বিদেশ
 

কুলভূষণ ইস্যুতে ভারতের কাছে হারতে হল কেন? দেশের অন্দরে তুমুল তোপের মুখে নওয়াজ সরকার

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৯ মে: কুলভূষণ যাদব ইস্যুতে আন্তর্জাতিক আদালতের শুনানির পর প্রথম রাউন্ডেই ভারতের কাছে এভাবে হেরে যেতে হল কেন? দেশের অন্দরে নওয়াজ শরিফ সরকারকে তুমুল তোপের মুখে পড়তে হয়েছে। মিডিয়া থেকে বিরোধী রাজনৈতিক দল, আইনজ্ঞ মহল থেকে কূটনীতির বিশেষজ্ঞ, সকলেই পাকিস্তানের দুর্বল শুনানি, অযৌক্তিক তর্ক আর হোমওয়ার্কের অভাবকে দায়ী করে নওয়াজ সরকারকে কাঠগড়ায় দাঁড় করিয়েছে। প্রবল চাপের মুখে পাকিস্তান সরকার স্থির করেছে আন্তর্জাতিক আদালতে পাকিস্তানের হয়ে সওয়াল করতে পাঠানো গোটা আইনি টিমকেই বদলে ফেলা হবে। প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের বিদেশমন্ত্রক সংক্রান্ত উপদেষ্টা সরতাজ আজিজ বলেছেন, পরবর্তী শুনানিতে সম্পূর্ণ নতুন একটি আইনি টিম পাঠানো হবে। পাশাপাশি আবার রিভিউ করা হবে পাকিস্তানের কোন কোন যুক্তিতে ভ্রান্তি হয়েছে। পাকিস্তানের আইনজ্ঞ এবং কূটনৈতিক মহল প্রশ্ন তুলেছে কেন আন্তর্জাতিক আদালতে পাকিস্তান শুনানিতে আদৌ অংশ নিতে গেল! কারণ পাকিস্তান যদি নিজেদের অভ্যন্তরীণ আইনের অধিকারের অবস্থানেই জোরদারভাবে অনড় থাকতো, তাহলেই আন্তর্জাতিক আদালতকে বুঝিয়ে দেওয়া যেতো যে পাকিস্তান মনেই করে না কুলভূষণ যাদবের মামলা তথা বিচারপ্রক্রিয়ায় আন্তর্জাতিক আদালতের কোনও ভূমিকা আছে। অথবা এক্তিয়ার আছে। কিন্তু ভারতের তোলা যুক্তি খন্ডন করতে গিয়ে পাকিস্তান মানবাধিকাব লঙ্ঘনের প্রশ্নেই পিছিয়ে পড়েছে বলে পাকিস্তানের বিশেষজ্ঞ মহল ও মিডিয়া মনে করছে। বিশেষ করে এই প্রশ্নও তোলা হয়েছে যে পাকিস্তানের সবথেকে বড় ভুল হয়েছে কুলভূষণকে কূটনৈতিক সহায়তা প্রদান না করার সিদ্ধান্ত। এই সিদ্ধান্তকে ভারত একতরফা মানবাধিকার তথা জেনিভা কনভেনশন ভঙ্গের নজির হিসাবে দেখানোর সুযোগ পেয়েছে। বস্তুত কুলভূষণ যাদব ইস্যুতে আন্তর্জাতিক আদালতেই যে পাকিস্তান বড়সড় ধাক্কা খেয়েছে এমন নয়। পাকিস্তানের অভ্যন্তরেও সরকার সম্পর্কে নেতিবাচক ধারণা তৈরি হয়েছে। পুরো বিষয়টিকে ভারতের কাছে পাকিস্তানের পরাজয় হিসাবেই দেখা হচ্ছে কূটনৈতিকভাবে। এই অভ্যন্তরীণ চাপের জেরে এবার আগামী শুনানিতে সওয়াল জবাবের টিম পরিবর্তন করছে পাকিস্তান।
অন্যদিকে ভারতের হয়ে সওয়াল করা খ্যাতনামা আইনজীবী হরিশ সালভে বলেছেন, ভারতের পক্ষে এই মামলার এত বেশি ইতিবাচক নথিপত্র তথা যুক্তি রয়েছে যে শুনানিতে প্ল্যান এ এবং প্ল্যান বি অর্থাৎ সবরকম বিকল্পই প্রস্তুত রয়েছে। কারণ জেনিভা কনভেনশন আর কূটনৈতিক রীতিনীতি দুটিই ভারতের পক্ষে ছিল। তাই অন্তর্বর্তী রায়ে ভারত যে এগিয়ে থাকবে সেই প্রত্যাশা ছিলই।
20th  May, 2017
ফাঁসি কার্যকর করা হোক কুলভূষণের,
পাক সুপ্রিম কোর্টে পিটিশন

