বিদেশ
 

আমার মতো সাংবাদিকদের দ্বারা আক্রান্ত কেউ হননি, বললেন ডোনাল্ড ট্রাম্প

ওয়াশিংটন, ১৮ মে: আমেরিকার ইতিহাসে এমন কোনও রাজনৈতিক নেতা নেই, যিনি তাঁর মতো সাংবাদিকদের দ্বারা আক্রান্ত হয়েছেন। এমনই দাবি করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বললেন, যেভাবে সাংবাদিকরা তাঁর বিরুদ্ধে দিনের পর দিন লিখে যাচ্ছেন, আক্রমণ করে যাচ্ছেন, অতীতে এমন কোনও দৃষ্টান্ত মার্কিন ইতিহাসে নেই।
ইতিমধ্যে সংবাদমাধ্যমের সঙ্গে ‘সর্বশক্তি’ দিয়ে লড়াই করার কথা ঘোষণা করে দিয়েছেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিয়ন্ত্রণাধীন হোয়াইট হাউজ। আর বিষোদগারের মাত্রা ছড়িয়ে ট্রাম্প বলেছিলেন, ‘পৃথিবীতে সবচেয়ে বেশি মিথ্যে কথা বলেন সাংবাদিকরাই।’ প্রশাসনিক জমানার শুরুর দিনই বলেছিলেন, মিডিয়াই হল পৃথিবীর সবচেয়ে ‘অসৎ শ্রেণিভুক্ত’। সাংবাদিকদের দিকে হাত তুলে বলেছিলেন, সংবাদপত্রের সঙ্গে তাঁর সম্পর্ক বৈরিতার। ট্রাম্প বলেছিলেন, মিডিয়া আমেরিকার মানুষের শত্রু। রীতিমতো ট্যুইট করে বলেছিলেন, নিউ ইয়র্ক টাইমস, এবিসি, সিবিএস, সিএনএন-র ভুয়ো খবর আমার কোনও ক্ষতি করতে পারবে না। সেই রেশ ধরেই এদিন ট্রাম্প সাংবাদিকদের বিরুদ্ধে ফের বিষোদগার করলেন। বললেন, এই মিডিয়ার কাজে সাহায্য করার জন্য তাঁকে রাষ্ট্রপতি নির্বাচিত করা হয়নি।
এদিকে ফের ন্যাটো ছাড়ার হুমকি দিলেন ট্রাম্প। জানিয়ে দিলেন, জোটের অন্যান্যরা যদি ঠিকমত দায়িত্ব পালন না করে তাহলে আমেরিকা ন্যাটো ছেড়ে বেরিয়ে আসবে। বিশ্বজুড়ে সন্ত্রাসবাদ-বিরোধী লড়াইয়ে আমেরিকার শক্তি ও অর্থ বরাদ্দ কমিয়ে আনতে চাইছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাঁর প্রশাসন চাইছে, সন্ত্রাস-বিরোধী লড়াইয়ে জার্মানি, ফ্রান্স, ব্রিটেনের মতো মিত্র দেশগুলি তাদের খরচ এবং নিজেদের অংশগ্রহণ আরও বাড়াক। এমনই একটি খসড়া তৈরি করে ফেলেছে হোয়াইট হাউজ। সন্ত্রাস-বিরোধী লড়াইয়ের জন্য ট্রাম্প প্রশাসনের ১১ পৃষ্ঠার ওই খসড়ায় আমেরিকার ব্যয়বহুল সামরিক প্রতিশ্রুতি খারিজের প্রস্তাব করা হয়েছে। সেই সঙ্গে স্বীকার করা হয়েছে, সন্ত্রাসবাদের বিপদ কখনই পুরোপুরি দূর করা সম্ভব নয়। কয়েক মাসের মধ্যে ট্রাম্প প্রশাসনের নতুন এই নীতি প্রকাশ করা হবে বলে ধারণা করা হচ্ছে।
এই খসড়ায় বলা হয়, বিশ্বে জেহাদি সংগঠনগুলির বিরুদ্ধে অভিযান আরও জোরদার করার পাশাপাশি মার্কিন ‘রক্ত ও সম্পদ’-এর খরচ কমানোর দিকেও মনোযোগী হওয়া প্রয়োজন আমাদের। ‘সন্ত্রাস-বিরোধী অভিযানের লক্ষ্য অর্জনে ব্যয়বহুল, বড় পরিসরের সামরিক অভিযান এড়ানোর উপায় খুঁজে বের করব আমরা এবং জঙ্গি সংগঠনগুলিকে রুখতে সহযোগীদের আরও দায়িত্ব নেওয়ার ব্যাপারে ক্রমবর্ধমানভাবে জোর দেব।’ নতুন এই খসড়ায় স্বীকার করে নেওয়া হয়েছে, ‘কোনওভাবেই সন্ত্রাসবাদকে চূড়ান্ত পরাজিত করা সম্ভব নয়।’
এদিকে বেজিংয়ের সঙ্গে সম্পর্ক আরও শক্তিশালী করতে চীনে যেতে চান ট্রাম্প।
19th  May, 2017
বাংলাদেশি জঙ্গি সুজনের কোম্পানিকে ব্যবহার করেই বার্সেলোনার হামলার ছক কষা হয়েছিল, দাবি এফবিআইয়ের

