Bartaman Patrika
বিদেশ
 

‘অপারেশন ফ্যালকন আই’: বাগদাদির গোপন আস্তানার খোঁজ দিয়েছিল ইরাকই 

বাগদাদ, ১৮ নভেম্বর: প্রায় পাঁচ বছর অক্লান্ত পরিশ্রম করেছেন ইরাকি সেনার গোয়েন্দারা। তারপর মিলেছে সাফল্য। গত ২৬ অক্টোবর সিরিয়ার সীমান্ত সংলগ্ন ইদলিবে গোপন আস্তানায় ঢুকে মারা হয়েছে কুখ্যাত আইএস প্রধান আবু বকর আল-বাগদাদিকে। গোটা অপারেশনের সম্পূর্ণ কৃতিত্বই নিয়েছে মার্কিন ডেল্টা ফোর্স। ইরাকি সেনার গোয়েন্দাদের পরিশ্রমের কথা রয়ে গিয়েছে অন্ধকারেই। সামান্য ধন্যবাদ ছাড়া বিন্দুমাত্র সৌজন্য দেখাননি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিন সপ্তাহ পর অবশেষে নিজেদের অপারেশন নিয়ে মুখ খুলল ইরাক। সাফ জানাল, তাদের দেওয়া খবরের ভিত্তিতেই সাফল্য পেয়েছে মার্কিন সেনা। মার্কিন সংবাদসংস্থাকে দেওয়া এক সাক্ষাৎকারে সেই অজানা কাহিনীর বর্ণনা দিয়েছেন ইরাকের মিলিটারি ইন্টেলিজেন্স ডিরেক্টরেটের প্রধান লেফটেন্যান্ট জেনারেল সাদ আল আল্লাক। অপারেশনের নাম ছিল, ‘ফ্যালকন আই’ (বাজপাখির চোখ)।
গত মে মাসে ইরাকের রাজধানী বাগদাদের শহরতলি থেকে বাগদাদির এক শ্যালক মহম্মদ আলি সাজেত আল-জুবায়েইকে গ্রেপ্তার করা হয়। তার কাছ থেকে জানা যায়, সিরিয়ার ইদলিবে আত্মগোপন করে থাকতে পারেন আইএস প্রধান। পরে সিরিয়ায় বাগদাদির স্মাগলিং নেটওয়ার্কেও নিজেদের লোক ঢোকাতে সক্ষম হয় ইরাকি সেনা। সেখান থেকে নিশ্চিত হওয়ার পরই বাগদাদির ইদলিবের আত্মগোপনের ব্যাপারে জানানো হয় ইরাক ও সিরিয়ায় মার্কিন নেতৃত্বাধীন যৌথবাহিনীকে। সেখান থেকেই বিষয়টি হাতে নেয় মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ এবং অন্যান্য মার্কিন এজেন্সিগুলি। কুর্দিশ সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সের সাহায্যে ইদলিবের বারিশা গ্রামে সেই আস্তানা খুঁজে পায় তারা।
২০১৫ সালে আইএসে যোগ দেওয়া আল-জুবায়েই ছিল বাগদাদির অন্যতম বিশ্বস্ত গাইড। আইএস প্রধানকে পালিয়ে বেড়াতে সাহায্য করত সে। আল-জুবায়েই ইরাকি সেনাকে নিয়ে যায় সিরিয়া সীমান্তবর্তী পশ্চিম ইরাকের কাইমের কাছে মরুভূমির মধ্যে থাকা একটি সুড়ঙ্গে। সেখান থেকে বাগদাদির ব্যক্তিগত সামগ্রী, বিভিন্ন মানচিত্র এবং হাতে লেখা কাগজপত্র উদ্ধার হয়। যদিও, বাগদাদি যে ইদলিবে লুকিয়ে রয়েছেন তা বিশ্বাস করতে চাননি ইরাক, মার্কিন সেনার বিশেষজ্ঞরা। কারণ, ওই এলাকা আল কায়েদা সমর্থিত হায়াত তাহরির এ শামের নিয়ন্ত্রণে। যারা আবার আইএস বিরোধী। শত্রুর ডেরায় এবং তাও আবার তুরস্ক সীমান্ত থেকে মাত্র ৩ মাইল দূরের একটি গ্রামে যে বাগদাদি লুকিয়ে থাকবে তা বিশ্বাস করা শক্ত ছিল। আল আল্লাক জানিয়েছেন, অন্য আইএস নেতারাও উত্তর সিরিয়ায় পালিয়ে ছিল। ইরাক-সিরিয়া সীমান্তে ইউফ্রেটিস নদী ধরে তল্লাশি অভিযান চলছিল। এসব থেকে দূরে দেশের পশ্চিমপ্রান্তে খোশমেজাজেই ছিল বাগদাদি।
২০১৪ সালের জুলাই মাসে ইরাকের মসুলের মসজিদ থেকেই নিজেকে খলিফা বলে ঘোষণা করেছিল বাগদাদি। এর পর থেকেই আইএস প্রধানকে তাড়া করে বেড়াচ্ছিল ইরাক সেনা। পাঠানো হয় গুপ্তচর। একবার তো হাতের মুঠোয় এসেও চোখে ধুলো দেয় বাগদাদি। ইরাকি সেনা গোয়েন্দা কর্তার দাবি, সেসময় দিনে ১০ বারেরও বেশি আস্তানা বদল করত সে। ‘অপারেশন ফ্যালকন আই’ সম্পর্কিত বিস্তারিত তথ্য সংবাদমাধ্যমের কাছে তুলে ধরা হয়েছে। সাক্ষাৎকারে ইরাকি সেনা গোয়েন্দা কর্তা আরও জানিয়েছেন, ‘আমরা বাগদাদির চলাফেরার উপর পরোক্ষভাবে ওর পরিবারের মাধ্যমে নজর রাখছিলাম। বিয়য়টি গোপনে করার ফলে বাগদাদি ভেবেছিল যে আমাদের নজর ওর উপরে নেই।’ এরপরই আসে ২৬ অক্টোবরের সেই রাত।
 

