বিদেশ
 

ফের রক্তাক্ত প্যারিস, জঙ্গি হামলায় নিহত পুলিশ কর্মী

প্যারিস, ২১ এপ্রিল: ফ্রান্সে প্রেসিডেন্ট নির্বাচনের আগে ফের রক্তাক্ত প্যারিস। চ্যাম্পস এলিসিসে জঙ্গি হামলায় এক পুলিশ অফিসারের মৃত্যু হয়েছে। আহত আরও ২ পুলিশকর্মী। পালটা গুলিতে নিহত জঙ্গিও। হামলার দায়স্বীকার করেছে জঙ্গি সংগঠন আইএস-এর। ফরাসি স্বরাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র পিয়েরে অঁরি ব্রাঁদে জানান, বৃহস্পতিবার স্থানীয় সময় রাত ৯টা নাগাদ মধ্য প্যারিসের চ্যাম্পস এলিসি এলাকায় পুলিশ বাসের পাশে একটি গাড়ি এসে থামে। ওই গাড়ি থেকে নেমে এক জঙ্গি অটোমেটিক পিস্তল থেকে পুলিশের দিকে এলোপাথাড়ি গুলি চালাতে শুরু করে। দৌড়ে পালানোর সময় পুলিশের পালটা গুলিতে মৃত্যু হয় হামলাকারীর। পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, হামলায় ওই সন্দেহভাজন জঙ্গি একাই অংশ নিয়েছিল। ফরাসি টেলিভিশন চ্যানেল বিএফএমটিভি সূত্রে জানা গিয়েছে, নিরাপত্তা বাহিনী ওই সন্দেহভাজন হামলাকারীকে আগে থেকেই জানত। সে টেলিগ্রাম ম্যাসেজিং অ্যাপসে পুলিশকর্তাদের হত্যা করার হুমকি দিয়েছিল। তবে ওই সন্দেহভাজনের পরিচয় প্রকাশ করা হয়নি। জানা যায়, সম্প্রতি জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) টেলিগ্রাম ম্যাসেজিং অ্যাপসটি যোগাযোগের জন্য ব্যবহার করছে। আইএস ঘনিষ্ঠ সংবাদ সংস্থা আমাকের দাবি,বেলজিয়ান নাগরিক আবু ইউসুফ আল-বেলজিকি আইএস জঙ্গি। আমাক এজেন্সিতে একাধিক ভাষায় ওই ‘জঙ্গি হামলার’ দায় স্বীকার করা হয়। সংবাদ সংস্থা এএফপি সূত্রে খবর, হামলাকারীর বিরুদ্ধে ফরাসি পুলিশের জঙ্গিদমন শাখার কাছে তথ্য রয়েছে। পূর্ব প্যারিসে তার বাড়িতে তল্লাশি চালাচ্ছে পুলিশ।
এদিকে হামলার পর চ্যাম্পস এলিসি ও তার আশেপাশের এলাকা বন্ধ রাখা হয়েছে। পুরো এলাকা ঘিরে রেখেছে নিরাপত্তা বাহিনী। হামলার পরপরই ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ এ বিষয়ে প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন। তিনি নিরাপত্তা বাহিনীর প্রতি পূর্ণ সমর্থন জানিয়েছেন এবং নিহত পুলিশ সদস্যকে জাতীয় সম্মান জানানোর কথা ঘোষণা করেছেন। হামলার পর ফ্রান্সের প্রেসিডেন্ট জাতির উদ্দেশে দেওয়া ভাষণে জানিয়েছেন, তিনি এই হামলাকে ‘জঙ্গি হামলা’ বলেই মনে করছেন। প্যারিসে পুলিশের ওপর চালানো হামলায় সমবেদনা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউজে আমেরিকা সফররত ইতালির প্রধানমন্ত্রী পাওলো জেনতিলোনির সঙ্গে এক যৌথ সাংবাদিক সম্মেলনে ট্রাম্প এই হামলাকে ‘ভয়াবহ’বলে উল্লেখ করেন। তিনি বলেন, ‘আমাদের দেশের পক্ষ থেকে আমরা ফ্রান্সের জনগণের প্রতি সমবেদনা জানাচ্ছি।’ হামলা প্রসঙ্গে তিনি বলেন, ‘এ নিয়ে আপনি কী বা বলতে পারেন? এটা শেষ হওয়ার নয়। আমাদের আরও শক্তিশালী হতে হবে। আমাদের সবসময় সজাগ থাকতে হবে। আর এ কথা আমি বহুদিন ধরেই বলে আসছি।’
এদিকে, আগামী রবিবার প্রেসিডেন্ট নির্বাচনের ১১ জন প্রার্থীই নিরাপত্তা বাহিনীর সম্মানে তাদের প্রচার বন্ধ রেখেছেন। ফরাসি রাজনীতিতে জঙ্গিবাদ এখন একটি তীব্র আলোচিত ইস্যু। বৃহস্পতিবারের ঘটনাটি নির্বাচনে প্রভাব বিস্তার করতে পারে বলে মনে করছেন অনেকেই। ফরাসি সংবাদসংস্থা জানাচ্ছে,২০১৫ সাল থেকে এখনও পর্যন্ত ফ্রান্সে জঙ্গিবাদের শিকার হয়ে নিহত হয়েছেন অন্তত ২৩৮ জন।
21st  April, 2017
  এভারেস্টের কাছে বিমান দুর্ঘটনা, মৃত চালক

