বিদেশ
 

আমার মতো সাংবাদিকদের দ্বারা আক্রান্ত কেউ হননি, বললেন ডোনাল্ড ট্রাম্প

ওয়াশিংটন, ১৮ মে: আমেরিকার ইতিহাসে এমন কোনও রাজনৈতিক নেতা নেই, যিনি তাঁর মতো সাংবাদিকদের দ্বারা আক্রান্ত হয়েছেন। এমনই দাবি করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বললেন, যেভাবে সাংবাদিকরা তাঁর বিরুদ্ধে দিনের পর দিন লিখে যাচ্ছেন, আক্রমণ করে যাচ্ছেন, অতীতে এমন কোনও দৃষ্টান্ত মার্কিন ইতিহাসে নেই।
ইতিমধ্যে সংবাদমাধ্যমের সঙ্গে ‘সর্বশক্তি’ দিয়ে লড়াই করার কথা ঘোষণা করে দিয়েছেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিয়ন্ত্রণাধীন হোয়াইট হাউজ। আর বিষোদগারের মাত্রা ছড়িয়ে ট্রাম্প বলেছিলেন, ‘পৃথিবীতে সবচেয়ে বেশি মিথ্যে কথা বলেন সাংবাদিকরাই।’ প্রশাসনিক জমানার শুরুর দিনই বলেছিলেন, মিডিয়াই হল পৃথিবীর সবচেয়ে ‘অসৎ শ্রেণিভুক্ত’। সাংবাদিকদের দিকে হাত তুলে বলেছিলেন, সংবাদপত্রের সঙ্গে তাঁর সম্পর্ক বৈরিতার। ট্রাম্প বলেছিলেন, মিডিয়া আমেরিকার মানুষের শত্রু। রীতিমতো ট্যুইট করে বলেছিলেন, নিউ ইয়র্ক টাইমস, এবিসি, সিবিএস, সিএনএন-র ভুয়ো খবর আমার কোনও ক্ষতি করতে পারবে না। সেই রেশ ধরেই এদিন ট্রাম্প সাংবাদিকদের বিরুদ্ধে ফের বিষোদগার করলেন। বললেন, এই মিডিয়ার কাজে সাহায্য করার জন্য তাঁকে রাষ্ট্রপতি নির্বাচিত করা হয়নি।
এদিকে ফের ন্যাটো ছাড়ার হুমকি দিলেন ট্রাম্প। জানিয়ে দিলেন, জোটের অন্যান্যরা যদি ঠিকমত দায়িত্ব পালন না করে তাহলে আমেরিকা ন্যাটো ছেড়ে বেরিয়ে আসবে। বিশ্বজুড়ে সন্ত্রাসবাদ-বিরোধী লড়াইয়ে আমেরিকার শক্তি ও অর্থ বরাদ্দ কমিয়ে আনতে চাইছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাঁর প্রশাসন চাইছে, সন্ত্রাস-বিরোধী লড়াইয়ে জার্মানি, ফ্রান্স, ব্রিটেনের মতো মিত্র দেশগুলি তাদের খরচ এবং নিজেদের অংশগ্রহণ আরও বাড়াক। এমনই একটি খসড়া তৈরি করে ফেলেছে হোয়াইট হাউজ। সন্ত্রাস-বিরোধী লড়াইয়ের জন্য ট্রাম্প প্রশাসনের ১১ পৃষ্ঠার ওই খসড়ায় আমেরিকার ব্যয়বহুল সামরিক প্রতিশ্রুতি খারিজের প্রস্তাব করা হয়েছে। সেই সঙ্গে স্বীকার করা হয়েছে, সন্ত্রাসবাদের বিপদ কখনই পুরোপুরি দূর করা সম্ভব নয়। কয়েক মাসের মধ্যে ট্রাম্প প্রশাসনের নতুন এই নীতি প্রকাশ করা হবে বলে ধারণা করা হচ্ছে।
এই খসড়ায় বলা হয়, বিশ্বে জেহাদি সংগঠনগুলির বিরুদ্ধে অভিযান আরও জোরদার করার পাশাপাশি মার্কিন ‘রক্ত ও সম্পদ’-এর খরচ কমানোর দিকেও মনোযোগী হওয়া প্রয়োজন আমাদের। ‘সন্ত্রাস-বিরোধী অভিযানের লক্ষ্য অর্জনে ব্যয়বহুল, বড় পরিসরের সামরিক অভিযান এড়ানোর উপায় খুঁজে বের করব আমরা এবং জঙ্গি সংগঠনগুলিকে রুখতে সহযোগীদের আরও দায়িত্ব নেওয়ার ব্যাপারে ক্রমবর্ধমানভাবে জোর দেব।’ নতুন এই খসড়ায় স্বীকার করে নেওয়া হয়েছে, ‘কোনওভাবেই সন্ত্রাসবাদকে চূড়ান্ত পরাজিত করা সম্ভব নয়।’
এদিকে বেজিংয়ের সঙ্গে সম্পর্ক আরও শক্তিশালী করতে চীনে যেতে চান ট্রাম্প।
19th  May, 2017
পাকিস্তানের গদরে জোড়া গ্রেনেড হামলায় জখম ৩৮
চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডরের নিরাপত্তা নিয়ে প্রশ্ন