ইসলামাবাদ, ২৮ মে: কুলভূষণ যাদব ইস্যুতে আন্তর্জাতিক আদালতে মুখ পোড়া সত্ত্বেও তাঁর ফাঁসি কার্যকরের দাবিতে সরব হলেন এক পাক আইনজীবী। আন্তর্জাতিক আদালতে কুলভূষণের মৃত্যুদণ্ড বহাল থাকলে, তা দ্রুত কার্যকর করার দাবি জানালেন ওই আইনজীবী। শনিবার আইনজীবী মুজামিল আলি সুপ্রিম কোর্টে এই মর্মে একটি পিটিশন দাখিল করেছেন।
বিশদ

রুশ রাষ্ট্রদূতের সঙ্গে গোপন যোগাযোগ ছিল ট্রাম্প জামাতার! অভিযোগ

ওয়াশিংটন, ২৮ মে: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জামাতা ও হোয়াইট হাউজের শীর্ষ উপদেষ্টা জ্যারেড কুশনার ওয়াশিংটনে রুশ রাষ্ট্রদূত সের্গেই কিসলিয়াকের সঙ্গে অন্তত তিনবার গোপনে যোগাযোগ করেছিলেন। সাতজন প্রাক্তন ও বর্তমান মার্কিন কর্তাই এই খবর ফাঁস করে দিয়েছেন।
বিশদ

বাংলাদেশ সুপ্রিম কোর্ট চত্বরেই পুনঃপ্রতিষ্ঠা হল থেমিস মূর্তির

ঢাকা, ২৮ মে (পিটিআই): বাংলাদেশ সুপ্রিম কোর্টের চত্বরেই ফের জায়গা হল গ্রিক দেবতা থেমিস মূর্তির। ইসলামসহ কয়েকটি দলের দাবিতে বৃহস্পতিবার মধ্যরাতে সুপ্রিম কোর্টে প্রবেশের পথ থেকে মূর্তিটি সরিয়ে ফেলা হয়। তাদের বক্তব্য ছিল, বাংলাদেশে দেশে কি ন্যায়বিচার প্রতিষ্ঠার জন্য ভিন দেশের ‘মূর্তি’ লাগবে?
বিশদ

জলবায়ু চুক্তিতে সম্মত জি সেভেনের ৬ দেশ, ভিন্ন পথে আমেরিকার ট্রাম্প

ওয়াশিংটন, ২৮ মে: প্যারিস জলবায়ু চুক্তির প্রতি নিজেদের সমর্থন জানাল শিল্পোন্নত সাত দেশের জোট জি-সেভেন এর ছ’টি রাষ্ট্র। তবে এই চুক্তিতে আমেরিকা অবস্থান পরিষ্কার করেননি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্প বলেছেন, গ্রিনহাউস গ্যাস নির্গমন কমাতে স্বাক্ষরিত প্যারিস চুক্তিতে আমেরিকা অনুমোদন দেবে কি, দেবে না— সে ব্যাপারে এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।
বিশদ

