বিদেশ
 

কুলভূষণ ইস্যুতে ভারতের কাছে হারতে হল কেন? দেশের অন্দরে তুমুল তোপের মুখে নওয়াজ সরকার

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৯ মে: কুলভূষণ যাদব ইস্যুতে আন্তর্জাতিক আদালতের শুনানির পর প্রথম রাউন্ডেই ভারতের কাছে এভাবে হেরে যেতে হল কেন? দেশের অন্দরে নওয়াজ শরিফ সরকারকে তুমুল তোপের মুখে পড়তে হয়েছে। মিডিয়া থেকে বিরোধী রাজনৈতিক দল, আইনজ্ঞ মহল থেকে কূটনীতির বিশেষজ্ঞ, সকলেই পাকিস্তানের দুর্বল শুনানি, অযৌক্তিক তর্ক আর হোমওয়ার্কের অভাবকে দায়ী করে নওয়াজ সরকারকে কাঠগড়ায় দাঁড় করিয়েছে। প্রবল চাপের মুখে পাকিস্তান সরকার স্থির করেছে আন্তর্জাতিক আদালতে পাকিস্তানের হয়ে সওয়াল করতে পাঠানো গোটা আইনি টিমকেই বদলে ফেলা হবে। প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের বিদেশমন্ত্রক সংক্রান্ত উপদেষ্টা সরতাজ আজিজ বলেছেন, পরবর্তী শুনানিতে সম্পূর্ণ নতুন একটি আইনি টিম পাঠানো হবে। পাশাপাশি আবার রিভিউ করা হবে পাকিস্তানের কোন কোন যুক্তিতে ভ্রান্তি হয়েছে। পাকিস্তানের আইনজ্ঞ এবং কূটনৈতিক মহল প্রশ্ন তুলেছে কেন আন্তর্জাতিক আদালতে পাকিস্তান শুনানিতে আদৌ অংশ নিতে গেল! কারণ পাকিস্তান যদি নিজেদের অভ্যন্তরীণ আইনের অধিকারের অবস্থানেই জোরদারভাবে অনড় থাকতো, তাহলেই আন্তর্জাতিক আদালতকে বুঝিয়ে দেওয়া যেতো যে পাকিস্তান মনেই করে না কুলভূষণ যাদবের মামলা তথা বিচারপ্রক্রিয়ায় আন্তর্জাতিক আদালতের কোনও ভূমিকা আছে। অথবা এক্তিয়ার আছে। কিন্তু ভারতের তোলা যুক্তি খন্ডন করতে গিয়ে পাকিস্তান মানবাধিকাব লঙ্ঘনের প্রশ্নেই পিছিয়ে পড়েছে বলে পাকিস্তানের বিশেষজ্ঞ মহল ও মিডিয়া মনে করছে। বিশেষ করে এই প্রশ্নও তোলা হয়েছে যে পাকিস্তানের সবথেকে বড় ভুল হয়েছে কুলভূষণকে কূটনৈতিক সহায়তা প্রদান না করার সিদ্ধান্ত। এই সিদ্ধান্তকে ভারত একতরফা মানবাধিকার তথা জেনিভা কনভেনশন ভঙ্গের নজির হিসাবে দেখানোর সুযোগ পেয়েছে। বস্তুত কুলভূষণ যাদব ইস্যুতে আন্তর্জাতিক আদালতেই যে পাকিস্তান বড়সড় ধাক্কা খেয়েছে এমন নয়। পাকিস্তানের অভ্যন্তরেও সরকার সম্পর্কে নেতিবাচক ধারণা তৈরি হয়েছে। পুরো বিষয়টিকে ভারতের কাছে পাকিস্তানের পরাজয় হিসাবেই দেখা হচ্ছে কূটনৈতিকভাবে। এই অভ্যন্তরীণ চাপের জেরে এবার আগামী শুনানিতে সওয়াল জবাবের টিম পরিবর্তন করছে পাকিস্তান।
অন্যদিকে ভারতের হয়ে সওয়াল করা খ্যাতনামা আইনজীবী হরিশ সালভে বলেছেন, ভারতের পক্ষে এই মামলার এত বেশি ইতিবাচক নথিপত্র তথা যুক্তি রয়েছে যে শুনানিতে প্ল্যান এ এবং প্ল্যান বি অর্থাৎ সবরকম বিকল্পই প্রস্তুত রয়েছে। কারণ জেনিভা কনভেনশন আর কূটনৈতিক রীতিনীতি দুটিই ভারতের পক্ষে ছিল। তাই অন্তর্বর্তী রায়ে ভারত যে এগিয়ে থাকবে সেই প্রত্যাশা ছিলই।
20th  May, 2017
পাকিস্তানের গদরে জোড়া গ্রেনেড হামলায় জখম ৩৮
চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডরের নিরাপত্তা নিয়ে প্রশ্ন

