন, তার চেয়ে বড় আল-কায়েদার নেটওয়ার্ক। সাম্প্রতিক বছরগুলিতে এটা আরও স্পষ্ট হয়েছে। বিশ্লেষকেরা মনে করছেন, আল-কায়েদার সংগঠন এখনও হিংসা চালাতে সক্ষম। বর্তমানে আল-কায়েদার জন্য হামলার আয়োজন সহজও। তাদের এখনকার নীতি হচ্ছে এক বোমা, এক মানুষ। কারণ, নিজেদের অস্তিত্বের বিষয়ে জানান দেওয়ার জন্য আরও একটি নাইন-ইলেভেন সৃষ্টির দরকার নেই আল-কায়েদার। তাছাড়া লস্কর-ই-তোইবার মতো বহু নিষিদ্ধ জঙ্গি সংগঠন আল-কায়েদাকে নানাভাবে সাহায্য করছে।
২০১৪ সালের সেপ্টেম্বরে আল জাওয়াহিরি ভারতীয় উপমহাদেশের আল-কায়েদার উপস্থিতি ঘোষণা করেন। জোনস দাবি করেন, বাংলাদেশ, আফগানিস্তান ও পাকিস্তানের নিজেদের শক্ত অবস্থানের মাধ্যমেই এই ঘোষণা করেছিলেন জাওয়াহিরি। সেই সময় জাওয়াহিরি বলেছিলেন, এই অঞ্চলে কায়দা আল-জিহাদ নামে একটি শাখা গড়ে তুলেছে আল-কায়েদা। জেহাদের মাধ্যমে ইসলামি আইন প্রতিষ্ঠা করবে এই সংগঠন।
আমেরিকান এন্টারপ্রাইজ ইনস্টিটিউট এর গবেষক ক্যাথরেনি জিমারম্যান বলেন, ২০১৪ সালে ঘোষণা দেওয়া হলেও ভারতীয় উপমহাদেশে এখনও আল-কায়েদার অবস্থান দুর্বল। তিনি বলেন, এই গোষ্ঠীটি পাকিস্তানে কয়েকটি আস্তানা গড়ে তুলেছে। খোরাসানে পাশতুনরা কাজ চালায়। এখান থেকেই আফগানিস্তান ও ইরানে অভিযান পরিচালনা করে তারা। আর পাঞ্জাব থেকে ভারতীয় উপমহাদেশের কার্যক্রম চালায়। জিমারম্যান মার্কিন কংগ্রেসে জানান, প্রচারের মাধ্যমে আল-কায়েদা এই অঞ্চলে তাদের অবস্থান ফিরিয়ে আনার চেষ্টা করতে পারে।
প্রসঙ্গত, বাংলাদেশের জঙ্গি সংগঠন আনসার আল ইসলাম নিজেদের আল-কায়েদার ভারতীয় উপমহাদেশ শাখার (একিউআইএস) বাংলাদেশ শাখা দাবি করে আসছে। সংগঠনটি আনসার আল ইসলাম নাম ধারণের আগে পর্যন্ত আনসারুল্লাহ বাংলা টিম নামে পরিচিত ছিল। ২০১৩ সালের ফেব্রুয়ারিতে ঢাকায় ব্লগার রাজীব হায়দরকে কুপিয়ে হত্যা করার পর এই সংগঠনটি আলোচনায় আসে। এরপর একের পর এক ব্লগার ও ভিন্নমতাবলম্বী লেখক ও প্রকাশককে হত্যা করে ব্যাপক আলোচনায় আসে। সর্বশেষ গত বছরের ২৫ এপ্রিল রাজধানীর কলাবাগানে বাড়িতে ঢুকে সমকামীদের অধিকারকর্মী জুলহাজ মান্নান ও নাট্যকর্মী মাহবুব তনয়কে হত্যা করে এই গোষ্ঠী। এরপর থেকে এখনও পর্যন্ত এই জঙ্গিগোষ্ঠীর আর কোনও হত্যাযজ্ঞের খবর পাওয়া যায়নি। আনসার আল ইসলাম মোট ১১টি হত্যার দায় স্বীকার করেছে। এ ছাড়া আরও কয়েকটি হামলা ও কয়েকজনকে আহত করার ঘটনার জন্যও এই গোষ্ঠীকে দায়ী করা হয়।
ঢাকায় কাউন্টার টেররিজমের এক কর্তা বলেন, প্রচুর সংখ্যায় বেনামি পেজ খুলে সামাজিক যোগাযোগমাধ্যমে জেহাদি কথাবার্তা ছড়ানো হচ্ছে। এগুলিতেও নজরদারি রয়েছে। এই ‘অনলাইন জেহাদিদের’ লেখা দেখে মনে হতে পারে, বাংলাদেশ জঙ্গিতে ভরে গিয়েছে। রক্তারক্তি আসন্ন! বাংলাদেশ কাউন্টার টেররিজম সূত্রের খবর, আইএস ও আল-কায়েদা সমর্থক সন্ত্রাসবাদীদের মধ্যে বাদানুবাদ ও গালিগালাজ চলছে সামাজিক যোগাযোগমাধ্যমে। গত দু’মাসে বাংলাভাষী কয়েকটি ইসলামি বা জেহাদি অনলাইন গ্রুপ পর্যবেক্ষণ করে এমনটি দেখা গিয়েছে। আল-কায়েদা ও আইএসের অনুসারীরা পরস্পরকে ‘খারিজি’ (ইসলাম থেকে দূরে সরে যাওয়া) বলে গালিগালাজ করে। আল-কায়েদার অনুসারীরা বলে থাকে, আইএস ‘গুমরাহির’ (পথভ্রষ্ট)। তারা আইএসকে নির্বিচারে মুসলিম হত্যার জন্যও দায়ী করে। আল-কায়েদা সমর্থকদের বাংলা ভাষার অনেক চ্যানেল রয়েছে, যেখানে আল-কায়েদা নেতাদের বক্তব্য ও লেখা বাংলায় অনুবাদ করে প্রকাশ করা হচ্ছে।
17th  July, 2017
১৭ বছর পর বিশ্বসুন্দরী ভারতের কন্যা

