Bartaman Patrika
বিদেশ
 

এইচ১বি ভিসায় স্বামী বা স্ত্রীর ওয়ার্ক পারমিট বাতিলের আবেদন ফেরাল মার্কিন আদালত 

ওয়াশিংটন, ১০ নভেম্বর (পিটিআই): আদালতে সাময়িক স্বস্তি পেলেন আমেরিকায় বসবাসকারী ভারতীয়রা। শুক্রবার এইচ১বি ভিসা প্রাপকদের স্বামী বা স্ত্রীর ওয়ার্ক পারমিট বাতিলের আবেদন পুনর্বিবেচনার জন্য নিম্ন আদালতে ফেরত পাঠাল ইউএস কোর্টস অব অ্যাপিলস ফর দ্য ডিস্ট্রিক্ট অব কলম্বিয়া। আদালত জানিয়েছে, সরকার স্বীকার করেছে যে এইচ১বি ভিসা প্রাপক এবং তাঁদের পরিবারদের স্থায়ী নাগরিকত্ব পেতে অধিকাংশ সময়তেই অনেক অপেক্ষা করতে হয়। এর মধ্যে এইচ-৪ ভিসা প্রাপকদের কাজের সুযোগ না থাকলে তা ব্যক্তিগত এবং আর্থিকভাবে সমস্যার জন্ম দেবে। পাশাপাশি, এই আইন আরও বেশি করে এইচ-৪ ভিসা প্রাপকদের মার্কিন যুক্তরাষ্ট্রে থাকার কারণ হয়ে উঠবে বলেও জানিয়েছেন বিচারপতিরা।
এই আইন চালু হয়েছিল বারাক ওবামা প্রেসিডেন্ট থাকার সময়, ২০১৫ সালে। আইন অনুযায়ী, গ্রিন কার্ডের অপেক্ষায় থাকা এইচ১বি ভিসা প্রাপকদের স্বামী বা স্ত্রীকে (যাঁদের এইচ-৪ ভিসা রয়েছে) কাজের অধিকার দেওয়া হয়েছে। এর ফলে বিশেষভাবে উপকৃত হয়েছেন ভারতীয় মহিলারা। ডোনাল্ড ট্রাম্প জমানায় ভিসা সংক্রান্ত আইন কড়া হলেও এই ব্যবস্থায় বদল আসেনি। সাম্প্রতিক কালে ‘সেভ জবস ইউএসএ’ সংগঠনের অধীনে আইনটিকে চ্যালেঞ্জ জানিয়ে আদালতের দ্বারস্থ হয়েছেন বহু মার্কিন কর্মী। তাঁদের দাবিকে সমর্থন জানিয়েছে ট্রাম্প প্রশাসনও। উল্লেখ্য, ভারতীয় তথ্য-প্রযুক্তি কর্মীদের মধ্যে এইচ১বি ভিসার চাহিদা প্রচুর।
 

অযোধ্যা রায়ে মোদির জয় হয়েছে, বলছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম, সংঘাতের আশঙ্কা পাক মিডিয়ার 

ওয়াশিংটন, ১০ নভেম্বর: শুধু হিন্দুদের নয়, বড় জয় হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। বিতর্কিত অযোধ্যা মামলার রায় নিয়ে এমনই ব্যাখ্যা মার্কিন সংবাদমাধ্যমের। আমেরিকা থেকে পাকিস্তান, প্রায় সমস্ত প্রথম সারির মিডিয়া প্রচার করেছে অযোধ্যা জমি বিতর্কের ঐতিহাসিক রায়কে।  
বিশদ

বাংলাদেশে বুলবুলের তাণ্ডবে
মৃত  ৮, সরানো হল
২১ লক্ষ মানুষকে

ঢাকা, ১১ নভেম্বর (পিটিআই): রবিবার ভোররাতে শক্তি কমিয়ে বাংলাদেশে ঢুকে পড়েছে ঘূর্ণিঝড় বুলবুল। দুর্বল হলেও ঝড়ের তাণ্ডবে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে সেখানে। দুর্যোগের কারণে সাত জেলায় মৃত্যু হয়েছে ৮ জনের। যদিও বাংলাদেশের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান জানিয়েছেন, ঘূর্ণিঝড় বুলবুলের তাণ্ডবে দু’জনের মৃত্যু হয়েছে। 
বিশদ

পাক বায়ুসেনার জাদুঘরে বসল অভিনন্দনের মূর্তি 

ইসলামাবাদ, ১০ নভেম্বর (পিটিআই): করাচিতে পাক বিমান বাহিনীর জাদুঘরে রাখা হয়েছে ভারতীয় বিমান বাহিনীর পাইলট অভিনন্দন বর্তমানের একটি মূর্তি। সযত্নে শোকেসে রাখা হয়েছে ওই মূর্তিটি। ট্যুইটারে অভিনন্দনের মূর্তি রাখার ছবিটি পোস্ট করেছেন পাক সাংবাদিক তথা রাজনৈতিক বিশ্লেষক আনোয়ার লোধি। 
বিশদ