করাচি, ২০ অক্টোবর (পিটিআই): চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডরের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ গদর এলাকায় হামলা চালাল দুষ্কৃতীরা। জোড়া গ্রেনেড হামলায় সেখানে জখম হয়েছেন ৩৮ জন। বিশদ

  কাবুলের মসজিদে আত্মঘাতী বিস্ফোরণ, হত ৩০

 কাবুল, ২০ অক্টোবর (এপি): শুক্রবার পশ্চিম কাবুলের একটি শিয়া মসজিদে আত্মঘাতী বিস্ফোরণের জেরে অন্তত ৩০ জনের মৃত্যু হল। এই ঘটনায় জখম হয়েছেন ৪৫ জন। একথা জানিয়েছেন আফগান অভ্যন্তরীণ মন্ত্রকের এক কর্তা।
বিশদ

দুর্নীতির তৃতীয় মামলায় নওয়াজকে অভিযুক্ত করল আদালত

 ইসলামাবাদ, ২০ অক্টোবর (পিটিআই): দুর্নীতি সংক্রান্ত তৃতীয় মামলাতেও ধাক্কা খেলেন পাকিস্তানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। বিদেশে এবং অন্যান্য সংস্থায় বিনিয়োগ নিয়ে নওয়াজকে অভিযুক্ত করেছে আদালত। এই মামলায় নওয়াজ দোষী সাব্যস্ত হলে তাঁর কারাদণ্ড হতে পারে।
বিশদ

দুর্নীতি মামলায় মেয়ে-জামাইসহ দোষী সাব্যস্ত নওয়াজ শরিফ

 ইসলামাবাদ, ১৯ অক্টোবর (পিটিআই): দুর্নীতি মামলায় আদালতে দোষী সাব্যস্ত হলেন পাকিস্তানের গদিচ্যুত প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ, তাঁর মেয়ে মারিয়ম নওয়াজ এবং জামাই মহম্মদ সফদার। এদিকে, নওয়াজ শরিফের হিসাব বহির্ভূত সম্পত্তি মামলায় তল্লাশি করতে ব্রিটেনে পৌঁছাল ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরোর (ন্যাব) তদন্তকারী দল।
বিশদ

20th  October, 2017
কান্দাহারে সেনাঘাঁটিতে তালিবান হামলা, নিহত ৪৩ সেনা

কাবুল, ১৯ অক্টোবর (এপি): ভয়াবহ তালিবান হামলার মুখে পড়ল আফগানিস্তানের দক্ষিণ কান্দাহারের একটি সেনাঘাঁটি। হামলার জেরে মৃত্যু হয়েছে অন্তত ৪৩ জন আফগান সেনার। বৃহস্পতিবার প্রতিরক্ষা মন্ত্রকের তরফে একথা জানানো হয়েছে।
বিশদ

20th  October, 2017
রোহিঙ্গা: জবাব দিতে হবে মায়ানমারের সেনাবাহিনীকে, দাবি ওয়াশিংটনের

