বিদেশ
 

ফের রক্তাক্ত প্যারিস, জঙ্গি হামলায় নিহত পুলিশ কর্মী

প্যারিস, ২১ এপ্রিল: ফ্রান্সে প্রেসিডেন্ট নির্বাচনের আগে ফের রক্তাক্ত প্যারিস। চ্যাম্পস এলিসিসে জঙ্গি হামলায় এক পুলিশ অফিসারের মৃত্যু হয়েছে। আহত আরও ২ পুলিশকর্মী। পালটা গুলিতে নিহত জঙ্গিও। হামলার দায়স্বীকার করেছে জঙ্গি সংগঠন আইএস-এর। ফরাসি স্বরাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র পিয়েরে অঁরি ব্রাঁদে জানান, বৃহস্পতিবার স্থানীয় সময় রাত ৯টা নাগাদ মধ্য প্যারিসের চ্যাম্পস এলিসি এলাকায় পুলিশ বাসের পাশে একটি গাড়ি এসে থামে। ওই গাড়ি থেকে নেমে এক জঙ্গি অটোমেটিক পিস্তল থেকে পুলিশের দিকে এলোপাথাড়ি গুলি চালাতে শুরু করে। দৌড়ে পালানোর সময় পুলিশের পালটা গুলিতে মৃত্যু হয় হামলাকারীর। পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, হামলায় ওই সন্দেহভাজন জঙ্গি একাই অংশ নিয়েছিল। ফরাসি টেলিভিশন চ্যানেল বিএফএমটিভি সূত্রে জানা গিয়েছে, নিরাপত্তা বাহিনী ওই সন্দেহভাজন হামলাকারীকে আগে থেকেই জানত। সে টেলিগ্রাম ম্যাসেজিং অ্যাপসে পুলিশকর্তাদের হত্যা করার হুমকি দিয়েছিল। তবে ওই সন্দেহভাজনের পরিচয় প্রকাশ করা হয়নি। জানা যায়, সম্প্রতি জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) টেলিগ্রাম ম্যাসেজিং অ্যাপসটি যোগাযোগের জন্য ব্যবহার করছে। আইএস ঘনিষ্ঠ সংবাদ সংস্থা আমাকের দাবি,বেলজিয়ান নাগরিক আবু ইউসুফ আল-বেলজিকি আইএস জঙ্গি। আমাক এজেন্সিতে একাধিক ভাষায় ওই ‘জঙ্গি হামলার’ দায় স্বীকার করা হয়। সংবাদ সংস্থা এএফপি সূত্রে খবর, হামলাকারীর বিরুদ্ধে ফরাসি পুলিশের জঙ্গিদমন শাখার কাছে তথ্য রয়েছে। পূর্ব প্যারিসে তার বাড়িতে তল্লাশি চালাচ্ছে পুলিশ।
এদিকে হামলার পর চ্যাম্পস এলিসি ও তার আশেপাশের এলাকা বন্ধ রাখা হয়েছে। পুরো এলাকা ঘিরে রেখেছে নিরাপত্তা বাহিনী। হামলার পরপরই ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ এ বিষয়ে প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন। তিনি নিরাপত্তা বাহিনীর প্রতি পূর্ণ সমর্থন জানিয়েছেন এবং নিহত পুলিশ সদস্যকে জাতীয় সম্মান জানানোর কথা ঘোষণা করেছেন। হামলার পর ফ্রান্সের প্রেসিডেন্ট জাতির উদ্দেশে দেওয়া ভাষণে জানিয়েছেন, তিনি এই হামলাকে ‘জঙ্গি হামলা’ বলেই মনে করছেন। প্যারিসে পুলিশের ওপর চালানো হামলায় সমবেদনা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউজে আমেরিকা সফররত ইতালির প্রধানমন্ত্রী পাওলো জেনতিলোনির সঙ্গে এক যৌথ সাংবাদিক সম্মেলনে ট্রাম্প এই হামলাকে ‘ভয়াবহ’বলে উল্লেখ করেন। তিনি বলেন, ‘আমাদের দেশের পক্ষ থেকে আমরা ফ্রান্সের জনগণের প্রতি সমবেদনা জানাচ্ছি।’ হামলা প্রসঙ্গে তিনি বলেন, ‘এ নিয়ে আপনি কী বা বলতে পারেন? এটা শেষ হওয়ার নয়। আমাদের আরও শক্তিশালী হতে হবে। আমাদের সবসময় সজাগ থাকতে হবে। আর এ কথা আমি বহুদিন ধরেই বলে আসছি।’
এদিকে, আগামী রবিবার প্রেসিডেন্ট নির্বাচনের ১১ জন প্রার্থীই নিরাপত্তা বাহিনীর সম্মানে তাদের প্রচার বন্ধ রেখেছেন। ফরাসি রাজনীতিতে জঙ্গিবাদ এখন একটি তীব্র আলোচিত ইস্যু। বৃহস্পতিবারের ঘটনাটি নির্বাচনে প্রভাব বিস্তার করতে পারে বলে মনে করছেন অনেকেই। ফরাসি সংবাদসংস্থা জানাচ্ছে,২০১৫ সাল থেকে এখনও পর্যন্ত ফ্রান্সে জঙ্গিবাদের শিকার হয়ে নিহত হয়েছেন অন্তত ২৩৮ জন।
21st  April, 2017
মসুলের আল-নুরি মসজিদ উড়িয়ে দিয়েছে আইএস

