বিদেশ
 

৮ জুন ব্রিটেনে অকাল ভোটের প্রস্তাব টেরিজা মে’র

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ১৮ এপ্রিল: সবাইকে চমকে দিয়ে আগাম নির্বাচনের ডাক দিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে। আগামী ৮ জুন সাধারণ নির্বাচনের প্রস্তাব দিয়ে ১০ নম্বর ডাউনিং স্ট্রিটের বাসভবনের বাইরে দাঁড়িয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী জানিয়েছেন, ব্রেক্সিট পরবর্তী পর্বে দেশের রাজনৈতিক সুস্থিতি সুনিশ্চিত করতে অকাল নির্বাচনই ছিল একমাত্র পথ। প্রধানমন্ত্রীর প্রস্তাবের উপর আগামীকাল হাউজ অব কমন্সে ভোট রয়েছে। যদি দুই-তৃতীয়াংশ সদস্য প্রধানমন্ত্রীর প্রস্তাবে সায় দেন, তবে ২০২০-এর নির্দিষ্ট সময়ের অনেক আগেই ব্রিটেনে ভোট হয়ে যাবে।
যতবারই তাঁকে প্রশ্ন করা হয়েছিল, ব্রিটেন কি আগাম ভোটের পথে হাঁটবে, ততবারই নেতিবাচক উত্তর দিয়েছিলেন টেরিজা মে। অথচ সেই লৌহমানবী প্রধানমন্ত্রীই দিন কয়েক আগে মনস্থির করে ফেলেন ব্রেক্সিট পরবর্তী পর্বে ব্রিটেনের স্থিতিশীলতার জন্য আগাম ভোটের পথে হাঁটতে হবে। সেই মতো রানিকেও গতকাল তাঁর সিদ্ধান্তের কথা জানান মে। এদিন ডাউনিং স্ট্রিটে বৈঠকে বসে মে মন্ত্রিসভা। সেখানে তাঁর প্রস্তাবে সায় দেন মন্ত্রীরা। এরপরেই ডাউনিং স্ট্রিটে দাঁড়িয়ে টেরিজা মে জানিয়ে দেন, আগামী ৮ জুন ব্রিটেনে ভোটের প্রস্তাব দেওয়া হচ্ছে। তাঁর এহেন সিদ্ধান্তের কারণ ব্যাখ্যা করে ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, লেবার ও অন্য বিরোধী দলগুলি বিরোধিতা চালিয়ে যাচ্ছে। আমরা যে চূড়ান্ত চুক্তিতে পৌঁছেছি, তার বিরুদ্ধে ভোট দেওয়ার কথা বলেছে লেবার পার্টি। লিবারেল ডেমোক্র্যাটরাও জানিয়েছে, সরকারের কাজকর্ম তারা স্তব্ধ করে দেবে। হাউজ অব লর্ডসের মনোনীত সদস্যরাও আমাদের বিরুদ্ধে সর্বশক্তি দিয়ে লড়াইয়ের কথা বলেছে। তাই জনগণ ব্রেক্সিটের পক্ষে থাকলেও, তাকে সাফল্যের পথে নিয়ে যাওয়া কঠিন হবে। ফলে অতীতে আগাম ভোটের সম্ভাবনার কথা বাতিল করে দিলেও, এখন সিদ্ধান্ত বদল করতে বাধ্য হয়েছি। এখন মনে হচ্ছে, দেশের সুস্থিতি ও সুরক্ষার জন্য আগাম নির্বাচন দরকার। বিরোধী লেবার দলের নেতা জেরেমি করবিন প্রধানমন্ত্রীর সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন।
তবে আগাম ভোট হলে শ্রমিক দলকে হারিয়ে রক্ষণশীলরাই পুনরায় ক্ষমতায় আসবে বলে মনে করছে রাজনৈতিক মহল। বিশেষজ্ঞরা মনে করছেন, ভোটে টেরিজা মে বিপুল ভোটে জিতে ক্ষমতায় আসবেন। আর তাঁর এই ক্ষমতায় আসার বিষয়টিই ব্রেক্সিটের কাজ সমাপ্ত করবে ও অর্থনৈতিক উন্নয়নকে ত্বরান্বিত করবে।
এদিকে, স্থানীয় একটি সংবাদমাধ্যমের খবর, ব্রেক্সিট চুক্তিকে সফলভাবে কার্যকর করতে টেরিজা মে সরকারের মন্ত্রীদের বিদেশযাত্রায় ১৩ মিলিয়ন পাউন্ড ব্যয় হচ্ছে। এর মধ্যে সবচেয়ে বেশি খরচ হয়েছে প্রধানমন্ত্রী টেরিজা মে’র সফরের জন্যই। এরপরেই রয়েছেন আন্তর্জাতিক-বাণিজ্য মন্ত্রী লিয়াম ফক্স। অলক শর্মা নামে এক জুনিয়র এমপিও ব্যাপক ভ্রমণ করেছেন।
19th  April, 2017
১৯ বছর পর বাংলাদেশের শিবনগর কাঁপলো গুলি-বোমার শব্দে, হত চার জঙ্গি 