করাচি, ২০ অক্টোবর (পিটিআই): চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডরের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ গদর এলাকায় হামলা চালাল দুষ্কৃতীরা। জোড়া গ্রেনেড হামলায় সেখানে জখম হয়েছেন ৩৮ জন। বিশদ

  কাবুলের মসজিদে আত্মঘাতী বিস্ফোরণ, হত ৩০

 কাবুল, ২০ অক্টোবর (এপি): শুক্রবার পশ্চিম কাবুলের একটি শিয়া মসজিদে আত্মঘাতী বিস্ফোরণের জেরে অন্তত ৩০ জনের মৃত্যু হল। এই ঘটনায় জখম হয়েছেন ৪৫ জন। একথা জানিয়েছেন আফগান অভ্যন্তরীণ মন্ত্রকের এক কর্তা।
বিশদ

দুর্নীতির তৃতীয় মামলায় নওয়াজকে অভিযুক্ত করল আদালত

 ইসলামাবাদ, ২০ অক্টোবর (পিটিআই): দুর্নীতি সংক্রান্ত তৃতীয় মামলাতেও ধাক্কা খেলেন পাকিস্তানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। বিদেশে এবং অন্যান্য সংস্থায় বিনিয়োগ নিয়ে নওয়াজকে অভিযুক্ত করেছে আদালত। এই মামলায় নওয়াজ দোষী সাব্যস্ত হলে তাঁর কারাদণ্ড হতে পারে।
বিশদ

দুর্নীতি মামলায় মেয়ে-জামাইসহ দোষী সাব্যস্ত নওয়াজ শরিফ

 ইসলামাবাদ, ১৯ অক্টোবর (পিটিআই): দুর্নীতি মামলায় আদালতে দোষী সাব্যস্ত হলেন পাকিস্তানের গদিচ্যুত প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ, তাঁর মেয়ে মারিয়ম নওয়াজ এবং জামাই মহম্মদ সফদার। এদিকে, নওয়াজ শরিফের হিসাব বহির্ভূত সম্পত্তি মামলায় তল্লাশি করতে ব্রিটেনে পৌঁছাল ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরোর (ন্যাব) তদন্তকারী দল।
বিশদ

20th  October, 2017
কান্দাহারে সেনাঘাঁটিতে তালিবান হামলা, নিহত ৪৩ সেনা

কাবুল, ১৯ অক্টোবর (এপি): ভয়াবহ তালিবান হামলার মুখে পড়ল আফগানিস্তানের দক্ষিণ কান্দাহারের একটি সেনাঘাঁটি। হামলার জেরে মৃত্যু হয়েছে অন্তত ৪৩ জন আফগান সেনার। বৃহস্পতিবার প্রতিরক্ষা মন্ত্রকের তরফে একথা জানানো হয়েছে।
বিশদ

