বিদেশ
 

ফের রক্তাক্ত প্যারিস, জঙ্গি হামলায় নিহত পুলিশ কর্মী

প্যারিস, ২১ এপ্রিল: ফ্রান্সে প্রেসিডেন্ট নির্বাচনের আগে ফের রক্তাক্ত প্যারিস। চ্যাম্পস এলিসিসে জঙ্গি হামলায় এক পুলিশ অফিসারের মৃত্যু হয়েছে। আহত আরও ২ পুলিশকর্মী। পালটা গুলিতে নিহত জঙ্গিও। হামলার দায়স্বীকার করেছে জঙ্গি সংগঠন আইএস-এর। ফরাসি স্বরাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র পিয়েরে অঁরি ব্রাঁদে জানান, বৃহস্পতিবার স্থানীয় সময় রাত ৯টা নাগাদ মধ্য প্যারিসের চ্যাম্পস এলিসি এলাকায় পুলিশ বাসের পাশে একটি গাড়ি এসে থামে। ওই গাড়ি থেকে নেমে এক জঙ্গি অটোমেটিক পিস্তল থেকে পুলিশের দিকে এলোপাথাড়ি গুলি চালাতে শুরু করে। দৌড়ে পালানোর সময় পুলিশের পালটা গুলিতে মৃত্যু হয় হামলাকারীর। পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, হামলায় ওই সন্দেহভাজন জঙ্গি একাই অংশ নিয়েছিল। ফরাসি টেলিভিশন চ্যানেল বিএফএমটিভি সূত্রে জানা গিয়েছে, নিরাপত্তা বাহিনী ওই সন্দেহভাজন হামলাকারীকে আগে থেকেই জানত। সে টেলিগ্রাম ম্যাসেজিং অ্যাপসে পুলিশকর্তাদের হত্যা করার হুমকি দিয়েছিল। তবে ওই সন্দেহভাজনের পরিচয় প্রকাশ করা হয়নি। জানা যায়, সম্প্রতি জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) টেলিগ্রাম ম্যাসেজিং অ্যাপসটি যোগাযোগের জন্য ব্যবহার করছে। আইএস ঘনিষ্ঠ সংবাদ সংস্থা আমাকের দাবি,বেলজিয়ান নাগরিক আবু ইউসুফ আল-বেলজিকি আইএস জঙ্গি। আমাক এজেন্সিতে একাধিক ভাষায় ওই ‘জঙ্গি হামলার’ দায় স্বীকার করা হয়। সংবাদ সংস্থা এএফপি সূত্রে খবর, হামলাকারীর বিরুদ্ধে ফরাসি পুলিশের জঙ্গিদমন শাখার কাছে তথ্য রয়েছে। পূর্ব প্যারিসে তার বাড়িতে তল্লাশি চালাচ্ছে পুলিশ।
এদিকে হামলার পর চ্যাম্পস এলিসি ও তার আশেপাশের এলাকা বন্ধ রাখা হয়েছে। পুরো এলাকা ঘিরে রেখেছে নিরাপত্তা বাহিনী। হামলার পরপরই ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ এ বিষয়ে প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন। তিনি নিরাপত্তা বাহিনীর প্রতি পূর্ণ সমর্থন জানিয়েছেন এবং নিহত পুলিশ সদস্যকে জাতীয় সম্মান জানানোর কথা ঘোষণা করেছেন। হামলার পর ফ্রান্সের প্রেসিডেন্ট জাতির উদ্দেশে দেওয়া ভাষণে জানিয়েছেন, তিনি এই হামলাকে ‘জঙ্গি হামলা’ বলেই মনে করছেন। প্যারিসে পুলিশের ওপর চালানো হামলায় সমবেদনা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউজে আমেরিকা সফররত ইতালির প্রধানমন্ত্রী পাওলো জেনতিলোনির সঙ্গে এক যৌথ সাংবাদিক সম্মেলনে ট্রাম্প এই হামলাকে ‘ভয়াবহ’বলে উল্লেখ করেন। তিনি বলেন, ‘আমাদের দেশের পক্ষ থেকে আমরা ফ্রান্সের জনগণের প্রতি সমবেদনা জানাচ্ছি।’ হামলা প্রসঙ্গে তিনি বলেন, ‘এ নিয়ে আপনি কী বা বলতে পারেন? এটা শেষ হওয়ার নয়। আমাদের আরও শক্তিশালী হতে হবে। আমাদের সবসময় সজাগ থাকতে হবে। আর এ কথা আমি বহুদিন ধরেই বলে আসছি।’
এদিকে, আগামী রবিবার প্রেসিডেন্ট নির্বাচনের ১১ জন প্রার্থীই নিরাপত্তা বাহিনীর সম্মানে তাদের প্রচার বন্ধ রেখেছেন। ফরাসি রাজনীতিতে জঙ্গিবাদ এখন একটি তীব্র আলোচিত ইস্যু। বৃহস্পতিবারের ঘটনাটি নির্বাচনে প্রভাব বিস্তার করতে পারে বলে মনে করছেন অনেকেই। ফরাসি সংবাদসংস্থা জানাচ্ছে,২০১৫ সাল থেকে এখনও পর্যন্ত ফ্রান্সে জঙ্গিবাদের শিকার হয়ে নিহত হয়েছেন অন্তত ২৩৮ জন।
21st  April, 2017
ঘুরছে ২০টি ‘আরডিএক্স’ স্যাটেলাইট, মহাকাশেও যুদ্ধের আশঙ্কা বিজ্ঞানীদের