বছর তিনেক আগে যে মসজিদে দাঁড়িয়ে খেলাফত ঘোষণা করেছিলেন আবু বকর আল-বাগদাদি, ইরাকের দক্ষিণাঞ্চলীয় শহর মসুলের সেই বিখ্যাত আল-নুরি মসজিদ বোমা মেরে উড়িয়ে দিয়েছে বাগদাদি সাঙ্গপাঙ্গরাই। তবে, সংবাদ মাধ্যম‘আমাক’-এ এক বিবৃতি দিয়ে ইসলামিক স্টেট (আইএস) দাবি করেছে, মার্কিন বিমান বাহিনী মসজিদটি ধ্বংস করেছে।
বিশদ

 বাংলায় আসুন সাহায্য করব, নেদারল্যান্ডসে বার্তা মমতার

রূপাঞ্জনা দত্ত, হেগ, ২১ জুন: নেদারল্যান্ডসে হেগ-এর শিল্প সম্মেলন থেকে বিনিয়োগের লক্ষ্মী বাংলার ঘরে টানতে জোরালো সওয়াল করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ডাচ শিল্পপতিদের কাছে মুখ্যমন্ত্রীর আহ্বান, বাংলায় আসুন। বিনিয়োগ করুন। রাজ্য সরকার সব রকম সাহায্য করবে। হেগ শিল্প সম্মেলনের মঞ্চ থেকেই বাংলায় বিনিয়োগ ও শিল্পবান্ধব পরিবেশের খতিয়ান তুলে ধরলেন মুখ্যমন্ত্রী। ডাচ শিল্পপতিদের মন পেতে বাংলার সুবিধাজনক ভৌগোলিক অবস্থান ও সুদৃঢ় শিল্পনীতির কথা তুলে ধরেন তিনি। রাজ্য সরকারের হাতে থাকা ল্যান্ড ব্যাংকের প্রসঙ্গ তুলে মুখ্যমন্ত্রী জানিয়ে দিলেন, বাংলায় শিল্প গড়তে জমির কোনও সমস্যা হবে না। শিল্পের জন্য প্রয়োজনীয় সুযোগ সুবিধার কোনও খামতি নেই রাজ্যে। খামতি নেই পরিকাঠামোর। বাংলার মানুষ খুব সরল।
বিশদ

  বাদশা সলমনের ছেলে সৌদি আরবের নতুন যুবরাজ

 রিয়াধ, ২১ জুন: বাদশা সলমন বিন আবদুল আজিজ সৌদি আরবের নতুন যুবরাজ হিসাবে তার ছেলে মহম্মদ বিন সলমনের নাম ঘোষণা করেছেন। এর আগে যুবরাজ ছিলেন সলমনের ভাইয়ের ছেলে মহম্মদ বিন নায়েফ। ২০১৫ সালে বাদশা আবদুল আজিজের মৃত্যুর পর তৎকালীন যুবরাজ মুকরিন বিন আবদুল আজিজের বদলে মহম্মদ বিন নায়েফকে যুবরাজ মনোনীত করা হয়।
বিশদ