বেজিং, ১৮ নভেম্বর (পিটিআই): দীর্ঘ ১৭ বছরের অপেক্ষা। ঐশ্বর্য রাই, ডায়ানা হেডেন এবং প্রিয়াঙ্কা চোপড়ার পর আরও একবার বিশ্বের সেরা সুন্দরীর খেতাব এল ভারতে। ২০১৭ সালের বিশ্বসুন্দরীর মুকুট পেলেন হরিয়ানার মেয়ে মানুসী চিল্লার। শনিবার চীনের সানায় সিটিতে বসেছিল এবছরের বিশ্বসুন্দরীর প্রতিযোগিতার আসর। বিশ্বের ১০৮ জন তাবড় তাবড় সুন্দরীদের পিছনে ফেলে দিয়ে ২০ বছরের মানুসী বিশ্বসুন্দরীর মুকুট পড়লেন। মূলপর্বে তিনি ইংল্যান্ড, ফ্রান্স, কেনিয়া ও মেক্সিকোর প্রতিযোগীকে হারিয়ে দিলেন।
বিশদ

নীরব রয়েছে আমেরিকাও
চীনের বিরুদ্ধে সরব একা মোদি, ভূয়সী প্রশংসা করে জানালেন প্রাক্তন মার্কিন কর্তা

 ওয়াশিংটন, ১৮ নভেম্বর: ‘ওয়ান বেল্ট, ওয়ান রোড’ (ওবোর) গড়তে উদ্যোগী হয়েছে চীন। যা নিয়ে নীরব রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। কিন্তু নরেন্দ্র মোদি বিশ্বের একমাত্র রাষ্ট্রনেতা, যিনি চীনের বিরুদ্ধে সরব হয়েছেন। রুখে দাঁড়িয়েছেন। আঙুল তুলেছেন।
বিশদ

বাতাসে সালফার ডাই অক্সাইড বাড়ছে,
চীনকে টপকে বিশ্বে এক নম্বরে ভারত

রিপোর্ট নাসার

রাহুল দত্ত ও শান্তনু দত্তগুপ্ত, কলকাতা : ১৮ নভেম্বর: কার্বন ডাই অক্সাইড বা কার্বন মনোক্সাইডের মতো গ্রিনহাউস গ্যাস নির্গমন নিয়ে উদ্বেগের যাবতীয় আতঙ্কের মধ্যে নয়া সংযোজন এবার সালফার ডাই অক্সাইড। নাসার সাম্প্রতিক এক রিপোর্ট অনুযায়ী, ভারত এই গ্যাস নির্গমনে বিশ্বে এক নম্বর স্থান দখল করেছে। এবং বিষয়টি মোটেই কৃতিত্বের নয়।
বিশদ

