বিদেশ
 

নতুন নাম দিলেই এলাকার বৈধ দখল মেলে না, চীনকে পালটা হুঁশিয়ারি ভারতের

নয়াদিল্লি, ২০ এপ্রিল (পিটিআই): অরুণাচল ভারতেরই অংশ, চীনের নাটকীয় নামকরণের পর স্পষ্ট ভাষায় জানাল বিদেশ মন্ত্রক। এই ইস্যুতে ভারত-চীন সম্পর্ক ক্রমেই তলানিতে গিয়ে পৌঁছেছে। গত সপ্তাহেই অরুণাচল প্রদেশের কিছু অংশের নতুনভাবে নামকরণ করতে শুরু করেছিল চীন। দলাই লামার ভারত সফরের ঠিক পর ক্ষুব্ধ চীন এ’কাজ করে। এই পদক্ষেপের তীব্র প্রতিবাদ জানিয়েছিল ভারত। এদিন বিদেশ মন্ত্রকের মুখপাত্র গোপাল বাগলে বলেন, প্রতিবেশী দেশের কিছু অংশের নতুন নাম দিলেই তা নিজের হয়ে যায় না। বৈধ দখল কায়েম হয় না। অরুণাচল প্রদেশ ভারতেরই অংশ ছিল। এখনও আছে। এবং চিরকাল তাই থাকবে। ভারত কি বিষয়টি নিয়ে চীনের দৃষ্টি আকর্ষণ করবে? উত্তরে বাগলে জানিয়েছেন, চীনের তরফে সরকারিভাবে কিছু করা হয়নি। আমাদের কাছে শুধু রিপোর্ট এসেছে। তার ভিত্তিতেই এই বক্তব্য।
21st  April, 2017
  প্রবাসের আড্ডায় মধ্যমণি ‘দিদি’ মমতাই

 রূপাঞ্জনা দত্ত, হেগ, ২২ জুন: সকালে হাঁটতে গিয়ে মাদুরোদম পার্কে এক গুজরাতি পরিবারের সঙ্গে শুভেচ্ছা বিনিময় দিয়ে দিনটা শুরু করেছিলেন তিনি। জিজ্ঞাসা করেছিলেন, ‘কেম ছো?’ বাংলার মুখ্যমন্ত্রীকে চিনতে পেরেই হাসিমুখে শুভেচ্ছা ফিরিয়ে দিয়েছেন তাঁরা। আর তারপর দুপুরে হোটেলের কনফারেন্স রুমে বিদেশ-বিভুঁইয়ে খাঁটি বাংলায় আড্ডা।
বিশদ

সুরক্ষার মোড়কে ফেসবুকের প্রোফাইল ছবি
ভারতে নতুন উদ্যোগ ফেসবুকের

লস এঞ্জেলস, ২২ জুন (পিটিআই): ফেসবুকের প্রোফাইলে দেওয়া ছবি ডাউনলোড করে তা দিয়ে নানা অপকীর্তির অভিযোগ একাধিকবার সামনে এসেছে। আর তা রুখতেই এবার নতুন ব্যবস্থা আনল ফেসবুক। এই নতুন ব্যবস্থায় ব্যবহারকারীরা নিজেদের প্রোফাইলের ছবিটিকে সুরক্ষিত রাখতে পারবেন। জানা গিয়েছে, এর জন্য একটি ঐচ্ছিক প্রোফাইল পিকচার গার্ড তৈরি করা হয়েছে।
বিশদ

সন্ত্রাসবাদের অর্থ কোথা থেকে আসছে?’,আফগানিস্তান ইস্যুতে রাষ্ট্রসংঘে প্রশ্ন ভারতের