 বার্সেলোনা, ২৩ আগস্ট: সিরিয়ায় নিহত বাংলাদেশি জঙ্গি সুজনের কোম্পানিকে ব্যবহার করেই স্পেনের বার্সেলোনার সাম্প্রতিক হামলার আর্থিক ও প্রযুক্তির সাহায্য নেওয়া হয়েছে। মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই-এর নথি জানাচ্ছে তেমনই তথ্য। এফবিআই-এর ধারণা অনুযায়ী, হামলার নজরদারি প্রযুক্তিও ওই কোম্পানিকে ব্যবহার করেই স্পেনে পাঠানো হয়েছিল।
বিশদ

সন্ত্রাসবাদীদের সঙ্গে যুক্ত
পাক আধিকারিকদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা
আরোপ করতে চলেছে আমেরিকা

ওয়াশিংটন, ২৩ আগস্ট (পিটিআই): সন্ত্রাস প্রশ্নে পাকিস্তান সরকারের উপর চাপ বাড়িয়েই চলেছে আমেরিকা। এবার সন্ত্রাসবাদী সংগঠনের সঙ্গে যুক্ত থাকার অভিযোগে পাক সরকারের আধিকারিকদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা চাপানোর চিন্তা ভাবনা শুরু করল ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। বিশদ

  ১১ জনের শিরশ্ছেদ করল আইএস

 বেনগাজি (লিবিয়া), ২৩ আগস্ট (এএফপি): লিবিয়ার দক্ষিণ ত্রিপোলির কাছে ১১ জনের শিরশ্ছেদ করল ইসলামিক স্টেট বা আইএস। লিবিয়ার সেনার পক্ষ থেকে জানানো হয়েছে, কমপক্ষে ন’জন সেনাকে শিরশ্ছেদ করে নির্মমভাবে হত্যা করেছে আইএস। একইসঙ্গে দু’জন স্থানীয় বাসিন্দাকেও একই কায়দায় হত্যা করা হয়েছে। বিশদ

  সিঙ্গাপুরে দুর্ঘটনার জন্য মার্কিন নৌবাহিনীর কমান্ডার বরখাস্ত

 টোকিও, ২৩ আগস্ট (এএফপি): সিঙ্গাপুরে যুদ্ধজাহাজের দুর্ঘটনার জেরে এক কমান্ডারকে বরখাস্ত করল মার্কিন নৌবাহিনী। এক বিবৃতিতে বলা হয়েছে, ভাইস অ্যাডমিরাল জোসেফ অকয়েনকে দুর্ঘটনার জন্য তাঁর গাফিলতিকে দায়ী করে বরখাস্ত করা হল। বিশদ

 আফগানিস্তানে সেনা কনভয়ে বিস্ফোরণ, হত ৭

 কাবুল, ২৩ আগস্ট (এপি): আফগানিস্তানে সেনা কনভয়ে আত্মঘাতী গাড়িবোমা বিস্ফোরণের জেরে সাতজনের মৃত্যু হল। বিশদ

  ব্রিক সম্মেলনে মোদির উপস্থিতি নিয়ে ধোঁয়াশা

 বেজিং, ২৩ আগস্ট (পিটিআই): ভারত এবং চীনের মধ্যে ডোকা-লা নিয়ে অচলাবস্থা চলছে। এরই মধ্যে আগামী মাসে চীনে শুরু হবে ব্রিক সম্মেলন। বুধবার সাংবাদিক সম্মেলন করে চীনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র হুয়া চুনইয়াং বলেন, প্রস্তুতিমূলক যাবতীয় কাজ প্রায় শেষের পথে।
বিশদ

