বিদেশ
 

৮ জুন ব্রিটেনে অকাল ভোটের প্রস্তাব টেরিজা মে’র

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ১৮ এপ্রিল: সবাইকে চমকে দিয়ে আগাম নির্বাচনের ডাক দিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে। আগামী ৮ জুন সাধারণ নির্বাচনের প্রস্তাব দিয়ে ১০ নম্বর ডাউনিং স্ট্রিটের বাসভবনের বাইরে দাঁড়িয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী জানিয়েছেন, ব্রেক্সিট পরবর্তী পর্বে দেশের রাজনৈতিক সুস্থিতি সুনিশ্চিত করতে অকাল নির্বাচনই ছিল একমাত্র পথ। প্রধানমন্ত্রীর প্রস্তাবের উপর আগামীকাল হাউজ অব কমন্সে ভোট রয়েছে। যদি দুই-তৃতীয়াংশ সদস্য প্রধানমন্ত্রীর প্রস্তাবে সায় দেন, তবে ২০২০-এর নির্দিষ্ট সময়ের অনেক আগেই ব্রিটেনে ভোট হয়ে যাবে।
যতবারই তাঁকে প্রশ্ন করা হয়েছিল, ব্রিটেন কি আগাম ভোটের পথে হাঁটবে, ততবারই নেতিবাচক উত্তর দিয়েছিলেন টেরিজা মে। অথচ সেই লৌহমানবী প্রধানমন্ত্রীই দিন কয়েক আগে মনস্থির করে ফেলেন ব্রেক্সিট পরবর্তী পর্বে ব্রিটেনের স্থিতিশীলতার জন্য আগাম ভোটের পথে হাঁটতে হবে। সেই মতো রানিকেও গতকাল তাঁর সিদ্ধান্তের কথা জানান মে। এদিন ডাউনিং স্ট্রিটে বৈঠকে বসে মে মন্ত্রিসভা। সেখানে তাঁর প্রস্তাবে সায় দেন মন্ত্রীরা। এরপরেই ডাউনিং স্ট্রিটে দাঁড়িয়ে টেরিজা মে জানিয়ে দেন, আগামী ৮ জুন ব্রিটেনে ভোটের প্রস্তাব দেওয়া হচ্ছে। তাঁর এহেন সিদ্ধান্তের কারণ ব্যাখ্যা করে ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, লেবার ও অন্য বিরোধী দলগুলি বিরোধিতা চালিয়ে যাচ্ছে। আমরা যে চূড়ান্ত চুক্তিতে পৌঁছেছি, তার বিরুদ্ধে ভোট দেওয়ার কথা বলেছে লেবার পার্টি। লিবারেল ডেমোক্র্যাটরাও জানিয়েছে, সরকারের কাজকর্ম তারা স্তব্ধ করে দেবে। হাউজ অব লর্ডসের মনোনীত সদস্যরাও আমাদের বিরুদ্ধে সর্বশক্তি দিয়ে লড়াইয়ের কথা বলেছে। তাই জনগণ ব্রেক্সিটের পক্ষে থাকলেও, তাকে সাফল্যের পথে নিয়ে যাওয়া কঠিন হবে। ফলে অতীতে আগাম ভোটের সম্ভাবনার কথা বাতিল করে দিলেও, এখন সিদ্ধান্ত বদল করতে বাধ্য হয়েছি। এখন মনে হচ্ছে, দেশের সুস্থিতি ও সুরক্ষার জন্য আগাম নির্বাচন দরকার। বিরোধী লেবার দলের নেতা জেরেমি করবিন প্রধানমন্ত্রীর সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন।
তবে আগাম ভোট হলে শ্রমিক দলকে হারিয়ে রক্ষণশীলরাই পুনরায় ক্ষমতায় আসবে বলে মনে করছে রাজনৈতিক মহল। বিশেষজ্ঞরা মনে করছেন, ভোটে টেরিজা মে বিপুল ভোটে জিতে ক্ষমতায় আসবেন। আর তাঁর এই ক্ষমতায় আসার বিষয়টিই ব্রেক্সিটের কাজ সমাপ্ত করবে ও অর্থনৈতিক উন্নয়নকে ত্বরান্বিত করবে।
এদিকে, স্থানীয় একটি সংবাদমাধ্যমের খবর, ব্রেক্সিট চুক্তিকে সফলভাবে কার্যকর করতে টেরিজা মে সরকারের মন্ত্রীদের বিদেশযাত্রায় ১৩ মিলিয়ন পাউন্ড ব্যয় হচ্ছে। এর মধ্যে সবচেয়ে বেশি খরচ হয়েছে প্রধানমন্ত্রী টেরিজা মে’র সফরের জন্যই। এরপরেই রয়েছেন আন্তর্জাতিক-বাণিজ্য মন্ত্রী লিয়াম ফক্স। অলক শর্মা নামে এক জুনিয়র এমপিও ব্যাপক ভ্রমণ করেছেন।
19th  April, 2017
বিদেশ বিভুঁইয়ে বাঙালিয়ানাতেই জয়োৎসব পালন করলেন মমতা