 রাষ্ট্রসংঘ, ২২ জুন (পিটিআই): ‘সন্ত্রাসবাদের বিপুল অর্থ কোথা থেকে আসছে?’ রাষ্ট্রসংঘে পাকিস্তানের নাম না করে এই প্রশ্ন তুললেন ভারতের স্থায়ী প্রতিনিধি সৈয়দ আকবরউদ্দিন। বুধবার রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে আফগানিস্তানে সন্ত্রাসবাদ ইস্যুতে তিনি বলেন, ‘সন্ত্রাসবাদী হামলার ঘটনা আফগানিস্তানে নিত্যনৈমিত্তিক হয়ে দাঁড়িয়েছে।
বিশদ

  হাসপাতাল থেকে ছাড়া পেলেন প্রিন্স ফিলিপ

 লন্ডন, ২২ মে (পিটিআই): হাসপাতাল থেকে ছাড়া পেলেন রানি দ্বিতীয় এলিজাবেথের স্বামী প্রিন্স ফিলিপ। সংক্রমণজনিত কারণে মধ্য লন্ডনের সপ্তম কিং এডওয়ার্ড হাসপাতালে ভরতি হন তিনি। বাকিংহাম প্যালেসের তরফে জানানো হয়েছে, দু’রাত হাসপাতালে থেকে বৃহস্পতিবার ছাড়া পেয়েছেন তিনি।
বিশদ

রাজপরিবারের কেউ রাজা-রানি
হতে চান না, দাবি প্রিন্স হ্যারির

 লন্ডন, ২২ জুন (পিটিআই): ব্রিটেনের রাজপরিবারে জন্ম। তাই রাজা বা রানি হওয়াই তাঁদের ভবিতব্য। কিন্তু তাঁরা নাকি কেউ রাজা বা রানি হতে চান না! বৃহস্পতিবার এমনই দাবি করলেন প্রিন্স হ্যারি। ৩২ বছর বয়সি রাজপরিবারের এই সদস্য বলেছেন, ‘রাজপরিবারের কেউ কি এমন আছেন, যিনি রাজা বা রানি হতে চান?
বিশদ

মসুলের আল-নুরি মসজিদ উড়িয়ে দিল আইএস জঙ্গিরা

 মসুল, ২২ জুন (এএফপি): বছর তিনেক আগে যে মসজিদে দাঁড়িয়ে খিলাফত ঘোষণা করেছিলেন আবু বকর আল-বাগদাদি, ইরাকের দক্ষিণাঞ্চলীয় শহর মসুলের সেই বিখ্যাত আল-নুরি মসজিদ বোমা মেরে উড়িয়ে দিল বাগদাদি সাঙ্গপাঙ্গরাই। তবে, সংবাদমাধ্যম ‘আমাক’-এ এক বিবৃতি দিয়ে ইসলামিক স্টেট (আইএস) দাবি করেছে, মার্কিন বিমানবাহিনী মসজিদটি ধ্বংস করেছে।
বিশদ

  আফগানিস্তানে গাড়িবোমা বিস্ফোরণে হত ৩৪

 লস্কর গাহ (আফগানিস্তান), ২২ জুন (এএফপি): ইদের ছুটির আগে বেতন তুলতে ব্যাংকের বাইরে লাইন দিয়েছিলেন সরকারি কর্মীরা। ঠিক সেই সময় বিস্ফোরক বোঝাই গাড়ি নিয়ে ব্যাংকে গিয়ে ধাক্কা মারল এক আত্মঘাতী জঙ্গি।
বিশদ

  বিলাসবহুল ফ্ল্যাট পাচ্ছেন লন্ডন অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তরা

 লন্ডন, ২২ জুন: লন্ডনজুড়ে বিক্ষোভ সামাল দিতে গ্রেনফেল টাওয়ারের অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের জন্য বিলাসবহুল ফ্ল্যাট দেওয়ার সিদ্ধান্ত নিল টেরিজা মে-র সরকার। এই ঘোষণা করে ব্রিটেনের কমিউনিটিস অ্যান্ড লোকাল গভর্নমেন্ট মন্ত্রক।
বিশদ