19th  November, 2019
ব্রিটেনের আসন্ন নির্বাচনে
রেকর্ড সংখ্যক মহিলা প্রার্থী

 রূপাঞ্জনা দত্ত, ২০ নভেম্বর: আগামী মাসেই ব্রিটেনে ভোট। আসন্ন এই নির্বাচনে প্রার্থী হয়েছেন রেকর্ড সংখ্যক মহিলারা। শতাংশের বিচারে যা মোট প্রার্থীর প্রায় এক-তৃতীয়াংশ। আগামী ১২ ডিসেম্বরের এই নির্বাচনে প্রার্থীপদের হিসেবে রেকর্ড গড়েছে লেবার পার্টিও।
বিশদ

  ইস্তফা বিক্রমাসিঙ্ঘের, প্রেসিডেন্টের
দাদা মহিন্দাই শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী

 কলম্বো, ২০ নভেম্বর (পিটিআই): শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিলেন রনিল বিক্রমাসিঙ্ঘে। বুধবার, প্রধানমন্ত্রীর অফিসের তরফে তাঁর ইস্তফার কথা জানানো হয়েছে। সম্প্রতি দেশের প্রেসিডেন্ট নির্বাচনে শাসকদলের প্রার্থী হেরে যান। তার দিন কয়েকের মধ্যেই প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিলেন বিক্রমাসিঙ্ঘে। বিশদ

সিরিয়ায় ইজরায়েলের বিমান হামলা, হত ১১

 জেরুজালেম, ২০ নভেম্বর (এএফপি): সিরিয়ায় ইজরায়েলের আক্রমণে বুধবার মৃত্যু হল ১১ জন ইরানি এবং সিরীয় সেনার। মঙ্গলবারই সিরিয়ার দিক থেকে ইজরায়েলে চারটি রকেট হামলা করা হয়। এরপরেই সিরিয়ায় বিমান হামলা করা হয়েছে বলে দাবি করেছে ইজরায়েল। বিশদ