রূপাঞ্জনা দত্ত, হেগ, ২৪ জুন: কেক কেটে কন্যাশ্রীর জয়োৎসব পালন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার রাতে ম্যারিয়ট হোটেলেই এই উৎসব হয়। মোমবাতি, রঙিন রিবন দিয়ে ঘরটি সাজিয়ে তুলেছিল টিম বাংলা। আর ব্যাকগ্রাউন্ডে হালকা আওয়াজে চালানো হয়েছিল মমতার পছন্দের রবীন্দ্রসঙ্গীত।
বিশদ

কেনেডির হত্যাকাণ্ডের পিছনে গভীর ষড়যন্ত্র ছিল, স্বীকার প্রাক্তন সিআইএ কর্তার

নিউ ইয়র্ক, ২৪ জুন: আন্তোনিও ভেসিয়ানা। সিআইএ-র হয়ে কাজ করার সময় কিউবার বাসিন্দা আন্তোনিও ভেসিয়ানার ‘কোডনেম’ ছিল অ্যামশেল-ওয়ান। কাস্ত্রোকে হত্যা করার চেষ্টাসহ হাভানায় একাধিক অন্তর্ঘাতেও জড়িত ছিলেন ভেসিয়ানা। অন্তর্ঘাতের জন্যই ১৯৬০ সালে তিনি কিউবার বিপ্লবী সরকারে যোগ দেন।
বিশদ

  এইচ ওয়ান-বি ভিসা নিয়ে ভারতকে জবাব দিতে তৈরি মার্কিন প্রশাসন

 ওয়াশিংটন, ২৪ জুন (পিটিআই): অপেক্ষা আর মাত্র কয়েকদিনের। তার পরেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে প্রথমবার বৈঠকে বসতে চলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার আগে এইচ ওয়ান-বি ভিসা নিয়ে ভারতের প্রশ্নের জবাব দিতে তৈরি মার্কিন প্রশাসন।
বিশদ

  পাকিস্তানে জঙ্গি হামলায় মৃতের সংখ্যা বেড়ে ৬২, তল্লাশি পাক সেনার

 পেশোয়ার ও করাচি, ২৪ জুন (পিটিআই): শুক্রবার পাকিস্তানের তিনটি শহরে একাধিক বিস্ফোরণ এবং গুলি চালনার ঘটনায় মৃত্যের সংখ্যা বেড়ে হয়েছে ৬২। ১০০ জনের মতো আহত হওয়ার খবর মিলেছে।
বিশদ

  আগুন আতঙ্কে লন্ডনের একটি ভবনের ফ্ল্যাট খালি করার সিদ্ধান্ত

 লন্ডন, ২৪ মে: আগুন আতঙ্কে উত্তর লন্ডনের ক্যামডেনের একটি বহুতল ভবনের শতাধিক ফ্ল্যাট খালি করার সিদ্ধান্ত নিয়েছে কাউন্সিল স্টেট। লন্ডনের গ্রেনফেল টাওয়ারের মতো ওই ভবনে একই উপকরণ ব্যবহার করায় সেখানের বাসিন্দাদের মধ্যে ব্যাপক আগুন আতঙ্ক ছড়িয়ে পড়েছে।
বিশদ

  সৌদি জোটের শর্ত মানবে না কাতার

 আঙ্কারা, ২৪ জুন: দোহার উপর চাপিয়ে দেওয়া নিষেধাজ্ঞা প্রত্যাহারে চার আরব দেশের দেওয়া ১৩ দফা শর্ত মানতে অস্বীকার করেছে কাতার। ওই শর্তগুলিকে ‘অযৌক্তিক’ উল্লেখ করেছে তারা।
বিশদ

  আমেরিকায় ফের সুদের হার বেড়েছে

 ওয়াশিংটন, ২৪ জুন: চলতি বছরে দ্বিতীয়বার নীতিনির্ধারণী সুদের হার বাড়ানোর কথা ঘোষণা করেছে আমেরিকার কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ (ফেড)। দ্বিতীয় দফায় ০. ২৫ শতাংশ বাড়ানো হচ্ছে সুদের হার।
বিশদ

