বিদেশ
 

কুলভূষণ ইস্যুতে ভারতের কাছে হারতে হল কেন? দেশের অন্দরে তুমুল তোপের মুখে নওয়াজ সরকার

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৯ মে: কুলভূষণ যাদব ইস্যুতে আন্তর্জাতিক আদালতের শুনানির পর প্রথম রাউন্ডেই ভারতের কাছে এভাবে হেরে যেতে হল কেন? দেশের অন্দরে নওয়াজ শরিফ সরকারকে তুমুল তোপের মুখে পড়তে হয়েছে। মিডিয়া থেকে বিরোধী রাজনৈতিক দল, আইনজ্ঞ মহল থেকে কূটনীতির বিশেষজ্ঞ, সকলেই পাকিস্তানের দুর্বল শুনানি, অযৌক্তিক তর্ক আর হোমওয়ার্কের অভাবকে দায়ী করে নওয়াজ সরকারকে কাঠগড়ায় দাঁড় করিয়েছে। প্রবল চাপের মুখে পাকিস্তান সরকার স্থির করেছে আন্তর্জাতিক আদালতে পাকিস্তানের হয়ে সওয়াল করতে পাঠানো গোটা আইনি টিমকেই বদলে ফেলা হবে। প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের বিদেশমন্ত্রক সংক্রান্ত উপদেষ্টা সরতাজ আজিজ বলেছেন, পরবর্তী শুনানিতে সম্পূর্ণ নতুন একটি আইনি টিম পাঠানো হবে। পাশাপাশি আবার রিভিউ করা হবে পাকিস্তানের কোন কোন যুক্তিতে ভ্রান্তি হয়েছে। পাকিস্তানের আইনজ্ঞ এবং কূটনৈতিক মহল প্রশ্ন তুলেছে কেন আন্তর্জাতিক আদালতে পাকিস্তান শুনানিতে আদৌ অংশ নিতে গেল! কারণ পাকিস্তান যদি নিজেদের অভ্যন্তরীণ আইনের অধিকারের অবস্থানেই জোরদারভাবে অনড় থাকতো, তাহলেই আন্তর্জাতিক আদালতকে বুঝিয়ে দেওয়া যেতো যে পাকিস্তান মনেই করে না কুলভূষণ যাদবের মামলা তথা বিচারপ্রক্রিয়ায় আন্তর্জাতিক আদালতের কোনও ভূমিকা আছে। অথবা এক্তিয়ার আছে। কিন্তু ভারতের তোলা যুক্তি খন্ডন করতে গিয়ে পাকিস্তান মানবাধিকাব লঙ্ঘনের প্রশ্নেই পিছিয়ে পড়েছে বলে পাকিস্তানের বিশেষজ্ঞ মহল ও মিডিয়া মনে করছে। বিশেষ করে এই প্রশ্নও তোলা হয়েছে যে পাকিস্তানের সবথেকে বড় ভুল হয়েছে কুলভূষণকে কূটনৈতিক সহায়তা প্রদান না করার সিদ্ধান্ত। এই সিদ্ধান্তকে ভারত একতরফা মানবাধিকার তথা জেনিভা কনভেনশন ভঙ্গের নজির হিসাবে দেখানোর সুযোগ পেয়েছে। বস্তুত কুলভূষণ যাদব ইস্যুতে আন্তর্জাতিক আদালতেই যে পাকিস্তান বড়সড় ধাক্কা খেয়েছে এমন নয়। পাকিস্তানের অভ্যন্তরেও সরকার সম্পর্কে নেতিবাচক ধারণা তৈরি হয়েছে। পুরো বিষয়টিকে ভারতের কাছে পাকিস্তানের পরাজয় হিসাবেই দেখা হচ্ছে কূটনৈতিকভাবে। এই অভ্যন্তরীণ চাপের জেরে এবার আগামী শুনানিতে সওয়াল জবাবের টিম পরিবর্তন করছে পাকিস্তান।
অন্যদিকে ভারতের হয়ে সওয়াল করা খ্যাতনামা আইনজীবী হরিশ সালভে বলেছেন, ভারতের পক্ষে এই মামলার এত বেশি ইতিবাচক নথিপত্র তথা যুক্তি রয়েছে যে শুনানিতে প্ল্যান এ এবং প্ল্যান বি অর্থাৎ সবরকম বিকল্পই প্রস্তুত রয়েছে। কারণ জেনিভা কনভেনশন আর কূটনৈতিক রীতিনীতি দুটিই ভারতের পক্ষে ছিল। তাই অন্তর্বর্তী রায়ে ভারত যে এগিয়ে থাকবে সেই প্রত্যাশা ছিলই।
20th  May, 2017
ভারত-আমেরিকার শক্তিশালী বন্ধনের সাক্ষী হবে হায়দরাবাদের সম্মেলন: ইভাঙ্কা

