বিদেশ
 

৮ জুন ব্রিটেনে অকাল ভোটের প্রস্তাব টেরিজা মে’র

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ১৮ এপ্রিল: সবাইকে চমকে দিয়ে আগাম নির্বাচনের ডাক দিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে। আগামী ৮ জুন সাধারণ নির্বাচনের প্রস্তাব দিয়ে ১০ নম্বর ডাউনিং স্ট্রিটের বাসভবনের বাইরে দাঁড়িয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী জানিয়েছেন, ব্রেক্সিট পরবর্তী পর্বে দেশের রাজনৈতিক সুস্থিতি সুনিশ্চিত করতে অকাল নির্বাচনই ছিল একমাত্র পথ। প্রধানমন্ত্রীর প্রস্তাবের উপর আগামীকাল হাউজ অব কমন্সে ভোট রয়েছে। যদি দুই-তৃতীয়াংশ সদস্য প্রধানমন্ত্রীর প্রস্তাবে সায় দেন, তবে ২০২০-এর নির্দিষ্ট সময়ের অনেক আগেই ব্রিটেনে ভোট হয়ে যাবে।
যতবারই তাঁকে প্রশ্ন করা হয়েছিল, ব্রিটেন কি আগাম ভোটের পথে হাঁটবে, ততবারই নেতিবাচক উত্তর দিয়েছিলেন টেরিজা মে। অথচ সেই লৌহমানবী প্রধানমন্ত্রীই দিন কয়েক আগে মনস্থির করে ফেলেন ব্রেক্সিট পরবর্তী পর্বে ব্রিটেনের স্থিতিশীলতার জন্য আগাম ভোটের পথে হাঁটতে হবে। সেই মতো রানিকেও গতকাল তাঁর সিদ্ধান্তের কথা জানান মে। এদিন ডাউনিং স্ট্রিটে বৈঠকে বসে মে মন্ত্রিসভা। সেখানে তাঁর প্রস্তাবে সায় দেন মন্ত্রীরা। এরপরেই ডাউনিং স্ট্রিটে দাঁড়িয়ে টেরিজা মে জানিয়ে দেন, আগামী ৮ জুন ব্রিটেনে ভোটের প্রস্তাব দেওয়া হচ্ছে। তাঁর এহেন সিদ্ধান্তের কারণ ব্যাখ্যা করে ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, লেবার ও অন্য বিরোধী দলগুলি বিরোধিতা চালিয়ে যাচ্ছে। আমরা যে চূড়ান্ত চুক্তিতে পৌঁছেছি, তার বিরুদ্ধে ভোট দেওয়ার কথা বলেছে লেবার পার্টি। লিবারেল ডেমোক্র্যাটরাও জানিয়েছে, সরকারের কাজকর্ম তারা স্তব্ধ করে দেবে। হাউজ অব লর্ডসের মনোনীত সদস্যরাও আমাদের বিরুদ্ধে সর্বশক্তি দিয়ে লড়াইয়ের কথা বলেছে। তাই জনগণ ব্রেক্সিটের পক্ষে থাকলেও, তাকে সাফল্যের পথে নিয়ে যাওয়া কঠিন হবে। ফলে অতীতে আগাম ভোটের সম্ভাবনার কথা বাতিল করে দিলেও, এখন সিদ্ধান্ত বদল করতে বাধ্য হয়েছি। এখন মনে হচ্ছে, দেশের সুস্থিতি ও সুরক্ষার জন্য আগাম নির্বাচন দরকার। বিরোধী লেবার দলের নেতা জেরেমি করবিন প্রধানমন্ত্রীর সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন।
তবে আগাম ভোট হলে শ্রমিক দলকে হারিয়ে রক্ষণশীলরাই পুনরায় ক্ষমতায় আসবে বলে মনে করছে রাজনৈতিক মহল। বিশেষজ্ঞরা মনে করছেন, ভোটে টেরিজা মে বিপুল ভোটে জিতে ক্ষমতায় আসবেন। আর তাঁর এই ক্ষমতায় আসার বিষয়টিই ব্রেক্সিটের কাজ সমাপ্ত করবে ও অর্থনৈতিক উন্নয়নকে ত্বরান্বিত করবে।
এদিকে, স্থানীয় একটি সংবাদমাধ্যমের খবর, ব্রেক্সিট চুক্তিকে সফলভাবে কার্যকর করতে টেরিজা মে সরকারের মন্ত্রীদের বিদেশযাত্রায় ১৩ মিলিয়ন পাউন্ড ব্যয় হচ্ছে। এর মধ্যে সবচেয়ে বেশি খরচ হয়েছে প্রধানমন্ত্রী টেরিজা মে’র সফরের জন্যই। এরপরেই রয়েছেন আন্তর্জাতিক-বাণিজ্য মন্ত্রী লিয়াম ফক্স। অলক শর্মা নামে এক জুনিয়র এমপিও ব্যাপক ভ্রমণ করেছেন।
19th  April, 2017
হাসিনাকে হত্যার চেষ্টা: ফায়ারিং স্কোয়াডে ১০ জনের প্রাণদণ্ডের রায়

