বিদেশ
 

কুলভূষণ ইস্যুতে ভারতের কাছে হারতে হল কেন? দেশের অন্দরে তুমুল তোপের মুখে নওয়াজ সরকার

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৯ মে: কুলভূষণ যাদব ইস্যুতে আন্তর্জাতিক আদালতের শুনানির পর প্রথম রাউন্ডেই ভারতের কাছে এভাবে হেরে যেতে হল কেন? দেশের অন্দরে নওয়াজ শরিফ সরকারকে তুমুল তোপের মুখে পড়তে হয়েছে। মিডিয়া থেকে বিরোধী রাজনৈতিক দল, আইনজ্ঞ মহল থেকে কূটনীতির বিশেষজ্ঞ, সকলেই পাকিস্তানের দুর্বল শুনানি, অযৌক্তিক তর্ক আর হোমওয়ার্কের অভাবকে দায়ী করে নওয়াজ সরকারকে কাঠগড়ায় দাঁড় করিয়েছে। প্রবল চাপের মুখে পাকিস্তান সরকার স্থির করেছে আন্তর্জাতিক আদালতে পাকিস্তানের হয়ে সওয়াল করতে পাঠানো গোটা আইনি টিমকেই বদলে ফেলা হবে। প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের বিদেশমন্ত্রক সংক্রান্ত উপদেষ্টা সরতাজ আজিজ বলেছেন, পরবর্তী শুনানিতে সম্পূর্ণ নতুন একটি আইনি টিম পাঠানো হবে। পাশাপাশি আবার রিভিউ করা হবে পাকিস্তানের কোন কোন যুক্তিতে ভ্রান্তি হয়েছে। পাকিস্তানের আইনজ্ঞ এবং কূটনৈতিক মহল প্রশ্ন তুলেছে কেন আন্তর্জাতিক আদালতে পাকিস্তান শুনানিতে আদৌ অংশ নিতে গেল! কারণ পাকিস্তান যদি নিজেদের অভ্যন্তরীণ আইনের অধিকারের অবস্থানেই জোরদারভাবে অনড় থাকতো, তাহলেই আন্তর্জাতিক আদালতকে বুঝিয়ে দেওয়া যেতো যে পাকিস্তান মনেই করে না কুলভূষণ যাদবের মামলা তথা বিচারপ্রক্রিয়ায় আন্তর্জাতিক আদালতের কোনও ভূমিকা আছে। অথবা এক্তিয়ার আছে। কিন্তু ভারতের তোলা যুক্তি খন্ডন করতে গিয়ে পাকিস্তান মানবাধিকাব লঙ্ঘনের প্রশ্নেই পিছিয়ে পড়েছে বলে পাকিস্তানের বিশেষজ্ঞ মহল ও মিডিয়া মনে করছে। বিশেষ করে এই প্রশ্নও তোলা হয়েছে যে পাকিস্তানের সবথেকে বড় ভুল হয়েছে কুলভূষণকে কূটনৈতিক সহায়তা প্রদান না করার সিদ্ধান্ত। এই সিদ্ধান্তকে ভারত একতরফা মানবাধিকার তথা জেনিভা কনভেনশন ভঙ্গের নজির হিসাবে দেখানোর সুযোগ পেয়েছে। বস্তুত কুলভূষণ যাদব ইস্যুতে আন্তর্জাতিক আদালতেই যে পাকিস্তান বড়সড় ধাক্কা খেয়েছে এমন নয়। পাকিস্তানের অভ্যন্তরেও সরকার সম্পর্কে নেতিবাচক ধারণা তৈরি হয়েছে। পুরো বিষয়টিকে ভারতের কাছে পাকিস্তানের পরাজয় হিসাবেই দেখা হচ্ছে কূটনৈতিকভাবে। এই অভ্যন্তরীণ চাপের জেরে এবার আগামী শুনানিতে সওয়াল জবাবের টিম পরিবর্তন করছে পাকিস্তান।
অন্যদিকে ভারতের হয়ে সওয়াল করা খ্যাতনামা আইনজীবী হরিশ সালভে বলেছেন, ভারতের পক্ষে এই মামলার এত বেশি ইতিবাচক নথিপত্র তথা যুক্তি রয়েছে যে শুনানিতে প্ল্যান এ এবং প্ল্যান বি অর্থাৎ সবরকম বিকল্পই প্রস্তুত রয়েছে। কারণ জেনিভা কনভেনশন আর কূটনৈতিক রীতিনীতি দুটিই ভারতের পক্ষে ছিল। তাই অন্তর্বর্তী রায়ে ভারত যে এগিয়ে থাকবে সেই প্রত্যাশা ছিলই।
20th  May, 2017
বেনজির হত্যার দায় জারদারির উপর চাপালেন মোশারফ