পাকিস্তান জঙ্গিদের স্বর্গরাজ্য,
এর মূল্য চোকাতে হবে: ট্রাম্প

ওয়াশিংটন, ২২ আগস্ট: সন্ত্রাসবাদ নির্মূলের প্রচেষ্টায় আমেরিকার পাশে না থাকলে পাকিস্তানকে অনেক কিছু হারাতে হবে বলে সতর্ক করে দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বললেন, জঙ্গিদের স্বর্গরাজ্য পাকিস্তান। গোটা বিশ্বে সন্ত্রাস চালিয়ে সেখানে নিশ্চিন্ত নিরাপত্তা পাচ্ছে জঙ্গিরা। ইসলামাবাদকে এর মূল্য চোকাতে হবে। জঙ্গিদের লালনপালনের দাম দিতে হবে ইসলামাবাদকে।
বিশদ

23rd  August, 2017
 ইতালিতে ভূকম্পে ভেঙে পড়া বাড়ির ধ্বংসস্তূপ থেকে উদ্ধার তিন শিশু

 মিলান, ২২ আগস্ট (এপি): রাখে হরি তো মারে কে? ফের প্রবাদের জ্বলন্ত সাক্ষী থাকল ইতালির তিনটি শিশু। গতকাল ইতালি কেঁপে ওঠে ভূমিকম্পে। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় ইসচিয়া দ্বীপ। সেখানে ভেঙে পড়া একটি বাড়ির ধ্বংসস্তূপ থেকে তিন শিশুকেই জীবিত উদ্ধার করে দমকলকর্মীরা।
বিশদ

23rd  August, 2017
 নওয়াজ শরিফের দেশ ছেড়ে পালানো আটকাতে লাহোর হাইকোর্টে আবেদন

 লাহোর, ২২ আগস্ট (পিটিআই): প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ও তাঁর সন্তানরা যাতে পাকিস্তান ছেড়ে পালাতে না পারেন, তা নিশ্চিত করতে আদালতে আবেদন পেশ হল। লাহোর হাইকোর্টে পেশ হওয়া আবেদনে শরিফ ও তাঁর সন্তানদের নাম ‘এক্সিট কন্ট্রোল লিস্ট’-এ অন্তর্ভুক্ত করার আরজি জানানো হয়েছে।
বিশদ

23rd  August, 2017
চীন ভারতে ঢুকলে ‘চরম বিশৃঙ্খলা’ তৈরি হবে, ডোকলাম নিয়ে ফের হুঁশিয়ারি বেজিংয়ের

বেজিং, ২২ আগস্ট (পিটিআই): ডোকলাম ইস্যুতে একদিন আগেই আশার কথা শুনিয়েছিলেন রাজনাথ সিং। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর বক্তব্য ছিল, এই ইস্যুতে দু’দেশের মধ্যে চলতি সংঘাতের সমাধান হবে শীঘ্রই। ডোকলাম নিয়ে চীন ‘ইতিবাচক’ পদক্ষেপ নেবে। যদিও রাজনাথের এই মন্তব্যের পুরোপুরি উলটো রাস্তায় হেঁটে ডোকলাম নিয়ে ফের হুমকি দিল চীন। মঙ্গলবার বেজিংয়ের হুঁশিয়ারি, চীনা সেনা যদি ভারতে ঢোকে, তাহলে ‘চরম বিশৃঙ্খলা’ তৈরি হবে।
বিশদ

23rd  August, 2017
ব্লু হোয়েল
ফেসবুক, গুগল এবং ইয়াহু’র 
বক্তব্য জানতে চাইল আদালত

নয়াদিল্লি, ২২ আগস্ট (পিটিআই): অনলাইন গেম ব্লু হোয়েল লিঙ্ক বন্ধ করা নিয়ে ফেসবুক, গুগল এবং ইয়াহু’র বক্তব্য জানতে চাইল দিল্লি আদালত। বিশ্বজুড়ে এই ভয়াবহ গেমের খপ্পরে পড়ে অনেক কিশোর-কিশোরী প্রাণ হারিয়েছে। ভারতেও ইতিমধ্যে বেশ কয়েকটি আত্মহত্যার ঘটনা ঘটেছে।
বিশদ

23rd  August, 2017

Pages: 12345




একনজরে
বিএনএ, বারাবন(লোকপুর): বুধবার সকালে লোকপুর থানার বারাবনে বোমা বিস্ফোরণে উড়ে গেল বাড়ি। এই বিস্ফোরণের ঘটনায় হতাহতের খবর না মিললেও ঘটনায় গ্রামজুড়ে চাপা আতঙ্ক ছড়িয়েছে। গ্রামবাসীদের দাবি, বোমা মজুত ছিল বাড়িটিতে। সেখানেই কোনও কারণে অগ্নিসংযোগ ঘটনায় বিস্ফোরণ হয়। তাতেই খড়ের চালা ...