ঢাকা, ২০ আগস্ট (পিটিআই): গোপালগঞ্জের কোটালিপাড়ায় শেখ হাসিনাকে হত্যাচেষ্টার অভিযোগে দায়ের করা মামলায় দশ আসামির সাজার রায় ঘোষণা করল বাংলাদেশ আদালত। বিচারক মমতাজ বেগম রবিবার এই রায় ঘোষণা করে জানান, গুলি করে অথবা ফাঁসিতে চড়িয়ে দশ আসামির দণ্ড কার্যকর করার পাশাপাশি আরও ৯ আসামিকে ২০ বছরের কারাদণ্ডের সাজা দেওয়া হয়েছে। মোট ২৪ আসামির মধ্যে একজনকে যাবজ্জীবন কারাদণ্ড ও ১০ হাজার টাকা জরিমানা এবং তিনজনকে ১৪ বছর করে সশ্রম কারাদণ্ড, ১০ হাজার টাকা করে অর্থদণ্ড, অনাদায়ে আরও এক বছরের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।
বিশদ

ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদন
ব্রিটেন থেকে আইএস-এর অর্থ সংগ্রহের কৌশল ফাঁস, নেপথ্যে সিরিয়ায় নিহত সুজন

লন্ডন, ২০ আগস্ট: দুনিয়াজুড়ে হামলা চালাতে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটকে অর্থ জোগাচ্ছে ব্রিটেনের ওয়েলেস শহরের কিছু কোম্পানি। সেই অর্থায়নের জন্য একটি নেটওয়ার্ক তৈরি করে ফেলেছে ওই ব্রিটিশ সংস্থাগুলি। গোয়েন্দা সংস্থা এফবিআই বলছে, বার্সেলোনার হামলার পিছনেও রয়েছে সেই নেটওয়ার্ক। আর সেই তথ্যের প্রমাণ মিলেছে সিরিয়ায় নিহত বাংলাদেশি জঙ্গি সাইফুল হক সুজনকে ঘিরে তদন্তে।
বিশদ

দেশের মাটি জঙ্গিদের ব্যবহার করতে না দেওয়ার জন্য পাকিস্তানকে কড়া বার্তা আমেরিকার

 ইসলামাবাদ, ২০ আগস্ট (পিটিআই): ভারতের দাবি মেনে কয়েকদিন আগেই হিজবুল মুজাহিদিনকে ‘বিদেশি’ জঙ্গি সংগঠন আখ্যা দিয়েছিল আমেরিকা। মার্কিন পদক্ষেপে এবার আরও চাপে পড়ল পাকিস্তান। তাদের দেশের মাটি যাতে সন্ত্রাসবাদের ছক বা প্রতিবেশী দেশে হামলার জন্য ব্যবহার না হয়, তা সুনিশ্চিত করতে ইসলামাবাদকে বলল ওয়াশিংটন।
বিশদ

হোয়াইট হাউজের ‘ইনার সার্কেল’ ভেঙে সাত মাসের মধ্যে একজন বাদে বাকিরা সবাই প্রাক্তন
‘বন্ধু’ ব্যাননের অপসারণ নিয়ে ট্রাম্প শুধু বললেন ধন্যবাদ

ওয়াশিংটন, ২০ আগস্ট: হোয়াইট হাউজের চিফ স্ট্র্যাটেজিস্ট স্টিভ ব্যাননকে হোয়াইট হাউজ থেকে সরিয়ে দেওয়া হলেও শুক্রবার থেকে এ ব্যাপারে নীরব ছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেই নীরবতা ভেঙে শনিবার সকালে একটি ট্যুইট করেছেন ট্রাম্প। টুইটে ব্যাননকে ধন্যবাদ জানিয়েছেন তিনি। স্বীকার করেছেন নির্বাচনের সময় ব্যাননের অবদানের কথা।
বিশদ