 ইসলামাবাদ, ২১ সেপ্টেম্বর(পিটিআই): পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর হত্যার দায় তাঁর স্বামী আসিফ আলি জারদারির ঘাড়ে চাপালেন তৎকালীন সেনাশাসক পারভেজ মোশারফ।
বিশদ

  বাংলাদেশে ত্রাণবোঝাই ট্রাক উলটে মৃত ৯

 ঢাকা, ২১ সেপ্টেম্বর (পিটিআই): বাংলাদেশের দক্ষিণ-পূর্বের বান্দারবন জেলায় রোহিঙ্গা শরণার্থীর জন্য পাঠানো একটি ত্রাণবোঝাই ট্রাক উলটে গেলে ৯ জনের মৃত্যু হয়েছে। কক্সবাজার থেকে ৫০ কিলোমিটার দূরে পাহাড়ি রাস্তায় ঘটনাটি ঘটে। বিশদ

মেয়াদ ফুরালেও জেলবন্দি, পাকিস্তানের কাছে ভারতীয় নাগরিক রফিকের মুক্তির দাবি হাইকমিশনের

ইসলামাবাদ, ২১ সেপ্টেম্বর (পিটিআই): পাকিস্তানে জেল খাটা এক ভারতীয় বন্দির মুক্তির দাবি জানাল নয়াদিল্লি। তাঁর নাম রফিক জাট। তিনি গুজরাতের বাসিন্দা। তবে, তাঁকে মুক্তির দাবি খারিজ করে দিয়েছে ইসলামাবাদ হাইকোর্টের রেজিস্ট্রার।
বিশদ

’৮৫-র স্মৃতি উসকে ভয়াবহ ভূমিকম্পে লণ্ডভণ্ড মেক্সিকো, মৃত্যু তিন শতাধিক

মেক্সিকো সিটি, ২০ সেপ্টেম্বর: মাত্র আধ মিনিটের ভূমিকম্প। আর তাতেই লণ্ডভণ্ড মেক্সিকো। ধ্বংসলীলায় ভেঙে পড়ল একের পর এক বহুতল। বাড়ি চাপা পড়ে মৃত্যু ৩০০ জনেরও বেশি। আহত আরও কয়েক হাজার মানুষ। আমেরিকার ভূতাত্ত্বিক সমীক্ষা দপ্তরের তথ্য অনুযায়ী, ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল মেক্সিকো সিটি থেকে ১২০ কিলোমিটার দূরে পুয়েবলা রাজ্যের আতেনসিঙ্গো এলাকায়। কেন্দ্র ছিল ভূ-পৃষ্ঠের ৫১ কিলোমিটার গভীরে। 
বিশদ

21st  September, 2017
ব্রিটেনে একের পর এক সম্মাননা বাতিলের পথে
মায়ানমারকে রোহিঙ্গাদের ফেরত নিতেই হবে: হাসিনা

ঢাকা, ২০ সেপ্টেম্বর: বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের মধ্যে যারা মায়ানমারে বসবাসের প্রমাণ হাজির করতে পারবেন, আন সাং সু কি তাদের ফিরিয়ে নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। তাঁর এই ঘোষণাকে ‘মিথ্যে আশা’ বলে মনে করেছেন বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গারা। আর মায়ানমারে ফেরার ইচ্ছেও তাদের নেই। কারণ, রাখাইনে সেনাবাহিনীর হত্যা আর ধর্ষণের আতঙ্ক প্রতিনিয়ত তাদের তাড়া করে।
বিশদ

21st  September, 2017
পাক অর্থমন্ত্রীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

 ইসলামাবাদ, ২০ সেপ্টেম্বর (পিটিআই): পাকিস্তানের অর্থমন্ত্রী ইশাক দারের বিরুদ্ধে জামিনযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা জারি করল আদালত। পানামা পেপার কেলেঙ্কারি মামলার শুনানিতে হাজিরা না দেওয়ায় এই পদক্ষেপ নিয়েছে পাক আদালত।
বিশদ

21st  September, 2017
রাশিয়ার সঙ্গে হাত মিলিয়ে বাংলাদেশে পরমাণু কেন্দ্র গড়ছে ভারত

 নয়াদিল্লি ও ভিয়েনা, ২০ সেপ্টেম্বর (পিটিআই): রাশিয়ার সঙ্গে সহযোগিতার ভিত্তিতে বাংলাদেশের রূপপুরে পরমাণু বিদ্যুৎকেন্দ্র গড়ছে ভারত। তৃতীয় কোনও দেশে পরমাণু বিদ্যুৎকেন্দ্র গড়ার কাজে ভারত ও রাশিয়ার সহযোগিতার উদ্যোগ এই প্রথম।
বিশদ