 কাঠমাণ্ডু, ২৭ মে (পিটিআই): বিমান দুর্ঘটনার জেরে মৃত্যু হল এক পাইলটের। তাঁর নাম পরশকুমার রাই। এই দুর্ঘটনায় আহত হয়েছেন আরও দু’জন বিমানকর্মী। শনিবার ঘটনাটি ঘটেছে মাউন্ট এভারেস্টের কাছে তেনজিং-হিলারি বিমানবন্দরে।
বিশদ

  কম্পিউটার বিপর্যয়ের জেরে ব্রিটিশ এয়ারওয়েজের বিমান চলাচল ব্যাহত

 লন্ডন, ২৭ মে (পিটিআই): কম্পিউটার বিপর্যয়ের জেরে ব্যাহত হল ব্রিটিশ এয়ারওয়েজের বিমান চলাচল ব্যবস্থা। শনিবার এই ঘটনার জেরে হিথরো বিমানবন্দর থেকে সবক’টি উড়ান বাতিল করতে বাধ্য হয় ব্রিটিশ এয়ারওয়েজ। এই ঘটনার জন্য সংস্থার পক্ষ থেকে যাত্রীদের কাছে ক্ষমা চাওয়া হয়।
বিশদ

বন্যাবিধ্বস্ত শ্রীলঙ্কায় ত্রাণ পাঠাল ভারত

 কলম্বো ও নয়াদিল্লি, ২৭ মে (পিটিআই): বন্যাবিধ্বস্ত শ্রীলঙ্কায় এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ১০০ জনেরও বেশি মানুষের। নিখোঁজ অন্তত ৯৯ জন। এই পরিস্থিতিতে প্রতিবেশী রাষ্ট্রকে সাহায্যের হাত বাড়িয়ে দিল ভারত। ত্রাণসামগ্রী নিয়ে শনিবার শ্রীলঙ্কায় পৌঁছাল ভারতীয় নৌসেনার একটি জাহাজ।
বিশদ

  মরিশাসকে ৫০ কোটি মার্কিন ডলার ঋণ ভারতের

 নয়াদিল্লি, ২৭ মে (পিটিআই): মরিশাসের উন্নতির জন্য ৫০ কোটি মার্কিন ডলার ঋণ দেওয়ার কথা ঘোষণা করল ভারত। শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে মরিশাসের প্রধানমন্ত্রী প্রভীন্দ জুগনৌথের বৈঠকের পরে ভারতের তরফে একথা ঘোষণা করা হয়।
বিশদ

  ম্যাঞ্চেস্টারে বিস্ফোরণকাণ্ডে গ্রেপ্তারের সংখ্যা বেড়ে ১১

 লন্ডন, ২৭ মে (পিটিআই): ম্যাঞ্চেস্টারে বিস্ফোরণকাণ্ডে আরও দুই অভিযুক্তকে গ্রেপ্তার করল ব্রিটিশ পুলিশ। শুক্রবার শহরের চিথাম হিল এলাকা থেকে তাদের গ্রেপ্তার করা হয়। ধৃতদের মধ্যে একজনের বয়স ২০ এবং অন্যজনের ২২। এই নিয়ে পপ কনসার্টে বিস্ফোরণের ঘটনায় ১১ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।
বিশদ

  আফগানিস্তানে গাড়ি বোমা হামলায় হত ১৮

 খোস্ত, ২৭ মে (পিটিআই): আফগানিস্তানের খোস্তে গাড়ি বোমা বিস্ফোরণে মৃত্যু হল ১৮ জনের। ঘটনায় দুই শিশুসহ আহত হয়েছেন ছ’জন। আফগান স্বরাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র নাজিব দানিস জানিয়েছেন, খোস্তে একটি বাস স্ট্যান্ডে হামলা চালাতেই এই গাড়ি বোমা বিস্ফোরণ ঘটানো হয়েছিল।
বিশদ

রুশ রাষ্ট্রদূতের সঙ্গে গোপন যোগাযোগ ছিল ট্রাম্প জামাতার! 