রাহুল দত্ত, কলকাতা: সীমান্তের এপারে-ওপারে লড়াই সেই আদি অনন্তকাল থেকেই আমরা দেখে আসছি। বহু দশক আগেই সেই লড়াই পৌঁছেছে আকাশেও। তবে এবার আর শুধু মাটি বা আকাশে নয়, ‘যুদ্ধ’ বাধতে চলেছে মহাকাশেও। সাম্প্রতিক কিছু ঘটনা বিজ্ঞানীদের সেই আশঙ্কাকে বাড়িয়ে দিয়েছে। বিজ্ঞানীরা জানাচ্ছেন, মাটিতে যেরকম দুই সেনাবাহিনীর মধ্যে গোলা-গুলির লড়াই হয়, মহাকাশে বিষয়টি সেরকম নয়। মহাকাশে বহু ‘ঘাতক’ উপগ্রহ ঘুরে বেড়াচ্ছে চুপিসারে।
বিশদ

ভারতকে অত্যাধুনিক মিগ-৩৫ বিক্রি করতে প্রস্তুত রাশিয়া, চলছে আলোচনা, জানালেন অধিকর্তা

ঝুকোভস্কি (রাশিয়া), ২৩ জুলাই (পিটিআই): সীমান্ত সমস্যা নিয়ে চীন, পাকিস্তানের সঙ্গে যখন ছায়াযুদ্ধ চলছে, তখনই ভারতের হাতে অত্যাধুনিক ‘পঞ্চম প্রজন্মে’র মিগ-৩৫ যুদ্ধ বিমান আসার ইঙ্গিত দিল মিত্র রাষ্ট্র রাশিয়া। ভারতকে যুদ্ধ বিমান বিক্রিতে আগ্রহ প্রকাশ করে মিগ কর্পোরেশনের প্রধান জানিয়েছেন, টেন্ডার পাওয়ার ব্যাপারে ভারতীয় বায়ুসেনার সঙ্গে আলোচনা চলছে। প্রসঙ্গত, গত ৫০ বছর ধরে মিগ যুদ্ধ বিমান ব্যবহার করে আসছে ভারত।
বিশদ

বাড়িতে নীল ফলক, ১৫০তম জন্মবার্ষিকীতে ইংল্যান্ডে সরকারি স্বীকৃতি পাচ্ছেন নিবেদিতা