  পাকিস্তানে অনুপ্রবেশের অভিযোগে ধৃত দুই ভারতীয়

 লাহোর, ১৯ নভেম্বর (পিটিআই): অনুপ্রবেশের অভিযোগে দুই ভারতীয়কে গ্রেপ্তার করল পাকিস্তান। মঙ্গলবার পুলিস জানিয়েছে, গত ১৪ নভেম্বর বেআইনিভাবে সীমান্ত পেরিয়ে পাকিস্তানে প্রবেশ করেন শান্ত ওয়াইনধাম এবং ওয়ারি লাল নামে দুই ব্যক্তি। বিশদ

20th  November, 2019
আফগানিস্তানে মার্কিন মহিলাকে
যৌন নিগ্রহে অভিযুক্ত ভারতীয়

 ওয়াশিংটন, ১৯ নভেম্বর (পিটিআই): এক মার্কিন তরুণীকে যৌন নিগ্রহ করার অভিযোগ উঠল ৩৫ বছর বয়সি এক ভারতীয়ের বিরুদ্ধে। আফগানিস্তানে মার্কিন যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীতে কন্ট্রাক্টর হিসেবে কাজ করার সময় ওই মহিলাকে যৌন নিগ্রহ করা হয় বলে অভিযোগ।
বিশদ

20th  November, 2019
  মালিতে গুলির লড়াইয়ে নিহত ২৪ সেনা, খতম ১৭ জঙ্গি

 বামাকো, ১৯ নভেম্বর (এএফপি): পশ্চিম আফ্রিকার মালি দেশে প্রবল গুলির লড়াইয়ে প্রাণ হারালেন ২৪ জন সেনা এবং ১৭ জেহাদি। সোমবার ঘটনাটি ঘটে দেশের উত্তরপূর্বের শহর তাবানকোর্টে। বিশদ

20th  November, 2019
 চিকিত্সার জন্য লন্ডন গেলেন নওয়াজ শরিফ

 লাহোর, ১৯ নভেম্বর (পিটিআই): চিকিত্সার জন্য লন্ডনের উদ্দেশে রওনা হলেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। লাহোর বিমানবন্দর থেকে এয়ার অ্যাম্বুলেন্সে করে কাতার হয়ে লন্ডন পৌঁছবেন তিনি। নওয়াজের সঙ্গে রয়েছেন ভাই শেহবাজ শরিফ, তাঁর ব্যক্তিগত চিকিত্সক আদনান খান প্রমুখ।
বিশদ

20th  November, 2019
  চীনের কয়লা খনিতে বিস্ফোরণে হত ১৫

 বেজিং, ১৯ নভেম্বর (পিটিআই): উত্তর চীনের শানঝি প্রদেশের একটি কয়লা খনিতে বিস্ফোরণে প্রাণ হারালেন কমপক্ষে ১৫ জন শ্রমিক। জখম হয়েছেন আরও ন’জন। বিশদ

20th  November, 2019
  দুই পণবন্দিকে মুক্তি দিল তালিবান

 কান্দাহার, ১৯ নভেম্বর (এএফপি): মঙ্গলবার দুই পণবন্দিকে মুক্তি দিল তালিবান। আমেরিকার নাগরিক কেভিন কিং এবং অস্ট্রেলিয়ান টিমোথি উইক প্রায় তিন বছর তালিবানের হাতে বন্দি ছিলেন। বিশদ

20th  November, 2019
অবৈধভাবে পরমাণু ও রাসায়নিক অস্ত্র তৈরির প্রযুক্তি হাতানোর মরিয়া চেষ্টা পাকিস্তানের 

বার্লিন, ১৮ নভেম্বর: অবৈধ উপায়ে পরমাণু এবং জৈব ও রাসায়নিক অস্ত্র তৈরির প্রযুক্তি আমদানি করতে মরিয়া চেষ্টা চালাচ্ছে পাকিস্তান। ইসলামাবাদের এই অবৈধ কার্যকলাপ ফাঁস করে দিয়েছে জার্মান সরকার।  
বিশদ

19th  November, 2019
প্রিন্স অ্যান্ড্রুর বিরুদ্ধে বর্ণবৈষম্যমূলক মন্তব্য করার অভিযোগে ঘিরে তোলপাড় ব্রিটেন 