চিকিৎসার জন্য লন্ডনে যাওয়া আটকে গেল অসুস্থ শরিফের 

লাহোর, ১০ নভেম্বর (পিটিআই), চিকিৎসার জন্য বিদেশে যাওয়া আপাতত আটকে গেল পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের। রবিবার সকালে তাঁর লন্ডনে যাওয়ার কথা ছিল। সেই মতো পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের একটি বিমানে তাঁর যাওয়ার বন্দোবস্ত পাকা করা হয়। কিন্তু মাঝপথেই অসুস্থ শরিফের লন্ডন যাওয়া স্থগিত হয়ে যায়।  
বিশদ

ভারসাম্যের রায়, অযোধ্যা নিয়ে সুপ্রিম কোর্টের সিদ্ধান্তকে স্বাগত ভারতীয়-বংশোদ্ভূত মার্কিনদের 

ওয়াশিংটন, ১০ নভেম্বর (পিটিআই): অযোধ্যা মামলার রায়কে স্বাগত জানালেন ভারতীয় বংশোদ্ভূত মার্কিনরা। হিন্দু ও মুসলমান দুই সম্প্রদায়ের জয় হয়েছে জানিয়ে তাঁরা বলছেন, এই রায়ে কয়েক দশকের পুরনো বিতর্কের অবসান হয়েছে। 
বিশদ

৫৩০০ কোটি ব্যারেল তেলের ভাণ্ডারের খোঁজ মিলল ইরানে 

তেহরান, ১০ নভেম্বর (পিটিআই): মার্কিন নিষেধাজ্ঞার মধ্যেই নতুন তেলের ভাণ্ডারের সন্ধান মিলল ইরানে। রবিবার একথা ঘোষণা করেছেন সেদেশের প্রেসিডেন্ট হাসান রৌহানি। সমীক্ষা বলছে, ওই ভাণ্ডার থেকে ৫৩০০ কোটি ব্যারেল অপরিশোধিত তেল উত্তোলন করা যেতে পারে।
বিশদ

কর্তারপুর করিডরের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী, পাকিস্তানের গুরুদ্বার দরবার
সাহিবে পৌঁছলেন প্রথম দফার পুণ্যার্থীরা

 গুরুদাসপুর (ভারত) ও কর্তারপুর (পাকিস্তান), ৯ নভেম্বর: বহু প্রতিক্ষীত কর্তারপুর করিডরের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। উদ্বোধনের পরই ভারত থেকে ওই করিডর দিয়ে প্রথম দফার তীর্থযাত্রীরা যাত্রা শুরু করেন। ওই দলে ৫০০ জনেরও বেশি তীর্থযাত্রী রয়েছেন।
বিশদ

10th  November, 2019
অযোধ্যা-রায়: বিরোধিতায়
পাকিস্তানের একঝাঁক মন্ত্রী

 ইসলামাবাদ, ৯ নভেম্বর (পিটিআই): অযোধ্যা মামলার রায়দান নিয়ে তীব্র উষ্মাপ্রকাশ করলেন পাকিস্তানের একঝাঁক মন্ত্রী। কর্তারপুর করিডর উদ্বোধনের দিনই এই রায়দান হওয়া নিয়ে অসন্তোষপ্রকাশ করেন পাক বিদেশমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি।
বিশদ

10th  November, 2019
অস্ট্রেলিয়ায় দাবানলের বলি ৩

 ক্যানবেরা, ৯ নভেম্বর (এপি): অস্ট্রেলিয়ার খরা প্রবণ পূর্ব উপকূলে দাবানলের দাপটে তিনজন প্রাণ হারিয়েছেন। ৩০ জনের বেশি মানুষ আহত হয়েছেন। বহু মানুষের খোঁজ পাওয়া যাচ্ছে না। সরকারি সূত্রে খবর, দেড়শোর বেশি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।
বিশদ

10th  November, 2019
কর্তারপুর করিডরকে অস্ত্র করেই অর্থনীতি
ও ভাবমূর্তি পুনরুদ্ধারে উদ্যোগী পাকিস্তান
উদ্বোধনের দিনেও পুণ্যার্থীদের গুনতে হবে মাশুল: সূত্র

 ইসলামাবাদ, ৮ নভেম্বর (পিটিআই): কর্তারপুর করিডরকে হাতিয়ার করে এক ঢিলে দু’টি পাখি মারার পরিকল্পনা করেছে পাকিস্তান। দেশের অর্থনীতি ও ভাবমূর্তি— দুইয়েরই পুরনরুদ্ধারে এই করিডর ইসলামাবাদকে বিশেষ ভাবে সাহায্য করবে।
বিশদ