 নয়াদিল্লি, ২৩ আগস্ট (পিটিআই): মণিপুরের প্রাক্তন মুখ্যমন্ত্রী রিসাং কেইসিংয়ের মৃত্যুতে শোকপ্রকাশ করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মঙ্গলবার ইম্ফলে শারীরিক অসুস্থতার কারণে কেইসিংয়ের মৃত্যু হয়। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যাদবপুর বিশ্ববিদ্যালয়ের দুই অধ্যাপিকা দীর্ঘিদিন ধরে হেনস্তা হচ্ছেন বলে অভিযোগ উঠল। এক অধ্যাপিকাকে হেনস্তা করার অভিযোগ উঠেছে পিওনের বিরুদ্ধে। অন্যদিকে অপর অধ্যাপিকাকে কাজে বাধা দেওয়ার অভিযোগ রয়েছে বিভাগেরই এক অধ্যাপকের বিরুদ্ধে। ...

 অর্পণ সেনগুপ্ত, কলকাতা: এবার মিড ডে মিলকেও উত্তীর্ণ হতে হবে এফএসএসআইয়ের বেঁধে দেওয়া মানে। খাবারে থাকতে হবে নির্দিষ্ট মাইক্রোনিউট্রিয়েন্টস (অনুখাদ্য)। সম্প্রতি কেন্দ্রের এই নির্দেশিকা এসে ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পরীক্ষার ফলাফল ভালো হবে। কোনও চুক্তিবদ্ধ কাজে যুক্ত হবার যোগ আছে। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। বুঝে ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৬৯০: ইস্ট ইন্ডিয়া কোম্পানির হয়ে কলকাতায় পা রাখলেন জোব চার্নক
১৯০৮: বিপ্লবী শিবরাম রাজগুরুর জন্মদিন
১৯৯১: সাবেক সোভিয়েত ইউনিয়নের কমিউনিস্ট পার্টির প্রধানের পদ থেকে ইস্তফা দিলেন মিখাইল গর্বাচভ


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.২৬ টাকা ৬৪.৯৪ টাকা
পাউন্ড ৮০.৮১ টাকা ৮৩.৬১ টাকা
ইউরো ৭৪.০১ টাকা ৭৬.৬৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৪১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৯০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৩২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ ভাদ্র, ২৪ আগস্ট, বৃহস্পতিবার, তৃতীয়া রাত্রি ৮/২৭, উত্তরফাল্গুনীনক্ষত্র দিবা ২/০, সূ উ ৫/২০/১২, অ ৫/৫৭/৫৬, অমৃতযোগ রাত্রি ১২/৪৬-৩/৩, বারবেলা ২/৪৯-অস্তাবধি, কালরাত্রি ১১/৩৯-১/৪।
৭ ভাদ্র, ২৪ আগস্ট, বৃহস্পতিবার, তৃতীয়া রাত্রি ৯/৩১/১, উত্তরফাল্গুনীনক্ষত্র অপরাহ্ণ ৪/৬/০, সূ উ ৫/১৭/৩৮, অ ৬/০/২, অমৃতযোগ রাত্রি ১২/৪৬/৩৬-৩/২/৭, বারবেলা ৪/২৪/৪৪-৬/০/২, কালবেলা ২/৪৯/২৬-৪/২৪/৪৪, কালরাত্রি ১১/৩৮/৫০-১/৩/৩২।
 ১ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
লেক টাউনে বাসের ধাক্কায় যুবকের মৃত্যু 
ফের শহরে বেপরোয়া বাসের বলি এক। এদিন সকালে লেক টাউনে ২১৭ডি রুটের একটি বাস ধর্মেন্দ্র জৈন (৩৪) নামে ওই যুবককে ধাক্কা মারে। ঘটনাস্থলেই প্রাণ হারান তিনি। প্রত্যক্ষদর্শীদের দাবি, রাস্তার ধারে বাইক নিয়ে দাঁড়িয়ে ছিলেন ওই যুবক। বাসটি বেপরোয়া গতিতে এসে তাঁকে ধাক্কা মারে। বাসের চালক পলাতক। 