 দুর্নীতি তদন্তে হাজিরা দিলেন না নওয়াজ-মারিয়ম

 লাহোর, ২০ আগস্ট (পিটিআই): ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরোর (এনএবি) সামনে হাজিরা দিলেন না পাকিস্তানের অপসারিত প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ও তাঁর পরিবার। গত শুক্রবারও শরিফ ও তাঁর দুই পুত্র হাসান ও হুসেনকে অন্য একটি মামলার তদন্তে ডেকে পাঠিয়েছিল এনএবি।
বিশদ

শিশুহত্যার দায়ে রাষ্ট্রসংঘের কালো তালিকায় ঢুকতে পারে সৌদি জোট, রিপোর্ট ফরেন পলিসির

 ওয়াশিংটন, ২০ আগস্ট: রাষ্ট্রসংঘের কালো তালিকায় ঠাঁই হতে পারে সৌদি নেতৃত্বাধীন জোটের। এমনই আভাস দিয়েছে কূটনীতি বিষয়ক প্রভাবশালী সাময়িকী ফরেন পলিসি। এদিকে আলজাজিরা জানিয়েছে, সৌদি আরবকে শিশু হত্যার দায়ে কালো তালিকায় অন্তর্ভূক্ত করার কথা ভাবছেন রাষ্ট্রসংঘের মহাসচিব অ্যান্টনিও গুতেইরেজ।
বিশদ

বাতিল মৈত্রী এক্সপ্রেস

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, সোমবার বাতিল করা হচ্ছে আপ কলকাতা-ঢাকা মৈত্রী এক্সপ্রেস। পূর্ব রেল জানিয়েছে, বাংলাদেশ রেলের ডাউন লাইনের লিংক ট্রেনটি বাতিল থাকায় আপ লাইনের ট্রেনটিও বাতিল করা হয়েছে।
বিশদ

  পরমাণু যুদ্ধ বাঁধিয়ে সব মার্কিনিকে মেরে ফেলবেন ট্রাম্প, হুঁশিয়ারি তথ্যচিত্র নির্মাতা মাইকেল মুরের

 ওয়াশিংটন, ১৯ আগস্ট: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পরমাণু যুদ্ধ বাঁধিয়ে সব মার্কিনিকে মেরে ফেলবেন বলে উদ্বেগ প্রকাশ করলেন তথ্যচিত্র নির্মাতা এবং রাজনৈতিক বিশ্লেষক মাইকেল মুর। এক সাক্ষাৎকারে ট্রাম্পের ‘জ্ঞানহীন’ কর্মকাণ্ডে পরমাণু যুদ্ধের আশঙ্কা প্রকাশ করেন তিনি।
বিশদ

20th  August, 2017
  পদ হারিয়ে হোয়াইট হাউজের বিরুদ্ধে ব্যাননের যুদ্ধ ঘোষণা

 ওয়াশিংটন, ১৯ আগস্ট: হোয়াইট হাউজের প্রধান কৌশলবিদের পদ থেকে সরিয়ে দেওয়া হল স্টিভ ব্যাননকে। ডোনাল্ড ট্রাম্পের প্রেস সেক্রেটারি সারা হুক্যাবি স্যান্ডার্স তার অপসারণের খবর নিশ্চিত করেন। স্যান্ডার্স জানিয়েছেন, শুক্রবারই হোয়াইট হাউজে ব্যাননের শেষ কর্মদিবস ছিল।
বিশদ

20th  August, 2017
  ফিনল্যান্ডের হামলায় সন্ত্রাস-ছায়া, চিহ্নিত হামলাকারী যুবক

 তুর্কু (ফিনল্যান্ড), ১৯ আগস্ট (এএফপি): ফিনল্যান্ডে ছুরি নিয়ে হামলার ঘটনাটিকে সন্ত্রাসবাদী হামলা বলে মনে করছে সেদেশের প্রশাসন। শুক্রবার তুর্কুর ব্যস্ত বাজারে ছুরি নিয়ে হামলা চালায় এক আততায়ী। প্রাণ হারান দু’জন মহিলা।
বিশদ

20th  August, 2017
  ফ্লোরিডায় দু’টি পৃথক গুলি চালনার ঘটনায় নিহত ১ পুলিশ অফিসার, জখম আরও ৩