বিশ্বের সর্বত্র যোগ দিবস পালন

 নয়াদিল্লি, ২১ জুন (পিটিআই): সাড়ম্বরে তৃতীয় আন্তর্জাতিক যোগ দিবস পালন করল ভারত। বিশ্বের বিভিন্ন স্থানেও যোগ দিবস পালিত হয়েছে। রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় এদিন গণ যোগানুষ্ঠানের উদ্বোধন করেন। তিনি বলেন, যোগ মানুষের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের পবিত্রতা রক্ষা করে। বিশদ

  সন্ত্রাসবিরোধী লড়াইয়ে চীনকে আরও বেশি করে চায় মার্কিন যুক্তরাষ্ট্র

 ওয়াশিংটন, ২১ জুন (পিটিআই): বিশ্বজুড়ে ক্রমশ বাড়ছে সন্ত্রাসবাদী হামলা। ক্রমবর্ধমান এই সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে চীনকে আরও বেশি করে যুক্ত হতে হবে বলে জানালেন মার্কিন যুক্তরাষ্ট্রের পূর্ব এশিয়ার ভারপ্রাপ্ত আধিকারিক সুসান থর্নটন।
বিশদ

ধর্মান্তরিত হিন্দু মেয়েকে আদালতে হাজির করানোর নির্দেশ পুলিশকে

 করাচি, ২১ জুন (পিটিআই): একজন হিন্দু মেয়েকে অপহরণ করে এবং জোর করে ধর্মান্তর করে বিয়ে করার অভিযোগ উঠেছে এক মুসলিম ব্যক্তির বিরুদ্ধে। এই মামলায় হিন্দু মেয়েটিকে বৃহস্পতিবার আদালতে হাজির করানোর জন্য পুলিশকে নির্দেশ দিল পাকিস্তানের সিন্ধ হাইকোর্ট।
বিশদ

  ট্রাম্পের প্রস্তাবিত ব্রিটিশ সফর নিয়ে নীরব রানি দ্বিতীয় এলিজাবেথ

লন্ডন, ২১ জুন (পিটিআই): মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রস্তাবিত ব্রিটেন সফর নিয়ে বড়সড় সংশয় তৈরি হয়ে গেল। বুধবার ব্রিটিশ পার্লামেন্টে রানি দ্বিতীয় এলিজাবেথের ভাষণে ট্রাম্পের প্রস্তাবিত সফর নিয়ে কোনও উল্লেখই ছিল না। আর তাই নিয়েই মার্কিন প্রেসিডেন্টের ব্রিটেন সফর নিয়ে ফের সংশয় তৈরি হল।
বিশদ

  প্রতিরক্ষা-প্রযুক্তি তৈরিতে রাশিয়ার সংস্থাগুলিকে পাশে চায় ভারত

 মস্কো, ২১ জুন (পিটিআই): প্রতিরক্ষায় অস্ত্র ও প্রযুক্তি ব্যবস্থা আরও উন্নত করতে ভারতীয় সংস্থাগুলির সঙ্গে যৌথভাবে কাজ করার জন্য রাশিয়ান সংস্থাগুলিকে আহ্বান জানালেন প্রতিরক্ষামন্ত্রী অরুণ জেটলি। তিনদিনের রাশিয়া সফরে বুধবার তিনি মস্কো পৌঁছেছেন।
বিশদ

  এবার জঙ্গি হামলার কবলে ব্রাসেলস

 ব্রাসেলস, ২১ জুন: প্যারিসের পর ব্রাসেলস। পর পর দু’বার জঙ্গি হামলা ব্যর্থ হওয়ায় অসংখ্য মানুষের প্রাণ বেঁচে গেল। কিন্তু ইউরোপের বড় শহরগুলিতে সন্ত্রাসের হুমকি নিয়ে দুশ্চিন্তা বাড়ছে। ব্রাসেলস শহরের কেন্দ্রস্থলে সেন্ট্রাল স্টেশনে মঙ্গলবার রাত সাড়ে আটটা নাগাদ একটি আত্মঘাতী হামলা প্রতিহত করা সম্ভব হয়েছে।
বিশদ

Pages: 12345




একনজরে
 নিউ ইয়র্ক, ২১ জুন (পিটিআই): বিনিয়োগকারীদের প্রবল চাপের মুখে শেষ পর্যন্ত পদ ছাড়তে বাধ্য হলেন উবেরের সিইও ট্রাভিস কালানিক। তিনি বিবৃতি দিয়ে জানিয়েছেন, কয়েকজন বিনিয়োগকারীর ...