  শেয়ার ব্যাবসায় বড় অঙ্কের অর্থ হারালেন বিশ্বের শীর্ষ ধনীরা

 ওয়াশিংটন, ২৪ জুন: তথ্যপ্রযুক্তি ক্ষেত্রের শীর্ষস্থানীয় কয়েকজন বিনিয়োগকারী হঠাৎ করে গত সপ্তাহে শুক্রবারের পর থেকে তিন দিনে শেয়ারবাজারের ব্যাবসায় বড় অঙ্কের অর্থ খুইয়েছেন।
বিশদ

চীনে ধসের বলি ৬, নিখোঁজ শতাধিক

 বেজিং, ২৪ জুন (পিটিআই): চীনের সিচুয়ান প্রদেশের পাহাড়ে ঘেরা এলাকায় বড়সড় ধস নামায় অন্তত ৬ জনের মৃত্যু হল। এই ঘটনায় নিখোঁজ আরও ১১২ জন। তাঁদের মধ্যে অনেকেরই মৃত্যু হয়েছে বলে আশঙ্কা করছে প্রশাসন।
বিশদ

Pages: 12345




একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী মরশুমেও মোহন বাগানের কোচ থাকছেন সঞ্জয় সেন। তাঁর কাছে অন্য কোনও ক্লাবের অফার ছিল না। মোহন বাগানও ‘এ’ লাইসেন্সধারী ভালো কোচ পেত না। শনিবার সঞ্জয় সেন স্বীকার করে নেন, ‘মোহন বাগানের এক শীর্ষ কর্তা আমাকে আগামী ...

 শ্রীনগর, ২৪ জুন (পিটিআই): ডিএসপি মহম্মদ আয়ুব পণ্ডিত খুনের ঘটনার বিশেষ তদন্তকারী দল গঠন করল জম্মু-কাশ্মীর পুলিশ। সুপারিটেন্ডেন্ট পদমর্যাদার আধিকারিকের নেতৃত্বে এই দল গঠন করা হয়েছে বলে জানিয়েছেন এক পুলিশকর্তা। ...

সংবাদদাতা, রামপুরহাট: তারাপীঠে ব্যতিক্রমী রথের দড়িতে টান দিতে শনিবারই দূরদূরান্ত থেকে কয়েক হাজার ভক্ত তারাপীঠ এসেছেন। সাধারণত জগন্নাথ, বলরাম ও সুভদ্রাকে রথে বসিয়ে রথযাত্রা উৎসব পালিত হয়। কিন্তু তারাপীঠে তারা মা-ই রথে আরোহন করেন। রথ, উলটো রথ দুই পর্যায়ের রথেই ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার:বিজেপির বিস্তারক কর্মসূচির মোকাবিলায় তৃণমূল কংগ্রেস বীরভুম জেলায় ইতিমধ্যেই পালটা বিস্তারক কর্মসূচি শুরু করেছে। এবার পঞ্চায়েত ভোটের আগাম প্রস্তুতি হিসাবে তৃণমূলের আলিপুরদুয়ার-১ ব্লক সভাপতি মনোরঞ্জন দে তাঁর ব্লকে বুথ ভিত্তিক খুলি বৈঠক শুরু করেছেন। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে আগ্রহ বাড়বে। তবে তা বাস্তবায়িত হওয়াতে সমস্যা আছে। লৌহ ও ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৯০৩- ইংরেজ সাহিত্যিক জর্জ অরওয়েলের জন্ম
১৯৬০- কবি সুধীন্দ্রনাথ দত্তের মৃত্যু
১৯৭৪- অভিনেত্রী করিশ্মা কাপুরের জন্ম
১৯৭৫- প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী দেশে জরুরি অবস্থা জারি করলেন
২০০৯- মার্কিন পপ সংগীত শিল্পী মাইকেল জ্যাকসনের মৃত্যু




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭৫ টাকা ৬৫.৪৩ টাকা
পাউন্ড ৮০.৬৪ টাকা ৮৩.৪২ টাকা
ইউরো ৭০.৭৬ টাকা ৭৩.২৮ টাকা
24th  June, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,২২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৭২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,১৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,২০০ টাকা

দিন পঞ্জিকা

১০ আষাঢ়, ২৫ জুন, রবিবার, দ্বিতীয়া রাত্রি ১/২, পুনর্বসুনক্ষত্র রাত্রি ১১/২৫, সূ উ ৪/৫৭/৩৬, অ ৬/২০/৩৬, অমৃতযোগ ৬/৪৪-৯/২৫ পুনঃ ১২/৫-২/৪৫ রাত্রি ৭/৪৫ পুনঃ ১০/৩৫-১২/৪৩, বারবেলা ৯/৫৮-১/১৯, কালরাত্রি ১২/৫৯-২/১৯।