 ওয়াশিংটন, ২২ নভেম্বর (পিটিআই): হায়দরাবাদের উদ্যোগপতিদের সম্মেলনের দিকে অধীর আগ্রহে তাকিয়ে রয়েছেন মার্কিন প্রেসিডেন্টের কন্যা তথা পরামর্শদাতা ইভাঙ্কা ট্রাম্প। এদিন তিনি বলেন, ২০১৭ সালের এই সম্মেলন ভারত ও আমেরিকার শক্তিশালী বন্ধুত্বের সাক্ষী হয়ে থাকবে।
বিশদ

নায়ক থেকে খলনায়ক মুগাবের পতন

 হারারে, ২২ নভেম্বর: অবশেষে ক্ষমতা হারালেন জিম্বাবোয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবে। ৩৭ বছর ধরে দেশ শাসন করেছেন। তার নাম যেন হয়ে উঠেছিল জিম্বাবোয়ের প্রতিশব্দ। একসময় শ্বেতাঙ্গ আধিপত্যবাদের বিরুদ্ধে লড়াই করেছিলেন। সেই লড়াইয়ে জয়ী হয়ে মানুষের কাছে নায়ক হিসেবে আবির্ভূত হয়েছিলেন মুগাবে। তবে শেষ পর্যন্ত সেটা তিনি ধরে রাখতে পারেননি।
বিশদ

 ‘ঘোড়ামারা’ আজিজসহ বাংলাদেশে ৬ যুদ্ধাপরাধীর মৃত্যুদণ্ড

 ঢাকা, ২২ নভেম্বর: একাত্তরে গাইবান্ধা এলাকায় অপহরণ, নির্যাতন ও হত্যার মতো মানবতাবিরোধী অপরাধের দায়ে প্রাক্তন সংসদ সদস্য জামাত নেতা আবু সালেহ মহম্মদ আব্দুল আজিজ মিয়া ওরফে ঘোড়ামারা আজিজসহ ছয় আসামিকে মৃত্যুদণ্ড দিল বাংলাদেশ আদালত।
বিশদ

৯/১১: ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের মালিককে বিরাট অঙ্কের ক্ষতিপূরণ বিমান সংস্থার

 নিউ ইয়র্ক, ২২ নভেম্বর (এএফপি): ৯/১১ হামলার ঘটনায় ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের মালিককে ক্ষতিপূরণ দিতে সম্মত হল আমেরিকান এয়ারলাইন্স এবং ইউনাইটেড এয়ারলাইন্স। যার জেরে শেষ হল ১৩ বছরের পুরনো মামলা। আদালতের বাইরে দীর্ঘ আলোচনার পর দু’পক্ষ একটি সমঝোতায় পৌঁছাতে সম্মত হয়েছে।
বিশদ

 ভাণ্ডারিকে অভিনন্দন জানাল আমেরিকা

 ওয়াশিংটন, ২২ নভেম্বর (পিটিআই): আন্তর্জাতিক আদালতের বিচারপতি হিসাবে দলবীর ভাণ্ডারি পুনরায় নির্বাচিত হওয়ায় তাঁকে অভিনন্দন জানাল আমেরিকা। মার্কিন বিদেশ দপ্তরের এক বিবৃতিতে বলা হয়েছে, আন্তর্জাতিক আদলতে ভারতের বিচারপতি দলবীর ভাণ্ডারি ফের নির্বাচিত হওয়ায় তাঁকে আমরা অভিন্দন জানাই।
বিশদ