09th  November, 2019
  ব্রেক্সিটের পর ভারত থেকে চিকিৎসক এবং নার্স নিয়োগ করবে ব্রিটেন, ঘোষণা বরিসের

 রূপাঞ্জনা দত্ত, ৮ নভেম্বর: সামনেই সাধারণ নির্বাচন। হারানো জমি পুনরুদ্ধারে স্বাস্থ্য পরিষেবার উন্নয়নে জোর দিচ্ছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন। তাঁর নতুন ঘোষণা, জাতীয় স্বাস্থ্য পরিষেবা (ন্যাশনাল হেল্থ সার্ভিসেস বা এনএইচএস) উন্নত করতে ভারত সহ অন্য দেশ থেকে চিকিৎসক এবং নার্সদের ব্রিটেনে আসার পথ সুগম করবেন তিনি। বিশদ

09th  November, 2019
  ফের গণভোট, না কি ব্রেক্সিট চুক্তি পাশ, ডিসেম্বরের নির্বাচনে উত্তর দেবেন ব্রিটেনবাসী

 ৮ নভেম্বর: ব্রেক্সিটকে কেন্দ্র করে ভোটের ঢাকে কাঠি পড়েছে ব্রিটেনে। ১২ ডিসেম্বরের অনুষ্ঠিত হবে সাধারণ নির্বাচন। সেই লক্ষ্যে ভোটপ্রচারে নেমে পড়েছে রাজনৈতিক দলগুলি। আর এই ভোট উত্তাপের মধ্যেই তড়িঘড়ি বড়দিনের উৎসবের মেতেছেন ব্রিটিশরা। বিশদ

09th  November, 2019
  আগামী সপ্তাহে ইন্দো-প্যাসিফিক ট্যুরে আসছেন মার্কিন প্রতিরক্ষা সচিব

 ওয়াশিংটন, ৮ নভেম্বর (পিটিআই): আগামী সপ্তাহেই ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের চারটি দেশ সফরে যাচ্ছেন মার্কিন প্রতিরক্ষা সচিব মার্ক এসপার। এই সফরকে তাঁদের অগ্রাধিকারের জায়গা বলেই দাবি করেছে পেন্টাগন। বিশদ

09th  November, 2019
আইএস-এর অনেক ভিতরের খবর
দিয়েছে বাগদাদির স্ত্রী, দাবি তুরস্কের

 ইস্তানবুল, ৭ নভেম্বর (এএফপি): ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিগোষ্ঠীর অনেক ‘হাঁড়ির খবর’ ফাঁস করে দিয়েছে নিহত জঙ্গিনেতা আবু বকর আল বাগদাদির স্ত্রী রানিয়া মাহমুদ। এমনটাই দাবি করেছেন তুরস্ক প্রশাসনের আধিকারিকরা।
বিশদ

08th  November, 2019

Pages: 12345

একনজরে
জয়ন্ত চৌধুরী, কলকাতা: এখনই তাঁর সঙ্গে দেখা না করলে তিনি সরাসরি ‘দিদিকে বলো’য় ফোন করতে বাধ্য হবেন। সম্প্রতি এমনই হুমকি শুনতে হয়েছে রাজ্যের এক মন্ত্রীকে। তাঁর দর্শনপ্রার্থী কোনও ব্যক্তি ওভাবে তাঁকে কথা শোনাতে পারেন, তা কস্মিনকালেও তিনি ভাবেননি।   ...

নয়াদিল্লি, ১০ নভেম্বর (পিটিআই): অযোধ্যার বিতর্কিত জমি হিন্দুদের। মসজিদের জন্য অযোধ্যায় বিকল্প ৫ একর জমি দিতে হবে। শনিবার রাম জন্মভূমি-বাবরি মসজিদ জমি মামলায় ঐতিহাসিক এই রায় দিয়েছে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির নেতৃত্বাধীন সাংবিধানিক বেঞ্চ। রায় ঘোষণার পর ২৪ ঘণ্টা কেটে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঘূর্ণিঝড় বুলবুলের তাণ্ডবে বেশ কয়েকটি জেলায় ক্ষয়ক্ষতি হয়েছে। সারাদিন সাধারণ মানুষও যথেষ্ট আতঙ্কে ছিল। সেই সময়টা কম্বলের মধ্যে গুটিয়েই দিন কাটাল আমাজনের প্রাণীরা। দিনভর বৃষ্টির কারণে হঠাৎ তামপাত্রা কমে যাওয়ায় আলিপুর চিড়িয়াখানায় চারটি অ্যানাকোন্ডাকে কম্বলের মধ্যেই রাখার ...