 ওয়াশিংটন, ১৯ অক্টোবর (এএফপি): রোহিঙ্গা শরণার্থী সমস্যার জন্য মায়ানমার সেনার দিকে অভিযোগের আঙুল তুলল ওয়াশিংটন। মার্কিন বিদেশ সচিব রেক্স টিলারসন বলেছেন, রোহিঙ্গা সমস্যার জন্য মায়ানমার সেনাকে জবাবদিহি করতে হবে। এই বক্তব্যের মাধ্যমে আন সান সু কি’র সরকারকে একপ্রকার ‘ক্লিনচিট’ দিল ট্রাম প্রশাসন।
বিশদ

20th  October, 2017
পাকিস্তানের কোয়েটায় বিস্ফোরণে হত ৭ পুলিশকর্মী, জখম ২২

 করাচি ও খোস্ত, ১৮ অক্টোবর (পিটিআই): পাকিস্তানের কোয়েটা শহরে বোমা বিস্ফোরণে মৃত্যু হল সাত পুলিশকর্মীরা। জখম হয়েছেন আরও ২২ জন। বুধবার সকালের দিকে পুলিশকর্মীদের একটি গাড়ি লক্ষ্য করে ওই হামলা হয়। গাড়িটিতে ৩৫ জন পুলিশকর্মী ছিলেন।
বিশদ

19th  October, 2017
ম্যান বুকার জিতলেন সাহিত্যিক জর্জ সন্ডার্স

লন্ডন, ১৮ অক্টোবর: প্রথম উপন্যাসেই ম্যান বুকার জিতে নিলেন মার্কিন সাহিত্যিক জর্জ সন্ডার্স। মূলত গল্পকার হিসেবে পরিচিত সন্ডার্স বুকার পেয়েছেন ‘লিংকন ইন দ্য বার্ডো’ উপন্যাসের জন্য, যেখানে ছেলের কবরের পাশে আমেরিকার ষোড়শ প্রেসিডেন্ট আব্রাহাম লিংকনের একটি রাতের শোকের চিত্রায়ন ঘটিয়েছেন তিনি। পল বিটির পর দ্বিতীয় মার্কিন লেখক হিসেবে ৫৮ বছর বয়সি সন্ডার্স বিশ্ব সাহিত্যের সম্মানজনক এই পুরস্কার পেলেন।
বিশদ

19th  October, 2017
জ্যাকেট, জিনস পরে সোশ্যাল মিডিয়ায় ঝড় তুললেন মালালা

 লন্ডন, ১৮ অক্টোবর (পিটিআই): নেট দুনিয়ায় ট্রোল হলেন নোবেলজয়ী মালালা ইউসুফজাই। জ্যাকেট, জিনস এবং হিল দেওয়া জুতো পরায় তাঁকে নিয়ে সোশ্যাল মিডিয়ায় উঠেছে বিতর্কের ঝড়। সম্প্রতি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়াশুনো শুরু করেছেন মালালা।
বিশদ

19th  October, 2017
ভারত রাষ্ট্রসংঘের স্থায়ী সদস্য হতে পারে যদি
ভেটোর অধিকার না চায়, জানাল আমেরিকা

ওয়াশিংটন, ১৮ অক্টোবর: রাষ্ট্রসংঘের স্থায়ী সদস্য হওয়ার জন্য ভারতকে পথ বাতলে দিল আমেরিকা। রাষ্ট্রসংঘের মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালে জানিয়েছেন, ভারত যদি ভেটো প্রদানের অধিকার না চায়, তাহলে এখনই তাদের স্থায়ী সদস্য হওয়া নিয়ে চূড়ান্ত আলোচনা শুরু করা যেতে পারে।
বিশদ

19th  October, 2017
হোয়াইট হাউজে ডোনাল্ড ট্রাম্পের
দীপাবলী উদ্যাপন, সঙ্গী ইভাঙ্কাও