ওয়াশিংটন, ২৭ মে: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জামাতা ও হোয়াইট হাউজের শীর্ষ উপদেষ্টা জ্যারেড কুশনার ওয়াশিংটনে রুশ রাষ্ট্রদূত সের্গেই কিসলিয়াকের সঙ্গে অন্তত তিনবার গোপনে যোগাযোগ করেছিলেন। সাতজন প্রাক্তন ও বর্তমান মার্কিন কর্তাই এই খবর ফাঁস করে দিয়েছেন।
বিশদ

27th  May, 2017
  ম্যাঞ্চেস্টার বিস্ফোরণকাণ্ডে দশম অভিযুক্তকে গ্রেপ্তার করল পুলিশ

 লন্ডন ও ম্যাঞ্চেস্টার, ২৬ মে (পিটিআই ও এপি): ম্যাঞ্চেস্টার বিস্ফোরণে আরও একজনকে গ্রেপ্তার করল ব্রিটিশ পুলিশ। ফলে, পপ কনসার্টে বিস্ফোরণের ঘটনায় ধৃতের সংখ্যা দাঁড়াল ১০। পাশাপাশি, নামপ্রকাশে অনিচ্ছুক আত্মঘাতী জঙ্গি সলমন আবেদির এক আত্মীয় বলেছেন, বিস্ফোরণের আগে তাঁকে ফোন করেছিল সে। বলেছিল, ‘আমায় ক্ষমা করো’।
বিশদ

27th  May, 2017
ঘুরে দাঁড়াতে সন্ত্রাসবাদ-বিরোধী লড়াইয়ের শপথ নিল ম্যাঞ্চেস্টার
জখমদের হাসপাতালে পৌঁছে দিয়ে লন্ডনের ‘হিরো’ ভারতীয় ট্যাক্সি চালক

 রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ২৬ মে: নিহতদের স্মৃতির উদ্দেশ্যে এক মিনিটের নীরবতা। আর সেই নীরবতা থেকেই গুমরে উঠেছে সন্ত্রাসবাদ-বিরোধী যৌথ জেহাদ। সোমবারের জঙ্গি-হামলা আমূল বদলে দিয়েছে ম্যাঞ্চেস্টারকে। ভেঙেচুরে চুরমার শহর-জীবন। তাকেই ফের জোড়া লাগানোর অদম্য প্রয়াস সকলের।
বিশদ

27th  May, 2017

Pages: 12345




একনজরে
  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবীন্দ্র সরোবর স্টেডিয়ামে রাতে ম্যাচ করা নিয়ে জট আরও বাড়ল। কয়েক মাস আগে গ্রিন ট্রাইব্যুনাল রবীন্দ্র সরোবরের বিপন্ন পরিবেশ ও ইকো সিস্টেম বজায় রাখতে একটি কমিটি গঠন করে। সেই ঘোষাল কমিটি সুপারিশ করেছে সন্ধ্যা সাতটার পর ...