ঢাকা, ২৮ এপ্রিল: বাংলাদেশের চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার শিবনগর গ্রাম শেষবার বোমার শব্দ শুনেছিলেন ১৯৯৮ সালে। মাদ্রাসা শিক্ষক মতিউর রহমানের বাড়িতে সেবার বোমা বিস্ফোরণ হয়েছিল। মাদ্রাসা শিক্ষক মতিউর রহমান গোপনে বোমা ক্রয়-বিক্রয়ের ব্যাবসা করত।
বিশদ

আমেরিকার ইতিহাসে নজিরবিহীন
বিশাল কর ছাড়ের প্রস্তাব দিয়ে রাতারাতি জনমোহিনী হয়ে উঠলেন ডোনাল্ড ট্রাম্প

 ওয়াশিংটন, ২৬ এপ্রিল: নির্বাচনী প্রতিশ্রুতি পালন করতে গিয়ে রীতিমতো জনমোহিনী হয়ে উঠলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আমেরিকায় ব্যবসায়ী ও কর্পোরেট কোম্পানির বিদেশের মুনাফার উপর বড় ধরনের করছাড়ের প্রস্তাব দিলেন ট্রাম্প। নয়া প্রস্তাবে কর্পোরেট কর ৩৫ শতাংশ থেকে ১৫ শতাংশে নামিয়ে আনার কথা বলেছেন তিনি।
বিশদ

  রাষ্ট্রসংঘে নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্যপদ নিয়ে ভারতকে সমর্থন পোল্যান্ডের

 ওয়ারশ, ২৬ এপ্রিল (পিটিআই): রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে স্থায়ী সদস্যপদ এবং পরমাণু সরবরাহকারী গ্রুপে প্রবেশের জন্য পোল্যান্ডের সমর্থন পেল নয়াদিল্লি। বৃহস্পতিবার উপরাষ্ট্রপতি হামিদ আনসারির দু’দিনের পোল্যান্ড সফরের প্রথম দিনেই এটা অন্যতম বড় প্রাপ্তি বলে মনে করছেন বিশেষজ্ঞরা।
বিশদ

১৫ বছরের বড় স্ত্রীর সঙ্গে হবু প্রেসিডেন্টের প্রেমকাহিনি তুফান তুলেছে ফরাসি পেয়ালায়

 প্যারিস, ২৭ এপ্রিল: ফ্রান্সে প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম দফার ভোটে জয়ী ইমানুয়েল ম্যাক্রন ও তার স্বর্ণকেশী স্ত্রী ব্রিগেট বিজয় মিছিলে হাঁটলেন হাতে হাত ধরে। মঞ্চে উঠে আলিঙ্গন করলেন একে অপরকে। ম্যাক্রন তাঁর অভাবিত এই জয়ের জন্য ধন্যবাদ জানিয়েছেন তাঁর সমর্থকদের।
বিশদ