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ২৩ জুলাই: ইংল্যান্ডের মাটিতে সরকারিভাবে স্বীকৃতি পেতে চলেছেন ভগিনী নিবেদিতা। প্রথমবারের জন্য। তাঁর ১৫০ তম জন্মবার্ষিকীতে উইম্বলডনের বাড়িতে ঐতিহ্যবাহী নীল ফলক লাগিয়ে এই স্বীকৃতি প্রদান করা হবে। আবেদনপত্র জমা দেওয়ার প্রায় দু’বছর লাগাতার নানারকম কাগজপত্র বিনিময়, তাঁদের নিজস্ব ঐতিহাসিকদের গবেষণা ইত্যাদি নানা বিষয়ের বাধা পেরিয়ে অবশেষে ইংলিশ হেরিটেজ এই যুগান্তকারী সিদ্ধান্ত নিয়েছে।
বিশদ

প্যালেস্তাইনের পরিস্থিতি নিয়ে আজ বৈঠকে বসছে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদ

 জেরুজালেম, ২৩ জুলাই (এএফপি): সপ্তাহান্তে জেরুজালেমের পবিত্র স্থানে হিংসায় আটজন প্রাণ হারানোয় দেশের নিরাপত্তা পরিস্থিতি সম্পর্কে খুবই চাপের মধ্যে রয়েছেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানায়াহু। ইজরায়েলি নিরাপত্তারক্ষীদের সঙ্গে সংঘর্ষে প্যালেস্তাইনের দুই নাগরিকের মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে ব্যাপক উত্তেজনার সৃষ্টি হয়েছে।
বিশদ

দ্বিপাক্ষিক সম্পর্কে উন্নতির ইঙ্গিত, পাকিস্তানকে এমআই-১৭১ই হেলিকপ্টার সরবরাহ করল রাশিয়া

মস্কো, ২৩ জুলাই (পিটিআই): চলতি বছরে এই দ্বিতীয়বার। পাকিস্তানকে ‘এমআই-১৭১ই’ হেলিকপ্টার সরবরাহ করল রাশিয়া। পণ্য বা যাত্রী পরিবহণে কাজ করবে এই কপ্টার। রাশিয়া-পাকিস্তানের মধ্যে সম্পর্কের উন্নতির কথা উল্লেখ করে এমনটাই জানিয়েছে সেদেশের সংবাদসংস্থা ‘তাস’।
বিশদ

 মুসলিম মহিলার হিজাব খোলার চেষ্টা নিয়ে শোরগোল লন্ডনে

 লন্ডন, ২৩ জুলাই (পিটিআই): লন্ডনে একের পর এক জঙ্গি আক্রমণের প্রেক্ষিতে একাংশের রোষ গিয়ে পড়ছে সেখানে বসবাসকারী মুসলমানদের উপর। গত ১৬ জুলাই লন্ডনের বেকার স্ট্রিটে স্টেশনে ‘ঘৃণার অপরাধের’ শিকার হলেন এক মুসলিম মহিলা। বিবিসি সূত্রে খবর, টিউব রেলের অপেক্ষায় বেকার স্ট্রিট স্টেশনে দাঁড়িয়ে ছিলেন আনিসো আবদুলকাদির।
বিশদ

নিউ ইয়র্ক টাইমসের কারণেই আমেরিকার হাতছাড়া বাগদাদি! দাবি ট্রাম্পের

ওয়াশিংটন, ২৩ জুলাই: মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমসের প্রকাশিত খবরের কারণেই আমেরিকার হাতছাড়া হয়েছেন আইএস প্রধান আবু বকর আল-বাগদাদি। এমনই অভিযোগ, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে এমন দাবির পক্ষে কোনও প্রমাণ হাজির করেননি ট্রাম্প।
বিশদ

নেপালে স্কুল গড়ার কাজে অর্থ সাহায্য ভারতের

কাঠমাণ্ডু, ২৩ জুলাই (পিটিআই): স্কুল গড়ার কাজে নেপালের পাশে দাঁড়িয়েছে ভারত। নেপালী মুদ্রায় প্রায় ৬ কোটি ৬৪ লক্ষ টাকা তুলে দেওয়া হয়েছে নেপালের হাতে। শনিবার নেপালে ভারতের রাষ্ট্রদূত মনজিভ সিং পুরী উদয়পুরের যোগীদহে একটি স্কুল ভবনের উদ্বোধন করেন, এছাড়া, বাসহ এলাকায় আরেকটি ভবনের ভিত্তি প্রস্তর স্থাপন করেন তিনি।
বিশদ