 কিসিমি (মার্কিন যুক্তরাষ্ট্র), ১৯ আগস্ট (এপি): সন্দেহজনক ব্যক্তিদের তল্লাশি করার সময় গুলিবিদ্ধ হলেন এক পুলিশ আধিকারিক। গুরুতর জখম হয়েছেন আরও এক জন। শনিবার ঘটনাটি ঘটেছে ফ্লোরিডার কিসিমি শহরে। এই ঘটনায় ইতিমধ্যেই তিনজন সন্দেহভাজনকে আটক করেছে পুলিশ।
বিশদ

20th  August, 2017

Pages: 12345




একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইতিমধ্যেই দক্ষিণ দমদম পুরসভা এলাকায় ডেঙ্গুতে আটজনের মৃত্যু হয়েছে, আক্রান্তের সংখ্যা ৫০০ ছাড়িয়েছে। অবশেষে নড়েচড়ে বসল দক্ষিণ দমদম পুরসভা। পুরসভার যে সমস্ত ওয়ার্ডে ডেঙ্গুর প্রকোপ বেশি, সেখানে গাপ্পি মাছ ছাড়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ...

বার্মিংহ্যাম, ২০ আগস্ট: তিন দিনেই প্রথম দিন-রাতের টেস্ট জিতে নিল ইংল্যান্ড। এজবাস্টনে ওয়েস্ট ইন্ডিজকে চুরমার করে ইনিংস ও ২০৯ রানের বিশাল জয় পেয়েছে জো রুটের দল। প্রথম ইনিংসে ৮ উইকেটে ৫১৪ রানের বিশাল স্কোর খাড়া করেছিল ইংল্যান্ড। ...

 নয়াদিল্লি, ২০ আগস্ট (পিটিআই): ৭৩তম জন্মদিনে প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীকে স্মরণ করল গোটা দেশ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ট্যুইটারে লিখলেন, ‘ জন্মদিনে প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীকে ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মিষ্টির উপর পাঁচ শতাংশ হারে জিএসটি চালু করেছে কেন্দ্রীয় সরকার। এর প্রতিবাদে আজ সোমবার রাজ্যজুড়ে মিষ্টির দোকানগুলিতে ধর্মঘট ডাকল পশ্চিমবঙ্গ মিষ্টান্ন ব্যবসায়ী সমিতি। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের ক্ষেত্রে ভাবনা-চিন্তা করে বিষয় নির্বাচন করলে ভালো হবে। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। কারও সঙ্গে মতবিরোধ ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৯৭৮- ভিনু মানকড়ের মৃত্যু
১৯৮৬- উসেইন বোল্টের জন্ম
১৯৯৫- সুব্রহ্মণ্যম চন্দ্রশেখরের মৃত্যু
২০০৬- ওস্তাদ বিসমিল্লা খানের মৃত্যু
১৯৭২- বন সংরক্ষণ আইন চালু


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৩৫ টাকা ৬৫.০৩ টাকা
পাউন্ড ৮১.২৫ টাকা ৮৪.২১ টাকা
ইউরো ৭৩.৯৬ টাকা ৭৬.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  August, 2017
পাকা সোনা (১০ গ্রাম) 29465
গহনা সোনা (১০ (গ্রাম) 27955
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) 28375
রূপার বাট (প্রতি কেজি) 39100
রূপা খুচরো (প্রতি কেজি) 39200
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
20th  August, 2017

দিন পঞ্জিকা

৪ ভাদ্র, ২১ আগস্ট, সোমবার, অমাবস্যা রাত্রি ১২/০, অশ্লেষানক্ষত্র দিবা ৩/৫১, সূ উ ৫/১৯/১৪, অ ৬/০/২৬, অমৃতযোগ দিবা ৭/০ পুনঃ ১০/২৩-১২/৫৬ রাত্রি ৬/৪৫-৯/১ পুনঃ ১১/১৭-২/১৮, বারবেলা ৬/৫৪-৮/২৯ পুনঃ ২/৫১-৪/২৬, কালরাত্রি ১০/১৫-১১/৪০। পূর্ণগ্রাস সূর্যগ্রহণ (ভারতে অদৃশ্য)
৪ ভাদ্র, ২১ আগস্ট, সোমবার, অমাবস্যা রাত্রি ১২/৮/৯, অশ্লেষানক্ষত্র অপরাহ্ণ ৪/৫৪/৪০, সূ উ ৫/১৬/৪৮, অ ৬/২/২৪, অমৃতযোগ দিবা ৬/৫৮/৫৩, ১০/২৩/২-১২/৫৬/১০ রাত্রি ৬/৪৭/২২-৯/২/২০, ১১/১৭/১৭-২/১৭/১২, বারবেলা ২/৫১/০-৪/২৬/৪২, কালবেলা ৬/৫২/৩০-৮/২৮/১২, কালরাত্রি ১০/১৫/১৮-১১/৩৯/৩৬। পূর্ণগ্রাস সূর্যগ্রহণ (ভারতে অদৃশ্য)
২৮ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
বন্যায় ৭ লক্ষ হেষ্টর চাষের জমি ক্ষতিগ্রস্থ: কৃষিমন্ত্রী