রথযাত্রা উৎসব
রাত্রি ১/৩৮/২৯ অম্বুবাচী নিবৃত্তিঃ

১০ আষাঢ়, ২৫ জুন, রবিবার, প্রতিপদ ৬/২১/২১ পরে দ্বিতীয়া রাত্রিশেষ ৪/৮/৫০, পুনর্বসুনক্ষত্র ২/৪৯/৪৫, সূ উ ৪/৫৪/৫৩, অ ৬/২২/১২, অমৃতযোগ দিবা ৪/৪২/৩১-৯/২৩/৫৯, ১২/৫/২৭-২/৪৬/৫৫ রাত্রি ৭/৪৬/৩৩, ১০/৩৫/১৬-১২/৪১/৪৮, বারবেলা ৯/৫৭/৩৮-১১/৩৮/৩৩, কালবেলা ১১/৩৮/৩৩-১/১৯/২৮, কালরাত্রি ১২/৫৭/৩৮-২/১৬/৪৩।

রথযাত্রা উৎসব
রাত্রি ১/৩৮/২৯ অম্বুবাচী নিবৃত্তিঃ
২৯ রমজান

ছবি সংবাদ


এই মুহূর্তে
গোপন সূত্রে খবর পেয়ে বনগাঁর গনরাপোতা বাজার এলাকা থেকে ১৫০টি বিরল প্রজাতির কচ্ছপ উদ্ধার করল পুলিশ, গ্রেপ্তার ৬

10:20:00 AM

লখনউতে ১৪ বছর বয়সী এক পুলিশ অফিসারের কন্যার আত্মহত্যা, চাঞ্চল্য

10:16:00 AM

পাকিস্তানের বাহাওয়ালপুরে তেলের ট্যাঙ্কার থেকে আগুন লাগার ঘটনায় মৃত শতাধিক, গুরুতর জখম ৪০

10:14:00 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, রবিবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের উপর স্বাভাবিক। ট্রাফিকের সামান্য চাপ রয়েছে এজেসি বসু রোড, ইএম বাইপাস, মা উড়ালপুল, পার্কস্ট্রিটের মতো গুরুত্বপূর্ণ রাস্তাগুলিতে। এদিন শহরে তেমন কোনও বড় মিটিং-মিছিলের খবর নেই। ফলে মোটামুটি সারাদিনই শহরের যান চলাচল স্বাভাবিক থাকবে বলেই মনে করা হচ্ছে। তবে আজ রথযাত্রাকে ঘিরে বেশ কয়েকটি রাস্তায় যানজট দেখা দিতে পারে। ইসকনের রথ অ্যালবার্ট রোড থেকে হাঙ্গারফোর্ড স্ট্রিট, এজেসি বোস রোড, শরৎ বসু রোড, হাজরা রোড, এসপি মুখার্জি রোড, আশুতোষ মুখার্জি রোড, চৌরঙ্গি রোড, এক্সাইড ক্রসিং, জওহরলাল নেহরু রোড, আউটরাম রোড হয়ে ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে এসে থামবে। ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে যে ক’দিন ইসকনের রথ থাকবে, সেই ক’দিন সেখানে প্রসাদ বিতরণ, নানা বিনোদনমূলক অনুষ্ঠানের আয়োজন করা হবে। অন্যদিকে, মেট্রোর কাজের জন্য ২৯ জুন থেকে ৩ জুলাই পর্যন্ত বন্ধ থাকবে ব্রাবোর্ন রোড ফ্লাইওভার ব্রিজ। সেই সময় সমস্ত গাড়ি মহাত্মা গান্ধী রোড, পোস্তা ও স্ট্যান্ড রোড দিয়ে ঘুরিয়ে দেওয়া হবে। তার ফলে ওই এলাকাগুলিতে যানজট দেখা দিতে পারে। কলকাতা পুলিশ জানিয়েছে, মা ফ্লাইওভারের নতুন ফ্ল্যাংকের নির্মাণ কাজ চলায় আগামী ৩১ আগস্ট পর্যন্ত কড়েয়া রোড ও বেকবাগান রো'র মধ্যবর্তী সার্কাস এভিনিউ'র দক্ষিণ অভিমুখও বন্ধ থাকবে। তার জেরে ওই এলাকাতেও যানজটের সম্ভাবনা রয়েছে। ট্রাফিক সংক্রান্ত যে কোনও খবরাখবরের জন্য কলকাতা পুলিশের টোল ফ্রি নম্বর ১০৭৩-তে ফোন করুন।

10:02:00 AM

মধ্য জাপানে ভূমিকম্প, রিখটার স্কেলে ৫.২

09:38:00 AM

চীনে ভূমিধস, মৃত ১৫, নিখোঁজ শতাধিক

09:34:00 AM