রূপাঞ্জনা দত্ত, ১৮ নভেম্বর: অশালীন এবং বর্ণবৈষম্যমূলক মন্তব্য করার অভিযোগ উঠল প্রিন্স অ্যান্ড্রুর বিরুদ্ধে। রাজ পরিবারের এই সদস্যের বিরুদ্ধে একবার নয়, দু’বার এই ধরনের মন্তব্য করার অভিযোগ ঘিরে তোলপাড় ব্রিটেন। 
বিশদ

19th  November, 2019
শ্রীলঙ্কার প্রেসিডেন্ট পদে শপথ নিলেন রাজাপাকসে 

কলম্বো, ১৮ নভেম্বর (পিটিআই): শ্রীলঙ্কার সপ্তম প্রেসিডেন্ট পদে শপথ নিলেন গোতাবায়া রাজাপাকসে। সোমবার একটি প্রাচীন বৌদ্ধ মন্দিরে দেশের প্রধান বিচারপতি জয়ন্ত জয়সূর্যর উপস্থিতিতে তিনি শপথ গ্রহণ করেন। দায়িত্বগ্রহণের পর সর্বধর্ম রক্ষার বার্তা দিয়েছেন রাজাপাকসে।  
বিশদ

19th  November, 2019
ক্যালিফোর্নিয়ায় ফের বন্দুকবাজের হামলা, মৃত ৪ 

লস এঞ্জেলস, ১৮ নভেম্বর (এএফপি): ফের বন্দুকবাজের হামলা মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায়। গুলিচালনায় মারা গিয়েছেন ৮ জন। আহত হয়েছেন আরও ছ’ ব্যক্তি। রবিবার ঘটনাটি ঘটেছে মধ্য ক্যালিফোর্নিয়ার ফ্রেসনোয় একটি বাড়ির পিছনের অংশে। জানা গিয়েছে, একটি ফুটবল খেলা দেখতে সেখানে হাজির হয়েছিলেন অন্তত ৩৫ জন।
বিশদ

19th  November, 2019
পাকিস্তানে ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ 

ইসলামাবাদ, ১৮ নভেম্বর (পিটিআই): ভারতের অগ্নি-২ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষার একদিন পরেই পাকিস্তান শাহিন-১ নামের একটি ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ করল। ৬৫০ কিলোমিটার দূরের বস্তুকে আঘাতে সক্ষম পাক ক্ষেপণাস্ত্র শাহিন-১।
বিশদ

19th  November, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, ইটাহার: ব্লক কৃষি দপ্তরের ‘সুধা’ (সুনিশ্চিত ধান) পদ্ধতিতে চাষ করে বিশেষ সফলতা পেলেন উত্তর দিনাজপুর জেলার হেমতাবাদ ব্লকের বিষ্ণুপুর গ্রাম পঞ্চায়েতের কলুয়া গ্রামের চাষি আবু শাহেদ। এঘটনায় স্বাভাবিকভাবেই এলাকার অন্যান্য চাষিদের মধ্যে সুধা পদ্ধতিতে ধান চাষের ব্যাপারে উৎসাহ দেখা ...

সংবাদদাতা, কাঁথি: উত্তরপ্রদেশের আগ্রার অপহৃতা এক নাবালিকা উদ্ধার হল কাঁথিতে। আগ্রা থেকে ওই নাবালিকাকে অপহরণের অভিযোগে পুলিস এক কিশোরকে গ্রেপ্তার করেছে। পুলিস জানিয়েছে, ধৃতের নাম বিশ্বজিৎ মণ্ডল। তার বাড়ি কাঁথি থানার ইড়দা গ্রামে। পুলিস ধৃত কিশোরের বাড়ি থেকে অপহৃতা নাবালিকাকে ...