 ওয়াশিংটন, ১৮ অক্টোবর (পিটিআই): দীপাবলীর উৎসবে মাতলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও। হোয়াইট হাউজে নিজের প্রথম দীপাবলী উৎসবে যোগ দিয়ে তিনি বিজ্ঞান, চিকিৎসা, ব্যাবসা এবং শিক্ষাজগতে ইন্দো-মার্কিনিদের অবদানের কথা উল্লেখ করে তাঁদের ধন্যবাদ জানান।
বিশদ

19th  October, 2017

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, দিনহাটা: শুক্রবার সকালে কোচবিহার শহরের কলাবাগানে এক যুবকের মৃতদেহ উদ্ধার হয়। কোতোয়ালি থানা জানিয়েছে, মৃতের নাম মহাদেব বণিক(৩১)। তাঁর বাড়ি কলাবাগানেই। পুলিশ জানিয়েছে, মৃতদেহটি ময়না তদন্তের জন্য পাঠানো হয়েছে। ...

বিএনএ, আরামবাগ: শুক্রবার গোঘাটের ভিকদাস এলাকায় একটি রাষ্ট্রায়ত্ত ব্যাংকে সিলিং ফ্যান মাথায় পড়ে গিয়ে এক কর্মী জখম হয়েছেন। সুনীল বাগ নামে ওই কর্মীকে আরামবাগ মহকুমা হাসপাতালে ভরতি করা হয়। ...

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: পাহাড়ে যে কোনও উন্নয়নমূলক কাজের শেষে ইউটিলাইজেশন সার্টিফিকেট (ইউসি) জমা দিতে বলা হল জিটিএ’কে। নবান্ন থেকে এই নির্দেশ দেওয়া হয়েছে। বলা হয়েছে, ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাত বাড়তেই বেড়েছিল শব্দবাজির দৌরাত্ম্য। সেই দাপটকে নিয়ন্ত্রণে এনে কলকাতা পুলিশ কালীপুজোর দিনেই গ্রেপ্তার করল ৩৬৯ জনকে। আটক করা হয়েছে ৭৬৩ কেজি ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নিকটবন্ধু দ্বারা বিশ্বাসঘাতকতা। গুরুজনদের স্বাস্থ্যহানি। মামলা-মোকদ্দমায় পরিস্থিতি নিজের অনুকূলে থাকবে। দাম্পত্যজীবনে ভুল বোঝাবুঝিতে সমস্যা বৃদ্ধি।প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০৫: ত্রাফালগারের যুদ্ধে ভাইস অ্যাডমিরাল লর্ড নেলসনের নেতৃত্বে ব্রিটিশ নৌবাহিনীর কাছে পরাজিত হয় নেপোলিয়ানের বাহিনী
১৮৩৩: ডিনামাইট ও নোবেল পুরস্কারের প্রবর্তক সুইডিশ আলফ্রেড নোবেলের জন্ম
১৮৫৪: ক্রিমিয়ার যুদ্ধে পাঠানো হয় ফ্লোরেন্স নাইটেঙ্গলের নেতৃত্বে ৩৮ জন নার্সের একটি দল
১৯৩১: অভিনেতা শাম্মি কাপুরের জন্ম
১৯৪০: আর্নেস্ট হেমিংওয়ের প্রথম উপন্যাস ফর হুম দ্য বেল টোলস-এর প্রথম সংস্করণ প্রকাশিত হয়
১৯৪৩: সিঙ্গাপুরে আজাদ হিন্দ ফৌজ গঠন করলেন নেতাজি সুভাষচন্দ্র বসু
১৯৬৭: ভিয়েতনামের যুদ্ধের প্রতিবাদে আমেরিকার ওয়াশিংটনে এক লক্ষ মানুষের বিক্ষোভ হয়
২০১২: পরিচালক ও প্রযোজক যশ চোপড়ার মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.২০ টাকা ৬৫.৮৮ টাকা
পাউন্ড ৮৩.৭৮ টাকা ৮৬.৬৩ টাকা
ইউরো ৭৫.৬০ টাকা ৭৮.২৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৫৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
20th  October, 2017