21st  September, 2017
পুয়ের্তো রিকোতে আছড়ে পড়ল ঘূর্ণিঝড় মারিয়া, মৃত ২

 সেন্ট জন আইল্যান্ড (মার্কিন যুক্তরাষ্ট্র), ২০ সেপ্টেম্বর (এএফপি): ঘূর্ণিঝড় ইরমার দাপট সামলে ওঠার আগেই ফের আছড়ে পড়ল অপর একটি ঘূর্ণিঝড়। মারিয়া। এই ঘূর্ণিঝড়টি নিয়ে আগেই সতর্ক করেছিল মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার।
বিশদ

21st  September, 2017
নতুন পৃথিবী গড়তে আমাদের এক হয়ে এগিয়ে আসতে হবে: প্রিয়াঙ্কা চোপড়া

 নিউ ইয়র্ক, ২০ সেপ্টেম্বর (পিটিআই): বিশ্বকে নিরাপদ, নির্ভীক এবং আরও ভালো করে তুলতে রাষ্ট্রনেতাদের একজোট হয়ে এগিয়ে আসা উচিত বলে মন্তব্য করলেন বলিউড তারকা প্রিয়াঙ্কা চোপড়া। রাষ্ট্রসংঘের জেনারেল অ্যাসেম্বলিতে গ্লোবাল গোল পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অংশ নিয়ে একথা বলেন তিনি।
বিশদ

21st  September, 2017
লন্ডন টিউবে বিস্ফোরণের ঘটনায় ধৃত আরও ২

লন্ডন, ২০ সেপ্টেম্বর (পিটিআই): লন্ডন টিউবে বিস্ফোরণের ঘটনার তদন্তে নেমে আরও দু’জনকে গ্রেপ্তার করল পুলিশ। এনিয়ে এখনও পর্যন্ত মোট পাঁচ জনকে এই ঘটনায় গ্রেপ্তার করা হল। মেট্রোপলিটন পুলিশের তরফে জানানো হয়েছে, বুধবার সকালে দক্ষিণ ওয়েলসের নিউ পোর্ট এলাকায় তল্লাশি চালিয়ে দু’জনকে গ্রেপ্তার করে স্কটল্যান্ড ইয়ার্ডের সন্ত্রাসদমন শাখা।
বিশদ

21st  September, 2017
প্রকাশ্যে ফাঁসি, উত্তাল ইরান

তেহরান, ২০ সেপ্টেম্বর (এএফপি): সাত বছরের নাবালিকাকে ধর্ষণ এবং খুনের অভিযোগে এক ব্যক্তিকে প্রকাশ্যে ফাঁসি নিয়ে উত্তাল ইরান। ৪২ বছরের ইসমাইল জাফারজাদে নামের ওই ব্যক্তির ফাঁসির ভিডিও ভাইরাল হয়ে গিয়েছে। ইরানের সরকারি সম্প্রচারের ওয়েবসাইটে ভিডিওটি প্রকাশিত হয়েছে।
বিশদ

21st  September, 2017

Pages: 12345

একনজরে
চণ্ডীগড়, ২১ সেপ্টেম্বর: তদন্ত যত এগচ্ছে, ততই প্রকাশ্যে আসছে একাধিক চাঞ্চল্যকর তথ্য। আদালতের নির্দেশে ডেরা সাচা সৌদার সম্পত্তির হিসাব করতে গিয়ে চোখ কপালে উঠেছে তদন্তকারীদের। ...

 মুম্বই, ২১ সেপ্টেম্বর (পিটিআই): টাটা সন্স-এর গায়ে এবার প্রাইভেট স্ট্যাম্প। বহিষ্কৃত চেয়ারম্যান সাইরাস মিস্ত্রির বিরোধিতা সত্ত্বেও প্রাইভেট লিমিটেড কোম্পানি হওয়ার জন্য বৃহস্পতিবার শেয়ার হোল্ডারদের সম্মতি ...

  সংবাদদাতা, কাটোয়া: বৃহস্পতিবার কাটোয়া শহরের দেবরাজ ঘাটে ভাগীরথী নদীতে স্নান করতে গিয়ে ফের এক কিশোর জলে তলিয়ে গেল। তার নাম প্রিয়দীপ কুণ্ডু ওরফে সায়ন। এদিন দুপুর১২টা নাগাদ সে বাবা মায়ের সঙ্গে গঙ্গায় স্নান করতে যায়। জলে নেমে দু’টি ডুব ...