 ফিরদৌস হাসান, শ্রীনগর,২০ নভেম্বর: বুধবার শ্রীনগরের বিধায়ক হোস্টেলে ‘বন্দি’ নেতাদের পরিবারের সঙ্গে দেখা করার অনুমতি দিল কেন্দ্র। এই মুহূর্তে বিধায়ক হোস্টেলে ৩০ জন বিভিন্ন দলের নেতা বন্দি। তাঁদের সঙ্গে দেখা করে হোস্টেল থেকে বেরিয়েই ক্ষোভে ফেটে পড়লেন আত্মীয়-পরিজনেরা। ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপার্জন বেশ ভালো হলেও ব্যয়বৃদ্ধি পাওয়ার কারণে সঞ্চয় তেমন একটা হবে না। শরীর খুব একটা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব টেলিভিশন দিবস
১৬৯৪: ফরাসি দার্শনিক ভলতেয়ারের জন্ম
১৮৭৭: ফোনোগ্রাফ আবিষ্কারের কথা জানালেন থমাস এডিসন
১৯৭০: নোবেলজয়ী পদার্থবিদ চন্দ্রশেখর বেঙ্কটরামনের মৃত্যু
১৯৭৪ - শিশু সাহিত্যিক পুণ্যলতা চক্রবর্তীর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭৩.৩৩ টাকা
পাউন্ড ৯০.৪৯ টাকা ৯৪.৮৫ টাকা
ইউরো ৭৭.৬২ টাকা ৮১.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৯৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৯৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৫৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ অগ্রহায়ণ ১৪২৬, ২১ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, নবমী ১৩/৫০ দিবা ১১/২৯। পূর্বফাল্গুনী ৩১/২২ রাত্রি ৬/২৯। সূ উ ৫/৫৬/৪২, অ ৪/৪৮/০০, অমৃতযোগ দিবা ৭/২৩ মধ্যে পুনঃ ১/১১ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ৫/৪১ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ৩/১৯ মধ্যে পুনঃ ৪/১২ গতে উদয়াবধি, বারবেলা ২/৫ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২২ গতে ১/০ মধ্যে।
৪ অগ্রহায়ণ ১৪২৬, ২১ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, নবমী ৮/১৫/৩৯ দিবা ৯/১৭/৩। পূর্বফাল্গুনী ২৮/৯/৬ সন্ধ্যা ৫/১৪/২৫, সূ উ ৫/৫৮/৪৭, অ ৪/৪৭/৪৮, অমৃতযোগ দিবা ৭/৩৪ মধ্যে ও ১/১৫ গতে ২/৪০ মধ্যে এবং রাত্রি ৫/৪৩ গতে ৯/১৫ মধ্যে ও ১১/৫৫ গতে ৩/২৯ মধ্যে ও ৪/২২ গতে ৬/০ মধ্যে, বারবেলা ৩/২৬/৪১ গতে ৪/৪৭/৪৮ মধ্যে, কালবেলা ২/৫/৩৩ গতে ৩/২৬/৪১ মধ্যে, কালরাত্রি ১১/২৩/১৭ গতে ১/২/১২ মধ্যে।
২৩ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: শত্রু বশ মানতে বাধ্য হবে। বৃষ: বহু পুরানো মামলায় ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
বিশ্ব টেলিভিশন দিবস১৬৯৪: ফরাসি দার্শনিক ভলতেয়ারের জন্ম১৮৭৭: ফোনোগ্রাফ আবিষ্কারের কথা ...বিশদ

07:03:20 PM

৭৬ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:56:31 PM

চোর সন্দেহে গণপিটুনি, মৃত ২ 
কোচবিহারের পাইটকাপাড়া গ্রামে চোর সন্দেহে দুই ব্যক্তিকে গণপিটুনির অভিযোগ। বুধবার ...বিশদ

03:24:52 PM

রায়গঞ্জের মারাইকুড়া গ্রামে চোর সন্দেহে ৪ জনকে গণপিটুনি গ্রামবাসীদের 

03:22:00 PM

হুগলির পাণ্ডুয়াতে প্রেমিকাকে খুন করে আত্মঘাতী যুবক 
হুগলির পাণ্ডুয়াতে প্রেমিকাকে খুন করে আত্মঘাতী হলেন এক যুবক। বৃহস্পতিবার ...বিশদ

02:43:32 PM