তুর্কি প্রতিরক্ষা শিল্পের জন্য দরজা খুলে দিয়েছে পাকিস্তান

 নয়াদিল্লি, ১৮ নভেম্বর: ভারতকে চাপে রাখতে এবার তুরস্কের প্রতিরক্ষা শিল্পের প্রতি আগ্রহ দেখাতে শুরু করেছে ইসলামাবাদ। সম্প্রতি আঙ্কারা সফরে গিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহিদ খাকান আব্বাসি তুর্কিশ এরোস্পেস ইন্ডাস্ট্রিস (টিএআই)’র তৈরি টি-১২৯ অ্যাটাক হেলিপ্টারের পরীক্ষামূলক উড়ানে অংশ নিয়েছেন।
বিশদ

যুদ্ধের সময় বন্ধ হয়ে যাওয়া ১২টি ভারত-বাংলাদেশ রেল সংযোগ ফের চালু হচ্ছে

 ঢাকা, ১৮ নভেম্বর: ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদার করার লক্ষ্যে বাংলাদেশ ১২টি স্থানে রেললাইন আবার চালু করছে বলে জানালেন বাংলাদেশের রেলমন্ত্রী মুজিবুল হক। ১৯৪৭ সালের দেশভাগ এবং ১৯৬৫ ও ১৯৭১ সালের যুদ্ধের কারণে এইসব রেললাইন বন্ধ হয়ে গিয়েছিল।
বিশদ

জিম্বাবোয়ের সেনা অভ্যুত্থানের নেপথ্যে চীন? বাড়ছে রহস্য

হারারে, ১৮ নভেম্বর: জিম্বাবোয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবেকে গৃহবন্দি করে রাখার ঘটনাটিকে সামরিক অভ্যুত্থান হিসেবেই দেখছে আফ্রিকান ইউনিয়ন। বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম মুগাবে উৎখাতের এই অভ্যুত্থানের নেপথ্যে জিম্বাবোয়ের দীর্ঘদিনের মিত্র চীনের ভূমিকার প্রশ্নকে সামনে এনেছে।
বিশদ

ব্রেক্সিটে ইতিবাচকই সাড়া দেবে ইউরোপিয়ান ইউনয়ন, দাবি মে’র

গোটেনবার্গ (সুইডেন), ১৭ নভেম্বর (এএফপি): ব্রেক্সিট নিয়ে ইতিবাচকই সাড়া দেবে ইউরোপিয়ান ইউনিয়ন। এমনটাই দাবি ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেসা মে’র। শুক্রবার সুইডেনের গোটেনবার্গে তিনি বলেন, আমি আশাবাদী, ব্রেক্সিট নিয়ে যাবতীয় সিদ্ধান্তে ইতিবাচক সাড়াই মিলবে। বিশদ

18th  November, 2017
লন্ডন এবং স্কটল্যান্ডের বাণিজ্য সফরে প্রাপ্তি অনেক, দাবি করলেন অমিত মিত্র

রূপাঞ্জনা দত্ত, এডিনবরা (স্কটল্যান্ড), ১৭ নভেম্বর: লন্ডন এবং স্কটল্যান্ডের বাণিজ্য সফর সফল। লগ্নির একাধিক ইতিবাচক সম্ভাবনা নিয়েই রাজ্যে ফিরছেন মুখ্যমন্ত্রী এবং তাঁর বাণিজ্য প্রতিনিধিদল। সাতদিনের সফরে এগুলিই প্রাপ্তি বলে শনিবার এডিনবরার হোটেলে জানালেন রাজ্যের শিল্প-বাণিজ্যমন্ত্রী অমিত মিত্র। সফরের শেষদিন অন্যান্য দিনের মতোই সকালে হাঁটতে বেরিয়ে পড়েন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

18th  November, 2017
২০ সেকেন্ড আগে ট্রেন ছাড়ায় ক্ষমা চাইল জাপানের ট্রেন সংস্থা

 টোকিও, ১৭ নভেম্বর (এএফপি): মাত্র ২০ সেকেন্ড! কিন্তু, দেশটার নাম জাপান। সময়ানুবর্তিতা ও শিষ্টাচারের জন্য তাদের খ্যাতি বিশ্বজোড়া। তাই এক্সপ্রেস ট্রেনটি ২০ সেকেন্ড আগে ছেড়ে যাওয়ার জন্য নিঃশর্ত ক্ষমা চেয়েছে সংশ্লিষ্ট সংস্থাটি। তারা জানিয়েছে, এই চূড়ান্ত বিড়ম্বনার জন্য তারা অত্যন্ত দুঃখিত।
বিশদ

18th  November, 2017
পাকিস্তানে নাগরিকত্বও পাচ্ছেন চীনারা!
বিরিয়ানি খাইয়ে বন্ধুত্ব বাড়াচ্ছে পাকিস্তান-বেজিং!