 জার্মানিতে পড়তে গিয়ে নিখোঁজ ভারতীয় ছাত্র

 বেঙ্গালুরু, ২২ জুন (পিটিআই): জার্মানিতে পড়তে নিখোঁজ হয়ে গেলেন এক ভারতীয় ছাত্র। বছর দুই আগে কর্ণাটকের বাগালকোটের বাসিন্দা মঞ্জুনাথ সিদ্ধান্নাচোরি জার্মানির হামবুর্গ বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষার জন্য পাড়ি দেন। কিন্তু গত তিনদিন ধরে তাঁর সঙ্গে পরিবারের কোনও যোগাযোগ নেই।
বিশদ

Pages: 12345




একনজরে
 রায়পুর, ২২ জুন (পিটিআই): মাওবাদী হামলায় প্রাণ হারালেন এক পুলিশকর্মী। ঘটনাটি ঘটেছে ছত্তিশগড়ের বীজাপুর জেলায়। পুলিশ জানিয়েছে, বুধবার রাতে এক আত্মীয়ের বাড়িতে গিয়েছিলেন শুক্কু গোটা (৩০) নামে ওই পুলিশকর্মী। সেই সময়ে আচমকাই একদল মাওবাদী সেখানে হামলা চালায়। ...

সংবাদদাতা, ঘাটাল: ঘাটালের সুন্দরপুরে তিনজনকে পুড়িয়ে মারার ঘটনায় অপরাধীদের গ্রেপ্তারের বিষয়ে প্রশাসন কোনওরকম ত্রুটি রাখবে না। বৃহস্পতিবার মৃতদের পরিবারকে সান্ত্বনা দিতে এসে এই আশ্বাস দেন ...

সিডনি, ২২ জুন: অস্ট্রেলিয়ান ওপেন সুপার সিরিজের কোয়ার্টার ফাইনালে উঠলেন কিদাম্বি শ্রীকান্ত ও বি সাই প্রণীত। একইদিনে শেষ আটে গেলেন সাইনা নেহওয়াল ও পি ভি সিন্ধু। সাইনা ২১-১৫, ২০-২২ , ২১-১৪ পয়েন্টে হারালেন আমেরিকার সোনিয়া চিয়েকে। শেষ আটে সাইনার সামনে ...

 বিএনএ, বারাসত: কোটি কোটি টাকা আত্মসাৎ করার অভিযোগ উঠল হাবড়ার ‘আবাদ সোনাকানিয়া সমবায় কৃষি উন্নয়ন সমিতি লিমিটেডের’ ম্যানেজার ও ক্যাশিয়ারের বিরুদ্ধে। গ্রাহকদের দাবি, প্রায় চার ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের বিভিন্ন থেকে শুভ যোগাযোগ ঘটবে। হঠাৎ প্রেমে পড়তে পারেন। কর্মে উন্নতির যোগ। মাঝ মধ্যে ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৯৪৮: সাহিত্যিক নবারুণ ভট্টাচার্যের জন্ম
 ১৯৫২: অভিনেতা ও রাজনীতিক রাজ বব্বরের জন্ম
 ১৯৫৩: রাজনীতিক শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মৃত্যু
 ১৯৮০: বিমান দুর্ঘটনায় রাজনীতিক সঞ্জয় গান্ধীর মৃত্যু




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭০ টাকা ৬৫.৩৮ টাকা
পাউন্ড ৮০.৪২ টাকা ৮৩.২০ টাকা
ইউরো ৭০.৮৭ টাকা ৭৩.৩৯ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,১২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৬৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,০৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা

দিন পঞ্জিকা

৮ আষাঢ়, ২৩ জুন, শুক্রবার, চতুর্দশী দিবা ১১/৫০, রোহিণীনক্ষত্র দিবা ৭/৪৯ পরে মৃগশিরা শেষ রাত্রি ৪/৪৯, সূ উ ৪/৫৭/৬, অ ৬/২০/১২, অমৃতযোগ দিবা ১২/৫-২/৪৫ রাত্রি ৮/২৮ পুনঃ ১২/৪৩-২/৫০ পুনঃ ৩/৩৩-উদয়াবধি, বারবেলা ৮/১৮-১১/৩৯, কালরাত্রি ৯/০-১০/১৯।
 ৮ আষাঢ়, ২৩ জুন, শুক্রবার, চতুর্দশী ১১/১০/৪৪, রোহিণীনক্ষত্র ৭/২৮/৫১, সূ উ ৪/৫৪/৪, অ ৬/২২/১৫, অমৃতযোগ দিবা ১২/৫/১৬-২/৪৬/৫৪, ৮/২৮/৪৮, ১২/৪১/৩১-২/৪৭/৫৩, ৩/৩০/০-৪/৫৪/২১, বারবেলা ৮/১৬/৭-৯/৫৭/৮, কালবেলা ৯/৫৭/৮-১১/৩৮/৯, কালরাত্রি ৯/০/১২-১০/১৯/১১।
২৭ রমজান

ছবি সংবাদ


এই মুহূর্তে
আজ শহরের তাপমাত্রা থাকবে ৩৫ ডিগ্রির কাছাকাছি

08:35:00 AM

  নাগরিক পরিষেবা দিতে ‘বন্ধু’ অ্যাপ চালু করল লালবাজার
 নাগরিকদের পরিষেবা দিতে কলকাতা পুলিশ ‘বন্ধু’ নামে একটি নয়া অ্যাপ চালু করল। এই অ্যাপের সাহায্যে মোবাইল, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্সের মতো ৩১টি সামগ্রী হারিয়ে গেলে স্মার্ট ফোন ব্যবহার করে ঘরে বসেই জেনারেল ডায়েরি করা যাবে। এরজন্য আর থানায় যেতে হবে না। আবার, এই অ্যাপে ‘প্যানিক’ বোতাম রয়েছে। বিপদের সময় কেউ এই বোতামে চাপ দিলে তা কলকাতা পুলিশের কন্ট্রোল রুমে ‘১০০-ডায়াল এ ফোন যাবে। এমনকী শহরের কোথায় পার্কিংলট ফাঁকা আছে, তাও জানা যাবে এই অ্যাপের সাহায্যে। আবার আপনার হারানো মোবাইল ফোন উদ্ধার হল কি না, তাও জানাবে এই অ্যাপ। গুগুল প্লে স্টোর থেকে এই অ্যাপ ডাডনলোড করা যাবে।

08:30:00 AM

 ইতিহাসে আজকের দিনে
  ১৯৪৮: সাহিত্যিক নবারুণ ভট্টাচার্যের জন্ম
 ১৯৫২: অভিনেতা ও রাজনীতিক রাজ বব্বরের জন্ম
 ১৯৫৩: রাজনীতিক শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মৃত্যু
 ১৯৮০: বিমান দুর্ঘটনায় রাজনীতিক সঞ্জয় গান্ধীর মৃত্যু

08:30:00 AM

  বাগনানে ফের ট্যারেন্টুলা আতঙ্ক
বাগনান থানার ঈশ্বরপুর, খালোড়সহ বিভিন্ন এলাকার মানুষ বিষাক্ত মাকড়সার আতঙ্কে তটস্থ। প্রায় প্রতিদিনই কোনও না কোনও গ্রামে কালো লোমযুক্ত লম্বা পাওয়ালা বড় বড় মাকড়সা দেখে অনেকেই ‘ট্যারেন্টুলা’ আতঙ্কে আতঙ্কিত। কয়েকদিন আগে ঈশ্বরপুর গ্রামের একটি বাড়ি থেকে এই মাকড়সা মারা হয়। সেটি বন দপ্তরের কাছেও পাঠানো হয়। এগুলি ট্যারেন্টুলা না হলেও বিষাক্ত মাকড়সা বলে বনদপ্তর সূত্রে বলা হয়েছে। বৃহস্পতিবার ভোরবেলা খালোড় গ্রামের স্বপন রায়ের বাড়ি থেকে এ ধরনের একটি মাকড়সা মারা হয়। এই মাকড়সা বনজঙ্গল থেকে এখন ঘরের বিছানায় চলে যাচ্ছে। বাচ্চাদের কামড়ালে বিপদের আশঙ্কা রয়েছে বলে স্থানীয় চিকিৎসকরাও মনে করছেন।