  দামাস্কাসে ইরানের পাঠানো অস্ত্রের গুদামে ইজরায়েল বিমানবাহিনীর হামলা

 বেইরুট, ২৭ এপ্রিল: সিরিয়ার রাজধানী দামাস্কাসের আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে একটি অস্ত্রাগারে হামলা চালাল ইজরায়েল। অস্ত্রাগারটি লেবাননের জঙ্গি গোষ্ঠী হিজবুল্লার নিয়ন্ত্রণাধীন বলে জানা গিয়েছে। বৃহস্পতিবার ওই হামলার লক্ষ্যস্থল অস্ত্রাগারটিতে ইরানের সরবরাহ করা অস্ত্র মজুত করা হত বলে জানিয়েছে স্থানীয় এক গোয়েন্দা সূত্র।
বিশদ

  আমেরিকায় পর্যটক আসা কমে যাওয়ায় বিশাল ক্ষতির আশঙ্কায় পর্যটন কোম্পানিগুলি

 ওয়াশিংটন, ২৬ এপ্রিল: প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞার কারণে আমেরিকায় পর্যটক আসা কমে যাওয়ায় আর্থিক ক্ষতির আশঙ্কা করছেন মার্কিন বিশ্লেষকরা। পর্যটক আসা কমে যাওয়ার ধারা অব্যাহত থাকলে চলতি বছরে দেশটিতে ৪৩ লক্ষ ট্যুরিস্ট কম যাবে এবং এতে মোট আর্থিক ক্ষতির পরিমাণ দাঁড়াবে ৭৪০ কোটি ডলার। ফিলাডেলফিয়াভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ‘ট্যুরিজম ইকনোমিক্স’-র অনুসন্ধানে এই তথ্য উঠে এসেছে।
বিশদ

ব্রিটিশ পার্লামেন্টের কাছ থেকে ছুরিসহ ধৃত

লন্ডন, ২৭ এপ্রিল (পিটিআই): ব্রিটিশ পার্লামেন্টে হামলার ছক ভেস্তে দিল স্কটল্যান্ড ইয়ার্ড। বৃহস্পতিবার পার্লামেন্টের কাছ থেকে ছুরিসহ গ্রেপ্তার করা হয়েছে ২৭ বছরের এক ব্যক্তিকে। এক মাস আগেই ওয়েস্টমিনস্টারের কাছে এক জঙ্গির হামলায় পাঁচজনের মৃত্যু হয়েছিল।
বিশদ

অভিবাসন নিয়ে ফের আদালতে ধাক্কা খেলেন ট্রাম্প

 ওয়াশিংটন, ২৬ এপ্রিল (পিটিআই): অভিবাসন নীতি নিয়ে আদালতে ফের ধাক্কা খেলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত জানুয়ারি মাসে বন্দর শহরগুলিতে বেআইনিভাবে বসবাসকারী অভিবাসীদের আর্থিক সহায়তা বন্ধের নির্দেশ দিয়েছিলেন।
বিশদ

27th  April, 2017
সীমান্ত সমস্যার সমাধানে চীনের
মনোভাবের বদল হয়নি,
দাবি চীনা বিশেষজ্ঞের

বেজিং, ২৫ এপ্রিল: চীন যে কেন অরুণাচল প্রদেশের ছ’টি জায়গার নামকরণ করেছে, ভারতীয় মিডিয়া তার ভুল ব্যাখ্যা করছে। সরকার পরিচালিত ‘গ্লোবাল টাইমস ডেইলি’তে এমনটাই লিখেছেন চীনের ওয়েস্ট নরম্যাল বিশ্ববিদ্যালয়ে সেন্টার ফর ইন্ডিয়ান স্টাডিজের ডিরেক্টর লং জিংচুন।
বিশদ