নয়াদিল্লি, ১৭ নভেম্বর: দুই দশকেরও বেশি সময় ধরে চীন ও পাকিস্তান তাদের সম্পর্ককে হিমালয়ের চেয়ে উঁচু, সাগরের চেয়েও গভীর এবং মধুর চেয়েও মিষ্টি বলে গর্বের সঙ্গে নানাভাবে অলংকৃত করেছে। তবে বাস্তবতা বলছে, তাদের সম্পর্ক সব সময় তা ছিল না।
বিশদ

18th  November, 2017
ডোকা লা নিয়ে উত্তেজনার পর এই প্রথম সীমান্ত-সমস্যা নিয়ে বৈঠকে বসল চীন-ভারত

 বেজিং, ১৭ নভেম্বর (পিটিআই): ডোকা লা নিয়ে টানটান উত্তেজনার পর এই প্রথম সীমান্ত সংক্রান্ত সমস্যা নিয়ে বৈঠক করল চীন ও ভারত। শুক্রবার বেজিংয়ে ‘ওয়ার্কিং মেকানিজম ফর কনসালটেশন অ্যান্ড কো-অর্ডিনেশন অন ইন্ডিয়া-চায়না বর্ডার অ্যাফেয়ার্স’ (ডব্লুএমসিসি)’র গুরুত্বপূর্ণ বৈঠক বসে।
বিশদ

18th  November, 2017
অভ্যুত্থানের পর প্রথম প্রকাশ্যে এলেন মুগাবে, ক্ষমতাচ্যুত করতে চাপ জারি সেনাবাহিনীরও

হারারে, ১৭ নভেম্বর (এপি): সেনা অভ্যুত্থানের চারদিনের মাথায় প্রথম জনসমক্ষে এলেন জিম্বাবোয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবে। শুক্রবার তাঁকে হারারের শহরতলির একটি বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে হাজির থাকতে দেখা যায়। গাউন এবং টুপি পরে অনুষ্ঠান মঞ্চের উপর অত্যন্ত ধীরে ধীরে হাঁটছেন তিনি। তাঁর নিরাপত্তা বলয়ে পরিচিত মুখ।
বিশদ

18th  November, 2017
আমেরিকার বৃদ্ধাবাসে অগ্নিকাণ্ড, জখম ২০

 ওয়েস্ট চেস্টার (আমেরিকা), ১৭ নভেম্বর (এপি): আমেরিকার একটি বৃদ্ধাবাসে অগ্নিকাণ্ডের ঘটনায় জখম হলেন কমপক্ষে ২০ জন। গতকাল রাত এগারোটা নাগাদ পেনসিলভেনিয়ায় অবস্থিত ওই বৃদ্ধাবাসে আগুন লাগে। দমকলকর্মীরা দ্রুততার সঙ্গে তাঁদের উদ্ধার করে আবাসনের বাইরে নিয়ে আসেন।
বিশদ

18th  November, 2017
ভোটে মেরুকরণের নতুন সমীকরণ, তবুও রাজনীতিতে মন নেই নেপালের তরুণ প্রজন্মের

 মৃণালকান্তি দাস, গ্যাংটক: সিকিমের মাটিতে দাঁড়িয়ে নেপালের ভোটের খোঁজ দিয়েছিলেন গাড়িচালক রাকেশজি। তাঁর মতো অনেক নেপালি আজ রুটিরুজির সন্ধানে সিকিমে চলে এসেছেন। সেই ২০১৫ সালের ভয়ঙ্কর ভূমিকম্প কেড়ে নিয়েছিল সবকিছু। বাড়িঘর, স্কুল, স্বাস্থ্যকেন্দ্র, ঐতিহ্যবাহী স্থান ধ্বংস হয়ে গিয়েছিল চোখের পলকে।
বিশদ

18th  November, 2017

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভারতীয় ব্যাটিংয়ের অন্যতম ভরসা চেতেশ্বর পূজারা বলেছেন, কাউন্টি ক্রিকেট খেলার সুবিধা পাচ্ছেন তিনি। তিনি এই প্রসঙ্গে আরও বলেন, ‘এই মরশুমে আমি আটটি কাউন্টি ম্যাচ খেলেছি। ফলে ইডেনের উইকেটে ব্যাট করতে খুব বেশি সমস্যা হয়নি। ...