10:30:14 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, বৃহস্পতিবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের উপর স্বাভাবিক। অফিস টাইমের চাপ রয়েছে এজেসি বসু রোড, ইএম বাইপাস, মা উড়ালপুল, সৈয়দ আমির আলি এভিনিউর মতো গুরুত্বপূর্ণ রাস্তাগুলিতে। এদিন সকালে দ্বিতীয় হুগলি সেতুতে একটি কন্টেনার বিকল হয়ে পড়ায় যানজট হয়েছিল। তবে এখন পরিস্থিতি স্বাভাবিক। অন্যদিকে, দুপুর ১টার সময় রানি রাসমণি এভিনিউ ও ওয়াই রোডে দু'টি পৃথক সমাবেশ রয়েছে। তার জেরে বেলার দিকে ধর্মতলা চত্বরে যানজট হতে পারে। ট্রাফিক সংক্রান্ত যে কোনও খবরের জন্য কলকাতা পুলিশের টোল ফ্রি নম্বর ১০৭৩-তে ফোন করুন। 

10:04:00 AM

আরামবাগের মায়াপুরে পথ দুর্ঘটনায় মৃত ৩ 

09:39:00 AM

  ট্যাক্সি ধর্মঘটের ডাক
ভাড়াবৃদ্ধি, পুলিশি জুলুম বন্ধসহ একাধিক দাবিতে পুজোর পরই আন্দোলন তীব্র করার ইঙ্গিত দিল চালকদের একাংশ। এআইটিইউসি অনুমোদিত কলকাতা ট্যাক্সি অপারেটর্স ইউনিয়ন এবং ওয়েস্ট বেঙ্গল ট্যাক্সি অপারেটর্স কো-অর্ডিনেশন কমিটি আগামী ৯ অক্টোবর ট্যাক্সি ধর্মঘটের ডাক দিয়েছে। ওয়েস্ট বেঙ্গল ট্যাক্সি অপারেটর্স কো-অর্ডিনেশন কমিটির আহ্বায়ক নওলকিশোর শ্রীবাস্তব বলেন, ধর্মঘটের সমর্থনে পুজোর আগে এক মাস ধরে প্রচার চালানো হবে।

09:34:43 AM

দার্জিলিংয়ে ফের বিস্ফোরণ 
ফের বিস্ফোরণে কাঁপল দার্জিলিং। গতকাল রাত ২টো নাগাদ দার্জিলিংয়ের সুকিয়া বাজারে বিস্কোরণ হয়। ঘটনায় কোনও হতাহতের খবর নেই। তবে বেশ কয়েকটি গাড়ির কাঁচ ভেঙেছে। 

08:47:27 AM

ব্যক্তিগত গোপনীয়তা মৌলিক অধিকার কি না, আজ রায় দিতে পারে সুপ্রিম কোর্ট

 নয়াদিল্লি, ২৩ আগস্ট (পিটিআই): ব্যক্তিগত গোপনীয়তা সংবিধানের অন্তর্গত মৌলিক অধিকারের মধ্যে পড়ে কি না, তা নিয়ে বৃহস্পতিবার রায় দিতে পারে সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি জে এস খেহরের নেতৃত্বে সুপ্রিম কোর্টের ৯ সদস্যের সাংবিধানিক বেঞ্চ এই ইস্যুতে গত ২ আগস্ট রায় স্থগিত রেখেছিল। তার আগে তিন সপ্তাহের মধ্যে ছ’দিন দীর্ঘ শুনানি চলে। ব্যক্তিগত গোপনীয়তা মৌলিক অধিকার হিসাবে স্বীকৃতি পাওয়া উচিত কি না, তা নিয়ে পক্ষে ও বিপক্ষে তীব্র বাদানুবাদ চলে শুনানিতে। দু’পক্ষের এই বাদানুবাদে অংশ নেন বাঘা বাঘা আইনজীবী। সেই তালিকায় ছিলেন অ্যাটর্নি জেনারেল কে কে বেণুগোপাল, অতিরিক্ত সলিসিটর জেনারেল তুষার মেহতা, অরবিন্দ দাতের, কপিল সিবাল, গোপাল সুব্রহ্মণ্যমের মতো প্রবীণ আইনজীবীরা। বিভিন্ন সামাজিক কল্যাণমূলক প্রকল্পে আধার বাধ্যতামূলক করার যে উদ্যোগ কেন্দ্র নিয়েছে, তাকে চ্যালেঞ্জ জানিয়ে একঝাঁক আবেদন জমা পড়েছিল। সেগুলি নিয়ে বিবেচনা করার ক্ষেত্রেই ব্যক্তিগত গোপনীয়তা মৌলিক অধিকার কি না, তা গুরুত্বপূর্ণ হয়ে উঠেছিল।

08:33:43 AM