মিসিসিপিতে বন্দুকবাজের হামলায় মৃত ৮, গ্রেপ্তার ১

 মিসিসিপি, ২৮ মে: বন্দুকবাজের হামলায় রক্তাক্ত হল আমেরিকার মিসিসিপি শহর। ঘটনায় এক উপ শেরিফ সহ প্রাণ হারালেন ৮ জন। পুলিশ জানিয়েছে, রবিবার সকালে স্থানীয় লিঙ্কন স্ট্রিটের কাছে তিনটি স্থানে বন্দুকবাজ হামলা করে।
বিশদ

বাংলাদেশে পুলিশকে ফাঁকি দিয়ে
পালালো জঙ্গি

 ঢাকা, ২৮ মে: বাংলাদেশের সাভারের গেন্ডা এলাকার জঙ্গিরা পুনিশের চোখকে ফাঁকি দিয়ে পালিয়ে গিয়েছে। কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্র্যান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের কর্তারা স্বীকার করেছেন, জঙ্গিদের প্রকৃত নাম-পরিচয় না জানার কারণে অভিযানে অংশ নেওয়া পুলিশের সামনে দিয়েই একজন জঙ্গি পালিয়ে যেতে পেরেছে।
বিশদ

  এভারেস্টের কাছে বিমান দুর্ঘটনা, মৃত চালক

 কাঠমাণ্ডু, ২৭ মে (পিটিআই): বিমান দুর্ঘটনার জেরে মৃত্যু হল এক পাইলটের। তাঁর নাম পরশকুমার রাই। এই দুর্ঘটনায় আহত হয়েছেন আরও দু’জন বিমানকর্মী। শনিবার ঘটনাটি ঘটেছে মাউন্ট এভারেস্টের কাছে তেনজিং-হিলারি বিমানবন্দরে।
বিশদ

28th  May, 2017
  কম্পিউটার বিপর্যয়ের জেরে ব্রিটিশ এয়ারওয়েজের বিমান চলাচল ব্যাহত

 লন্ডন, ২৭ মে (পিটিআই): কম্পিউটার বিপর্যয়ের জেরে ব্যাহত হল ব্রিটিশ এয়ারওয়েজের বিমান চলাচল ব্যবস্থা। শনিবার এই ঘটনার জেরে হিথরো বিমানবন্দর থেকে সবক’টি উড়ান বাতিল করতে বাধ্য হয় ব্রিটিশ এয়ারওয়েজ। এই ঘটনার জন্য সংস্থার পক্ষ থেকে যাত্রীদের কাছে ক্ষমা চাওয়া হয়।
বিশদ

28th  May, 2017
বন্যাবিধ্বস্ত শ্রীলঙ্কায় ত্রাণ পাঠাল ভারত

 কলম্বো ও নয়াদিল্লি, ২৭ মে (পিটিআই): বন্যাবিধ্বস্ত শ্রীলঙ্কায় এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ১০০ জনেরও বেশি মানুষের। নিখোঁজ অন্তত ৯৯ জন। এই পরিস্থিতিতে প্রতিবেশী রাষ্ট্রকে সাহায্যের হাত বাড়িয়ে দিল ভারত। ত্রাণসামগ্রী নিয়ে শনিবার শ্রীলঙ্কায় পৌঁছাল ভারতীয় নৌসেনার একটি জাহাজ।
বিশদ

28th  May, 2017

Pages: 12345




একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রচুর বিদেশি মুদ্রা ও মোবাইল ফোনসহ রবিবার রাজারহাট থানার পাড়খড়িবাড়ি থেকে রোকিয়া বিবি নামে এক মহিলা পকেটমারকে পুলিশ গ্রেপ্তার করেছে। ...

 সংবাদদাতা, আলিপুরদুয়ার: ছিঁচকে চোরের উপদ্রবে আলিপুরদুয়ার জংশনের রেল কোয়ার্টারের আবাসিকরা অতিষ্ঠ হয়ে উঠেছেন। রাতে তো বটেই দিনের বেলাতেও ফাঁকা কোয়ার্টারে ঢুকে ছিঁচকে চোররা অত্যন্ত গোপনে অপারেশন করে চোখের নিমেষে বেপাত্তা হয়ে যাচ্ছে। ...