বিএনএ, জলপাইগুড়ি: ২০১৫ সালের বিধ্বংসী অগ্নিকাণ্ডের পরও শিক্ষা নেননি জলপাইগুড়ির দিনবাজারের ব্যবসায়ীরা। এই বাজারে অগ্নি নির্বাপণ ব্যবস্থা নিয়ে কোনওরকম ব্যবস্থা নেই। ঘিঞ্জি দিনবাজার কার্যত জতুগৃহে পরিণত হয়ে রয়েছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্পত্তিজনিত বিষয়ে অশান্তি বৃদ্ধির আশঙ্কা, আত্মীয়-পরিজনের সঙ্গে সম্পর্কের অবনতি। শেয়ার, ফাটকা, লটারিতে অর্থাগম, কর্মক্ষেত্রে গোলযোগের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২১: রুশ সাহিত্যিক ফিওদর দস্তয়েভস্কির জন্ম
১৮৮৮: স্বাধীনতা সংগ্রামী মৌলানা আবুল কালাম আজাদের জন্ম
১৯১৮: শেষ হল প্রথম বিশ্বযুদ্ধ
১৯৩৬: অভিনেত্রী মালা সিনহার জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৯ টাকা ৭২.০৯ টাকা
পাউন্ড ৮৯.৬৮ টাকা ৯২.৯২ টাকা
ইউরো ৭৭.২৫ টাকা ৮০.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
09th  November, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৫৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৫৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭, ১৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪, ৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪, ৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
10th  November, 2019

দিন পঞ্জিকা

২৪ কার্তিক ১৪২৬, ১১ নভেম্বর ২০১৯, সোমবার, চতুর্দশী ৩০/২৯ রাত্রি ৬/২। অশ্বিনী ৩৩/৩৮ রাত্রি ৭/১৭। সূ উ ৫/৫০/১৫, অ ৪/৫১/১৩, অমৃতযোগ দিবা ৭/১৮ মধ্যে পুনঃ ৮/৪৬ গতে ১০/৫৮ মধ্যে। রাত্রি ৭/২৭ গতে ১০/৫৫ মধ্যে পুনঃ ২/২২ গতে ৩/১৪ মধ্যে, বারবেলা ৭/১৩ গতে ৮/৩৫ মধ্যে পুনঃ ২/৬ গতে ৩/২৮ মধ্যে, কালরাত্রি ৯/৪৩ গতে ১১/২১ মধ্যে। 
২৪ কার্তিক ১৪২৬, ১১ নভেম্বর ২০১৯, সোমবার, চতুর্দশী ২৯/৫৩/১ রাত্রি ৫/৪৮/৩৩। অশ্বিনী ৩৫/২৬/১৫ রাত্রি ৮/১/৫১, সূ উ ৫/৫১/২১, অ ৪/৫১/৪৬, অমৃতযোগ দিবা ৭/২৯ মধ্যে ও ৮/৫৪ গতে ১১/৩ মধ্যে এবং রাত্রি ৭/২৩ গতে ১০/৫৮ মধ্যে ও ২/৩০ গতে ৩/২৩ মধ্যে, বারবেলা ২/৬/৪০ গতে ৩/২৯/১৩ মধ্যে, কালবেলা ৭/১৩/৫৪ গতে ৮/৩৬/২৭ মধ্যে, কালরাত্রি ৯/৪৪/৭ গতে ১১/২১/৩৩ মধ্যে। 
১৩ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: শেয়ার, ফাটকা, লটারিতে অর্থাগম। বৃষ: বাহন ক্রয়ের যোগ। মিথুন: গৃমামলা-মোকদ্দমায় নিষ্পত্তি ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮২১: রুশ সাহিত্যিক ফিওদর দস্তয়েভস্কির জন্ম১৮৮৮: স্বাধীনতা সংগ্রামী মৌলানা আবুল ...বিশদ

07:03:20 PM

কোচবিহারে শুরু রাসমেলা
 

সোমবার ফিতে কেটে রাসমেলার দ্বারোদঘাটন করলেন কোচবিহার রামকৃষ্ণ মঠের অধ্যক্ষ। ...বিশদ

07:43:00 PM

হাসপাতাল থেকে বাড়ি ফিরলেন লতা
হাসপাতাল থেকে বাড়ি ফিরলেন প্রবাদপ্রতিম গায়িকা লতা মঙ্গেশকর। চেস্ট ইনফেকশনের ...বিশদ

06:09:58 PM

হাসপাতালে ভর্তি লতা মঙ্গেশকর 
অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হলেন প্রবাদপ্রতিম সঙ্গীতশিল্পী লতা মঙ্গেশকর। গত ...বিশদ

04:35:00 PM

বাংলায় জয়েন্ট: ধর্মতলায় অবস্থান বিক্ষোভে তৃণমূল

 বাংলায় জয়েন্ট নয় কেন? কেন্দ্রীয় সরকারের এই বঞ্চনার অভিযোগ তুলে ...বিশদ

04:06:00 PM