20th  October, 2017
রোহিঙ্গা: জবাব দিতে হবে মায়ানমারের সেনাবাহিনীকে, দাবি ওয়াশিংটনের

 ওয়াশিংটন, ১৯ অক্টোবর (এএফপি): রোহিঙ্গা শরণার্থী সমস্যার জন্য মায়ানমার সেনার দিকে অভিযোগের আঙুল তুলল ওয়াশিংটন। মার্কিন বিদেশ সচিব রেক্স টিলারসন বলেছেন, রোহিঙ্গা সমস্যার জন্য মায়ানমার সেনাকে জবাবদিহি করতে হবে। এই বক্তব্যের মাধ্যমে আন সান সু কি’র সরকারকে একপ্রকার ‘ক্লিনচিট’ দিল ট্রাম প্রশাসন।
বিশদ

20th  October, 2017
পাকিস্তানের কোয়েটায় বিস্ফোরণে হত ৭ পুলিশকর্মী, জখম ২২

 করাচি ও খোস্ত, ১৮ অক্টোবর (পিটিআই): পাকিস্তানের কোয়েটা শহরে বোমা বিস্ফোরণে মৃত্যু হল সাত পুলিশকর্মীরা। জখম হয়েছেন আরও ২২ জন। বুধবার সকালের দিকে পুলিশকর্মীদের একটি গাড়ি লক্ষ্য করে ওই হামলা হয়। গাড়িটিতে ৩৫ জন পুলিশকর্মী ছিলেন।
বিশদ

19th  October, 2017
ম্যান বুকার জিতলেন সাহিত্যিক জর্জ সন্ডার্স

লন্ডন, ১৮ অক্টোবর: প্রথম উপন্যাসেই ম্যান বুকার জিতে নিলেন মার্কিন সাহিত্যিক জর্জ সন্ডার্স। মূলত গল্পকার হিসেবে পরিচিত সন্ডার্স বুকার পেয়েছেন ‘লিংকন ইন দ্য বার্ডো’ উপন্যাসের জন্য, যেখানে ছেলের কবরের পাশে আমেরিকার ষোড়শ প্রেসিডেন্ট আব্রাহাম লিংকনের একটি রাতের শোকের চিত্রায়ন ঘটিয়েছেন তিনি। পল বিটির পর দ্বিতীয় মার্কিন লেখক হিসেবে ৫৮ বছর বয়সি সন্ডার্স বিশ্ব সাহিত্যের সম্মানজনক এই পুরস্কার পেলেন।
বিশদ

19th  October, 2017
জ্যাকেট, জিনস পরে সোশ্যাল মিডিয়ায় ঝড় তুললেন মালালা

 লন্ডন, ১৮ অক্টোবর (পিটিআই): নেট দুনিয়ায় ট্রোল হলেন নোবেলজয়ী মালালা ইউসুফজাই। জ্যাকেট, জিনস এবং হিল দেওয়া জুতো পরায় তাঁকে নিয়ে সোশ্যাল মিডিয়ায় উঠেছে বিতর্কের ঝড়। সম্প্রতি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়াশুনো শুরু করেছেন মালালা।
বিশদ

19th  October, 2017
ভারত রাষ্ট্রসংঘের স্থায়ী সদস্য হতে পারে যদি
ভেটোর অধিকার না চায়, জানাল আমেরিকা

ওয়াশিংটন, ১৮ অক্টোবর: রাষ্ট্রসংঘের স্থায়ী সদস্য হওয়ার জন্য ভারতকে পথ বাতলে দিল আমেরিকা। রাষ্ট্রসংঘের মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালে জানিয়েছেন, ভারত যদি ভেটো প্রদানের অধিকার না চায়, তাহলে এখনই তাদের স্থায়ী সদস্য হওয়া নিয়ে চূড়ান্ত আলোচনা শুরু করা যেতে পারে।
বিশদ