প্যারিস, ২৮ মে: ফরাসি ওপেনের শুরুতেই ইন্দ্রপতন! রোলাঁ গারোঁর প্রথম রাউন্ড থেকেই ছিটকে গেলেন মেয়েদের শীর্ষ বাছাই জার্মানির অ্যাঞ্জেলিক কেরবার। ফরাসি ওপেনের ইতিহাসে যা রেকর্ড। ...

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৮ মে: জেশপ কারখানার পুনরুজ্জীবনের দাবিতে রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের দ্বারস্থ হলেন সংস্থার কর্মীরা। রাষ্ট্রপতির সঙ্গে দেখা করে জেশপের আইএনটিটিইউসি প্রভাবিত শ্রমিক-কর্মচারী সংগঠনের সাধারণ সম্পাদক শ্রীকুমার বন্দ্যোপাধ্যায় বলেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গত বছরের ২৬ ফেব্রুয়ারি জেশপ অধিগ্রহণ করেছিলেন। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। যোগাযোগ রক্ষা করে চললে কর্মলাভের সম্ভাবনা। ব্যাবসা শুরু করলে ভালোই হবে। উচ্চতর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৩- স্বাধীনতা সংগ্রামী বিনায়ক দামোদর সাভারকারের জন্ম
১৯২৩- রাজনীতিক ও তেলুগু দেশম পার্টির প্রতিষ্ঠাতা এনটি রামা রাওয়ের জন্ম
২০১০- পশ্চিমবঙ্গে জ্ঞানশ্বেরী এক্সপ্রেস দুর্ঘটনায় অন্তত ১৪১জনের মৃত্যু

28th  May, 2017



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭৪ টাকা ৬৫.৪২ টাকা
পাউন্ড ৮১.৭৫ টাকা ৮৪.৭২ টাকা
ইউরো ৭১.০৭ টাকা ৭৩.৬০ টাকা
27th  May, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৩৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৮৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,২৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৫০০ টাকা
28th  May, 2017

দিন পঞ্জিকা

১৫ জ্যৈষ্ঠ, ২৯ মে, সোমবার, চতুর্থী দিবা ১১/৭, পুনর্বসুনক্ষত্র দিবা ১/২৫, সূ উ ৪/৫৫/৫৯, অ ৬/১১/৪৭, অমৃতযোগ দিবা ২/২৮-১০/১৪ রাত্রি ৯/৪-১১/৫৫ পুনঃ ১/২১-২/৪৭, বারবেলা ৬/৩৬-৮/১৫ পুনঃ ২/৫২-৪/৩২, কালরাত্রি ১০/১৩-১১/৩৪।
১৪ জ্যৈষ্ঠ, ২৯ মে, সোমবার, চতুর্থী অপরাহ্ণ ৪/১৫/৪৭, পুনর্বসুনক্ষত্র সন্ধ্যা ৬/৩৬/১০, সূ উ ৪/৫৪/৫০, অ ৬/১২/১৫, অমৃতযোগ দিবা ৮/২৭/২৯-১০/১৩/৪৮ রাত্রি ৯/৩/৩৬-১১/৫৪/৫৮, ১/২০/৩৮-২/৪৬/১৯, বারবেলা ২/৫২/৫৪-৪/৩২/৩৪, কালবেলা ৬/৩৪/৩১-৮/১৪/১১, কালরাত্রি ১০/১৩/১৩-১১/৩৩/৩৩।
২ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
উত্তর দিনাজপুরের ইসলামপুরে ৩৪ নম্বর জাতীয় সড়কে দাঁড়িয়ে থাকা ট্রাকে গাড়ির ধাক্কা, মৃত ৩ 
উত্তর দিনাজপুরের ইসলামপুরে দাঁড়িয়ে থাকা ট্রাকে গাড়ির ধাক্কায় তিনজনের মৃত্যু হল। জখম হয়েছেন একজন। রবিবার রাতে ঘটনাটি ঘটে ইসলামপুরের রামগঞ্জে ৩৪ নম্বর জাতীয় সড়কের উপর। 