ফিলিপিন্স সাগরে ভেঙে পড়ল মার্কিন নৌবাহিনীর বিমান

 টোকিও, ২২ নভেম্বর (এএফপি): ফিলিপিন্স সাগরে ১১ জন আরোহী নিয়ে ভেঙে পড়ল মার্কিন নৌবাহিনীর একটি বিমান। বুধবার মার্কিন নৌবাহিনীর তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, বিমানটি ভেঙে পড়ার খবর আসার পরপরই যুদ্ধজাহাজ ইউএস রোনাল্ড রেগনকে ঘটনাস্থলে পাঠানো হয়েছে।
বিশদ

জঙ্গিদের বিরুদ্ধে অভিযানে গিয়ে হত পাক মেজর

 ইসলামাবাদ, ২২ নভেম্বর (পিটিআই): জঙ্গিদের বিরুদ্ধে অভিযানে গিয়ে গুলিতে নিহত পাক সেনার এক মেজর। গত কয়েকদিন ধরে পাকিস্তান-আফগান সীমান্তে তালিবান সহ অন্যান্য জঙ্গি সংগঠনের বিরুদ্ধে অভিযান চালাচ্ছে পাক সেনা।
বিশদ

পাকিস্তানের রাজনৈতিক অস্থিরতা নিয়ে উদ্বিগ্ন চীন

 ইসলামাবাদ, ২২ নভেম্বর (পিটিআই): পাকিস্তানের রাজনৈতিক অস্থিরতা নিয়ে উদ্বেগ প্রকাশ করল বেজিং। তাদের মতে, উত্তাল রাজনৈতিক পরিস্থিতি দু’দেশের ‘উচ্চপ্রত্যাশিত প্রকল্প’ আর্থিক করিডরের রূপায়নে প্রভাব ফেলতে পারে।
বিশদ

 নাইজেরিয়ার মসজিদে আত্মঘাতী বিস্ফোরণে হত ৫০

 কানো (নাইজেরিয়া), ২১ নভেম্বর (এএফপি): মঙ্গলবার উত্তর-পূর্ব নাইজেরিয়ার একটি মসজিদে আত্মঘাতী বিস্ফোরণের জেরে অন্তত ৫০ জনের মৃত্যু হল। পুলিশ জানিয়েছে, এই হামলার পিছনে জঙ্গি সংগঠন বোকো হারাম রয়েছে বলে সন্দেহ করা হচ্ছে। মুবি এলাকায় মদিনা মসজিদে সকালের প্রার্থনা চলাকালীন এই বিস্ফোরণ ঘটে।
বিশদ

22nd  November, 2017
 বাংলাদেশে বেটিংয়ের অভিযোগে ধৃত পাঁচ ভারতীয় বুকি

ঢাকা, ২১ নভেম্বর: ঘরোয়া ক্রিকেট লিগে বেটিংয়ের অভিযোগে সোমবার ঢাকার শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়াম থেকে পাঁচ ভারতীয় বুকিকে গ্রেপ্তার করেছে বাংলাদেশ পুলিস। তাদের ভারতের হাতে তুলে দেওয়া হবে। বাংলাদেশে বেটিং বেআইনি। তাই বেটিং ও ম্যাচ গড়াপেটা রুখতে বাংলাদেশ ক্রিকেট বোর্ড একটি কমিটি গঠন করেছে।
বিশদ

22nd  November, 2017
পাকিস্তান তাদের মুদ্রা ব্যবহারে অনুমতি না দেওয়ায় হতাশ চীন

ইসলামাবাদ, ২১ নভেম্বর (পিটিআই): চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডর (সিপিইসি) প্রকল্পে দীর্ঘমেয়াদি উন্নয়নের নিয়ে দু’দেশের বৈঠকে পাকিস্তান সাফ জানিয়ে দিয়েছে, সে দেশে মার্কিন ডলারের মতো চীনের মুদ্রা য়ুয়ান ব্যবহার করতে দেওয়া হবে না। সোমবার পাকিস্তান ও চীনের সিনিয়র অফিসাররা বৈঠকে বসেছিলেন।
বিশদ