19th  October, 2017
হোয়াইট হাউজে ডোনাল্ড ট্রাম্পের
দীপাবলী উদ্যাপন, সঙ্গী ইভাঙ্কাও

 ওয়াশিংটন, ১৮ অক্টোবর (পিটিআই): দীপাবলীর উৎসবে মাতলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও। হোয়াইট হাউজে নিজের প্রথম দীপাবলী উৎসবে যোগ দিয়ে তিনি বিজ্ঞান, চিকিৎসা, ব্যাবসা এবং শিক্ষাজগতে ইন্দো-মার্কিনিদের অবদানের কথা উল্লেখ করে তাঁদের ধন্যবাদ জানান।
বিশদ

19th  October, 2017

Pages: 12345

একনজরে
রাতুল ঘোষ: দীপাবলীর আনন্দ অনেকটাই মাটি করে দিয়েছে নিম্নচাপের প্রভাবে গত দু’দিন ধরে ঘন মেঘের চাদর ফুঁড়ে নেমে আসা অকাল বর্ষণ। আবহাওয়া দপ্তর জানাচ্ছে, এই ...

বিএনএ, আরামবাগ: শুক্রবার গোঘাটের ভিকদাস এলাকায় একটি রাষ্ট্রায়ত্ত ব্যাংকে সিলিং ফ্যান মাথায় পড়ে গিয়ে এক কর্মী জখম হয়েছেন। সুনীল বাগ নামে ওই কর্মীকে আরামবাগ মহকুমা হাসপাতালে ভরতি করা হয়। ...

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: পাহাড়ে যে কোনও উন্নয়নমূলক কাজের শেষে ইউটিলাইজেশন সার্টিফিকেট (ইউসি) জমা দিতে বলা হল জিটিএ’কে। নবান্ন থেকে এই নির্দেশ দেওয়া হয়েছে। বলা হয়েছে, ...

সংবাদদাতা, দিনহাটা: শুক্রবার সকালে কোচবিহার শহরের কলাবাগানে এক যুবকের মৃতদেহ উদ্ধার হয়। কোতোয়ালি থানা জানিয়েছে, মৃতের নাম মহাদেব বণিক(৩১)। তাঁর বাড়ি কলাবাগানেই। পুলিশ জানিয়েছে, মৃতদেহটি ময়না তদন্তের জন্য পাঠানো হয়েছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নিকটবন্ধু দ্বারা বিশ্বাসঘাতকতা। গুরুজনদের স্বাস্থ্যহানি। মামলা-মোকদ্দমায় পরিস্থিতি নিজের অনুকূলে থাকবে। দাম্পত্যজীবনে ভুল বোঝাবুঝিতে সমস্যা বৃদ্ধি।প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০৫: ত্রাফালগারের যুদ্ধে ভাইস অ্যাডমিরাল লর্ড নেলসনের নেতৃত্বে ব্রিটিশ নৌবাহিনীর কাছে পরাজিত হয় নেপোলিয়ানের বাহিনী
১৮৩৩: ডিনামাইট ও নোবেল পুরস্কারের প্রবর্তক সুইডিশ আলফ্রেড নোবেলের জন্ম
১৮৫৪: ক্রিমিয়ার যুদ্ধে পাঠানো হয় ফ্লোরেন্স নাইটেঙ্গলের নেতৃত্বে ৩৮ জন নার্সের একটি দল
১৯৩১: অভিনেতা শাম্মি কাপুরের জন্ম
১৯৪০: আর্নেস্ট হেমিংওয়ের প্রথম উপন্যাস ফর হুম দ্য বেল টোলস-এর প্রথম সংস্করণ প্রকাশিত হয়
১৯৪৩: সিঙ্গাপুরে আজাদ হিন্দ ফৌজ গঠন করলেন নেতাজি সুভাষচন্দ্র বসু
১৯৬৭: ভিয়েতনামের যুদ্ধের প্রতিবাদে আমেরিকার ওয়াশিংটনে এক লক্ষ মানুষের বিক্ষোভ হয়
২০১২: পরিচালক ও প্রযোজক যশ চোপড়ার মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.২০ টাকা ৬৫.৮৮ টাকা
পাউন্ড ৮৩.৭৮ টাকা ৮৬.৬৩ টাকা
ইউরো ৭৫.৬০ টাকা ৭৮.২৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৫৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
20th  October, 2017