 বিএনএ, চুঁচুড়া: নিজস্ব জেনারেটর থাকা সত্ত্বেও ঠিকাদার সংস্থার গাফিলতিতে প্রায় আড়াই ঘণ্টা ধরে বিদ্যুৎহীন হয়ে রইল চন্দননগর মহকুমা হাসপাতাল। ফলে ইমারজেন্সি থেকে শুরু করে বিভিন্ন ...

সংবাদদাতা, হলদিয়া: দু’দিন নিখোঁজ থাকার পর বুধবার ভোরে হলদিয়ার ভবানীপুর থানা এলাকার বাড়ঘাসিপুর ব্লক প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র সংলগ্ন একটি পুকুর থেকে স্থানীয় এক যুবকের মৃতদেহ উদ্ধার ঘিরে ব্যাপক চাঞ্চল্য ছড়ায়। ...

 নিজস্ব প্রতিবেদন: সব কিছু ঠিক থাকলে শ্রীলঙ্কা সফরের আগেই নতুন কোচ পেয়ে যাবে ভারতীয় ক্রিকেট দল। গতকাল রাতে আচমকা কোচের পদ থেকে অনিল কুম্বলে সরে ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

খরচের চাপ এত বেশি থাকবে যে সঞ্চয় তেমন একটা হবে না। কর্মক্ষেত্রে নানান সমস্যা দেখা ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৮৮৯- কবি কালীদাস রায়ের জন্ম
১৯০০- বিপ্লবী গণেশ ঘোষের জন্ম
১৯৩২- অভিনেতা অমরীশ পুরীর জন্ম
১৯৬৪- মার্কিন লেখক ড্যান ব্রাউনের জন্ম




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৮০ টাকা ৬৫.৪৮ টাকা
পাউন্ড ৮০.২৩ টাকা ৮৩.০০ টাকা
ইউরো ৭০.৬৬ টাকা ৭৩.১৭ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,০৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৫৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৯৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা

দিন পঞ্জিকা

 ৭ আষাঢ়, ২২ জুন, বৃহস্পতিবার, ত্রয়োদশী দিবা ৩/৩৮, কৃত্তিকানক্ষত্র দিবা ১০/৪৫, সূ উ ৪/৫৬/৫৩, অ ৬/১৯/৫৯, অমৃতযোগ দিবা ৩/৩৯-অস্তাবধি রাত্রি ৭/৩-৯/১০, বারবেলা ২/৫৯-অস্তাবধি, কালরাত্রি ১১/৩৮-১২/৫৮।

১/১৩/৩৯ থেকে অম্বুবাচী প্রবৃত্তিঃ
১/১৩/৩৯ থেকে অম্বুবাচী প্রবৃত্তিঃহস্পতিবার, ত্রয়োদশী ১/৩৯/১, কৃত্তিকানক্ষত্র ৯/৮/১৭, সূ উ ৪/৫৪/৩, অ ৬/২১/৪৮, অমৃতযোগ দিবা ৩/৪০/১৫-৬/২১/৪৮ রাত্রি ৭/৩/৫৭-৯/১০/২৪, ১১/৫৯/০-২/৫/২৭, বারবেলা ৪/৪০/৫০-৬/২১/৪৮, কালবেলা ২/৫৯/৫২-৪/৪০/৫০, কালরাত্রি ১১/৩৭/৫৬-১২/৫৬/৫৮।

১/১৩/৩৯ থেকে অম্বুবাচী প্রবৃত্তিঃ


২৬ রমজান

ছবি সংবাদ


এই মুহূর্তে
 ২৪ তারিখ নয়, কালকেই জিটিএ থেকে ইস্তফা দেবেন মোর্চার প্রতিনিধিরা। জানালেন বিমল গুরুং।

09:30:26 PM

 পাহাড়ে সর্বদলীয় কমিটি ভেঙে দিলেন গুরুং
 পাহাড়ে সর্বদলীয় কমিটি ভেঙে দিলেন গুরুং। জানিয়ে দিলেন এখন থেকে গোর্খাল্যান্ডের পক্ষে জিজেএমএমের ব্যানারেই আন্দোলন হবে।