ক্ষমা করার পূর্ণ ক্ষমতা আছে আমার: ট্রাম্প

ওয়াশিংটন, ২৩ জুলাই: নির্বাচনে রিপাবলিকান প্রচার শিবিরের সঙ্গে রাশিয়ার যোগসাজশ বিষয়ে প্রশাসনে চলা দ্বন্দ্বের মধ্যেই প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়ে দিলেন, যে কাউকে ক্ষমা করার পুরো এক্তিয়ার তাঁর আছে। এক ট্যুইটে ট্রাম্প লিখেছেন, যখন সবাই জানে যে আমেরিকার প্রেসিডেন্টের ক্ষমা করার পূর্ণ ক্ষমতা আছে, তখন সেগুলি নিয়ে চিন্তা করা কেন!
বিশদ

অবসাদে বদলাচ্ছে মস্তিষ্কের গঠন, সমীক্ষায় উঠে এল তথ্য

লন্ডন, ২২ জুলাই (পিটিআই): অবসাদের ভুগছে যাঁরা, তাঁদের মস্তিষ্কের গঠন বদলে যেতে পারে। কমে যেতে পারে তাঁদের চিন্তার ক্ষমতা বা অনুভূতির প্রকাশ। সম্প্রতি সাইন্টিফিকেট রিপোর্টস পত্রিকায় একদল বিজ্ঞানী এমনই আশঙ্কা প্রকাশ করেছেন। ইংল্যান্ডের এডিনবরা বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞানীরা তিন হাজার মানুষের উপর পরীক্ষা চালিয়েছিলেন।  সেই পরীক্ষায় দেখা গিয়েছে, বর্তমান সময়ে অন্যতম সমস্যা বা রোগ হয়ে দাঁড়িয়েছে অবসাদ। আর দীর্ঘদিন অবসাদে ভুগে মানুষের মস্তিষ্কের গঠনে বদল দেখা দিচ্ছে। ইংল্যান্ডের বায়ো ব্যাংক থেকে এই ধরনের সমীক্ষার জন্য নমুনা হিসাবে স্বেচ্ছাসেবক পাওয়া যায়। তেমন তিন হাজার স্বেচ্ছাসেবক প্রথমে জোগাড় করেন সমীক্ষকরা। তাঁদের মধ্যে থেকে অবসাদে আক্রান্ত মানুষদের চিহ্নিত করা হয়। তাঁদের উপরেই করা হয় পরীক্ষা।
বিশদ

23rd  July, 2017
সংঘাত ভুলে ভারত ও চীনকে আলোচনায় বসার পরামর্শ দিল পেন্টাগন

 ওয়াশিংটন, ২২ জুলাই (পিটিআই): দমননীতি ও দ্বৈরথ ভুলে ভারত ও চীনকে মুখোমুখি আলোচনার টেবিলে বসার পরামর্শ দিল পেন্টাগন। ভারত, চীন ও ভুটানের মধ্যবর্তী সীমানা ডোকা লা’য় ভারত ও চীনের সেনা সমাবেশ নিয়ে এখন টেনশন তুঙ্গে। কেউ কাউকে জমি ছাড়তে না চাওয়ায় একটা যুদ্ধের পরিস্থিতি তৈরি হয়েছে।
বিশদ

23rd  July, 2017

Pages: 12345




একনজরে
 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২৩ জুলাই: পার্টি লাইন অমান্য করে আর রাজ্যসভায় ফেরানো নয়। দলের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরিকে নিয়ে এমনই সিদ্ধান্ত নিল সিপিএমের পলিটব্যুরো। যদিও এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার ভার দলের কেন্দ্রীয় কমিটিরই। এই গুরুত্বপূর্ণ ইস্যুতে আগামীকাল, সোমবার থেকে ...

 লন্ডন, ২৩ জুলাই: বিশ্বকাপ জেতার স্বপ্ন এবারও অধরা থেকে গেল ভারতীয় মহিলা দলের কাছে। ঐতিহাসিক লর্ডসে ইংল্যান্ডকে হারিয়ে ইতিহাস গড়ার হাতছানি ছিল মিতালিদের সামনে। জয়ের ...