22nd  November, 2017
‘ট্রাভেল ব্যান’ পুরোপুরি কার্যকর করার জন্য সুপ্রিম কোর্টে ট্রাম্প প্রশাসন

হনলুলু, ২১ নভেম্বর (এপি): ‘ট্রাভেল ব্যান’ আইন পুরোপুরি কার্যকরের জন্য মার্কিন সুপ্রিম কোর্টের কাছে আবেদন জানাল ট্রাম্প প্রশাসন। গত সপ্তাহে ফেডেরাল অ্যাপিল কোর্ট মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ‘ট্রাভেল ব্যান’ আংশিক কার্যকর করার অনুমতি দিয়েছিল।
বিশদ

22nd  November, 2017
জোট ভেঙে দিল এফডিপি, সঙ্কটে জার্মানির চ্যান্সেলর মার্কেল

 বার্লিন, ২০ নভেম্বর (এএফপি): জোট নিয়ে জটিলতায় তোলপাড় জার্মানির রাজনীতি। জোট সরকার গঠন করে চতুর্থবারের মতো জার্মানির চ্যান্সেলর হিসাবে ক্রিশ্চিয়ান ডেমোক্র্যাটির পার্টির (সিডিইউ) প্রধান অ্যাঞ্জেলা মার্কেল দায়িত্ব নিলেও, এখন তাঁর সঙ্গে থাকতে চাইছে না উদারপন্থী দল এফডিপি।
বিশদ

21st  November, 2017
  পদ না ছাড়ায় অপসারণের সিদ্ধান্ত, শুনে কেঁদে ফেললেন জিম্বাবোয়ের প্রেসিডেন্ট মুগাবে

 হারারে, ২০ নভেম্বর: পদ না ছাড়ায় অপসারণ করা হবে জিম্বাবোয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবেকে। জাতির উদ্দেশে ভাষণে পদত্যাগের দাবি খারিজ করে দেওয়ায় জিম্বাবোয়ের প্রেসিডেন্ট মুগাবেকে অপসারিত করে চরম শাস্তি দেওয়ার পরিকল্পনা করা হচ্ছে বলে জানিয়েছেন দেশের প্রাক্তন সামরিক কর্তারা। প্রাক্তন সেনাকর্তাদের নেতা ক্রিস মুসভানগওয়া তাদের এই অবস্থানের কথা জানিয়ে দিয়েছেন। আর এই সিদ্ধান্ত শোনার পরই কান্নায় ভেঙে পড়েন ‘ক্ষমতালোভী’ প্রেসিডেন্ট।
বিশদ

21st  November, 2017

Pages: 12345

একনজরে
সুমন তেওয়ারি  সিউড়ি, বিএনএ: বাংলার রসগোল্লা জিআই তকমা পাওয়ার পর সিউড়ির মোরব্বা শিল্পের উন্নতি ও জিআই স্বীকৃতি দাবি করলেন মোরব্বা শিল্পীরা। এলাকার বাসিন্দা ও মোরব্বা শিল্পীদের দাবি, প্রায় তিনশো বছরের পুরনো মোরব্বা শিল্প সরকারি উদাসীনতায় ক্রমশ হারিয়ে যেতে বসেছে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা ও বিএনএ, বারাসত: সরকারি চাকরি পাইয়ে দেওয়ার নাম করে প্রতারণার ঘটনায় সোনারপুর থানার হরিনাভি ও উত্তর ২৪ পরগনার দত্তপুকুর থানা এলাকা থেকে মোট দু’জনকে গ্রেপ্তার করেছে পুলিস। মোটা অঙ্কের প্রতারণার ঘটনাটি ঘটেছে দত্তপুকুরে। ...

 সংবাদদাতা, পুরুলিয়া: বুধবার পুরুলিয়া জেলার দু’টি পৃথক জায়গায় জেলা প্রাথমিক শিক্ষা সংসদের উদ্যোগে জোনাল স্পোর্টস অনুষ্ঠিত হয়। বরাবাজার থানার বামুনডিহাতে এবং বোরো থানার জামতোড়িয়ায় প্রাথমিক ছাত্রছাত্রীদের ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ...