08:20:00 AM

মনের ভাব প্রকাশে এইচপি’র নোটবুক
পড়ুয়া থেকে শুরু করে পেশাদার বা চাকরিজীবী—মানুষের শিল্পীসত্তাকে উজ্জীবিত করতে দু’টি নোটবুক নিয়ে এল এইচপি। উইনডোজ ইংক ক্ষমতার নতুন কনভার্টেবল নোটবুকগুলি হল এইচপি প্যাভিলিয়ন X ৩৬০ এবং এইচপি স্পেকট্রা X ৩৬০। সংস্থা জানিয়েছে, এতে থাকছে সপ্তম জেনারেশনের প্রসেসর, আইপিএস ফুল এফএইচডি টাচস্ক্রিন ডিসপ্লে, চার জিবি পর্যন্ত এনভিডিয়া ডেডিকেটেড গ্রাফিক্স কার্ড। এছাড়াও থাকছে এইচপি অ্যাক্টিভ পেন, যা উইনডোজ ইংকের সাহায্যে মনের ভাব প্রকাশে সাহায্য করবে। এতে আঁকা যাবে, লেখা যাবে বা হাইলাইট করা যাবে কোনও লেখা। সংস্থাটি জানিয়েছে, এই নোটবুকগুলির দাম ৪০ হাজার ২৯০ টাকা থেকে ১ লক্ষ ১৫ হাজার ২৯০ টাকার মধ্যে।

08:07:00 AM

  ২০২৪ সালের মধ্যে জনসংখ্যার বিচারে চীনকে টপকাবে ভারত
মাত্র সাত বছরের মধ্যেই জনসংখ্যায় চীনকে টেক্কা দেবে ভারত। বুধবার রাষ্ট্রসংঘের তরফে প্রকাশিত এক রিপোর্টে এমনই কথা বলা হয়েছে। এই রিপোর্টে আরও বলা হয়েছে, ২০৫০ সালের আগেই মার্কিন যুক্তরাষ্ট্রকে টেক্কা দিয়ে জনসংখ্যার বিচারে তৃতীয় স্থানে উঠে আসতে চলেছে নাইজেরিয়া। ইকোনমিক অ্যান্ড সোশ্যাল অ্যাফেয়ার্স দপ্তরের জনসংখ্যা বিভাগ সূত্রে জানা গিয়েছে, বর্তমানে পৃথিবীর জনসংখ্যা প্রায় ৭৬০ কোটি। ২০৩০ সালের মধ্যে সেই সংখ্যা গিয়ে দাঁড়াবে ৮৬০ কোটিতে। ২০৫০ সালের মধ্যে তা ছুঁয়ে ফেলবে ৯৮০ কোটি এবং ২১০০ সালের মধ্যে বিশ্বের জনসংখ্যা দাঁড়াবে ১ হাজার ১২০ কোটিতে। ২৩৩টি দেশের থেকে জনসংখ্যা বিষয়ক তথ্য সংগ্রহ করে একথা জানিয়েছেন জনসংখ্যা বিভাগের ডিরেক্টর জন উইলমথ। তিনি আরও জানিয়েছেন, আফ্রিকার জনসংখ্যা দ্রুতহারে বাড়ছে। ২০৫০ সালের মধ্যে জনসংখ্যা যত বাড়বে, তার অর্ধেকটাই বাড়বে আফ্রিকায়। অপরদিকে, ইউরোপে জনসংখ্যা বৃদ্ধির হার ক্রমশ নিম্নগামী।

08:05:00 AM