 বিএনএ, কোচবিহার: কোচবিহার শহরের ১৩ নম্বর ওয়ার্ডের বাসিন্দাদের একাংশ পানীয় জলের সংকট মেটানোর দাবিতে বৃহস্পতিবার পুরসভার সামনে বিক্ষোভ দেখায়। তাদের দাবি ওয়ার্ডের বিভিন্ন জায়গায় জল পর্যাপ্ত পাওয়া যাচ্ছে না। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রেম-প্রণয়ে নতুনত্ব থাকবে। নতুন বন্ধুলাভ, ভ্রমণ ও মানসিক প্রফুল্লতা বজায় থাকবে। কোনও কোনও ক্ষেত্রে কর্মস্থলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৩৯: পাঞ্জাবের শহর কর্তারপুরে প্রয়াত গুরু নানক
১৭৯১: ইংরেজ বিজ্ঞানী মাইকেল ফ্যারাডের জন্ম
১৮৮৮: ন্যাশনাল জিওগ্রাফিক ম্যাগাজিন প্রথম প্রকাশিত
১৯৩৯: প্রথম এভারেস্ট জয়ী মহিলা জুনকো তাবেইয়ের জন্ম
১৯৬৫: শেষ হল ভারত-পাকিস্তান যুদ্ধ। রাষ্ট্রসংঘের আহ্বানে সাড়া দিয়ে দু’দেশ যুদ্ধ বিরতি ঘোষণা করল
১৯৭০: লেখক শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
১৯৮০: ইরান আক্রমণ করল ইরাক
১৯৯৫: নাগারকোভিল স্কুলে বোমা ফেলল শ্রীলঙ্কার বায়ুসেনা। মৃত্যু হয় ৩৪টি শিশুর। যাদের মধ্যে বেশিরভাগই তামিল
২০১১: ক্রিকেটার মনসুর আলি খান পতৌদির মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৫৩.৭০ টাকা ৬৫.৩৮ টাকা
পাউন্ড ৮৫.৬৮ টাকা ৮৮.৫৯ টাকা
ইউরো ৭৫.৩৩ টাকা ৭৭.৯৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৫৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৯৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ আশ্বিন, ২২ সেপ্টেম্বর, শুক্রবার, দ্বিতীয়া, নক্ষত্র-চিত্রা দং ৪৭/৫২ রাত্রি ঘ ১২/৩৮, সূ উ ৫/২৮/৫০, অ ৫/৩০/১০, অমৃতযোগ দিবা ঘ ৬/১৬ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে অস্তাবধি। রাত্রি ঘ ৬/১৯ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৫ মধ্যে পুনঃ ৩/৫২ গতে উদয়াবধি, বারবেলা ঘ ৮/২৯ গতে ১১/৩০ মধ্যে, কালরাত্রি ঘ ৮/৩০ গতে ১০/০ মধ্যে।
৫ আশ্বিন, ২২ সেপ্টেম্বর, শুক্রবার, দ্বিতীয়া, চিত্রানক্ষত্র, সূ উ ৫/২৭/২৪, অ ৫/৩১/২৪, অমৃতযোগ দিবা ঘ ৬/১৫/৪০ মধ্যে ও ৭/৩/৫৬-৯/২৮/৪৪ মধ্যে ও ১১/৫৩/৩২-২/৪৬/৩৬ মধ্যে ও ৩/৩৪/৫২-৫/১১/২৪ মধ্যে। রাত্রি ঘ ৬/১৭/৩৯-৯/২৩/২৫ মধ্যে ও ১১/৪২/৩৭-২/৪৮/১৩ মধ্যে ও ৩/৩৪/৩৭-৫/২৭/৪২ মধ্যে, বারবেলা ৮/২৮/২৪-৯/৫৮/৫৪, কালবেলা ৯/৫৮/৫৪-১১/২৯/২৪, কালরাত্রি ৮/৩০/২৪-৯/৫৯/৫৪ মধ্যে।
১ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
বাঁকুড়ার শালতোড়ায় এক ব্যক্তির বাড়ি থেকে ৫০ কেজি বিস্ফোরক উদ্ধার করল পুলিশ

12:05:00 PM

বাঁকুড়া মেডিকেলের লিফটে কাজ করার সময় পড়ে গিয়ে শ্রমিকের মৃত্যু
বাঁকুড়া মেডিকেলের লেডিস হোস্টেলের লিফটে কাজ করার সময় পড়ে গিয়ে ...বিশদ

12:03:00 PM

থানের ভিওয়ান্ডিতে একটি আবাসনে আগুন

11:47:10 AM

আজ মুক্তি tap here

ইয়েতি অভিযান: সৃজিত মুখোপাধ্যায় ...বিশদ

11:37:01 AM

রাজস্থানের ঝালওয়ারে ২৭ নম্বর জাতীয় সড়কে স্কুলবাস দুর্ঘটনা, জখম ১২ পড়ুয়া

11:03:14 AM

ছত্তিশগড়ের বীজপুরে সড়ক দুর্ঘটনায় জখম ১৪ জন

10:56:00 AM

শহরে ট্রাফিকের হাল tap here
আজ, শুক্রবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের ...বিশদ

10:17:37 AM