 গুরুগ্রাম, ২২ নভেম্বর: প্রদ্যুম্ন ঠাকুর হত্যা মামলায় অভিযুক্ত একাদশ শ্রেণীর ছাত্রকে ১৪ দিনের জন্য হোমে পাঠাল জুভেনাইল জাস্টিস বোর্ড। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পঠনপাঠনে আগ্রহ বাড়লেও মন চঞ্চল থাকবে। কোনও হিতৈষী দ্বারা উপকৃত হবার সম্ভাবনা। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৩: লেখক প্যারীচাঁদ মিত্রের মৃত্যু
১৮৯৭: লেখক নীরদচন্দ্র চৌধুরির জন্ম
১৯৩৭: বিজ্ঞানী আচার্য জগদীশচন্দ্র বসুর মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৯৮ টাকা ৬৫.৬৬ টাকা
পাউন্ড ৮৪.৪৫ টাকা ৮৭.৩৩ টাকা
ইউরো ৭৪.৭০ টাকা ৭৭.৩১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৩৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ অগ্রহায়ণ, ২৩ নভেম্বর, বৃহস্পতিবার, পঞ্চমী শেষ রাত্রি ঘ ৫/৩৫, নক্ষত্র-পূর্বাষাঢ়া দিবা ঘ ৬/৫৯, সূ উ ৫/৫৮/২৫, অ ৪/৪৭/৩৫, অমৃতযোগ দিবা ঘ ৭/২৪ মধ্যে পুনঃ ১/১১ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ঘ ৫/৪০ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ৩/২০ মধ্যে পুনঃ ৪/১৪ গতে উদয়াবধি, বারবেলা ২/৫ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২৩ গতে ১/১ মধ্যে।
৬ অগ্রহায়ণ, ২৩ নভেম্বর, বৃহস্পতিবার, পঞ্চমী রাত্রি ঘ ১/৫৮/১১, উত্তরষাঢ়ানক্ষত্র অহোরাত্র, সূ উ ৫/৫৯/২৩, অ ৪/৪৬/৫, অমৃতযোগ দিবা ৬/৪৩/৪৫, ৭/২৬/৪৬-৯/৩৫/৩৮, ১১/৪৪/৪৯-২/৩৬/৫১, ৩/১৯/৫২-৪/৪৬/৫, রাত্রি ১২/৪২/৪৯-২/২৮/৪৭, বারবেলা ৩/২৫/১৫-৪/৪৬/৫, কালবেলা ২/৪/২৫-৩/২৫/১৫, কালরাত্রি ১১/২২/৪৪-১/১/৫৪।
৩ রবিঃআউঃ

ছবি সংবাদ

এই মুহূর্তে
শিলিগুড়ির সুভাষপল্লিতে এটিএম ভেঙে চুরি, ঘটনাস্থলে পুলিস

10:18:00 AM

শহরে ট্রাফিকের হাল tap here
আজ, বৃহস্পতিবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের ...বিশদ

10:11:56 AM

এবার সপ্তাহে চারদিন দর্শনার্থীরা রাষ্ট্রপতি ভবনে প্রবেশ করতে পারবেন
এবার থেকে সপ্তাহে চারদিন সাধারণ দর্শনার্থীদের জন্য খোলা থাকবে রাষ্ট্রপতি ...বিশদ

10:07:37 AM

‘জগন্নাথ রসগোল্লা’ হিসাবে জিআই ট্যাগের আবেদনের সিদ্ধান্ত ওড়িশার
রসগোল্লা নিয়ে লড়াইয়ের ময়দান এখনই ছাড়তে প্রস্তুত নয় ...বিশদ

10:03:16 AM

সৌরভের দাদা ডেঙ্গুতে আক্রান্ত
ডেঙ্গুতে আক্রান্ত প্রাক্তন ভারতীয় অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ের দাদা ...বিশদ

09:58:56 AM