01:32:00 AM

রায়গঞ্জ জেলা হাসপাতালে রোগী উধাও, উত্তেজনা 
এক রোগীর বেপাত্তা হয়ে যাওয়াকে কেন্দ্র করে ব্যাপক উত্তেজনা রায়গঞ্জ জেলা হাসপাতালে। হাসপাতালের অ্যাসিসট্যান্ট সুপারকে হেনস্তার অভিযোগে আটক করা হয়েছে তিনজনকে। 

28-05-2017 - 09:24:00 PM

আমেরিকার মিসিসিপিতে বন্দুকবাজের হামলায় মৃত কমপক্ষে ৮, অভিযুক্ত ধৃত 

28-05-2017 - 08:57:00 PM

ম্যাঞ্চেস্টারে আত্মঘাতী বিস্ফোরণের ঘটনায় ব্রিটেনে ধৃত ২৫ বছরের এক যুবক 

28-05-2017 - 08:55:00 PM

শ্রীলঙ্কায় বন্যা: ত্রাণসামগ্রী নিয়ে কলম্বো পৌঁছাল ভারতীয় নৌসেনা জাহাজ আইএনএস শার্দূল

28-05-2017 - 03:21:58 PM

পার্কস্ট্রিটে কর্পোরেশন ব্যাংকে আগুন, ঘটনাস্থলে ৪টি দমকলের ইঞ্জিন
রবিবার দুপুরে পার্কস্ট্রিটে কর্পোরেশন ব্যাংকে আগুন। ঘটনাস্থলে ৪টি দমকলের ইঞ্জিন। এখনও আগুন জ্বলছে ব্যাংকে ভিতরে। এলাকায় ব্যাপক ধোঁয়া। প্রায় ৪০ মিনিট ধরে আগুন জ্বলছে। দমকল ও পুলিশ কর্মীরা ব্যাংকের শাটার খোলার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। ঘটনাস্থলে কলকাতা পুলিশের ডিজাস্টার ম্যানেজমেন্ট টিমের আধিকারিকরা। যদিও পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে বলে দাবি করা হয়েছে দমকলের পক্ষ থেকে। দমকল কর্মীদের অনুমান কর্পোরেশন ব্যাংকের সার্ভার রুম থেকে অগ্নিকাণ্ডের ঘটনাটি ঘটেছে।

28-05-2017 - 03:20:24 PM






বিশেষ নিবন্ধ
 লালবাজার অভিযান: মমতার চালে বিজেপি মাত!
শুভা দত্ত: সিপিএমের নবান্ন অভিযানের ধাঁচে লালবাজার অভিযান করে রাজ্যবাসীকে চমকে দিতে চেয়েছিল রাজ্য বিজেপি। ...
 হুট বলতে ফুট কাটার অসুখ
 সৌম্য বন্দ্যোপাধ্যায়: আমার এক বন্ধু প্রায়ই ভারী অদ্ভুত অদ্ভুত কথা বলে। যেমন, জ্বর-জ্বালা, বুক ধড়ফড়ানি, ...
নদী তুমি কার
বিশ্বজিৎ মুখোপাধ্যায়: ১৯৪৭ সালে দ্বিখণ্ডিত স্বাধীনতা কেবলমাত্র মানুষকে ভাগ করেনি, প্রাকৃতিক সম্পদেও ভাঙনের সাতকাহন সূচিত ...
চীন, পাকিস্তান বেজিংয়ে ফাঁকা মাঠ পেয়ে গেল ভারতের কূটনৈতিক ভুলের কারণে
কুমারেশ চক্রবর্তী: মাত্র কিছু দিন আগে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি’র এক ভোটে ৯-১ ভোটে ...
ভুলে যাওয়ার রাজনীতি
 সমৃদ্ধ দত্ত: আমাদের প্রিয় গুণ হল ভুলে যাওয়া। রাজনৈতিক নেতানেত্রীরা সেটা জানেন। তাই তাঁদের খুব ...