সংবাদদাতা, তেহট্ট: মাধ্যমিক পাশ করেও ভরতি হতে না পেরে শিক্ষামন্ত্রীর কাছে অনুরোধ জানিয়ে চিঠি দিল দৃষ্টিহীন ছাত্র। থানারপাড়ার ফাজিলনগরের বাসিন্দা ওসনাই শেখ এবছর বেহালা অন্ধ বিদ্যালয় থেকে ৫৪শতাংশ নম্বর নিয়ে মাধ্যমিক পাশ করে। ...

 বিএনএ, জলপাইগুড়ি: টিভি দেখা নিয়ে বাবা-মায়ের বকুনিতে ধূপগুড়ির গ্রামে আত্মঘাতী হল এক কিশোরী। ধূপগুড়ি থানার বোরাবাড়ি গ্রামে ঘটনাটি ঘটেছে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মৃতা স্থানীয় একটি স্কুলের নবম শ্রেণির ছাত্রী ছিল। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নতুন কোনও কর্মপরিকল্পনায় সাফল্যের ইঙ্গিত। লটারি বা ফাটকায় প্রাপ্তিযোগ। খেলাধুলায় কৃতিত্ব। বাক্যে ও আচরণে সংযমের ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৮৫৬- স্বাধীনতা সংগ্রামী বাল গঙ্গাধর তিলকের জন্ম
 ১৮৯৫ – চিত্রশিল্পী মুকুল দের জন্ম
 ২০০৪- অভিনেতা মেহমুদের মৃত্যু
 ২০১২- আই এন এ’ যোদ্ধা লক্ষ্মী সায়গলের মৃত্যু

23rd  July, 2017


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৫৫ টাকা ৬৬.২৩ টাকা
পাউন্ড ৮১.৯৮ টাকা ৮৪.৯৬ টাকা
ইউরো ৭৩.৫৬ টাকা ৭৬.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
22nd  July, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,০৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৫৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৯৯৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
23rd  July, 2017

দিন পঞ্জিকা

৮ শ্রাবণ, ২৪ জুলাই, সোমবার, প্রতিপদ দিবা ১২/২৩, পুষ্যানক্ষত্র দিবা ৭/৪৩, সূ উ ৫/৮/২৩, অ ৬/১/৪৩, অমৃতযোগ প্রাতঃ ৬/৫৩ পুনঃ ১০/২৪-১/২ রাত্রি ৭/১-৫/২৬, বারবেলা ৬/৪৭-৮/২৫ পুনঃ ৩/১-৪/৩৯, কালরাত্রি ১০/২২-১১/৪৩।

৭ শ্রাবণ, ২৪ জুলাই, সোমবার, প্রতিপদ ১/৫৩/২৪, পুষ্যানক্ষত্র ৯/৫০/৩৩, সূ উ ৫/৫/১০, অ ৬/২০/০, অমৃতযোগ দিবা ৬/৫১/৯, ১০/২৩/৬-১/২/৪ রাত্রি ৭/৩/১-৯/১২/৩, ১১/২১/৫-২/১৩/৭, বারবেলা ৩/১/১৮-৪/৪০/৯, কালবেলা ৬/৪৪/৩১-৮/২৩/৫৩, কালরাত্রি ১০/২১/৫৩-১১/৪২/৩৫।
 ২৯ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভারতকে ৯ রানে হারিয়ে ইংল্যান্ডের মেয়েদের বিশ্বকাপ জয় 

23-07-2017 - 10:15:23 PM

ভারতের জয়ের জন্য ২ ওভারে ১১ রান প্রয়োজন 

23-07-2017 - 10:09:14 PM

ভারতের জয়ের জন্য ৬ ওভারে ৩১ রান প্রয়োজন 

23-07-2017 - 09:47:31 PM

ভারত ১৪৫/৩ (৩৫ ওভার) 

23-07-2017 - 09:08:03 PM

ভারত ১২০/২ (৩০ ওভার) 

23-07-2017 - 08:45:54 PM

ভারত ৬৯/২ (২০ ওভারে)

23-07-2017 - 08:10:29 PM