26th  April, 2017

Pages: 12345



একনজরে
বিএনএ, কৃষ্ণনগর: বৃহস্পতিবার সকালে কৃষ্ণনগর কোতোয়ালি থানার জালালখালিতে ট্রাক্টরের ধাক্কায় এক ছাত্রের মৃত্যুকে ঘিরে উত্তেজনা ছড়ায়। উত্তেজিত জনতা ট্রাক্টরটিতে ভাঙচুর চালিয়ে আগুন ধরিয়ে দেয়। পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। পুলিশ জানিয়েছে, ঘাতক ট্রাক্টরের চালককে আটক করা হয়েছে। পুলিশ সূত্রে জানা ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আলিপুরে একটি বেসরকারি হাসপাতাল ভাঙচুরের ঘটনায় মূল অভিযুক্তও জামিন পেয়ে গেল। তার নাম মহম্মদ সাকিলউদ্দিন। বৃহস্পতিবার আলিপুরের মুখ্য বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেট সৌগত ...

নিজস্ব প্রতিনিধি,কলকাতা: পালটে যাচ্ছে ইএমবাইপাসের উপর সল্টলেক স্টেডিয়ামের মূল প্রবেশদ্বার। সেই ১৯৮৪ সাল থেকে সল্টলেক স্টেডিয়ামের গেটে একটি অর্ধেক ফুটবলের স্মারক ছিল। ফুটবপ্রেমীদের কাছে সেই ...

 সংবাদদাতা, রামপুরহাট: মদমুক্ত রাজ্য গড়ার দাবি তুলল জনতা দল (ইউনাইটেড)। বৃহস্পতিবার রামপুরহাটের একটি বেসরকারি অনুষ্ঠান ভবনে সংগঠনের জেলা কমিটির বৈঠক শেষে এমনই দাবি তুললেন রাজ্য কনভেনর অশোক দাস। উপস্থিত ছিলেন রাজ্য সম্পাদক নুরুল ইসলাম, বীরভূম জেলা সভাপতি দুখু রাউত প্রমুখ। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা। ব্যবসায়ীদের উন্নতির আশা রয়েছে। বিদ্যার্থীদের সাফল্যযোগ আছে। আত্মীয়দের সঙ্গে মনোমালিন্য দেখা দেবে। ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৯৪৫: ইতালির রাষ্ট্রপ্রধান মুসোলিনিকে হত্যা করা হল
১৯৪৭: বাংলাদেশের লেখক হুমায়ুন আজাদের জন্ম
১৯৮২: অভিনেত্রী কোয়েল মল্লিকের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.২৫ টাকা ৬৪.৯৩ টাকা
পাউন্ড ৮১.১২ টাকা ৮৩.৯২ টাকা
ইউরো ৬৮.৬৩ টাকা ৭১.১০ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,২৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৭৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৯০০ টাকা

দিন পঞ্জিকা

১৪ বৈশাখ, ২৮ এপ্রিল, শুক্রবার, দ্বিতীয়া দিবা ১০/২৯, কৃত্তিকানক্ষত্র দিবা ১/৩৯, সূ উ ৫/১০/১৪, অ ৫/৫৮/৮, অমৃতযোগ দিবা ৬/৫৪ পুনঃ ৭/৪৪-১০/১৮ পুনঃ ১২/৫১-২/৩২ পুনঃ ৪/১৫-অস্তাবধি রাত্রি ৭/২৮-৮/৫৭ পুনঃ ২/৫৭-৩/৪১, বারবেলা ৮/২২-১১/৩৪, কালরাত্রি ৮/৪৫-১০/১০।
১৪ বৈশাখ, ২৮ এপ্রিল, শুক্রবার, দ্বিতীয়া ১/২০/৬, কৃত্তিকানক্ষত্র অপরাহ্ণ ৪/৩৮/৩১, সূ উ ৫/৯/২৯, অ ৫/৫৮/১৭, অমৃতযোগ দিবা ৬/৫১/৫৯, ৭/৪৩/১৫-১০/১৭/০, ১২/৫০/৪৬-২/৩৩/১৬, ৪/১৫/৪৭-৫/৫৮/১৭, রাত্রি ৭/২৭/২৭-৮/৫৭/১৬, ২/৫৫/১৫-৩/৩৯/৫৯, বারবেলা ৮/২১/৪১-৯/৫৭/৪৭, কালবেলা ৯/৫৭/৪৭-১১/৩৩/৫৩, কালরাত্রি ৮/৪৬/৫-১০/৯/৫৯।
১ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
 দিল্লি ১৫ ওভারে ১৩১/২