দিন পঞ্জিকা

৪ কার্তিক, ২১ অক্টোবর, শনিবার, দ্বিতীয়া রাত্রি ৩/১, নক্ষত্র-স্বাতী, সূ উ ৫/৩৯/১৭, অ ৫/৩/২৯, অমৃতযোগ দিবা ঘ ৬/২৫ মধ্যে পুনঃ ৭/১০ গতে ৯/২৭ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৪৬ মধ্যে পুনঃ ৩/৩২ গতে অস্তাবধি। রাত্রি ঘ ১২/৩৮ গতে ২/১৮ মধ্যে, বারবেলা ঘ ৭/৫ মধ্যে পুনঃ ১২/৪৭ গতে ২/১২ মধ্যে পুনঃ ৩/৩৭ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ৬/৩৮ মধ্যে পুনঃ ৪/৬ গতে উদয়াবধি।
৪ কার্তিক, ২১ অক্টোবর, শনিবার, দ্বিতীয়া রাত্রি ১/৩০/৪৬, স্বাতীনক্ষত্র, সূ উ ৫/৩৯/৪, অ ৫/৩/১৫, অমৃতযোগ দিবা ঘ ৬/২৪/৪১ মধ্যে ও ৭/১০/১৭-৯/২৭/৮ মধ্যে ও ১১/৪৩/৫৮-২/৪৬/২৫ মধ্যে ও ৩/৩২/১-৫/৩/১৫ মধ্যে। রাত্রি ঘ ১২/৩৬/৪৫-২/১৭/৩১ মধ্যে, বারবেলা ১২/৪৬/৪১-২/১২/১২, কালবেলা ৭/৪/৩৫ মধ্যে, ৩/৩৭/৪৩-৫/৩/১৫, কালরাত্রি ৬/৩৭/৪৪ মধ্যে, ৪/৩/৩-৫/৩৭/৩২ মধ্যে।
৩০ মহরম 

ছবি সংবাদ

এই মুহূর্তে
উচ্চরক্তচাপের সমস্যা, হাসপাতালে উপ-রাষ্ট্রপতি 
উচ্চরক্তচাপ ও সুগারের সমস্যা নিয়ে হাসপাতালে ভরতি হলেন ...বিশদ

20-10-2017 - 08:59:00 PM

প্রায় ৭০০টি ট্রেনের গতি বাড়তে চলেছে 

নভেম্বরে ভারতীয় রেল প্রায় ৭০০টি-র মতো দুরপাল্লার ট্রেনের গতি বাড়াতে ...বিশদ

20-10-2017 - 07:47:47 PM

নির্বাসন না তুললে অন্য দেশের হয়ে খেলার ইঙ্গিত দিলেন নির্বাসিত শ্রীসন্থ

20-10-2017 - 06:55:00 PM

 প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের দাদা পীযূষ মুখোপাধ্যায় প্রয়াত

20-10-2017 - 06:05:00 PM

প্রবল বৃষ্টি, সেচ দপ্তরে চালু কন্ট্রোল রুম

প্রবল বৃষ্টিতে নজর রাখতে সেচ দপ্তরে চালু কন্ট্রোল রুম। মনিটরিং ...বিশদ

20-10-2017 - 04:28:40 PM

কানপুরে প্ল্যাস্টিকের গোডাউনে আগুন, ঘটনাস্থলে দমকলের ৬টি ইঞ্জিন

20-10-2017 - 04:08:00 PM

দুপুরের পর থেকে আলিপুরদুয়ারে শুরু বৃষ্টি

20-10-2017 - 03:52:00 PM