দিন পঞ্জিকা

৪ কার্তিক, ২১ অক্টোবর, শনিবার, দ্বিতীয়া রাত্রি ৩/১, নক্ষত্র-স্বাতী, সূ উ ৫/৩৯/১৭, অ ৫/৩/২৯, অমৃতযোগ দিবা ঘ ৬/২৫ মধ্যে পুনঃ ৭/১০ গতে ৯/২৭ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৪৬ মধ্যে পুনঃ ৩/৩২ গতে অস্তাবধি। রাত্রি ঘ ১২/৩৮ গতে ২/১৮ মধ্যে, বারবেলা ঘ ৭/৫ মধ্যে পুনঃ ১২/৪৭ গতে ২/১২ মধ্যে পুনঃ ৩/৩৭ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ৬/৩৮ মধ্যে পুনঃ ৪/৬ গতে উদয়াবধি।
৪ কার্তিক, ২১ অক্টোবর, শনিবার, দ্বিতীয়া রাত্রি ১/৩০/৪৬, স্বাতীনক্ষত্র, সূ উ ৫/৩৯/৪, অ ৫/৩/১৫, অমৃতযোগ দিবা ঘ ৬/২৪/৪১ মধ্যে ও ৭/১০/১৭-৯/২৭/৮ মধ্যে ও ১১/৪৩/৫৮-২/৪৬/২৫ মধ্যে ও ৩/৩২/১-৫/৩/১৫ মধ্যে। রাত্রি ঘ ১২/৩৬/৪৫-২/১৭/৩১ মধ্যে, বারবেলা ১২/৪৬/৪১-২/১২/১২, কালবেলা ৭/৪/৩৫ মধ্যে, ৩/৩৭/৪৩-৫/৩/১৫, কালরাত্রি ৬/৩৭/৪৪ মধ্যে, ৪/৩/৩-৫/৩৭/৩২ মধ্যে।
৩০ মহরম 

ছবি সংবাদ

এই মুহূর্তে
উচ্চরক্তচাপের সমস্যা, হাসপাতালে উপ-রাষ্ট্রপতি 
উচ্চরক্তচাপ ও সুগারের সমস্যা নিয়ে হাসপাতালে ভরতি হলেন ...বিশদ

20-10-2017 - 08:59:00 PM

প্রায় ৭০০টি ট্রেনের গতি বাড়তে চলেছে 

নভেম্বরে ভারতীয় রেল প্রায় ৭০০টি-র মতো দুরপাল্লার ট্রেনের গতি বাড়াতে ...বিশদ

20-10-2017 - 07:47:47 PM

নির্বাসন না তুললে অন্য দেশের হয়ে খেলার ইঙ্গিত দিলেন নির্বাসিত শ্রীসন্থ

20-10-2017 - 06:55:00 PM

 প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের দাদা পীযূষ মুখোপাধ্যায় প্রয়াত

20-10-2017 - 06:05:00 PM

প্রবল বৃষ্টি, সেচ দপ্তরে চালু কন্ট্রোল রুম

প্রবল বৃষ্টিতে নজর রাখতে সেচ দপ্তরে চালু কন্ট্রোল রুম। মনিটরিং ...বিশদ

20-10-2017 - 04:28:40 PM

কানপুরে প্ল্যাস্টিকের গোডাউনে আগুন, ঘটনাস্থলে দমকলের ৬টি ইঞ্জিন

20-10-2017 - 04:08:00 PM

দুপুরের পর থেকে আলিপুরদুয়ারে শুরু বৃষ্টি

20-10-2017 - 03:52:00 PM