 বন্যায়য় উত্তর ও দক্ষিণবঙ্গ মিলিয়ে ৭ লক্ষ হেক্টর চাষের জমি ক্ষতিগ্রস্থ হয়েছে। যার মধ্যেো ৪ লক্ষ জমি উত্তরের। কৃষিতে প্রাথমিক হিসেবে মোট ক্ষতির পরিমাণ প্রায় ৮০০ কোটি টাকা। যার মধ্যে উত্তরে ৫৩৪ কোটি ৫১ লক্ষ টাকাো জানালেন কৃষি মন্ত্রী পূর্ণেন্দু বসু।

05:24:00 PM

 তামিলনাড়ুর উপ মুখ্যমন্ত্রী হিসাবে শপথ পনিরসেলভামের

 এআএিডিএমকে-র দুই শিবিরের সংযুক্তিকরণের পর তামিলনাড়ুর উপ মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিলেন পনিরসেলভাম

04:49:00 PM

বন্যার জন্য কেন্দ্রে কাছে উপযুক্ত প্যাকেজ চাইব: মমতা

কেন্দ্রের কাছে উপযুক্ত প্যাকেজের দাবি করতে চলেছে বলে জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানান গোটা রাজ্যে এবছর বন্যায় ক্ষয়ক্ষতি হয়েছে ১৪ হাজার কোটি টাকা। কেবলমাত্র উত্তরবঙ্গেই মৃত্যু হয়েছে ৪৫ জনের। আর গোটা রাজ্যে ১৫২জনের। রাজ্যে ক্ষতিগ্রস্থ মানুষের সংখ্যা দেড় কোটি ছাড়িয়েছে। মুখ্যমন্ত্রী দাবি করেন, ত্রাণ নিয়ে কোনও সমস্যা নেই। পর্যাপ্ত পরিমাণে রয়েছে। তাই যতটা প্রয়োজন ততটাই ত্রাণ মিলবে। মুখ্যমন্ত্রী আরও জানান, অনেক সড়ক থেকেই জল নামতে শুরু করেছে, তাই যে সমস্ত সড়ক থেকে জল নেমে যাবে, সেখান দিয়েই ধীরে ধীরে ট্রাক পাঠানো হবে। কারণ অনেক ট্রাক পচনশীল দ্রব্য নিয়ে আটকে রয়েছে। পাশাপাশি এই বন্যার নামে যে সমস্ত অসাধু ব্যবসায়ী দ্রব্যমূল্য বৃদ্ধি করতে চেষ্টা করছেন তাদের বিরুদ্ধেও নজরদারি চালানো হবে বলে তিনি নির্দেশ দিয়েছেন। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, জল নামলেই  বন্যা সংক্রান্ত রোগব্যাধির প্রতিষেধক এবং পানীয় জলের পথগুলিকে পরিশ্রুত করার ব্যবস্থাও নেওয়া হচ্ছে।

04:47:00 PM

সিলেবাস কমিটির প্রস্তাবে সিলমোহর রাজ্য সরকারের, সব ক্লাসে পড়তে হবে কন্যাশ্রী স্বীকৃতি, আগামী শিক্ষাবর্ষ থেকে প্রথম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পাঠ্যক্রমে কন্যাশ্রী

04:12:00 PM

বন্যায় দেড় কোটি মানুষ ক্ষতিগ্রস্ত: মুখ্যমন্ত্রী

04:10:07 PM

রাজ্যে যথেষ্ট পরিমানে ত্রান সামগ্রী মজুত রয়েছে: মুখ্যমন্ত্রী

04:10:06 PM