বিএনএ, কোচবিহার: কোচবিহারের দিনহাটা গার্লস হাই স্কুলের ছাত্রী ঈশিকা সাহা এবারের মাধ্যমিকে ৬৮৫ নম্বর পেয়ে রাজ্যে সম্ভাব্য ষষ্ঠ স্থান অর্জন করেছে। তার বাবা সজল কুমার ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাধ্যমিকে কলকাতার ফল এবার কিছুটা মিশ্র। পাশের হার কমলেও প্রথম ১০টি স্থানের মেধাতালিকায় (মোট ৬৮ জন) কলকাতা থেকে রয়েছে পাঁচজন। আর কলকাতার এই কৃতিত্বের সিংহভাগ দাবিদার যাদবপুর বিদ্যাপীঠ। এই স্কুল থেকেই রয়েছে তিনজন ছাত্র। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের কলকাতাকে পিছনে ফেলে দিল জেলার সরকারি স্কুলগুলি। জেলার সরকারি স্কুল থেকেই ১৪ জন পড়ুয়া প্রথম ১০টি স্থানের মধ্যে জায়গা করে নিয়েছে। কলকাতার ভাগ্যে জোটেনি একজনও। তবে সরকারি স্কুলের গৌরব এগিয়ে নিয়ে যাচ্ছে বাঁকুড়া জেলা স্কুল। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। যোগাযোগ রক্ষা করে চললে কর্মলাভের সম্ভাবনা। ব্যাবসা শুরু করলে ভালোই হবে। উচ্চতর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৩- স্বাধীনতা সংগ্রামী বিনায়ক দামোদর সাভারকারের জন্ম
১৯২৩- রাজনীতিক ও তেলুগু দেশম পার্টির প্রতিষ্ঠাতা এনটি রামা রাওয়ের জন্ম
২০১০- পশ্চিমবঙ্গে জ্ঞানশ্বেরী এক্সপ্রেস দুর্ঘটনায় অন্তত ১৪১জনের মৃত্যু




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭৪ টাকা ৬৫.৪২ টাকা
পাউন্ড ৮১.৭৫ টাকা ৮৪.৭২ টাকা
ইউরো ৭১.০৭ টাকা ৭৩.৬০ টাকা
27th  May, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৩৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৮৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,২৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৫০০ টাকা

দিন পঞ্জিকা

১৪ জ্যৈষ্ঠ, ২৮ মে, রবিবার, তৃতীয়া দিবা ২/৫, আর্দ্রানক্ষত্র দিবা ৩/৩১, সূ উ ৪/৫৬/১২, অ ৬/১১/২০, অমৃতযোগ দিবা ৬/৪২-৯/২১ পুনঃ ১২/০-২/৩৮ রাত্রি ৭/৩৬ পুনঃ ১০/২৮-১২/৩৮, বারবেলা ৯/৫৪-১/১৩, কালরাত্রি ১২/৫৪-২/১৫।
১৩ জ্যৈষ্ঠ, ২৮ মে, রবিবার, তৃতীয়া সন্ধ্যা ৬/২৭/২৫, আর্দ্রানক্ষত্র রাত্রি ৭/৫৮/৯, সূ উ ৪/৫৪/৫৬, অ ৬/১১/৫৫, অমৃতযোগ দিবা ৬/৪১/১২-৯/২০/৩৬, ১২/০/০-২/৩৯/২৩ রাত্রি ৭/৩৭/৩৯, ১০/২৯/৭-১২/৩৭/৪৩, বারবেলা ৯/৫৩/৪৮-১১/৩৩/২৬, কালবেলা ১১/৩৩/২৬-১/১৩/৩, কালরাত্রি ১২/৫৩/৪৮-২/১৪/১১।
১ রমজান
ইসলাম ধর্মাবলম্বীদের মাসব্যাপী রোজা আরম্ভ

ছবি সংবাদ

এই মুহূর্তে
শ্রীলঙ্কায় বন্যা: ত্রাণসামগ্রী নিয়ে কলম্বো পৌঁছাল ভারতীয় নৌসেনা জাহাজ আইএনএস শার্দূল

03:21:58 PM

পার্কস্ট্রিটে কর্পোরেশন ব্যাংকে আগুন, ঘটনাস্থলে ৪টি দমকলের ইঞ্জিন
রবিবার দুপুরে পার্কস্ট্রিটে কর্পোরেশন ব্যাংকে আগুন। ঘটনাস্থলে ৪টি দমকলের ইঞ্জিন। এখনও আগুন জ্বলছে ব্যাংকে ভিতরে। এলাকায় ব্যাপক ধোঁয়া। প্রায় ৪০ মিনিট ধরে আগুন জ্বলছে। দমকল ও পুলিশ কর্মীরা ব্যাংকের শাটার খোলার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। ঘটনাস্থলে কলকাতা পুলিশের ডিজাস্টার ম্যানেজমেন্ট টিমের আধিকারিকরা। যদিও পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে বলে দাবি করা হয়েছে দমকলের পক্ষ থেকে। দমকল কর্মীদের অনুমান কর্পোরেশন ব্যাংকের সার্ভার রুম থেকে অগ্নিকাণ্ডের ঘটনাটি ঘটেছে।