09:12:45 PM

  কল্যাণীতে যোগ ও ন্যাচারোপ্যাথি ইনস্টিটিউট

কল্যাণীতে হতে চলেছে যোগ ও ন্যাচারোপ্যাথি ইনস্টিটিউট। যোগ ও ন্যাচারোপ্যাথি নিয়ে উন্নতমানের গবেষণার সুযোগ করে দিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বুধবার রাজ্য সরকার এবং যোগ ও ন্যাচারোপ্যাথি পর্ষদ আয়োজিত এক অনুষ্ঠানে একথা বলেন রাজ্য স্বাস্থ্য দপ্তরের ডিজি আয়ূশ দেবাশিস বসু। এছাড়া রাজ্যে একটি যোগ ও ন্যাচারোপ্যাথি মেডিকেল কলেজ হবে বলেও জানান তিনি। এদিন বিশ্ব যোগ দিবস উপলক্ষে আয়োজিত ওই অনুষ্ঠানে বেশ কয়েকজন সাধারণ মানুষের চিকিৎসা করেন অনুষ্ঠানে উপস্থিত যোগ চিকিৎসকরা। অনুষ্ঠানে রাজ্য যোগ ও ন্যাচারোপ্যাথি পর্ষদের সভাপতি তুষার শীল বলেন, এখন যোগে ব্যক্তিগত স্তরে চিকিৎসা খুব গুরুত্ব পাচ্ছে। বিভিন্ন জটিল রোগে আক্রান্ত মানুষকে সারিয়ে তুলছেন যোগ বিশারদরা। দিনভর রাজ্যের বিভিন্ন প্রান্তে সরকারি, বেসরকারি বিভিন্ন সংস্থা এবং স্বেচ্ছাসেবী সংগঠনও দিনটি পালন করে।

09:08:00 PM

  জিএসটি-র জেরে বাতানুকূল ও প্রথম শ্রেণির রেলভাড়া কিছুটা বাড়তে চলেছে
এবার বাতানুকূল ও প্রথম শ্রেণির রেলযাত্রীদের আরও কিছুটা খসাতে হবে গ্যাঁটের কড়ি। কারণ ১ জুলাই থেকে জিএসটি চালু হওয়ার পর এই দুই ক্ষেত্রে আরও কিছুটা মহার্ঘ হবে রেলযাত্রা। জিএসটি কার্যকর হওয়ার পর টিকিটের চার্জের উপর পরিষেবা কর ৪.৫ শতাংশ থেকে বেড়ে হবে ৫ শতাংশ। উল্লেখ্য, বাতানুকূল ও প্রথম শ্রেণির রেলযাত্রার ক্ষেত্রেই একমাত্র এই পরিষেবা কর লাগু হয়। রেল মন্ত্রকের এক প্রবীণ কর্তা বলেন, বর্তমানে কোনও টিকিটের দাম যদি ২ হাজার টাকা হয়, তাহলে আগামী মাস থেকে তার জন্য ২ হাজার ১০ টাকা পড়বে। ওই কর্তা জানান, ১ জুলাই থেকে জিএসটি চালু হওয়ার কথা মাথায় রেখে প্রতিটি রাজ্যে একজন করে নোডাল অফিসার নিয়োগ করেছে রেল। যাতে অভিন্ন কর ব্যবস্থা চালুর সন্ধিক্ষণ মসৃণ হয়। ভারতীয় রেলে জিএসটি-র প্রভাব খতিয়ে দেখার জন্য একজন কনসালট্যান্টও নিয়োগ করা হয়েছে।

08:56:00 PM

আগামীকাল পুরী-হাওড়া-পুরী-শতাব্দী এক্সপ্রেস বাতিল

ডাউন ট্রেন দেরিতে আসার কারণে ১২২৭৮ / ১২২৭৭ পুরী-হাওড়া-পুরী-শতাব্দী এক্সপ্রেস আগামীকাল ২৩ জুন ২০১৭ শুক্রবার বাতিল করা হয়েছে। পরদিন ২৪ জুন ২০১৭ থেকে এই ট্রেনটি ফের স্বাভাবিক নিয়মে যাতায়াত করবে।

08:39:21 PM

 ফের গুরুত্বর অসুস্থ্য হাইকোটের অবসরপ্রাপ্ত প্রাক্তন বিচারপতি সি এস কারনান। তাকে আজ দুপুরেই SSKM হাসপাতালের কার্ডিওলজি বিভাগে ভর্তি করা হয়েছে।।

07:10:00 PM