05:11:56 PM

 দিল্লি ১২ ওভারে ৯৭/১

04:59:04 PM

দিল্লি ৫ ওভারে ৪৮/১ 

04:26:47 PM

মুর্শিদাবাদে পথ দুর্ঘটনায় বাইক আরোহীর মৃত্যু, উত্তেজনা 

04:15:00 PM

সিউড়িতে সোনার দোকানে ডাকাতির ঘটনায় ধৃত ১ 
বীরভূমের সিউড়িতে সোনার দোকানে দুঃসাহসিক ডাকাতির ঘটনায় একজনকে গ্রেপ্তার করল পুলিশ। ধৃতের কাছ থেকে সোনা, হীরের গয়না উদ্ধার করা হয়েছে বলে সাংবাদিক বৈঠকে জানান জেলা পুলিশ সুপার সুধীর কুমার নীলকান্তম। 

04:11:54 PM

আইপিএল: টসে জিতে ফিল্ডিং নিল কলকাতা

 আজ আইপিএল-এ কলকাতা নাইট রাইডার্স বনাম দিল্লি ডেয়ারডেভিলসের ম্যাচে টসে জিতে প্রথমে ফিল্ডিং-এর সিদ্ধান্ত অধিনায়ক গৌতম গম্ভীরের

03:49:23 PM






বিশেষ নিবন্ধ
 বাজেট হাসপাতাল তৈরি দূরদর্শী সিদ্ধান্ত, আগামীদিনে অগ্রাধিকার পাক জেলাও
নিমাই দে: এমন একটা প্রতিযোগিতার বাজারে, যেখানে সরকার বেসরকারি প্রতিষ্ঠানের মৌচাকে ঢিল মারতে নামছে, সেখানে ...
 অরুণাচলে চীনকে ঠেকাতে তৎপর সতর্ক ভারত
গৌরীশঙ্কর নাগ: আমরা ধরে নিয়েছিলাম তিব্বতের ওপর চীনের অধিকার যদি আমরা স্বীকার করে নিই, তাহলে ...
তোর্সা নদীই কি জলবণ্টনের স্থায়ী সমাধান?
গিরিজাশঙ্কর চট্টোপাধ্যায়: তিস্তা জলবণ্টন চুক্তি নিয়ে ভারত ও বাংলাদেশের মধ্যে নানাবিধ কূটনৈতিক আলোচনা হয়ে গেল ...
ভারত-বাংলাদেশ অভিন্ন নদীগুলির জলপ্রবাহ সমস্যা ও সমাধান
মোঃ তারিকুজ্জামান রেজা: বাংলাদেশ ও ভারত দুটি বন্ধু প্রতিবেশী রাষ্ট্র। এ দুই রাষ্ট্রের সম্পর্ক রক্তের ...
কেন্দ্রকে বাদ দিয়ে তাজপুরে বন্দর নির্মাণ হবে অসার ও অযৌক্তিক
উৎপল চৌধুরি : এটা সত্যি যে, একদিন কলকাতা বন্দরের সামগ্রিক পণ্য খালাস বাড়ানো ও বন্দরের ...