03:20:24 PM

শ্রীলঙ্কায় বন্যা: মৃতের সংখ্যা ১২৬

03:17:49 PM

বাঁকুড়ার ধলডাঙ্গার কাছে উলটে গেল যাত্রীবাহী বাস, জখম ৮
বাইক আরোহীকে বাঁচাতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশে উলটে গেল বাঁকুড়া-বিষ্ণুপুর রুটের একটি যাত্রীবাহী বাস। বাঁকুড়ায় ৬০ নম্বর জাতীয় সড়ক সংলগ্ন ধলডাঙ্গার কাছে ওই দুর্ঘটনা ঘটে। পুলিশ সূত্রে খবর, এক অন্তঃসত্বা মহিলা-সহ জখম আট বাসযাত্রীকে বাঁকুড়া মেডিকেলে ভরতি করা হয়েছে। তাঁদের মধ্যে দু'জনের চোট গুরুতর।

01:17:00 PM

মুর্শিদাবাদে ট্রাক্টর ও বাইকের মুখোমুখি সংঘর্ষ, মৃত ১
ট্রাক্টর ও বাইকের মুখোমুখি সংঘর্ষে মৃত্যু হল এক বাইক আরোহীর। রবিবার বেলা সাড়ে ১১টা নাগাদ ঘটনাটি ঘটে মুর্শিদাবাদের ভরতপুর থানার সিজগ্রাম এলাকার দরগাতলার কাছে। পুলিশ সূত্রে খবর মৃতের নাম আশারুল শেখ(২৬)। তাঁর বাড়ি ভরতপুর থানার ভালুইপাড়া গ্রামে।

01:07:00 PM

লালবাজার অভিযানে হাঙ্গামা: পুলিশ ও প্রশাসনের বিরুদ্ধে মামলা করবে বিজেপি, মুর্শিদাবাদের সাংবাদিক সম্মেলনে জানালেন রাহুল সিনহা
লালবাজার অভিযানের হাঙ্গামা নিয়ে পুলিশ ও প্রশাসনের বিরুদ্ধে পালটা মামলা ঠুকবে বিজেপি। রবিবার মুর্শিদাবাদ জেলার বহরমপুরে সাংবাদিক সম্মেলনে একথা বললেন বিজেপির কেন্দ্রীয় কমিটির সম্পাদক রাহুল সিনহা। তিনি বলেন, বিজেপির লালবাজার অভিযানে তৃণমূল গুন্ডাদের নিয়ে পুলিশ লাঠি চার্জ করেছে। বেমো ফাটিয়েছে। এ ব্যাপারে আমরা পুলিশ ও প্রশাসনের বিরুদ্ধে একাধিক মামলা করব। বিষয়টি নিয়ে আইনজীবীদের সঙ্গে পরামর্শও করা হচ্ছে। পাশাপাশি ওই ঘটনা নিয়ে কলকাতা হাইকোর্টের বিচারকের নেতৃত্ত্বে বিচারবিভাগীয় তদন্ত চান বলেও দাবি করেন তিনি।

01:02:00 PM






বিশেষ নিবন্ধ
 লালবাজার অভিযান: মমতার চালে বিজেপি মাত!
শুভা দত্ত: সিপিএমের নবান্ন অভিযানের ধাঁচে লালবাজার অভিযান করে রাজ্যবাসীকে চমকে দিতে চেয়েছিল রাজ্য বিজেপি। ...
 হুট বলতে ফুট কাটার অসুখ
 সৌম্য বন্দ্যোপাধ্যায়: আমার এক বন্ধু প্রায়ই ভারী অদ্ভুত অদ্ভুত কথা বলে। যেমন, জ্বর-জ্বালা, বুক ধড়ফড়ানি, ...
নদী তুমি কার
বিশ্বজিৎ মুখোপাধ্যায়: ১৯৪৭ সালে দ্বিখণ্ডিত স্বাধীনতা কেবলমাত্র মানুষকে ভাগ করেনি, প্রাকৃতিক সম্পদেও ভাঙনের সাতকাহন সূচিত ...
চীন, পাকিস্তান বেজিংয়ে ফাঁকা মাঠ পেয়ে গেল ভারতের কূটনৈতিক ভুলের কারণে
কুমারেশ চক্রবর্তী: মাত্র কিছু দিন আগে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি’র এক ভোটে ৯-১ ভোটে ...
ভুলে যাওয়ার রাজনীতি
 সমৃদ্ধ দত্ত: আমাদের প্রিয় গুণ হল ভুলে যাওয়া। রাজনৈতিক নেতানেত্রীরা সেটা জানেন। তাই তাঁদের খুব ...