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: একদিকে বিদ্যুৎ চুরি, অন্যদিকে ঝড়-বৃষ্টিতে তার ছিঁড়ে পরিষেবা ব্যাহত হওয়ার মতো ঘটনা এড়াতে এবার কোচবিহার এবং নবদ্বীপ শহরের গোটা বিদ্যুৎ বণ্টনের পরিকাঠামো ...

 নয়াদিল্লি, ১৮ নভেম্বর: এই প্রথম চীন থেকে আমদানি করা স্টেইনলেস স্টিলের ওপর ব্যাপকভাবে ‘কাউন্টারভেইলিং’ শুল্ক আরোপ করেছে কেন্দ্র। আগামী পাঁচ বছর চীন থেকে কেউ এই পণ্য আমদানি করলে তাকে ১৮.৯৫% হারে ‘কাউন্টারভেইলিং’ শুল্ক (সিভিডি) দিতে হবে বলে অর্থ মন্ত্রক থেকে ...

 আমেদাবাদ, ১৮ নভেম্বর: গুজরাত নির্বাচনের প্রাক্কালে হার্দিক প্যাটেলকে নিয়ে চাপে পড়ল কংগ্রেস। পাটিদার সংরক্ষণের দাবি মেনে নিতে কংগ্রেসকে নতুন করে চরমসীমা দিল ‘পাটিদার আনামত আন্দোলন সমিতি’ (পাস)। সেইমতো কংগ্রেসের উপর চাপ বাড়িয়ে বেশ কিছু টিকিট আদায় করে নিতে চাইছে হার্দিকের ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বিষয় নির্বাচন সঠিক হওয়া দরকার। কর্মপ্রার্থীরা কোন শুভ সংবাদ পেতে পারেন। কারও সঙ্গে সম্পর্কহানি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম
১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯১৭: ভারতের তৃতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর জন্ম
১৯২২: সঙ্গীতকার সলিল চৌধুরির জন্ম
১৯২৮: কুস্তিগীর ও অভিনেতা দারা সিংয়ের জন্ম
১৯৫১: অভিনেত্রী জিনাত আমনের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৩২ টাকা ৮৭.১৯ টাকা
ইউরো ৭৫.২০ টাকা ৭৭.৮৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  November, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ অগ্রহায়ণ, ১৯ নভেম্বর, রবিবার, প্রতিপদ রাত্রি ৭/১৫, নক্ষত্র-অনুরাধা রাত্রি ৯/৫৭, সূ উ ৫/৫৫/৪৩, অ ৪/৪৮/১৭, অমৃতযোগ দিবা ঘ ৬/৪০ গতে ৮/৫০ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ঘ ৭/২৩ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ১/৩৪ মধ্যে পুনঃ ২/২৭ গতে উদয়াবধি, বারবেলা ১০/০ গতে ১২/৪০ মধ্যে, কালরাত্রি ১২/৫৯ গতে ২/৩৯ মধ্যে।
ইতু পূজা।
 
২ অগ্রহায়ণ, ১৯ নভেম্বর, রবিবার, প্রতিপদ রাত্রি ৫/৪৫/৪১, অনুরাধানক্ষত্র ৯/২৭/৫২, সূ উ ৫/৫৬/১২, অ ৪/৪৭/১৯, অমৃতযোগ দিবা ৬/৩৯/৩৬-৮/৪৯/৩৮, ১১/৪৩/০-২/৩৬/২১, রাত্রি ৭/২৫/৬-৯/১০/১৬, ১১/৪৮/৩-১/৩৩/১৪, ২/২৫/৫০-৫/৫৬/৫৮, বারবেলা ১০/০/২২-১১/২১/৪৫, কালবেলা ১১/২১/৪৫-১২/৪৩/৯, কালরাত্রি ৯/৪৩/১৩-১১/২১/৫৮।
ইতু পূজা।

২৯ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
পাটনার শাস্ত্রীনগরে একটি বাড়িতে ঢুকে গুলি চালাল এক দুষ্কৃতী, মৃত ১

10:29:00 AM

লুধিয়ানার একটি পুলিশ স্টেশনের গ্যারেজে আগুন, পুড়ে ছাই ১০টি বাইক

10:26:00 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, রবিবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের ...বিশদ

10:16:00 AM

উত্তরপ্রদেশে কুয়াশার জেরে দেরিতে চলছে একাধিক ট্রেন, সমস্যায় যাত্রীরা

10:02:00 AM

হিমাচলের লাহোলে তুষারপাত

09:52:00 AM